আসল নাম

Mark William Calaway

জন্মদিন

২৪শে মার্চ, ১৯৬৫

জন্মস্থান

Houston, Texas, US

বাসস্থান

Austin, Texas, US

উচ্চতা

6 ফুট ১০ ইঞ্চি (২.০৮ মি)

ওজন

১৪০ কেজি (৩০৯ পাউন্ড)

ট্রেনারস

Buzz Sawyer, Don Jardine

অভিষেক

২৬ জুন, ১৯৮৭

অবসর

২২ নভেম্বর, ২০২০


The Undertaker, নামটি একজন লেজেন্ডের, নামটি সর্বকালের সেরা একজন রেসলারের। রেসলিং জগতের সাথে ওতপ্রোতোভাবে জড়িয়ে The Undertaker..! Undertaker লক্ষ লক্ষ ফ্যানদের ইমোশনের নাম। তিনি শুধুমাত্র WWF/E কেই পপুলার করেননি ; বরং যেই রেসলিং- বিশ্বের অধিকাংশ অজ্ঞদের কাছে ফেক বলে পরিচিত ; সেই রেসলিংকে সারাবিশ্বে এন্টারটেইনিং শো হিসেবে অনেক উঁচুতে নিয়ে গেছেন!! যেকোন শ্রেণির লোকেরা তার রেসলিং কারিশমা দেখে মুগ্ধ হোন! তার প্রশংসা যতই করি ; তাও কম হয়ে যাবে!। 

Mark William Callaway, যিনি আমাদের কাছে দি আন্ডারটেকার নামে পরিচিত ১৯৬৫ সালের ২৪ মার্চ টেক্সাসে জন্মগ্রহণ করেন। আন্ডারটেকার বর্তমানে ২৭ বছর ধরে WWE তে রেসলিং করছেন। আন্ডারটেকার তার প্রফেশনাল রেসলিং ক্যারিয়ার শুরু করেন WCCW তে ১৯৮৪ তে। পরে তিনি WCW তে আসেন এবং ১৯৮৯-১৯৯০ পর্যন্ত Mark callous রিং নেমে রেসলিং করেন। সেখান থেকেই Hulk Hogan এর চোখে পড়েন তিনি এবং ১৯৯০ সালে WWE(F) এর সাথে চুক্তিবদ্ধ হন। 

রিংয়ে এর মধ্যে অনেক নাম ব্যবহার করে থাকলেও তার Best এবং ফ্যান ফেভারিট নাম "Undertaker" তিনি এছাড়াও, The Commando, Kane The Undertaker, Mark Callous, Mean Mark, Dice Morgan, Master of Pain, The Punisher এবং Red Texas নামে রিংয়ে ফাইট করেছেন। তার উচ্চতা ৬ফুট ১০ ইঞ্চি এবং ওজন ৩০৯ পাউন্ড (১৪০ কেজি)। তিনি তার ডেভিউ ম্যাচ খেলেন WCCW তে যেখানে তিনি ম্যাচটি হারেন Bruiser Brody এর কাছে। 

আন্ডারটেকার WWE তে এক ভিন্নধর্মী ডার্ক গিমিক নিয়ে এসেছিলেন যার সাহায্যে তিনি সুপারন্যাচারাল কাজ করতে পারেন (স্ক্রিপ্টভিত্তিক)। যদিও তার ডেডম্যান গিমিকের পরিবর্তে ২০০০ এর শুরুর দিকে "American Badass" গিমিকটি দেয়া হয় কারণ। ডেডম্যান গিমিক টি খুবই বোরিং রূপ ধারণ করেছিল। 

♦ ব্যক্তিগত জীবন  :

Mark William Callaway ১৯৬৫ সালের ২৪ মার্চ টেক্সাসে জন্মগ্রহণ করেন। তার বাবা-মার ৪ জন সন্তান। এর মধ্যে Undertaker তৃতীয়। তার বাবা-মার ৪ জন সন্তান। এর মধ্যে Undertaker তৃতীয়। Undertaker তার হাই স্কুল শেষ করেন "Waltrip High School" এ।

টেকার স্কুল জীবনে স্পোর্টস এর দিকে খুবই উৎসাহী ছিলেন। তিনি তার স্কুলের বাস্কেটবল এবং ফুটবল টিমের নিয়মিত মেম্বার ছিলেন। তার ঝোক বেশি ছিল বাস্কেটবলের দিকেই। তিনি Texas Wesleyan University র হয়ে বাস্কেটবল ও খেলেন। প্রফেশনাল রেসলিং য়ে আসার আগে তার প্রফেশনাল বাস্কেটবল ই তার লক্ষ্য ছিল। কিন্তুু নিজের পারফর্মেন্স ভালো না থাকায় বাদ পড়ে যান।

অনেকেই ভাবেন Kane হচ্ছে Undertaker এর ভাই আর Paul Bearar তাদের বাবা। আসলে ব্যাপারটা সম্পূর্ন স্টোরিলাইনের অন্তর্গত তথা স্ক্রিপ্টেড।

• বৈবাহিক জীবন : 

The Undertaker এই পর্যন্ত ৩টি বিয়ে করেছেন -

টেকারের প্রথম স্ত্রী ছিল জোডি লিন। Taker তাকে বিয়ে করে ১৯৮৯ সালে। তাদের প্রথম সন্তানের নাম গানার, তার প্রথম স্ত্রির সাথে বিবাহ বিচ্ছেদ হয় ১৯৯৯ সালে।

Taker দ্বিতীয় বিয়ে করে ২০০০ সালে সারা কে। তাদের ঘরে দুই মেয়ের জন্ম হয় নাম চেসি এবং গ্রেসি। দ্বিতীয় বিবাহের বিচ্ছেদ হয় ২০০৭ সালে। 

Taker সাবেক ডিভা মিশেল মিকুলকে ৬ জুন, ২০১০ সালে বিয়ে করে। ২৯ আগস্ট ২০১২-তে তাদের একমাত্র সন্তান জন্ম নেয় তার নাম রাখা হয় কাইয়া ফেইথ কেলেওয়ে । 

টেকার যে এলাকায় থাকে (Death Valley) সেই এলাকাটি সে সম্পুর্ন কিনে নিয়েছে। ঐ এলাকাতে শুধু তার পরিবার এবং সে থাকে।

♦ টেকারের রেসলিং জগতে প্রবেশ  :

টেকার রেসলিং জগতে প্রবেশ করার জন্য কয়েকটি রেসলিং ক্লাবে গিয়েছিলো কিন্তু দু :খের বিষয় কনো ক্লাবেই তাকে নেয়নি। ১৯৮৩ সালে শেষবার যে ক্লাবটিতে গিয়েছিলো সেই ক্লাবের মালিক হাসতে হাসতে টেকারকে বলেছিলো-

“তুমি হবে রেসলার ? তুমি কনোদিন রেসলার হতে পারবে না ! যাও ভাগো এখান থেকে।”

Taker মন খারাপ করে রাস্তা দিয়ে হেটে যাচ্ছিলো হঠাৎ কোন এক উপায়ে দেখা হয়ে যায় Legendary Wrestler Hulk Hogan এর সাথে। Hogan তাকে নিয়ে যায় WCCW (World Class Championship Wrestling) এর চেয়ারম্যনের কাছে। চেয়ারম্যন এরকম ৭ফুট উচ্চতার একজন মানুষ দেখে খুব পছন্দ করে এবং Taker এতো লম্বা দেখে তার চরিত্র ঠিক করা হয় “Dead Man” রুপে। ১৯৮৪ সাল থেকে শুরু হয় তার রেসলিং ক্যরিয়ার । তার এই “Dead Man” চরিত্রটি অল্প সময়ে খুব জনোপ্রিয়তা পায়।

♦ টেকারের রেসলিং ক্যারিয়ার  :

পরে ১৯৮৪ সালে যোগ দেন রেসলিংয়ে। খুব শীঘ্রই অতিমানব হয়ে উঠেন The Undertaker. কোনো ম্যাচে তাকে Easily হারানো যেত না। Undertaker & Kane এক সময়ে Brother Of Destruction নামে একটা ট্যাগ টিম গঠন করেছিল। আর Paul Bearar সেই দলের নেতৃত্ব দিত।

তখন রেসলিং বিজনেজটা দুটো কোম্পানিতে বিভক্ত ছিল। একটা WCW (World Championship Wrestling) অন্যটা WWF (World Wrestling Federation), টেকার তার ক্যারিয়ার শুরু করেন WCCW তে "Texas Red" নাম নিয়ে। তিনি ১৯৮৯ সালে WCW তে চলে আসেন। সেখানে তার ক্যারেক্টারটি খুবই পিকিউলিয়ার ছিল। তার গিমিকটাতে তাকে সাপ এবং Ozzy Osbourne এর মিউজিকের প্রতি আকর্ষিত দেখানো হয়েছিল।

• WWE তে প্রবেশ :

Undertaker ১৯৯০ সাল পর্যন্ত WCW তে খেলেন। তারপর একদিন WWF এর চেয়ারম্যান Vince McMahon কিনেনেন Takerকে। খুব শীঘ্রই অতিমানব হয়ে উঠেন The Undertaker. কোনো ম্যাচে তাকে Easily হারানো যেত না।

টেকার তার WWE তে ডেবিউ করেন ১৯৯০ সালে সারভাইবর সিরিজে Ted DiBiase র মিলিয়ন ডলার টিমে। সেখানেই Koko B.Ware কে তার প্রথম টুম্বস্টোন পাইল্ড্রাইভার হিট করেন আন্ডারটেকার। তিনি অবশ্য সে ম্যাচে Dusty Rhodes কেও এলিমিনেট করেন। তার রিং নেম ছিল Kane The Undertaker কিন্ত কমেন্টেটর রা Kane নামটিকে বাদ দিয়ে শুধু আন্ডারটেকার উচ্চারণ করেন এবং পরে McMahon এর পরামর্শে 'কেইন' অংশটুকু পুরোপুরি বাদ দিয়ে দেয়া হয়।

Taker প্রথম দিকে লাইমলাইটে আসেন Hulk Hogan কে সিঙ্গেল ম্যাচে হারিয়ে। পরে একে একে The Ultimate Warrior, Stg. Slaoughter, Yokohuna, Kamala, Randy Saveg, Dusty Rodes দের মত তৎকালীন লেজেন্ডদের সাথে টক্কর দেয়া শুরু করেন। অভিষেকের পর থেকেই কিছু অসাধারন অথচ ভিন্নধর্মী ম্যাচ উপহার দেন। যেমন: Casket match, The Buried Alive match, The Hell in a Cell match, The Last Ride match।

• টেকারের স্ট্রিকের সূচনা :

টেকার তার রেসেলমেনিয়া ডেবিউ করেন আসরটির ৭ম বছরে। যেখানে তিনি হারান Jimmy "The Superfly" Snuka কে। এখান থেকেই History শুরু। যদিও The Undertaker তখনকার একজন Wrestling Legend কে মাত্র ৫ মিনিটে হারিয়ে ছিল, তবুও ম্যাচটিকে সাধারণ ভাবেই সবাই গ্রহন করেছিল । কেউ তখন বুঝেনি যে এই ম্যাচটি একটি Legendary Streak এর শুরু ছিল। এই ম্যাচটিতে জয়ের মাধ্যমেই তার লেজেন্ডারি স্ট্রিকের সূচণা হয়। তিনি প্রথম বড় ব্রেক পান The Ultimate Warrior এর বিপক্ষে ফিউডটির মাধ্যমে। 

এতদিন পর্যন্ত Undertaker ছিল Heel. এক RAW তে Jack "The Snake" Roberts, এলিজাবেথ নামের এক Diva কে আক্রমন করতে গেলে তাকে বাচায় Undertaker. ওই ঘটনার পর থেকেই Undertaker ফ্যানদের কাছে জনপ্রিয় হয়ে উঠা শুরু করেন।

পরবর্তী Wrestlmania তে Jack "The Snake" Roberts কে হারান The Undertaker, Undertaker এর সবচেয়ে বড় রেকর্ড হচ্ছে WrestleMania এর ২১ টা অাসর অপরাজিত থাকা। এছাড়াও ১৯৯১ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত কোনো ম্যাচ হারেন নি।

টেকার ১৯৯১ এর সারভাইবর সিরিজে হাল্ক হোগ্যান কে হারিয়ে তার সর্বপ্রথম WWE(F) Title জিতেন রিক ফ্লেয়ারের সাহায্যে। যদিও কিছুদিন পরেই রিম্যাচ এ হোগান তার টাইটেল পুনরুদ্ধার করেন।

টেকার প্রথম বারের মত ফেস টার্ন করেন ১৯৯২ এ যখন Jake Roberts Miss Elizabeth. কে স্টিল চেয়ার দিয়ে এটাক করতে যান এবং আন্ডারটেকার তাকে থামান। তখন থেকেই তিনি ফ্যান ফেভারিট হয়ে ওঠেন।

• The Deadman Era এর সূচনা :

১৯৯৪ এর রয়েল রাম্বলে Yokozuna র বিরুদ্ধে একটি ক্যাসকেট ম্যাচ হেরে তিনি প্রায় ৭ মাসের জন্য অফ স্ক্রিন থাকেন। WM X এর পর Ted DiBiasse আন্ডারটেকার কে নিয়ে আসেন। কিন্তু এটা ছিল ফেইক আন্ডারটেকার যিনি Underfaker নামেও পরিচিত। এখান থেকেই Underfaker vs Undertaker এর জনপ্রিয় ফিউডটির সূচনা হয়েছিল।

১৯৯৬ এর দিকে টেকার মারাত্মক ইনজুরিতে পরেন। বেশ কয়েকমাস পর ফিরে এসে WWF CHAMPIONSHIP এর জন্যে ম্যাচ খেলেন Bret Heart এর বিপক্ষে। ম্যাচের মধ্যখানে Diesel প্রবেশ করে Bret Heart এর মনোযোগ অন্য দিকে ঘুরিয়ে দেয়। এতে জীবনের প্রথম বারের মত WWF CHAMPION হন The Undertaker।

পরের মাসে আবার Rematch ঘোষনা করা হয়। কিন্তুু এবারে ম্যাচ চলাকালীন Mankind প্রবেশ করে, এতে টাইটেল হেরে বসে Taker। এরপরের সময় টিকে বলা যায় "The Deadman Era". এ সময় কেইন ম্যানকাইন্ড পল বেয়ার এর সাথে কয়েকটি চরম ফিউড উপহার দেন আন্ডারটেকার। ম্যানকাইন্ডের সাথে ইতিহাসের সেরা হেল ইন আ সেল প্রথম বারিড এলাইভ ম্যাচ ইত্যাদি সবসময় স্মরণীয় হয়ে থাকবে।

কয়েকদিন Taker VS Mankind এর ফিউড চলতে থাকে। ১৯৯৬ এর Survivor Series এ ঘোষনা করা হয় Undertaker VS Mankind এর ম্যাচ। এই একটা ম্যাচই টেকারের ক্যারিয়ারকে ঘুরিয়ে দেয়। ম্যাচ টা ছিল Buried Alive Match, যে যাকে জীবন্ত কবর দিতে পারে। দারুন একটা ম্যাচ, টানটান উত্তেজনার এক পর্যায়ে Mankind কে কবরের ভেতর চোকস্লাম মারে টেকার। যখনই কবর দিতে যাবে কয়েকজন Wrestler এসে টেকারকেই কবরে ফেলে মাটি চাপা দিয়ে দেয়।

তারপরের ৭ মাস Undertaker উধাও হয়ে গিয়েছিল। ১৯৯৭ এর Summer slam এ আবারো Undertaker VS Bret Heart। এবারে Special Guest রেফারি ছিল Shawn Micheal। ম্যাচ চলাকালীন মাইকেলের অনিচ্ছাকৃত একটা চেয়ার শট টেকারের মাথায় লাগে। এতে ম্যাচ হেরে যায় Taker।

এবার শুরু হল Undertaker VS Shawn Micheal এর দ্বন্দ। কয়েকমাস পর Undertaker & Kane মিলে Brother Of Destruction গঠন করে যা HHH & Shawn Micheal এর টিমকে হারায়।

পরের PPV তে আবারো Taker VS Mankind। এটা ছিল Hell In A Cell ম্যাচ। ম্যাচ চলাকালীন ১৬ ফিট উপর থেকে Mankind কে টেবিলের ওপর ফেলে দেন The Undertaker।

১৯৯৮ এর শেষের এর দিকে টেকারের পুনরায় হীল টার্নের পর তিনি একটি ভিন্নধর্মী স্টেবল গঠন করেন যার নাম ছিল Ministry of Darkness.এ টিমটিতে ছিলেন Edge, Christian, Gangrel, JBL, Farooq এবং Vincera, এ সময় টেকার এবং তার মিস্ট্রি রেসলার দের ম্যাজিক স্পেল ইত্যাদি দিয়ে কাবু করতেন। মাঝে স্টেফেনি ম্যাকম্যাহন কে কিডন্যাপ করে বিয়ে করার চেষ্টা করেন টেকার অস্টিন শেষমুহুর্তে এসে স্টেফেনি কে বাচান।

এর পর The Rock, Steve Austin আর EDGE এর সাথে কিছু স্মরনীয় ফিউড হয় টেকারের।

• টেকারের American Bad Ass গিমিক : 

প্রায় প্রতিটা এরায় The Undertaker ছিলেন ডমিনেন্ট করা রেসলার। কিন্তু আমরা যে এই ভুতুড়ে এবং গুরুগাম্ভীর The Undertaker কে দেখি, তিনি কিন্তু সবসময় এমন ছিলেন না। এটিটিউড ইরায় যখন সবকিছু এডাল্ট হয়ে গিয়েছিল সেই সময়টুকু ইনি ছিলেন স্টাইলিস্ট, নির্মম, ইয়াং গ্যাই, চটপটে গিমিকের এক দারুন রেসলার। যা সেইসময় ফ্যানদের কাছে খুবই জনপ্রিয়তা পেয়েছিল।

এরপরই তার ডেডম্যান এবং ডার্ক গিমিক টি দর্শকদের কাছে বোরিং হতে থাকে। তাই ২০০০ এ তার রিটার্নে তিনি সম্পূর্ন ভিন্ন গিমিক "The American Badass" ধারণ করেন। এ গিমিকে তিনি বাইকে চড়ে আসতেন চোখে গ্লাস মানে পুরাই ব্যাডঅ্যাস , এ সময় টিতে তার ইন্ট্রেন্স মিউজিক ও পাল্টে দেয়া হয়।

• American Bad Ass গিমিকের সূচনা :

১৯৯০ সালের পর প্রায় ৯ বছর Deadman গিমিক থাকবার পর এবং ১৯৯৮ সালে করপোরেট ডেডম্যান (ভিন্সের টিমে যোগদানের পর) ব্লাডি হিল হয়ে যান। সেইসময় তিনি ছিলেন আরো ভয়ংকর এক রেসলার। সেইসাথে The Big Show এর সাথে টিম-আপ করে সকলের কাছে হিট জেনারেট করেন। কিন্তু বছরের মাঝখানে Vince তাকে ধোঁকা দেয়। তারপর ইঞ্জুরির কারণে বেশ কিছু দিন বিরতি থাকেন।

২০০০ সালের মে/জুন মাসে একটা প্রোমো দেখানো হয়, সেখানে লেখা "The Judgement Day is near" , যার কোনো রহস্য কেউ খুজে পেলেন না।

কিছুদিন পর RAW তে The Rock কে যখন Vince, Shane, Corporate Member আর Triple H ইচ্ছামত বেআইনিভাবে মারছিল হঠাৎ, জনপ্রিয় Kid Rock এর "American Bad Ass" গান বেজে উঠলো। আর সেইদিন মানুষ ৪২০ ভোল্টের ঝাটকা খেল। কই সেই অন্ধকার ,কই সেই কালো ট্রেঞ্চ কোট, কোথায় গেল টুপি।

The Undertaker একটা বড় হ্যান্ডেল -আলা বাইক নিয়ে হাজির। মাথায় ক্যাপ আর চোখে সান-গ্লাস, মাথার চুল স্পাইক আর গোল্ডেন, গলায় চেইন আর মুখে আজব হাসি নিয়ে এন্ট্রি। মানুষ ভাবল চোখের ভুল, এতো অসম্ভব। যাকে এতদিন ভুতুড়ে লর্ড অব ডার্কনেস বলা হত আজকে সে কিভাবে এইরুপে এলো!

যাইহোক, এসেই Vince তাকে দেখেই যেন কাল-পাত্র সব ভুলে গেলেন, Shane দিলো দৌড় । Taker পুরো রিংয়ের চারদিকে বাইক দিয়ে ঘুরে Vince এর পিছন Bike লাগিয়ে দিলেন। এভাবেই Bad Ass গিমিক শুরু হয়।

Bad Ass গিমিকে The Undertaker সব কথাই বলেন, স্ল্যাং, এমনকি এডাল্ট সব কথাবার্তা বলতেন যা ডেডম্যান গিমিকে বলতেন না ,বলা নিষেধ ছিল। তিনি হয়ে গেলেন অনেকটা চেইনগ্যাং ডেডম্যান। তার স্টাইল এবং এডাল্ট গিমিক অনেকের মন জয় করে ফেললো। তাছাড়া , তিনি আগে একদম নিশ্চল ও গুরুগাম্ভীর ছিলেন। ডিভাদের দিকে আগে তাকানোর দুরে কথা সামনেই আসতেন না, কিন্তু এই গিমিকে Stephanie, Lita ইত্যাদি ডিভার সাথে তার ধাক্কাধাক্কি বা ফিউড হয়েছিল (বিপক্ষের ম্যানেজার হিসেবে)।

তিনি হয়ে উঠলেন এন্টি-হিরো। যেমন তিনি হিল না আবার ফেস না। তিনি কারো ফ্যান চিয়ার কেয়ার করেন ঠিক তেমনি বু কেয়ার করতেন না। এমনি সময় তিনি উপহার দেন বিভিন্ন সুন্দর ম্যাচ। : Taker vs Hogan, Taker vs Triple H, Taker vs Ric Flair, Taker vs The Rock vs Angle, Taker vs Lesnar। এই গিমিকে Kane কে নিয়ে সবচেয়ে ইতিহাসের অন্যতম জনপ্রিয় Tag Team গড়ে তুলেন তিনি। যারনাম Brothers of Destruction।

• এই গিমিকের সমাপ্তি :

২০০২ সালের শেষে No Mercy তে Brock Lesnar এর সাথে Hell in a Cell ম্যাচে হারবার পরে ২০০৩ সালের রাম্বলে #৩০ তে শকিং ভাবে আসেন। কিন্তু এইবারো Brock তাকে এলিমিনেট করে জিতে। কিন্তু Taker আর Brock দুইজন ফেস বিধায় হ্যান্ডশেক করেন।

২০০২ সালের দিকে অথরিটির সাথে ফিউড শুরু হয় টেকারের। Backlash PPV তে Undertaker, Kane & Austin মোকাবিলা করে WWE র চেয়ারম্যান Vince McMahon, তার ছেলে Shane McMahon & জামাতা HHH এর দলকে। ম্যাচে HHH বেইমানি করায় ম্যাচ হেরে যায় অথরিটি। এরপর Kane & Austin এর সাথে জুটি গড়ে কিছু ট্যাগ টিম ফিউডে অংশগ্রহণ করেন Undertaker।

২০০৩ সালের Survivor Series পিপিভির আগে Vince তার পরিবার নিয়ে খুব বাজে মন্তব্য করেন, অপরদিকে Vince এর ছেলে Shane এর সাথে লাগে তার স্ক্রিপ্টেড ভাই Kane এর ফিউড হয়. দুই স্ক্রিপ্টেড ভাই বনাম অথরিটি। পিপিভির দিনে Kane এর সাথে Shane খেলে ইতিহাসের সর্বপ্রথম Ambulance ম্যাচ। যেটায় Kane অত্যন্ত হার্ডকোর ম্যাচ খেলে জিতে।

তারপর শুরু হয় Undertaker vs Vince এর ম্যাচ। স্টিপুলেশন ছিল Buried Alive (বা জীবন্ত মাটিতে চাপা দেবার ম্যাচ) ম্যাচে Vince তার পরিবার কে গালি দেওয়ায় The Undertaker এতটাই রেগে গিয়েছিলেন, যে একটা ঘুষি মারতেই Vince ব্লাডি হয়ে গেলেন। তারপর The Undertaker চেয়ার,মাইক,বেল্ট,স্টেয়ার,কোদাল দিয়ে নির্মম ভাবে মারলো Vince কে। Vince অজ্ঞান হয়ে যায়। রেফারি ম্যাচ স্টপ করতে পারেনা।

Taker আর কিছু খন মেরে গর্তে ফেলবে ঠিক তখনি, সারা এরিনাকে হতবাক করে কোথাথেকে এসে Kane কোদালের হাতল সরাসরি Taker এর ঘাড়ে মারল, আর Taker পরে গেল গর্তে। আর Vince কে উঠিয়ে ক্রেনের সাহায্যে তার উপর মাটিচাপা দিয়ে Vince কে জিতালো। Sold Out হয়ে গেল Kane!

আসলে ব্যাকস্টেজে জানা যায়, The Undertaker বাবা-মা তার কিছুদিন আগে নিজ বাসায় ভয়াবহ অগ্নিকান্ডে নিহত হন, The Undertaker যার জন্য খুবই শকড,বিমর্ষ হয়ে যায়। তাই তার আবার সেই ডেডম্যান গিমিক তার ইচ্ছায় আনা হয়। শুধুতাই নয় অনেকে বলেন The Undertaker সেই বাসায় সেইদিন উপস্থিত ছিলেন, ভাগ্যক্রমে তিনি সেইদিন বেঁচে যান তাছাড়া, তিনি শ্রীঘই গিমিক পরিবর্তন করতেন।

• The Dead Man গিমিক :

যাইহোক, তার ৩ মাস পর Goldberg vs Kane ম্যাচ চলছিল। হঠাৎ টঙ্গ একটা শব্দ হলো, তার স্ক্রিনে কিছু আজব চিহ্ন এবং অদ্ভুত হাসি আর ভয়ংকর সাউন্ড হলো, সেইসাথে রিং এর নিচ দিয়ে ধোঁয়া বের হলো। এইভাবেই আন্ডারটেকার ২০০৪ সালে রেসেলমেনিয়াতে তার পুরনো ডেডম্যান গিমিকে ফিরে আসেন। Goldberg অবাক হয়ে দ্রুত চলে গেল। Kane কে অন্যরকম দেখাতে লাগল।

এরপর থেকে Kane এর ম্যাচ হলেই টং শব্দ, ভয়াল শব্দ, বিদুৎ চমকানো, ইত্যাদি মাইন্ড-গেমস হতে লাগলো। Kane পাগলের মত ছূটতে লাগলো। শেষে Kane যেই হোকনা কেন তাকে Wrestlemania 20 এ ম্যাচ খেলার চ্যালেঞ্জ জানায়।

Wrestlemania 20 তে Kane রিংয়ে উপস্থিত। তিন মিনিট কেউ আসেনা, হঠাৎ কিছু মানুষ কফিন আর মশাল নিয়ে প্রবেশ করলো। আর সবাই তাৎযব দৃষ্টিতে দেখলো দীর্ঘ চার বছর পর Urn হাতে Paul Bearar আর সেই সাথে ইতিহাসের সেরা অন্যতম মাইন্ড চিলিং এন্টেরেন্স নিয়ে The Deadman The Undertaker কে। কালো হ্যাট, কালো কোর্ট, কালো গ্লাভস পরা Taker, মনে হয় পুরোই মরা মানুষ।

টেকার এর পরের সময় টিতে কয়েকটি লেজেন্ডারি ফিউড উপহার দেন। র‍্যান্ডি অর্টন এডজ, ট্রিপল এইচ, শন মাইকেলস এর গুলো ইতিহাসের অন্যতম সেরা। রেসেলমেনিয়ায় শন মাইকেলস এর সাথ "Streak vs Career" ম্যাচটিকে রেসেলমেনিয়ার সেরা ম্যাচ হিসেবে অভিহিত করা হয়। 

২০০৭ সালের রয়াল রাম্বলে ৩০ নাম্বারে প্রবেশ করে ম্যাচ জিতে নেন Undertaker, এতে WrestleMania 23 এ বাতিস্তার সাথে World Heavyweight Championship এর ম্যাচে সুযোগ পান। Tombstone Piledrive দিয়ে ম্যাচ জিতে প্রথম বারের মত World Heavyweight Champion হন।

২০০৮ সালে অংশ নেন Elimination Chamber ম্যাচে। সেবার বলতে গেলে একাই ৫ জনকে Eliminate করে ম্যাচ জিতে নেন। এতে WrestleMania 24 এ Edge এর সাথে World Heavyweight Championship এর ম্যাচ পান। Undertaker তার নিজের সাবমিশন মুভ Hell's Get দিয়ে ম্যাচ জিতে নেন।

• শন মাইকেলস এবং ট্রিপল এইচের সাথে ফিউড :

পরের বারের রেসলিংম্যানিয়ার আসর WrestleMania 25 এ The Undertaker vs Shawn Micheal. WWE.COM এই ম্যাচটিকে সর্বকালের সেরা ম্যাচ হিসেবে স্বীকৃতি দিয়েছে।

WrestleMania 26 এ শন মাইকেলস এর সঙ্গে স্ট্রিক Vs. ক্যারিয়ার ম্যাচে  টেকার জয়লাভ করে, যার ফলে শন মাইকেলস কে অবসর গ্রহণ করতে হয়। এটি রেসলিং জগতের সবচেয়ে ইমোশনাল মুহূর্তগুলির মধ্যে অন্যতম একটি ছিল। এই ম্যাচে টেকার এবং শন দুজনেই রেসলিং ইতিহাসের প্রথম দুই ব্যক্তি ছিল যারা তিনটি আলাদা দশকে রেসেলমেনিয়ার মেইন ইভেন্ট করেছিল।  

এরপরে টেকার স্মাকডাউনে Rey Mysterio কে হারিয়ে Fatal 4-Way পিপিভিতে  World Heavyweight Championship ম্যাচে খেলার যোগ্যতা অর্জন করে, কিন্তু সেই ম্যাচে কারুর দ্বারা টেকার গুরুতর ভাবে আহত হয় এবং অংশগ্রহণ করতে পারেনা। যার ফলে Mysterio সেই ম্যাচে খেলে এবং চ্যাম্পিয়নশিপ জিতে নেয়। তারপরে টেকারকে কে অ্যাটাক করলো সেই নিয়ে কেইন এবং রে এর মধ্যে ফিউড হয়।

সামারস্লামে টেকার রিটার্ন করে রে এবং কেইন এর কাছে যায় কিন্তু কেইন তাকে Tombstone Piledriver দেই যার ফলে তাদের ফিউড শুরু হয়। Night of Champions এ কেইনের সঙ্গে ম্যাচে টেকার পরাজিত হয় এবং  Paul Bearer টেকারকে সাহায্য করার নামে তার ম্যানেজার হিসাবে যোগ দেয় এবং পরে  Hell in a Cell পিপিভিতে পল টেকারকে ধোঁকা দেয়, যার ফলে আবার কেইন বিজয়ী হয়। পরে Bragging Rights পিপিভিতে  Buried Alive ম্যাচে 'The Nexus' এর সাহায্যে কেইন জয়লাভ করে।

এবার ট্রিপল এইচের সাথে টেকারের ফিউড শুরু হয়। রেসেলমেনিয়া ২৭ এ তাদের মধ্যে No Holds Barred ম্যাচ হয় যেটা টেকার সাবমিশনের মাধ্যমে জিতে নেয়। যদিও ম্যাচ টেকার জিতলেও লড়াই জিতে ট্রিপল এইচ এবং ম্যাচের পরে টেকারকে স্ট্রেচারে করে নিয়ে যেতে হয়।

এরপরে রেসেলমেনিয়া ২৮ এ আবার টেকারের সাথে ট্রিপল এইচের Hell in a Cell ম্যাচ হয়, যেখানে Shawn Michaels স্পেশাল রেফারি হিসাবে থাকে। টেকার সেই ম্যাচে তার নতুন রূপ "Mohawk" -এ আসে এবং ট্রিপল এইচকে হারিয়ে তার স্ট্রিককে ২০-০ হিসাবে অক্ষত রাখে। ম্যাচের পরে শন মাইকেলস এবং টেকার ট্রিপল এইচকে ঘাড়ে করে নিয়ে আসে, যেটা রেসলিং জগতের কাছে এক চরম ইমোশনাল মুহূর্ত ছিল, এটিকে "End of an Era" নামে অবিহিত করা হয়।

এরপর রেসেলমেনিয়া ২৯ এ টেকারের অপনেন্ট বাছার জন্য CM Punk, Randy Orton, Big Show, and Sheamus -দের মধ্যে  fatal four-way ম্যাচ হয় যেটাতে পাঙ্ক জয়লাভ করে, দুজনের মধ্যে অসাধারণ ফিউড হয়, পাঙ্ক হিল হিসাবে অনেক হিট পায়। WrestleMania 29 এ টেকার সি এম পাঙ্ককে পরাজিত করে নিজের স্ট্রিককে ২১-০ অক্ষত রাখে। এরপরে শিল্ডের সাথে টেকারের ফিউড হয় যেখানে শিল্ডরাই শেষ হাসি হাসে।

Undertaker এর এতো বড় স্ট্রিক বানাতে WWE এর কোনো প্লান ছিল না কিন্তু !! সর্বপ্রথম WrestleMania 11 এ King Kong Bundy এর বিপক্ষে Taker storyline ভঙ্গ করে ম্যাচ জিতে নেয়। তারপর এরকম আরও কয়েকটা WrestleMania তে সে storyline ভঙ্গ করে বলে শোনা যায়।

• টেকারের স্ট্রিকের সমাপ্তি :

২০১৪ সালের ৬ এপ্রিল রেসেলমেনিয়া XXX বা ৩০ এ ব্রক লেসনার টেকারকে হারিয়ে তার ২১-০ স্ট্রিকে ইতি টানেন। এই ম্যাচটিই ছিল রেসলিং ফ্যানদের কাছে সবচেয়ে বিস্ময়কর এবং আশাহত ম্যাচের মধ্যে একটি। বিস্ট ব্রক লেসনার প্রথমবারের মত টেকার কে রেসেলমেনিয়ায় হারান। যেটি স্পোর্টস এন্টারটেইনমেন্ট ইতিহাসে অনেকের কাছেই একটি বেদনাদায়ক মুহূর্ত।

পরে ভিন্স মিকম্যান স্বীকার করে যে এটা ভিন্সেরই ডিসিশন ছিল যে ব্রকের হাতেই স্ট্রিক ভাঙ্গবে, এবং এটা শোনার পরে নাকি টেকার প্রথমে অবাক হয়েছিল কিন্তু ব্রকের ক্যারেক্টারটাকে আরো পুশ দিতে এরকম করা হয়।

২০১৫ এর Fastlane পিপিভিতে ব্রে ওয়্যাট টেকারকে রেসেলমেনিয়ায় ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে এবং টেকার সেটা গ্রহন করে। ২৯ মার্চে হওয়া WrestleMania 31 -এ টেকার ওয়্যাটকে দুটি Tombstone Piledriver এর সাহায্যে পরাজিত করে।  জুলাইয়ে  Battleground এ টেকার রিটার্ন করে ব্রক লেসনারকে অ্যাটাক করে এবং ফলস্বরূপ সেথ রলিন্সের সাথে চলা তার WWE World Heavyweight Championship ম্যাচ ডিস্কোয়ালিফিকেশনে শেষ হয়।

এরপর আগস্টে  SummerSlam পিপিভিতে টেকার ব্রক লেসনারকে লো ব্লো দিয়ে পরাজিত করে যেটা তুমুল বিতর্কের সৃষ্টি করে। এরপরে  Hell in a Cell পিপিভিতে টেকার লেসনারের কাছে Hell in a Cell ম্যাচে পরাজিত হয়, এখানে লেসনারও টেকারকে লো ব্লো দিয়ে F5 হিট করে পরাজিত করে। এইভাবে তাদের ফিউডের সমাপ্তি হয়।

তারপরে টেকার এবং কেইন, অর্থাৎ The Brothers of Destruction এর সাথে The Wyatt Family এর ফিউড হয় এবং টেকারের ২৫ তম বার্ষিকীতে  Survivor Series এ ট্যাগ টিম ম্যাচে The Brothers of Destruction, ওয়্যাট এবং হারপারকে পরাজিত করে।

• শেন মিকম্যান এবং রোমান রেইন্সের সাথে ফিউড :

এরপর WrestleMania 32 এ টেকারের সাথে ভিন্স পুত্র শেন মিকম্যানের ম্যাচ ঠিক হয়, যেখানে শেন জিতলে Raw এর কন্ট্রোল তার হাতে যাবে এবং টেকার হারলে সেটা টেকারের লাস্ট ম্যাচ হবে রেসেলমেনিয়াতে। রেসেলমেনিয়া ৩২ এর সেই ম্যাচে টেকার শেনকে পরাজিত করে। তারপরে টেকার ১৫ নভেম্বর ২০১৬ তে SmackDown Live এর 900 তম এপিসোডে আসে, যখন Edge -এর Cutting Edge সেগমেন্ট চলছিল। সেখানে সে SmackDown Survivor Series টিমের সদস্যদেরকে উৎসাহ দেয়, এবং পরে তারা Raw টিমকে হারিয়ে জয়লাভ করে। 

২৯ জানুয়ারি, ২০১৭ তে হওয়া Royal Rumble পিপিভিতে টেকার ফ্রি এজেন্ট হিসাবে অংশগ্রহণ করে, The Miz, Baron Corbin এবং Sami Zayn কে এলিমিনেট করে কিন্তু ৩০ নম্বরে আসা Roman Reigns এর দ্বারা এলিমিনেটেড হয়। এরপর টেকারের সাথে রোমানের ফিউড শুরু হয়।

২০১৭ সালের ২ এপ্রিল রেসেলমেনিয়া ৩৩ এ রোমান রেইন্সের কাছে No-holds-barred ম্যাচে পিনফলে পরাজিত হয়ে টেকার ম্যাচের শেষে নিজের ট্রেডমার্ক গ্লাভস, জ্যাকেট এবং হ্যাট রিংয়ে সাজিয়ে রেখে রিং পরিত্যাগ করেন। এতে ২৩-২ হিসাবে টেকার নিজের রেসলিং ক্যারিয়ারে ইতি টানেন বলে মনে করা হয়েছিল, কিন্তু বাস্তবে তা হয়নি।

• জন সিনা ও ট্রিপল এইচের সাথে ফিউড  :

পরবর্তীতে ২৬ ফেব্রুয়ারি Raw তে জন সিনা টেকারকে ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে যেটি টেকার প্রথমে নাকচ করে দেয়। পরে রেসেলমনেনিয়াতে ৩৪ এ সিনার সামনে রিঙের মধ্যে টেকারের জ্যাকেট এবং হ্যাট আবির্ভূত হয়, ঠিক সেই জায়গায় যেখানে টেকার সেটাকে রেখে গেছিল। তারপরেই সেটা বিদ্যুৎপৃষ্ঠ হলে সিনা ভয় পেয়ে যায় এবং তারপর টেকারের এন্ট্রি হয়। সিনার সঙ্গে ম্যাচে টেকার Old School, Snake Holes, Big Boot, Chokeslam সহকারে সিনাকে পরাজিত করে।

২০১৮ এর ২৭ এপ্রিলে হওয়া The Greatest Royal Rumble পিপিভিতে টেকার একটি Casket ম্যাচে Rusev কে পরাজিত করে। এরপরে Super Show-Down ইভেন্টে টেকারের সাথে ট্রিপল এইচের নো ডিস্কোয়ালিফিকেশন ম্যাচ আয়োজিত হয় যেটাকে "Last Time Ever" নামে নামাঙ্কিত করা হয়।

সেই ম্যাচে সাপোর্টের জন্য টেকারের পাশে কেইন ও ট্রিপল এইচের পাশে শন মাইকেল ছিল। মাইকেলের ইন্টারফেয়ারেন্সের কারণে টেকার পরাজিত হলে তাদের মধ্যে ফিউড শুরু হয়। Crown Jewel পিপিভিতে The Brothers of Destruction (টেকার ও কেইন) এবং D-Generation X (ট্রিপল এইচ ও শন মাইকেল) -এদের ম্যাচ ঠিক হয়, যেখানে টেকারের টীম পরাজিত হয়।

২০১৯ এ অনুষ্ঠিত রেসেলমেনিয়া ৩৫ এ টেকার রিটার্ন করে এলিয়াসকে অ্যাটাক করে। এরপরে  Super ShowDown পিপিভিতে টেকার গোল্ডবার্গকে ক্যারিয়ারের প্রথমবারের মতো ফেস করে, যেখানে সে গোল্ডবার্গকে পরাজিত করে। এরপরে টেকার  Shane McMahon ও Drew McIntyre দের অ্যাটাক থেকে রোমান রেইন্সকে বাঁচালে তাদের মধ্যে ম্যাচ ঠিক হয়। Extreme Rules পিপিভিতে টেকার ও রেইন্সের টিম শেন ও ড্রিউ এর টিমকে পরাজিত করে।

• এজে স্টাইলসের সাথে ফিউড :

এরপরে ২০২০ তে  Super ShowDown ইভেন্টে টেকার রিটার্ন করে রে মিস্টেরিও এর জায়গায় একটি  gauntlet ম্যাচে অংশগ্রহণ করে এবং এজে স্টাইলসকে পরাজিত করে  Tuwaiq Mountain ট্রফি জয় করে, ফলে স্টাইলস ও টেকারের মধ্যে ফিউড শুরু হয়।

এই ফিউডে স্টাইলসের বারংবার প্ররোচনার মোকাবিলায় টেকার তার ডেডম্যান গিমিক ছেড়ে লেদার জ্যাকেট এবং ব্যানডানা পরিহিত  "American Bad Ass" গিমিকে প্রোমো কাটে।  রেসেলমেনিয়া ৩৬ এ তাদের মধ্যে এক অদ্ভুত সিনেম্যাটিক ও ন্যারেটিভযুক্ত Boneyard ম্যাচ অনুষ্ঠিত হয়।

সেই ম্যাচে  Gallows ও Anderson এজেকে সাহায্য করলেও টেকার স্টাইলসকে একটি ফাঁকা কবরে পুড়তে সক্ষম হয় এবং ম্যাচ জিতে নেয়। এটা ছিল রেসেলমেনিয়াতে টেকারের ২৫ তম জয় যেটা এর আগে কেউ করতে পারেনি আর পরেও পারবে বলে মনে হয় না!

• রেসলিং জগত থেকে টেকারের চিরবিদায় :

২০২০ সালের ২১ শে জুন 'Undertaker: The Last Ride' নামক ডকুমেন্ট্রির শেষ এপিসোড চলাকালীন টেকার রেসলিং ইন্ডাস্ট্রি থেকে রিটায়ার ঘোষণা করেন। নভেম্বরের সারভাইবর সিরিজে টেকারের WWE ডেবিউয়ের ৩০ বছর পূর্তিতে টেকার উপস্থিত হয় এবং সেখানে তার রিটায়ারের কথা কনফার্ম করে একটা ফেয়ারওয়েল স্পিচ দেয় এবং তার চিরাচরিত ভঙ্গিতে বলে " "My time has come to let The Undertaker Rest in Peace."।

সেখানে আন্ডারটেকার ক্যারেক্টারের উদ্দেশ্যে টেন বল স্যালুট দেওয়া হলে টেকার হাঁটু গেড়ে তার ঐতিহাসিক পোজটা দেয় এবং তখন রিঙের মধ্যে Paul Bearer এর ছবি প্রজেক্ট করা হয়। এইভাবেই দ্যা আন্ডারটেকার নামক ঐতিহাসিক চরিত্রের ইতি ঘটে।

স্ট্রিক থাকুক আর না থাকুক টেকার তো টেকারই। Monday Night War এর সময় WCW তে রেসলারদের যাওয়ার হিড়িক পড়লেও টেকার কখনই যাননি। ৩০ টা বছর ধরে রেসলিং করে গিয়েছেন শুধু একটা কম্পানীর জন্য। তারপরও তাকে দিয়ে লো ব্লো সিটি বানানো হয়, ট্যাপ আউট করানো হয়। যাইহোক রেসলিং ইন্ডাস্ট্রিতে টেকারের অবদান আমরা কোনদিনও ভুলবোনা, থ্যাঙ্ক ইউ টেকার!

♦ টেকারের রেসেলমেনিয়ার Undefeated Streak (২১-০) :

(১) রেসেলমেনিয়া ৭ (১-০) vs. Jimmy 'Superfly' Snuka :

Undertaker এর ক্যারিয়ারের শুরুর দিকে, তিনি স্কোয়াশ ম্যাচে বিভিন্ন জবার এবং অন্যান্য প্রতিষ্ঠিত মিড কার্ড সুপারস্টারদের রীতিমতো ধ্বংস করছিলেন। তাই কিছুদিনের মধ্যেই তার ফিউড শুরু হয় Jimmy Superfly Snuka এর সাথে।

রেসেলমেনিয়াতে এটি ছিলো তার প্রথম ম্যাচ। এই ম্যাচ দ্বারাই তার ঐতিহাসিক স্ট্রিক এর শুরু হয়। ম্যাচটিতে যখন Snuka Springboard Maneuver মুভ প্রয়োগ করার চেষ্টা করে তখন Undertaker সেটা কাউন্টার করে এবং Tombstone Piledriver হিট করে ম্যাচে জয়লাভ করে নেয়।

(২) রেসেলমেনিয়া ৮ (২-০) vs. Jake 'The Snake' Roberts :

১৯৯১ সালের মধ্যবর্তী সময়ে The Ultimate Warrior এর সাথে ফিউডের সময় The Undertaker কিছু সময়ের জন্য Jake The Snake Roberts এর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করেন। কিন্তু ১৯৯২ সালের ফেব্রুয়ারিতে একটি শো এর মেইন ইভেন্টে Undertaker ফেইস টার্ন করেন এবং Randy Savage এর ম্যানেজার ও স্ত্রীকে Jake The Snake Roberts এর আক্রমণ থেকে বাঁচান।

এভাবে তাদের মধ্যে ফিউড শুরু হতে থাকে এবং তা রেসেলমেনিয়া পর্যন্ত যায়। রেসেলমেনিয়াতে তাদের মধ্যে একটি ম্যাচ নির্ধারণ করা হয় যেই ম্যাচে Undertaker এর উপর Roberts তার ফিনিশার DDT দুইবার প্রয়োগ করেন। এরপর Paul Bearer এর উপর আক্রমণ করার জন্য রিং এর বাইরে যান। তার কিছুক্ষন পরেই Undertaker তার ফিনিশার Tombstone Piledriver প্রয়োগ করেন Roberts এর উপর এবং রেসেলমেনিয়াতে তার দ্বিতীয় ম্যাচে জয় তুলে নেন।

(৩) রেসেলমেনিয়া ৯ (৩-০) vs. Giant Gonzalez (won by Disqualification) :

১৯৯৩ সালের Royal Rumble ম্যাচে Giant Gonzalez অবৈধ ভাবে ম্যাচে এন্ট্রি নেন এবং Undertaker কে এলিমিনেট করেন। Giant Gonzalez হলেন এখন পর্যন্ত WWE এর সবচেয়ে লম্বা রেসলার যার উচ্চতা ছিলো ৮ ফুট। নিঃসন্দেহে এটি ছিলো Undertaker এর জন্য অনেক বড় একটি চ্যালেঞ্জ৷ এই ম্যাচে হারলে তার গিমিক এবং ক্যারিয়ারে অনেক বাজে প্রভাব পরতো।

তাছাড়া Giant Gonzalez কে তার উচ্চতার কারণে আরো বেশি শক্তিশালী দেখানো হচ্ছিলো। কিন্তু তাদের মধ্যকার এই ম্যাচে Undertaker জয়লাভ করেন Disqualification এর মাধ্যমে যখন Gonzalez Chloroform যুক্ত একটি কাপড় দিয়ে তার মুখে চেপে ধরেন। এভাবে রেসেলমেনিয়াতে Undertaker আরেকটি ম্যাচে জয়লাভ করেন এবং এটি ছিলো তার স্ট্রিকের একমাত্র ম্যাচ যা তিনি disqualification এর মাধ্যমে জয়লাভ করেন।

(৪) রেসেলমেনিয়া ১১ (৪-০) vs. King Kong Bundy :

১৯৯৪ সালে Undertaker তার ইঞ্জুরির কারণে রেসেলমেনিয়া ম্যাচে অংশগ্রহণ করতে পারেননি। কিন্তু ১৯৯৫ সালে তিনি King Kong Bundy এর বিপক্ষে রেসেলমেনিয়াতে একটি ম্যাচে অংশ নেন এবং Bundy এর উপর Bodyslam ও Flying Clothesline প্রয়োগ করে তাকে পিন করে সেই ম্যাচে জয় তুলে নেন।

(৫) রেসেলমেনিয়া ১২ (৫-০) vs. Diesel :

১৯৯৬ সালের Royal Rumble পিপিভিতে The Undertaker তখনকার WWF Champion Bret Hart এর বিপক্ষে টাইটেল ম্যাচে অংশ নেন। কিন্তু সেই ম্যাচে Diesel এর ইন্টারফেয়ারেন্স এর কারণে Undertaker ম্যাচটি হেরে যান। যার ফলে প্রতিশোধ নেয়ার জন্য Undertaker পরবর্তীতে Diesel এর একটি টাইটেল ম্যাচে ইন্টারফেয়ার করেন।

এভাবে তাদের মধ্যে ফিউড আরো ঘন হয়ে উঠে এবং রেসেলমেনিয়াতে তাদের মধ্যে একটি ম্যাচ নির্ধারণ করা হয়। এই ম্যাচে Undertaker তার ফিনিশিং মুভ Tombstone Piledriver এর মাধ্যমে জয় তুলে নেন।

(৬) রেসেলমেনিয়া ১৩ (৬-০) vs. Sycho Sid (WWF Championship No Disqualification ম্যাচ) :

Shawn Michaels তার চ্যাম্পিয়নশিপ ভ্যাকেট করে দেয়ার পর একটি Fatal Four Way ম্যাচ সেট করা হয় নতুন চ্যাম্পিয়ন নির্ধারণ করার জন্য। সেই ম্যাচে অংশগ্রহণ করেন Undertaker, Bret Hart, Stone Cold Steve Austin এবং Vader। এই ম্যাচে Bret Hart জয়লাভ করলেও পরের রাতেই তা Sycho Sid এর কাছে হেরে যান। তখন Bret Hart ও Austin মধ্যে ফিউড থাকায় এই সুযোগ কাজে লাগিয়ে Sid কে রেসেলমেনিয়াতে একটি টাইটেল ম্যাচের জন্য চ্যালেঞ্জ জানান Undertaker।

এভাবেই ১৯৯৭ সালের রেসেলমেনিয়াতে The Undertaker Vs Sid ম্যাচটি নির্ধারণ করা হয় WWF World Heavyweight Championship এর জন্য। এই ম্যাচে Bret Hart ইন্টারফেয়ার করেন এবং Sid কে স্টিল চেয়ার দিয়ে হিট করেন। তখন Undertaker তার ফিনিশিং মুভ Tombstone Piledriver প্রয়োগ করেন Sid এর উপর এবং রেসেলমেনিয়ার ষষ্ঠ জয় তুলে নেয়ার পাশাপাশি হয়ে যান নতুন WWF World Heavyweight Champion

(৭) রেসেলমেনিয়া ১৪ (৭-০) vs. Kane :

১৯৯৭ সালের Summerslam পিপিভিতে Undertaker তার টাইটেল Bret Hart এর বিপক্ষে হারান যখন Shawn Michaels তার উপর আক্রমণ করেন। যার ফলে তাদের দুইজনের মাঝে একটি Hell In A Cell ম্যাচ অনুষ্ঠিত হয়। সেই ম্যাচে ইন্টারফেয়ারেন্সের মাধ্যমে ডেবিউ করেন Kane। মূলত স্টোরিলাইন অনুযায়ী Kane ছিলো Undertaker এর ভাই এবং সে মাস্ক পরিহিত অবস্থায় থাকতো। কিন্তু তার এবং Undertaker এর গিমিক ও মুভস এ তেমন কোনো পার্থক্য ছিলোনা।

১৯৯৮ সালের Royal Rumble পিপিভিতে Undertaker ও Shawn Michaels এর মধ্যে Casket Match সেট করা হয় কিন্তু সেই ম্যাচে প্রথমে Triple H ও Chyna ইন্টারফেয়ার করেন এবং ম্যাচের শেষ দিকে Undertaker, Shawn কে Casket এর ভিতর Tombstone Piledriver হিট করেন। তখন New Age Outlaws ও Los Boricuas এসে আক্রমণ করা শুরু করেন Undertaker কে এবং Shawn কে নিশ্চিত পরাজয়ের মুখ থেকে বাঁচিয়ে আনে। তখন পুরো এরিনা অন্ধকার হয় যায় এবং এন্ট্রি নেন Kane।

তিনি প্রথমে New Age Outlaws এবং Los Boricuas কে আক্রমণ করে Undertaker কে সেভ করলেও কিছুক্ষন পর নিজেই Undertaker কে আক্রমণ করেন এবং Casket এর ভিতর Chokeslam হিট করেন। যার ফলে Undertaker ম্যাচটি হেরে যান। এরপর Casket এবং Casket এর ভিতরে থাকা Undertaker কে আগুনে জ্বালিয়ে দেন Kane ও Paul Bearer, সেই কারণে Undertaker, রেসেলমেনিয়াতে একটি ম্যাচের জন্য Kane কে চ্যালেঞ্জ জানান।

ইতিমধ্যে পুরো বিশ্বে সবার মুখে Undertaker এর রেসেলমেনিয়া স্ট্রিক নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছিলো৷ রেসেলমেনিয়ার মত এতো বড় পিপিভিতে এখন পর্যন্ত ছয়টি ম্যাচে জয়লাভ করে একটি ম্যাচ ও পরাজিত না হওয়া Undertaker এর চর্চা তখন সবার মুখে মুখে। কিন্তু এবার Kane এর এই রূপ দেখে ও তাদের মাঝের এই স্টোরিলাইন দেখে অনেকেই ভেবে নিয়েছিলো ফাইনালি Undertaker তার রেসেলমেনিয়ার হারের স্বাদ গ্রহণ করতে চলেছেন।

ম্যাচ চলাকালীন সময়ে Undertaker কে প্রচুর ডমিনেট করে Kane। এমনকি এক পর্যায়ে জিতে যাওয়ার সুযোগ থাকলেও Undertaker কে আরো তাচ্ছিল্য করার জন্য ও আরো বেশি আঘাত করার জন্য নিজের পিন নিজেই সরিয়ে নেন। কিন্তু এই সিদ্ধান্ত তার উপরই ভারী পরে। সেই ম্যাচে Undertaker তিনটি Tombstone Piledriver এর মাধ্যমে জয় তুলে নেন৷

(৮) রেসেলমেনিয়া ১৫ (৮-০) vs. Big Boss Man (Hell in a Cell) :

১৯৯৮ সালের মাঝামাঝি সময়ে Undertaker এর গিমিক আরো ডার্ক হতে দেখা যায়।, তখন তিনি লক্ষ পরিবর্তন করেন এবং পুরো WWF কর্পোরেশনকে নিজের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছিলেন। কর্পোরেশনের বিপক্ষে এই লড়াইয়ে Undertaker মুখোমুখি হন Big Boss Man এর সাথে। তাদের মধ্যে রেসেলমেনিয়াতে একটি Hell In A Cell ম্যাচ অনুষ্ঠিত হয়। এই ম্যাচে Undertaker বিজয়ী হন। কিন্তু ম্যাচ শেষে Big Boss Man কে গলায় দঁড়ি পেঁচিয়ে ঝুলিয়ে দেন The Undertaker। যেটা রেসেলমেনিয়ার ইতিহাসের অন্যতম একটি শকিং মোমেন্ট।

(৯) রেসেলমেনিয়া ১৭ (৯-০) vs. Triple H :

২০০০ সালে Undertaker তার American Badass গিমিকে ইঞ্জুরি কাটিয়ে রিটার্ন করেন। তখন সে Vince McMahon এর সাথে ফিউডে জড়ান। Vince তখন Triple H এর সাথে McMahon-Helmsley Faction তৈরী করেছিলো। Triple H তখন অনেকটা অহংকারের সাথে বুক ফুলিয়ে বলতেন যে তিনি এই বিজনেসের সকল রেসলারকে হারিয়েছেন। কিন্তু তার এই কথার উত্তরে Undertaker জানান Triple H এখনো পর্যন্ত তার বিপক্ষে কোনো ম্যাচ খেলেননি।

তখন Triple H তার কথার তেমন একটা গুরুত্ব দেয়নি। Undertaker তখন Triple H এর সাথে একটি ম্যাচের দাবী জানান। কিন্তু Vince তখন ছিলেন Triple H এর সাথে যুক্ত যার ফলে Undertaker কে Triple H এর বিপক্ষে ম্যাচ দেয়া হচ্ছিলোনা। তাই পরবর্তীতে Undertaker ও Kane মিলে Stephanie McMahon কে আটক করে ও নিজেদের ম্যাচ আদায় করে নেন।

রেসেলমেনিয়াতে সেই ম্যাচে Undertaker বাইক দিয়ে এন্ট্রি নেয় ও তাদের মধ্যকার ম্যাচে Undertaker তার নিউ ফিনিশিং মুভ Last Ride Triple H এর উপর প্রয়োগ করে ম্যাচটিতে জয়লাভ করেন। এটি ছিলো Undertaker এর American Badass গিমিকে প্রথম রেসেলমেনিয়া ম্যাচ। এই ম্যাচে জয়লাভের মাধ্যমে তার স্ট্রিক ৯-০ তে যেয়ে দাঁড়ায়।

(১০) রেসেলমেনিয়া ১৮ (১০-০) vs. Ric Flair (No Disqualification) :

২০০২ সালে No Way Out পিপিভিতে The Rock এর বিপক্ষে Undertaker এর ম্যাচ চলছিলো। তখন সেই ম্যাচে Ric Flair ইন্টারফেয়ার করেন এবং Undertaker ম্যাচটি হেরে যান। পরবর্তীতে Undertaker এর সাথে Ric Flair এর ম্যাচ নির্ধারণ করা হয় রেসেলমেনিয়াতে। সেই ম্যাচে Undertaker জয়লাভ করে তুলে নেয় রেসেলমেনিয়াতে তার ১০টি বিজয়ের সুখ।

তখনো পর্যন্ত পরাজয়ের গ্লানি তার এই স্ট্রিককে বিন্দুমাত্র ও স্পর্শ করতে পারেনি। এভাবে তার স্ট্রিক আরো পরিপূর্ণ রূপ ধারণ করে। ম্যাচ শেষে Undertaker তার ১০-০ স্ট্রিক এর দিকে ইশারা করেন। কোনো রেসলারের পক্ষে আজ পর্যন্ত রেসেলমেনিয়াতে ১০-০ স্ট্রিক করা সম্ভব হয়নি আর সেখানে Undertaker এর স্ট্রিক তো সবেমাত্র অর্ধেক রাস্তা পার করেছিলো।

(১১) রেসেলমেনিয়া ১৯ (১১-০) vs. Big Show and A-Train (Handicap ম্যাচ) :

২০০২ সালে Big Show এর কারণে Undertaker ইঞ্জুরিতে পড়েন, যদিও তা স্টোরিলাইনের অংশ ছিল। এরপর ২০০৩ সালের Royal Rumble পিপিভিতে তিনি আবারও রিটার্ন করেন৷

Big Show এবং Undertaker এর এই ফিউডের মধ্যে A-Train যুক্ত হন ও Undertaker কে আক্রমণ করেন। তখন Undertaker এর পক্ষ নিয়ে A-Train ও Big Show এর বিরোধিতা করেন Nathan Jones। পরবর্তীতে রেসেলমেনিয়ার জন্য Big Show & A-Train Vs The Undertaker & Nathan Jones ম্যাচটি নির্ধারিত করা হয়।

Nathan Jones ঐদিন প্রতিপক্ষের আক্রমণের শিকার হন এবং ম্যাচ থেকে ছিটকে যান। যার ফলস্বরূপ ম্যাচটি হয়ে যায় একটি ২ on ১ Handicap Match, যেখানে Undertaker কে Big Show এবং A-Train এর মত ২ জন বাঘা বাঘা রেসলারকে একা ফেইস করতে হয়।

এই ম্যাচেও Undertaker তার American Badass গিমিকে অংশগ্রহণ করেছিলেন। ম্যাচের একসময় Nathan Jones এর থেকে সাহায্য পেয়ে A-Train এর উপর নিজের ফিনিশিং মুভ Tombstone Piledriver প্রয়োগ করে রেসেলমেনিয়াতে তিনি তার ক্যারিয়ারের ১১নং জয় তুলে নেন।

(১২) রেসেলমেনিয়া ২০ (১২-০) vs. Kane :

২০০৩ সালের Survivor Series পিপিভিতে Vince McMahon এর বিপক্ষে হওয়া Buried Alive ম্যাচ টি হেরে যান The Undertaker। তার হারার কারণ ছিল ম্যাচের মধ্যে Kane এর ইন্টারফিয়ারেন্স। এরপর থেকেই Undertaker, Kane এর সাথে বিভিন্ন ধরণের মাইন্ড গেম খেলা শুরু করেন, যার ফলে তাদের মধ্যে আরও একবার রেসেলমেনিয়াতে ম্যাচ নির্ধারণ করা হয়।

দুই ভাই ট্যাগ টিম হিসেবে যতটা অসাধারণ, তার থেকেও বেশি অসাধারণ একে অপরের বিপক্ষে। দুইজনেই একে অপরকে বেশ ভালোমতই চিনেন আর এই ম্যাচেও তা স্পষ্ট দেখা যায়। ম্যাচের শেষের দিকে Tombstone Piledriver প্রয়োগ করে ম্যাচটি The Undertaker জিতে যান।

(১৩) রেসেলমেনিয়া ২১ (১৩-০) vs. Randy Orton :

Randy Orton সেই সময় Legend Killer গিমিকে ছিলেন। তাই তখন তার নজর ছিল Undertaker এর রেসেলমেনিয়া স্ট্রিকের উপর। Undertaker কে ম্যাচের জন্য রাজি করাতে সে নিজের অন স্ক্রিন গার্লফ্রেন্ড Stacy Keibler এবং Jake The Snake Roberts এর উপর আক্রমণ করেন। তখন Undertaker তার চ্যালেঞ্জ এক্সসেপ্ট করেন।

এই প্রথমবারের মত কোনো রেসলার নিজ থেকে Undertaker এর সাথে ম্যাচ খেলার জন্য ও তার স্ট্রিক ভাঙ্গার জন্য এতটা আক্রমণাত্মক হয়ে উঠে। Randy Orton যখন Undertaker এর উপর Tombstone Piledriver প্রয়োগ করার চেষ্টা করেন তখন Undertaker তা রিভার্স করে উল্টা Randy এর উপরেই Tombstone Piledriver প্রয়োগ করেন এবং আবারও রেসেলমেনিয়ার মঞ্চে নিজের জয়ের পতাকা উড়ান।

(১৪) রেসেলমেনিয়া ২২ (১৪-০) vs. Mark Henry (Casket ম্যাচ) :

২০০৬ সালের শুরুতে Undertaker, World Heavyweight Championship অর্জনের চেষ্টা করছিলেন। তখন এই চ্যাম্পিয়নশিপ ছিল Kurt Angle এর দখলে, তাই Undertaker তাকে চ্যালেঞ্জ জানান।

২০০৬ সালে মার্চের ৩ তারিখের একটি Smackdown এপিসোডে Kurt Angle এর সাথে World Heavyweight Championship এর জন্য ম্যাচ খেলছিলেন Undertaker। তখন Mark Henry এর কারণে Undertaker সেই ম্যাচটি হেরে যান। তাই ক্ষিপ্ত হয়ে তিনি পরবর্তীতে Mark Henry কে রেসেলমেনিয়াতে একটি Casket Match এর জন্য চ্যালেঞ্জ জানান। Mark Henry চ্যালেঞ্জটি গ্রহণ করেন এবং তাদের মধ্যে রেসেলমেনিয়াতে ম্যাচ ঠিক হয়৷ সেই ম্যাচে Henry কে Casket এর ভিতরে ঢুকিয়ে নিজের স্ট্রিক বজায় রাখেন The Undertaker

(১৫) রেসেলমেনিয়া ২৩ (১৫-০) vs. Batista (World Heavyweight Championship ম্যাচ) :

২০০৭ সালে অনুষ্ঠিত হওয়া Royal Rumble ম্যাচে জয়লাভ করেন Undertaker এবং তার পছন্দেমত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নকে রেসেলমেনিয়াতে একটি চ্যাম্পিয়নশিপ ম্যাচের জন্য চ্যালেঞ্জ করার সুযোগ পান। Undertaker এর কাছে যে অপশনগুলো ছিল তা হলো WWE Championship, ECW Championship এবং World Heavyweight Championship। তখন WWE Champion ছিলেন John Cena, ECW Champion ছিলেন Bobby Lashley এবং World Heavyweight Champion ছিলেন Batista

তিনি তখন Batista কে রেসেলমেনিয়ার জন্য চ্যালেঞ্জ করেন। তাদের মধ্যকার ম্যাচটি সেই রাতের অন্যতম সেরা ম্যাচ ছিল। দুইজনেই নিজেদের মুভসেটের সমস্ত মুভই ব্যবহার করছিলেন, কিন্তু কোনোভাবেই কেউ কাউকে হারাতে পারছিলেন না।

এক পর্যায়ে Batista, Undertaker কে Spear এবং Batista Bomb দিয়ে করে পিন করার চেষ্টা করতে যান। সবাই তখন ভেবে নিয়েছিল এই বুঝি শেষ হল Undertaker এর অপরাজিত স্ট্রিকের যাত্রা, কিন্তু সবাইকে অবাক করে দিয়ে Undertaker কিক আউট করেন। তখন Batista আবারও চেষ্টা করেন Undertaker এর উপর Batista Bomb প্রয়োগের, কিন্তু এবার Undertaker তা কাউন্টার করেন এবং Tombstone Piledriver এর মাধ্যমে পিন করে হারান Batista কে। এভাবেই তিনি তার স্ট্রিকের ১৫নং জয় পাওয়ার পাশাপাশি হয়ে যান নতুন World Heavyweight Champion

(১৬) রেসেলমেনিয়া ২৪ (১৬-০) vs. Edge (World Heavyweight Championship ম্যাচ) :

২০০৭ সালের ১১ মে, Smackdown এর একটি এপিসোডে Mark Henry রিটার্ন করেন এবং Undertaker কে আক্রমণ করেন। এই পরিস্থিতির সুযোগ নিয়ে Edge তার MITB কন্ট্রাক্ট Undertaker এর উপর ক্যাশ ইন করেন এবং হয়ে যান নতুন World Heavyweight Champion। ২০০৮ সালে Elimination Chamber ম্যাচে জয়লাভ করে Undertaker, রেসেলমেনিয়াতে Edge এর বিপক্ষে তার চ্যাম্পিয়নশিপের জন্য চ্যালেঞ্জ করার সু্যোগ পান।

Undertaker এর রেসেলমেনিয়াতে জয়ের এত বড় স্ট্রিক থাকলেও Edge ও তখন পর্যন্ত কোনো ম্যাচ রেসেলমেনিয়াতে হারেনি। Edge এই ম্যাচটিকে নিজের ক্যারিয়ারের সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ ম্যাচ হিসেবে দাবি করেন। তিনি আরো বলেছিলেন যে, WM এর মেইন ইভেন্টে, তাও আবার Undertaker এর বিপক্ষে রেসলিং করার চেয়ে উত্তম আর কিছুই হতে পারে না।

সেই ম্যাচে Edge অনেক রকমের মুভ প্রয়োগ করেন ও ক্যামেরা দিয়েও Undertaker কে আঘাত করেন। এমনকি ম্যাচের এক পর্যায়ে Curt Hawkins & Zack Ryder (The Edgeheads) ইন্টারফিয়ার করে Undertaker কে হারানোর চেষ্টা করেন। কিন্তু শেষ পর্যন্ত Undertaker তার সাবমিশন মুভ Hell s Gate প্রয়োগ করে Edge এর বিপক্ষে সাবমিশনের মাধ্যমে জয় তুলে নেন৷ এভাবে Undertaker টানা দুই বছরের মত রেসেলমেনিয়াতে World Heavyweight Championship অর্জন করেন।

(১৭) রেসেলমেনিয়া ২৫ (১৭-০) vs. Shawn Michaels :

২০০৯ সালের মার্চের ২ তারিখ Vladimir Kozlov কে হারিয়ে Undertaker কে রেসেলমেনিয়াতে চ্যালেঞ্জ করার সুযোগ অর্জন করে নেন Shawn Michaels। ম্যাচের এক পর্যায়ে Undertaker যখন তার Signature মুভ, Suicide Dive প্রয়োগ করার চেষ্টা করেন তখন Shawn Michaels তার সামনে একজন ক্যামেরাম্যান কে ধাক্কা দেয় যার ফলে টেকার নিজের ঘাড়ের উপর বাজেভাবে ল্যান্ড করেন।

এই ঘটনাটি ম্যাচটিতে আরো ইমোশন ও ড্রামা যুক্ত করে৷ ম্যাচে Undertaker তার চারটি অতি পরিচিত মুভের প্রয়োগ ঘটান যেগুলো হলো : Last Ride, Hell s Gate, Chokeslam ও Tombstone Piledriver। কিন্তু প্রত্যেকবারই Shawn কিক আউট করেন এবং ম্যাচে টিকে থাকেন। Shawn Michaels যখন Tombstone Piledriver প্রয়োগের পরেও কিক আউট করেন তখন Undertaker এর মুখভঙ্গি পরিবর্তন হতে দেখা যায়। তার চেহারায় হতাশা, অবিশ্বাস, এবং আতঙ্কের ছাঁপ দেখা যায়। সে ম্যাচটিতে জয়লাভ করার জন্য আরো পাগল হয়ে উঠেন।

দর্শকরা সবাই যে যার জায়গায় একদম হতবাক হয়ে জমে যাচ্ছিল। ম্যাচের প্রতিটা মুহূর্ত সবার মনে একধরণের কম্পন তৈরী করছিল। একজন রেসলিং ফ্যান হিসেবে কেউ একটি ম্যাচ হতে যা যা চায় তার সবই ছিল এই ম্যাচে। Undertaker সহ সবার মুখে ছিল অবিশ্বাসের ছাঁপ। এবং এর একটি কারণ ছিল Shawn এর হার না মানার জিদ।

একটু পরেই Shawn ম্যাচে কামব্যাক করেন এবং তার ফিনিশার Sweet Chin Music হিট করে পিন করেন Undertaker এর উপর। পুরো এরিনা তখন কাউন্ট শুরু করে কিন্তু Undertaker ২ কাউন্টে কিক আউট করেন। এবার ম্যাচটি তার চরম রুপ ধারণ করেছিল। তখন Shawn টপ রোপ থেকে Moonsault হিট করার চেষ্টা করতে গেলে Undertaker তাকে ধরে ফেলেন এবং দ্বিতীয়বারের মত Tombstone Piledriver প্রয়োগ করেন Shawn Michaels এর উপর এবং পিন করে ম্যাচটি জিতে নেন।

এই ম্যাচটি রেসেলমেনিয়া XXV এর সেরা ম্যাচের উপাধি পায়। এমনকি রেসেলমেনিয়ার ইতিহাসের অন্যতম সেরা ম্যাচ হিসেবে পরবর্তীতে পরিচিতি লাভ করে। Shawn সেই ম্যাচটিতে যেভাবে Undertaker কে তার শেষ সীমা পর্যন্ত নিয়ে গিয়েছিল সেটি ছিল আসলেই প্রশংসনীয়।

(১৮) রেসেলমেনিয়া ২৬ (১৮-০) vs. Shawn Michaels (No Count Out,No Disqualification, Streak vs Career ম্যাচ) :

রেসেলমেনিয়া XXV তে পরাজিত হওয়ার পর Shawn Michaels আবারও Undertaker এর বিপক্ষে আরেকটি ম্যাচ চান। কিন্তু Undertaker তার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। তিনি জানান যে আরেকটি রিম্যাচ Shawn এর জন্য আরো খারাপ পরিনতি নিয়ে আসবে। এরপর Shawn তাকে উদ্দেশ্য করে বলেন,

"I'll see you at wrestlemania. Your streak, your title, your soul will be mine."

Elimination Chamber এ Undertaker যখন তার টাইটেল ডিফেন্ড করছিলেন তখন রিং এর নিচ হতে বের হয়ে Shawn, Undertaker এর উপর Sweet Chin Music হিট করেন। যার ফলে Undertaker কে পিন করে নতুন World Heavyweight Champion হয়ে যান Chris Jericho

বুঝাই যাচ্ছিল যে রেসেলমেনিয়াতে Undertaker এর বিপক্ষে আরেকটি ম্যাচ Shawn এর জন্য একটি টাইটেল থেকেও অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছিল। পরবর্তীতে তাদের মধ্যে রেসেলমেনিয়াতে Career Vs Streak ম্যাচ নির্ধারণ করা হয়। অর্থাৎ Shawn যদি ম্যাচটি হারে তবে তাকে প্রো-রেসলিং হতে রিটায়ার করতে হবে। এই স্টিপুলেশন দ্বারাই বুঝা যায় Shawn এর জন্য এই ম্যাচটি কতটা প্রয়োজনীয় হয়ে পড়েছিল। Undertaker এর স্ট্রিক ভাঙ্গার জন্য যদি তার ক্যারিয়ার শেষ হওয়ার সম্ভাবনা থাকে সেটি ও মেনে নিতে প্রস্তুত তিনি।

আবারও রেসেলমেনিয়াতে তাদের মধ্যে একটি ম্যাচ হয়। এই ম্যাচের ব্যাপারে হাজার কথা লিখেও শেষ করা সম্ভব নয়। কি ছিলনা এই ম্যাচে? মুভস, ইমোশন, ড্রামা, ভালো স্টোরিলাইন এবং অসাধারণ একটি স্টিপুলেশন, সব মিলিয়ে ম্যাচটি এক অন্যরকম রূপ ধারণ করেছিল। ম্যাচের শেষের দিকে Tombstone Piledriver হজম করে কিক আউট করেন Shawn Michaels। Undertaker ও যেনো আর পারছিলনা, অনদিকে Shawn ও নিজ পায়ে উঠে দাঁড়াতেও পারছিলনা। Undertaker এবং সব ফ্যানদের চোখে মুখে একটি কথাই স্পষ্ট বোঝা যাচ্ছিল আর তা হলো,

"Give up Shawn, You proved yourself."

ধীরে ধীরে Undertaker এর দেহকে নিজের সাপোর্ট বানিয়ে শরীরের বাকি সমস্ত শক্তি দিয়ে উঠে দাঁড়িয়ে Undertaker এর গালে কষে একটি চড় মারেন Shawn। এর দ্বারা তিনি বোঝান I won't give up, you better finish me off right now. 

এতক্ষন পর্যন্ত Shawn এর দিকে মায়াভরা চোখে তাকানো Undertaker এর মাথায় তখন রক্ত উঠে যায়। Shawn কে ধরে তিনি তার উপর Jumping Tombstone Piledriver প্রয়োগ করেন। এত রাগ নিয়ে এরকম ভয়ানকভাবে Tombstone Piledriver প্রয়োগ করতে Undertaker কে এর আগে কখনো হয়ত দেখা যায়নি। তারপরেই Shawn কে পিন করেন Undertaker এবং এবার আর তিনি কিক আউট করতে পারেনি। অবশেষে Undertaker ম্যাচটি জিতে যায় আর Shawn বিধ্বস্ত হয়ে রিংয়ে পড়ে থাকে। এভাবেই শেষ হয় রেসেলমেনিয়ার ইতিহাসের আরেকটি সেরা ম্যাচ এবং এর সাথে শেষ হয়ে যায় Shawn Michaels এর ক্যারিয়ার।

(১৯) রেসেলমেনিয়া ২৭ (১৯-০) vs. Triple H (No Holds Barred) :

পরের বছর রেসেলমেনিয়াতে Undertaker এর বিপক্ষে ম্যাচ খেলেন Triple H। তিনি Undertaker কে রেসেলমেনিয়াতে হারিয়ে তার স্ট্রিক ভাঙ্গার শপথ নেন যা তার বেস্ট ফ্রেন্ড Shawn Michaels করতে পারেননি।

রেসেলমেনিয়াতে No Holds Barred স্টিপুলেশনের এই ম্যাচে একজন আরেকজনের উপর নিজেদের ফিনিশার প্রয়োগ করেও ম্যাচে জয়লাভ করতে পারেননি। কিছুক্ষন পরে Undertaker তার সাবমিশন মুভ Hell s Gate দিয়ে Triple H কে আটকে ফেলেন। তখন Triple H তার Sledgehammer ব্যবহার করে নিজেকে সাবমিশন থেকে ছাড়াতে চেষ্টা করেন, কিন্তু তিনি ব্যর্থ হন এবং ট্যাপ আউট করেন। এভাবে Undertaker নিজের রেসেলমেনিয়া ক্যারিয়ারের ১৯তম জয় তুলে নেন, কিন্তু রেসেলমেনিয়াতে ম্যাচ শেষ করার পর এই প্রথম তিনি ব্যাকস্টেজে নিজ পায়ে হেটে যেতে পারেনি। তাকে স্ট্রেচারে করে যেতে হয়েছিল।

(২০) রেসেলমেনিয়া ২৮ (২০-০) vs. Triple H (Hell in a Cell w/Shawn Michaels as Guest Referee) :

এর পরের বছর আবার রেসেলমেনিয়া XXVIII তে ম্যাচের জন্য Undertaker নিজ থেকে Triple H কে চ্যালেঞ্জ জানান। কিন্তু Triple H প্রথমে চ্যালেঞ্জ নাকচ করে দিলেও পরে তা এক্সেপ্ট করেন। কিন্তু ম্যাচের স্টিপুলেশন হয় Hell In A Cell ম্যাচ এবং ম্যাচের অফিসিয়াল রেফারি হিসেবে থাকেন Shawn Michaels

আবারও সেই রেসেলমেনিয়ার রিং, আবারও সেই Undertaker এবং আবারও সেই Shawn Michaels। কিন্তু এবার Undertaker এর উদ্দেশ্য Shawn নয়, তার বেস্ট ফ্রেন্ড Triple H। অবশ্যই Shawn এর প্রতিও নজর রাখছিলেন Undertaker। ম্যাচের এক পর্যায়ে Undertaker এর মাথায় Sledgehammer দিয়ে আঘাত করেন Triple H। তখন ম্যাচ বন্ধ করতে গেলে Shawn কে Undertaker নিষেধ করেন এবং Shawn তাকে চেক করার সময় তিনি Shawn কে Hell Gate মুভ দিয়ে চেপে ধরেন ও তাকে অজ্ঞান করে ফেলেন।

যার ফলে অন্য একজন ম্যাচ অফিসিয়াল এসে Shawn এর জায়গা রিপ্লেস করেন। Shawn রিকভার করার পর Undertaker এর উপর Sweet Chin Music হিট করেন এবং এর পরপরিই Triple H ও তার ফিনিশার Pedigree হিট করেন৷ কিন্তু তাতেও Undertaker কিক আউট করেন! এর কিছুক্ষন পর Undertaker তার ফিনিশার Tombstone Piledriver প্রয়োগ করেন Triple H এর উপর এবং তাকে পিন করেন৷ তখন Shawn কাউন্ট পূর্ণ করেন এবং অবশেষে Undertaker সেই ম্যাচটি জিতে যান। অনেক স্টোরি ছিল এই ম্যাচে। দীর্ঘ ৪ বছরের একটি স্টোরিলাইন সেই ম্যাচের মাধ্যমে পরিপূর্ণতা লাভ করে।

ম্যাচ শেষে Triple H, Shawn Michaels এবং Undertaker একে অপরের প্রতি সম্মান প্রদর্শন করেন ও একসাথে এরিনা ত্যাগ করেন। এই ম্যাচটি End Of An Era হিসেবে পরিচিতি লাভ করে।

(২১) রেসেলমেনিয়া ২৯ (২১-০) vs. CM Punk (w/Paul Heyman) :

রেসেলমেনিয়া ২৯ এর পূর্বে একটি Fatal ৪ way ম্যাচ অনুষ্ঠিত হয়, সেই ম্যাচে জয়লাভ করে Undertaker কে রেসেলমেনিয়াতে ফেইস করার সুযোগ অর্জন করেন CM Punk। ম্যাচটিতে মৃত Paul Bearer কে নিয়ে অনেক ভাবেই Undertaker এর সাথে মজা কর‍তে থাকে Paul Heyman ও তার ক্লাইয়েন্ট CM Punk

পরবর্তীতে এই ক্ষোভ মনে জমিয়ে রেসেলমেনিয়াতে ম্যাচ তিনি খেলতে আসেন Punk এর বিপক্ষে। ম্যাচের শেষের দিকে Punk তার ফিনিশার GTS হিট করতে গেলে Undertaker তা রিভার্স করেন ও Tombstone Piledriver হিট করে জিতে যান। এটি ছিল তার স্ট্রিকের ২১ নং এবং শেষ জয়। তখন কেউ ভাবেনি যে তারা শেষবারের মত Undertaker কে নিজের আনডিফিটেড স্ট্রিকের গর্ব নিয়ে এরিনা ত্যাগ করতে দেখছেন।

এখন পর্যন্ত Undertaker এই রেসেলমেনিয়ার ২১-০ স্ট্রিক WWE এর ইতিহাসের সবচেয়ে ঐতিহাসিক ঘটনাগুলোর মধ্যে অন্যতম৷ দীর্ঘ ২১ বছর ধরে তৈরী করা একটি স্ট্রিক, কত বছরের সাধনা, কত ত্যাগ ও বিসর্জনের মাধ্যমে গড়ে তোলা হয়েছিল তা সম্পর্কে সকলেই অবগত। অদূর ভবিষ্যতেও কেউ এমন রেকর্ড করতে পারবে বলে মনে হয়না। The Undertaker এর মত রেসলাররা শতাব্দীতে একবারই আসে।

♦ টেকারের ব্যাপারে কিছু অজানা তথ্য  :

• UnderTaker প্রচুর সম্পত্তি জায়গা জমি কিনেন। -_- তার নাকি জায়গা জমি ক্রয় করতে ভাল লাগে তিনি যে জাইগায় থাকে সে পুরো এলাকা তিনি কিনে নিয়েছেন জায়গা টির নাম ও তিনি দিয়েছেন Death Valley. 

• আমরা অনেকেই জানি UnderTaker এর সাথে UnderTaker এর ম্যাচ হয়েছে তার কারন UnderTaker কোমর ইঞ্জুরিতে পড়েন তখন Brian Lee নামক এক রেস্লার কে নিয়ে এসে তাকে UnderTaker বানিয়ে রাখেন শেষ পর্যন্ত তাদের ম্যাচ টি Summer Slam এ হয়।

• Taker আগের দশকের বাইক খুব পছন্দ করেন অনেক। তিনি বেশির ভাগ সময় তার বাইকে রাইড করেন। তার কাছে অনেক ধরনের বাইক এর কালেকশন আছে যার মধ্যে সবথেকে বেশি উল্লেখ : হার্লে ডেভিডসন। 

• যত দূর জানা যায় UnderTaker Brock Lasner কে প্রচুর পছন্দ করেন এবং তিনি Brock lasner এর ফ্যান।

• Taker একমাত্র Wrestlemania 9 (iX) এ Disqualification এ ম্যাচ জিতেন। আর সবগুলো Pinfall এর মাধ্যমে। 

• Hulk Hogan Taker কে WWE তে Contract Sign করাতে অনেক সাহায্য করেন। যতদূর জানা যায় Hulk Hogan এক মুভি তে এক্টিং করে। সেই মুভি তে Taker ও এক্টিং করার সুযোগ পান। পরে Hulk Hogan তাকে WWE / WWF এ সাইন করতে সাহায্য করেন, Undertaker এর দেহ বডি নাকি Hulk এর খুব ভাল লেগেছিল। 

• Under Taker Survivor Series কে নিজের Home মনে করেন তিনি 1990 সালে ডেবুট করেন। তার পরের বছরেই Taker WWF Champion হন 

• UnderTaker কে The Eggman গিমিকে ডেবুট করানোর কথা ছিল। শুরুতে পরে Plan Change করানো হয়। 

• Under Taker Hollywood এ কাজ করতে চেয়েছিলেন। পরে WWE তেই তার সুযোগ হয়। ভাগ্যক্রমে।

• হাজার হাজার জিনিস থাকার সত্যেও Under Taker ভয় পান শসা দেখে -_-

• Under Taker খুব ভাল বাস্কেটবল খেলেন। তিনি বাস্কেটবল প্লেয়ার ও হইতে চেয়েছিলেন। 

• Undertaker এর জীবনে এবং বলা যাই এক কথায় WWE এর ইতিহাসে সব থেকে সেরা ম্যাচ ছিল Wrestlemania 25 [XXV] Under Taker VS Shawn Michaels এক কথায় অস্থির ম্যাচ ছিল আর সবায় বুঝতেই পারছেন কিরকম হতে পারে। কেউ যদি না দেখে থাকেন দয়া করে ইউটিউব থেকে দেখে নিয়েন। আমার কাছে এক কথায় ম্যাচ টি Cena VS Punk এর থেকেও সেরা মনে হয়েছে। Dave Meltzer এটিকে ৪.৭৫★ রেটিং দেন। এর কারন হতে পারে স্টরিলাইনের বা অন্য আরো কিছু ম্যাচ এর দৈর্ঘ ২৮ মিনিটের ও উর্ধে ছিল। এবং ক্লিনলি Deadman তার Signature Move দিয়ে জিতে নেন ম্যাচ টি

• শুরুর দিকে Under Taker এর Ring Name দেওয়া হয়েছিল Kane The Under Taker যত দূর জানা যায় সেই নাম চেঞ্জ করার কারন নাম টা নাকি সবার কাছে বেখাপ্পা লাগে এবং নামটি উচ্চারন করতে নাকি সমস্যা হয়।

• Wrestlemania তে সবথেকে বেশি ম্যাচ জেতার পাশাপাশি তিনি Survivor Series এও সবথেকে বেশি ম্যাচ জিতেন মোট ১৩ টি।

রেসলিং গড দ্যা আন্ডারটেকার আজো আমাদের আনন্দের জন্য রেসলিং চালিয়ে যাচ্ছেন!  বিস্ট ব্রক লেসনারের সাথে ম্যাচ খেলতেও দ্বিধা করেননি, উপহার দিয়েছেন সর্বকালের সেরা ম্যাচ, সেরা রেসেলমেনিয়া ; উপহার দিয়েছেন অনেক রাইভেলারি, অনেক ম্যাচ! আর কত বছর রেসলিং করবে জানি না! তবে উনি আমাদেরকে তথা রেসলিং বিশ্বকে যা দিয়েছেন সেই অবদান ভুলে যাওয়ার নয়।

♦ টেকারের অর্জন সমূহ :

Pro Wrestling Illustrated

Comeback of the Year (২০১৫)

Feud of the Year (১৯৯১) vs. The Ultimate Warrior

Feud of the Year (২০১৫) vs. Brock Lesnar

Match of the Year (১৯৯৮) vs. Mankind in a Hell in a Cell match, ইভেন্ট : King of the Ring

Match of the Year (২০০৯) vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXV

Match of the Year (২০১০) vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXVI

Match of the Year (২০১২) vs. Triple H in a Hell in a Cell match, ইভেন্ট : WrestleMania XXVIII

Ranked No. ২ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০০২

Ranked No. ২১ of the top ৫০০ singles wrestlers of the "PWI Years" in ২০০৩

United States Wrestling Association

USWA Unified World Heavyweight Championship (১ বার)

World Class Wrestling Association

WCWA Texas Heavyweight Championship (১ বার)

World Wrestling Federation/Entertainment/WWE

WCW Tag Team Championship (১ বার) – সঙ্গে : Kane

World Heavyweight Championship (৩ বার)

WWF/WWE Championship (৪ বার)

WWF Hardcore Championship (১ বার)

WWF Tag Team Championship (৬ বার) – সঙ্গে : Stone Cold Steve Austin (১), Big Show (২), The Rock (১) এবং Kane (২)

Royal Rumble (২০০৭)

Slammy Award

Best Entrance Music

Best Tattoo (১৯৯৭)

Match of the Year (২০০৯, ২০১০, ২০১২, ২০১৫) vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXV, vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXVI, vs Triple H in a Hell in a Cell match, ইভেন্ট : WrestleMania XXVIII এবং vs. Brock Lesnar, ইভেন্ট : Hell in a Cell

Moment of the Year (২০১০) vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXVI

Most Intimidating (১৯৯৪)

OMG Moment of the Year (২০১১) Kicking out of Triple H's Tombstone Piledriver, ইভেন্ট : WrestleMania XXVII

Rivalry of the Year (২০১৫) vs. Brock Lesnar

Star of the Highest Magnitude (১৯৯৭)

WWF's Greatest Hit (১৯৯৬) Sucking Diesel into the abyss, ইভেন্ট : In Your House ৬

Wrestling Observer Newsletter

৫ Star Match (১৯৯৭) vs. Shawn Michaels in a Hell in a Cell match, ইভেন্ট : Badd Blood

Best Gimmick (১৯৯০)

Best Heel (১৯৯১)

Feud of the Year (২০০৭) vs. Batista

Match of the Year (২০০৯) vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXV

Match of the Year (২০১০) vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXVI

Most Overrated (২০০১)

Readers' Least Favorite Wrestler (২০০১)

Worst Feud of the Year (১৯৯৩) vs. Giant González

Worst Worked Match of the Year (২০০১) with Kane vs. KroniK, ইভেন্ট : Unforgiven

Most Disgusting Promotional Tactic (২০০৫)Terrorist angle on day of London bombings

Wrestling Observer Newsletter Hall of Fame (class of ২০০৪)

অন্যান্য

Eyegore Award (২০০০)


The Undertaker : দ্যা আন্ডারটেকার

আসল নাম

Mark William Calaway

জন্মদিন

২৪শে মার্চ, ১৯৬৫

জন্মস্থান

Houston, Texas, US

বাসস্থান

Austin, Texas, US

উচ্চতা

6 ফুট ১০ ইঞ্চি (২.০৮ মি)

ওজন

১৪০ কেজি (৩০৯ পাউন্ড)

ট্রেনারস

Buzz Sawyer, Don Jardine

অভিষেক

২৬ জুন, ১৯৮৭

অবসর

২২ নভেম্বর, ২০২০


The Undertaker, নামটি একজন লেজেন্ডের, নামটি সর্বকালের সেরা একজন রেসলারের। রেসলিং জগতের সাথে ওতপ্রোতোভাবে জড়িয়ে The Undertaker..! Undertaker লক্ষ লক্ষ ফ্যানদের ইমোশনের নাম। তিনি শুধুমাত্র WWF/E কেই পপুলার করেননি ; বরং যেই রেসলিং- বিশ্বের অধিকাংশ অজ্ঞদের কাছে ফেক বলে পরিচিত ; সেই রেসলিংকে সারাবিশ্বে এন্টারটেইনিং শো হিসেবে অনেক উঁচুতে নিয়ে গেছেন!! যেকোন শ্রেণির লোকেরা তার রেসলিং কারিশমা দেখে মুগ্ধ হোন! তার প্রশংসা যতই করি ; তাও কম হয়ে যাবে!। 

Mark William Callaway, যিনি আমাদের কাছে দি আন্ডারটেকার নামে পরিচিত ১৯৬৫ সালের ২৪ মার্চ টেক্সাসে জন্মগ্রহণ করেন। আন্ডারটেকার বর্তমানে ২৭ বছর ধরে WWE তে রেসলিং করছেন। আন্ডারটেকার তার প্রফেশনাল রেসলিং ক্যারিয়ার শুরু করেন WCCW তে ১৯৮৪ তে। পরে তিনি WCW তে আসেন এবং ১৯৮৯-১৯৯০ পর্যন্ত Mark callous রিং নেমে রেসলিং করেন। সেখান থেকেই Hulk Hogan এর চোখে পড়েন তিনি এবং ১৯৯০ সালে WWE(F) এর সাথে চুক্তিবদ্ধ হন। 

রিংয়ে এর মধ্যে অনেক নাম ব্যবহার করে থাকলেও তার Best এবং ফ্যান ফেভারিট নাম "Undertaker" তিনি এছাড়াও, The Commando, Kane The Undertaker, Mark Callous, Mean Mark, Dice Morgan, Master of Pain, The Punisher এবং Red Texas নামে রিংয়ে ফাইট করেছেন। তার উচ্চতা ৬ফুট ১০ ইঞ্চি এবং ওজন ৩০৯ পাউন্ড (১৪০ কেজি)। তিনি তার ডেভিউ ম্যাচ খেলেন WCCW তে যেখানে তিনি ম্যাচটি হারেন Bruiser Brody এর কাছে। 

আন্ডারটেকার WWE তে এক ভিন্নধর্মী ডার্ক গিমিক নিয়ে এসেছিলেন যার সাহায্যে তিনি সুপারন্যাচারাল কাজ করতে পারেন (স্ক্রিপ্টভিত্তিক)। যদিও তার ডেডম্যান গিমিকের পরিবর্তে ২০০০ এর শুরুর দিকে "American Badass" গিমিকটি দেয়া হয় কারণ। ডেডম্যান গিমিক টি খুবই বোরিং রূপ ধারণ করেছিল। 

♦ ব্যক্তিগত জীবন  :

Mark William Callaway ১৯৬৫ সালের ২৪ মার্চ টেক্সাসে জন্মগ্রহণ করেন। তার বাবা-মার ৪ জন সন্তান। এর মধ্যে Undertaker তৃতীয়। তার বাবা-মার ৪ জন সন্তান। এর মধ্যে Undertaker তৃতীয়। Undertaker তার হাই স্কুল শেষ করেন "Waltrip High School" এ।

টেকার স্কুল জীবনে স্পোর্টস এর দিকে খুবই উৎসাহী ছিলেন। তিনি তার স্কুলের বাস্কেটবল এবং ফুটবল টিমের নিয়মিত মেম্বার ছিলেন। তার ঝোক বেশি ছিল বাস্কেটবলের দিকেই। তিনি Texas Wesleyan University র হয়ে বাস্কেটবল ও খেলেন। প্রফেশনাল রেসলিং য়ে আসার আগে তার প্রফেশনাল বাস্কেটবল ই তার লক্ষ্য ছিল। কিন্তুু নিজের পারফর্মেন্স ভালো না থাকায় বাদ পড়ে যান।

অনেকেই ভাবেন Kane হচ্ছে Undertaker এর ভাই আর Paul Bearar তাদের বাবা। আসলে ব্যাপারটা সম্পূর্ন স্টোরিলাইনের অন্তর্গত তথা স্ক্রিপ্টেড।

• বৈবাহিক জীবন : 

The Undertaker এই পর্যন্ত ৩টি বিয়ে করেছেন -

টেকারের প্রথম স্ত্রী ছিল জোডি লিন। Taker তাকে বিয়ে করে ১৯৮৯ সালে। তাদের প্রথম সন্তানের নাম গানার, তার প্রথম স্ত্রির সাথে বিবাহ বিচ্ছেদ হয় ১৯৯৯ সালে।

Taker দ্বিতীয় বিয়ে করে ২০০০ সালে সারা কে। তাদের ঘরে দুই মেয়ের জন্ম হয় নাম চেসি এবং গ্রেসি। দ্বিতীয় বিবাহের বিচ্ছেদ হয় ২০০৭ সালে। 

Taker সাবেক ডিভা মিশেল মিকুলকে ৬ জুন, ২০১০ সালে বিয়ে করে। ২৯ আগস্ট ২০১২-তে তাদের একমাত্র সন্তান জন্ম নেয় তার নাম রাখা হয় কাইয়া ফেইথ কেলেওয়ে । 

টেকার যে এলাকায় থাকে (Death Valley) সেই এলাকাটি সে সম্পুর্ন কিনে নিয়েছে। ঐ এলাকাতে শুধু তার পরিবার এবং সে থাকে।

♦ টেকারের রেসলিং জগতে প্রবেশ  :

টেকার রেসলিং জগতে প্রবেশ করার জন্য কয়েকটি রেসলিং ক্লাবে গিয়েছিলো কিন্তু দু :খের বিষয় কনো ক্লাবেই তাকে নেয়নি। ১৯৮৩ সালে শেষবার যে ক্লাবটিতে গিয়েছিলো সেই ক্লাবের মালিক হাসতে হাসতে টেকারকে বলেছিলো-

“তুমি হবে রেসলার ? তুমি কনোদিন রেসলার হতে পারবে না ! যাও ভাগো এখান থেকে।”

Taker মন খারাপ করে রাস্তা দিয়ে হেটে যাচ্ছিলো হঠাৎ কোন এক উপায়ে দেখা হয়ে যায় Legendary Wrestler Hulk Hogan এর সাথে। Hogan তাকে নিয়ে যায় WCCW (World Class Championship Wrestling) এর চেয়ারম্যনের কাছে। চেয়ারম্যন এরকম ৭ফুট উচ্চতার একজন মানুষ দেখে খুব পছন্দ করে এবং Taker এতো লম্বা দেখে তার চরিত্র ঠিক করা হয় “Dead Man” রুপে। ১৯৮৪ সাল থেকে শুরু হয় তার রেসলিং ক্যরিয়ার । তার এই “Dead Man” চরিত্রটি অল্প সময়ে খুব জনোপ্রিয়তা পায়।

♦ টেকারের রেসলিং ক্যারিয়ার  :

পরে ১৯৮৪ সালে যোগ দেন রেসলিংয়ে। খুব শীঘ্রই অতিমানব হয়ে উঠেন The Undertaker. কোনো ম্যাচে তাকে Easily হারানো যেত না। Undertaker & Kane এক সময়ে Brother Of Destruction নামে একটা ট্যাগ টিম গঠন করেছিল। আর Paul Bearar সেই দলের নেতৃত্ব দিত।

তখন রেসলিং বিজনেজটা দুটো কোম্পানিতে বিভক্ত ছিল। একটা WCW (World Championship Wrestling) অন্যটা WWF (World Wrestling Federation), টেকার তার ক্যারিয়ার শুরু করেন WCCW তে "Texas Red" নাম নিয়ে। তিনি ১৯৮৯ সালে WCW তে চলে আসেন। সেখানে তার ক্যারেক্টারটি খুবই পিকিউলিয়ার ছিল। তার গিমিকটাতে তাকে সাপ এবং Ozzy Osbourne এর মিউজিকের প্রতি আকর্ষিত দেখানো হয়েছিল।

• WWE তে প্রবেশ :

Undertaker ১৯৯০ সাল পর্যন্ত WCW তে খেলেন। তারপর একদিন WWF এর চেয়ারম্যান Vince McMahon কিনেনেন Takerকে। খুব শীঘ্রই অতিমানব হয়ে উঠেন The Undertaker. কোনো ম্যাচে তাকে Easily হারানো যেত না।

টেকার তার WWE তে ডেবিউ করেন ১৯৯০ সালে সারভাইবর সিরিজে Ted DiBiase র মিলিয়ন ডলার টিমে। সেখানেই Koko B.Ware কে তার প্রথম টুম্বস্টোন পাইল্ড্রাইভার হিট করেন আন্ডারটেকার। তিনি অবশ্য সে ম্যাচে Dusty Rhodes কেও এলিমিনেট করেন। তার রিং নেম ছিল Kane The Undertaker কিন্ত কমেন্টেটর রা Kane নামটিকে বাদ দিয়ে শুধু আন্ডারটেকার উচ্চারণ করেন এবং পরে McMahon এর পরামর্শে 'কেইন' অংশটুকু পুরোপুরি বাদ দিয়ে দেয়া হয়।

Taker প্রথম দিকে লাইমলাইটে আসেন Hulk Hogan কে সিঙ্গেল ম্যাচে হারিয়ে। পরে একে একে The Ultimate Warrior, Stg. Slaoughter, Yokohuna, Kamala, Randy Saveg, Dusty Rodes দের মত তৎকালীন লেজেন্ডদের সাথে টক্কর দেয়া শুরু করেন। অভিষেকের পর থেকেই কিছু অসাধারন অথচ ভিন্নধর্মী ম্যাচ উপহার দেন। যেমন: Casket match, The Buried Alive match, The Hell in a Cell match, The Last Ride match।

• টেকারের স্ট্রিকের সূচনা :

টেকার তার রেসেলমেনিয়া ডেবিউ করেন আসরটির ৭ম বছরে। যেখানে তিনি হারান Jimmy "The Superfly" Snuka কে। এখান থেকেই History শুরু। যদিও The Undertaker তখনকার একজন Wrestling Legend কে মাত্র ৫ মিনিটে হারিয়ে ছিল, তবুও ম্যাচটিকে সাধারণ ভাবেই সবাই গ্রহন করেছিল । কেউ তখন বুঝেনি যে এই ম্যাচটি একটি Legendary Streak এর শুরু ছিল। এই ম্যাচটিতে জয়ের মাধ্যমেই তার লেজেন্ডারি স্ট্রিকের সূচণা হয়। তিনি প্রথম বড় ব্রেক পান The Ultimate Warrior এর বিপক্ষে ফিউডটির মাধ্যমে। 

এতদিন পর্যন্ত Undertaker ছিল Heel. এক RAW তে Jack "The Snake" Roberts, এলিজাবেথ নামের এক Diva কে আক্রমন করতে গেলে তাকে বাচায় Undertaker. ওই ঘটনার পর থেকেই Undertaker ফ্যানদের কাছে জনপ্রিয় হয়ে উঠা শুরু করেন।

পরবর্তী Wrestlmania তে Jack "The Snake" Roberts কে হারান The Undertaker, Undertaker এর সবচেয়ে বড় রেকর্ড হচ্ছে WrestleMania এর ২১ টা অাসর অপরাজিত থাকা। এছাড়াও ১৯৯১ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত কোনো ম্যাচ হারেন নি।

টেকার ১৯৯১ এর সারভাইবর সিরিজে হাল্ক হোগ্যান কে হারিয়ে তার সর্বপ্রথম WWE(F) Title জিতেন রিক ফ্লেয়ারের সাহায্যে। যদিও কিছুদিন পরেই রিম্যাচ এ হোগান তার টাইটেল পুনরুদ্ধার করেন।

টেকার প্রথম বারের মত ফেস টার্ন করেন ১৯৯২ এ যখন Jake Roberts Miss Elizabeth. কে স্টিল চেয়ার দিয়ে এটাক করতে যান এবং আন্ডারটেকার তাকে থামান। তখন থেকেই তিনি ফ্যান ফেভারিট হয়ে ওঠেন।

• The Deadman Era এর সূচনা :

১৯৯৪ এর রয়েল রাম্বলে Yokozuna র বিরুদ্ধে একটি ক্যাসকেট ম্যাচ হেরে তিনি প্রায় ৭ মাসের জন্য অফ স্ক্রিন থাকেন। WM X এর পর Ted DiBiasse আন্ডারটেকার কে নিয়ে আসেন। কিন্তু এটা ছিল ফেইক আন্ডারটেকার যিনি Underfaker নামেও পরিচিত। এখান থেকেই Underfaker vs Undertaker এর জনপ্রিয় ফিউডটির সূচনা হয়েছিল।

১৯৯৬ এর দিকে টেকার মারাত্মক ইনজুরিতে পরেন। বেশ কয়েকমাস পর ফিরে এসে WWF CHAMPIONSHIP এর জন্যে ম্যাচ খেলেন Bret Heart এর বিপক্ষে। ম্যাচের মধ্যখানে Diesel প্রবেশ করে Bret Heart এর মনোযোগ অন্য দিকে ঘুরিয়ে দেয়। এতে জীবনের প্রথম বারের মত WWF CHAMPION হন The Undertaker।

পরের মাসে আবার Rematch ঘোষনা করা হয়। কিন্তুু এবারে ম্যাচ চলাকালীন Mankind প্রবেশ করে, এতে টাইটেল হেরে বসে Taker। এরপরের সময় টিকে বলা যায় "The Deadman Era". এ সময় কেইন ম্যানকাইন্ড পল বেয়ার এর সাথে কয়েকটি চরম ফিউড উপহার দেন আন্ডারটেকার। ম্যানকাইন্ডের সাথে ইতিহাসের সেরা হেল ইন আ সেল প্রথম বারিড এলাইভ ম্যাচ ইত্যাদি সবসময় স্মরণীয় হয়ে থাকবে।

কয়েকদিন Taker VS Mankind এর ফিউড চলতে থাকে। ১৯৯৬ এর Survivor Series এ ঘোষনা করা হয় Undertaker VS Mankind এর ম্যাচ। এই একটা ম্যাচই টেকারের ক্যারিয়ারকে ঘুরিয়ে দেয়। ম্যাচ টা ছিল Buried Alive Match, যে যাকে জীবন্ত কবর দিতে পারে। দারুন একটা ম্যাচ, টানটান উত্তেজনার এক পর্যায়ে Mankind কে কবরের ভেতর চোকস্লাম মারে টেকার। যখনই কবর দিতে যাবে কয়েকজন Wrestler এসে টেকারকেই কবরে ফেলে মাটি চাপা দিয়ে দেয়।

তারপরের ৭ মাস Undertaker উধাও হয়ে গিয়েছিল। ১৯৯৭ এর Summer slam এ আবারো Undertaker VS Bret Heart। এবারে Special Guest রেফারি ছিল Shawn Micheal। ম্যাচ চলাকালীন মাইকেলের অনিচ্ছাকৃত একটা চেয়ার শট টেকারের মাথায় লাগে। এতে ম্যাচ হেরে যায় Taker।

এবার শুরু হল Undertaker VS Shawn Micheal এর দ্বন্দ। কয়েকমাস পর Undertaker & Kane মিলে Brother Of Destruction গঠন করে যা HHH & Shawn Micheal এর টিমকে হারায়।

পরের PPV তে আবারো Taker VS Mankind। এটা ছিল Hell In A Cell ম্যাচ। ম্যাচ চলাকালীন ১৬ ফিট উপর থেকে Mankind কে টেবিলের ওপর ফেলে দেন The Undertaker।

১৯৯৮ এর শেষের এর দিকে টেকারের পুনরায় হীল টার্নের পর তিনি একটি ভিন্নধর্মী স্টেবল গঠন করেন যার নাম ছিল Ministry of Darkness.এ টিমটিতে ছিলেন Edge, Christian, Gangrel, JBL, Farooq এবং Vincera, এ সময় টেকার এবং তার মিস্ট্রি রেসলার দের ম্যাজিক স্পেল ইত্যাদি দিয়ে কাবু করতেন। মাঝে স্টেফেনি ম্যাকম্যাহন কে কিডন্যাপ করে বিয়ে করার চেষ্টা করেন টেকার অস্টিন শেষমুহুর্তে এসে স্টেফেনি কে বাচান।

এর পর The Rock, Steve Austin আর EDGE এর সাথে কিছু স্মরনীয় ফিউড হয় টেকারের।

• টেকারের American Bad Ass গিমিক : 

প্রায় প্রতিটা এরায় The Undertaker ছিলেন ডমিনেন্ট করা রেসলার। কিন্তু আমরা যে এই ভুতুড়ে এবং গুরুগাম্ভীর The Undertaker কে দেখি, তিনি কিন্তু সবসময় এমন ছিলেন না। এটিটিউড ইরায় যখন সবকিছু এডাল্ট হয়ে গিয়েছিল সেই সময়টুকু ইনি ছিলেন স্টাইলিস্ট, নির্মম, ইয়াং গ্যাই, চটপটে গিমিকের এক দারুন রেসলার। যা সেইসময় ফ্যানদের কাছে খুবই জনপ্রিয়তা পেয়েছিল।

এরপরই তার ডেডম্যান এবং ডার্ক গিমিক টি দর্শকদের কাছে বোরিং হতে থাকে। তাই ২০০০ এ তার রিটার্নে তিনি সম্পূর্ন ভিন্ন গিমিক "The American Badass" ধারণ করেন। এ গিমিকে তিনি বাইকে চড়ে আসতেন চোখে গ্লাস মানে পুরাই ব্যাডঅ্যাস , এ সময় টিতে তার ইন্ট্রেন্স মিউজিক ও পাল্টে দেয়া হয়।

• American Bad Ass গিমিকের সূচনা :

১৯৯০ সালের পর প্রায় ৯ বছর Deadman গিমিক থাকবার পর এবং ১৯৯৮ সালে করপোরেট ডেডম্যান (ভিন্সের টিমে যোগদানের পর) ব্লাডি হিল হয়ে যান। সেইসময় তিনি ছিলেন আরো ভয়ংকর এক রেসলার। সেইসাথে The Big Show এর সাথে টিম-আপ করে সকলের কাছে হিট জেনারেট করেন। কিন্তু বছরের মাঝখানে Vince তাকে ধোঁকা দেয়। তারপর ইঞ্জুরির কারণে বেশ কিছু দিন বিরতি থাকেন।

২০০০ সালের মে/জুন মাসে একটা প্রোমো দেখানো হয়, সেখানে লেখা "The Judgement Day is near" , যার কোনো রহস্য কেউ খুজে পেলেন না।

কিছুদিন পর RAW তে The Rock কে যখন Vince, Shane, Corporate Member আর Triple H ইচ্ছামত বেআইনিভাবে মারছিল হঠাৎ, জনপ্রিয় Kid Rock এর "American Bad Ass" গান বেজে উঠলো। আর সেইদিন মানুষ ৪২০ ভোল্টের ঝাটকা খেল। কই সেই অন্ধকার ,কই সেই কালো ট্রেঞ্চ কোট, কোথায় গেল টুপি।

The Undertaker একটা বড় হ্যান্ডেল -আলা বাইক নিয়ে হাজির। মাথায় ক্যাপ আর চোখে সান-গ্লাস, মাথার চুল স্পাইক আর গোল্ডেন, গলায় চেইন আর মুখে আজব হাসি নিয়ে এন্ট্রি। মানুষ ভাবল চোখের ভুল, এতো অসম্ভব। যাকে এতদিন ভুতুড়ে লর্ড অব ডার্কনেস বলা হত আজকে সে কিভাবে এইরুপে এলো!

যাইহোক, এসেই Vince তাকে দেখেই যেন কাল-পাত্র সব ভুলে গেলেন, Shane দিলো দৌড় । Taker পুরো রিংয়ের চারদিকে বাইক দিয়ে ঘুরে Vince এর পিছন Bike লাগিয়ে দিলেন। এভাবেই Bad Ass গিমিক শুরু হয়।

Bad Ass গিমিকে The Undertaker সব কথাই বলেন, স্ল্যাং, এমনকি এডাল্ট সব কথাবার্তা বলতেন যা ডেডম্যান গিমিকে বলতেন না ,বলা নিষেধ ছিল। তিনি হয়ে গেলেন অনেকটা চেইনগ্যাং ডেডম্যান। তার স্টাইল এবং এডাল্ট গিমিক অনেকের মন জয় করে ফেললো। তাছাড়া , তিনি আগে একদম নিশ্চল ও গুরুগাম্ভীর ছিলেন। ডিভাদের দিকে আগে তাকানোর দুরে কথা সামনেই আসতেন না, কিন্তু এই গিমিকে Stephanie, Lita ইত্যাদি ডিভার সাথে তার ধাক্কাধাক্কি বা ফিউড হয়েছিল (বিপক্ষের ম্যানেজার হিসেবে)।

তিনি হয়ে উঠলেন এন্টি-হিরো। যেমন তিনি হিল না আবার ফেস না। তিনি কারো ফ্যান চিয়ার কেয়ার করেন ঠিক তেমনি বু কেয়ার করতেন না। এমনি সময় তিনি উপহার দেন বিভিন্ন সুন্দর ম্যাচ। : Taker vs Hogan, Taker vs Triple H, Taker vs Ric Flair, Taker vs The Rock vs Angle, Taker vs Lesnar। এই গিমিকে Kane কে নিয়ে সবচেয়ে ইতিহাসের অন্যতম জনপ্রিয় Tag Team গড়ে তুলেন তিনি। যারনাম Brothers of Destruction।

• এই গিমিকের সমাপ্তি :

২০০২ সালের শেষে No Mercy তে Brock Lesnar এর সাথে Hell in a Cell ম্যাচে হারবার পরে ২০০৩ সালের রাম্বলে #৩০ তে শকিং ভাবে আসেন। কিন্তু এইবারো Brock তাকে এলিমিনেট করে জিতে। কিন্তু Taker আর Brock দুইজন ফেস বিধায় হ্যান্ডশেক করেন।

২০০২ সালের দিকে অথরিটির সাথে ফিউড শুরু হয় টেকারের। Backlash PPV তে Undertaker, Kane & Austin মোকাবিলা করে WWE র চেয়ারম্যান Vince McMahon, তার ছেলে Shane McMahon & জামাতা HHH এর দলকে। ম্যাচে HHH বেইমানি করায় ম্যাচ হেরে যায় অথরিটি। এরপর Kane & Austin এর সাথে জুটি গড়ে কিছু ট্যাগ টিম ফিউডে অংশগ্রহণ করেন Undertaker।

২০০৩ সালের Survivor Series পিপিভির আগে Vince তার পরিবার নিয়ে খুব বাজে মন্তব্য করেন, অপরদিকে Vince এর ছেলে Shane এর সাথে লাগে তার স্ক্রিপ্টেড ভাই Kane এর ফিউড হয়. দুই স্ক্রিপ্টেড ভাই বনাম অথরিটি। পিপিভির দিনে Kane এর সাথে Shane খেলে ইতিহাসের সর্বপ্রথম Ambulance ম্যাচ। যেটায় Kane অত্যন্ত হার্ডকোর ম্যাচ খেলে জিতে।

তারপর শুরু হয় Undertaker vs Vince এর ম্যাচ। স্টিপুলেশন ছিল Buried Alive (বা জীবন্ত মাটিতে চাপা দেবার ম্যাচ) ম্যাচে Vince তার পরিবার কে গালি দেওয়ায় The Undertaker এতটাই রেগে গিয়েছিলেন, যে একটা ঘুষি মারতেই Vince ব্লাডি হয়ে গেলেন। তারপর The Undertaker চেয়ার,মাইক,বেল্ট,স্টেয়ার,কোদাল দিয়ে নির্মম ভাবে মারলো Vince কে। Vince অজ্ঞান হয়ে যায়। রেফারি ম্যাচ স্টপ করতে পারেনা।

Taker আর কিছু খন মেরে গর্তে ফেলবে ঠিক তখনি, সারা এরিনাকে হতবাক করে কোথাথেকে এসে Kane কোদালের হাতল সরাসরি Taker এর ঘাড়ে মারল, আর Taker পরে গেল গর্তে। আর Vince কে উঠিয়ে ক্রেনের সাহায্যে তার উপর মাটিচাপা দিয়ে Vince কে জিতালো। Sold Out হয়ে গেল Kane!

আসলে ব্যাকস্টেজে জানা যায়, The Undertaker বাবা-মা তার কিছুদিন আগে নিজ বাসায় ভয়াবহ অগ্নিকান্ডে নিহত হন, The Undertaker যার জন্য খুবই শকড,বিমর্ষ হয়ে যায়। তাই তার আবার সেই ডেডম্যান গিমিক তার ইচ্ছায় আনা হয়। শুধুতাই নয় অনেকে বলেন The Undertaker সেই বাসায় সেইদিন উপস্থিত ছিলেন, ভাগ্যক্রমে তিনি সেইদিন বেঁচে যান তাছাড়া, তিনি শ্রীঘই গিমিক পরিবর্তন করতেন।

• The Dead Man গিমিক :

যাইহোক, তার ৩ মাস পর Goldberg vs Kane ম্যাচ চলছিল। হঠাৎ টঙ্গ একটা শব্দ হলো, তার স্ক্রিনে কিছু আজব চিহ্ন এবং অদ্ভুত হাসি আর ভয়ংকর সাউন্ড হলো, সেইসাথে রিং এর নিচ দিয়ে ধোঁয়া বের হলো। এইভাবেই আন্ডারটেকার ২০০৪ সালে রেসেলমেনিয়াতে তার পুরনো ডেডম্যান গিমিকে ফিরে আসেন। Goldberg অবাক হয়ে দ্রুত চলে গেল। Kane কে অন্যরকম দেখাতে লাগল।

এরপর থেকে Kane এর ম্যাচ হলেই টং শব্দ, ভয়াল শব্দ, বিদুৎ চমকানো, ইত্যাদি মাইন্ড-গেমস হতে লাগলো। Kane পাগলের মত ছূটতে লাগলো। শেষে Kane যেই হোকনা কেন তাকে Wrestlemania 20 এ ম্যাচ খেলার চ্যালেঞ্জ জানায়।

Wrestlemania 20 তে Kane রিংয়ে উপস্থিত। তিন মিনিট কেউ আসেনা, হঠাৎ কিছু মানুষ কফিন আর মশাল নিয়ে প্রবেশ করলো। আর সবাই তাৎযব দৃষ্টিতে দেখলো দীর্ঘ চার বছর পর Urn হাতে Paul Bearar আর সেই সাথে ইতিহাসের সেরা অন্যতম মাইন্ড চিলিং এন্টেরেন্স নিয়ে The Deadman The Undertaker কে। কালো হ্যাট, কালো কোর্ট, কালো গ্লাভস পরা Taker, মনে হয় পুরোই মরা মানুষ।

টেকার এর পরের সময় টিতে কয়েকটি লেজেন্ডারি ফিউড উপহার দেন। র‍্যান্ডি অর্টন এডজ, ট্রিপল এইচ, শন মাইকেলস এর গুলো ইতিহাসের অন্যতম সেরা। রেসেলমেনিয়ায় শন মাইকেলস এর সাথ "Streak vs Career" ম্যাচটিকে রেসেলমেনিয়ার সেরা ম্যাচ হিসেবে অভিহিত করা হয়। 

২০০৭ সালের রয়াল রাম্বলে ৩০ নাম্বারে প্রবেশ করে ম্যাচ জিতে নেন Undertaker, এতে WrestleMania 23 এ বাতিস্তার সাথে World Heavyweight Championship এর ম্যাচে সুযোগ পান। Tombstone Piledrive দিয়ে ম্যাচ জিতে প্রথম বারের মত World Heavyweight Champion হন।

২০০৮ সালে অংশ নেন Elimination Chamber ম্যাচে। সেবার বলতে গেলে একাই ৫ জনকে Eliminate করে ম্যাচ জিতে নেন। এতে WrestleMania 24 এ Edge এর সাথে World Heavyweight Championship এর ম্যাচ পান। Undertaker তার নিজের সাবমিশন মুভ Hell's Get দিয়ে ম্যাচ জিতে নেন।

• শন মাইকেলস এবং ট্রিপল এইচের সাথে ফিউড :

পরের বারের রেসলিংম্যানিয়ার আসর WrestleMania 25 এ The Undertaker vs Shawn Micheal. WWE.COM এই ম্যাচটিকে সর্বকালের সেরা ম্যাচ হিসেবে স্বীকৃতি দিয়েছে।

WrestleMania 26 এ শন মাইকেলস এর সঙ্গে স্ট্রিক Vs. ক্যারিয়ার ম্যাচে  টেকার জয়লাভ করে, যার ফলে শন মাইকেলস কে অবসর গ্রহণ করতে হয়। এটি রেসলিং জগতের সবচেয়ে ইমোশনাল মুহূর্তগুলির মধ্যে অন্যতম একটি ছিল। এই ম্যাচে টেকার এবং শন দুজনেই রেসলিং ইতিহাসের প্রথম দুই ব্যক্তি ছিল যারা তিনটি আলাদা দশকে রেসেলমেনিয়ার মেইন ইভেন্ট করেছিল।  

এরপরে টেকার স্মাকডাউনে Rey Mysterio কে হারিয়ে Fatal 4-Way পিপিভিতে  World Heavyweight Championship ম্যাচে খেলার যোগ্যতা অর্জন করে, কিন্তু সেই ম্যাচে কারুর দ্বারা টেকার গুরুতর ভাবে আহত হয় এবং অংশগ্রহণ করতে পারেনা। যার ফলে Mysterio সেই ম্যাচে খেলে এবং চ্যাম্পিয়নশিপ জিতে নেয়। তারপরে টেকারকে কে অ্যাটাক করলো সেই নিয়ে কেইন এবং রে এর মধ্যে ফিউড হয়।

সামারস্লামে টেকার রিটার্ন করে রে এবং কেইন এর কাছে যায় কিন্তু কেইন তাকে Tombstone Piledriver দেই যার ফলে তাদের ফিউড শুরু হয়। Night of Champions এ কেইনের সঙ্গে ম্যাচে টেকার পরাজিত হয় এবং  Paul Bearer টেকারকে সাহায্য করার নামে তার ম্যানেজার হিসাবে যোগ দেয় এবং পরে  Hell in a Cell পিপিভিতে পল টেকারকে ধোঁকা দেয়, যার ফলে আবার কেইন বিজয়ী হয়। পরে Bragging Rights পিপিভিতে  Buried Alive ম্যাচে 'The Nexus' এর সাহায্যে কেইন জয়লাভ করে।

এবার ট্রিপল এইচের সাথে টেকারের ফিউড শুরু হয়। রেসেলমেনিয়া ২৭ এ তাদের মধ্যে No Holds Barred ম্যাচ হয় যেটা টেকার সাবমিশনের মাধ্যমে জিতে নেয়। যদিও ম্যাচ টেকার জিতলেও লড়াই জিতে ট্রিপল এইচ এবং ম্যাচের পরে টেকারকে স্ট্রেচারে করে নিয়ে যেতে হয়।

এরপরে রেসেলমেনিয়া ২৮ এ আবার টেকারের সাথে ট্রিপল এইচের Hell in a Cell ম্যাচ হয়, যেখানে Shawn Michaels স্পেশাল রেফারি হিসাবে থাকে। টেকার সেই ম্যাচে তার নতুন রূপ "Mohawk" -এ আসে এবং ট্রিপল এইচকে হারিয়ে তার স্ট্রিককে ২০-০ হিসাবে অক্ষত রাখে। ম্যাচের পরে শন মাইকেলস এবং টেকার ট্রিপল এইচকে ঘাড়ে করে নিয়ে আসে, যেটা রেসলিং জগতের কাছে এক চরম ইমোশনাল মুহূর্ত ছিল, এটিকে "End of an Era" নামে অবিহিত করা হয়।

এরপর রেসেলমেনিয়া ২৯ এ টেকারের অপনেন্ট বাছার জন্য CM Punk, Randy Orton, Big Show, and Sheamus -দের মধ্যে  fatal four-way ম্যাচ হয় যেটাতে পাঙ্ক জয়লাভ করে, দুজনের মধ্যে অসাধারণ ফিউড হয়, পাঙ্ক হিল হিসাবে অনেক হিট পায়। WrestleMania 29 এ টেকার সি এম পাঙ্ককে পরাজিত করে নিজের স্ট্রিককে ২১-০ অক্ষত রাখে। এরপরে শিল্ডের সাথে টেকারের ফিউড হয় যেখানে শিল্ডরাই শেষ হাসি হাসে।

Undertaker এর এতো বড় স্ট্রিক বানাতে WWE এর কোনো প্লান ছিল না কিন্তু !! সর্বপ্রথম WrestleMania 11 এ King Kong Bundy এর বিপক্ষে Taker storyline ভঙ্গ করে ম্যাচ জিতে নেয়। তারপর এরকম আরও কয়েকটা WrestleMania তে সে storyline ভঙ্গ করে বলে শোনা যায়।

• টেকারের স্ট্রিকের সমাপ্তি :

২০১৪ সালের ৬ এপ্রিল রেসেলমেনিয়া XXX বা ৩০ এ ব্রক লেসনার টেকারকে হারিয়ে তার ২১-০ স্ট্রিকে ইতি টানেন। এই ম্যাচটিই ছিল রেসলিং ফ্যানদের কাছে সবচেয়ে বিস্ময়কর এবং আশাহত ম্যাচের মধ্যে একটি। বিস্ট ব্রক লেসনার প্রথমবারের মত টেকার কে রেসেলমেনিয়ায় হারান। যেটি স্পোর্টস এন্টারটেইনমেন্ট ইতিহাসে অনেকের কাছেই একটি বেদনাদায়ক মুহূর্ত।

পরে ভিন্স মিকম্যান স্বীকার করে যে এটা ভিন্সেরই ডিসিশন ছিল যে ব্রকের হাতেই স্ট্রিক ভাঙ্গবে, এবং এটা শোনার পরে নাকি টেকার প্রথমে অবাক হয়েছিল কিন্তু ব্রকের ক্যারেক্টারটাকে আরো পুশ দিতে এরকম করা হয়।

২০১৫ এর Fastlane পিপিভিতে ব্রে ওয়্যাট টেকারকে রেসেলমেনিয়ায় ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে এবং টেকার সেটা গ্রহন করে। ২৯ মার্চে হওয়া WrestleMania 31 -এ টেকার ওয়্যাটকে দুটি Tombstone Piledriver এর সাহায্যে পরাজিত করে।  জুলাইয়ে  Battleground এ টেকার রিটার্ন করে ব্রক লেসনারকে অ্যাটাক করে এবং ফলস্বরূপ সেথ রলিন্সের সাথে চলা তার WWE World Heavyweight Championship ম্যাচ ডিস্কোয়ালিফিকেশনে শেষ হয়।

এরপর আগস্টে  SummerSlam পিপিভিতে টেকার ব্রক লেসনারকে লো ব্লো দিয়ে পরাজিত করে যেটা তুমুল বিতর্কের সৃষ্টি করে। এরপরে  Hell in a Cell পিপিভিতে টেকার লেসনারের কাছে Hell in a Cell ম্যাচে পরাজিত হয়, এখানে লেসনারও টেকারকে লো ব্লো দিয়ে F5 হিট করে পরাজিত করে। এইভাবে তাদের ফিউডের সমাপ্তি হয়।

তারপরে টেকার এবং কেইন, অর্থাৎ The Brothers of Destruction এর সাথে The Wyatt Family এর ফিউড হয় এবং টেকারের ২৫ তম বার্ষিকীতে  Survivor Series এ ট্যাগ টিম ম্যাচে The Brothers of Destruction, ওয়্যাট এবং হারপারকে পরাজিত করে।

• শেন মিকম্যান এবং রোমান রেইন্সের সাথে ফিউড :

এরপর WrestleMania 32 এ টেকারের সাথে ভিন্স পুত্র শেন মিকম্যানের ম্যাচ ঠিক হয়, যেখানে শেন জিতলে Raw এর কন্ট্রোল তার হাতে যাবে এবং টেকার হারলে সেটা টেকারের লাস্ট ম্যাচ হবে রেসেলমেনিয়াতে। রেসেলমেনিয়া ৩২ এর সেই ম্যাচে টেকার শেনকে পরাজিত করে। তারপরে টেকার ১৫ নভেম্বর ২০১৬ তে SmackDown Live এর 900 তম এপিসোডে আসে, যখন Edge -এর Cutting Edge সেগমেন্ট চলছিল। সেখানে সে SmackDown Survivor Series টিমের সদস্যদেরকে উৎসাহ দেয়, এবং পরে তারা Raw টিমকে হারিয়ে জয়লাভ করে। 

২৯ জানুয়ারি, ২০১৭ তে হওয়া Royal Rumble পিপিভিতে টেকার ফ্রি এজেন্ট হিসাবে অংশগ্রহণ করে, The Miz, Baron Corbin এবং Sami Zayn কে এলিমিনেট করে কিন্তু ৩০ নম্বরে আসা Roman Reigns এর দ্বারা এলিমিনেটেড হয়। এরপর টেকারের সাথে রোমানের ফিউড শুরু হয়।

২০১৭ সালের ২ এপ্রিল রেসেলমেনিয়া ৩৩ এ রোমান রেইন্সের কাছে No-holds-barred ম্যাচে পিনফলে পরাজিত হয়ে টেকার ম্যাচের শেষে নিজের ট্রেডমার্ক গ্লাভস, জ্যাকেট এবং হ্যাট রিংয়ে সাজিয়ে রেখে রিং পরিত্যাগ করেন। এতে ২৩-২ হিসাবে টেকার নিজের রেসলিং ক্যারিয়ারে ইতি টানেন বলে মনে করা হয়েছিল, কিন্তু বাস্তবে তা হয়নি।

• জন সিনা ও ট্রিপল এইচের সাথে ফিউড  :

পরবর্তীতে ২৬ ফেব্রুয়ারি Raw তে জন সিনা টেকারকে ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে যেটি টেকার প্রথমে নাকচ করে দেয়। পরে রেসেলমনেনিয়াতে ৩৪ এ সিনার সামনে রিঙের মধ্যে টেকারের জ্যাকেট এবং হ্যাট আবির্ভূত হয়, ঠিক সেই জায়গায় যেখানে টেকার সেটাকে রেখে গেছিল। তারপরেই সেটা বিদ্যুৎপৃষ্ঠ হলে সিনা ভয় পেয়ে যায় এবং তারপর টেকারের এন্ট্রি হয়। সিনার সঙ্গে ম্যাচে টেকার Old School, Snake Holes, Big Boot, Chokeslam সহকারে সিনাকে পরাজিত করে।

২০১৮ এর ২৭ এপ্রিলে হওয়া The Greatest Royal Rumble পিপিভিতে টেকার একটি Casket ম্যাচে Rusev কে পরাজিত করে। এরপরে Super Show-Down ইভেন্টে টেকারের সাথে ট্রিপল এইচের নো ডিস্কোয়ালিফিকেশন ম্যাচ আয়োজিত হয় যেটাকে "Last Time Ever" নামে নামাঙ্কিত করা হয়।

সেই ম্যাচে সাপোর্টের জন্য টেকারের পাশে কেইন ও ট্রিপল এইচের পাশে শন মাইকেল ছিল। মাইকেলের ইন্টারফেয়ারেন্সের কারণে টেকার পরাজিত হলে তাদের মধ্যে ফিউড শুরু হয়। Crown Jewel পিপিভিতে The Brothers of Destruction (টেকার ও কেইন) এবং D-Generation X (ট্রিপল এইচ ও শন মাইকেল) -এদের ম্যাচ ঠিক হয়, যেখানে টেকারের টীম পরাজিত হয়।

২০১৯ এ অনুষ্ঠিত রেসেলমেনিয়া ৩৫ এ টেকার রিটার্ন করে এলিয়াসকে অ্যাটাক করে। এরপরে  Super ShowDown পিপিভিতে টেকার গোল্ডবার্গকে ক্যারিয়ারের প্রথমবারের মতো ফেস করে, যেখানে সে গোল্ডবার্গকে পরাজিত করে। এরপরে টেকার  Shane McMahon ও Drew McIntyre দের অ্যাটাক থেকে রোমান রেইন্সকে বাঁচালে তাদের মধ্যে ম্যাচ ঠিক হয়। Extreme Rules পিপিভিতে টেকার ও রেইন্সের টিম শেন ও ড্রিউ এর টিমকে পরাজিত করে।

• এজে স্টাইলসের সাথে ফিউড :

এরপরে ২০২০ তে  Super ShowDown ইভেন্টে টেকার রিটার্ন করে রে মিস্টেরিও এর জায়গায় একটি  gauntlet ম্যাচে অংশগ্রহণ করে এবং এজে স্টাইলসকে পরাজিত করে  Tuwaiq Mountain ট্রফি জয় করে, ফলে স্টাইলস ও টেকারের মধ্যে ফিউড শুরু হয়।

এই ফিউডে স্টাইলসের বারংবার প্ররোচনার মোকাবিলায় টেকার তার ডেডম্যান গিমিক ছেড়ে লেদার জ্যাকেট এবং ব্যানডানা পরিহিত  "American Bad Ass" গিমিকে প্রোমো কাটে।  রেসেলমেনিয়া ৩৬ এ তাদের মধ্যে এক অদ্ভুত সিনেম্যাটিক ও ন্যারেটিভযুক্ত Boneyard ম্যাচ অনুষ্ঠিত হয়।

সেই ম্যাচে  Gallows ও Anderson এজেকে সাহায্য করলেও টেকার স্টাইলসকে একটি ফাঁকা কবরে পুড়তে সক্ষম হয় এবং ম্যাচ জিতে নেয়। এটা ছিল রেসেলমেনিয়াতে টেকারের ২৫ তম জয় যেটা এর আগে কেউ করতে পারেনি আর পরেও পারবে বলে মনে হয় না!

• রেসলিং জগত থেকে টেকারের চিরবিদায় :

২০২০ সালের ২১ শে জুন 'Undertaker: The Last Ride' নামক ডকুমেন্ট্রির শেষ এপিসোড চলাকালীন টেকার রেসলিং ইন্ডাস্ট্রি থেকে রিটায়ার ঘোষণা করেন। নভেম্বরের সারভাইবর সিরিজে টেকারের WWE ডেবিউয়ের ৩০ বছর পূর্তিতে টেকার উপস্থিত হয় এবং সেখানে তার রিটায়ারের কথা কনফার্ম করে একটা ফেয়ারওয়েল স্পিচ দেয় এবং তার চিরাচরিত ভঙ্গিতে বলে " "My time has come to let The Undertaker Rest in Peace."।

সেখানে আন্ডারটেকার ক্যারেক্টারের উদ্দেশ্যে টেন বল স্যালুট দেওয়া হলে টেকার হাঁটু গেড়ে তার ঐতিহাসিক পোজটা দেয় এবং তখন রিঙের মধ্যে Paul Bearer এর ছবি প্রজেক্ট করা হয়। এইভাবেই দ্যা আন্ডারটেকার নামক ঐতিহাসিক চরিত্রের ইতি ঘটে।

স্ট্রিক থাকুক আর না থাকুক টেকার তো টেকারই। Monday Night War এর সময় WCW তে রেসলারদের যাওয়ার হিড়িক পড়লেও টেকার কখনই যাননি। ৩০ টা বছর ধরে রেসলিং করে গিয়েছেন শুধু একটা কম্পানীর জন্য। তারপরও তাকে দিয়ে লো ব্লো সিটি বানানো হয়, ট্যাপ আউট করানো হয়। যাইহোক রেসলিং ইন্ডাস্ট্রিতে টেকারের অবদান আমরা কোনদিনও ভুলবোনা, থ্যাঙ্ক ইউ টেকার!

♦ টেকারের রেসেলমেনিয়ার Undefeated Streak (২১-০) :

(১) রেসেলমেনিয়া ৭ (১-০) vs. Jimmy 'Superfly' Snuka :

Undertaker এর ক্যারিয়ারের শুরুর দিকে, তিনি স্কোয়াশ ম্যাচে বিভিন্ন জবার এবং অন্যান্য প্রতিষ্ঠিত মিড কার্ড সুপারস্টারদের রীতিমতো ধ্বংস করছিলেন। তাই কিছুদিনের মধ্যেই তার ফিউড শুরু হয় Jimmy Superfly Snuka এর সাথে।

রেসেলমেনিয়াতে এটি ছিলো তার প্রথম ম্যাচ। এই ম্যাচ দ্বারাই তার ঐতিহাসিক স্ট্রিক এর শুরু হয়। ম্যাচটিতে যখন Snuka Springboard Maneuver মুভ প্রয়োগ করার চেষ্টা করে তখন Undertaker সেটা কাউন্টার করে এবং Tombstone Piledriver হিট করে ম্যাচে জয়লাভ করে নেয়।

(২) রেসেলমেনিয়া ৮ (২-০) vs. Jake 'The Snake' Roberts :

১৯৯১ সালের মধ্যবর্তী সময়ে The Ultimate Warrior এর সাথে ফিউডের সময় The Undertaker কিছু সময়ের জন্য Jake The Snake Roberts এর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করেন। কিন্তু ১৯৯২ সালের ফেব্রুয়ারিতে একটি শো এর মেইন ইভেন্টে Undertaker ফেইস টার্ন করেন এবং Randy Savage এর ম্যানেজার ও স্ত্রীকে Jake The Snake Roberts এর আক্রমণ থেকে বাঁচান।

এভাবে তাদের মধ্যে ফিউড শুরু হতে থাকে এবং তা রেসেলমেনিয়া পর্যন্ত যায়। রেসেলমেনিয়াতে তাদের মধ্যে একটি ম্যাচ নির্ধারণ করা হয় যেই ম্যাচে Undertaker এর উপর Roberts তার ফিনিশার DDT দুইবার প্রয়োগ করেন। এরপর Paul Bearer এর উপর আক্রমণ করার জন্য রিং এর বাইরে যান। তার কিছুক্ষন পরেই Undertaker তার ফিনিশার Tombstone Piledriver প্রয়োগ করেন Roberts এর উপর এবং রেসেলমেনিয়াতে তার দ্বিতীয় ম্যাচে জয় তুলে নেন।

(৩) রেসেলমেনিয়া ৯ (৩-০) vs. Giant Gonzalez (won by Disqualification) :

১৯৯৩ সালের Royal Rumble ম্যাচে Giant Gonzalez অবৈধ ভাবে ম্যাচে এন্ট্রি নেন এবং Undertaker কে এলিমিনেট করেন। Giant Gonzalez হলেন এখন পর্যন্ত WWE এর সবচেয়ে লম্বা রেসলার যার উচ্চতা ছিলো ৮ ফুট। নিঃসন্দেহে এটি ছিলো Undertaker এর জন্য অনেক বড় একটি চ্যালেঞ্জ৷ এই ম্যাচে হারলে তার গিমিক এবং ক্যারিয়ারে অনেক বাজে প্রভাব পরতো।

তাছাড়া Giant Gonzalez কে তার উচ্চতার কারণে আরো বেশি শক্তিশালী দেখানো হচ্ছিলো। কিন্তু তাদের মধ্যকার এই ম্যাচে Undertaker জয়লাভ করেন Disqualification এর মাধ্যমে যখন Gonzalez Chloroform যুক্ত একটি কাপড় দিয়ে তার মুখে চেপে ধরেন। এভাবে রেসেলমেনিয়াতে Undertaker আরেকটি ম্যাচে জয়লাভ করেন এবং এটি ছিলো তার স্ট্রিকের একমাত্র ম্যাচ যা তিনি disqualification এর মাধ্যমে জয়লাভ করেন।

(৪) রেসেলমেনিয়া ১১ (৪-০) vs. King Kong Bundy :

১৯৯৪ সালে Undertaker তার ইঞ্জুরির কারণে রেসেলমেনিয়া ম্যাচে অংশগ্রহণ করতে পারেননি। কিন্তু ১৯৯৫ সালে তিনি King Kong Bundy এর বিপক্ষে রেসেলমেনিয়াতে একটি ম্যাচে অংশ নেন এবং Bundy এর উপর Bodyslam ও Flying Clothesline প্রয়োগ করে তাকে পিন করে সেই ম্যাচে জয় তুলে নেন।

(৫) রেসেলমেনিয়া ১২ (৫-০) vs. Diesel :

১৯৯৬ সালের Royal Rumble পিপিভিতে The Undertaker তখনকার WWF Champion Bret Hart এর বিপক্ষে টাইটেল ম্যাচে অংশ নেন। কিন্তু সেই ম্যাচে Diesel এর ইন্টারফেয়ারেন্স এর কারণে Undertaker ম্যাচটি হেরে যান। যার ফলে প্রতিশোধ নেয়ার জন্য Undertaker পরবর্তীতে Diesel এর একটি টাইটেল ম্যাচে ইন্টারফেয়ার করেন।

এভাবে তাদের মধ্যে ফিউড আরো ঘন হয়ে উঠে এবং রেসেলমেনিয়াতে তাদের মধ্যে একটি ম্যাচ নির্ধারণ করা হয়। এই ম্যাচে Undertaker তার ফিনিশিং মুভ Tombstone Piledriver এর মাধ্যমে জয় তুলে নেন।

(৬) রেসেলমেনিয়া ১৩ (৬-০) vs. Sycho Sid (WWF Championship No Disqualification ম্যাচ) :

Shawn Michaels তার চ্যাম্পিয়নশিপ ভ্যাকেট করে দেয়ার পর একটি Fatal Four Way ম্যাচ সেট করা হয় নতুন চ্যাম্পিয়ন নির্ধারণ করার জন্য। সেই ম্যাচে অংশগ্রহণ করেন Undertaker, Bret Hart, Stone Cold Steve Austin এবং Vader। এই ম্যাচে Bret Hart জয়লাভ করলেও পরের রাতেই তা Sycho Sid এর কাছে হেরে যান। তখন Bret Hart ও Austin মধ্যে ফিউড থাকায় এই সুযোগ কাজে লাগিয়ে Sid কে রেসেলমেনিয়াতে একটি টাইটেল ম্যাচের জন্য চ্যালেঞ্জ জানান Undertaker।

এভাবেই ১৯৯৭ সালের রেসেলমেনিয়াতে The Undertaker Vs Sid ম্যাচটি নির্ধারণ করা হয় WWF World Heavyweight Championship এর জন্য। এই ম্যাচে Bret Hart ইন্টারফেয়ার করেন এবং Sid কে স্টিল চেয়ার দিয়ে হিট করেন। তখন Undertaker তার ফিনিশিং মুভ Tombstone Piledriver প্রয়োগ করেন Sid এর উপর এবং রেসেলমেনিয়ার ষষ্ঠ জয় তুলে নেয়ার পাশাপাশি হয়ে যান নতুন WWF World Heavyweight Champion

(৭) রেসেলমেনিয়া ১৪ (৭-০) vs. Kane :

১৯৯৭ সালের Summerslam পিপিভিতে Undertaker তার টাইটেল Bret Hart এর বিপক্ষে হারান যখন Shawn Michaels তার উপর আক্রমণ করেন। যার ফলে তাদের দুইজনের মাঝে একটি Hell In A Cell ম্যাচ অনুষ্ঠিত হয়। সেই ম্যাচে ইন্টারফেয়ারেন্সের মাধ্যমে ডেবিউ করেন Kane। মূলত স্টোরিলাইন অনুযায়ী Kane ছিলো Undertaker এর ভাই এবং সে মাস্ক পরিহিত অবস্থায় থাকতো। কিন্তু তার এবং Undertaker এর গিমিক ও মুভস এ তেমন কোনো পার্থক্য ছিলোনা।

১৯৯৮ সালের Royal Rumble পিপিভিতে Undertaker ও Shawn Michaels এর মধ্যে Casket Match সেট করা হয় কিন্তু সেই ম্যাচে প্রথমে Triple H ও Chyna ইন্টারফেয়ার করেন এবং ম্যাচের শেষ দিকে Undertaker, Shawn কে Casket এর ভিতর Tombstone Piledriver হিট করেন। তখন New Age Outlaws ও Los Boricuas এসে আক্রমণ করা শুরু করেন Undertaker কে এবং Shawn কে নিশ্চিত পরাজয়ের মুখ থেকে বাঁচিয়ে আনে। তখন পুরো এরিনা অন্ধকার হয় যায় এবং এন্ট্রি নেন Kane।

তিনি প্রথমে New Age Outlaws এবং Los Boricuas কে আক্রমণ করে Undertaker কে সেভ করলেও কিছুক্ষন পর নিজেই Undertaker কে আক্রমণ করেন এবং Casket এর ভিতর Chokeslam হিট করেন। যার ফলে Undertaker ম্যাচটি হেরে যান। এরপর Casket এবং Casket এর ভিতরে থাকা Undertaker কে আগুনে জ্বালিয়ে দেন Kane ও Paul Bearer, সেই কারণে Undertaker, রেসেলমেনিয়াতে একটি ম্যাচের জন্য Kane কে চ্যালেঞ্জ জানান।

ইতিমধ্যে পুরো বিশ্বে সবার মুখে Undertaker এর রেসেলমেনিয়া স্ট্রিক নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছিলো৷ রেসেলমেনিয়ার মত এতো বড় পিপিভিতে এখন পর্যন্ত ছয়টি ম্যাচে জয়লাভ করে একটি ম্যাচ ও পরাজিত না হওয়া Undertaker এর চর্চা তখন সবার মুখে মুখে। কিন্তু এবার Kane এর এই রূপ দেখে ও তাদের মাঝের এই স্টোরিলাইন দেখে অনেকেই ভেবে নিয়েছিলো ফাইনালি Undertaker তার রেসেলমেনিয়ার হারের স্বাদ গ্রহণ করতে চলেছেন।

ম্যাচ চলাকালীন সময়ে Undertaker কে প্রচুর ডমিনেট করে Kane। এমনকি এক পর্যায়ে জিতে যাওয়ার সুযোগ থাকলেও Undertaker কে আরো তাচ্ছিল্য করার জন্য ও আরো বেশি আঘাত করার জন্য নিজের পিন নিজেই সরিয়ে নেন। কিন্তু এই সিদ্ধান্ত তার উপরই ভারী পরে। সেই ম্যাচে Undertaker তিনটি Tombstone Piledriver এর মাধ্যমে জয় তুলে নেন৷

(৮) রেসেলমেনিয়া ১৫ (৮-০) vs. Big Boss Man (Hell in a Cell) :

১৯৯৮ সালের মাঝামাঝি সময়ে Undertaker এর গিমিক আরো ডার্ক হতে দেখা যায়।, তখন তিনি লক্ষ পরিবর্তন করেন এবং পুরো WWF কর্পোরেশনকে নিজের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছিলেন। কর্পোরেশনের বিপক্ষে এই লড়াইয়ে Undertaker মুখোমুখি হন Big Boss Man এর সাথে। তাদের মধ্যে রেসেলমেনিয়াতে একটি Hell In A Cell ম্যাচ অনুষ্ঠিত হয়। এই ম্যাচে Undertaker বিজয়ী হন। কিন্তু ম্যাচ শেষে Big Boss Man কে গলায় দঁড়ি পেঁচিয়ে ঝুলিয়ে দেন The Undertaker। যেটা রেসেলমেনিয়ার ইতিহাসের অন্যতম একটি শকিং মোমেন্ট।

(৯) রেসেলমেনিয়া ১৭ (৯-০) vs. Triple H :

২০০০ সালে Undertaker তার American Badass গিমিকে ইঞ্জুরি কাটিয়ে রিটার্ন করেন। তখন সে Vince McMahon এর সাথে ফিউডে জড়ান। Vince তখন Triple H এর সাথে McMahon-Helmsley Faction তৈরী করেছিলো। Triple H তখন অনেকটা অহংকারের সাথে বুক ফুলিয়ে বলতেন যে তিনি এই বিজনেসের সকল রেসলারকে হারিয়েছেন। কিন্তু তার এই কথার উত্তরে Undertaker জানান Triple H এখনো পর্যন্ত তার বিপক্ষে কোনো ম্যাচ খেলেননি।

তখন Triple H তার কথার তেমন একটা গুরুত্ব দেয়নি। Undertaker তখন Triple H এর সাথে একটি ম্যাচের দাবী জানান। কিন্তু Vince তখন ছিলেন Triple H এর সাথে যুক্ত যার ফলে Undertaker কে Triple H এর বিপক্ষে ম্যাচ দেয়া হচ্ছিলোনা। তাই পরবর্তীতে Undertaker ও Kane মিলে Stephanie McMahon কে আটক করে ও নিজেদের ম্যাচ আদায় করে নেন।

রেসেলমেনিয়াতে সেই ম্যাচে Undertaker বাইক দিয়ে এন্ট্রি নেয় ও তাদের মধ্যকার ম্যাচে Undertaker তার নিউ ফিনিশিং মুভ Last Ride Triple H এর উপর প্রয়োগ করে ম্যাচটিতে জয়লাভ করেন। এটি ছিলো Undertaker এর American Badass গিমিকে প্রথম রেসেলমেনিয়া ম্যাচ। এই ম্যাচে জয়লাভের মাধ্যমে তার স্ট্রিক ৯-০ তে যেয়ে দাঁড়ায়।

(১০) রেসেলমেনিয়া ১৮ (১০-০) vs. Ric Flair (No Disqualification) :

২০০২ সালে No Way Out পিপিভিতে The Rock এর বিপক্ষে Undertaker এর ম্যাচ চলছিলো। তখন সেই ম্যাচে Ric Flair ইন্টারফেয়ার করেন এবং Undertaker ম্যাচটি হেরে যান। পরবর্তীতে Undertaker এর সাথে Ric Flair এর ম্যাচ নির্ধারণ করা হয় রেসেলমেনিয়াতে। সেই ম্যাচে Undertaker জয়লাভ করে তুলে নেয় রেসেলমেনিয়াতে তার ১০টি বিজয়ের সুখ।

তখনো পর্যন্ত পরাজয়ের গ্লানি তার এই স্ট্রিককে বিন্দুমাত্র ও স্পর্শ করতে পারেনি। এভাবে তার স্ট্রিক আরো পরিপূর্ণ রূপ ধারণ করে। ম্যাচ শেষে Undertaker তার ১০-০ স্ট্রিক এর দিকে ইশারা করেন। কোনো রেসলারের পক্ষে আজ পর্যন্ত রেসেলমেনিয়াতে ১০-০ স্ট্রিক করা সম্ভব হয়নি আর সেখানে Undertaker এর স্ট্রিক তো সবেমাত্র অর্ধেক রাস্তা পার করেছিলো।

(১১) রেসেলমেনিয়া ১৯ (১১-০) vs. Big Show and A-Train (Handicap ম্যাচ) :

২০০২ সালে Big Show এর কারণে Undertaker ইঞ্জুরিতে পড়েন, যদিও তা স্টোরিলাইনের অংশ ছিল। এরপর ২০০৩ সালের Royal Rumble পিপিভিতে তিনি আবারও রিটার্ন করেন৷

Big Show এবং Undertaker এর এই ফিউডের মধ্যে A-Train যুক্ত হন ও Undertaker কে আক্রমণ করেন। তখন Undertaker এর পক্ষ নিয়ে A-Train ও Big Show এর বিরোধিতা করেন Nathan Jones। পরবর্তীতে রেসেলমেনিয়ার জন্য Big Show & A-Train Vs The Undertaker & Nathan Jones ম্যাচটি নির্ধারিত করা হয়।

Nathan Jones ঐদিন প্রতিপক্ষের আক্রমণের শিকার হন এবং ম্যাচ থেকে ছিটকে যান। যার ফলস্বরূপ ম্যাচটি হয়ে যায় একটি ২ on ১ Handicap Match, যেখানে Undertaker কে Big Show এবং A-Train এর মত ২ জন বাঘা বাঘা রেসলারকে একা ফেইস করতে হয়।

এই ম্যাচেও Undertaker তার American Badass গিমিকে অংশগ্রহণ করেছিলেন। ম্যাচের একসময় Nathan Jones এর থেকে সাহায্য পেয়ে A-Train এর উপর নিজের ফিনিশিং মুভ Tombstone Piledriver প্রয়োগ করে রেসেলমেনিয়াতে তিনি তার ক্যারিয়ারের ১১নং জয় তুলে নেন।

(১২) রেসেলমেনিয়া ২০ (১২-০) vs. Kane :

২০০৩ সালের Survivor Series পিপিভিতে Vince McMahon এর বিপক্ষে হওয়া Buried Alive ম্যাচ টি হেরে যান The Undertaker। তার হারার কারণ ছিল ম্যাচের মধ্যে Kane এর ইন্টারফিয়ারেন্স। এরপর থেকেই Undertaker, Kane এর সাথে বিভিন্ন ধরণের মাইন্ড গেম খেলা শুরু করেন, যার ফলে তাদের মধ্যে আরও একবার রেসেলমেনিয়াতে ম্যাচ নির্ধারণ করা হয়।

দুই ভাই ট্যাগ টিম হিসেবে যতটা অসাধারণ, তার থেকেও বেশি অসাধারণ একে অপরের বিপক্ষে। দুইজনেই একে অপরকে বেশ ভালোমতই চিনেন আর এই ম্যাচেও তা স্পষ্ট দেখা যায়। ম্যাচের শেষের দিকে Tombstone Piledriver প্রয়োগ করে ম্যাচটি The Undertaker জিতে যান।

(১৩) রেসেলমেনিয়া ২১ (১৩-০) vs. Randy Orton :

Randy Orton সেই সময় Legend Killer গিমিকে ছিলেন। তাই তখন তার নজর ছিল Undertaker এর রেসেলমেনিয়া স্ট্রিকের উপর। Undertaker কে ম্যাচের জন্য রাজি করাতে সে নিজের অন স্ক্রিন গার্লফ্রেন্ড Stacy Keibler এবং Jake The Snake Roberts এর উপর আক্রমণ করেন। তখন Undertaker তার চ্যালেঞ্জ এক্সসেপ্ট করেন।

এই প্রথমবারের মত কোনো রেসলার নিজ থেকে Undertaker এর সাথে ম্যাচ খেলার জন্য ও তার স্ট্রিক ভাঙ্গার জন্য এতটা আক্রমণাত্মক হয়ে উঠে। Randy Orton যখন Undertaker এর উপর Tombstone Piledriver প্রয়োগ করার চেষ্টা করেন তখন Undertaker তা রিভার্স করে উল্টা Randy এর উপরেই Tombstone Piledriver প্রয়োগ করেন এবং আবারও রেসেলমেনিয়ার মঞ্চে নিজের জয়ের পতাকা উড়ান।

(১৪) রেসেলমেনিয়া ২২ (১৪-০) vs. Mark Henry (Casket ম্যাচ) :

২০০৬ সালের শুরুতে Undertaker, World Heavyweight Championship অর্জনের চেষ্টা করছিলেন। তখন এই চ্যাম্পিয়নশিপ ছিল Kurt Angle এর দখলে, তাই Undertaker তাকে চ্যালেঞ্জ জানান।

২০০৬ সালে মার্চের ৩ তারিখের একটি Smackdown এপিসোডে Kurt Angle এর সাথে World Heavyweight Championship এর জন্য ম্যাচ খেলছিলেন Undertaker। তখন Mark Henry এর কারণে Undertaker সেই ম্যাচটি হেরে যান। তাই ক্ষিপ্ত হয়ে তিনি পরবর্তীতে Mark Henry কে রেসেলমেনিয়াতে একটি Casket Match এর জন্য চ্যালেঞ্জ জানান। Mark Henry চ্যালেঞ্জটি গ্রহণ করেন এবং তাদের মধ্যে রেসেলমেনিয়াতে ম্যাচ ঠিক হয়৷ সেই ম্যাচে Henry কে Casket এর ভিতরে ঢুকিয়ে নিজের স্ট্রিক বজায় রাখেন The Undertaker

(১৫) রেসেলমেনিয়া ২৩ (১৫-০) vs. Batista (World Heavyweight Championship ম্যাচ) :

২০০৭ সালে অনুষ্ঠিত হওয়া Royal Rumble ম্যাচে জয়লাভ করেন Undertaker এবং তার পছন্দেমত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নকে রেসেলমেনিয়াতে একটি চ্যাম্পিয়নশিপ ম্যাচের জন্য চ্যালেঞ্জ করার সুযোগ পান। Undertaker এর কাছে যে অপশনগুলো ছিল তা হলো WWE Championship, ECW Championship এবং World Heavyweight Championship। তখন WWE Champion ছিলেন John Cena, ECW Champion ছিলেন Bobby Lashley এবং World Heavyweight Champion ছিলেন Batista

তিনি তখন Batista কে রেসেলমেনিয়ার জন্য চ্যালেঞ্জ করেন। তাদের মধ্যকার ম্যাচটি সেই রাতের অন্যতম সেরা ম্যাচ ছিল। দুইজনেই নিজেদের মুভসেটের সমস্ত মুভই ব্যবহার করছিলেন, কিন্তু কোনোভাবেই কেউ কাউকে হারাতে পারছিলেন না।

এক পর্যায়ে Batista, Undertaker কে Spear এবং Batista Bomb দিয়ে করে পিন করার চেষ্টা করতে যান। সবাই তখন ভেবে নিয়েছিল এই বুঝি শেষ হল Undertaker এর অপরাজিত স্ট্রিকের যাত্রা, কিন্তু সবাইকে অবাক করে দিয়ে Undertaker কিক আউট করেন। তখন Batista আবারও চেষ্টা করেন Undertaker এর উপর Batista Bomb প্রয়োগের, কিন্তু এবার Undertaker তা কাউন্টার করেন এবং Tombstone Piledriver এর মাধ্যমে পিন করে হারান Batista কে। এভাবেই তিনি তার স্ট্রিকের ১৫নং জয় পাওয়ার পাশাপাশি হয়ে যান নতুন World Heavyweight Champion

(১৬) রেসেলমেনিয়া ২৪ (১৬-০) vs. Edge (World Heavyweight Championship ম্যাচ) :

২০০৭ সালের ১১ মে, Smackdown এর একটি এপিসোডে Mark Henry রিটার্ন করেন এবং Undertaker কে আক্রমণ করেন। এই পরিস্থিতির সুযোগ নিয়ে Edge তার MITB কন্ট্রাক্ট Undertaker এর উপর ক্যাশ ইন করেন এবং হয়ে যান নতুন World Heavyweight Champion। ২০০৮ সালে Elimination Chamber ম্যাচে জয়লাভ করে Undertaker, রেসেলমেনিয়াতে Edge এর বিপক্ষে তার চ্যাম্পিয়নশিপের জন্য চ্যালেঞ্জ করার সু্যোগ পান।

Undertaker এর রেসেলমেনিয়াতে জয়ের এত বড় স্ট্রিক থাকলেও Edge ও তখন পর্যন্ত কোনো ম্যাচ রেসেলমেনিয়াতে হারেনি। Edge এই ম্যাচটিকে নিজের ক্যারিয়ারের সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ ম্যাচ হিসেবে দাবি করেন। তিনি আরো বলেছিলেন যে, WM এর মেইন ইভেন্টে, তাও আবার Undertaker এর বিপক্ষে রেসলিং করার চেয়ে উত্তম আর কিছুই হতে পারে না।

সেই ম্যাচে Edge অনেক রকমের মুভ প্রয়োগ করেন ও ক্যামেরা দিয়েও Undertaker কে আঘাত করেন। এমনকি ম্যাচের এক পর্যায়ে Curt Hawkins & Zack Ryder (The Edgeheads) ইন্টারফিয়ার করে Undertaker কে হারানোর চেষ্টা করেন। কিন্তু শেষ পর্যন্ত Undertaker তার সাবমিশন মুভ Hell s Gate প্রয়োগ করে Edge এর বিপক্ষে সাবমিশনের মাধ্যমে জয় তুলে নেন৷ এভাবে Undertaker টানা দুই বছরের মত রেসেলমেনিয়াতে World Heavyweight Championship অর্জন করেন।

(১৭) রেসেলমেনিয়া ২৫ (১৭-০) vs. Shawn Michaels :

২০০৯ সালের মার্চের ২ তারিখ Vladimir Kozlov কে হারিয়ে Undertaker কে রেসেলমেনিয়াতে চ্যালেঞ্জ করার সুযোগ অর্জন করে নেন Shawn Michaels। ম্যাচের এক পর্যায়ে Undertaker যখন তার Signature মুভ, Suicide Dive প্রয়োগ করার চেষ্টা করেন তখন Shawn Michaels তার সামনে একজন ক্যামেরাম্যান কে ধাক্কা দেয় যার ফলে টেকার নিজের ঘাড়ের উপর বাজেভাবে ল্যান্ড করেন।

এই ঘটনাটি ম্যাচটিতে আরো ইমোশন ও ড্রামা যুক্ত করে৷ ম্যাচে Undertaker তার চারটি অতি পরিচিত মুভের প্রয়োগ ঘটান যেগুলো হলো : Last Ride, Hell s Gate, Chokeslam ও Tombstone Piledriver। কিন্তু প্রত্যেকবারই Shawn কিক আউট করেন এবং ম্যাচে টিকে থাকেন। Shawn Michaels যখন Tombstone Piledriver প্রয়োগের পরেও কিক আউট করেন তখন Undertaker এর মুখভঙ্গি পরিবর্তন হতে দেখা যায়। তার চেহারায় হতাশা, অবিশ্বাস, এবং আতঙ্কের ছাঁপ দেখা যায়। সে ম্যাচটিতে জয়লাভ করার জন্য আরো পাগল হয়ে উঠেন।

দর্শকরা সবাই যে যার জায়গায় একদম হতবাক হয়ে জমে যাচ্ছিল। ম্যাচের প্রতিটা মুহূর্ত সবার মনে একধরণের কম্পন তৈরী করছিল। একজন রেসলিং ফ্যান হিসেবে কেউ একটি ম্যাচ হতে যা যা চায় তার সবই ছিল এই ম্যাচে। Undertaker সহ সবার মুখে ছিল অবিশ্বাসের ছাঁপ। এবং এর একটি কারণ ছিল Shawn এর হার না মানার জিদ।

একটু পরেই Shawn ম্যাচে কামব্যাক করেন এবং তার ফিনিশার Sweet Chin Music হিট করে পিন করেন Undertaker এর উপর। পুরো এরিনা তখন কাউন্ট শুরু করে কিন্তু Undertaker ২ কাউন্টে কিক আউট করেন। এবার ম্যাচটি তার চরম রুপ ধারণ করেছিল। তখন Shawn টপ রোপ থেকে Moonsault হিট করার চেষ্টা করতে গেলে Undertaker তাকে ধরে ফেলেন এবং দ্বিতীয়বারের মত Tombstone Piledriver প্রয়োগ করেন Shawn Michaels এর উপর এবং পিন করে ম্যাচটি জিতে নেন।

এই ম্যাচটি রেসেলমেনিয়া XXV এর সেরা ম্যাচের উপাধি পায়। এমনকি রেসেলমেনিয়ার ইতিহাসের অন্যতম সেরা ম্যাচ হিসেবে পরবর্তীতে পরিচিতি লাভ করে। Shawn সেই ম্যাচটিতে যেভাবে Undertaker কে তার শেষ সীমা পর্যন্ত নিয়ে গিয়েছিল সেটি ছিল আসলেই প্রশংসনীয়।

(১৮) রেসেলমেনিয়া ২৬ (১৮-০) vs. Shawn Michaels (No Count Out,No Disqualification, Streak vs Career ম্যাচ) :

রেসেলমেনিয়া XXV তে পরাজিত হওয়ার পর Shawn Michaels আবারও Undertaker এর বিপক্ষে আরেকটি ম্যাচ চান। কিন্তু Undertaker তার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। তিনি জানান যে আরেকটি রিম্যাচ Shawn এর জন্য আরো খারাপ পরিনতি নিয়ে আসবে। এরপর Shawn তাকে উদ্দেশ্য করে বলেন,

"I'll see you at wrestlemania. Your streak, your title, your soul will be mine."

Elimination Chamber এ Undertaker যখন তার টাইটেল ডিফেন্ড করছিলেন তখন রিং এর নিচ হতে বের হয়ে Shawn, Undertaker এর উপর Sweet Chin Music হিট করেন। যার ফলে Undertaker কে পিন করে নতুন World Heavyweight Champion হয়ে যান Chris Jericho

বুঝাই যাচ্ছিল যে রেসেলমেনিয়াতে Undertaker এর বিপক্ষে আরেকটি ম্যাচ Shawn এর জন্য একটি টাইটেল থেকেও অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছিল। পরবর্তীতে তাদের মধ্যে রেসেলমেনিয়াতে Career Vs Streak ম্যাচ নির্ধারণ করা হয়। অর্থাৎ Shawn যদি ম্যাচটি হারে তবে তাকে প্রো-রেসলিং হতে রিটায়ার করতে হবে। এই স্টিপুলেশন দ্বারাই বুঝা যায় Shawn এর জন্য এই ম্যাচটি কতটা প্রয়োজনীয় হয়ে পড়েছিল। Undertaker এর স্ট্রিক ভাঙ্গার জন্য যদি তার ক্যারিয়ার শেষ হওয়ার সম্ভাবনা থাকে সেটি ও মেনে নিতে প্রস্তুত তিনি।

আবারও রেসেলমেনিয়াতে তাদের মধ্যে একটি ম্যাচ হয়। এই ম্যাচের ব্যাপারে হাজার কথা লিখেও শেষ করা সম্ভব নয়। কি ছিলনা এই ম্যাচে? মুভস, ইমোশন, ড্রামা, ভালো স্টোরিলাইন এবং অসাধারণ একটি স্টিপুলেশন, সব মিলিয়ে ম্যাচটি এক অন্যরকম রূপ ধারণ করেছিল। ম্যাচের শেষের দিকে Tombstone Piledriver হজম করে কিক আউট করেন Shawn Michaels। Undertaker ও যেনো আর পারছিলনা, অনদিকে Shawn ও নিজ পায়ে উঠে দাঁড়াতেও পারছিলনা। Undertaker এবং সব ফ্যানদের চোখে মুখে একটি কথাই স্পষ্ট বোঝা যাচ্ছিল আর তা হলো,

"Give up Shawn, You proved yourself."

ধীরে ধীরে Undertaker এর দেহকে নিজের সাপোর্ট বানিয়ে শরীরের বাকি সমস্ত শক্তি দিয়ে উঠে দাঁড়িয়ে Undertaker এর গালে কষে একটি চড় মারেন Shawn। এর দ্বারা তিনি বোঝান I won't give up, you better finish me off right now. 

এতক্ষন পর্যন্ত Shawn এর দিকে মায়াভরা চোখে তাকানো Undertaker এর মাথায় তখন রক্ত উঠে যায়। Shawn কে ধরে তিনি তার উপর Jumping Tombstone Piledriver প্রয়োগ করেন। এত রাগ নিয়ে এরকম ভয়ানকভাবে Tombstone Piledriver প্রয়োগ করতে Undertaker কে এর আগে কখনো হয়ত দেখা যায়নি। তারপরেই Shawn কে পিন করেন Undertaker এবং এবার আর তিনি কিক আউট করতে পারেনি। অবশেষে Undertaker ম্যাচটি জিতে যায় আর Shawn বিধ্বস্ত হয়ে রিংয়ে পড়ে থাকে। এভাবেই শেষ হয় রেসেলমেনিয়ার ইতিহাসের আরেকটি সেরা ম্যাচ এবং এর সাথে শেষ হয়ে যায় Shawn Michaels এর ক্যারিয়ার।

(১৯) রেসেলমেনিয়া ২৭ (১৯-০) vs. Triple H (No Holds Barred) :

পরের বছর রেসেলমেনিয়াতে Undertaker এর বিপক্ষে ম্যাচ খেলেন Triple H। তিনি Undertaker কে রেসেলমেনিয়াতে হারিয়ে তার স্ট্রিক ভাঙ্গার শপথ নেন যা তার বেস্ট ফ্রেন্ড Shawn Michaels করতে পারেননি।

রেসেলমেনিয়াতে No Holds Barred স্টিপুলেশনের এই ম্যাচে একজন আরেকজনের উপর নিজেদের ফিনিশার প্রয়োগ করেও ম্যাচে জয়লাভ করতে পারেননি। কিছুক্ষন পরে Undertaker তার সাবমিশন মুভ Hell s Gate দিয়ে Triple H কে আটকে ফেলেন। তখন Triple H তার Sledgehammer ব্যবহার করে নিজেকে সাবমিশন থেকে ছাড়াতে চেষ্টা করেন, কিন্তু তিনি ব্যর্থ হন এবং ট্যাপ আউট করেন। এভাবে Undertaker নিজের রেসেলমেনিয়া ক্যারিয়ারের ১৯তম জয় তুলে নেন, কিন্তু রেসেলমেনিয়াতে ম্যাচ শেষ করার পর এই প্রথম তিনি ব্যাকস্টেজে নিজ পায়ে হেটে যেতে পারেনি। তাকে স্ট্রেচারে করে যেতে হয়েছিল।

(২০) রেসেলমেনিয়া ২৮ (২০-০) vs. Triple H (Hell in a Cell w/Shawn Michaels as Guest Referee) :

এর পরের বছর আবার রেসেলমেনিয়া XXVIII তে ম্যাচের জন্য Undertaker নিজ থেকে Triple H কে চ্যালেঞ্জ জানান। কিন্তু Triple H প্রথমে চ্যালেঞ্জ নাকচ করে দিলেও পরে তা এক্সেপ্ট করেন। কিন্তু ম্যাচের স্টিপুলেশন হয় Hell In A Cell ম্যাচ এবং ম্যাচের অফিসিয়াল রেফারি হিসেবে থাকেন Shawn Michaels

আবারও সেই রেসেলমেনিয়ার রিং, আবারও সেই Undertaker এবং আবারও সেই Shawn Michaels। কিন্তু এবার Undertaker এর উদ্দেশ্য Shawn নয়, তার বেস্ট ফ্রেন্ড Triple H। অবশ্যই Shawn এর প্রতিও নজর রাখছিলেন Undertaker। ম্যাচের এক পর্যায়ে Undertaker এর মাথায় Sledgehammer দিয়ে আঘাত করেন Triple H। তখন ম্যাচ বন্ধ করতে গেলে Shawn কে Undertaker নিষেধ করেন এবং Shawn তাকে চেক করার সময় তিনি Shawn কে Hell Gate মুভ দিয়ে চেপে ধরেন ও তাকে অজ্ঞান করে ফেলেন।

যার ফলে অন্য একজন ম্যাচ অফিসিয়াল এসে Shawn এর জায়গা রিপ্লেস করেন। Shawn রিকভার করার পর Undertaker এর উপর Sweet Chin Music হিট করেন এবং এর পরপরিই Triple H ও তার ফিনিশার Pedigree হিট করেন৷ কিন্তু তাতেও Undertaker কিক আউট করেন! এর কিছুক্ষন পর Undertaker তার ফিনিশার Tombstone Piledriver প্রয়োগ করেন Triple H এর উপর এবং তাকে পিন করেন৷ তখন Shawn কাউন্ট পূর্ণ করেন এবং অবশেষে Undertaker সেই ম্যাচটি জিতে যান। অনেক স্টোরি ছিল এই ম্যাচে। দীর্ঘ ৪ বছরের একটি স্টোরিলাইন সেই ম্যাচের মাধ্যমে পরিপূর্ণতা লাভ করে।

ম্যাচ শেষে Triple H, Shawn Michaels এবং Undertaker একে অপরের প্রতি সম্মান প্রদর্শন করেন ও একসাথে এরিনা ত্যাগ করেন। এই ম্যাচটি End Of An Era হিসেবে পরিচিতি লাভ করে।

(২১) রেসেলমেনিয়া ২৯ (২১-০) vs. CM Punk (w/Paul Heyman) :

রেসেলমেনিয়া ২৯ এর পূর্বে একটি Fatal ৪ way ম্যাচ অনুষ্ঠিত হয়, সেই ম্যাচে জয়লাভ করে Undertaker কে রেসেলমেনিয়াতে ফেইস করার সুযোগ অর্জন করেন CM Punk। ম্যাচটিতে মৃত Paul Bearer কে নিয়ে অনেক ভাবেই Undertaker এর সাথে মজা কর‍তে থাকে Paul Heyman ও তার ক্লাইয়েন্ট CM Punk

পরবর্তীতে এই ক্ষোভ মনে জমিয়ে রেসেলমেনিয়াতে ম্যাচ তিনি খেলতে আসেন Punk এর বিপক্ষে। ম্যাচের শেষের দিকে Punk তার ফিনিশার GTS হিট করতে গেলে Undertaker তা রিভার্স করেন ও Tombstone Piledriver হিট করে জিতে যান। এটি ছিল তার স্ট্রিকের ২১ নং এবং শেষ জয়। তখন কেউ ভাবেনি যে তারা শেষবারের মত Undertaker কে নিজের আনডিফিটেড স্ট্রিকের গর্ব নিয়ে এরিনা ত্যাগ করতে দেখছেন।

এখন পর্যন্ত Undertaker এই রেসেলমেনিয়ার ২১-০ স্ট্রিক WWE এর ইতিহাসের সবচেয়ে ঐতিহাসিক ঘটনাগুলোর মধ্যে অন্যতম৷ দীর্ঘ ২১ বছর ধরে তৈরী করা একটি স্ট্রিক, কত বছরের সাধনা, কত ত্যাগ ও বিসর্জনের মাধ্যমে গড়ে তোলা হয়েছিল তা সম্পর্কে সকলেই অবগত। অদূর ভবিষ্যতেও কেউ এমন রেকর্ড করতে পারবে বলে মনে হয়না। The Undertaker এর মত রেসলাররা শতাব্দীতে একবারই আসে।

♦ টেকারের ব্যাপারে কিছু অজানা তথ্য  :

• UnderTaker প্রচুর সম্পত্তি জায়গা জমি কিনেন। -_- তার নাকি জায়গা জমি ক্রয় করতে ভাল লাগে তিনি যে জাইগায় থাকে সে পুরো এলাকা তিনি কিনে নিয়েছেন জায়গা টির নাম ও তিনি দিয়েছেন Death Valley. 

• আমরা অনেকেই জানি UnderTaker এর সাথে UnderTaker এর ম্যাচ হয়েছে তার কারন UnderTaker কোমর ইঞ্জুরিতে পড়েন তখন Brian Lee নামক এক রেস্লার কে নিয়ে এসে তাকে UnderTaker বানিয়ে রাখেন শেষ পর্যন্ত তাদের ম্যাচ টি Summer Slam এ হয়।

• Taker আগের দশকের বাইক খুব পছন্দ করেন অনেক। তিনি বেশির ভাগ সময় তার বাইকে রাইড করেন। তার কাছে অনেক ধরনের বাইক এর কালেকশন আছে যার মধ্যে সবথেকে বেশি উল্লেখ : হার্লে ডেভিডসন। 

• যত দূর জানা যায় UnderTaker Brock Lasner কে প্রচুর পছন্দ করেন এবং তিনি Brock lasner এর ফ্যান।

• Taker একমাত্র Wrestlemania 9 (iX) এ Disqualification এ ম্যাচ জিতেন। আর সবগুলো Pinfall এর মাধ্যমে। 

• Hulk Hogan Taker কে WWE তে Contract Sign করাতে অনেক সাহায্য করেন। যতদূর জানা যায় Hulk Hogan এক মুভি তে এক্টিং করে। সেই মুভি তে Taker ও এক্টিং করার সুযোগ পান। পরে Hulk Hogan তাকে WWE / WWF এ সাইন করতে সাহায্য করেন, Undertaker এর দেহ বডি নাকি Hulk এর খুব ভাল লেগেছিল। 

• Under Taker Survivor Series কে নিজের Home মনে করেন তিনি 1990 সালে ডেবুট করেন। তার পরের বছরেই Taker WWF Champion হন 

• UnderTaker কে The Eggman গিমিকে ডেবুট করানোর কথা ছিল। শুরুতে পরে Plan Change করানো হয়। 

• Under Taker Hollywood এ কাজ করতে চেয়েছিলেন। পরে WWE তেই তার সুযোগ হয়। ভাগ্যক্রমে।

• হাজার হাজার জিনিস থাকার সত্যেও Under Taker ভয় পান শসা দেখে -_-

• Under Taker খুব ভাল বাস্কেটবল খেলেন। তিনি বাস্কেটবল প্লেয়ার ও হইতে চেয়েছিলেন। 

• Undertaker এর জীবনে এবং বলা যাই এক কথায় WWE এর ইতিহাসে সব থেকে সেরা ম্যাচ ছিল Wrestlemania 25 [XXV] Under Taker VS Shawn Michaels এক কথায় অস্থির ম্যাচ ছিল আর সবায় বুঝতেই পারছেন কিরকম হতে পারে। কেউ যদি না দেখে থাকেন দয়া করে ইউটিউব থেকে দেখে নিয়েন। আমার কাছে এক কথায় ম্যাচ টি Cena VS Punk এর থেকেও সেরা মনে হয়েছে। Dave Meltzer এটিকে ৪.৭৫★ রেটিং দেন। এর কারন হতে পারে স্টরিলাইনের বা অন্য আরো কিছু ম্যাচ এর দৈর্ঘ ২৮ মিনিটের ও উর্ধে ছিল। এবং ক্লিনলি Deadman তার Signature Move দিয়ে জিতে নেন ম্যাচ টি

• শুরুর দিকে Under Taker এর Ring Name দেওয়া হয়েছিল Kane The Under Taker যত দূর জানা যায় সেই নাম চেঞ্জ করার কারন নাম টা নাকি সবার কাছে বেখাপ্পা লাগে এবং নামটি উচ্চারন করতে নাকি সমস্যা হয়।

• Wrestlemania তে সবথেকে বেশি ম্যাচ জেতার পাশাপাশি তিনি Survivor Series এও সবথেকে বেশি ম্যাচ জিতেন মোট ১৩ টি।

রেসলিং গড দ্যা আন্ডারটেকার আজো আমাদের আনন্দের জন্য রেসলিং চালিয়ে যাচ্ছেন!  বিস্ট ব্রক লেসনারের সাথে ম্যাচ খেলতেও দ্বিধা করেননি, উপহার দিয়েছেন সর্বকালের সেরা ম্যাচ, সেরা রেসেলমেনিয়া ; উপহার দিয়েছেন অনেক রাইভেলারি, অনেক ম্যাচ! আর কত বছর রেসলিং করবে জানি না! তবে উনি আমাদেরকে তথা রেসলিং বিশ্বকে যা দিয়েছেন সেই অবদান ভুলে যাওয়ার নয়।

♦ টেকারের অর্জন সমূহ :

Pro Wrestling Illustrated

Comeback of the Year (২০১৫)

Feud of the Year (১৯৯১) vs. The Ultimate Warrior

Feud of the Year (২০১৫) vs. Brock Lesnar

Match of the Year (১৯৯৮) vs. Mankind in a Hell in a Cell match, ইভেন্ট : King of the Ring

Match of the Year (২০০৯) vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXV

Match of the Year (২০১০) vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXVI

Match of the Year (২০১২) vs. Triple H in a Hell in a Cell match, ইভেন্ট : WrestleMania XXVIII

Ranked No. ২ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০০২

Ranked No. ২১ of the top ৫০০ singles wrestlers of the "PWI Years" in ২০০৩

United States Wrestling Association

USWA Unified World Heavyweight Championship (১ বার)

World Class Wrestling Association

WCWA Texas Heavyweight Championship (১ বার)

World Wrestling Federation/Entertainment/WWE

WCW Tag Team Championship (১ বার) – সঙ্গে : Kane

World Heavyweight Championship (৩ বার)

WWF/WWE Championship (৪ বার)

WWF Hardcore Championship (১ বার)

WWF Tag Team Championship (৬ বার) – সঙ্গে : Stone Cold Steve Austin (১), Big Show (২), The Rock (১) এবং Kane (২)

Royal Rumble (২০০৭)

Slammy Award

Best Entrance Music

Best Tattoo (১৯৯৭)

Match of the Year (২০০৯, ২০১০, ২০১২, ২০১৫) vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXV, vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXVI, vs Triple H in a Hell in a Cell match, ইভেন্ট : WrestleMania XXVIII এবং vs. Brock Lesnar, ইভেন্ট : Hell in a Cell

Moment of the Year (২০১০) vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXVI

Most Intimidating (১৯৯৪)

OMG Moment of the Year (২০১১) Kicking out of Triple H's Tombstone Piledriver, ইভেন্ট : WrestleMania XXVII

Rivalry of the Year (২০১৫) vs. Brock Lesnar

Star of the Highest Magnitude (১৯৯৭)

WWF's Greatest Hit (১৯৯৬) Sucking Diesel into the abyss, ইভেন্ট : In Your House ৬

Wrestling Observer Newsletter

৫ Star Match (১৯৯৭) vs. Shawn Michaels in a Hell in a Cell match, ইভেন্ট : Badd Blood

Best Gimmick (১৯৯০)

Best Heel (১৯৯১)

Feud of the Year (২০০৭) vs. Batista

Match of the Year (২০০৯) vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXV

Match of the Year (২০১০) vs. Shawn Michaels, ইভেন্ট : WrestleMania XXVI

Most Overrated (২০০১)

Readers' Least Favorite Wrestler (২০০১)

Worst Feud of the Year (১৯৯৩) vs. Giant González

Worst Worked Match of the Year (২০০১) with Kane vs. KroniK, ইভেন্ট : Unforgiven

Most Disgusting Promotional Tactic (২০০৫)Terrorist angle on day of London bombings

Wrestling Observer Newsletter Hall of Fame (class of ২০০৪)

অন্যান্য

Eyegore Award (২০০০)


কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!