আসল নাম

Paul Donald Wight II

জন্মদিন

৮ ফেব্রুয়ারি, ১৯৭২

জন্মস্থান

Aiken, South Carolina, US

বাসস্থান

Tampa, Florida, US

উচ্চতা

৭ ফুট (২.১৩ মি)

ওজন

১৭৪ কেজি (৩৮৩ পাউন্ড)

ট্রেনারস

Larry Sharpe, Thrasher

অভিষেক

৩ ডিসেম্বর, ১৯৯৪


Paul Donald Wight II নামে জন্মগ্রহণ করা বিগ শো হলেন একজন আমেরিকান প্রফেশনাল রেসলার, অভিনেতা এবং টেলিভিশন হোস্ট। তিনি সবথেকে বেশী খ্যাত হয়েছিলেন World Wrestling Entertainment (WWE) এর হয়ে কাজ করে, তিনি সেখানকার সবথেকে বেশী জনপ্রিয় এবং স্বীকৃত রেসলারদের মধ্যে একজন ছিলেন। ৭ ফিটের উচ্চতা এবং ৪০০ পাউন্ডের ওজনের সাথে এই দানব প্রফেশনাল রেসলিং ইতিহাসের সবচেয়ে মহান 'Big men' দের মধ্যে অন্যতম ছিলেন। এই পোস্টে আমরা তার রেসলিং ক্যারিয়ার সহ জীবনের বিভিন্ন অধ্যায়ের ব্যাপারে জানবো।


♦ ব্যক্তিগত জীবন :


Paul Donald Wight II ১৯৭২ সালের ৮ই ফেব্রুয়ারি আমেরিকার সাউথ ক্যারোলিনার আইকেন শহরে জন্মগ্রহণ করেন। তার পরিবার ছিল অনেক বড়, যার মধ্যে তার পিতা এবং পিতামহ উভয়েই ৬ ফিট ২ ইঞ্চির থেকেও লম্বা ছিলেন। হাইস্কুলে বিগ শো বাস্কেটবল এবং ফুটবল খেলতো যেখানে তার সাইজ এবং এথলেটিক অ্যাবিলিটি তাকে সবাইয়ের থেকে আলাদা করে তুলতো।


গ্রাডুয়েশনের পরে ক্যানসাসে অবস্থিত Wichita State University তে সে বাস্কেটবল স্কলারশিপের মাধ্যমে ভর্তি হয়। যদিও এক বছর পরেই সে কলেজ ছেড়ে প্রফেশনাল রেসলিং ক্যারিয়ারের দিকে মনোনিবেশ করে।


তিনি রেসলিং এর বাইরেও বিভিন্ন ফিলানথ্রপিক কাজেও অংশগ্রহন করেন যেমন Make-A-Wish Foundation যারা মারাত্মক রোগে আচ্ছন্ন বাচ্চাদের ইচ্ছা পুড়ন করে। 


♦ অ্যাকটিং এবং টেলিভিশন ক্যারিয়ার :


রেসলিং ছাড়াও বিগ শো অ্যাকটিন এবং টেলিভিশিনের জগতেও নিজের স্থান করে নিয়েছিলেন। হলিউডে সে তার ডেবিউ ঘটাই ১৯৯৬ সালে Reggie's Prayer নামক সিনেমার মাধ্যমে। এর পরেও তাঁকে বেশ কছু মুভিতে দেখা যায় যার মধ্যে Jingle All the Way 2, Psych ও The Waterboy উল্লেখযোগ্য ছিল। মুভি ছাড়াও সে বেশ কিছু রিয়ালিটি শো এবং টক শোতেও এসেছিল যেমন The Ellen DeGeneres Show এবং Late Night with Jimmy Fallon।


২০১৭ সালে বিগ শো নেটফ্লিক্সে Big Show vs. The World নামের এক রিয়্যালিটি শো শুরু করে। সেই শোতে বিগ শোকে বিশ্বের বিভিন্ন জায়গায় গিয়ে সেখানইকার স্থানীও ক্রীড়াবিদদের বিরুদ্ধে বিভিন্ন প্রকারের শারীরিক চ্যালেঞ্জে অংশগ্রহন করতে দেখা যায়। এই শোটা মাত্র এক সিজন এয়ার হলেও ভিউয়ারদের কাছ থেকে পজিটিভ রিভিউ পাই এবং এই শো এর মাধ্যমে দর্শকরা বিগ শোর নম্র এবং হাস্যরসিক দিকের পরিচয় পায়।


♦ রেসলিং ক্যারিয়ার :


• WCW ক্যারিয়ার (১৯৯৫-১৯৯৯) :


Paul Wight ১৯৯৫ সালে "The Giant" নামে World Championship Wrestling (WCW) এর সাথে চুক্তিবদ্ধ হয় এবং ডিস্কোয়ালিফিকেশনের মাধ্যমে হাল্ক হোগানকে হারিয়ে প্রথমবারের মতো WCW World Heavyweight Champion হন। কিন্তু পরবর্তীতে কন্ট্রাকের স্টিপুলেশন অনুযায়ী চ্যাম্পিয়নশিপটাকে ভ্যাকেট করে দেওয়া হয়।


এর পরে দ্যা জায়েন্ট রিক ফ্লেয়ারকে হারিয়ে সেই চ্যামিয়নশিপ পুনরায় জয়লাভ করে। পরে হাল্ক হোগানের বিরুদ্ধে ম্যাচে Scott Hall ও Kevin Nash এর ইন্টারফেয়ারেন্সের কারণে দ্যা জায়েন্ট তার টাইটেল হারায়। এরপরে সে nWo স্টেবল জয়েন করে দুইবার WCW World Tag Team Championship জয়লাভ করে।


পরে সে nWo এর মেম্বার কেভিন ন্যাসের বিরুদ্ধে ফিউড করে এবং তার সাথে ম্যাচ চলাকালীন কেভিন তার পাওয়ারবম্ব ফিনিশার দিতে বচ করলে দ্যা জায়েন্ট ইনজুরিতে পরে। দ্যা জায়েন্টের স্যালারি বৃদ্ধি না হওয়ার কারণে সে তার কন্ট্রাক্টকে রিনিউ করে না এবং ১৯৯৯ সালে তার ২৭ তম জন্মদিনে WCW এর সাথে তার চুক্তি শেষ হয়।


• WWE তে প্রবেশ ও WWE চ্যাম্পিয়নশিপ জয় :


বিগ শো ১৯৯৯ সালে অ্যাটিটিউড এরা চলাকালীন World Wrestling Federation (WWF) তে যোগদান করেন। সে WWF এ তার ক্যারিয়ার শুরু করে হিল চরিত্রে ভিন্স মিকম্যানের কর্পোরেশনের এনফোর্সার Paul Wight রূপে। কর্পোরেশন ছেড়ে ফেস টার্ন করার পরে সে Test ও Ken Shamrock এর সঙ্গে মিলে The Union নামের স্টেবল গঠন করে। পরবর্তিতে সে দ্যা আন্ডারটেকারের সঙ্গে টিম আপ করে পুনরায় হিল টার্ন করে। পরে সে Big Boss Man এর সাথে ফিউড করে যেটা দর্শকদের কাছে নেগেটিভ রিয়াকশন পায়।


পরবর্তীতে WWE চ্যাম্পিয়ন ট্রিপল এইচ ও দ্যা রকের সাথে ট্রিপল থ্রেট টাইটেল ম্যাচে জয়লাভ করে বিগ শো ক্যারিয়ারে প্রথমবার WWE চ্যাম্পিয়নশিপের খেতাব অর্জন করে, যদিও সেটা দীর্ঘস্থায়ী ছিল না এবং ট্রিপল এইচের কাছে হেরে টাইটেল হারিয়ে বসে সে। এরপরে সে The Rock ও Shane McMahon এর ম্যাচে ইন্টারফেয়ার করে হিল টার্ন করে, যার ফলে ২০০০ সালের রেসেলমেনিয়াতে তাদের মধ্যে ট্রিপল থ্রেট ম্যাচ যেখানে সে প্রথমে এলিমিনেটেড হয়।


এরপরে সে একটা কমেডিক গিমিক ধারণ করে শেন মিকম্যানের সাথে ফিউডে জড়ায়। পরে আবারও হিল টার্ন করে সে "The Conspiracy" নামক স্টেবল গঠন করে যার মেম্বার ছিল Shane, Chris Benoit, Kurt Angle এবং Edge ও Christian। এরপরে সে বেশ কিছু সময় টেলিভিশনের বাইরে থাকে এবং রয়্যাল রাম্বাল পিপিভিতে রিটার্ন করে দ্যা রকের সাথে ফিউড শুরু করে।


• হার্ডকোর ও WWE চ্যাম্পিয়নশিপ পুনঃজয় :


এরপরে সে Hardcore Championship এর জন্য প্রতিদ্বন্দ্বিতা করে কিছু সময়ের জন্য জয়লাভ করে। The Invasion স্টোরিলাইনে বিগ শো WWF এর অনুগত থেকে শেন মিকম্যানের বিরুদ্ধে ম্যাচ খেলে। পরে সে আবার nWo জয়েনের মাধ্যমে হিল টার্ন করে কিন্তু এতে কোন বিশেষ সুবিধা করে উঠতে অক্ষম হয়। ফলস্বরূপ তাঁকে স্ম্যাকডাউনে ড্রাফট করে দেওয়া হয়।


সেখানে সে পল হেইম্যানের সাহায্যে ব্রক লেসনারকে হারিয়ে WWE চ্যাম্পিয়নশিপ জয়লাভ করলেও কার্ট এঙ্গেলের কাছে হেরে সেটা হাতছাড়া করে। বিগ শো এরপরে দ্যা আন্ডারটেকার ও ব্রক লেসনারের সাথে ফিউড করে। এই ফিউডের অন্যতম আইকনিক মুহুর্ত ছিল যখন লেসনার বিগ শোকে রোপের উপর থেকে সুপারফ্লেক্স হিট করে রিং ধ্বসিয়ে দেয়। পরে সে হাল্ক হোগানের বিরুদ্ধে খেলা ৬ ম্যান ট্যাগ টিম ম্যাচে হারিয়ে তাঁকে রিটায়ার করায়।


• United States টাইটেল জয় (২০০৩-২০০৫) :


নো মার্সি পিপিভিতে  Eddie Guerrero কে হারিয়ে বিগ শো প্রথমবারের মতো US চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। পরে সে ব্রক লেসনারের সাথে টিম আপ করলেও WrestleMania XX এ জন সিনার কাছে তার টাইটেল হারায়।


এরপরে Eddie Guerrero এর সাথে তার ফিউড চলে এবং knee সার্জারির জন্য তাঁকে এডির সাথে ম্যাচ হারিয়ে রেস্ট দেওয়া হয়। রিটার্ন করার পরে সে ফেস টার্ন করে কার্ট এঙ্গেলের সাথে ফিউড করে ও No Mercy পিপিভিতে তাকে পরাজিত করে। এরপরে সে No Way Out পিপিভিতে WWE Championship  ম্যাচে JBL এর কাছে পরাজিত হয়।


পরবর্তীতে রেসেলমেনিয়া ২১ এ জাপানের সুমো গ্র্যান্ড চ্যাম্পিয়ন আকেবোনোর কাছে worked sumo ম্যাচে বিগ শো পরাজিত হয়। এরপরে সে Carlito ও Matt Morgan এর সাথে ফিউড করে যার পরে তাকে Raw ব্রান্ডে ড্রাফ্‌ট করে দেওয়া হয়। সেখানে সে Gene Snitsky কে একটা ট্যাগ টিম ম্যাচে ও পরে স্ট্রিট ফাইট ম্যাচে পরাজিত করে।


• কেইনের সাথে জোট (২০০৫-২০০৬) :


WWE Championship এর জন্য ম্যাচে বিগ শো একটি অনলাইন পোলে অংশগ্রহন করে যার বিজেতা জন সিনা ও কার্ট এঙ্গেলকে  Taboo Tuesday পিপিভিতে ট্রিপল থ্রেট ম্যাচে ফেস করবে। সেই পোলটি Shawn Michaels জিতে নেন এবং পোলের বাকি সদস্যরা অর্থাৎ বিগ শো এবং কেইন World Tag Team Championship ম্যাচে অংশগ্রহণ করে, যেটা তারা জিতে নেয়।


বিগ শো এর পরে Raw ও স্ম্যাকডাউন ব্র্যান্ডের রাইভেলারি তে যুক্ত হয় এবং কেইন ও এজের সাথে ব্যাতিস্তাকে আক্রমন করে। পরে সে Rey Mysterio কে ইন্টার ব্রান্ড ম্যাচে ফেস করে যেটা কেইনের ইন্টারফেয়ারেন্সের ফলে নো কনটেস্টে শেষ হয়। এরপরে বিগ শো Road to WrestleMania টুর্নামেন্টে অংশগ্রহন করে যেটা জিততে সে অক্ষম হয়।


পরে রেসেলমেনিয়া ২২ পিপিভিতে World Tag Team Championship ম্যাচে বিগ শো ও কেইনের টিম Carlito ও Masters কে পরাজিত করে চ্যাম্পিয়ন হিসাবে স্বীকৃতি পায়। এটা ছিল রেসেলমেনিয়াতে বিগ শোর প্রথম জয়।


• ECW ওয়ার্ল্ড টাইটেল জয় (২০০৬-২০০৭) :


২০০৬ সালের জুন মাসে বিগ শো নতুন আগমন করা ECW ব্রান্ডের সাথে যুক্ত হয়। সেখানে সে ২০ জনের ব্যাটল রয়্যাল ম্যাচে জয়লাভ করে। এরপরে সে পল হেইম্যানের সাহায্য নিয়ে ECW World Heavyweight Championship ম্যাচে জয়লাভ করে হিল টার্ন করে। সে কয়েকবার টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হলেও বাতিস্তা ও আন্ডারটেকারের কাছে পরাজিত হয়। এছাড়াও সে Sabu এর সাথে সংক্ষিপ্ত ফিউড করে। পরে সে ভিন্স ও শেন মিকম্যানের সাথে দলবদ্ধ হয়ে D-Generation X কে হেল ইন এ সেল ম্যাচে ফেস করে পরাজিত হয়।


December to Dismember পিপিভিতে Bobby Lashley এর কাছে পরাজিত হয়ে বিগ শো তার ECW World Championship টাইটেল হারায়। ২০০৭ সালের ফেব্রুয়ারিতে বিগ শোর কন্ট্রাক্ট শেষ হয়ে যায়।


• Memphis Wrestling (২০০৭) :


WWE থেকে দুই মাসের জন্য বাইরে থাকার পরে বিগ শো Memphis Wrestling প্রোমোশনের সাথে যুক্ত হয়। সেখানে সে জানায় "Big Show" ছিল তার দাসত্ব পুর্বক নাম, এখন সে আর দাস থাকতে চাইনা তাই তার নাম হবে "The Great" Wight!


সেখানে ২৭ এপ্রিল ২০০৭ এ অনুষ্ঠিত হওয়া PMG Clash of Legends পিপিভিতে Wight হাল্ক হোগানকে ফেস করে এবং পরাজিত হয়। 


• WWE তে রিটার্ন এবং সম্মিলিত ট্যাগ টিম টাইটেল জয় :


বিগ শো ২০০৮ সালে পুনরায় WWE তে ফিরে আসে এবং বেশ কয়েকটি ফিউড করে ও অ্যালায়েন্সে যুক্ত হয়, যার মধ্যে আন্ডারটেকারের সাথে ফিউড ও ক্রিস জেরিকোর সাথে Jeri-Show নামের অ্যালায়েন্স অন্যতম ছিল।


সে প্রথমে দ্যা আন্ডারটেকার ও পরে দ্যা মিজের সাথে ট্যাগ টিম গঠন করে দুইবার ইউনিফায়েড WWE Tag Team Championship জয়লাভ করে। ২০১০ সালে The Hart Dynasty এর কাছে সে তার টাইটেল হারায়। এরপরে বিগ শো জন সিনার সাথে ফিউড করে ও Vickie Guerrero এর সাথে সিক্রেট রিলেশনশিপে জড়ায়।


• কেইনের সাথে পুনর্মিলন (২০১০-২০১১) :


টাইটেল হারানোর পরে বিগ শো ফেস টার্ন করে ও স্ম্যাকডাউনে ড্রাফটেড হয়। এরপরে সে World Heavyweight Champion Jack Swagger এর টাইটেলের জন্য ফিউডে জড়ায় কিন্তু Fatal 4-Way পিপিভিতে সেটা জিততে অক্ষম হয়।


এরপরে সে CM Punk এবং তার Straight Edge Society এর সাথে ফিউড শুরু করে। ফলস্বরূপ বিগ শো সামারস্ল্যামে তাদের বিরুদ্ধে 3 on 1 Handicap ম্যাচে এবং Night of Champions এ সি এম পাঙ্কের বিরুদ্ধে জয়লাভ করে।


পরবর্তীতে সে কেইনের সাথে পুনরায় ট্যাগ টীম গঠন করে দুইবার ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ জিততে সক্ষম হয়। এরপরে তাকে Raw তে ড্রাফ্‌ট করা হয়, সেখানে সে New Nexus এর সাথে ফিউড করে। এরপরে সে মার্ক হেনরির সাথে ফিউড শুরু করে এবং স্ম্যাকডাউনে তার অ্যাটাকের ফলে ইনজুরিতে পরে।


• World Heavyweight চ্যাম্পিয়নশিপ জয় :


ইনজুরি থেকে রিটার্নের পরে বিগ শো তৎকালীন চ্যাম্পিয়ন মার্ক হেনরিকে অ্যাটাক করে এবং তাকে ব্রডকাস্ট টেবিলের উপরে চোকস্লাম মারার মাধ্যমে World Heavyweight Championship এর নাম্বার ওয়ান কন্টেন্ডার হয়। Vengeance পিপিভিতে তাদের ম্যাচ নো কনটেস্টে শেষ হলেও TLC: Tables, Ladders and Chairs পিপিভিতে বিগ শো ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিততে সক্ষম হয়।


যদিও জেতার পরে মার্ক হেনরি তাকে অ্যাটাক করে এবং সেই সুযোগে ড্যানিয়েল ব্রায়েন তার মানি ইন দ্যা ব্যাংক কন্ট্রাক্ট ক্যাশ ইন করে বিগ শোর কাছ থেকে টাইটেল ছিনিয়ে নেয়। বিগ শোর টাইটেল রেইনের সময় ছিল মাত্র ৪৫ সেকেন্ড যেটা WWE এর ইতিহাসে সবথেকে কম! পরে বিগ শো ব্রায়েনকে টাইটেলের জন্য কয়েকবার চ্যালেঞ্জ করলেও সেটা জিততে ব্যর্থ হয়।


• গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়নের খেতাব অর্জন : 


এরপরে সে WrestleMania XXVIII পিপিভিতে কোডি রোডসকে হারিয়ে Intercontinental Championship জয়লাভ করে যার ফলে সে WWE ইতিহাসের ১২ তম গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়নে পরিণত হয়। পরে Extreme Rules পিপিভিতে সে কোডির কাছেই তার টাইটেল হারায়।


পরবর্তীতে বিগ শো তৎকালীন Raw ও স্ম্যাকডাউন জেনারাল ম্যানেজার John Laurinaitis এর কণ্ঠস্বরের উপহাস করলে Laurinaitis তাকে ফায়ার করে দেয়। এরপরে সে সিনা এবং Laurinaitis এর ম্যাচে ইন্টারফেয়ার করে Laurinaitis কে সাহায্য করে হিল টার্ন করে। যার ফলে Laurinaitis তাকে পুনরায় কন্ট্রাক্টে নিয়ে নেয়। এরপরে সে তার কন্ট্রাক্ট অনুযায়ী বিভিন্ন রেসলারকে অ্যাটাক করতে থাকে এবং শেষ পর্যন্ত সিনার সাথে স্টিল কেজ ম্যাচে পরাজিত হয় যার ফলে ম্যাচটির স্টিপুলেশন অনুযায়ী Laurinaitis নিজে ফায়ার হয়ে যায়।


• দ্বিতীয়বার হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয় :


এরপরে সে WWE Championship এর জন্য হওয়া Money in the Bank ল্যাডার ম্যাচ জিততে ব্যর্থ হয় এবং Survivor Series এ শেইমাসের বিরুদ্ধে টাইটেল রিম্যাচেও হেরে যায়। পরবর্তীতে Hell in a Cell পিপিভিতে শেমাসকে হারিয়ে বিগ শো ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো World Heavyweight Championship এর খেতাব অর্জন করে। শেমাস ও ডেল রিওর বিরুদ্ধে কয়েকবার টাইটেল ডিফেন্ড করার পরে জানুয়ারি ১১ এর SmackDown এ বিগ শো ডেল রিওর কাছে টাইটেল হারায়।


এরপরে সে শিল্ডের আক্রমণ থেকে Randy Orton ও Sheamus কে বাচায় এবং শিল্ডের বিরুদ্ধে তাদের সঙ্গে মিলে রেসেলমেনিয়া ২৯ এ ৬ জনের ট্যাগ টিম ম্যাচ খেলে, যেটা তারা হেরে যায়। ফলস্বরূপ বিগ শোর সাথে অরটনদের ফিউড শুরু হয়। তাদের বিরুদ্ধে হ্যান্ডিক্যাপ ম্যাচে হারার পরে মার্ক হেনরির সাথে টিম আপ করে বিগ শো তাদেরকে ট্যাগ টিম ম্যাচে পরাজিত করে। Extreme Rules পিপিভিতে অরটনের কাছে তার হারের মাধ্যমে এই ফিউড সমাপ্ত হয়। এরপরে সে WWE থেকে সাময়িক বিরাম নেয়।


• The Authority এর সাথে ফিউড ও যোগদান (২০১৩-২০১৬) :


২০১৩ সালের আগস্টে অনুষ্ঠিত Raw তে বিগ শো ফেস হিসাবে রিটার্ন করে এবং দ্যা শিল্ডের হাত থেকে মার্ক হেনরি ও Rob Van Dam কে রক্ষা করে। এরপরে সে The Authority এর সাথে ফিউড শুরু করে, যারা তাকে তার চাকরি বাঁচাতে নিজের টিমমেটদের নক আউট করতে বাধ্য করে।


Battleground পিপিভিতে বিগ শো, Daniel Bryan ও Randy Orton এর মধ্যে চলা WWE Championship ম্যাচে ইন্টারফেয়ার করে এবং Survivor Series এ Randy Orton এর বিরুদ্ধে চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলে পরাজিত হয়। পরে সে রুসেভের সাথে ফিউড শুরু করে যা জিততে অক্ষম হয়।


২০১৪ সালে Survivor Series পিপিভিতে বিগ শো জন সিনার সঙ্গে বিশ্বাসঘাতকতা করে তাকে এলিমিনেট করে এবং এর সাথেই দ্যা অথরিটি জয়েনের মাধ্যমে হিল টার্ন করে। এরপরে সে Steel Stairs ম্যাচে Erick Rowan কে পরাজিত করে। পরে সে সিনার সঙ্গে সেথ রলিন্সের ম্যাচে রলিন্সের হয়ে ইন্টারফেয়ার  করতে এলে তার চেষ্টা রোমান রেইন্সের দ্বারা ব্যহত হয়।


এরপরে বিগ শো রেইন্সের সাথে ফিউড শুরু করে কিন্তু তার কাছে পরাজিত হয়, রয়্যাল রাম্বালে বিগ শো রেইন্সের দ্বারাই এলিমিনেটেড হয় যে পর সেই রাম্বালের বিজয়ী হয়। 


• André the Giant ব্যাটল রয়্যাল জয় :


রেসেলমেনিয়া ৩১ এ বিগ শো দ্বিতীয় বার্ষিক André the Giant Memorial Battle Royal জয় করে। এরপরে সে Intercontinental Champion Ryback কে চ্যালেঞ্জ করে এবং মানি ইন দ্যা ব্যাংক পিপিভিতে ডিস্কোয়ালিফিকেশনের মাধ্যমে জয়লাভ করে। যদিও পরে SummerSlam পিপিভিতে রাইব্যাকের কাছে টাইটেল ম্যাচে পরাজিত হলে তাদের ফিউড সমাপ্ত হয়।


এরপরে বিগশো অথরিটির সঙ্গে Sting এর চলা ফিউডে অংশগ্রহণ করে এবং Raw তে তাকে ফেস করে যেটা সেথ রলিন্সের ইন্টারফেয়ারেন্সের কারণে ডিস্কোয়ালিফিকেশনে সেহ হয়। এরপরে সে WWE World Heavyweight Champion এর জন্য হওয়া টুর্নামেন্টে অংশগ্রহণ করে কিন্তু প্রথম রাউন্ডেই রোমান রেইন্সের কাছে পরাজিত হয়ে বিদায় নেয়।


এরপরে সে রোমান রেইন্স, ডিন অ্যামব্রোস এবং ক্রিস জেরিকোকে ওয়াট ফ্যামিলির বিরুদ্ধে সহায়তা করে ফেস টার্ন করে। যদিও পরের Raw তে তাদের বিরুদ্ধে হওয়া রিম্যাচে পরাজিত হয়। 


• WWE তে ইনাক্টিভ হওয়া ও ক্রমাগত ইনজুরি :


২০১৬ তে বিগ শোকে Raw তে ড্রাফট করা হয়, এরপরে সে পার্ট টাইমর হিসাবে কাজ করে এবং মূলত লাইভ ইভেন্ট সার্কিটে অংশগ্রহণ করে। পরবর্তীতে সে Royal Rumble এবং André the Giant Memorial Battle Royal এ অংশগ্রহণ করলেও দুইবারই Braun Strowman এর দ্বারা এলিমিনেটেড হয়।


২০১৭ সালে সে Big Cass এর সাথে ফিউড চালায় এবং পরে Strowman এর সাথে স্টিল কেজ ম্যাচে পরাজয়ের পরে হিপ সার্জারির জন্য বিশ্রাম নেয়। এরপরে সে ২০১৮ সালে রিটার্ন করে মার্ক হেনরিকে হল অফ ফেমে ইন্ডাক্ট করে। 


এরপরে সে অক্টোবরে অরটনের বিরুদ্ধে ম্যাচে ইন রিং রিটার্ন করে, যেটাতে সে পরাজিত হয়। এরপরে hamstring ইনজুরির জন্য আবার তাকে বিশ্রাম নিতে হয়। প্রায় এক বছর পরে ২০২০ সালের ৬ জানুয়ারি বিগ শো রিটার্ন করে এবং Kevin Owens ও Samoa Joe দের সাথে মিলে Seth Rollins ও AOP কে পরাজিত করে।


রেসেলমেনিয়া ৩৬ শেষ হবার পরে বিগ শো WWE Champion Drew McIntyre কে তার টাইটেল জয়ের জন্য ব্যঙ্গ করে হিল টার্ন করে। তাকে হারাতে ব্যর্থ হবার পরে পুনরায় সে ফেস রূপে The Street Profits এবং The Viking Raiders কে সহায়তা করে Akira Tozawa এর নেতৃত্বে আসা নিনজাদের গ্রুপের বিরুদ্ধে লড়াই করতে।


• WWE থেকে বিদায় :


২০ জুলাইয়ের Raw তে সে অরটনের বিরুদ্ধে unsanctioned ম্যাচ খেলে, যেটি WWE তে তার খেলা শেষ ম্যাচ ছিল।


এরপরে তার সাথে WWE এর মনমালিন্যের সৃষ্টি হয়। কারণ হিসাবে বলা হয় তাদের নতুন কন্ট্রাক্টের অর্থতে বিগ শো সন্তুষ্ট ছিল না এছাড়াও বিগ শো WWE এর ক্রিয়েটিভ টিমের নতুন আইডিয়ার অভাবকেও এর জন্য দায়ি করে।


২০২২ সালের ২৭ জুনে অনুষ্ঠিত Raw তে বিগ শো শেষ বারের মতো ভিডিওর মাধ্যমে উপস্থিত হয় যেখানে সে জন সিনাকে তার ক্যারিয়ারের জন্য সংবর্ধনা দেয়।


• All Elite Wrestling এ যোগদান :


২০২১ সালেই AEW আনাউন্স করে দিয়েছিল বিগ শো তার আসল নাম Paul Wight রূপে তাদের সাথে কন্ট্রাক্ট সাইন করেছে এবং প্রথমে কমেন্টারি করলেও পরবর্তীতে সে ম্যাচেও অংশগ্রহণ করবে।


৩ মার্চে অনুষ্ঠিত AEW Dynamite এ পল তার ডেবিউ ঘটায় এবং Christian Cage এর AEW তে আসার ইঙ্গিত দেয়।


এরপরে সে AEW এর কিছু ম্যাচ খেলে যার মধ্যে উল্লেখযোগ্য ছিল অল আউট পিপিভিতে Q. T. Marshall এর বিরুদ্ধে ম্যাচ, যেটা সে জয়লাভ করে।


প্রফেশনাল রেসলিং এ বিগ শোর লেগাসি ম্যাচ করা খুব কম রেসলারের পক্ষেই সম্ভব। তাঁকে তথাকথিত "বিগ মেন" দের মধ্যে অন্যতম বিচার করা হয় কারণ বৃহৎ আকারের সাথে সাথে তার ছিল উপযুক্ত এথলেটিক ক্ষমতাও, যেটা বিগ মেনদের মধ্যে বিরল উদাহরণ। এরফলে বিগ শো এমন সব মুভ ব্যবহার করতো যেটা এর আগে তার সাইজের রেসলারদের জন্য অসম্ভব বলে মনে করা হত।


বিগ শো তার আকার এবং পার্সোনালিটির কারণে রেসলিং ফ্যানদের মনে অপূরণীয় জায়গা করে নিয়েছেন। আশা করি তিনি এইভাবেই আমাদের  মন জয় করতে থাকবেন।


♦ রেসলিং জগতে অর্জন সমূহ :


Pro Wrestling Illustrated

Rookie of the Year (১৯৯৬)

Wrestler of the Year (১৯৯৬)

Ranked him No. of the top ৫০০ singles wrestlers of the year in the PWI ৫০০ in ১৯৯৬

Ranked him No. ১৩৭ of the top ৫০০ singles wrestlers of the PWI Years in ২০০৩

World Championship Wrestling

WCW World Heavyweight Championship ( বার)

WCW World Tag Team Championship ( বার) - সঙ্গে : Lex Luger (), Sting (), and Scott Hall ()

World War (১৯৯৬)

World Wrestling Federation/World Wrestling Entertainment/WWE

WWF/E Championship ( বার)

ECW World Championship ( বার)

World Heavyweight Championship ( বার)

WWF/E Hardcore Championship ( বার)

WWE United States Championship ( বার)

WWE Intercontinental Championship ( বার)

WWE Tag Team Championship ( বার) - সঙ্গে : Chris Jericho (), The Miz (), and Kane ()

WWF/World Tag Team Championship ( বার) - সঙ্গে : The Undertaker (), Kane (), Chris Jericho (), and The Miz ()

André the Giant Memorial Trophy (২০১৫)

Bragging Rights Trophy (২০১০) - সঙ্গে : Team SmackDown (with Alberto Del Rio, Edge, Jack Swagger, Kofi Kingston, Rey Mysterio, and Tyler Reks)

২৪th Triple Crown Champion

১২th Grand Slam Champion

Slammy Award ( বার)

Tag Team of the Year (২০০৯) - সঙ্গে : Chris Jericho

Holy Shit Move of the Year (২০১১) – Imploding the Ring after being superplexed by Mark Henry at Vengeance

Betrayal of the Year (২০১২) – Knocking out John Cena at Over the Limit

"This is Awesome" Moment of the Year (২০১৩) – Knocking out Triple H on Raw

Match of the Year (২০১৪) – Team Cena vs. Team Authority at Survivor Series

Wrestling Observer Newsletter

Most Embarrassing Wrestler (২০০২)

Rookie of the Year (১৯৯৬)

Best Gimmick (১৯৯৬) – nWo

Feud of the Year (১৯৯৬) New World Order vs. World Championship Wrestling

Worst Feud of the Year (১৯৯৯) vs. The Big Boss Man

Worst Feud of the Year (২০১৩) vs. The Authority

Worst Wrestler (২০০১, ২০০২)



• লেখক : রেসলিং বাংলা ওরিজিনাল।

Paul Wight : পল ওয়াইট

আসল নাম

Paul Donald Wight II

জন্মদিন

৮ ফেব্রুয়ারি, ১৯৭২

জন্মস্থান

Aiken, South Carolina, US

বাসস্থান

Tampa, Florida, US

উচ্চতা

৭ ফুট (২.১৩ মি)

ওজন

১৭৪ কেজি (৩৮৩ পাউন্ড)

ট্রেনারস

Larry Sharpe, Thrasher

অভিষেক

৩ ডিসেম্বর, ১৯৯৪


Paul Donald Wight II নামে জন্মগ্রহণ করা বিগ শো হলেন একজন আমেরিকান প্রফেশনাল রেসলার, অভিনেতা এবং টেলিভিশন হোস্ট। তিনি সবথেকে বেশী খ্যাত হয়েছিলেন World Wrestling Entertainment (WWE) এর হয়ে কাজ করে, তিনি সেখানকার সবথেকে বেশী জনপ্রিয় এবং স্বীকৃত রেসলারদের মধ্যে একজন ছিলেন। ৭ ফিটের উচ্চতা এবং ৪০০ পাউন্ডের ওজনের সাথে এই দানব প্রফেশনাল রেসলিং ইতিহাসের সবচেয়ে মহান 'Big men' দের মধ্যে অন্যতম ছিলেন। এই পোস্টে আমরা তার রেসলিং ক্যারিয়ার সহ জীবনের বিভিন্ন অধ্যায়ের ব্যাপারে জানবো।


♦ ব্যক্তিগত জীবন :


Paul Donald Wight II ১৯৭২ সালের ৮ই ফেব্রুয়ারি আমেরিকার সাউথ ক্যারোলিনার আইকেন শহরে জন্মগ্রহণ করেন। তার পরিবার ছিল অনেক বড়, যার মধ্যে তার পিতা এবং পিতামহ উভয়েই ৬ ফিট ২ ইঞ্চির থেকেও লম্বা ছিলেন। হাইস্কুলে বিগ শো বাস্কেটবল এবং ফুটবল খেলতো যেখানে তার সাইজ এবং এথলেটিক অ্যাবিলিটি তাকে সবাইয়ের থেকে আলাদা করে তুলতো।


গ্রাডুয়েশনের পরে ক্যানসাসে অবস্থিত Wichita State University তে সে বাস্কেটবল স্কলারশিপের মাধ্যমে ভর্তি হয়। যদিও এক বছর পরেই সে কলেজ ছেড়ে প্রফেশনাল রেসলিং ক্যারিয়ারের দিকে মনোনিবেশ করে।


তিনি রেসলিং এর বাইরেও বিভিন্ন ফিলানথ্রপিক কাজেও অংশগ্রহন করেন যেমন Make-A-Wish Foundation যারা মারাত্মক রোগে আচ্ছন্ন বাচ্চাদের ইচ্ছা পুড়ন করে। 


♦ অ্যাকটিং এবং টেলিভিশন ক্যারিয়ার :


রেসলিং ছাড়াও বিগ শো অ্যাকটিন এবং টেলিভিশিনের জগতেও নিজের স্থান করে নিয়েছিলেন। হলিউডে সে তার ডেবিউ ঘটাই ১৯৯৬ সালে Reggie's Prayer নামক সিনেমার মাধ্যমে। এর পরেও তাঁকে বেশ কছু মুভিতে দেখা যায় যার মধ্যে Jingle All the Way 2, Psych ও The Waterboy উল্লেখযোগ্য ছিল। মুভি ছাড়াও সে বেশ কিছু রিয়ালিটি শো এবং টক শোতেও এসেছিল যেমন The Ellen DeGeneres Show এবং Late Night with Jimmy Fallon।


২০১৭ সালে বিগ শো নেটফ্লিক্সে Big Show vs. The World নামের এক রিয়্যালিটি শো শুরু করে। সেই শোতে বিগ শোকে বিশ্বের বিভিন্ন জায়গায় গিয়ে সেখানইকার স্থানীও ক্রীড়াবিদদের বিরুদ্ধে বিভিন্ন প্রকারের শারীরিক চ্যালেঞ্জে অংশগ্রহন করতে দেখা যায়। এই শোটা মাত্র এক সিজন এয়ার হলেও ভিউয়ারদের কাছ থেকে পজিটিভ রিভিউ পাই এবং এই শো এর মাধ্যমে দর্শকরা বিগ শোর নম্র এবং হাস্যরসিক দিকের পরিচয় পায়।


♦ রেসলিং ক্যারিয়ার :


• WCW ক্যারিয়ার (১৯৯৫-১৯৯৯) :


Paul Wight ১৯৯৫ সালে "The Giant" নামে World Championship Wrestling (WCW) এর সাথে চুক্তিবদ্ধ হয় এবং ডিস্কোয়ালিফিকেশনের মাধ্যমে হাল্ক হোগানকে হারিয়ে প্রথমবারের মতো WCW World Heavyweight Champion হন। কিন্তু পরবর্তীতে কন্ট্রাকের স্টিপুলেশন অনুযায়ী চ্যাম্পিয়নশিপটাকে ভ্যাকেট করে দেওয়া হয়।


এর পরে দ্যা জায়েন্ট রিক ফ্লেয়ারকে হারিয়ে সেই চ্যামিয়নশিপ পুনরায় জয়লাভ করে। পরে হাল্ক হোগানের বিরুদ্ধে ম্যাচে Scott Hall ও Kevin Nash এর ইন্টারফেয়ারেন্সের কারণে দ্যা জায়েন্ট তার টাইটেল হারায়। এরপরে সে nWo স্টেবল জয়েন করে দুইবার WCW World Tag Team Championship জয়লাভ করে।


পরে সে nWo এর মেম্বার কেভিন ন্যাসের বিরুদ্ধে ফিউড করে এবং তার সাথে ম্যাচ চলাকালীন কেভিন তার পাওয়ারবম্ব ফিনিশার দিতে বচ করলে দ্যা জায়েন্ট ইনজুরিতে পরে। দ্যা জায়েন্টের স্যালারি বৃদ্ধি না হওয়ার কারণে সে তার কন্ট্রাক্টকে রিনিউ করে না এবং ১৯৯৯ সালে তার ২৭ তম জন্মদিনে WCW এর সাথে তার চুক্তি শেষ হয়।


• WWE তে প্রবেশ ও WWE চ্যাম্পিয়নশিপ জয় :


বিগ শো ১৯৯৯ সালে অ্যাটিটিউড এরা চলাকালীন World Wrestling Federation (WWF) তে যোগদান করেন। সে WWF এ তার ক্যারিয়ার শুরু করে হিল চরিত্রে ভিন্স মিকম্যানের কর্পোরেশনের এনফোর্সার Paul Wight রূপে। কর্পোরেশন ছেড়ে ফেস টার্ন করার পরে সে Test ও Ken Shamrock এর সঙ্গে মিলে The Union নামের স্টেবল গঠন করে। পরবর্তিতে সে দ্যা আন্ডারটেকারের সঙ্গে টিম আপ করে পুনরায় হিল টার্ন করে। পরে সে Big Boss Man এর সাথে ফিউড করে যেটা দর্শকদের কাছে নেগেটিভ রিয়াকশন পায়।


পরবর্তীতে WWE চ্যাম্পিয়ন ট্রিপল এইচ ও দ্যা রকের সাথে ট্রিপল থ্রেট টাইটেল ম্যাচে জয়লাভ করে বিগ শো ক্যারিয়ারে প্রথমবার WWE চ্যাম্পিয়নশিপের খেতাব অর্জন করে, যদিও সেটা দীর্ঘস্থায়ী ছিল না এবং ট্রিপল এইচের কাছে হেরে টাইটেল হারিয়ে বসে সে। এরপরে সে The Rock ও Shane McMahon এর ম্যাচে ইন্টারফেয়ার করে হিল টার্ন করে, যার ফলে ২০০০ সালের রেসেলমেনিয়াতে তাদের মধ্যে ট্রিপল থ্রেট ম্যাচ যেখানে সে প্রথমে এলিমিনেটেড হয়।


এরপরে সে একটা কমেডিক গিমিক ধারণ করে শেন মিকম্যানের সাথে ফিউডে জড়ায়। পরে আবারও হিল টার্ন করে সে "The Conspiracy" নামক স্টেবল গঠন করে যার মেম্বার ছিল Shane, Chris Benoit, Kurt Angle এবং Edge ও Christian। এরপরে সে বেশ কিছু সময় টেলিভিশনের বাইরে থাকে এবং রয়্যাল রাম্বাল পিপিভিতে রিটার্ন করে দ্যা রকের সাথে ফিউড শুরু করে।


• হার্ডকোর ও WWE চ্যাম্পিয়নশিপ পুনঃজয় :


এরপরে সে Hardcore Championship এর জন্য প্রতিদ্বন্দ্বিতা করে কিছু সময়ের জন্য জয়লাভ করে। The Invasion স্টোরিলাইনে বিগ শো WWF এর অনুগত থেকে শেন মিকম্যানের বিরুদ্ধে ম্যাচ খেলে। পরে সে আবার nWo জয়েনের মাধ্যমে হিল টার্ন করে কিন্তু এতে কোন বিশেষ সুবিধা করে উঠতে অক্ষম হয়। ফলস্বরূপ তাঁকে স্ম্যাকডাউনে ড্রাফট করে দেওয়া হয়।


সেখানে সে পল হেইম্যানের সাহায্যে ব্রক লেসনারকে হারিয়ে WWE চ্যাম্পিয়নশিপ জয়লাভ করলেও কার্ট এঙ্গেলের কাছে হেরে সেটা হাতছাড়া করে। বিগ শো এরপরে দ্যা আন্ডারটেকার ও ব্রক লেসনারের সাথে ফিউড করে। এই ফিউডের অন্যতম আইকনিক মুহুর্ত ছিল যখন লেসনার বিগ শোকে রোপের উপর থেকে সুপারফ্লেক্স হিট করে রিং ধ্বসিয়ে দেয়। পরে সে হাল্ক হোগানের বিরুদ্ধে খেলা ৬ ম্যান ট্যাগ টিম ম্যাচে হারিয়ে তাঁকে রিটায়ার করায়।


• United States টাইটেল জয় (২০০৩-২০০৫) :


নো মার্সি পিপিভিতে  Eddie Guerrero কে হারিয়ে বিগ শো প্রথমবারের মতো US চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। পরে সে ব্রক লেসনারের সাথে টিম আপ করলেও WrestleMania XX এ জন সিনার কাছে তার টাইটেল হারায়।


এরপরে Eddie Guerrero এর সাথে তার ফিউড চলে এবং knee সার্জারির জন্য তাঁকে এডির সাথে ম্যাচ হারিয়ে রেস্ট দেওয়া হয়। রিটার্ন করার পরে সে ফেস টার্ন করে কার্ট এঙ্গেলের সাথে ফিউড করে ও No Mercy পিপিভিতে তাকে পরাজিত করে। এরপরে সে No Way Out পিপিভিতে WWE Championship  ম্যাচে JBL এর কাছে পরাজিত হয়।


পরবর্তীতে রেসেলমেনিয়া ২১ এ জাপানের সুমো গ্র্যান্ড চ্যাম্পিয়ন আকেবোনোর কাছে worked sumo ম্যাচে বিগ শো পরাজিত হয়। এরপরে সে Carlito ও Matt Morgan এর সাথে ফিউড করে যার পরে তাকে Raw ব্রান্ডে ড্রাফ্‌ট করে দেওয়া হয়। সেখানে সে Gene Snitsky কে একটা ট্যাগ টিম ম্যাচে ও পরে স্ট্রিট ফাইট ম্যাচে পরাজিত করে।


• কেইনের সাথে জোট (২০০৫-২০০৬) :


WWE Championship এর জন্য ম্যাচে বিগ শো একটি অনলাইন পোলে অংশগ্রহন করে যার বিজেতা জন সিনা ও কার্ট এঙ্গেলকে  Taboo Tuesday পিপিভিতে ট্রিপল থ্রেট ম্যাচে ফেস করবে। সেই পোলটি Shawn Michaels জিতে নেন এবং পোলের বাকি সদস্যরা অর্থাৎ বিগ শো এবং কেইন World Tag Team Championship ম্যাচে অংশগ্রহণ করে, যেটা তারা জিতে নেয়।


বিগ শো এর পরে Raw ও স্ম্যাকডাউন ব্র্যান্ডের রাইভেলারি তে যুক্ত হয় এবং কেইন ও এজের সাথে ব্যাতিস্তাকে আক্রমন করে। পরে সে Rey Mysterio কে ইন্টার ব্রান্ড ম্যাচে ফেস করে যেটা কেইনের ইন্টারফেয়ারেন্সের ফলে নো কনটেস্টে শেষ হয়। এরপরে বিগ শো Road to WrestleMania টুর্নামেন্টে অংশগ্রহন করে যেটা জিততে সে অক্ষম হয়।


পরে রেসেলমেনিয়া ২২ পিপিভিতে World Tag Team Championship ম্যাচে বিগ শো ও কেইনের টিম Carlito ও Masters কে পরাজিত করে চ্যাম্পিয়ন হিসাবে স্বীকৃতি পায়। এটা ছিল রেসেলমেনিয়াতে বিগ শোর প্রথম জয়।


• ECW ওয়ার্ল্ড টাইটেল জয় (২০০৬-২০০৭) :


২০০৬ সালের জুন মাসে বিগ শো নতুন আগমন করা ECW ব্রান্ডের সাথে যুক্ত হয়। সেখানে সে ২০ জনের ব্যাটল রয়্যাল ম্যাচে জয়লাভ করে। এরপরে সে পল হেইম্যানের সাহায্য নিয়ে ECW World Heavyweight Championship ম্যাচে জয়লাভ করে হিল টার্ন করে। সে কয়েকবার টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হলেও বাতিস্তা ও আন্ডারটেকারের কাছে পরাজিত হয়। এছাড়াও সে Sabu এর সাথে সংক্ষিপ্ত ফিউড করে। পরে সে ভিন্স ও শেন মিকম্যানের সাথে দলবদ্ধ হয়ে D-Generation X কে হেল ইন এ সেল ম্যাচে ফেস করে পরাজিত হয়।


December to Dismember পিপিভিতে Bobby Lashley এর কাছে পরাজিত হয়ে বিগ শো তার ECW World Championship টাইটেল হারায়। ২০০৭ সালের ফেব্রুয়ারিতে বিগ শোর কন্ট্রাক্ট শেষ হয়ে যায়।


• Memphis Wrestling (২০০৭) :


WWE থেকে দুই মাসের জন্য বাইরে থাকার পরে বিগ শো Memphis Wrestling প্রোমোশনের সাথে যুক্ত হয়। সেখানে সে জানায় "Big Show" ছিল তার দাসত্ব পুর্বক নাম, এখন সে আর দাস থাকতে চাইনা তাই তার নাম হবে "The Great" Wight!


সেখানে ২৭ এপ্রিল ২০০৭ এ অনুষ্ঠিত হওয়া PMG Clash of Legends পিপিভিতে Wight হাল্ক হোগানকে ফেস করে এবং পরাজিত হয়। 


• WWE তে রিটার্ন এবং সম্মিলিত ট্যাগ টিম টাইটেল জয় :


বিগ শো ২০০৮ সালে পুনরায় WWE তে ফিরে আসে এবং বেশ কয়েকটি ফিউড করে ও অ্যালায়েন্সে যুক্ত হয়, যার মধ্যে আন্ডারটেকারের সাথে ফিউড ও ক্রিস জেরিকোর সাথে Jeri-Show নামের অ্যালায়েন্স অন্যতম ছিল।


সে প্রথমে দ্যা আন্ডারটেকার ও পরে দ্যা মিজের সাথে ট্যাগ টিম গঠন করে দুইবার ইউনিফায়েড WWE Tag Team Championship জয়লাভ করে। ২০১০ সালে The Hart Dynasty এর কাছে সে তার টাইটেল হারায়। এরপরে বিগ শো জন সিনার সাথে ফিউড করে ও Vickie Guerrero এর সাথে সিক্রেট রিলেশনশিপে জড়ায়।


• কেইনের সাথে পুনর্মিলন (২০১০-২০১১) :


টাইটেল হারানোর পরে বিগ শো ফেস টার্ন করে ও স্ম্যাকডাউনে ড্রাফটেড হয়। এরপরে সে World Heavyweight Champion Jack Swagger এর টাইটেলের জন্য ফিউডে জড়ায় কিন্তু Fatal 4-Way পিপিভিতে সেটা জিততে অক্ষম হয়।


এরপরে সে CM Punk এবং তার Straight Edge Society এর সাথে ফিউড শুরু করে। ফলস্বরূপ বিগ শো সামারস্ল্যামে তাদের বিরুদ্ধে 3 on 1 Handicap ম্যাচে এবং Night of Champions এ সি এম পাঙ্কের বিরুদ্ধে জয়লাভ করে।


পরবর্তীতে সে কেইনের সাথে পুনরায় ট্যাগ টীম গঠন করে দুইবার ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ জিততে সক্ষম হয়। এরপরে তাকে Raw তে ড্রাফ্‌ট করা হয়, সেখানে সে New Nexus এর সাথে ফিউড করে। এরপরে সে মার্ক হেনরির সাথে ফিউড শুরু করে এবং স্ম্যাকডাউনে তার অ্যাটাকের ফলে ইনজুরিতে পরে।


• World Heavyweight চ্যাম্পিয়নশিপ জয় :


ইনজুরি থেকে রিটার্নের পরে বিগ শো তৎকালীন চ্যাম্পিয়ন মার্ক হেনরিকে অ্যাটাক করে এবং তাকে ব্রডকাস্ট টেবিলের উপরে চোকস্লাম মারার মাধ্যমে World Heavyweight Championship এর নাম্বার ওয়ান কন্টেন্ডার হয়। Vengeance পিপিভিতে তাদের ম্যাচ নো কনটেস্টে শেষ হলেও TLC: Tables, Ladders and Chairs পিপিভিতে বিগ শো ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিততে সক্ষম হয়।


যদিও জেতার পরে মার্ক হেনরি তাকে অ্যাটাক করে এবং সেই সুযোগে ড্যানিয়েল ব্রায়েন তার মানি ইন দ্যা ব্যাংক কন্ট্রাক্ট ক্যাশ ইন করে বিগ শোর কাছ থেকে টাইটেল ছিনিয়ে নেয়। বিগ শোর টাইটেল রেইনের সময় ছিল মাত্র ৪৫ সেকেন্ড যেটা WWE এর ইতিহাসে সবথেকে কম! পরে বিগ শো ব্রায়েনকে টাইটেলের জন্য কয়েকবার চ্যালেঞ্জ করলেও সেটা জিততে ব্যর্থ হয়।


• গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়নের খেতাব অর্জন : 


এরপরে সে WrestleMania XXVIII পিপিভিতে কোডি রোডসকে হারিয়ে Intercontinental Championship জয়লাভ করে যার ফলে সে WWE ইতিহাসের ১২ তম গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়নে পরিণত হয়। পরে Extreme Rules পিপিভিতে সে কোডির কাছেই তার টাইটেল হারায়।


পরবর্তীতে বিগ শো তৎকালীন Raw ও স্ম্যাকডাউন জেনারাল ম্যানেজার John Laurinaitis এর কণ্ঠস্বরের উপহাস করলে Laurinaitis তাকে ফায়ার করে দেয়। এরপরে সে সিনা এবং Laurinaitis এর ম্যাচে ইন্টারফেয়ার করে Laurinaitis কে সাহায্য করে হিল টার্ন করে। যার ফলে Laurinaitis তাকে পুনরায় কন্ট্রাক্টে নিয়ে নেয়। এরপরে সে তার কন্ট্রাক্ট অনুযায়ী বিভিন্ন রেসলারকে অ্যাটাক করতে থাকে এবং শেষ পর্যন্ত সিনার সাথে স্টিল কেজ ম্যাচে পরাজিত হয় যার ফলে ম্যাচটির স্টিপুলেশন অনুযায়ী Laurinaitis নিজে ফায়ার হয়ে যায়।


• দ্বিতীয়বার হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয় :


এরপরে সে WWE Championship এর জন্য হওয়া Money in the Bank ল্যাডার ম্যাচ জিততে ব্যর্থ হয় এবং Survivor Series এ শেইমাসের বিরুদ্ধে টাইটেল রিম্যাচেও হেরে যায়। পরবর্তীতে Hell in a Cell পিপিভিতে শেমাসকে হারিয়ে বিগ শো ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো World Heavyweight Championship এর খেতাব অর্জন করে। শেমাস ও ডেল রিওর বিরুদ্ধে কয়েকবার টাইটেল ডিফেন্ড করার পরে জানুয়ারি ১১ এর SmackDown এ বিগ শো ডেল রিওর কাছে টাইটেল হারায়।


এরপরে সে শিল্ডের আক্রমণ থেকে Randy Orton ও Sheamus কে বাচায় এবং শিল্ডের বিরুদ্ধে তাদের সঙ্গে মিলে রেসেলমেনিয়া ২৯ এ ৬ জনের ট্যাগ টিম ম্যাচ খেলে, যেটা তারা হেরে যায়। ফলস্বরূপ বিগ শোর সাথে অরটনদের ফিউড শুরু হয়। তাদের বিরুদ্ধে হ্যান্ডিক্যাপ ম্যাচে হারার পরে মার্ক হেনরির সাথে টিম আপ করে বিগ শো তাদেরকে ট্যাগ টিম ম্যাচে পরাজিত করে। Extreme Rules পিপিভিতে অরটনের কাছে তার হারের মাধ্যমে এই ফিউড সমাপ্ত হয়। এরপরে সে WWE থেকে সাময়িক বিরাম নেয়।


• The Authority এর সাথে ফিউড ও যোগদান (২০১৩-২০১৬) :


২০১৩ সালের আগস্টে অনুষ্ঠিত Raw তে বিগ শো ফেস হিসাবে রিটার্ন করে এবং দ্যা শিল্ডের হাত থেকে মার্ক হেনরি ও Rob Van Dam কে রক্ষা করে। এরপরে সে The Authority এর সাথে ফিউড শুরু করে, যারা তাকে তার চাকরি বাঁচাতে নিজের টিমমেটদের নক আউট করতে বাধ্য করে।


Battleground পিপিভিতে বিগ শো, Daniel Bryan ও Randy Orton এর মধ্যে চলা WWE Championship ম্যাচে ইন্টারফেয়ার করে এবং Survivor Series এ Randy Orton এর বিরুদ্ধে চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলে পরাজিত হয়। পরে সে রুসেভের সাথে ফিউড শুরু করে যা জিততে অক্ষম হয়।


২০১৪ সালে Survivor Series পিপিভিতে বিগ শো জন সিনার সঙ্গে বিশ্বাসঘাতকতা করে তাকে এলিমিনেট করে এবং এর সাথেই দ্যা অথরিটি জয়েনের মাধ্যমে হিল টার্ন করে। এরপরে সে Steel Stairs ম্যাচে Erick Rowan কে পরাজিত করে। পরে সে সিনার সঙ্গে সেথ রলিন্সের ম্যাচে রলিন্সের হয়ে ইন্টারফেয়ার  করতে এলে তার চেষ্টা রোমান রেইন্সের দ্বারা ব্যহত হয়।


এরপরে বিগ শো রেইন্সের সাথে ফিউড শুরু করে কিন্তু তার কাছে পরাজিত হয়, রয়্যাল রাম্বালে বিগ শো রেইন্সের দ্বারাই এলিমিনেটেড হয় যে পর সেই রাম্বালের বিজয়ী হয়। 


• André the Giant ব্যাটল রয়্যাল জয় :


রেসেলমেনিয়া ৩১ এ বিগ শো দ্বিতীয় বার্ষিক André the Giant Memorial Battle Royal জয় করে। এরপরে সে Intercontinental Champion Ryback কে চ্যালেঞ্জ করে এবং মানি ইন দ্যা ব্যাংক পিপিভিতে ডিস্কোয়ালিফিকেশনের মাধ্যমে জয়লাভ করে। যদিও পরে SummerSlam পিপিভিতে রাইব্যাকের কাছে টাইটেল ম্যাচে পরাজিত হলে তাদের ফিউড সমাপ্ত হয়।


এরপরে বিগশো অথরিটির সঙ্গে Sting এর চলা ফিউডে অংশগ্রহণ করে এবং Raw তে তাকে ফেস করে যেটা সেথ রলিন্সের ইন্টারফেয়ারেন্সের কারণে ডিস্কোয়ালিফিকেশনে সেহ হয়। এরপরে সে WWE World Heavyweight Champion এর জন্য হওয়া টুর্নামেন্টে অংশগ্রহণ করে কিন্তু প্রথম রাউন্ডেই রোমান রেইন্সের কাছে পরাজিত হয়ে বিদায় নেয়।


এরপরে সে রোমান রেইন্স, ডিন অ্যামব্রোস এবং ক্রিস জেরিকোকে ওয়াট ফ্যামিলির বিরুদ্ধে সহায়তা করে ফেস টার্ন করে। যদিও পরের Raw তে তাদের বিরুদ্ধে হওয়া রিম্যাচে পরাজিত হয়। 


• WWE তে ইনাক্টিভ হওয়া ও ক্রমাগত ইনজুরি :


২০১৬ তে বিগ শোকে Raw তে ড্রাফট করা হয়, এরপরে সে পার্ট টাইমর হিসাবে কাজ করে এবং মূলত লাইভ ইভেন্ট সার্কিটে অংশগ্রহণ করে। পরবর্তীতে সে Royal Rumble এবং André the Giant Memorial Battle Royal এ অংশগ্রহণ করলেও দুইবারই Braun Strowman এর দ্বারা এলিমিনেটেড হয়।


২০১৭ সালে সে Big Cass এর সাথে ফিউড চালায় এবং পরে Strowman এর সাথে স্টিল কেজ ম্যাচে পরাজয়ের পরে হিপ সার্জারির জন্য বিশ্রাম নেয়। এরপরে সে ২০১৮ সালে রিটার্ন করে মার্ক হেনরিকে হল অফ ফেমে ইন্ডাক্ট করে। 


এরপরে সে অক্টোবরে অরটনের বিরুদ্ধে ম্যাচে ইন রিং রিটার্ন করে, যেটাতে সে পরাজিত হয়। এরপরে hamstring ইনজুরির জন্য আবার তাকে বিশ্রাম নিতে হয়। প্রায় এক বছর পরে ২০২০ সালের ৬ জানুয়ারি বিগ শো রিটার্ন করে এবং Kevin Owens ও Samoa Joe দের সাথে মিলে Seth Rollins ও AOP কে পরাজিত করে।


রেসেলমেনিয়া ৩৬ শেষ হবার পরে বিগ শো WWE Champion Drew McIntyre কে তার টাইটেল জয়ের জন্য ব্যঙ্গ করে হিল টার্ন করে। তাকে হারাতে ব্যর্থ হবার পরে পুনরায় সে ফেস রূপে The Street Profits এবং The Viking Raiders কে সহায়তা করে Akira Tozawa এর নেতৃত্বে আসা নিনজাদের গ্রুপের বিরুদ্ধে লড়াই করতে।


• WWE থেকে বিদায় :


২০ জুলাইয়ের Raw তে সে অরটনের বিরুদ্ধে unsanctioned ম্যাচ খেলে, যেটি WWE তে তার খেলা শেষ ম্যাচ ছিল।


এরপরে তার সাথে WWE এর মনমালিন্যের সৃষ্টি হয়। কারণ হিসাবে বলা হয় তাদের নতুন কন্ট্রাক্টের অর্থতে বিগ শো সন্তুষ্ট ছিল না এছাড়াও বিগ শো WWE এর ক্রিয়েটিভ টিমের নতুন আইডিয়ার অভাবকেও এর জন্য দায়ি করে।


২০২২ সালের ২৭ জুনে অনুষ্ঠিত Raw তে বিগ শো শেষ বারের মতো ভিডিওর মাধ্যমে উপস্থিত হয় যেখানে সে জন সিনাকে তার ক্যারিয়ারের জন্য সংবর্ধনা দেয়।


• All Elite Wrestling এ যোগদান :


২০২১ সালেই AEW আনাউন্স করে দিয়েছিল বিগ শো তার আসল নাম Paul Wight রূপে তাদের সাথে কন্ট্রাক্ট সাইন করেছে এবং প্রথমে কমেন্টারি করলেও পরবর্তীতে সে ম্যাচেও অংশগ্রহণ করবে।


৩ মার্চে অনুষ্ঠিত AEW Dynamite এ পল তার ডেবিউ ঘটায় এবং Christian Cage এর AEW তে আসার ইঙ্গিত দেয়।


এরপরে সে AEW এর কিছু ম্যাচ খেলে যার মধ্যে উল্লেখযোগ্য ছিল অল আউট পিপিভিতে Q. T. Marshall এর বিরুদ্ধে ম্যাচ, যেটা সে জয়লাভ করে।


প্রফেশনাল রেসলিং এ বিগ শোর লেগাসি ম্যাচ করা খুব কম রেসলারের পক্ষেই সম্ভব। তাঁকে তথাকথিত "বিগ মেন" দের মধ্যে অন্যতম বিচার করা হয় কারণ বৃহৎ আকারের সাথে সাথে তার ছিল উপযুক্ত এথলেটিক ক্ষমতাও, যেটা বিগ মেনদের মধ্যে বিরল উদাহরণ। এরফলে বিগ শো এমন সব মুভ ব্যবহার করতো যেটা এর আগে তার সাইজের রেসলারদের জন্য অসম্ভব বলে মনে করা হত।


বিগ শো তার আকার এবং পার্সোনালিটির কারণে রেসলিং ফ্যানদের মনে অপূরণীয় জায়গা করে নিয়েছেন। আশা করি তিনি এইভাবেই আমাদের  মন জয় করতে থাকবেন।


♦ রেসলিং জগতে অর্জন সমূহ :


Pro Wrestling Illustrated

Rookie of the Year (১৯৯৬)

Wrestler of the Year (১৯৯৬)

Ranked him No. of the top ৫০০ singles wrestlers of the year in the PWI ৫০০ in ১৯৯৬

Ranked him No. ১৩৭ of the top ৫০০ singles wrestlers of the PWI Years in ২০০৩

World Championship Wrestling

WCW World Heavyweight Championship ( বার)

WCW World Tag Team Championship ( বার) - সঙ্গে : Lex Luger (), Sting (), and Scott Hall ()

World War (১৯৯৬)

World Wrestling Federation/World Wrestling Entertainment/WWE

WWF/E Championship ( বার)

ECW World Championship ( বার)

World Heavyweight Championship ( বার)

WWF/E Hardcore Championship ( বার)

WWE United States Championship ( বার)

WWE Intercontinental Championship ( বার)

WWE Tag Team Championship ( বার) - সঙ্গে : Chris Jericho (), The Miz (), and Kane ()

WWF/World Tag Team Championship ( বার) - সঙ্গে : The Undertaker (), Kane (), Chris Jericho (), and The Miz ()

André the Giant Memorial Trophy (২০১৫)

Bragging Rights Trophy (২০১০) - সঙ্গে : Team SmackDown (with Alberto Del Rio, Edge, Jack Swagger, Kofi Kingston, Rey Mysterio, and Tyler Reks)

২৪th Triple Crown Champion

১২th Grand Slam Champion

Slammy Award ( বার)

Tag Team of the Year (২০০৯) - সঙ্গে : Chris Jericho

Holy Shit Move of the Year (২০১১) – Imploding the Ring after being superplexed by Mark Henry at Vengeance

Betrayal of the Year (২০১২) – Knocking out John Cena at Over the Limit

"This is Awesome" Moment of the Year (২০১৩) – Knocking out Triple H on Raw

Match of the Year (২০১৪) – Team Cena vs. Team Authority at Survivor Series

Wrestling Observer Newsletter

Most Embarrassing Wrestler (২০০২)

Rookie of the Year (১৯৯৬)

Best Gimmick (১৯৯৬) – nWo

Feud of the Year (১৯৯৬) New World Order vs. World Championship Wrestling

Worst Feud of the Year (১৯৯৯) vs. The Big Boss Man

Worst Feud of the Year (২০১৩) vs. The Authority

Worst Wrestler (২০০১, ২০০২)



• লেখক : রেসলিং বাংলা ওরিজিনাল।

কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!