প্রফেশনাল রেসলিংয়ের সবচেয়ে বড় কোম্পানি হলো WWE। তেমনি এটি একটি প্রাচীন প্রমোশনও বটে। WWE তার সুদীর্ঘ ইতিহাসে আমাদের চিরকাল মনে রাখার মতো অনিন্দ্যসুন্দর কিছু মূহুর্ত উপহার দিয়েছে, যার কোনোটি সুখকর, কোনোটি হাস্যরসাত্মক, আবার কোনোটি বেদনাদায়ক। এসব চিরস্মরণীয় মূহুর্তগুলো থেকে সেরা ১০টি সম্পর্কে আজ আমি আলোচনা করতে যাচ্ছি।


• (10) WWF DEBUT OF CHRIS JERICHO:


সালটা ১৯৯৯। অনেক সপ্তাহ ধরে টাইটেন্ট্রনে দেখা যাচ্ছিল একটি ঘড়ি, যেটার নাম দেওয়া হয়েছিল "Countdown to the New Milennium"। তারপর আসলো আগস্টের ১০ তারিখ। যুক্তরাষ্ট্রের ইলিনয় রাজ্যের শিকাগো শহরে অনুষ্ঠিত হচ্ছিল Raw is War। রিংয়ের ভেতরে ছিলেন ক্যারিজম্যাটিক সুপারস্টার The Rock। Rock একটি প্রমো কাটছিলেন Big Show -কে নিয়ে। এমন সময় বিগ স্ক্রীনে দেখা গেলো Milennium ঘড়িটাকে! কাউন্টডাউন শুরু হলো... ১৬..১৫..১৪... Rock সহ সবাই উৎসুক হয়ে উঠলো কি হয় দেখতে। ৫..৪..৩..২..১..০.. এরিনার আলো নিভে গেলো। আর রহস্যময়ভাবে লাল, নীল, সবুজ ইত্যাদি আলো জ্বলা নেভা শুরু করলো। এবার একদম সবকিছু অন্ধকার হয়ে গেলো। তারপর বুম... পাইরো জ্বলে উঠলো। "BREAK THE WALLS DOWN" বেজে উঠলো। IT'S JERICHO!!! সাবেক WCW World Television Champion CHRIS JERICHO!! বিশাল পপ দিলো দর্শকরা! আলো আলো ফিরে আসলো আর স্টেজের মাথায় দেখা গেলো পেছন ফিরে দুই হাত ছড়িয়ে দাঁড়িয়ে আছেন Chris Jericho! ডান হাতে একটি মাইক। অবাক হয়ে কাণ্ড দেখেছিলেন Rock। "Welcome to RAW IS JERICHO!" এবার সামনে ফিরলেন Jericho।

তারপর Jericho কাট করলেন সর্বকালের অন্যতম সেরা প্রমোটি, যার প্রথম কয়েক লাইন ছিল এরকম: "I am the New Milennium for the World Wrestling Federation. Now for those of you who don't know me, I am Chris Jericho, your new hero, your party host, and most importantly, the most charismatic showman to ever enter your living rooms via a television screen. And for those of you who do know me, well, all hail The Ayatollah of Rock 'n' Rolla!"

একদম নিজের ক্যারিয়ারের তুঙ্গে থাকা Rock -এর মতো মাইক স্কিল সম্পন্ন কারো সামনে অভিষেকেই এমন একটা অস্থির প্রমো কাট করা শুধু Jericho -এর পক্ষেই সম্ভব ছিল। আজ যখন আমরা Jericho -কে সর্বকালের অন্যতম সেরা রেসলার হিসেবে চিনি, আজও তাকে "Le Champion" কিংবা "Demo God" চরিত্রে প্রতি সপ্তাহে টুইটারে ঝড় তুলতে দেখি, তখন ২১ বছর আগের সেই WWE অভিষেকটার গুরুত্ব আমাদের কাছে আরো প্রবলভাবে অনুভূত হয়।


• (9) CHRIS BENOIT & EDDIE GUERRERO CELEBRATION AT WRESTLEMANIA XX:


২০০৪ সালের ১৫ই মার্চ। Madison Square Garden -এ অনুষ্ঠিত হচ্ছিল WrestleMania XX। Kurt Angle -কে Roll-Up করে পিন করে WWE Championship রিটেইন করেন Eddie Guerrero। মেইন ইভেন্টে Triple H তার World Heavyweight Championship ডিফেন্ড করেছিলেন Shawn Michaels ও Chris Benoit -এর বিপক্ষে। Triple H -কে Crippler Crossface ধরে সাবমিশনে ম্যাচে জয়লাভ করেন Benoit। এরই সাথে ক্যারিয়ারে সর্বপ্রথম বারের মতো WWE -তে কোনো ওয়ার্ল্ড টাইটেল জিতে যান Benoit। সেবারই প্রথম কোন WrestleMania মেইন ইভেন্ট শেষ হয়েছিল সাবমিশনে।

মেইন ইভেন্ট শেষে Eddie আসেন রিংয়ে। দুই প্রিয় বন্ধু Eddie ও Benoit একে অপরকে জড়িয়ে ধরেন। ইতিহাসের সেরা টেকনিক্যাল রেসলারদের অন্যতম দুজন, WrestleMania -তে দুটি ওয়ার্ল্ড টাইটেল হাতে নিজেদের বিজয় উদযাপন করেন। তাদের আবেগ ছড়িয়ে পড়ে সমগ্র রেসলিং ভক্তদের হৃদয়ে। কনফেট্টি বর্ষণের নিচে রিংয়ে দুই বন্ধুর সেই জড়িয়ে ধরার মুহূর্তটি চিরস্মরণীয় হয়ে যায় রেসলিং ইতিহাসে। দুই বন্ধু পরপারেও পারি দেন অল্প বয়সেই। Rest in peace, Eddie & Benoit!


• (8) AUSTIN 3:16:


১৯৯৬ সালের কথা। Steve Austin তখন একজন উঠতি মিড-কার্ড সুপারস্টার। খুব বেশি কারিজমা ছিল না তখনো তার। ২ সপ্তাহ আগেই তিনি ব্যবহার করা শুরু করেছিলেন তার ফিনিশার Stone Cold Stunner। ২৪শে জুন King of the Ring পিপিভিতে অনুষ্ঠিত King of the Ring টুর্নামেন্টের ফাইনালে Jake "The Snake" Roberts -কে Stone Cold Stunner হিট করে হারিয়ে টুর্নামেন্ট জিতলেন Steve Austin। তখন Jake Roberts বাস্তব জীবনে কিছুটা ধর্ম চর্চার দিকে ঝুঁকেছিলেন। তার অন-স্ক্রীন চরিত্রেও তাই সেটার প্রভাব ছিল। সেদিন King of the Ring হওয়ার উদযাপনে Roberts -কে কটাক্ষ করে Austin বলেছিলেন, "You sit there and yo thumb your bible and you say your prayers, and it didn't get you anywhere. Talk about your Psalms, talk aboutr John 3:16... AUSTIN 3:16 says 'I've whipped your ass!' সেই প্রমোটি তিনি শেষ করেছিলেন এভাবে, "And that's the bottom line, 'cause Stone Cold says so!"

এই অস্থির প্রমোটির মাধ্যমে জন্ম হয় প্রফেশনাল রেসলিংয়ের সর্বকালের সবচেয়ে বড় তারকাদের একজনের। একই প্রমোতে জন্ম হয়েছিল প্রো রেসলিং ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় দুটি ক্যাচফ্রেসের -- "Austin 3:16" ও "And that's the bottom line, 'cause Stone Cold says so"।


• (7) STONE COLD STEVE AUSTIN DRENCHES “THE CORPORATION” WITH A BEER TRUCK:


WrestleMania XV -এর কয়েকদিন আগের কথা। WrestleMania -তে WWF Champion The Rock তার টাইটেল ডিফেন্ড করবেন Stone Cold Steve Austin -এর বিপক্ষে। সেদিন Raw is War -এ রিংয়ের ভেতরে ছিলেন Rock ও তার দল The Corporation -এর লিডার Mr. McMahon ও তার পুত্র Shane McMahon।

এমন সময় গ্লাস ভাঙার শব্দ! চিয়ারে ফেটে পড়ে পুরো এরিনা। WWF -এর সবচেয়ে জনপ্রিয় তারকা Steve Austin এক মস্ত ট্রাক নিয়ে ঢুকে পড়েন এরিনাতে। একদম রিংয়ের সামনে গিয়ে ট্রাকটাকে থামান Austin। তারপর ট্রাকের ছাদে উঠে হীল Rock -এর সব প্রিয় ক্যাচফ্রেসকে পঁচান Austin। Austin বলেন তিনিই হবেন নতুন WWF Champion। কিন্তু তার আগে একটু "Pre-match Beer" হয় যাক। এই বলে ট্রাকের ছাদ থেকে নামেন Austin। তারপর Rock আবারো তার ক্যাচফ্রেসগুলো ব্যবহার করে গালাগালি শুরু করেন Austin -কে। Austin এবার ট্রাকটা থেকে একটি পাইপ বের করে Rock, McMahon ও Shane -কে বিয়ার দিয়ে গোসল করিয়ে দেন! Rock রোপ ধরে দূরে থাকার চেষ্টা করেন বিয়ার থেকে। কিন্তু McMahon ও Shane বিয়ারে ভিজে উঠতে গিয়ে বারবার কলার ছোলায় আছাড় খাওয়ার মতো পড়ে যেতেন থাকেন ম্যাটে। তারপর টার্নবাকলের উপর উঠে সিগন্যাচার পোঁজ দেন Austin। এই সেগমেন্টটিকে RAW এর ইতিহাসের সর্বশ্রেষ্ঠ সেগমেন্টগুলোর অন্যতম হিসেবে ধরা হয়। Rock vs. Austin রেসলিং ইতিহাসের সবচেয়ে সেরা রাইভালরিগুলোর একটি হয়ে থাকবে চিরদিনই।


• (6) RAZOR RAMON VS SHAWN MICHAELS AT WRESTLEMANIA X:


১৯৯৩ সালের সেপ্টেম্বর মাসে ২ বারের Intercontinental Champion Shawn Michaels -এর স্টেরয়ড পরীক্ষায় পজিটিভ আসার কারণে তাকে বহিষ্কার করা হয়। ৫ই অক্টোবর Raw -তে তার Intercontinental টাইটেলও নিয়ে নেওয়া হয়। কেফ্যাবে দেখানো হয় যে ৩০ দিনের মধ্যে Shawn তার টাইটেল ডিফেন্ড করতে ব্যর্থ হয়েছেন। তাই তার কাছ থেকে টাইটেল নিয়ে নেওয়া হয়েছে। সেই রাতে Battle Royal Match -এ শেষ পর্যন্ত টিকে থাকা দুইজন প্রতিযোগী ছিলেন Rick Martel ও Razor Ramon।পরের সপ্তাহে Raw -তে Martel -কে হারিয়ে নতুন IC চ্যাম্পিয়ন হন Ramon। নভেম্বর মাসে Shawn ফিরে এসে নিজেকে আসল IC চ্যাম্পিয়ন হিসেবে দাবি করতে থাকেন।

IC টাইটেলকে ঘিরে Shawn ও Ramon -এর ফিউডটি শেষ হয় WrestleMania X -এ। ১৯৯৪ সালের ২১শে মার্চ নিউ ইয়র্ক শহরে অবস্থিত Madison Square Garden -এ সেদিন অনেক শক্ত একটি ম্যাচ কার্ড ছিল। ফলে ভালো একটি ম্যাচ দিয়ে সবার দৃষ্টি আকর্ষণ করাটা কঠিন কাজ ছিল Shawn ও Ramon -এর জন্য। তারা দুইজন সেদিন মুখোমুখি হয়েছিলেন ইতিহাসের ২য় Ladder Match -এ। অসাধারণ সেই ম্যাচে Shawn -কে হারিয়ে Ramon সফলভাবে রিটেইন করেছিলেন তার IC টাইটেল। সেটাই ছিল WWE ইতিহাসের সর্বপ্রথম 5 Star Match। সেই ম্যাচটির কারণেই আজ Ladder Match এতোটা জনপ্রিয়। অনেকেই ম্যাচটাকে সর্বকালের সেরা ম্যাচগুলোর অন্যতম বলে মনে করেন। সেই ম্যাচ সেদিন যারা সরাসরি দেখেছিলেন তারা এখনো সেটার স্মৃতি ভুলতে পারেননি।


• (5) HULK HOGAN BODY SLAMS ANDRE THE GIANT AT WRESTLEMANIA III:

১৯৮৭ সালের ৩০শে মার্চ। মিশিগান রাজ্যের পন্টিয়াক শহরে অবস্থিত Pontiac Silverdome -এ অনুষ্ঠিত হচ্ছিল WrestleMania III। ৯৩ হাজারেরও বেশি দর্শক উপস্থিত হয়েছিল সেদিন। সেদিন পর্যন্ত উত্তর আমেরিকাতে অনুষ্ঠিত কোন লাইভ ইনডোর ইভেন্টে কখনো এতো দর্শক হয়নি। মেইন ইভেন্টে অনুষ্ঠিত হচ্ছিল "Biggest Main Event in Sports Entertainment" -এর তকমা পাওয়া একটি ম্যাচ। সেই ম্যাচে WWF World Heavyweight Champion Hulk Hogan তার টাইটেল ডিফেন্ড করছিলেন Andre the Giant -এর বিপক্ষে।

Andre the Giant -কে বলা হতো পৃথিবীর অষ্টম আশ্চর্য। ৭ ফুট ৪ ইঞ্চি উচ্চতা ও ৫২৫ পাউন্ড ওজনের অধিকারী ছিলেন বিশালদেহী Andre। এই ম্যাচের এক পর্যায়ে Clothesline হিট করে প্রথমবারের মতো Andre -কে ফেলতে সক্ষম হন আমেরিকান রেসলিংয়ের সুপারহিরো Hogan। তারপর "Hulked Up" হয়ে উঠেন Hogan। ৫২৫ পাউন্ড ওজনের Andre -কে তুলে Scoop Slam হিট করেন Hogan। ফলে উপস্থিত দর্শকদের চোখ উঠে যায় কপালে। অনেকের কাছে আজও সেই মুহূর্তটাই রেসলিং ইতিহাসের সবচেয়ে সেরা মুহূর্ত। সেই ম্যাচে ফিনিশার Leg Drop হিট করে Andre -কে হারিয়ে দিয়েছিলেন Hogan এবং রিটেইন করেছিলেন তার টাইটেল।


• (4) THE STREAK IS OVER:


তারিখটা ২০১৪ সালের ৭ই এপ্রিল। লুইসিয়ানা রাজ্যের নিউ অর্লিন্সে অবস্থিত Mercedes-Benz Superdome -এ অনুষ্ঠিত হচ্ছিল WrestleMania xXx। WrestleMania -এর উত্তেজনার অপর নাম তখন The Streak। The Undertaker -এর WrestleMania Streak সেই মুহূর্তে প্রফেশনাল রেসলিংয়ের সবচেয়ে বড় অর্জন। ২১টি WrestleMania -তে তিনি ছিলেন অপরাজিত। একে একে উপহার দিয়েছেন রেসলিং ইতিহাসে অমূল্য হয়ে থাকা কিছু ম্যাচ। WrestleMania -এর মূল আকর্ষণই তখন Undertaker -এর Streak Match।

কিন্তু বহু বছর পর সেবারের WrestleMania -তেই সবচেয়ে কম হাইপ তৈরি করেছিল স্ট্রিক ম্যাচ। প্রতিপক্ষ আরেক বড় তারকা Brock Lesnar কিন্তু প্রতি বছর স্ট্রিক ম্যাচের বিল্ড আপ হতো খুবই জমকালোভাবে। কিন্তু সেবার খুবই সাদামাটা বিল্ড আপ ছিল। কেউ বিশ্বাসও করেনি ইতোমধ্যে প্রতিষ্ঠিত Lesnar ভাঙবেন স্ট্রিককে। সবাই তখন নতুন কোন তারকার উত্থানের অপেক্ষায়, যিনি এই স্ট্রিক ভাঙার যোগ্য দাবিদার, যার স্ট্রিক ভাঙার ফলে রেসলিং পাবে আরেকটি মহাতারকা। আর যদি পাওয়া না যায় এমন কাউকে, তাহলে সবাই ধরে নিয়েছিল Undertaker হয়তো WrestleMania -তে অপরাজিত থেকেই অবসরে যাবেন। Undertaker vs. Lesnar ম্যাচেও দর্শকরা ছিল নির্জীব। Undertaker হিট করতে গেলেন তার ফিনিশার Tombstone Piledriver ২য় বারের মতো। কিন্তু Lesnar কাউন্টার করে হিট করলেন তার ৩য় F5। কিন্তু তাতে কী? Undertaker নিশ্চয়ই কিক আউট করবেন! 1..2.. এই তো এখনই কিক আউট করবেন Taker.. 3!!! পিনপতন নিরবতা নেমে আসলো পুরো স্টেডিয়ামে। কেউ নিজের চোখকে বিশ্বাস করতে পারছে না কি ঘটে গেলো। রিং এনাউন্সার Justin Roberts ঘোষণা করলেন বিজয়ী হচ্ছেন Lesnar। হতবাক হয়ে গেলো পুরো রেসলিং দুনিয়া। শেষ হয়ে গেলো স্ট্রিক। ভেঙে গেলো WrestleMania -এর প্রধান আকর্ষণটাই। সেই মুহূর্তটার কথা ভোলা কোন রেসলিং ভক্তের পক্ষেই সম্ভব না।


• (3) STONE COLD STEVE AUSTIN VS. BRET “THE HITMAN” HART AT WRESTLEMANIA XIII:


১৯৯৭ সালের ২৪শে মার্চ। ইলিনয় রাজ্যের রোজমন্ট শহরে অনুষ্ঠিত হচ্ছিল WrestleMania XIII। No Disqualification Submission Match -এ মুখোমুখি হয়েছিলেন Bret Hart ও Steve Austin। Special Guest Referee ছিলেন Ken Shamrock। তখন Bret Hart পৃথিবীর সেরা রেসলারদের অন্যতম। টেকনিক্যাল রেসলারদের মধ্যে সবচেয়ে সেরাদের একজন, যিনি বিখ্যাত করে তুলেছিলেন Sharpshooter সাবমিশন মুভকে। তার বিপক্ষে তারই সাবমিশন গেমে লড়াই করতে যাচ্ছিলেন উঠতি তারকা Steve Austin। Austin -এর কাছে তেমন কোন সাবমিশন মুভই ছিল না। তাই এই ম্যাচটা নিয়ে সবার মনেই একটা প্রশ্ন ছিল।

ম্যাচে চরম পারফর্ম্যান্স করেন দুজনই। Bret তো এমনিতেই চরম ম্যাচ দেওয়ার জন্য পরিচিত। কিন্তু Austin -কে সাবমিশন ম্যাচেও ভালো পারফর্ম করতে দেখে সবাই বিস্মিত হয়েছিল। কিন্তু অভিজ্ঞ বেবিফেস Bret শেষ পর্যন্ত ঠিকই Austin -কে ধরে ফেলেন চরম সাবমিশন মুভ Sharpshooter -এ। উঠতি হীল Austin -এর শরীর থেকে ঝর্ণার ন্যায় রক্ত ঝড়তে থাকে কিন্তু তিনি হার মানতে রাজি ছিলেন না। শেষ পর্যন্ত অজ্ঞান হয়ে পড়েন Austin, কিন্তু ট্যাপ আউট করেননি। ম্যাচে জয়ী হন Bret। কিন্তু Bret আক্রমণ করেন ম্যাচের পর Austin -এর উপর। Ken Shamrock বাঁচান Austin -কে এবং চ্যালেঞ্জ করেন Bret -কে লড়াই করার জন্য। কিন্তু Bret রাজি না হয়ে চলে যান। ঘটে যায় ডাবল টার্ন। দর্শকরা বেবিফেস Bret -কে বু দিতে শুরু করেন। Austin উঠে Shamrock -এর সাহায্য না নিয়ে উল্টো তাকেই Stone Cold Stunner হিট করেন। দর্শকরা Austin -এর বীরত্ব দেখে তার নামে চ্যান্ট শুরু করে। এভাবেই সেদিন মহাতারকা হওয়ার পথে সবচেয়ে বড় পদক্ষেপটি ফেলেছিলেন Austin।


• (2) MONTREAL SCREWJOB:


১৯৯৭ সালের কথা। তখনো WWF -এ Attitude Era এর উৎপত্তি হয়নি। WWF ও WCW ছিল তখন উত্তর আমেরিকার সবচেয়ে নামকরা দুটি প্রমোশন। প্রায় প্রতি সপ্তাহের ভিউয়ারশিপ যুদ্ধে WWF -কে ক্রমাগত হারিয়ে যাচ্ছিল WCW।

এবার মূল ঘটনায় প্রবেশ করা যাক। Survivor Series পিপিভি অনুষ্ঠিত হচ্ছিল কানাডার কুইবেক প্রদেশের মন্ট্রিল শহরে অবস্থিত Molson Centre -এ অনুষ্ঠিত হয়েছিল। সেসময় WWF World Heavyweight Champion ছিলেন Bret Hart। মেইন ইভেন্টে Bret তার টাইটেল ডিফেন্ড করছিলেন Shawn Michaels- এর বিপক্ষে। WWF -এর প্রতিদ্বন্দ্বী প্রমোশন WCW -তে চলে যাওয়ার আগে সেটাই ছিল Bret -এর সর্বশেষ ম্যাচ। WCW -তে Bret চলে যাচ্ছিলেন বলে Vince McMahon চাচ্ছিলেন Bret যেন তার WWF টাইটেল ড্রপ করে যান। কিন্তু Shawn -এর সাথে Bret -এর ফিউড শুধু অন-স্ক্রীনেই ছিল না। বাস্তব জীবনেও Shawn -কে সহ্য করতে পারতেন না Bret। নিজের জন্মভূমি কানাডার মাটিতে Shawn -এর বিপক্ষে শেষ WWF ম্যাচে টাইটেল হারাতে কিছুতেই সম্মত হচ্ছিলেন না Bret। Vince শেষ পর্যন্ত Bret -কে রাজি করান ম্যাচটা ডিসকোয়ালিফিকেশনে শেষ করতে। Bret কয়েকদিন পর টাইটেল ছেড়ে দিবেন এভাবেই সবকিছু ঠিকঠাক হয়।

কিন্তু Bret -কে না জানিয়েই ম্যাচের ফিনিশের সিদ্ধান্ত পাল্টে ফেলেন Vince। সেই ম্যাচেই Shawn -কে ম্যাচ জিতিয়ে চ্যাম্পিয়ন করার সিদ্ধান্ত নিয়ে নেন Vince। ম্যাচের এক পর্যায়ে যখন Bret -কে তারই সাবমিশন মুভ Sharpshooter -এ লক করে ফেলেছিলেন Shawn। তখন Bret ট্যাপ আউট না করা সত্ত্বেও রেফারি Earl Hebner -কে ঘন্টা বাজানোর ইশারা দেওয়ার নির্দেশ দিলেন Vince। ঘন্টা বাজিয়ে দেন টাইমকিপার। এবং নতুন চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় Shawn -কে। ম্যাচ শেষে Vince -এর উপর রাগে, ক্ষোভে, অভিমানে ফেটে পড়েন Bret। এই ম্যাচের পরেই WWF ছেড়ে Bret চলে যান WCW তে। এটাই খুব সম্ভবতঃ রেসলিং ইতিহাসের সবচেয়ে আলোচিত ম্যাচ।


• (1) THE UNDERTAKER VS. MANKIND AT KING OF THE RING 1998:


১৯৯৮ সালের ২৯শে জুন। পেনসিলভ্যানিয়া রাজ্যের পিটসবার্গ শহরে অবস্থিত Civic Arena -তে অনুষ্ঠিত হচ্ছিল King of the Ring পিপিভি। সেমি মেইন ইভেন্টে ইতিহাসের ২য় সিংগেলস Hell in a Cell Match -এ মুখোমুখি হয়েছিলেন The Undertaker ও Mankind aka Mick Foley। যেসব রেসলার হার্ডকোর রেসলিংকে এক অনন্য উচ্চতায় নিয়ে সমৃদ্ধ করেছেন তাদের মধ্যে Mick Foley- এর অবদান অনেক উপরের দিকে থাকবে। কিন্তু এই ম্যাচটা শুধু Mankind -এরই নয়, সমগ্র রেসলিং ইতিহাসের সবচেয়ে বিখ্যাত ম্যাচগুলোর একটি হয়ে উঠে।

এই অভূতপূর্ব লড়াইয়ের প্রথমভাগে The Undertaker এবং Mankind দুজনই সেলের শীর্ষে আরোহন করেন। তারা একে অপরকে ঘুষি মারছিলেন এবং পরপর দুবার চেয়ার দিয়ে আঘাত করার পর Undertaker নিজের সবটুকু শক্তি ব্যয় করে Mankind -এর জামার কলার ধরে ফেলেন। জামার কলার ধরে তাকে এনাউন্স টেবিলের উপর ছুড়ে মারেন Undertaker!

সবাই হতভম্ব হয়ে গিয়েছিলে। Mankind -এর প্রচণ্ড আঘাত পেয়েছেন এবং আর ম্যাচটাতে খেলে যেতে পারবেন না, এমনটা ভাবা অস্বাভাবিক ছিল না। কিন্তু না! তিনি আবারো সেলের এর উপরে উঠে যান। এবার সেলের উপর থেকেই Mankind -কে Chokeslam হিট করেন Undertaker! Mankind রিংয়ে রাখা একটি স্টিল চেয়ারের উপর গিয়ে আছড়ে পড়েন। এতে তার মুখ ও চোয়াল ফেটে যায়। এরপরও ম্যাচে টিকে ছিলেন Mankind! শেষ পর্যন্ত থাম্বট্যাক্সের উপর Tombstone Piledriver হিট করে ম্যাচ জিতে নেন Undertaker। সেদিন Mankind -এর প্যাশন ও সাহস দেখে অবাক হয়নি এমন মানুষ একজনও খুঁজে পাওয়া যাবে না। এমন ভয়ংকর ম্যাচ এর আগে খুব কমই দেখেছিল রেসলিং ভক্তরা। এ কারণেই ম্যাচটি WWE -এর ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।

• লেখক ঃ Stephen Truman

WWE ইতিহাসের সেরা ১০ টি মুহূর্ত!


প্রফেশনাল রেসলিংয়ের সবচেয়ে বড় কোম্পানি হলো WWE। তেমনি এটি একটি প্রাচীন প্রমোশনও বটে। WWE তার সুদীর্ঘ ইতিহাসে আমাদের চিরকাল মনে রাখার মতো অনিন্দ্যসুন্দর কিছু মূহুর্ত উপহার দিয়েছে, যার কোনোটি সুখকর, কোনোটি হাস্যরসাত্মক, আবার কোনোটি বেদনাদায়ক। এসব চিরস্মরণীয় মূহুর্তগুলো থেকে সেরা ১০টি সম্পর্কে আজ আমি আলোচনা করতে যাচ্ছি।


• (10) WWF DEBUT OF CHRIS JERICHO:


সালটা ১৯৯৯। অনেক সপ্তাহ ধরে টাইটেন্ট্রনে দেখা যাচ্ছিল একটি ঘড়ি, যেটার নাম দেওয়া হয়েছিল "Countdown to the New Milennium"। তারপর আসলো আগস্টের ১০ তারিখ। যুক্তরাষ্ট্রের ইলিনয় রাজ্যের শিকাগো শহরে অনুষ্ঠিত হচ্ছিল Raw is War। রিংয়ের ভেতরে ছিলেন ক্যারিজম্যাটিক সুপারস্টার The Rock। Rock একটি প্রমো কাটছিলেন Big Show -কে নিয়ে। এমন সময় বিগ স্ক্রীনে দেখা গেলো Milennium ঘড়িটাকে! কাউন্টডাউন শুরু হলো... ১৬..১৫..১৪... Rock সহ সবাই উৎসুক হয়ে উঠলো কি হয় দেখতে। ৫..৪..৩..২..১..০.. এরিনার আলো নিভে গেলো। আর রহস্যময়ভাবে লাল, নীল, সবুজ ইত্যাদি আলো জ্বলা নেভা শুরু করলো। এবার একদম সবকিছু অন্ধকার হয়ে গেলো। তারপর বুম... পাইরো জ্বলে উঠলো। "BREAK THE WALLS DOWN" বেজে উঠলো। IT'S JERICHO!!! সাবেক WCW World Television Champion CHRIS JERICHO!! বিশাল পপ দিলো দর্শকরা! আলো আলো ফিরে আসলো আর স্টেজের মাথায় দেখা গেলো পেছন ফিরে দুই হাত ছড়িয়ে দাঁড়িয়ে আছেন Chris Jericho! ডান হাতে একটি মাইক। অবাক হয়ে কাণ্ড দেখেছিলেন Rock। "Welcome to RAW IS JERICHO!" এবার সামনে ফিরলেন Jericho।

তারপর Jericho কাট করলেন সর্বকালের অন্যতম সেরা প্রমোটি, যার প্রথম কয়েক লাইন ছিল এরকম: "I am the New Milennium for the World Wrestling Federation. Now for those of you who don't know me, I am Chris Jericho, your new hero, your party host, and most importantly, the most charismatic showman to ever enter your living rooms via a television screen. And for those of you who do know me, well, all hail The Ayatollah of Rock 'n' Rolla!"

একদম নিজের ক্যারিয়ারের তুঙ্গে থাকা Rock -এর মতো মাইক স্কিল সম্পন্ন কারো সামনে অভিষেকেই এমন একটা অস্থির প্রমো কাট করা শুধু Jericho -এর পক্ষেই সম্ভব ছিল। আজ যখন আমরা Jericho -কে সর্বকালের অন্যতম সেরা রেসলার হিসেবে চিনি, আজও তাকে "Le Champion" কিংবা "Demo God" চরিত্রে প্রতি সপ্তাহে টুইটারে ঝড় তুলতে দেখি, তখন ২১ বছর আগের সেই WWE অভিষেকটার গুরুত্ব আমাদের কাছে আরো প্রবলভাবে অনুভূত হয়।


• (9) CHRIS BENOIT & EDDIE GUERRERO CELEBRATION AT WRESTLEMANIA XX:


২০০৪ সালের ১৫ই মার্চ। Madison Square Garden -এ অনুষ্ঠিত হচ্ছিল WrestleMania XX। Kurt Angle -কে Roll-Up করে পিন করে WWE Championship রিটেইন করেন Eddie Guerrero। মেইন ইভেন্টে Triple H তার World Heavyweight Championship ডিফেন্ড করেছিলেন Shawn Michaels ও Chris Benoit -এর বিপক্ষে। Triple H -কে Crippler Crossface ধরে সাবমিশনে ম্যাচে জয়লাভ করেন Benoit। এরই সাথে ক্যারিয়ারে সর্বপ্রথম বারের মতো WWE -তে কোনো ওয়ার্ল্ড টাইটেল জিতে যান Benoit। সেবারই প্রথম কোন WrestleMania মেইন ইভেন্ট শেষ হয়েছিল সাবমিশনে।

মেইন ইভেন্ট শেষে Eddie আসেন রিংয়ে। দুই প্রিয় বন্ধু Eddie ও Benoit একে অপরকে জড়িয়ে ধরেন। ইতিহাসের সেরা টেকনিক্যাল রেসলারদের অন্যতম দুজন, WrestleMania -তে দুটি ওয়ার্ল্ড টাইটেল হাতে নিজেদের বিজয় উদযাপন করেন। তাদের আবেগ ছড়িয়ে পড়ে সমগ্র রেসলিং ভক্তদের হৃদয়ে। কনফেট্টি বর্ষণের নিচে রিংয়ে দুই বন্ধুর সেই জড়িয়ে ধরার মুহূর্তটি চিরস্মরণীয় হয়ে যায় রেসলিং ইতিহাসে। দুই বন্ধু পরপারেও পারি দেন অল্প বয়সেই। Rest in peace, Eddie & Benoit!


• (8) AUSTIN 3:16:


১৯৯৬ সালের কথা। Steve Austin তখন একজন উঠতি মিড-কার্ড সুপারস্টার। খুব বেশি কারিজমা ছিল না তখনো তার। ২ সপ্তাহ আগেই তিনি ব্যবহার করা শুরু করেছিলেন তার ফিনিশার Stone Cold Stunner। ২৪শে জুন King of the Ring পিপিভিতে অনুষ্ঠিত King of the Ring টুর্নামেন্টের ফাইনালে Jake "The Snake" Roberts -কে Stone Cold Stunner হিট করে হারিয়ে টুর্নামেন্ট জিতলেন Steve Austin। তখন Jake Roberts বাস্তব জীবনে কিছুটা ধর্ম চর্চার দিকে ঝুঁকেছিলেন। তার অন-স্ক্রীন চরিত্রেও তাই সেটার প্রভাব ছিল। সেদিন King of the Ring হওয়ার উদযাপনে Roberts -কে কটাক্ষ করে Austin বলেছিলেন, "You sit there and yo thumb your bible and you say your prayers, and it didn't get you anywhere. Talk about your Psalms, talk aboutr John 3:16... AUSTIN 3:16 says 'I've whipped your ass!' সেই প্রমোটি তিনি শেষ করেছিলেন এভাবে, "And that's the bottom line, 'cause Stone Cold says so!"

এই অস্থির প্রমোটির মাধ্যমে জন্ম হয় প্রফেশনাল রেসলিংয়ের সর্বকালের সবচেয়ে বড় তারকাদের একজনের। একই প্রমোতে জন্ম হয়েছিল প্রো রেসলিং ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় দুটি ক্যাচফ্রেসের -- "Austin 3:16" ও "And that's the bottom line, 'cause Stone Cold says so"।


• (7) STONE COLD STEVE AUSTIN DRENCHES “THE CORPORATION” WITH A BEER TRUCK:


WrestleMania XV -এর কয়েকদিন আগের কথা। WrestleMania -তে WWF Champion The Rock তার টাইটেল ডিফেন্ড করবেন Stone Cold Steve Austin -এর বিপক্ষে। সেদিন Raw is War -এ রিংয়ের ভেতরে ছিলেন Rock ও তার দল The Corporation -এর লিডার Mr. McMahon ও তার পুত্র Shane McMahon।

এমন সময় গ্লাস ভাঙার শব্দ! চিয়ারে ফেটে পড়ে পুরো এরিনা। WWF -এর সবচেয়ে জনপ্রিয় তারকা Steve Austin এক মস্ত ট্রাক নিয়ে ঢুকে পড়েন এরিনাতে। একদম রিংয়ের সামনে গিয়ে ট্রাকটাকে থামান Austin। তারপর ট্রাকের ছাদে উঠে হীল Rock -এর সব প্রিয় ক্যাচফ্রেসকে পঁচান Austin। Austin বলেন তিনিই হবেন নতুন WWF Champion। কিন্তু তার আগে একটু "Pre-match Beer" হয় যাক। এই বলে ট্রাকের ছাদ থেকে নামেন Austin। তারপর Rock আবারো তার ক্যাচফ্রেসগুলো ব্যবহার করে গালাগালি শুরু করেন Austin -কে। Austin এবার ট্রাকটা থেকে একটি পাইপ বের করে Rock, McMahon ও Shane -কে বিয়ার দিয়ে গোসল করিয়ে দেন! Rock রোপ ধরে দূরে থাকার চেষ্টা করেন বিয়ার থেকে। কিন্তু McMahon ও Shane বিয়ারে ভিজে উঠতে গিয়ে বারবার কলার ছোলায় আছাড় খাওয়ার মতো পড়ে যেতেন থাকেন ম্যাটে। তারপর টার্নবাকলের উপর উঠে সিগন্যাচার পোঁজ দেন Austin। এই সেগমেন্টটিকে RAW এর ইতিহাসের সর্বশ্রেষ্ঠ সেগমেন্টগুলোর অন্যতম হিসেবে ধরা হয়। Rock vs. Austin রেসলিং ইতিহাসের সবচেয়ে সেরা রাইভালরিগুলোর একটি হয়ে থাকবে চিরদিনই।


• (6) RAZOR RAMON VS SHAWN MICHAELS AT WRESTLEMANIA X:


১৯৯৩ সালের সেপ্টেম্বর মাসে ২ বারের Intercontinental Champion Shawn Michaels -এর স্টেরয়ড পরীক্ষায় পজিটিভ আসার কারণে তাকে বহিষ্কার করা হয়। ৫ই অক্টোবর Raw -তে তার Intercontinental টাইটেলও নিয়ে নেওয়া হয়। কেফ্যাবে দেখানো হয় যে ৩০ দিনের মধ্যে Shawn তার টাইটেল ডিফেন্ড করতে ব্যর্থ হয়েছেন। তাই তার কাছ থেকে টাইটেল নিয়ে নেওয়া হয়েছে। সেই রাতে Battle Royal Match -এ শেষ পর্যন্ত টিকে থাকা দুইজন প্রতিযোগী ছিলেন Rick Martel ও Razor Ramon।পরের সপ্তাহে Raw -তে Martel -কে হারিয়ে নতুন IC চ্যাম্পিয়ন হন Ramon। নভেম্বর মাসে Shawn ফিরে এসে নিজেকে আসল IC চ্যাম্পিয়ন হিসেবে দাবি করতে থাকেন।

IC টাইটেলকে ঘিরে Shawn ও Ramon -এর ফিউডটি শেষ হয় WrestleMania X -এ। ১৯৯৪ সালের ২১শে মার্চ নিউ ইয়র্ক শহরে অবস্থিত Madison Square Garden -এ সেদিন অনেক শক্ত একটি ম্যাচ কার্ড ছিল। ফলে ভালো একটি ম্যাচ দিয়ে সবার দৃষ্টি আকর্ষণ করাটা কঠিন কাজ ছিল Shawn ও Ramon -এর জন্য। তারা দুইজন সেদিন মুখোমুখি হয়েছিলেন ইতিহাসের ২য় Ladder Match -এ। অসাধারণ সেই ম্যাচে Shawn -কে হারিয়ে Ramon সফলভাবে রিটেইন করেছিলেন তার IC টাইটেল। সেটাই ছিল WWE ইতিহাসের সর্বপ্রথম 5 Star Match। সেই ম্যাচটির কারণেই আজ Ladder Match এতোটা জনপ্রিয়। অনেকেই ম্যাচটাকে সর্বকালের সেরা ম্যাচগুলোর অন্যতম বলে মনে করেন। সেই ম্যাচ সেদিন যারা সরাসরি দেখেছিলেন তারা এখনো সেটার স্মৃতি ভুলতে পারেননি।


• (5) HULK HOGAN BODY SLAMS ANDRE THE GIANT AT WRESTLEMANIA III:

১৯৮৭ সালের ৩০শে মার্চ। মিশিগান রাজ্যের পন্টিয়াক শহরে অবস্থিত Pontiac Silverdome -এ অনুষ্ঠিত হচ্ছিল WrestleMania III। ৯৩ হাজারেরও বেশি দর্শক উপস্থিত হয়েছিল সেদিন। সেদিন পর্যন্ত উত্তর আমেরিকাতে অনুষ্ঠিত কোন লাইভ ইনডোর ইভেন্টে কখনো এতো দর্শক হয়নি। মেইন ইভেন্টে অনুষ্ঠিত হচ্ছিল "Biggest Main Event in Sports Entertainment" -এর তকমা পাওয়া একটি ম্যাচ। সেই ম্যাচে WWF World Heavyweight Champion Hulk Hogan তার টাইটেল ডিফেন্ড করছিলেন Andre the Giant -এর বিপক্ষে।

Andre the Giant -কে বলা হতো পৃথিবীর অষ্টম আশ্চর্য। ৭ ফুট ৪ ইঞ্চি উচ্চতা ও ৫২৫ পাউন্ড ওজনের অধিকারী ছিলেন বিশালদেহী Andre। এই ম্যাচের এক পর্যায়ে Clothesline হিট করে প্রথমবারের মতো Andre -কে ফেলতে সক্ষম হন আমেরিকান রেসলিংয়ের সুপারহিরো Hogan। তারপর "Hulked Up" হয়ে উঠেন Hogan। ৫২৫ পাউন্ড ওজনের Andre -কে তুলে Scoop Slam হিট করেন Hogan। ফলে উপস্থিত দর্শকদের চোখ উঠে যায় কপালে। অনেকের কাছে আজও সেই মুহূর্তটাই রেসলিং ইতিহাসের সবচেয়ে সেরা মুহূর্ত। সেই ম্যাচে ফিনিশার Leg Drop হিট করে Andre -কে হারিয়ে দিয়েছিলেন Hogan এবং রিটেইন করেছিলেন তার টাইটেল।


• (4) THE STREAK IS OVER:


তারিখটা ২০১৪ সালের ৭ই এপ্রিল। লুইসিয়ানা রাজ্যের নিউ অর্লিন্সে অবস্থিত Mercedes-Benz Superdome -এ অনুষ্ঠিত হচ্ছিল WrestleMania xXx। WrestleMania -এর উত্তেজনার অপর নাম তখন The Streak। The Undertaker -এর WrestleMania Streak সেই মুহূর্তে প্রফেশনাল রেসলিংয়ের সবচেয়ে বড় অর্জন। ২১টি WrestleMania -তে তিনি ছিলেন অপরাজিত। একে একে উপহার দিয়েছেন রেসলিং ইতিহাসে অমূল্য হয়ে থাকা কিছু ম্যাচ। WrestleMania -এর মূল আকর্ষণই তখন Undertaker -এর Streak Match।

কিন্তু বহু বছর পর সেবারের WrestleMania -তেই সবচেয়ে কম হাইপ তৈরি করেছিল স্ট্রিক ম্যাচ। প্রতিপক্ষ আরেক বড় তারকা Brock Lesnar কিন্তু প্রতি বছর স্ট্রিক ম্যাচের বিল্ড আপ হতো খুবই জমকালোভাবে। কিন্তু সেবার খুবই সাদামাটা বিল্ড আপ ছিল। কেউ বিশ্বাসও করেনি ইতোমধ্যে প্রতিষ্ঠিত Lesnar ভাঙবেন স্ট্রিককে। সবাই তখন নতুন কোন তারকার উত্থানের অপেক্ষায়, যিনি এই স্ট্রিক ভাঙার যোগ্য দাবিদার, যার স্ট্রিক ভাঙার ফলে রেসলিং পাবে আরেকটি মহাতারকা। আর যদি পাওয়া না যায় এমন কাউকে, তাহলে সবাই ধরে নিয়েছিল Undertaker হয়তো WrestleMania -তে অপরাজিত থেকেই অবসরে যাবেন। Undertaker vs. Lesnar ম্যাচেও দর্শকরা ছিল নির্জীব। Undertaker হিট করতে গেলেন তার ফিনিশার Tombstone Piledriver ২য় বারের মতো। কিন্তু Lesnar কাউন্টার করে হিট করলেন তার ৩য় F5। কিন্তু তাতে কী? Undertaker নিশ্চয়ই কিক আউট করবেন! 1..2.. এই তো এখনই কিক আউট করবেন Taker.. 3!!! পিনপতন নিরবতা নেমে আসলো পুরো স্টেডিয়ামে। কেউ নিজের চোখকে বিশ্বাস করতে পারছে না কি ঘটে গেলো। রিং এনাউন্সার Justin Roberts ঘোষণা করলেন বিজয়ী হচ্ছেন Lesnar। হতবাক হয়ে গেলো পুরো রেসলিং দুনিয়া। শেষ হয়ে গেলো স্ট্রিক। ভেঙে গেলো WrestleMania -এর প্রধান আকর্ষণটাই। সেই মুহূর্তটার কথা ভোলা কোন রেসলিং ভক্তের পক্ষেই সম্ভব না।


• (3) STONE COLD STEVE AUSTIN VS. BRET “THE HITMAN” HART AT WRESTLEMANIA XIII:


১৯৯৭ সালের ২৪শে মার্চ। ইলিনয় রাজ্যের রোজমন্ট শহরে অনুষ্ঠিত হচ্ছিল WrestleMania XIII। No Disqualification Submission Match -এ মুখোমুখি হয়েছিলেন Bret Hart ও Steve Austin। Special Guest Referee ছিলেন Ken Shamrock। তখন Bret Hart পৃথিবীর সেরা রেসলারদের অন্যতম। টেকনিক্যাল রেসলারদের মধ্যে সবচেয়ে সেরাদের একজন, যিনি বিখ্যাত করে তুলেছিলেন Sharpshooter সাবমিশন মুভকে। তার বিপক্ষে তারই সাবমিশন গেমে লড়াই করতে যাচ্ছিলেন উঠতি তারকা Steve Austin। Austin -এর কাছে তেমন কোন সাবমিশন মুভই ছিল না। তাই এই ম্যাচটা নিয়ে সবার মনেই একটা প্রশ্ন ছিল।

ম্যাচে চরম পারফর্ম্যান্স করেন দুজনই। Bret তো এমনিতেই চরম ম্যাচ দেওয়ার জন্য পরিচিত। কিন্তু Austin -কে সাবমিশন ম্যাচেও ভালো পারফর্ম করতে দেখে সবাই বিস্মিত হয়েছিল। কিন্তু অভিজ্ঞ বেবিফেস Bret শেষ পর্যন্ত ঠিকই Austin -কে ধরে ফেলেন চরম সাবমিশন মুভ Sharpshooter -এ। উঠতি হীল Austin -এর শরীর থেকে ঝর্ণার ন্যায় রক্ত ঝড়তে থাকে কিন্তু তিনি হার মানতে রাজি ছিলেন না। শেষ পর্যন্ত অজ্ঞান হয়ে পড়েন Austin, কিন্তু ট্যাপ আউট করেননি। ম্যাচে জয়ী হন Bret। কিন্তু Bret আক্রমণ করেন ম্যাচের পর Austin -এর উপর। Ken Shamrock বাঁচান Austin -কে এবং চ্যালেঞ্জ করেন Bret -কে লড়াই করার জন্য। কিন্তু Bret রাজি না হয়ে চলে যান। ঘটে যায় ডাবল টার্ন। দর্শকরা বেবিফেস Bret -কে বু দিতে শুরু করেন। Austin উঠে Shamrock -এর সাহায্য না নিয়ে উল্টো তাকেই Stone Cold Stunner হিট করেন। দর্শকরা Austin -এর বীরত্ব দেখে তার নামে চ্যান্ট শুরু করে। এভাবেই সেদিন মহাতারকা হওয়ার পথে সবচেয়ে বড় পদক্ষেপটি ফেলেছিলেন Austin।


• (2) MONTREAL SCREWJOB:


১৯৯৭ সালের কথা। তখনো WWF -এ Attitude Era এর উৎপত্তি হয়নি। WWF ও WCW ছিল তখন উত্তর আমেরিকার সবচেয়ে নামকরা দুটি প্রমোশন। প্রায় প্রতি সপ্তাহের ভিউয়ারশিপ যুদ্ধে WWF -কে ক্রমাগত হারিয়ে যাচ্ছিল WCW।

এবার মূল ঘটনায় প্রবেশ করা যাক। Survivor Series পিপিভি অনুষ্ঠিত হচ্ছিল কানাডার কুইবেক প্রদেশের মন্ট্রিল শহরে অবস্থিত Molson Centre -এ অনুষ্ঠিত হয়েছিল। সেসময় WWF World Heavyweight Champion ছিলেন Bret Hart। মেইন ইভেন্টে Bret তার টাইটেল ডিফেন্ড করছিলেন Shawn Michaels- এর বিপক্ষে। WWF -এর প্রতিদ্বন্দ্বী প্রমোশন WCW -তে চলে যাওয়ার আগে সেটাই ছিল Bret -এর সর্বশেষ ম্যাচ। WCW -তে Bret চলে যাচ্ছিলেন বলে Vince McMahon চাচ্ছিলেন Bret যেন তার WWF টাইটেল ড্রপ করে যান। কিন্তু Shawn -এর সাথে Bret -এর ফিউড শুধু অন-স্ক্রীনেই ছিল না। বাস্তব জীবনেও Shawn -কে সহ্য করতে পারতেন না Bret। নিজের জন্মভূমি কানাডার মাটিতে Shawn -এর বিপক্ষে শেষ WWF ম্যাচে টাইটেল হারাতে কিছুতেই সম্মত হচ্ছিলেন না Bret। Vince শেষ পর্যন্ত Bret -কে রাজি করান ম্যাচটা ডিসকোয়ালিফিকেশনে শেষ করতে। Bret কয়েকদিন পর টাইটেল ছেড়ে দিবেন এভাবেই সবকিছু ঠিকঠাক হয়।

কিন্তু Bret -কে না জানিয়েই ম্যাচের ফিনিশের সিদ্ধান্ত পাল্টে ফেলেন Vince। সেই ম্যাচেই Shawn -কে ম্যাচ জিতিয়ে চ্যাম্পিয়ন করার সিদ্ধান্ত নিয়ে নেন Vince। ম্যাচের এক পর্যায়ে যখন Bret -কে তারই সাবমিশন মুভ Sharpshooter -এ লক করে ফেলেছিলেন Shawn। তখন Bret ট্যাপ আউট না করা সত্ত্বেও রেফারি Earl Hebner -কে ঘন্টা বাজানোর ইশারা দেওয়ার নির্দেশ দিলেন Vince। ঘন্টা বাজিয়ে দেন টাইমকিপার। এবং নতুন চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় Shawn -কে। ম্যাচ শেষে Vince -এর উপর রাগে, ক্ষোভে, অভিমানে ফেটে পড়েন Bret। এই ম্যাচের পরেই WWF ছেড়ে Bret চলে যান WCW তে। এটাই খুব সম্ভবতঃ রেসলিং ইতিহাসের সবচেয়ে আলোচিত ম্যাচ।


• (1) THE UNDERTAKER VS. MANKIND AT KING OF THE RING 1998:


১৯৯৮ সালের ২৯শে জুন। পেনসিলভ্যানিয়া রাজ্যের পিটসবার্গ শহরে অবস্থিত Civic Arena -তে অনুষ্ঠিত হচ্ছিল King of the Ring পিপিভি। সেমি মেইন ইভেন্টে ইতিহাসের ২য় সিংগেলস Hell in a Cell Match -এ মুখোমুখি হয়েছিলেন The Undertaker ও Mankind aka Mick Foley। যেসব রেসলার হার্ডকোর রেসলিংকে এক অনন্য উচ্চতায় নিয়ে সমৃদ্ধ করেছেন তাদের মধ্যে Mick Foley- এর অবদান অনেক উপরের দিকে থাকবে। কিন্তু এই ম্যাচটা শুধু Mankind -এরই নয়, সমগ্র রেসলিং ইতিহাসের সবচেয়ে বিখ্যাত ম্যাচগুলোর একটি হয়ে উঠে।

এই অভূতপূর্ব লড়াইয়ের প্রথমভাগে The Undertaker এবং Mankind দুজনই সেলের শীর্ষে আরোহন করেন। তারা একে অপরকে ঘুষি মারছিলেন এবং পরপর দুবার চেয়ার দিয়ে আঘাত করার পর Undertaker নিজের সবটুকু শক্তি ব্যয় করে Mankind -এর জামার কলার ধরে ফেলেন। জামার কলার ধরে তাকে এনাউন্স টেবিলের উপর ছুড়ে মারেন Undertaker!

সবাই হতভম্ব হয়ে গিয়েছিলে। Mankind -এর প্রচণ্ড আঘাত পেয়েছেন এবং আর ম্যাচটাতে খেলে যেতে পারবেন না, এমনটা ভাবা অস্বাভাবিক ছিল না। কিন্তু না! তিনি আবারো সেলের এর উপরে উঠে যান। এবার সেলের উপর থেকেই Mankind -কে Chokeslam হিট করেন Undertaker! Mankind রিংয়ে রাখা একটি স্টিল চেয়ারের উপর গিয়ে আছড়ে পড়েন। এতে তার মুখ ও চোয়াল ফেটে যায়। এরপরও ম্যাচে টিকে ছিলেন Mankind! শেষ পর্যন্ত থাম্বট্যাক্সের উপর Tombstone Piledriver হিট করে ম্যাচ জিতে নেন Undertaker। সেদিন Mankind -এর প্যাশন ও সাহস দেখে অবাক হয়নি এমন মানুষ একজনও খুঁজে পাওয়া যাবে না। এমন ভয়ংকর ম্যাচ এর আগে খুব কমই দেখেছিল রেসলিং ভক্তরা। এ কারণেই ম্যাচটি WWE -এর ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।

• লেখক ঃ Stephen Truman

কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!