WWE এর ইতিহাসে সর্বকালের সেরা রেসলার কে এই বিষয়ে আলোচনা হলেই সর্বপ্রথম যেই নামটি অনেকের মুখে আসে সেই নামটি হলো "The Undertaker"। কেন তাকে অনেকেই WWE এর ইতিহাসে সর্বকালের সেরা রেসলার হিসেবে বিবেচনা করে। টাইটেল এর দিক থেকে তো তিনি অনেক সাধারণ একটি ক্যারিয়ারই কাটিয়েছেন, তবে কেন তিনি সর্বকালের সেরা রেসলার হিসেবে বিবেচিত হচ্ছেন? আশা করি এই বিষয়ে আমার আপনাদের নতুন করে তেমন কোনো কিছু বলার দরকার নেই। আমরা সবাই তা জানি। তার মত নিঁখুতভাবে অন্য কোনো রেসলার কখনো নিজের গিমিক প্লে করতে পেরেছেন কিনা আমার তা জানা নেই। হ্যাঁ হয়তো অনেকেই অনেক ভালো গিমিক নিয়ে অতীতে কাজ করেছেন এবং বর্তমানে ও করছেন, কিন্তু গিমিক প্লে এর দিক দিয়ে The Undertaker এর মত এই প্রো-রেসলিং জগতে শুধু একজনই রয়েছেন এবং তিনি হলেন Undertaker নিজেই। 💜

তার এই "The Undertaker" গিমিকটাকে আরো আকর্ষণীয় করতে সাহায্য করেছে একটি ঐতিহাসিক স্ট্রিক। মূলত বলতে গেলে Undertaker এর সাফল্যের আরেকটি বড় অংশ হলো তার এই স্ট্রিক।

The Undertaker তার ক্যারিয়ারের শুরু থেকে Wrestlemania তে জয়ের একটি অসাধারণ স্ট্রিক তৈরী করেছিলেন যা আজ পর্যন্ত WWE এর ইতিহাসে অন্য কোনো রেসলারের পক্ষে করা সম্ভব হয়নি এবং হবে বলেও মনে হয়না। ১৯৯১ সাল থেকে শুরু করে ১৯৯২ ও ২০০০ সাল বাদে ২০১৩ পর্যন্ত প্রত্যেক বছর WWE এর সবচেয়ে বড় পিপিভি " Wrestlemania " তে অংশগ্রহণ করে শুধু ম্যাচই খেলেননি বরং প্রত্যেকটা ম্যাচে জয়লাভ করেছেন The Undertaker, তার এই জয়ের ধারাই "The Streak" নামে পুরো রেসলিং বিশ্বে পরিচিত।

যখন থেকে তার Wrestlemania তে এই স্ট্রিক শুরু হয়েছিলো তখন প্রথমেই এই বিষয়ে তেমন একটা আলোচনা হয়নি। কিন্তু সময়ের সাথে সাথে মানুষ উপলব্ধি করতে পারে যে The Undertaker কে Wrestlemania তে পরাজিত করা সম্ভব হচ্ছেনা এবং তার জয়ের ধারা চলমান রয়েছে। তখন থেকেই সবার মাঝে এই আলোচনা শুরু হয় যে কে হবে সেই ব্যাক্তি যে থামাবে Undertaker এর Wrestlemania এর এই জয়ের প্রবাহ। কার দ্বারা ভাঙ্গবে এই স্ট্রিক? কিন্তু কারো পক্ষেই তখন সেটা করা সম্ভব হচ্ছিলোনা। সময়ের সাথে সাথে এই স্ট্রিক Undertaker এর ক্যারেক্টারকে আরো ডার্ক করে তুলছিলো। Wrestlemania এর কথা বললেই তখন মানুষের মাথায় Undertaker এর স্ট্রিক এর চিন্তা আসতো। কিভাবে শুরু হয় তার এই স্ট্রিক এবং এর সমাপ্তি কিভাবে হয়?

আসুন এবার তার স্ট্রিক এর ব্যাপারে একটু বিস্তারিত জানা যাক।

• WrestleMania VII (১–০) :


Undertaker এর ক্যারিয়ারের শুরুর দিকে, তিনি স্কোয়াশ ম্যাচে বিভিন্ন জবার এবং অন্যান্য প্রতিষ্ঠিত মিড কার্ড সুপারস্টারদের রীতিমতো ধ্বংস করছিলেন। তাই কিছুদিনের মধ্যেই তার ফিউড শুরু হয় Jimmy ' Superfly ' Snuka এর সাথে।

"Wrestlemania" তে এটি ছিলো তার প্রথম ম্যাচ। এই ম্যাচ দ্বারাই তার ঐতিহাসিক স্ট্রিক এর শুরু হয়। ম্যাচটিতে যখন "Snuka" 'Springboard Maneuver' মুভ প্রয়োগ করার চেষ্টা করে তখন Undertaker সেটা কাউন্টার করে এবং 'Tombstone Piledriver' হিট করে ম্যাচে জয়লাভ করে নেয়।

• WrestleMania VIII (২–০) :


১৯৯১ সালের মধ্যবর্তী সময়ে "The Ultimate Warrior" এর সাথে ফিউডের সময় "The Undertaker" কিছু সময়ের জন্য Jake " The Snake " Roberts এর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করেন। কিন্তু ১৯৯২ সালের ফেব্রুয়ারিতে একটি শো এর মেইন ইভেন্টে Undertaker ফেইস টার্ন করেন এবং Randy Savage এর ম্যানেজার ও স্ত্রীকে Jake "The Snake" Roberts এর আক্রমণ থেকে বাঁচান। এভাবে তাদের মধ্যে ফিউড শুরু হতে থাকে এবং তা Wrestlemania পর্যন্ত যায়। Wrestlemania তে তাদের মধ্যে একটি ম্যাচ নির্ধারণ করা হয় যেই ম্যাচে Undertaker এর উপর Roberts তার ফিনিশার '' DDT '' দুইবার প্রয়োগ করেন। এরপর "Paul Bearer" এর উপর আক্রমণ করার জন্য রিং এর বাইরে যান। তার কিছুক্ষন পরেই Undertaker তার ফিনিশার "Tombstone Piledriver" প্রয়োগ করেন Roberts এর উপর এবং Wrestlemania তে তার দ্বিতীয় ম্যাচে জয় তুলে নেন।

• WrestleMania IX (৩–০) :


১৯৯৩ সালের "Royal Rumble" ম্যাচে "Giant Gonzalez" অবৈধ ভাবে ম্যাচে এন্ট্রি নেন এবং Undertaker কে এলিমিনেট করেন। Giant Gonzalez হলেন এখন পর্যন্ত WWE এর সবচেয়ে লম্বা রেসলার যার উচ্চতা ছিলো ৮ ফুট। নিঃসন্দেহে এটি ছিলো Undertaker এর জন্য অনেক বড় একটি চ্যালেঞ্জ৷ এই ম্যাচে হারলে তার গিমিক এবং ক্যারিয়ারে অনেক বাজে প্রভাব পরতো। তাছাড়া "Giant Gonzalez" কে তার উচ্চতার কারণে আরো বেশি শক্তিশালী দেখানো হচ্ছিলো। কিন্তু তাদের মধ্যকার এই ম্যাচে Undertaker জয়লাভ করেন Disqualification এর মাধ্যমে যখন Gonzalez Chloroform যুক্ত একটি কাপড় দিয়ে তার মুখে চেপে ধরেন। এভাবে Wrestlemania তে Undertaker আরেকটি ম্যাচে জয়লাভ করেন এবং এটি ছিলো তার স্ট্রিকের একমাত্র ম্যাচ যা তিনি disqualification এর মাধ্যমে জয়লাভ করেন।

• WrestleMania XI (৪–০) :


১৯৯৪ সালে Undertaker তার ইঞ্জুরির কারণে Wrestlemania ম্যাচে অংশগ্রহণ করতে পারেননি। কিন্তু ১৯৯৫ সালে তিনি "King Kong Bundy" এর বিপক্ষে Wrestlemania তে একটি ম্যাচে অংশ নেন এবং Bundy এর উপর "Bodyslam" ও "Flying Clothesline" প্রয়োগ করে তাকে পিন করে সেই ম্যাচে জয় তুলে নেন।

• WrestleMania XII (৫–০) :


১৯৯৬ সালের "Royal Rumble" পিপিভিতে "The Undertaker" তখনকার "WWF Champion" Bret Hart এর বিপক্ষে টাইটেল ম্যাচে অংশ নেন। কিন্তু সেই ম্যাচে Diesel এর ইন্টারফেয়ারেন্স এর কারণে Undertaker ম্যাচটি হেরে যান। যার ফলে প্রতিশোধ নেয়ার জন্য Undertaker পরবর্তীতে Diesel এর একটি টাইটেল ম্যাচে ইন্টারফেয়ার করেন। এভাবে তাদের মধ্যে ফিউড আরো ঘন হয়ে উঠে এবং Wrestlemania তে তাদের মধ্যে একটি ম্যাচ নির্ধারণ করা হয়। এই ম্যাচে Undertaker তার ফিনিশিং মুভ "Tombstone Piledriver" এর মাধ্যমে জয় তুলে নেন।

• WrestleMania ১৩ (৬–০) :


Shawn Michaels তার চ্যাম্পিয়নশিপ ভ্যাকেট করে দেয়ার পর একটি Fatal Four Way ম্যাচ সেট করা হয় নতুন চ্যাম্পিয়ন নির্ধারণ করার জন্য। সেই ম্যাচে অংশগ্রহণ করেন Undertaker, Bret Hart, Stone Cold Steve Austin এবং Vader। এই ম্যাচে Bret Hart জয়লাভ করলেও পরের রাতেই তা Sycho Sid এর কাছে হেরে যান। তখন Bret Hart ও Austin মধ্যে ফিউড থাকায় এই সুযোগ কাজে লাগিয়ে Sid কে Wrestlemania তে একটি টাইটেল ম্যাচের জন্য চ্যালেঞ্জ জানান Undertaker।

এভাবেই ১৯৯৭ সালের Wrestlemania তে "The Undertaker Vs Sid" ম্যাচটি নির্ধারণ করা হয় WWF World Heavyweight Championship এর জন্য। এই ম্যাচে Bret Hart ইন্টারফেয়ার করেন এবং Sid কে স্টিল চেয়ার দিয়ে হিট করেন। তখন Undertaker তার ফিনিশিং মুভ "Tombstone Piledriver" প্রয়োগ করেন Sid এর উপর এবং Wrestlemania এর ষষ্ঠ জয় তুলে নেয়ার পাশাপাশি হয়ে যান নতুন WWF World Heavyweight Champion

• WrestleMania XIV (৭–০) :


১৯৯৭ সালের Summerslam পিপিভিতে Undertaker তার টাইটেল Bret Hart এর বিপক্ষে হারান যখন Shawn Michaels তার উপর আক্রমণ করেন। যার ফলে তাদের দুইজনের মাঝে একটি Hell In A Cell ম্যাচ অনুষ্ঠিত হয়। সেই ম্যাচে ইন্টারফেয়ারেন্সের মাধ্যমে Debut করেন Kane। মূলত স্টোরিলাইন অনুযায়ী Kane ছিলো Undertaker এর ভাই এবং সে মাস্ক পরিহিত অবস্থায় থাকতো। কিন্তু তার এবং Undertaker এর গিমিক ও মুভস এ তেমন কোনো পার্থক্য ছিলোনা। ১৯৯৮ সালের "Royal Rumble" পিপিভিতে Undertaker ও Shawn Michaels এর মধ্যে "Casket Match" সেট করা হয় কিন্তু সেই ম্যাচে প্রথমে Triple H ও Chyna ইন্টারফেয়ার করেন এবং ম্যাচের শেষ দিকে Undertaker, Shawn কে Casket এর ভিতর "Tombstone Piledriver" হিট করেন। তখন New Age Outlaws ও Los Boricuas

এসে আক্রমণ করা শুরু করেন Undertaker কে এবং Shawn কে নিশ্চিত পরাজয়ের মুখ থেকে বাঁচিয়ে আনে। তখন পুরো এরিনা অন্ধকার হয় যায় এবং এন্ট্রি নেন Kane। তিনি প্রথমে New Age Outlaws এবং Los Boricuas কে আক্রমণ করে Undertaker কে সেভ করলেও কিছুক্ষন পর নিজেই Undertaker কে আক্রমণ করেন এবং Casket এর ভিতর Chokeslam হিট করেন। যার ফলে Undertaker ম্যাচটি হেরে যান। এরপর Casket এবং Casket এর ভিতরে থাকা Undertaker কে আগুনে জ্বালিয়ে দেন Kane ও Paul Bearer

সেই কারণে Undertaker, Wrestlemania তে একটি ম্যাচের জন্য Kane কে চ্যালেঞ্জ জানান।

ইতিমধ্যে পুরো বিশ্বে সবার মুখে Undertaker এর Wrestlemania স্ট্রিক নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছিলো৷ Wrestlemania এর মত এতো বড় পিপিভিতে এখন পর্যন্ত ছয়টি ম্যাচে জয়লাভ করে একটি ম্যাচ ও পরাজিত না হওয়া Undertaker এর চর্চা তখন সবার মুখে মুখে। কিন্তু এবার Kane এর এই রূপ দেখে ও তাদের মাঝের এই স্টোরিলাইন দেখে অনেকেই ভেবে নিয়েছিলো ফাইনালি Undertaker তার Wrestlemania এর হারের স্বাদ গ্রহণ করতে চলেছেন। ম্যাচ চলাকালীন সময়ে Undertaker কে প্রচুর ডমিনেট করে Kane। এমনকি এক পর্যায়ে জিতে যাওয়ার সুযোগ থাকলেও Undertaker কে আরো তাচ্ছিল্য করার জন্য ও আরো বেশি আঘাত করার জন্য নিজের পিন নিজেই সরিয়ে নেন। কিন্তু এই সিদ্ধান্ত তার উপরই ভারী পরে। সেই ম্যাচে Undertaker তিনটি "Tombstone Piledriver" এর মাধ্যমে জয় তুলে নেন৷

• WrestleMania XV (৮–০) :


১৯৯৮ সালের মাঝামাঝি সময়ে Undertaker এর গিমিক আরো ডার্ক হতে দেখা যায়।, তখন তিনি লক্ষ পরিবর্তন করেন এবং পুরো WWF কর্পোরেশনকে নিজের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছিলেন। কর্পোরেশনের বিপক্ষে এই লড়াইয়ে Undertaker মুখোমুখি হন Big Boss Man এর সাথে। তাদের মধ্যে Wrestlemania তে একটি "Hell In A Cell" ম্যাচ অনুষ্ঠিত হয়। এই ম্যাচে Undertaker বিজয়ী হন। কিন্তু ম্যাচ শেষে Big Boss Man কে গলায় দঁড়ি পেঁচিয়ে ঝুলিয়ে দেন The Undertaker। যেটা Wrestlemania এর ইতিহাসের অন্যতম একটি শকিং মোমেন্ট।

• WrestleMania X-Seven (৯–০) :


২০০০ সালে Undertaker তার "American Badass" গিমিকে ইঞ্জুরি কাটিয়ে রিটার্ন করেন। তখন সে Vince McMahon এর সাথে ফিউডে জড়ান। Vince তখন Triple H এর সাথে 'McMahon-Helmsley' Faction তৈরী করেছিলো। Triple H তখন অনেকটা অহংকারের সাথে বুক ফুলিয়ে বলতেন যে তিনি এই বিজনেসের সকল রেসলারকে হারিয়েছেন। কিন্তু তার এই কথার উত্তরে Undertaker জানান Triple H এখনো পর্যন্ত তার বিপক্ষে কোনো ম্যাচ খেলেননি। তখন Triple H তার কথার তেমন একটা গুরুত্ব দেয়নি। Undertaker তখন Triple H এর সাথে একটি ম্যাচের দাবী জানান। কিন্তু Vince তখন ছিলেন Triple H এর সাথে যুক্ত যার ফলে Undertaker কে Triple H এর বিপক্ষে ম্যাচ দেয়া হচ্ছিলোনা। তাই পরবর্তীতে Undertaker ও Kane মিলে "Stephanie McMahon" কে আটক করে ও নিজেদের ম্যাচ আদায় করে নেন। Wrestlemania তে সেই ম্যাচে Undertaker বাইক দিয়ে এন্ট্রি নেয় ও তাদের মধ্যকার ম্যাচে Undertaker তার নিউ ফিনিশিং মুভ "Last Ride" Triple H এর উপর প্রয়োগ করে ম্যাচটিতে জয়লাভ করেন। এটি ছিলো Undertaker এর "American Badass" গিমিকে প্রথম Wrestlemania ম্যাচ। এই ম্যাচে জয়লাভের মাধ্যমে তার স্ট্রিক ৯-০ তে যেয়ে দাঁড়ায়।

• WrestleMania X৮ (১০–০) :


২০০২ সালে No Way Out পিপিভিতে The Rock এর বিপক্ষে Undertaker এর ম্যাচ চলছিলো। তখন সেই ম্যাচে Ric Flair ইন্টারফেয়ার করেন এবং Undertaker ম্যাচটি হেরে যান। পরবর্তীতে Undertaker এর সাথে Ric Flair এর ম্যাচ নির্ধারণ করা হয় Wrestlemania তে। সেই ম্যাচে Undertaker জয়লাভ করে তুলে নেয় Wrestlemania তে তার ১০টি বিজয়ের সুখ। তখনো পর্যন্ত পরাজয়ের গ্লানি তার এই স্ট্রিককে বিন্দুমাত্র ও স্পর্শ করতে পারেনি। এভাবে তার স্ট্রিক আরো পরিপূর্ণ রূপ ধারণ করে। ম্যাচ শেষে Undertaker তার ১০-০ স্ট্রিক এর দিকে ইশারা করেন। কোনো রেসলারের পক্ষে আজ পর্যন্ত Wrestlemania তে ১০-০ স্ট্রিক করা সম্ভব হয়নি আর সেখানে Undertaker এর স্ট্রিক তো সবেমাত্র অর্ধেক রাস্তা পার করেছিলো।

• WrestleMania XIX (১১–০) :


২০০২ সালে Big Show এর কারণে Undertaker ইঞ্জুরিতে পড়েন, যদিও তা স্টোরিলাইনের অংশ ছিল। এরপর ২০০৩ সালের "Royal Rumble" পিপিভিতে তিনি আবারও রিটার্ন করেন৷

Big Show এবং Undertaker এর এই ফিউডের মধ্যে A-Train যুক্ত হন ও Undertaker কে আক্রমণ করেন। তখন Undertaker এর পক্ষ নিয়ে A-Train ও Big Show এর বিরোধিতা করেন Nathan Jones। পরবর্তীতে Wrestlemania এর জন্য Big Show & A-Train Vs The Undertaker & Nathan Jones ম্যাচটি নির্ধারিত করা হয়। Nathan Jones ঐদিন প্রতিপক্ষের আক্রমণের শিকার হন এবং ম্যাচ থেকে ছিটকে যান। যার ফলস্বরূপ ম্যাচটি হয়ে যায় একটি ২ on ১ Handicap Match, যেখানে Undertaker কে Big Show এবং A-Train এর মত ২ জন বাঘা বাঘা রেসলারকে একা ফেইস করতে হয়।

এই ম্যাচেও Undertaker তার 'American Badass' গিমিকে অংশগ্রহণ করেছিলেন। ম্যাচের একসময় Nathan Jones এর থেকে সাহায্য পেয়ে A-Train এর উপর নিজের ফিনিশিং মুভ Tombstone Piledriver প্রয়োগ করে Wrestlemania তে তিনি তার ক্যারিয়ারের ১১নং জয় তুলে নেন।

• WrestleMania XX (১২–০) :


২০০৩ সালের "Survivor Series" পিপিভিতে Vince McMahon এর বিপক্ষে হওয়া Buried Alive Match টি হেরে যান The Undertaker। তার হারার কারণ ছিল ম্যাচের মধ্যে Kane এর ইন্টারফিয়ারেন্স। এরপর থেকেই Undertaker, Kane এর সাথে বিভিন্ন ধরণের মাইন্ড গেম খেলা শুরু করেন, যার ফলে তাদের মধ্যে আরও একবার Wrestlemania তে ম্যাচ নির্ধারণ করা হয়। দুই ভাই ট্যাগ টিম হিসেবে যতটা অসাধারণ, তার থেকেও বেশি অসাধারণ একে অপরের বিপক্ষে। দুইজনেই একে অপরকে বেশ ভালোমতই চিনেন আর এই ম্যাচেও তা স্পষ্ট দেখা যায়। ম্যাচের শেষের দিকে Tombstone Piledriver প্রয়োগ করে ম্যাচটি The Undertaker জিতে যান।

• WrestleMania ২১ (১৩–০) :


Randy Orton সেই সময় 'Legend Killer' গিমিকে ছিলেন। তাই তখন তার নজর ছিল Undertaker এর Wrestlemania স্ট্রিকের উপর। Undertaker কে ম্যাচের জন্য রাজি করাতে সে নিজের অন স্ক্রিন গার্লফ্রেন্ড Stacy Keibler এবং Jake 'The Snake' Roberts এর উপর আক্রমণ করেন। তখন Undertaker তার চ্যালেঞ্জ এক্সসেপ্ট করেন। এই প্রথমবারের মত কোনো রেসলার নিজ থেকে Undertaker এর সাথে ম্যাচ খেলার জন্য ও তার স্ট্রিক ভাঙ্গার জন্য এতটা আক্রমণাত্মক হয়ে উঠে। Randy Orton যখন Undertaker এর উপর Tombstone Piledriver প্রয়োগ করার চেষ্টা করেন তখন Undertaker তা রিভার্স করে উল্টা Randy এর উপরেই Tombstone Piledriver প্রয়োগ করেন এবং আবারও Wrestlemania এর মঞ্চে নিজের জয়ের পতাকা উড়ান।

• WrestleMania ২২ (১৪–০) :


২০০৬ সালের শুরুতে Undertaker, World Heavyweight Championship অর্জনের চেষ্টা করছিলেন। তখন এই চ্যাম্পিয়নশিপ ছিল Kurt Angle এর দখলে, তাই Undertaker তাকে চ্যালেঞ্জ জানান।

২০০৬ সালে মার্চের ৩ তারিখের একটি Smackdown এপিসোডে Kurt Angle এর সাথে World Heavyweight Championship এর জন্য ম্যাচ খেলছিলেন Undertaker। তখন Mark Henry এর কারণে Undertaker সেই ম্যাচটি হেরে যান। তাই ক্ষিপ্ত হয়ে তিনি পরবর্তীতে Mark Henry কে Wrestlemania তে একটি 'Casket Match' এর জন্য চ্যালেঞ্জ জানান। Mark Henry চ্যালেঞ্জটি গ্রহণ করেন এবং তাদের মধ্যে Wrestlemania তে ম্যাচ ঠিক হয়৷ সেই ম্যাচে Henry কে Casket এর ভিতরে ঢুকিয়ে নিজের স্ট্রিক বজায় রাখেন The Undertaker

• WrestleMania ২৩ (১৫–০) :


২০০৭ সালে অনুষ্ঠিত হওয়া Royal Rumble ম্যাচে জয়লাভ করেন Undertaker এবং তার পছন্দেমত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নকে Wrestlemania তে একটি চ্যাম্পিয়নশিপ ম্যাচের জন্য চ্যালেঞ্জ করার সুযোগ পান। Undertaker এর কাছে যে অপশনগুলো ছিল তা হলো WWE Championship, ECW Championship এবং World Heavyweight Championship। তখন WWE Champion ছিলেন John Cena, ECW Champion ছিলেন Bobby Lashley এবং World Heavyweight Champion ছিলেন Batista

তিনি তখন Batista কে Wrestlemania এর জন্য চ্যালেঞ্জ করেন। তাদের মধ্যকার ম্যাচটি সেই রাতের অন্যতম সেরা ম্যাচ ছিল। দুইজনেই নিজেদের মুভসেটের সমস্ত মুভই ব্যবহার করছিলেন, কিন্তু কোনোভাবেই কেউ কাউকে হারাতে পারছিলেন না।

এক পর্যায়ে Batista, Undertaker কে Spear এবং Batista Bomb দিয়ে করে পিন করার চেষ্টা করতে যান। সবাই তখন ভেবে নিয়েছিল এই বুঝি শেষ হল Undertaker এর অপরাজিত স্ট্রিকের যাত্রা, কিন্তু সবাইকে অবাক করে দিয়ে Undertaker কিক আউট করেন। তখন Batista আবারও চেষ্টা করেন Undertaker এর উপর Batista Bomb প্রয়োগের, কিন্তু এবার Undertaker তা কাউন্টার করেন এবং Tombstone Piledriver এর মাধ্যমে পিন করে হারান Batista কে। এভাবেই তিনি তার স্ট্রিকের ১৫নং জয় পাওয়ার পাশাপাশি হয়ে যান নতুন World Heavyweight Champion

• WrestleMania XXIV (১৬–০) :


২০০৭ সালের ১১ মে, Smackdown এর একটি এপিসোডে Mark Henry রিটার্ন করেন এবং Undertaker কে আক্রমণ করেন। এই পরিস্থিতির সুযোগ নিয়ে Edge তার MITB কন্ট্রাক্ট Undertaker এর উপর ক্যাশ ইন করেন এবং হয়ে যান নতুন World Heavyweight Champion। ২০০৮ সালে Elimination Chamber ম্যাচে জয়লাভ করে Undertaker, Wrestlemania তে Edge এর বিপক্ষে তার চ্যাম্পিয়নশিপের জন্য চ্যালেঞ্জ করার সু্যোগ পান।

Undertaker এর Wrestlemania তে জয়ের এত বড় স্ট্রিক থাকলেও Edge ও তখন পর্যন্ত কোনো ম্যাচ Wrestlemania তে হারেনি। Edge এই ম্যাচটিকে নিজের ক্যারিয়ারের সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ ম্যাচ হিসেবে দাবি করেন। তিনি আরো বলেছিলেন যে, WM এর মেইন ইভেন্টে, তাও আবার Undertaker এর বিপক্ষে রেসলিং করার চেয়ে উত্তম আর কিছুই হতে পারে না। সেই ম্যাচে Edge অনেক রকমের মুভ প্রয়োগ করেন ও ক্যামেরা দিয়েও Undertaker কে আঘাত করেন। এমনকি ম্যাচের এক পর্যায়ে Curt Hawkins & Zack Ryder (The Edgeheads) ইন্টারফিয়ার করে Undertaker কে হারানোর চেষ্টা করেন। কিন্তু শেষ পর্যন্ত Undertaker তার সাবমিশন মুভ Hell's Gate প্রয়োগ করে Edge এর বিপক্ষে সাবমিশনের মাধ্যমে জয় তুলে নেন৷ এভাবে Undertaker টানা দুই বছরের মত Wrestlemania তে World Heavyweight Championship অর্জন করেন।

• WrestleMania XXV (১৭–০) :


২০০৯ সালের মার্চের ২ তারিখ Vladimir Kozlov কে হারিয়ে Undertaker কে Wrestlemania তে চ্যালেঞ্জ করার সুযোগ অর্জন করে নেন Shawn Michaels। ম্যাচের এক পর্যায়ে Undertaker যখন তার Signature মুভ, Suicide Dive প্রয়োগ করার চেষ্টা করেন তখন Shawn Michaels তার সামনে একজন ক্যামেরাম্যান কে ধাক্কা দেয় যার ফলে ঊন্দেরতাকেরবনিজের ঘাড়ের উপর বাজেভাবে ল্যান্ড করেন। এই ঘটনাটি ম্যাচটিতে আরো ইমোশন ও ড্রামা যুক্ত করে৷ ম্যাচে Undertaker তার চারটি অতি পরিচিত মুভের প্রয়োগ ঘটান যেগুলো হলো: Last Ride, Hell's Gate, Chokeslam ও Tombstone Piledriver। কিন্তু প্রত্যেকবারই Shawn কিক আউট করেন এবং ম্যাচে টিকে থাকেন। Shawn Michaels যখন Tombstone Piledriver প্রয়োগের পরেও কিক আউট করেন তখন Undertaker এর মুখভঙ্গি পরিবর্তন হতে দেখা যায়। তার চেহারায় হতাশা, অবিশ্বাস, এবং আতঙ্কের ছাঁপ দেখা যায়। সে ম্যাচটিতে জয়লাভ করার জন্য আরো পাগল হয়ে উঠেন।

দর্শকরা সবাই যে যার জায়গায় একদম হতবাক হয়ে জমে যাচ্ছিল। ম্যাচের প্রতিটা মুহূর্ত সবার মনে একধরণের কম্পন তৈরী করছিল। একজন রেসলিং ফ্যান হিসেবে কেউ একটি ম্যাচ হতে যা যা চায় তার সবই ছিল এই ম্যাচে। Undertaker সহ সবার মুখে ছিল অবিশ্বাসের ছাঁপ। এবং এর একটি কারণ ছিল Shawn এর হার না মানার জিদ। একটু পরেই Shawn ম্যাচে কামব্যাক করেন এবং তার ফিনিশার Sweet Chin Music হিট করে পিন করেন Undertaker এর উপর। পুরো এরিনা তখন কাউন্ট শুরু করে কিন্তু Undertaker '২' কাউন্টে কিক আউট করেন। এবার ম্যাচটি তার চরম রুপ ধারণ করেছিল। তখন Shawn টপ রোপ থেকে Moonsault হিট করার চেষ্টা করতে গেলে Undertaker তাকে ধরে ফেলেন এবং দ্বিতীয়বারের মত Tombstone Piledriver প্রয়োগ করেন Shawn Michaels এর উপর এবং পিন করে ম্যাচটি জিতে নেন। এই ম্যাচটি Wrestlemania XXV এর সেরা ম্যাচের উপাধি পায়। এমনকি Wrestlemania এর ইতিহাসের অন্যতম সেরা ম্যাচ হিসেবে পরবর্তীতে পরিচিতি লাভ করে। Shawn সেই ম্যাচটিতে যেভাবে Undertaker কে তার শেষ সীমা পর্যন্ত নিয়ে গিয়েছিল সেটি ছিল আসলেই প্রশংসনীয়।

• WrestleMania XXVI (১৮–০) :


Wrestlemania XXV তে পরাজিত হওয়ার পর Shawn Michaels আবারও Undertaker এর বিপক্ষে আরেকটি ম্যাচ চান। কিন্তু Undertaker তার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। তিনি জানান যে আরেকটি রিম্যাচ Shawn এর জন্য আরো খারাপ পরিনতি নিয়ে আসবে। এরপর Shawn তাকে উদ্দেশ্য করে বলেন,

I'll see you at WrestleMania। Your streak, your title, your soul will be mine."

Elimination Chamber এ Undertaker যখন তার টাইটেল ডিফেন্ড করছিলেন তখন রিং এর নিচ হতে বের হয়ে Shawn, Undertaker এর উপর Sweet Chin Music হিট করেন। যার ফলে Undertaker কে পিন করে নতুন World Heavyweight Champion হয়ে যান Chris Jericho

বুঝাই যাচ্ছিল যে Wrestlemania তে Undertaker এর বিপক্ষে আরেকটি ম্যাচ Shawn এর জন্য একটি টাইটেল থেকেও অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছিল। পরবর্তীতে তাদের মধ্যে Wrestlemania তে Career Vs Streak ম্যাচ নির্ধারণ করা হয়। অর্থাৎ Shawn যদি ম্যাচটি হারে তবে তাকে প্রো-রেসলিং হতে রিটায়ার করতে হবে। এই স্টিপুলেশন দ্বারাই বুঝা যায় Shawn এর জন্য এই ম্যাচটি কতটা প্রয়োজনীয় হয়ে পড়েছিল। Undertaker এর স্ট্রিক ভাঙ্গার জন্য যদি তার ক্যারিয়ার শেষ হওয়ার সম্ভাবনা থাকে সেটি ও মেনে নিতে প্রস্তুত তিনি।

আবারও Wrestlemania তে তাদের মধ্যে একটি ম্যাচ হয়। এই ম্যাচের ব্যাপারে হাজার কথা লিখেও শেষ করা সম্ভব নয়। কি ছিলনা এই ম্যাচে? মুভস, ইমোশন, ড্রামা, ভালো স্টোরিলাইন এবং অসাধারণ একটি স্টিপুলেশন, সব মিলিয়ে ম্যাচটি এক অন্যরকম রূপ ধারণ করেছিল। ম্যাচের শেষের দিকে Tombstone Piledriver হজম করে কিক আউট করেন Shawn Michaels। Undertaker ও যেনো আর পারছিলনা, অনদিকে Shawn ও নিজ পায়ে উঠে দাঁড়াতেও পারছিলনা। Undertaker এবং সব ফ্যানদের চোখে মুখে একটি কথাই স্পষ্ট বোঝা যাচ্ছিল আর তা হলো,

"Give up Shawn, You proved yourself."

ধীরে ধীরে Undertaker এর দেহকে নিজের সাপোর্ট বানিয়ে শরীরের বাকি সমস্ত শক্তি দিয়ে উঠে দাঁড়িয়ে Undertaker এর গালে কষে একটি চড় মারেন Shawn। এর দ্বারা তিনি বোঝান "I won't give up, you better finish me off right now."

এতক্ষন পর্যন্ত Shawn এর দিকে মায়াভরা চোখে তাকানো Undertaker এর মাথায় তখন রক্ত উঠে যায়। Shawn কে ধরে তিনি তার উপর 'Jumping Tombstone Piledriver' প্রয়োগ করেন। এত রাগ নিয়ে এরকম ভয়ানকভাবে Tombstone Piledriver প্রয়োগ করতে Undertaker কে এর আগে কখনো হয়ত দেখা যায়নি। তারপরেই Shawn কে পিন করেন Undertaker এবং এবার আর তিনি কিক আউট করতে পারেনি। অবশেষে Undertaker ম্যাচটি জিতে যায় আর Shawn বিধ্বস্ত হয়ে রিংয়ে পড়ে থাকে। এভাবেই শেষ হয় Wrestlemania এর ইতিহাসের আরেকটি সেরা ম্যাচ এবং এর সাথে শেষ হয়ে যায় Shawn Michaels এর ক্যারিয়ার।

• WrestleMania XXVII (১৯–০) :


পরের বছর Wrestlemania তে Undertaker এর বিপক্ষে ম্যাচ খেলেন Triple H। তিনি Undertaker কে Wrestlemania তে হারিয়ে তার স্ট্রিক ভাঙ্গার শপথ নেন যা তার বেস্ট ফ্রেন্ড Shawn Michaels করতে পারেননি।

Wrestlemania তে No Holds Barred স্টিপুলেশনের এই ম্যাচে একজন আরেকজনের উপর নিজেদের ফিনিশার প্রয়োগ করেও ম্যাচে জয়লাভ করতে পারেননি। কিছুক্ষন পরে Undertaker তার সাবমিশন মুভ Hell's Gate দিয়ে Triple H কে আটকে ফেলেন। তখন Triple H তার Sledgehammer ব্যবহার করে নিজেকে সাবমিশন থেকে ছাড়াতে চেষ্টা করেন, কিন্তু তিনি ব্যর্থ হন এবং ট্যাপ আউট করেন। এভাবে Undertaker নিজের Wrestlemania ক্যারিয়ারের ১৯তম জয় তুলে নেন, কিন্তু Wrestlemania তে ম্যাচ শেষ করার পর এই প্রথম তিনি ব্যাকস্টেজে নিজ পায়ে হেটে যেতে পারেনি। তাকে স্ট্রেচারে করে যেতে হয়েছিল।

• WrestleMania XXVIII (২০–০) :


এর পরের বছর আবার Wrestlemania XXVIII তে ম্যাচের জন্য Undertaker নিজ থেকে Triple H কে চ্যালেঞ্জ জানান। কিন্তু Triple H প্রথমে চ্যালেঞ্জ নাকচ করে দিলেও পরে তা এক্সেপ্ট করেন। কিন্তু ম্যাচের স্টিপুলেশন হয় Hell In A Cell ম্যাচ এবং ম্যাচের অফিসিয়াল রেফারি হিসেবে থাকেন Shawn Michaels

আবারও সেই Wrestlemania এর রিং, আবারও সেই Undertaker এবং আবারও সেই Shawn Michaels। কিন্তু এবার Undertaker এর উদ্দেশ্য Shawn নয়, তার বেস্ট ফ্রেন্ড Triple H। অবশ্যই Shawn এর প্রতিও নজর রাখছিলেন Undertaker। ম্যাচের এক পর্যায়ে Undertaker এর মাথায় Sledgehammer দিয়ে আঘাত করেন Triple H। তখন ম্যাচ বন্ধ করতে গেলে Shawn কে Undertaker নিষেধ করেন এবং Shawn তাকে চেক করার সময় তিনি Shawn কে Hell Gate মুভ দিয়ে চেপে ধরেন ও তাকে অজ্ঞান করে ফেলেন। যার ফলে অন্য একজন ম্যাচ অফিসিয়াল এসে Shawn এর জায়গা রিপ্লেস করেন। Shawn রিকভার করার পর Undertaker এর উপর Sweet Chin Music হিট করেন এবং এর পরপরিই Triple H ও তার ফিনিশার Pedigree হিট করেন৷ কিন্তু তাতেও Undertaker কিক আউট করেন! এর কিছুক্ষন পর Undertaker তার ফিনিশার Tombstone Piledriver প্রয়োগ করেন Triple H এর উপর এবং তাকে পিন করেন৷ তখন Shawn কাউন্ট পূর্ণ করেন এবং অবশেষে Undertaker সেই ম্যাচটি জিতে যান। অনেক স্টোরি ছিল এই ম্যাচে। দীর্ঘ ৪ বছরের একটি স্টোরিলাইন সেই ম্যাচের মাধ্যমে পরিপূর্ণতা লাভ করে।

ম্যাচ শেষে Triple H, Shawn Michaels এবং Undertaker একে অপরের প্রতি সম্মান প্রদর্শন করেন ও একসাথে এরিনা ত্যাগ করেন। এই ম্যাচটি "End Of An Era" হিসেবে পরিচিতি লাভ করে।

• WrestleMania ২৯ (২১–১) :


Wrestlemania ২৯ এর পূর্বে একটি Fatal ৪ way ম্যাচ অনুষ্ঠিত হয়, সেই ম্যাচে জয়লাভ করে Undertaker কে Wrestlemania তে ফেইস করার সুযোগ অর্জন করেন CM Punk। ম্যাচটিতে মৃত Paul Bearer কে নিয়ে অনেক ভাবেই Undertaker এর সাথে মজা কর‍তে থাকে Paul Heyman ও তার ক্লাইয়েন্ট CM Punk

পরবর্তীতে এই ক্ষোভ মনে জমিয়ে Wrestlemania তে ম্যাচ তিনি খেলতে আসেন Punk এর বিপক্ষে। ম্যাচের শেষের দিকে Punk তার ফিনিশার GTS হিট করতে গেলে Undertaker তা রিভার্স করেন ও Tombstone Piledriver হিট করে জিতে যান। এটি ছিল তার স্ট্রিকের ২১ নং এবং শেষ জয়। তখন কেউ ভাবেনি যে তারা শেষবারের মত Undertaker কে নিজের আনডিফিটেড স্ট্রিকের গর্ব নিয়ে এরিনা ত্যাগ করতে দেখছেন।

• WrestleMania ৩০ ( ২১-১ ) :


২০১৪ সালের Wrestlemania তে Brock Lesnar এর বিপক্ষে ম্যাচ খেলছিলেন Undertaker। সেই ম্যাচে Undertaker এর শক্তি অনেকটাই কম মনে হচ্ছিল। পুরো ম্যাচের অনেকটা সময় ডমিনেট করেন Brock Lesnar এবং শেষ পর্যন্ত তিনটি F৫ এর মাধ্যমে Undertaker এর বিপক্ষে জয় তুলে নেন তিনি। এটি আমার দেখা WWE এর আজ পর্যন্ত সবচেয়ে শকিং মোমেন্ট। পুরো এরিনা জুড়ে কেউ এই হার মেনে নিতে পারছিলনা। সকলের চোখে মুখে ছিল হতাশার ছাঁপ। অনেক ফ্যানরা চোখের পানি ঝরাচ্ছিল। কিন্তু যার শুরু আছে তার শেষ ও আছে। এই জয়ের মাধ্যমে সর্বকালের সেরা পুশ ও মোমেন্টাম পান Brock Lesnar যা তার ক্যারিয়ারকে এক অন্য অবস্থানে নিয়ে গিয়েছিল এবং তার প্রভাব এখনো বিদ্যমান রয়েছে।

এখন পর্যন্ত Undertaker এই Wrestlemania এর ২১-০ স্ট্রিক WWE এর ইতিহাসের সবচেয়ে ঐতিহাসিক ঘটনাগুলোর মধ্যে অন্যতম৷ দীর্ঘ ২১ বছর ধরে তৈরী করা একটি স্ট্রিক, কত বছরের সাধনা, কত ত্যাগ ও বিসর্জনের মাধ্যমে গড়ে তোলা হয়েছিল তা সম্পর্কে সকলেই অবগত। অদূর ভবিষ্যতেও কেউ এমন রেকর্ড করতে পারবে বলে মনে হয়না। The Undertaker এর মত রেসলাররা শতাব্দীতে একবারই আসে। 💜

• লেখক : Mehedi Hassan Rifat

দ্যা আন্ডারটেকারের লেজেন্ডারি স্ট্রিক


WWE এর ইতিহাসে সর্বকালের সেরা রেসলার কে এই বিষয়ে আলোচনা হলেই সর্বপ্রথম যেই নামটি অনেকের মুখে আসে সেই নামটি হলো "The Undertaker"। কেন তাকে অনেকেই WWE এর ইতিহাসে সর্বকালের সেরা রেসলার হিসেবে বিবেচনা করে। টাইটেল এর দিক থেকে তো তিনি অনেক সাধারণ একটি ক্যারিয়ারই কাটিয়েছেন, তবে কেন তিনি সর্বকালের সেরা রেসলার হিসেবে বিবেচিত হচ্ছেন? আশা করি এই বিষয়ে আমার আপনাদের নতুন করে তেমন কোনো কিছু বলার দরকার নেই। আমরা সবাই তা জানি। তার মত নিঁখুতভাবে অন্য কোনো রেসলার কখনো নিজের গিমিক প্লে করতে পেরেছেন কিনা আমার তা জানা নেই। হ্যাঁ হয়তো অনেকেই অনেক ভালো গিমিক নিয়ে অতীতে কাজ করেছেন এবং বর্তমানে ও করছেন, কিন্তু গিমিক প্লে এর দিক দিয়ে The Undertaker এর মত এই প্রো-রেসলিং জগতে শুধু একজনই রয়েছেন এবং তিনি হলেন Undertaker নিজেই। 💜

তার এই "The Undertaker" গিমিকটাকে আরো আকর্ষণীয় করতে সাহায্য করেছে একটি ঐতিহাসিক স্ট্রিক। মূলত বলতে গেলে Undertaker এর সাফল্যের আরেকটি বড় অংশ হলো তার এই স্ট্রিক।

The Undertaker তার ক্যারিয়ারের শুরু থেকে Wrestlemania তে জয়ের একটি অসাধারণ স্ট্রিক তৈরী করেছিলেন যা আজ পর্যন্ত WWE এর ইতিহাসে অন্য কোনো রেসলারের পক্ষে করা সম্ভব হয়নি এবং হবে বলেও মনে হয়না। ১৯৯১ সাল থেকে শুরু করে ১৯৯২ ও ২০০০ সাল বাদে ২০১৩ পর্যন্ত প্রত্যেক বছর WWE এর সবচেয়ে বড় পিপিভি " Wrestlemania " তে অংশগ্রহণ করে শুধু ম্যাচই খেলেননি বরং প্রত্যেকটা ম্যাচে জয়লাভ করেছেন The Undertaker, তার এই জয়ের ধারাই "The Streak" নামে পুরো রেসলিং বিশ্বে পরিচিত।

যখন থেকে তার Wrestlemania তে এই স্ট্রিক শুরু হয়েছিলো তখন প্রথমেই এই বিষয়ে তেমন একটা আলোচনা হয়নি। কিন্তু সময়ের সাথে সাথে মানুষ উপলব্ধি করতে পারে যে The Undertaker কে Wrestlemania তে পরাজিত করা সম্ভব হচ্ছেনা এবং তার জয়ের ধারা চলমান রয়েছে। তখন থেকেই সবার মাঝে এই আলোচনা শুরু হয় যে কে হবে সেই ব্যাক্তি যে থামাবে Undertaker এর Wrestlemania এর এই জয়ের প্রবাহ। কার দ্বারা ভাঙ্গবে এই স্ট্রিক? কিন্তু কারো পক্ষেই তখন সেটা করা সম্ভব হচ্ছিলোনা। সময়ের সাথে সাথে এই স্ট্রিক Undertaker এর ক্যারেক্টারকে আরো ডার্ক করে তুলছিলো। Wrestlemania এর কথা বললেই তখন মানুষের মাথায় Undertaker এর স্ট্রিক এর চিন্তা আসতো। কিভাবে শুরু হয় তার এই স্ট্রিক এবং এর সমাপ্তি কিভাবে হয়?

আসুন এবার তার স্ট্রিক এর ব্যাপারে একটু বিস্তারিত জানা যাক।

• WrestleMania VII (১–০) :


Undertaker এর ক্যারিয়ারের শুরুর দিকে, তিনি স্কোয়াশ ম্যাচে বিভিন্ন জবার এবং অন্যান্য প্রতিষ্ঠিত মিড কার্ড সুপারস্টারদের রীতিমতো ধ্বংস করছিলেন। তাই কিছুদিনের মধ্যেই তার ফিউড শুরু হয় Jimmy ' Superfly ' Snuka এর সাথে।

"Wrestlemania" তে এটি ছিলো তার প্রথম ম্যাচ। এই ম্যাচ দ্বারাই তার ঐতিহাসিক স্ট্রিক এর শুরু হয়। ম্যাচটিতে যখন "Snuka" 'Springboard Maneuver' মুভ প্রয়োগ করার চেষ্টা করে তখন Undertaker সেটা কাউন্টার করে এবং 'Tombstone Piledriver' হিট করে ম্যাচে জয়লাভ করে নেয়।

• WrestleMania VIII (২–০) :


১৯৯১ সালের মধ্যবর্তী সময়ে "The Ultimate Warrior" এর সাথে ফিউডের সময় "The Undertaker" কিছু সময়ের জন্য Jake " The Snake " Roberts এর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করেন। কিন্তু ১৯৯২ সালের ফেব্রুয়ারিতে একটি শো এর মেইন ইভেন্টে Undertaker ফেইস টার্ন করেন এবং Randy Savage এর ম্যানেজার ও স্ত্রীকে Jake "The Snake" Roberts এর আক্রমণ থেকে বাঁচান। এভাবে তাদের মধ্যে ফিউড শুরু হতে থাকে এবং তা Wrestlemania পর্যন্ত যায়। Wrestlemania তে তাদের মধ্যে একটি ম্যাচ নির্ধারণ করা হয় যেই ম্যাচে Undertaker এর উপর Roberts তার ফিনিশার '' DDT '' দুইবার প্রয়োগ করেন। এরপর "Paul Bearer" এর উপর আক্রমণ করার জন্য রিং এর বাইরে যান। তার কিছুক্ষন পরেই Undertaker তার ফিনিশার "Tombstone Piledriver" প্রয়োগ করেন Roberts এর উপর এবং Wrestlemania তে তার দ্বিতীয় ম্যাচে জয় তুলে নেন।

• WrestleMania IX (৩–০) :


১৯৯৩ সালের "Royal Rumble" ম্যাচে "Giant Gonzalez" অবৈধ ভাবে ম্যাচে এন্ট্রি নেন এবং Undertaker কে এলিমিনেট করেন। Giant Gonzalez হলেন এখন পর্যন্ত WWE এর সবচেয়ে লম্বা রেসলার যার উচ্চতা ছিলো ৮ ফুট। নিঃসন্দেহে এটি ছিলো Undertaker এর জন্য অনেক বড় একটি চ্যালেঞ্জ৷ এই ম্যাচে হারলে তার গিমিক এবং ক্যারিয়ারে অনেক বাজে প্রভাব পরতো। তাছাড়া "Giant Gonzalez" কে তার উচ্চতার কারণে আরো বেশি শক্তিশালী দেখানো হচ্ছিলো। কিন্তু তাদের মধ্যকার এই ম্যাচে Undertaker জয়লাভ করেন Disqualification এর মাধ্যমে যখন Gonzalez Chloroform যুক্ত একটি কাপড় দিয়ে তার মুখে চেপে ধরেন। এভাবে Wrestlemania তে Undertaker আরেকটি ম্যাচে জয়লাভ করেন এবং এটি ছিলো তার স্ট্রিকের একমাত্র ম্যাচ যা তিনি disqualification এর মাধ্যমে জয়লাভ করেন।

• WrestleMania XI (৪–০) :


১৯৯৪ সালে Undertaker তার ইঞ্জুরির কারণে Wrestlemania ম্যাচে অংশগ্রহণ করতে পারেননি। কিন্তু ১৯৯৫ সালে তিনি "King Kong Bundy" এর বিপক্ষে Wrestlemania তে একটি ম্যাচে অংশ নেন এবং Bundy এর উপর "Bodyslam" ও "Flying Clothesline" প্রয়োগ করে তাকে পিন করে সেই ম্যাচে জয় তুলে নেন।

• WrestleMania XII (৫–০) :


১৯৯৬ সালের "Royal Rumble" পিপিভিতে "The Undertaker" তখনকার "WWF Champion" Bret Hart এর বিপক্ষে টাইটেল ম্যাচে অংশ নেন। কিন্তু সেই ম্যাচে Diesel এর ইন্টারফেয়ারেন্স এর কারণে Undertaker ম্যাচটি হেরে যান। যার ফলে প্রতিশোধ নেয়ার জন্য Undertaker পরবর্তীতে Diesel এর একটি টাইটেল ম্যাচে ইন্টারফেয়ার করেন। এভাবে তাদের মধ্যে ফিউড আরো ঘন হয়ে উঠে এবং Wrestlemania তে তাদের মধ্যে একটি ম্যাচ নির্ধারণ করা হয়। এই ম্যাচে Undertaker তার ফিনিশিং মুভ "Tombstone Piledriver" এর মাধ্যমে জয় তুলে নেন।

• WrestleMania ১৩ (৬–০) :


Shawn Michaels তার চ্যাম্পিয়নশিপ ভ্যাকেট করে দেয়ার পর একটি Fatal Four Way ম্যাচ সেট করা হয় নতুন চ্যাম্পিয়ন নির্ধারণ করার জন্য। সেই ম্যাচে অংশগ্রহণ করেন Undertaker, Bret Hart, Stone Cold Steve Austin এবং Vader। এই ম্যাচে Bret Hart জয়লাভ করলেও পরের রাতেই তা Sycho Sid এর কাছে হেরে যান। তখন Bret Hart ও Austin মধ্যে ফিউড থাকায় এই সুযোগ কাজে লাগিয়ে Sid কে Wrestlemania তে একটি টাইটেল ম্যাচের জন্য চ্যালেঞ্জ জানান Undertaker।

এভাবেই ১৯৯৭ সালের Wrestlemania তে "The Undertaker Vs Sid" ম্যাচটি নির্ধারণ করা হয় WWF World Heavyweight Championship এর জন্য। এই ম্যাচে Bret Hart ইন্টারফেয়ার করেন এবং Sid কে স্টিল চেয়ার দিয়ে হিট করেন। তখন Undertaker তার ফিনিশিং মুভ "Tombstone Piledriver" প্রয়োগ করেন Sid এর উপর এবং Wrestlemania এর ষষ্ঠ জয় তুলে নেয়ার পাশাপাশি হয়ে যান নতুন WWF World Heavyweight Champion

• WrestleMania XIV (৭–০) :


১৯৯৭ সালের Summerslam পিপিভিতে Undertaker তার টাইটেল Bret Hart এর বিপক্ষে হারান যখন Shawn Michaels তার উপর আক্রমণ করেন। যার ফলে তাদের দুইজনের মাঝে একটি Hell In A Cell ম্যাচ অনুষ্ঠিত হয়। সেই ম্যাচে ইন্টারফেয়ারেন্সের মাধ্যমে Debut করেন Kane। মূলত স্টোরিলাইন অনুযায়ী Kane ছিলো Undertaker এর ভাই এবং সে মাস্ক পরিহিত অবস্থায় থাকতো। কিন্তু তার এবং Undertaker এর গিমিক ও মুভস এ তেমন কোনো পার্থক্য ছিলোনা। ১৯৯৮ সালের "Royal Rumble" পিপিভিতে Undertaker ও Shawn Michaels এর মধ্যে "Casket Match" সেট করা হয় কিন্তু সেই ম্যাচে প্রথমে Triple H ও Chyna ইন্টারফেয়ার করেন এবং ম্যাচের শেষ দিকে Undertaker, Shawn কে Casket এর ভিতর "Tombstone Piledriver" হিট করেন। তখন New Age Outlaws ও Los Boricuas

এসে আক্রমণ করা শুরু করেন Undertaker কে এবং Shawn কে নিশ্চিত পরাজয়ের মুখ থেকে বাঁচিয়ে আনে। তখন পুরো এরিনা অন্ধকার হয় যায় এবং এন্ট্রি নেন Kane। তিনি প্রথমে New Age Outlaws এবং Los Boricuas কে আক্রমণ করে Undertaker কে সেভ করলেও কিছুক্ষন পর নিজেই Undertaker কে আক্রমণ করেন এবং Casket এর ভিতর Chokeslam হিট করেন। যার ফলে Undertaker ম্যাচটি হেরে যান। এরপর Casket এবং Casket এর ভিতরে থাকা Undertaker কে আগুনে জ্বালিয়ে দেন Kane ও Paul Bearer

সেই কারণে Undertaker, Wrestlemania তে একটি ম্যাচের জন্য Kane কে চ্যালেঞ্জ জানান।

ইতিমধ্যে পুরো বিশ্বে সবার মুখে Undertaker এর Wrestlemania স্ট্রিক নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছিলো৷ Wrestlemania এর মত এতো বড় পিপিভিতে এখন পর্যন্ত ছয়টি ম্যাচে জয়লাভ করে একটি ম্যাচ ও পরাজিত না হওয়া Undertaker এর চর্চা তখন সবার মুখে মুখে। কিন্তু এবার Kane এর এই রূপ দেখে ও তাদের মাঝের এই স্টোরিলাইন দেখে অনেকেই ভেবে নিয়েছিলো ফাইনালি Undertaker তার Wrestlemania এর হারের স্বাদ গ্রহণ করতে চলেছেন। ম্যাচ চলাকালীন সময়ে Undertaker কে প্রচুর ডমিনেট করে Kane। এমনকি এক পর্যায়ে জিতে যাওয়ার সুযোগ থাকলেও Undertaker কে আরো তাচ্ছিল্য করার জন্য ও আরো বেশি আঘাত করার জন্য নিজের পিন নিজেই সরিয়ে নেন। কিন্তু এই সিদ্ধান্ত তার উপরই ভারী পরে। সেই ম্যাচে Undertaker তিনটি "Tombstone Piledriver" এর মাধ্যমে জয় তুলে নেন৷

• WrestleMania XV (৮–০) :


১৯৯৮ সালের মাঝামাঝি সময়ে Undertaker এর গিমিক আরো ডার্ক হতে দেখা যায়।, তখন তিনি লক্ষ পরিবর্তন করেন এবং পুরো WWF কর্পোরেশনকে নিজের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছিলেন। কর্পোরেশনের বিপক্ষে এই লড়াইয়ে Undertaker মুখোমুখি হন Big Boss Man এর সাথে। তাদের মধ্যে Wrestlemania তে একটি "Hell In A Cell" ম্যাচ অনুষ্ঠিত হয়। এই ম্যাচে Undertaker বিজয়ী হন। কিন্তু ম্যাচ শেষে Big Boss Man কে গলায় দঁড়ি পেঁচিয়ে ঝুলিয়ে দেন The Undertaker। যেটা Wrestlemania এর ইতিহাসের অন্যতম একটি শকিং মোমেন্ট।

• WrestleMania X-Seven (৯–০) :


২০০০ সালে Undertaker তার "American Badass" গিমিকে ইঞ্জুরি কাটিয়ে রিটার্ন করেন। তখন সে Vince McMahon এর সাথে ফিউডে জড়ান। Vince তখন Triple H এর সাথে 'McMahon-Helmsley' Faction তৈরী করেছিলো। Triple H তখন অনেকটা অহংকারের সাথে বুক ফুলিয়ে বলতেন যে তিনি এই বিজনেসের সকল রেসলারকে হারিয়েছেন। কিন্তু তার এই কথার উত্তরে Undertaker জানান Triple H এখনো পর্যন্ত তার বিপক্ষে কোনো ম্যাচ খেলেননি। তখন Triple H তার কথার তেমন একটা গুরুত্ব দেয়নি। Undertaker তখন Triple H এর সাথে একটি ম্যাচের দাবী জানান। কিন্তু Vince তখন ছিলেন Triple H এর সাথে যুক্ত যার ফলে Undertaker কে Triple H এর বিপক্ষে ম্যাচ দেয়া হচ্ছিলোনা। তাই পরবর্তীতে Undertaker ও Kane মিলে "Stephanie McMahon" কে আটক করে ও নিজেদের ম্যাচ আদায় করে নেন। Wrestlemania তে সেই ম্যাচে Undertaker বাইক দিয়ে এন্ট্রি নেয় ও তাদের মধ্যকার ম্যাচে Undertaker তার নিউ ফিনিশিং মুভ "Last Ride" Triple H এর উপর প্রয়োগ করে ম্যাচটিতে জয়লাভ করেন। এটি ছিলো Undertaker এর "American Badass" গিমিকে প্রথম Wrestlemania ম্যাচ। এই ম্যাচে জয়লাভের মাধ্যমে তার স্ট্রিক ৯-০ তে যেয়ে দাঁড়ায়।

• WrestleMania X৮ (১০–০) :


২০০২ সালে No Way Out পিপিভিতে The Rock এর বিপক্ষে Undertaker এর ম্যাচ চলছিলো। তখন সেই ম্যাচে Ric Flair ইন্টারফেয়ার করেন এবং Undertaker ম্যাচটি হেরে যান। পরবর্তীতে Undertaker এর সাথে Ric Flair এর ম্যাচ নির্ধারণ করা হয় Wrestlemania তে। সেই ম্যাচে Undertaker জয়লাভ করে তুলে নেয় Wrestlemania তে তার ১০টি বিজয়ের সুখ। তখনো পর্যন্ত পরাজয়ের গ্লানি তার এই স্ট্রিককে বিন্দুমাত্র ও স্পর্শ করতে পারেনি। এভাবে তার স্ট্রিক আরো পরিপূর্ণ রূপ ধারণ করে। ম্যাচ শেষে Undertaker তার ১০-০ স্ট্রিক এর দিকে ইশারা করেন। কোনো রেসলারের পক্ষে আজ পর্যন্ত Wrestlemania তে ১০-০ স্ট্রিক করা সম্ভব হয়নি আর সেখানে Undertaker এর স্ট্রিক তো সবেমাত্র অর্ধেক রাস্তা পার করেছিলো।

• WrestleMania XIX (১১–০) :


২০০২ সালে Big Show এর কারণে Undertaker ইঞ্জুরিতে পড়েন, যদিও তা স্টোরিলাইনের অংশ ছিল। এরপর ২০০৩ সালের "Royal Rumble" পিপিভিতে তিনি আবারও রিটার্ন করেন৷

Big Show এবং Undertaker এর এই ফিউডের মধ্যে A-Train যুক্ত হন ও Undertaker কে আক্রমণ করেন। তখন Undertaker এর পক্ষ নিয়ে A-Train ও Big Show এর বিরোধিতা করেন Nathan Jones। পরবর্তীতে Wrestlemania এর জন্য Big Show & A-Train Vs The Undertaker & Nathan Jones ম্যাচটি নির্ধারিত করা হয়। Nathan Jones ঐদিন প্রতিপক্ষের আক্রমণের শিকার হন এবং ম্যাচ থেকে ছিটকে যান। যার ফলস্বরূপ ম্যাচটি হয়ে যায় একটি ২ on ১ Handicap Match, যেখানে Undertaker কে Big Show এবং A-Train এর মত ২ জন বাঘা বাঘা রেসলারকে একা ফেইস করতে হয়।

এই ম্যাচেও Undertaker তার 'American Badass' গিমিকে অংশগ্রহণ করেছিলেন। ম্যাচের একসময় Nathan Jones এর থেকে সাহায্য পেয়ে A-Train এর উপর নিজের ফিনিশিং মুভ Tombstone Piledriver প্রয়োগ করে Wrestlemania তে তিনি তার ক্যারিয়ারের ১১নং জয় তুলে নেন।

• WrestleMania XX (১২–০) :


২০০৩ সালের "Survivor Series" পিপিভিতে Vince McMahon এর বিপক্ষে হওয়া Buried Alive Match টি হেরে যান The Undertaker। তার হারার কারণ ছিল ম্যাচের মধ্যে Kane এর ইন্টারফিয়ারেন্স। এরপর থেকেই Undertaker, Kane এর সাথে বিভিন্ন ধরণের মাইন্ড গেম খেলা শুরু করেন, যার ফলে তাদের মধ্যে আরও একবার Wrestlemania তে ম্যাচ নির্ধারণ করা হয়। দুই ভাই ট্যাগ টিম হিসেবে যতটা অসাধারণ, তার থেকেও বেশি অসাধারণ একে অপরের বিপক্ষে। দুইজনেই একে অপরকে বেশ ভালোমতই চিনেন আর এই ম্যাচেও তা স্পষ্ট দেখা যায়। ম্যাচের শেষের দিকে Tombstone Piledriver প্রয়োগ করে ম্যাচটি The Undertaker জিতে যান।

• WrestleMania ২১ (১৩–০) :


Randy Orton সেই সময় 'Legend Killer' গিমিকে ছিলেন। তাই তখন তার নজর ছিল Undertaker এর Wrestlemania স্ট্রিকের উপর। Undertaker কে ম্যাচের জন্য রাজি করাতে সে নিজের অন স্ক্রিন গার্লফ্রেন্ড Stacy Keibler এবং Jake 'The Snake' Roberts এর উপর আক্রমণ করেন। তখন Undertaker তার চ্যালেঞ্জ এক্সসেপ্ট করেন। এই প্রথমবারের মত কোনো রেসলার নিজ থেকে Undertaker এর সাথে ম্যাচ খেলার জন্য ও তার স্ট্রিক ভাঙ্গার জন্য এতটা আক্রমণাত্মক হয়ে উঠে। Randy Orton যখন Undertaker এর উপর Tombstone Piledriver প্রয়োগ করার চেষ্টা করেন তখন Undertaker তা রিভার্স করে উল্টা Randy এর উপরেই Tombstone Piledriver প্রয়োগ করেন এবং আবারও Wrestlemania এর মঞ্চে নিজের জয়ের পতাকা উড়ান।

• WrestleMania ২২ (১৪–০) :


২০০৬ সালের শুরুতে Undertaker, World Heavyweight Championship অর্জনের চেষ্টা করছিলেন। তখন এই চ্যাম্পিয়নশিপ ছিল Kurt Angle এর দখলে, তাই Undertaker তাকে চ্যালেঞ্জ জানান।

২০০৬ সালে মার্চের ৩ তারিখের একটি Smackdown এপিসোডে Kurt Angle এর সাথে World Heavyweight Championship এর জন্য ম্যাচ খেলছিলেন Undertaker। তখন Mark Henry এর কারণে Undertaker সেই ম্যাচটি হেরে যান। তাই ক্ষিপ্ত হয়ে তিনি পরবর্তীতে Mark Henry কে Wrestlemania তে একটি 'Casket Match' এর জন্য চ্যালেঞ্জ জানান। Mark Henry চ্যালেঞ্জটি গ্রহণ করেন এবং তাদের মধ্যে Wrestlemania তে ম্যাচ ঠিক হয়৷ সেই ম্যাচে Henry কে Casket এর ভিতরে ঢুকিয়ে নিজের স্ট্রিক বজায় রাখেন The Undertaker

• WrestleMania ২৩ (১৫–০) :


২০০৭ সালে অনুষ্ঠিত হওয়া Royal Rumble ম্যাচে জয়লাভ করেন Undertaker এবং তার পছন্দেমত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নকে Wrestlemania তে একটি চ্যাম্পিয়নশিপ ম্যাচের জন্য চ্যালেঞ্জ করার সুযোগ পান। Undertaker এর কাছে যে অপশনগুলো ছিল তা হলো WWE Championship, ECW Championship এবং World Heavyweight Championship। তখন WWE Champion ছিলেন John Cena, ECW Champion ছিলেন Bobby Lashley এবং World Heavyweight Champion ছিলেন Batista

তিনি তখন Batista কে Wrestlemania এর জন্য চ্যালেঞ্জ করেন। তাদের মধ্যকার ম্যাচটি সেই রাতের অন্যতম সেরা ম্যাচ ছিল। দুইজনেই নিজেদের মুভসেটের সমস্ত মুভই ব্যবহার করছিলেন, কিন্তু কোনোভাবেই কেউ কাউকে হারাতে পারছিলেন না।

এক পর্যায়ে Batista, Undertaker কে Spear এবং Batista Bomb দিয়ে করে পিন করার চেষ্টা করতে যান। সবাই তখন ভেবে নিয়েছিল এই বুঝি শেষ হল Undertaker এর অপরাজিত স্ট্রিকের যাত্রা, কিন্তু সবাইকে অবাক করে দিয়ে Undertaker কিক আউট করেন। তখন Batista আবারও চেষ্টা করেন Undertaker এর উপর Batista Bomb প্রয়োগের, কিন্তু এবার Undertaker তা কাউন্টার করেন এবং Tombstone Piledriver এর মাধ্যমে পিন করে হারান Batista কে। এভাবেই তিনি তার স্ট্রিকের ১৫নং জয় পাওয়ার পাশাপাশি হয়ে যান নতুন World Heavyweight Champion

• WrestleMania XXIV (১৬–০) :


২০০৭ সালের ১১ মে, Smackdown এর একটি এপিসোডে Mark Henry রিটার্ন করেন এবং Undertaker কে আক্রমণ করেন। এই পরিস্থিতির সুযোগ নিয়ে Edge তার MITB কন্ট্রাক্ট Undertaker এর উপর ক্যাশ ইন করেন এবং হয়ে যান নতুন World Heavyweight Champion। ২০০৮ সালে Elimination Chamber ম্যাচে জয়লাভ করে Undertaker, Wrestlemania তে Edge এর বিপক্ষে তার চ্যাম্পিয়নশিপের জন্য চ্যালেঞ্জ করার সু্যোগ পান।

Undertaker এর Wrestlemania তে জয়ের এত বড় স্ট্রিক থাকলেও Edge ও তখন পর্যন্ত কোনো ম্যাচ Wrestlemania তে হারেনি। Edge এই ম্যাচটিকে নিজের ক্যারিয়ারের সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ ম্যাচ হিসেবে দাবি করেন। তিনি আরো বলেছিলেন যে, WM এর মেইন ইভেন্টে, তাও আবার Undertaker এর বিপক্ষে রেসলিং করার চেয়ে উত্তম আর কিছুই হতে পারে না। সেই ম্যাচে Edge অনেক রকমের মুভ প্রয়োগ করেন ও ক্যামেরা দিয়েও Undertaker কে আঘাত করেন। এমনকি ম্যাচের এক পর্যায়ে Curt Hawkins & Zack Ryder (The Edgeheads) ইন্টারফিয়ার করে Undertaker কে হারানোর চেষ্টা করেন। কিন্তু শেষ পর্যন্ত Undertaker তার সাবমিশন মুভ Hell's Gate প্রয়োগ করে Edge এর বিপক্ষে সাবমিশনের মাধ্যমে জয় তুলে নেন৷ এভাবে Undertaker টানা দুই বছরের মত Wrestlemania তে World Heavyweight Championship অর্জন করেন।

• WrestleMania XXV (১৭–০) :


২০০৯ সালের মার্চের ২ তারিখ Vladimir Kozlov কে হারিয়ে Undertaker কে Wrestlemania তে চ্যালেঞ্জ করার সুযোগ অর্জন করে নেন Shawn Michaels। ম্যাচের এক পর্যায়ে Undertaker যখন তার Signature মুভ, Suicide Dive প্রয়োগ করার চেষ্টা করেন তখন Shawn Michaels তার সামনে একজন ক্যামেরাম্যান কে ধাক্কা দেয় যার ফলে ঊন্দেরতাকেরবনিজের ঘাড়ের উপর বাজেভাবে ল্যান্ড করেন। এই ঘটনাটি ম্যাচটিতে আরো ইমোশন ও ড্রামা যুক্ত করে৷ ম্যাচে Undertaker তার চারটি অতি পরিচিত মুভের প্রয়োগ ঘটান যেগুলো হলো: Last Ride, Hell's Gate, Chokeslam ও Tombstone Piledriver। কিন্তু প্রত্যেকবারই Shawn কিক আউট করেন এবং ম্যাচে টিকে থাকেন। Shawn Michaels যখন Tombstone Piledriver প্রয়োগের পরেও কিক আউট করেন তখন Undertaker এর মুখভঙ্গি পরিবর্তন হতে দেখা যায়। তার চেহারায় হতাশা, অবিশ্বাস, এবং আতঙ্কের ছাঁপ দেখা যায়। সে ম্যাচটিতে জয়লাভ করার জন্য আরো পাগল হয়ে উঠেন।

দর্শকরা সবাই যে যার জায়গায় একদম হতবাক হয়ে জমে যাচ্ছিল। ম্যাচের প্রতিটা মুহূর্ত সবার মনে একধরণের কম্পন তৈরী করছিল। একজন রেসলিং ফ্যান হিসেবে কেউ একটি ম্যাচ হতে যা যা চায় তার সবই ছিল এই ম্যাচে। Undertaker সহ সবার মুখে ছিল অবিশ্বাসের ছাঁপ। এবং এর একটি কারণ ছিল Shawn এর হার না মানার জিদ। একটু পরেই Shawn ম্যাচে কামব্যাক করেন এবং তার ফিনিশার Sweet Chin Music হিট করে পিন করেন Undertaker এর উপর। পুরো এরিনা তখন কাউন্ট শুরু করে কিন্তু Undertaker '২' কাউন্টে কিক আউট করেন। এবার ম্যাচটি তার চরম রুপ ধারণ করেছিল। তখন Shawn টপ রোপ থেকে Moonsault হিট করার চেষ্টা করতে গেলে Undertaker তাকে ধরে ফেলেন এবং দ্বিতীয়বারের মত Tombstone Piledriver প্রয়োগ করেন Shawn Michaels এর উপর এবং পিন করে ম্যাচটি জিতে নেন। এই ম্যাচটি Wrestlemania XXV এর সেরা ম্যাচের উপাধি পায়। এমনকি Wrestlemania এর ইতিহাসের অন্যতম সেরা ম্যাচ হিসেবে পরবর্তীতে পরিচিতি লাভ করে। Shawn সেই ম্যাচটিতে যেভাবে Undertaker কে তার শেষ সীমা পর্যন্ত নিয়ে গিয়েছিল সেটি ছিল আসলেই প্রশংসনীয়।

• WrestleMania XXVI (১৮–০) :


Wrestlemania XXV তে পরাজিত হওয়ার পর Shawn Michaels আবারও Undertaker এর বিপক্ষে আরেকটি ম্যাচ চান। কিন্তু Undertaker তার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। তিনি জানান যে আরেকটি রিম্যাচ Shawn এর জন্য আরো খারাপ পরিনতি নিয়ে আসবে। এরপর Shawn তাকে উদ্দেশ্য করে বলেন,

I'll see you at WrestleMania। Your streak, your title, your soul will be mine."

Elimination Chamber এ Undertaker যখন তার টাইটেল ডিফেন্ড করছিলেন তখন রিং এর নিচ হতে বের হয়ে Shawn, Undertaker এর উপর Sweet Chin Music হিট করেন। যার ফলে Undertaker কে পিন করে নতুন World Heavyweight Champion হয়ে যান Chris Jericho

বুঝাই যাচ্ছিল যে Wrestlemania তে Undertaker এর বিপক্ষে আরেকটি ম্যাচ Shawn এর জন্য একটি টাইটেল থেকেও অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছিল। পরবর্তীতে তাদের মধ্যে Wrestlemania তে Career Vs Streak ম্যাচ নির্ধারণ করা হয়। অর্থাৎ Shawn যদি ম্যাচটি হারে তবে তাকে প্রো-রেসলিং হতে রিটায়ার করতে হবে। এই স্টিপুলেশন দ্বারাই বুঝা যায় Shawn এর জন্য এই ম্যাচটি কতটা প্রয়োজনীয় হয়ে পড়েছিল। Undertaker এর স্ট্রিক ভাঙ্গার জন্য যদি তার ক্যারিয়ার শেষ হওয়ার সম্ভাবনা থাকে সেটি ও মেনে নিতে প্রস্তুত তিনি।

আবারও Wrestlemania তে তাদের মধ্যে একটি ম্যাচ হয়। এই ম্যাচের ব্যাপারে হাজার কথা লিখেও শেষ করা সম্ভব নয়। কি ছিলনা এই ম্যাচে? মুভস, ইমোশন, ড্রামা, ভালো স্টোরিলাইন এবং অসাধারণ একটি স্টিপুলেশন, সব মিলিয়ে ম্যাচটি এক অন্যরকম রূপ ধারণ করেছিল। ম্যাচের শেষের দিকে Tombstone Piledriver হজম করে কিক আউট করেন Shawn Michaels। Undertaker ও যেনো আর পারছিলনা, অনদিকে Shawn ও নিজ পায়ে উঠে দাঁড়াতেও পারছিলনা। Undertaker এবং সব ফ্যানদের চোখে মুখে একটি কথাই স্পষ্ট বোঝা যাচ্ছিল আর তা হলো,

"Give up Shawn, You proved yourself."

ধীরে ধীরে Undertaker এর দেহকে নিজের সাপোর্ট বানিয়ে শরীরের বাকি সমস্ত শক্তি দিয়ে উঠে দাঁড়িয়ে Undertaker এর গালে কষে একটি চড় মারেন Shawn। এর দ্বারা তিনি বোঝান "I won't give up, you better finish me off right now."

এতক্ষন পর্যন্ত Shawn এর দিকে মায়াভরা চোখে তাকানো Undertaker এর মাথায় তখন রক্ত উঠে যায়। Shawn কে ধরে তিনি তার উপর 'Jumping Tombstone Piledriver' প্রয়োগ করেন। এত রাগ নিয়ে এরকম ভয়ানকভাবে Tombstone Piledriver প্রয়োগ করতে Undertaker কে এর আগে কখনো হয়ত দেখা যায়নি। তারপরেই Shawn কে পিন করেন Undertaker এবং এবার আর তিনি কিক আউট করতে পারেনি। অবশেষে Undertaker ম্যাচটি জিতে যায় আর Shawn বিধ্বস্ত হয়ে রিংয়ে পড়ে থাকে। এভাবেই শেষ হয় Wrestlemania এর ইতিহাসের আরেকটি সেরা ম্যাচ এবং এর সাথে শেষ হয়ে যায় Shawn Michaels এর ক্যারিয়ার।

• WrestleMania XXVII (১৯–০) :


পরের বছর Wrestlemania তে Undertaker এর বিপক্ষে ম্যাচ খেলেন Triple H। তিনি Undertaker কে Wrestlemania তে হারিয়ে তার স্ট্রিক ভাঙ্গার শপথ নেন যা তার বেস্ট ফ্রেন্ড Shawn Michaels করতে পারেননি।

Wrestlemania তে No Holds Barred স্টিপুলেশনের এই ম্যাচে একজন আরেকজনের উপর নিজেদের ফিনিশার প্রয়োগ করেও ম্যাচে জয়লাভ করতে পারেননি। কিছুক্ষন পরে Undertaker তার সাবমিশন মুভ Hell's Gate দিয়ে Triple H কে আটকে ফেলেন। তখন Triple H তার Sledgehammer ব্যবহার করে নিজেকে সাবমিশন থেকে ছাড়াতে চেষ্টা করেন, কিন্তু তিনি ব্যর্থ হন এবং ট্যাপ আউট করেন। এভাবে Undertaker নিজের Wrestlemania ক্যারিয়ারের ১৯তম জয় তুলে নেন, কিন্তু Wrestlemania তে ম্যাচ শেষ করার পর এই প্রথম তিনি ব্যাকস্টেজে নিজ পায়ে হেটে যেতে পারেনি। তাকে স্ট্রেচারে করে যেতে হয়েছিল।

• WrestleMania XXVIII (২০–০) :


এর পরের বছর আবার Wrestlemania XXVIII তে ম্যাচের জন্য Undertaker নিজ থেকে Triple H কে চ্যালেঞ্জ জানান। কিন্তু Triple H প্রথমে চ্যালেঞ্জ নাকচ করে দিলেও পরে তা এক্সেপ্ট করেন। কিন্তু ম্যাচের স্টিপুলেশন হয় Hell In A Cell ম্যাচ এবং ম্যাচের অফিসিয়াল রেফারি হিসেবে থাকেন Shawn Michaels

আবারও সেই Wrestlemania এর রিং, আবারও সেই Undertaker এবং আবারও সেই Shawn Michaels। কিন্তু এবার Undertaker এর উদ্দেশ্য Shawn নয়, তার বেস্ট ফ্রেন্ড Triple H। অবশ্যই Shawn এর প্রতিও নজর রাখছিলেন Undertaker। ম্যাচের এক পর্যায়ে Undertaker এর মাথায় Sledgehammer দিয়ে আঘাত করেন Triple H। তখন ম্যাচ বন্ধ করতে গেলে Shawn কে Undertaker নিষেধ করেন এবং Shawn তাকে চেক করার সময় তিনি Shawn কে Hell Gate মুভ দিয়ে চেপে ধরেন ও তাকে অজ্ঞান করে ফেলেন। যার ফলে অন্য একজন ম্যাচ অফিসিয়াল এসে Shawn এর জায়গা রিপ্লেস করেন। Shawn রিকভার করার পর Undertaker এর উপর Sweet Chin Music হিট করেন এবং এর পরপরিই Triple H ও তার ফিনিশার Pedigree হিট করেন৷ কিন্তু তাতেও Undertaker কিক আউট করেন! এর কিছুক্ষন পর Undertaker তার ফিনিশার Tombstone Piledriver প্রয়োগ করেন Triple H এর উপর এবং তাকে পিন করেন৷ তখন Shawn কাউন্ট পূর্ণ করেন এবং অবশেষে Undertaker সেই ম্যাচটি জিতে যান। অনেক স্টোরি ছিল এই ম্যাচে। দীর্ঘ ৪ বছরের একটি স্টোরিলাইন সেই ম্যাচের মাধ্যমে পরিপূর্ণতা লাভ করে।

ম্যাচ শেষে Triple H, Shawn Michaels এবং Undertaker একে অপরের প্রতি সম্মান প্রদর্শন করেন ও একসাথে এরিনা ত্যাগ করেন। এই ম্যাচটি "End Of An Era" হিসেবে পরিচিতি লাভ করে।

• WrestleMania ২৯ (২১–১) :


Wrestlemania ২৯ এর পূর্বে একটি Fatal ৪ way ম্যাচ অনুষ্ঠিত হয়, সেই ম্যাচে জয়লাভ করে Undertaker কে Wrestlemania তে ফেইস করার সুযোগ অর্জন করেন CM Punk। ম্যাচটিতে মৃত Paul Bearer কে নিয়ে অনেক ভাবেই Undertaker এর সাথে মজা কর‍তে থাকে Paul Heyman ও তার ক্লাইয়েন্ট CM Punk

পরবর্তীতে এই ক্ষোভ মনে জমিয়ে Wrestlemania তে ম্যাচ তিনি খেলতে আসেন Punk এর বিপক্ষে। ম্যাচের শেষের দিকে Punk তার ফিনিশার GTS হিট করতে গেলে Undertaker তা রিভার্স করেন ও Tombstone Piledriver হিট করে জিতে যান। এটি ছিল তার স্ট্রিকের ২১ নং এবং শেষ জয়। তখন কেউ ভাবেনি যে তারা শেষবারের মত Undertaker কে নিজের আনডিফিটেড স্ট্রিকের গর্ব নিয়ে এরিনা ত্যাগ করতে দেখছেন।

• WrestleMania ৩০ ( ২১-১ ) :


২০১৪ সালের Wrestlemania তে Brock Lesnar এর বিপক্ষে ম্যাচ খেলছিলেন Undertaker। সেই ম্যাচে Undertaker এর শক্তি অনেকটাই কম মনে হচ্ছিল। পুরো ম্যাচের অনেকটা সময় ডমিনেট করেন Brock Lesnar এবং শেষ পর্যন্ত তিনটি F৫ এর মাধ্যমে Undertaker এর বিপক্ষে জয় তুলে নেন তিনি। এটি আমার দেখা WWE এর আজ পর্যন্ত সবচেয়ে শকিং মোমেন্ট। পুরো এরিনা জুড়ে কেউ এই হার মেনে নিতে পারছিলনা। সকলের চোখে মুখে ছিল হতাশার ছাঁপ। অনেক ফ্যানরা চোখের পানি ঝরাচ্ছিল। কিন্তু যার শুরু আছে তার শেষ ও আছে। এই জয়ের মাধ্যমে সর্বকালের সেরা পুশ ও মোমেন্টাম পান Brock Lesnar যা তার ক্যারিয়ারকে এক অন্য অবস্থানে নিয়ে গিয়েছিল এবং তার প্রভাব এখনো বিদ্যমান রয়েছে।

এখন পর্যন্ত Undertaker এই Wrestlemania এর ২১-০ স্ট্রিক WWE এর ইতিহাসের সবচেয়ে ঐতিহাসিক ঘটনাগুলোর মধ্যে অন্যতম৷ দীর্ঘ ২১ বছর ধরে তৈরী করা একটি স্ট্রিক, কত বছরের সাধনা, কত ত্যাগ ও বিসর্জনের মাধ্যমে গড়ে তোলা হয়েছিল তা সম্পর্কে সকলেই অবগত। অদূর ভবিষ্যতেও কেউ এমন রেকর্ড করতে পারবে বলে মনে হয়না। The Undertaker এর মত রেসলাররা শতাব্দীতে একবারই আসে। 💜

• লেখক : Mehedi Hassan Rifat

কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!