BWC এমন জায়গা যেখানে সবার ই নিজস্ব কিছু ভিন্ন ধর্মী পোস্ট থাকে। যে পোস্ট গুলো একজন রাইটারের পরিচয় বহন করে, তার ই মধ্যে একটি আমার লেখা এটি। ছোটো বেলা থেকেই Dragon Ball Z এর Brolly, Tekken এর Jinpachi এর মত দানবীয় কিন্তু কৌশলী, স্কিলফুল এনিম বা গেম ক্যারেক্টারের প্রতি আমার অন্যরকম একটা টান ছিল। যার কারণে Undertaker এর মত ডার্ক ক্যারেক্টার এর প্রতিও অন্যরকম একটা টান ছিল আমার। কিন্তু টান আর আবেগ দিয়ে তো আর পোস্ট হয়না না হওয়া যায় গ্রেটেস্ট লেজেন্ড। এসব হতে গেলে লাগে স্কিল, টেক্নিক, ক্যারিজমা, গোল্ড হার্টেড ইত্যাদি কিছু বৈশিষ্ট্য বা বিশিষ্ট গুণাবলী। আর আজকে বলবো প্রো রেস্লিং জগতের সেই Undead Wizard এর গল্প। একজন Grim Reaper এর গল্প যেকি না ছিল সবার থেকে আলাদা এবং এখনো আছেন। কেনো আছেন?

পোস্টের শিরোনাম দেখে ইতিমধ্যে সামান্য মাথায় ঢুকে গিয়েছে পোস্ট টি কাকে নিয়ে। Undertaker কে নিয়ে পোস্ট দিতে গেলে তার মহাকাব্য লিখতে গেলে সময় টা কম লাগবেনা। তাই সময় নষ্ট না করে শুরু করি সরাসরি। আচ্ছা, প্রো রেস্লিং ইতিহাসের সর্বকালের সেরা রেস্লার কে? মানুষ হিসেবে সকলের মত ভিন্ন। Kenta Kobaishi, Jushcin Liger, Mitsuaro Mishwa, Lou Thesz, Ric Flair কে অতীতের প্রো রেস্লিং এ রাজত্বের কারণে সেরা হিসেবে


• Ring Ability -তে মাহাত্ম্য :

আচ্ছা ইন রিং স্কিল বলতে আমরা কি বুঝি? উত্তর খুব ই সহজ, প্রো রেস্লিং এ রেস্লিং ম্যাচ পার্ফোম করার জন্য মুভসেট এক্সিকিউটিং+সেলিং খুব ই গুরুত্বপূর্ণ। একজন রেস্লার কতটুকু বচ করলো, মুভ কতটুকু সূক্ষ ভাবে এক্সিকিউট এবং অপোনেন্ট এর মুভ কতটুকু সূক্ষ ভাবে সেল করলো, ক্রাউড দের কাছে নিজের ম্যাচটিকে কতটুকু জমজমাট করে তুললো এসবকিছুর মিলন ই প্রো রেস্লিং এর রিং স্কিল। মুভসেট সম্পর্কে অনেকেই মনে করেন তার মুভ হয়ত স্বল্প সংখ্যক। তবে আর যাইহোক তিনি কিন্তু ২-৪ মুভের রেস্লার ও নন। আমরা কি কখনো প্রায় ৭ফুট লম্বা লোক কে Drop Kick দিতে দেখেছি? রোপের উপর থেকে এতো বিশাল দেহী কজন রেস্লার কে দেখেছি রেস্লিং বিশ্ব হাই ফ্লাইং মুভ দিতে? জন সিনার আগেও কেউ STF দিতেন তা কি জানি? যেই এডজের কাছে Spear এ ধরাশয়ী হতেনন সে এডজ কেও যে তিনি স্পেয়ার দিয়েছেন তা কি মনে আছে আমাদের? Stunner এর রোপ ভার্সন যে তিনিও ব্যবহার করতেন তা কি জানি আমরা? টুম্বস্টোন পাইলড্রাইভার বাদেও যে Texas Piledriver ও তিনি দিতেন তা কি দেখেছি? এতো বিশাল দেহী হয়েও তার নির্দিধায় Suicide Dive দেওয়া দেখা যাক? এরকম দানবীয় লোকের উড়ন্ত ক্লোথস্লাইন(High Flying Clothsline) তো নিয়মিত দেখি আমরা তাইনা? তিনি যে ৯টির উপর সাবমিশন মুভস ব্যবহারে দক্ষ তা কি আসলেই জানে বর্তমান দর্শক রা? যদি না দেখে বা জেনে থাকি তবে এখানে ক্লিক করে ছোট্টো ভিডিও টি তে একটু কষ্ট করে দেখে নিতে পারি।

ভিডিওটি দেখে হতবাক হতে হলেও হতবাক হওয়ার কিছুই নেই। বর্তমানে তিনি বছরে ১ অথবা সর্বোচ্চ ২ বার রিং এ আসেন। প্রায় ২০১২ সন থেকেই এ দৃশ্য সাধারণ। তাই বছরে একবার দুবার তাকে দেখেই আমরা তার রিং স্কিল নিয়ে সমালোচনা করি বলেই গাধার মত ঘাটতি খোজা শুরু করি। উইকি তে সামান্য চোখ বুলালে জানা যায় The Undertaker এর উচ্চতা প্রায় ৬ফুট ১১ ইঞ্চি অর্থাৎ প্রায় ৭ফুট এবং তার ওজন ৩০০+ পাউন্ড। আমরা সবার থেকে Shawn Michael, Aj Styles কে আশা করতে পারিনা। সবাই এক নয়। প্রত্যেক রেস্লারের ই নিজস্ব স্বকীয়তা রয়েছে আর এই স্বকীয়তা বজায় রেখে রিং এ পারফোর্ম করার চেষ্টাই হল 'ইন রিং স্কিল' Undertaker এর মুভ সেট সম্বন্ধে কথা শুরু হলে তার মুভ কোনো দিন ই ২০০-৩০০ নয়। শুধু তিনি কেনো প্রো রেস্লিং সেরাদের সেরারাও এতো মুভের অধিকারী নন। 

একজন অসাধারণ রিং পারফোর্মার তখনি কাউকে বলা হয় যখন কোনো রেস্লারের মুভ সেলিং, মুভ এক্সিকিউটিং আর বচ দেখা হয়। যদি তাই না হত তবে ইন্ডি সার্কিটের ৫০০ মুভের রেস্লার দের কে কোনো দিনও কেউ ছাড়াতে পারতেন না। একজন যোগ্য রেস্লারের রিং স্কিল ই হল তার পারফোর্ম করার স্টাইল কেমন তা দেখে বোঝা যায়, আন্ডারটেকার পারদর্শী কারণ তিনি অতি সুক্ষ ভাবে তার প্রতিটি মুভকে এক্সিকিউট করেন। মুভ সেটে সৌন্দর্যতা আনে একজন রেস্লার তার মুভের শৈল্পিক সৃষ্টির মাধ্যমে। Suicide Dive, Old School, Flying Elbow Drop, Flying Clothsline, Top Rope diving Clothsline যখন ৭ফুট লম্বা, ৩০০পাউন্ড ওজনের কোনো রেস্লার পার্ফেক্টলি এক্সিকিউট করে তখন তার রিং স্কিল নিয়ে প্রশ্ন তোলাটা মূর্খামি ব্যতীত আর কিছুইনা। টেক্নিক্যাল রেস্লিং এ তিনি দারুণ না হলেও, টেক্নিক্যাল Armbar, Triangle Choke, Hells Gate ইত্যাদি কিছু মুভস ও তিনি হঠাত বিঠাত ব্যবহার করেছেন। সবচাইতে মজার ব্যপার তার সাবমিশন ম্যানুএভার "Hells Gate" এর মোডিফাইং উদ্ভাবক বা আবিষ্কারক ও তিনি। জুডো /কারাতে তে এক জাতীয় সাবমিশন চোকহোল্ডের ব্যবহার করা হয় যার নাম "Gogoplata" যে মুভটিতে অপোনেন্টের ঘাড় বা গলা কে পা দিয়ে চেপে ধরতে হয়।প্রো রেস্লিং এর ইতিহাসে এ মুভটিকে সর্বপ্রথম মোডিফাই করে ব্যবহার করেন, The Undertaker.

২০০৮ সালের জানুয়ারী মাসের Smackdown এর একটি পর্বে Big daddy v এর সাথে ম্যাচ চলাকালীন তিনি এই মুভটি সর্বপ্রথম ব্যবহার করেন যার নাম তখনো কমেন্টর রা জানতেন না। কিন্তু পরবর্তীতে এর নামকরণ হয় "Hells Gate" আর Brawler হিসেবে তার জুড়ি মেলা ভার। যেকোনো প্রকার হার্ডকোর ম্যাচ খেলায় তিনি কতোটা দক্ষ তা তার ম্যাচ গুলো দেখলেই বুঝা যায়। তার ফিনিশার "Tombstone Piledriver" পাইল্ড্রাইভারের একটি ভ্যারিয়েশন, পাইল্ড্রাইভার অত্যন্ত ইম্প্যাক্টফুল একটি ভয়াবহ মুভ যা ব্যবহারকারীর অপোনেন্টের ঘাড়ের উপর অনেক জোড়ে সোড়ে ইফেক্ট তৈরী করে যার দ্বারা মারাত্মক ইঞ্জিরি হওয়ার সম্ভাবনাও রয়েছে। পাইল্ড্রাইভারের ভিন্ন ভিন্ন ভ্যারিয়েশন আমরা আজ পর্যন্ত্য বিভিন্ন রেস্লার দের বিভিন্ন ভাবে ব্যবহার করতে দেখেছি। 

জাপানি রেস্লিং এবং বর্তমানের ইন্ডি সার্কিটের অত্যন্ত ভয়ংকর এক মুভ এই পাইল্ড্রাইভার। যার একটি ভ্যারিয়েশন তিনিও অতি সূক্ষ ভাবে পারফোর্ম করেন। অনেকেই জানে হয়ত Stone Cold Steve Austin এর ক্যারিয়ার এর সমাপ্তি ঘটে Owen Hart এর দ্বারা একটি বচড পাইল্ড্রাইভারের কারণেই। (Owen Hart vs Stone Cold SummerSlam 1997) যেখানে তিনি তার এই ফিনিশার টিকে যথাযথ ভাবে দীর্ঘ এতো বছর ধরে এক্সিকিউট করে আসছেন। এছাড়াও Old School এর রেস্লিং ফ্যান রা Undertaker মানেই মনে করতেন নানান ধর্মী "সিগ্নেচার মুভস এর সমাহার" Old school, Snake Eyes, Chokeslam, Last Ride এর নাম শুনলে বা দেখলেই মনে পড়ে Undertaker এর ই নাম। রিং স্কিলের কারণে হয়তবা তিনি অনেক খ্যাতি কামান নি। কিন্তু একজন প্রো রেস্লার হিসেবে শুধু গিমিক দিয়ে কোনোকালেই কেউ বিখ্যাত হতে পারেনি যথেষ্ট রিং স্কিলের এর প্রয়োজনীয়তাও রয়েছে যেটি তিনি যথাযথ ভাবেই প্রমাণ করেছেন। তার দক্ষতা, তার মুভ এক্সিকিউট, মুভ সেলিং এর টাইমিং এগুলোই তাকে বানিয়েছে সেরা।


• Movement এবং Agility -তে মাহাত্ম্য :

Undertaker ওজন উচ্চতার দিক দিয়ে মোটামুটি দানব। আমরা প্রায় শয় ই বিভিন্ন সব প্রো রেস্লিং কোম্পানিতে এরকম বিশাল দেহী রেস্লার কম বেশি দেখিই। Kevin Nash, Kane, Great Khali, Andre The Giant, Big Cass রা মোটামুটি উচ্চতা এবং ওজনে প্রায় অনেক বেশিই। এরকম ফিজিক্যালি জায়গান্টিক রেস্লার দের প্রত্যেকের ই মূল সমস্যা তারা রিং এ খুব স্লো। তাদের মুভমেন্ট অন্যান্য রেস্লার দের থেকে ধীর। মুভ সেট এর বেশির ভাগ ই স্ট্যান্ডিং টাইপ যার অনেক গুলোই শুধু লিফটিং মুভ। Undertaker এর গ্রেটনেস এর অন্যতম অংশ তিনি এসব থেকে সম্পূর্ণ আলাদা। তিনি রিং র সাধারণত অতোটা স্লো নন। নিজের দেহ অনুযায়ী তার মুভমেন্ট অনেক ফাস্ট এবং তার মুভ সেটের মধ্যে লিফটিং মুভ গুলোর সাথে প্রায় রানিং, ডাইভিং ইত্যাদি ধরনের মুভ ও রয়েছে যা পূর্ববর্তী অংশেই উল্লেখিত হয়েছে। সে সময়টা ছিল গিমিক ভিত্তিক এবং স্টোরি ভিত্তিক সেহেতু তিনি অসফল মোটেও নন। 

তার রিং স্কিলে পরিবর্তন আসে বা পরিপূর্ণতা পায় যখন তিনি Rolles Gracie নামক একজন MMA Fighter এর নিকট ট্রেইনিং প্রাপ্ত হয়ে, ব্রাজিলিয়ান Jitu Jitsu তে Black Belt পান। এর মাধ্যমে তার ফাইট স্কিল অনেক বেশি পরিমাণ উন্নত হয়। তিনি অসাধারণ এক এথলিটে পরিণত হন। নিজের ইন রিং এবিলিটি যে কারো চেয়ে কম নয় তা সকলের কাছে প্রমাণ করেন। হয়ত WWE তে ফিরে না এসে যদি তিনি জাপানের দিকে চলে যেতেন নিজের রেস্লিং ক্যারিয়ার কে সম্বৃদ্ধ করতে তবে হয়ত অনেকেই তাকে চিনতেন না কিন্তু সেখানেও উপহার দিতেন দূর্দান্ত সকল ম্যাচ। বলা যায় না ৫★ ও হয়ত পাওয়া যেতো ২-১ টা। কেননা চ্যালেঞ্জ গ্রহণে কখনো মনে হয়না কোনোদিন তিনি পিছিয়েছেন Light weight, Heavyweight, Power House, Brawler, Technical, High Flier যে ক্যাটাগরির ই হোক তিনি তার ক্যারিয়ারে সকল ধরনের রেস্লার দের সাথে এক রিং এ পারফোর্ম করেছেন। তিনি সকলের সাথে ম্যাচে খাপ খাওয়াতে পারতেন। 

মজার বিষয় ১৯৯৭ সালে লর্ড অফ ডার্ক্নেস খ্যাত টেকার জাপানি রেস্লার Hakushi এর সাথে ইন্টারপ্রমোশনাল রেস্লিং শো তে একটি অসাধারণ ম্যাচ খেলেন জাপানে। যেখানে এই দুজন ভিন্ন ভিন্ন সাইজের রেস্লার দেখিয়ে দেন হাইট-ওয়েট কোনো কিছুই ভালো একটি ম্যাভ তৈরীতে কম নয়। ম্যাচটি Youtube.com এ খুজলে পাওয়া যেতে পারে। জাপানে যাওয়া নিয়ে নাক ছিটকাতে ইচ্ছে করলেও বাস্তব এটাই তিনি সেখানেও নিজের সেরাটা প্রমাণ করে দিতেন ই। তার রেস্লিং স্কিল নিঃসন্দেহে গ্রেটেস্ট কারণ তার সবচেয়ে দারুণ গুণ, তিনি যেকারো সাথে যেকোনো ধরণের ম্যাচ খেলতে পারেন। অর্থাৎ রেস্লিং স্টাইল বদলাতে তিনি ওস্তাদ দের ও ওস্তাদ।

ছোট্টো কিছু উদাহরণ দিলে দেখা যায়, তিনি Mankind এর সাথে King of the ring 1998 তে WWE এর One of the greatest Hardcore match উপহার দিয়েছেন যা ECW, BJW, CZW এর কোনো হার্ডকোর ম্যাচ থেকে কম ছিলনা। আবার তিনিই কোম্পানির চেয়ার ম্যান Vince McMahon এর সাথে Survivor Series 2003 তে বারিড এলাইভ ম্যাচে WWE এর One the Bloodiest Wrestling Match ও উপহার দেন । Muta Scale Ratings এ যার রেটিং ছিল, 0.9 (সর্বোচ্চ রেটিং 1.1) তিনি Edge এর সাথে WWE এর বেস্ট অফ বেস্ট সেরা ৫ এর একটি TLC ম্যাচেও পারফোর্ম করেছেন One Night Stand 2008-এ। Jeff Hardy এর মত নিউ বর্ন ইন্ডিভিজুয়াল এর সাথে সেরা ১০ এর একটি Ladder Match ও পারফোর্ম করেছেন, Raw 2002, May এ। আবার এই তিনিই Shawn Michaels এর সাথে Wrestlemania 25 এ WWE সহ পুরো আমেরিকান প্রো রেস্লিং এর সবচেয়ে গ্রেটেস্ট ম্যাচ যাকে বলা হয় তা উপহার দিয়েছেন। যেই Modern Instant Classic Pure Wrestling ম্যাচটি কোনো লেজেন্ডারি জাপানীজ ৫★ রেস্লিং ম্যাচের চেয়ে কম ছিলনা। 

TOP 10 Hell in a cell match, TOP 10 Ladder match, TOP 10 TLC Match, TOP 10 Wrestlemania Match এর মত প্রতিটি ক্ষেত্রেই রয়েছে তার ভিন্ন ধর্মী ম্যাচ। এক ইন্টারভিউতে ফর্মার WWE superstar British Bulldog বলেন, "Taker is a high Flyer too, He is 6'9" or 6'10" but he can walk on the rope, he can do high flying moves, high fly tackle, high flying clothsline" এছাড়াও সেখানে one of the finest Technical Wrestler of the world Bret The Hitman Hart বলেন, "He is not a guy like Sid or some giant guys, He is an athlete and his pure athletic ability, when you gonna look at the undertaket you'll know how badly he want it........" তার এক্সট্রিম এথলিটিজম এর পাগলামোর এক সামান্য উদাহরণ দিতে চাই, Undertaker vs Stone Cold WWF Championship - Summerslam 1998 এর ম্যাচটির মাধ্যমেই। এ ম্যাচে Taker কর্নার এর টপ টার্ন বাকল থেকে এনাউন্স টেবিলে শয়নরত Austin এর উপর "হাইফ্লাইং লেগ ড্রপ" দেন! I repeat, হাইফ্লাইং লেগ ড্রপ!! দূর্ভাগ্যবশত টেবিল টি পুরোপুরি ভাঙেনি, তবে ৩০০ (তখন সম্ভবত ২৯০ পাউন্ড ছিলেন) পাউন্ডের কোনো মানুষ যখন এমন পাগলামো করে তখন বিখ্যাত সব হাই ফ্লাইয়ার দের ও এখানে হার মানাতেই হয়। অবিশ্বাস্য ভিডিওটি দেখার জন্য এখানে ক্লিক করুন


• Match Ratings -এ মাহাত্ম্য :

প্রো রেস্লিং এর বর্তমান মডার্ন ফ্যাক্টে অনেকেই রেটিং কে খুব বড় করে দেখার চেষ্টা করে। এখানেও তার সামান্য গ্রেটনেস রয়েছেই। ৫★ রেস্লিং ম্যাচ বলতে আমরা বুঝি একটি পার্ফেক্ট রেস্লিং ম্যাচ। যার সর্বমোট সংখ্যা ৬০ এর ও নিচে। যার ৬০শতাংশ জাপানি প্রমোশনে ঘটিত এবং ৪০শতাংশ আমেরিকান প্রমোশন গুলোতে। যার মধ্যে মাত্র ৫টি রয়েছে এই WWE তে। প্রো রেস্লিং এ মূলত রেটিং দেওয়া হয় ১থেকে৫ এর মধ্যে। ৫টি স্টার দ্বারা। কখনো কোনো ম্যাচের রেটিং ১★ হতে পারে আবার ২★,৩★,৪★। তবে প্রো রেস্লিং এ পার্ফেক্ট ম্যাচ ধরা হয় ৫★ রেটিং এর ম্যাচকে। আমরা জানি WWE প্রো রেস্লিং এর সাথে সাথে বিনোদন কেও দর্শক দের জন্য মুখ্য বিষয় হিসেবে ধরে রেখেছে। যেখানে অধিকাংশ মুভ ই ব্যান এমনকি বর্তমানে হার্ডকোর ম্যাচ ও সব ব্যান যার কারণে এখানে ৪.৭৫★ রেটিং এর রেস্লিং ম্যাচ খেলাই পাথরে ফুল ফোটানোর মত। সে কারণেই হয়ত এখানে মাত্র ৫টি রয়েছে। 

যদিও অন্ত্যত আরো ৫-১০টি ম্যাচের রেটিং এর পাশেও ৫টি তারকা যুক্ত হওয়া উচিত ছিল যদিও তা "অজানা বা রেটিং এর কর্তা ডেভ মেল্টযার জানা" কারণে হয়নি। এখন যেটা হয়নি সেদিকে না যাওয়াই উত্তম। WWE এর মাত্র ৫টি ৫তারকাযুক্ত ম্যাচের ১টি ম্যাচে তিনিও পারফোর্ম করেছেন। ম্যাচটি ছিল The Undertaker vs. Shawn Michaels Bad blood:In your House এর সর্বপ্রথম ঘটিত হেল ইন দি সেল ম্যাচ টি। মজার ব্যপার এটি কিন্তু তার রেস্লিং ক্যারিয়ারের সেরা ম্যাচ নয়। তার ক্যারিয়ারের সেরা ম্যাচটি ৪.৭৫★ প্রাপ্ত তার এবং Mr. Wrestlemania খ্যাত Shawn Michaels এর Wrestlemania 25 এর ৩০ মিনিট এর ও বেশি সময় ধরে চলা Darkness vs. Lightness ম্যাচটি। ম্যাচটিকে WWE এর ইতিহাসের সেরা ম্যাচ বলে দাবী করা হয়। যেটি ২০০৯ থেকে এখন পর্যন্ত্য Greatest Wrestlemania Match হিসেবে আখ্যায়িত রয়েছে। এমনকি এ ম্যাচটি WWE এর "100 Must Seen matches before you die" এর সেরা ১০০টি ম্যাচের মধ্যে এখনো ১নং স্থান টি ধরে রেখেছে। নর্থ আমেরিকার NWA/ECW/WCW/WWE ইত্যাদি টেরিটরি মিলিয়ে এখনো অবধি এটিকে শতাব্দীর সেরা ম্যাচ হিসেবে ধরা হয়। তবে অতি দুঃখের ব্যপার ডেভ মেল্টজার ম্যাচ টিকে ★★★★★ রেটিং দান করেন নি।

এ ম্যাচটি সম্পর্কে Shawn Michaels বলেন,
"I'm on record as saying that it’s probably impossible to wrestle a perfect match, but I think it's as close as I ever got. 'Taker's on record saying the same thing. Very proud of it.

"Everything aligned and came together. If you are fortunate enough, work hard enough, hit all your marks, don’t make any mistakes, you hold up your end, your guy holds up his end, and the situation, aura, awe, mystique and everything else falls into place, you get that match. I am fortunate to have those things happen more times than not in my life, which is why I am continuously, unbelievably thankful and amazed at what I was fortunate enough to be a part of.

"After the match, we sat in a room by ourselves and just sat there quietly. We looked at each other, smiled and just took it in. It’s just one of those things that not a lot needs to be said. It’s one of those things you share with each other."
Wrestlemania 23-29 পর্যন্ত্য হাই রেটিং এর ম্যাচ গুলো তো তিনিই পার্ফোর্ম করেছেন। যার তালিকা হল,

Wrestlemania23 vs. Batista - 4★
Wrestlemania24 vs. Edge -4.25★
Wrestlemania25 vs. Shawn Michaels -4.75★/5★
Wrestlemania26 vs. Shawn Michaels -4.75★
Wrestlemania27 vs. Triple H -4.5★
Wrestlemania28 vs. Triple H -4.75★
Wrestlemania29 vs. CM Punk -4.5★

টানা ৭ টি রেসেলমেনিয়াতে সবচাইতে অধিক রেটিং এর ম্যাচ খেলার রেকর্ড আর কার আছে? তার জেতা ২০০৭ এর রয়াল রাম্বল ম্যাচ টি ইতিহাসের মাত্র ৩টি রাম্বল ম্যাচের একটি যার রেটিং ৪+ বাকি দুইটি হল, (২০০৮ এবং ২০১৬) এছাড়াও তাকে 2nd Greatest Performer of the Wrestlemania History হিসেবে আখ্যায়িত করা হয়। ১ম হিসেবে স্বাভাবিক ভাবেই Mr. Wrestlemania Shawn Michaels এর নাম ই আসবে। কেননা WWE.com এর Top 33 Best Wrestlemania Match এর তালিকায় যে ৩৩ টি ম্যাচ রয়েছে তার মধ্যে, ৮টি ম্যাচেই রয়েছেন শন মাইকেল। অন্যদিকে ৬টি ম্যাচে রয়েছেন দি আন্ডারটেকার। এছাড়া মাত্র দুইটী ম্যাচ কম নিয়ে ৪টি ম্যাচ নিয়ে ৩য় স্থানে রয়েছেন Bret The Hit Man Hart. 

অনেকে উল্লেখ করবেন, টেকার তো অধিক সময় ছিলেন যার কারণে তার ম্যাচ বেশি হওয়া স্বাভাবিক। কিন্তু ভুলে গেলে চলবে না ব্রেট ছিলেন একজন টেকনিক্যাল ইন রিং পারফোর্মার এবং তার অপোনেন্ট গণ ও প্রতি বছরের রেসেলমেনিয়াতে ছিলেন ওয়েন হার্ট, অস্টিন দের মতোই দুর্দান্ত পারফোর্মার। অন্যদিক ২৫ এর অধিক বছরে আন্ডারটেকার বিগ শো, গঞ্জেলস, হেনরি, কেইন, বিগ বস, কিং কং বান্ডি দের মত নিম্ন মানের পারফোর্মার দের সাথেও শুধু স্ট্রিক ম্যাচের জন্য ম্যাচ পারফোর্ম করেছেন। Bret Hart, Kurt Angle, Triple H, Shawn Michaels রা তার ক্যারিয়ারের সেরা প্রতিদ্বন্দ্বী হিসাবে সর্বদা উপরে থাকবেন কেননা যোগ্য প্রতিদ্বন্দ্বীর অভাবে তিনি Kane, Sid, Big show দের মত রেস্লার দের সাথে অনেক বাজে ম্যাচ ও খেলেছেন যা দূর্ভাগ্যবশত।


• Feuds & Mic Skills -এ মাহাত্ম্য :

Storylines খুবই গুরুত্বপূর্ণ এই কোম্পানি তে সেই ৭০ এর দশক থেকেই। এই স্টোরিলাইন এর ভিত্তিতে নিজের সকল ফিউড এবং মাইকে গম্ভীর ভাবে দানবীয় ভংগিতে কথা বলা আয়ত্ত সেই বহু আগেই করে নিয়েছেন দি ফিনোম। তার প্রমো কাটার ভাবসাব এখনো কোনো রেস্লার ছাড়িয়ে যেতে পারেনি। আদৌ পারবে কিনা সন্দেহ। একজন ভালো রেস্লিং পারফোর্মার বা লেজেন্ড এর অনেক বড় একটি অংশ দেখানো যায় এর মাধ্যমে। যা আন্ডারটেকারের গ্রেটনেস কে আরো বড় করে তুলে। ভৌতিক ভাষায় কথা বলা, অপোনেন্ট এর সাথে মাইন্ড গেমস খেলা, দারুণ প্রমো আর লেজেন্ডারি ফিউডস এও ১০ এ ১০ দেওয়া যায় The Undertaker কে। এছাড়াও তার ২০০১-২০০৩ সালের সাধারণ Rock, Austin দের বিরুদ্ধের মাইক ওয়ার্ক গুলো দেখলেও তার Bad ass রূপ টি বোঝা যায়। তার বিখ্যাত কিছু উক্তি এবং লাইন-

"The fear of death is far greater than the death itself. But the fear of the unknown is the greatest fear of all!"

"There is no shame in going out fighting and getting your ass kicked, but there is no honor in not fighting at all."

"You can not kill that which is already dead."

"If the eyes are the windows to the soul, you're not going to like the view."

"I may not dress like Satan anymore, but I’m still down with the Devil and I will go medieval on your ass."

"I'm gonna kick your teeth so far down your throat you'll be able to chew your own ass out for pissin' me off."

"You better give your soul to the Lord, because the rest of your scrawny ass, will belong to me!"

"Life isn't that sweet. That's why everyone wants sweet things."

"I don`t make mistakes. I bury them."

"In all my years here, I don't think I've ever seen quite so many assholes gathered in one place!"

"Allow the purity of evil to guide you."

"Why don't you say "What?" if you like to sleep with your own sister."

"Sometimes it's hell getting to heaven"

"Sometimes it is hell, trying to get to heaven."

"If you try me, I will make you famous."

"I've crippled more people than polio."

"Be afraid...be VERY afraid!"

তার বিখ্যাত কিছু রিং প্রমো বা ব্যাকস্টেজ ইন্টারভিউ এর ভিডিও এর লিংক দেওয়া হল,

                                         ১০     ১১     ১২


অস্টিন এর মত ব্যাড এস নেস দেখতে চাইলে, রকের মত কুলনেস দেখতে চাইলে, ট্রিপল এইচের মত এগ্রেসিভ ওয়ার্ক দেখতে চাইলে ভিডিও গুলো নিঃসন্দেহে দেখা উচিত। এছাড়াও তার নিজস্ব ডার্ক প্রমো যেগুলো বর্তমানে অবাস্তব লাগলেও সে সময়ে বড়-ছোটো যেকারো ঘাম ছুটিয়ে দেওয়ার মত ছিল। পরিশেষে তার রিং স্কিল আর মাইক স্কিল নিয়ে শুধু এইটুকুই বলা যায় যে, হতে পারেন তিনি বেস্ট ইন রিং ওয়ার্কার নন, বেস্ট মাইক ওয়ার্কার নন, বেস্ট প্রমো কাটার নন, কিন্তু এর একটি তেও তিনি Worst ও নন। আর তার গ্রেটনেস এর অংশ এখানেই প্রমাণিত যে তিনি কোনো কিছুতেই কম যান না।


• Story Telling and Psychology Ability -এ মাহাত্ম্য :

Storytelling প্রো রেস্লিং এ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা অনেকেই হয়ত জানিনা প্রো রেস্লিং এর বিভিন্ন ম্যাচের রেটিং সমূহ এর ১টি তারকা বা স্টার এ স্টোরিটেলিং এর উপর ভিত্তি করেও দেওয়া হয়। স্টোরিটেলিং বলতে সহজ ভাষায় বোঝা যায় "যখন আমরা কোনো ম্যাচ দেখেই বুঝে যাই ম্যাচের পেছনে কিরকম গল্প রয়েছে, রেস্লিং ফ্যান হই আর না হই পার্ফোমার্গণ যখন তাদের ম্যাচের মাধ্যমে আমাদের সামনে পুরো একটি ড্রামা নাটক বা যুদ্ধ সদৃশ গল্প তৈরী করে আর আমরা তা দেখে বুঝে যাই যে রিং এ কি হচ্ছে আর এর পেছনে কিরকম গল্প থাকতে পারে তখনি একজন রেস্লার তার স্টোরিটেলিং এ স্বার্থক হোন।" 

উদাহরণ স্বরূপ:- One Of The Greatest WM Match Austin vs. Bret Wrestlemania 13 এর কথা বলা যায়। যেখানে ম্যাচের শেষ মুহুর্তে আমরা দেখতে পাই রক্তাক্ত অস্টিন ট্যাপ আউট না করেই জ্ঞান হারিয়ে ফেলেন এবং এর ফলে ব্রেট জিতে যান। এখানে বোঝা যায় দুজন রেস্লার যারা নিজেদেরকে সেরা দাবী করেন তারা কিভাবে একজন অন্যজন কে হারিয়ে সেরা বনে যেতে চান। শেষ মুহুর্তে রক্তাক্ত অস্টিন চাইলেই ট্যাপ আউট করে দিতে পারতেন কিন্তু তার জিদ আর ক্ষোভ যে তিনি হারবেন ও বীরের মতন ই। আর তাই তিনি জ্ঞান হারান কিন্তু ম্যাচ এর মোমেন্টাম হারান না। দর্শক গণ তার মধ্যে একজন সাহসী বীর কে দেখতে পারেন বলেই পরবর্তীতে তাকে ফেস টার্ন করান চিয়ার্সের মাধ্যমে। এছাড়া যদি আমরা The Rock vs. Hogan WM18 এর ম্যাচটি দেখি। ম্যাচের শুরুতে প্রায় ৪মিনিট তারা শুধু একে অপরের দিকে তাকিয়েই ছিলেন আর দর্শক গণদের দেখছিলেন যেখানে বুঝাই যাচ্ছিলো যে দুই জেনারেশনের সেরা দুজন টপ গায় এবার তাদের লড়াই শুরু করতে যাচ্ছে। মজার ব্যপার মূলত WWE এর ৮০শতাংশ সেরা ম্যাচ গুলো স্টোরিটেলিং এর দ্বারাই দর্শক দের মন জয় করেছে।

এমনি স্টোরিটেলিং এ অত্যন্ত দক্ষ একজন রেস্লার হলেন The Undertaker. তার ভৌতিক অদ্ভুত গিমিক দেখতে অনেক টা অবাস্তব আর হাস্যকর লাগলেও তিনি দর্শক দের সামনে নিজেকে এমন ভাবে প্রেজেন্ট করেছেন যে দর্শক রা এখনো তার ক্যারেক্টার এবং তার গিমিক কে সম্মান করে। (Again one of reason তিনি কেনো শুধু গিমিকের জোড়ে সেরা নয়) তার এন্ট্রেন্স থেকে এক্সিট পর্যন্ত্য প্রতিটা মুহুর্তে যেনো মনে হয় আমরা কোনো ফ্যান্টাসি জগতে রূপকথার রাজ্যে হারিয়ে গিয়েছি। তার মত ন্যারেটিং স্টাইল, দর্শক দের ইমোশনাল করা, মন্ত্রমুগ্ধ করার ক্ষমতা সবার নেই। কথা এবং কাজ দুটো দিয়েই তিনি পারেন সব করতে। ইতিহাসের সর্বকালের সেরা ইন রিং পার্ফোমার মিস্টার রেসেলমেনিয়া খ্যাত শন মাইকেল কে আমরা অনেকেই মনে করি একজন পার্ফেক্ট প্যাকেজ। যার মধ্যে গিমিক+স্টোরিটেলিং+ইন রিং এবিলিটি+মাইক স্কিল+সাইকোলজি ইত্যাদির কোনো কিছুর ছিটাফোঁটাও কমতি নেই। যার কারণে স্টোরেটেলিং এর ক্ষেত্রে একমাত্র এই ব্যক্তিটিই আন্ডারটেকারের সমানে সমান টক্কর দেওয়ার যোগ্যতা রেখেছেন। এবং এর ফলেই পার্ফেক্ট স্টোরিটেলিং এর ম্যাচ আমরা পেয়েছি ততোবার ই যতোবার এ দুজন মুখোমুখি হয়েছেন একসাথে। কিন্তু কেবল শনের সাথেই নয় আন্ডারটেকার যেকোনো ধরণের প্রো রেস্লারের সাথে অসাধারণ স্টোরিটেলিং এ দক্ষ। উদাহরণ স্বরূপ

Undertaker vs. Mankind
Undertaker vs. Batista
Undertaker vs. Edge
Undertaker vs. Kane
Undertaker vs. Triple H

এর ফিউড এবং সব কয়টি ম্যাচ দেখলেই বোঝা যায়। গত এক দশকের সেরা স্টোরিটেলিং এর ম্যাচ Undertaker vs. Triple H (WM27&28) দ্বয় দেখলেই বোঝা যাবে তার স্টোরিটেলিং এর দক্ষতা। যেখানে WM27 এর পূর্বে আন্ডারটেকার এবং ট্রিপল এইচ যখন মুখোমুখী হোন তখন কোনো প্রকার শব্দ ব্যবহার বা কথা না বলেই শুধু মাত্র ইশারার মাধ্যমেই তারা সে বছরের অন্যতম সেরা সেগমেন্ট টি করেছিলেন।

আরো ভালো ভাবে বোঝার জন্য আমরা 'End Of An Era' ম্যাচটি নির্দ্বিধায় দেখতে পারি। যেখানে ম্যাচটিতে, আন্ডারটেকার শুরুতে মাথার থেকে কাপড় সড়িয়ে নিজের চুলের বিসর্জন দেওয়ার গল্প বলেন। ট্রিপল এইচ ভয় পেয়ে পিছিয়ে যান আর ভাবেন যে এবারো কি পারবোনা? টেকার ম্যাচের প্রথমাংশে ট্রিপল এইচের দ্বারা আহত হোন একের পর এক চেয়ার শট এর মাধ্যমে। ট্রিপল এইচ স্পেশাল গেস্ট রেফারি তার বন্ধু শন কে বলেন ম্যাচ থামানোর জন্য। কিন্তু শনের ইগোতে বার বার বাধে ম্যাচ টা এভাবে শেষ যাতে না হয়। এক পর্যায়ে শন কেও হেলস গেট দিয়ে বসেন যেখান থেকে তাকে ছাড়ায় ট্রিপল এইচ। এরপর এক পর্যায়ে শন এর সুপারকিক আর ট্রিপল এইচের পেডিগ্রি এরপর পিন করার জন্য আন্ডারটেকার কে ধরা হয়, কিন্তু ১,২ আর কিক আউট। DX এর দুজন ফর্মার মেম্বারস বিশ্বাস করতে পারেন না কি হল। 

এরপর টেকার এর ভেতরের দানব আবার জেগে উঠে আর ট্রিপল এইচ কে আহত করতে করতে এক পর্যায়ে তাকে টুম্বস্টোন পাইলড্রাইভার দেন কিন্তু আবারো কিক আউট। এরপর ট্রিপল এইচের দেওয়া প্রতিটি চেয়ারের আঘাত তাকেই ফিরিয়ে দেন টেকার। ট্রিপল এইচ তার অস্ত্র হাতুরী হাতে নিতে চাইলে তা সম্ভব হতে দেন না আন্ডারটেকার এবং ট্রিপল এইচ শেষবারের মতন Suck It টন্ট দেখিয়ে টেকার কে রাগানোর চেষ্টা করেন আর আবারো টুম্বস্টোন পাইলড্রাইভারের স্বীকার হোন। ১-২-৩ এবার শেষ তাদের যুদ্ধ। শন নিজে যা করতে পারেন নি তা তার বন্ধু ও পারলেন না। এরপর ম্যাচ শেষে ৩জন লেজেন্ড একে অপরকে জড়িয়ে ধরে এরিনা ত্যাগ করেন।

স্টোরিটেলিং এর উদাহরণের জন্য এ ম্যাচের উপর কিছুই নেই। প্রতিটা মুহুর্ত প্রতিটা মুভ যেনো কোনো গল্প বলছে। খুব বেশি রেস্লিং মুভসেটের ব্যবহার লাগেনা যখন আন্ডারটেকার আর ট্রিপল এইচের মত কেউ রিং এ থাকেন। তাদের প্রতিটি মুভ End Of An Era এর কাব্যে আরো একটি লাইন যোগের সমান ছিল। WhatCulture.Com এর 15 Best Ever Storyteller Wrestlers এর লিস্টে Mick Foley, The Rock, Stone Cold Steve Austin, Bret Hart, Triple H, Chris Jericho, Ric Flair, Hulk Hogan দের পেছনে ফেলে ২য় অবস্থানে আছেন এই Undertaker. তাকে টক্কর দিয়ে ১নং অবস্থানে তিনিই রয়েছেন যাকে বলা হয় পার্ফেক্ট প্যাকেজ Shawn Michaels. তবে GOD of Storytelling এর কথা বললে তার নাম নেওয়া হবেই এতে কোনো প্রকার কোনো সন্দেহ নেই।

প্রো রেস্লিং এর ভাষায় Psychology বা In ring Psychology ও অনেক টা স্টোরিটেলিং এর মতোই। ভালো ইন রিং সাইকোলজি হল যেকোনো ম্যাচ কে এমন ভাবে প্রেজেন্ট করা যে দর্শক যাতে বুঝতে অক্ষম হয় ম্যাচ টি কি আসলেই স্ক্রিপ্টেড নাকি সত্যিকার লড়াই। উদাহরণ স্বরূপ এখানেও উপরিল্লিখিত ম্যাচ গুলোকে টানা যায়। অনেক টা মুভ সেলিং আর এক্সিকিউটিং এর ই কম্বিনেশন। অর্থাৎ একজন রেস্লার যখন মুভ নেন তখন কিরকম রিয়েক্ট করেন, কিভাবে রিয়েক্ট করেন। যেমন চোকস্ল্যাম- পার্ফোর্মার সঠিক ভাবে যার উপর প্রয়োগ বা এক্সিকিউট করেন তিনি যখন সঠিক ভাবে সেল দেন সেটাই দাঁড়ায় ভালো রিং সাইকোলজির অংশ হয়ে। আবার কোনো পার্ফোমার কে দেখে ভয় পেয়ে যাওয়া অথবা তাকে দেখে পিছন থেকে এট্যাক করা ইত্যাদি অর্থাৎ অনেক টাই স্টোরিটেলিং এর মতই।

আন্ডারটেকারের অত্যন্ত ভালো ইন রিং সাইকোলজির ম্যাচের জন্য সেরা উদাহরণ হল Undertaker vs. Shawn Michaels Bad Blood 1997 এর ফার্স্ট এভার হেল ইন এ সেল ম্যাচ টি। একজন ডমিনেটেড ফেস (টেকার) এবং একজন চিকেন শিট হিল (শন) এর মধ্যকার সেল ম্যাচ টি দেখলেই ভালো ভাবে বুঝা যাবে। এ ম্যাচের টাইমিংস, বডি রিয়েকশন, ফেস রিয়েকশন, ক্যারেক্টার প্লেয়িং সবকিছু এতোটা পার্ফেক্ট ছিল যে ম্যাচটি ইতিহাসের মাত্র ৫টি ৫★ ম্যাচের ১টি হিসেবে মেল্টজারের তালিকাতে জায়গা করে আছে। অর্থাৎ, ইন রিং সাইকোলজি তেও লেজেন্ডারি আন্ডারটেকার কোনো অংশে কম যান না।



• Gimmicks -এ মাহাত্ম্য :

এই বিষয়ে অনেকে অনেকে গন্ড মূর্খের মত যুক্তি দেখায়। অনেকেই বলেন এই গিমিক ব্যাতীত Undertaker কিছুই নন। আসলে কথাটা ১০১% সত্য। তবে একটু ঘুরিয়ে এই গিমিক আন্ডারটেকার কে ছাড়া কিছুই নয়। তিনি তার রেস্লিং ক্যারিয়ারে যত ধরনের গিমিকে খেলেছেন তার অর্ধেক ও হয়ত আমরা জানিনা। লেজেন্ড হওয়া স্ট্রাগল ব্যতীত কোনোদিন ও সম্ভব নয়। আর তার অতীতের এই স্ট্রাগলের রাস্তাই হয়ত তাকে করেন ভবিষ্যত লেজেন্ড। অর্থাৎ The Undertaker একদিনেই Undertaker হননি। এই Undertaker হওয়ার পেছনে রয়েছে দারুণ গল্প। ১৯৮৪ সাল, যখন তিনি সাউথার্ন কোনো এক টেরিটোরিতে Commando নামক গিমিকে খেলেন এবং এমন অবস্থায় একটি মুভিও করেন। এরপরেও তিনি কিছুদিন বাস্কেট বল খেলেন। ১৯বছর বয়সে সর্বপ্রথম রিং এ পা রাখেন তিনি ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ ব্রলার Bruiser Brody এর বিপক্ষে। Texas Red নামক গিমিকে যেখানে তিনি ছিলেন একজন মুখোশধারী রেস্লার। অফিশিয়ালি Texas Red ই ছিল তার প্রথম গিমিক। ১৯৮৭ সালে এই রূপে তিনি আসতেন WCCW( World Class Championship Wrestling) এ। Percy Pringle 3 ও ছিলেন এ ম্যাচে তার ম্যানেজার হিসেবে। এই Percy ই হলেন তার ভবিষ্যত ম্যানেজার Paul Bearer WCCW তে বেশ কিছুদিন এ গিমিকে খেলেন।

The Continental Wrestling কোম্পানিতে এবার তিনি যোগ দেন Master Of Pain নামে ঠিক ১৯৮৯ সালে। একজন রাগী খেপা ব্যক্তি যিনি বেশ কিছুদিন আগে বারে দুজন কে হত্যার দায়ে জেল খেটে এসেছেন। (এটা ছিল মূলত তার গিমিকের পেছনে সাজানো স্টোরি) Dutch Mantell নামক ভদ্রলোক এবার তাকে ম্যানেজ করেন। এনাকেও সকলেই চিনেন ইনি হলেন Zeb Colter পরবর্তীতে CWA তাকে বড় লাইম লাইট দেওয়ার কথা বললেও মাইকে তিনি তখনো ততোটা দক্ষ হননি তাই কিছুটা সমস্যা হচ্ছিলো। (যদিও তার মাইক জনিত সমস্যা WCW তে যাওয়ার পর ই দূর হয়ে যায়) তবুও এখানে তিনি Jerry Lawlar কে হারিয়ে ওয়ার্ল্ড টাইটেল ও জিতে নেন।

The Master Of Pain গিমিক নিয়ে তিনি খেলতেন, USWA Memphis territory তে। এই গিমিক টি ছিল আসলে একজন খুনের আসামীর। ১৯৮৯ সালের এপ্রিলে তিনি Undesputed USWA Unified World Heavyweight Champion হন। The Punisher. অনেক টা পূর্বের মতোই এই গিমিকে তিনি বিভিন্ন সার্কিটে খেলতেন। এবং একবার জিতেন WCWA Texas Heavyweight title ও। কালো কালো মুখোশধারী বাইকার এর মত জামা পড়া অসাধারণ এক গিমিক। কোম্পানির টপ ম্যানেজার Skandor Akbar কে দেওয়া হয় তার ম্যানেজার হিসেবে। আকবর এর পূর্বেও Abdullah The Butcher, King Kong Bundy এর মত দানব দের ম্যানেজ করেন। তার নতুন দানব হয় এই পানিশার। ১৯৮৯ সালে CWA তে দারুণ এক বিজয় আনেন তিনি Steve Williams এর বিপক্ষে। ওহ এই উইলিয়ামস কিন্তু সবার প্রিয় Stone Cold Steve Austin. ভাবতেও অবাক লাগে এ দুজন ই একদিন 'summerslam' এ হেডলাইন করবেন। তিনি এই গিমিকেও বেশ ডমিনেটেড ভাবে থাকেন কিছুদিন। তবে মুখোশ এর নিচে তার ফেস এক্সপ্রেশন এর মেধা টা বহিঃপ্রকাশ হয়না। টেক্সাসে USWA তে এই গিমিক নিয়ে কিছুটা সফলতা অর্জন করেন। গিমিক গিমিক করে ভিন্ন ভিন্ন টেরিটরিতে বহুদিন খেলেন।

এবার তিনি চলে যান জাপানে। NJPW তে সাইন করেন তিনি। Dice Morgan নামক গিমিকে দীর্ঘ কয়েক মাস জাপানে দেখা যায়। তিনি সেখানে বিভিন্ন ধরনের ট্যাগ টিম ম্যাচ খেলেন। Bam Bam Beglow, Pegasus Kid দের সাথে দারুণ কাজ করেন তিনি। ওহ এই পেগাসাস কিড কিন্তু আমাদের অন্য আরেকজন প্রিয় রেস্লার Chris Benoit. ১৯৯০ সালে তিনি Scott Hall এর সাথে একত্রিত হয়ে Masa Saito এবং Shinya Hashimoto এর সাথে IWGP Tag Team Titles এর জন্য ম্যাচ খেলেন। that mean he was in NJPW when NJPW was not so famous. সে যাই হোক ইন রিং এবিলিটি সেখানে খেলার দরূন তার পূর্ব থেকে দারুণ হয়। তবে জাপানেও সে সময়ে বিদেশী রেস্লার দের জন্যে সাক্সেস্ফুল ক্যারিয়ারের জন্যে ভালো গিমিকের প্রয়োজন ছিল। 

Mean Mark Callos Undertaker হওয়ার পূর্বের শেষ গিমিক। নাম টি হাস্যকর হলেও এ নামে তাকে Teddy long এর ম্যানেজিং এ রেখে WCW তে পারফোর্ম করতে দেওয়া হয়। এখানে তিনি Eddie Gilbert, Brian Pillman দের সাথে খেলেন। তবে মজার ব্যপার Eddie এর সাথে খেলা ম্যাচের সময় তাকে টেডির স্থলে নতুন এক ম্যানেজারের সাথে দেখা যায় যার নাম, Paul E Dangerously যাকে আমরা সবাই এখন চিনি Paul Heyman নামে। অর্থাৎ এই হেয়ম্যান একদা তাকেও ম্যানেজ করেছেন। WCW তে পারফোর্ম ভালো করলেও নিজেকে তখনো তিনি পার্ফেক্ট মনে করেন নি। তাই এবার তার পা রাখার পালা ক্যারিয়ার জীবনের সবচাইতে বড় স্থানে। WWF এ। এখানে তাকে নিয়ে আসেন। Hulk Hogan.

অবশেষে দীর্ঘ খাটুনির পর তিনি তার রেস্লিং ক্যারিয়ার শুরু করেন WWE তে। তবে এখানেই সংশয় আছে। প্রথমে স্টোরি রাইটার রা, তাকে একটি মুরগি যার নাম Gobbley Gooker এই গিমিকে ডেবিউ করাতে চান কিন্তু তার দানবীয় দেহ আর লুকের কারণে অবশেষ সিদ্ধান্ত নেওয়া হয় The Undertaker নামেই করানো হবে এক অদ্ভুতুরে রাজকীয় মৃত দানব হিসেবে এই ব্যক্তিকে। কারো যদি চিন্তা থাকে Undertaker indy সার্কিটে খেলেনি। তাদের জন্য এই সুন্দর পোস্টে অসুন্দর ভাবে উপস্থাপন করে দিলাম, যে বিভিন্ন সব টেরিটোরিতে তিনি বিভিন্ন সব গিমিকে নিজের রেস্লিং ক্যারিয়ারকে সম্বৃদ্ধ করেন। সে সময়ে তিনি যেসব টেরিটরিতে খেলেছেন এগুলোই বর্তমানের ইন্ডি সার্কিটের মতো ছিল। যেখানে লোক্যাল রেস্লার গণ রেস্লিং করতেন। আর ১৯৯০ সালের ১৯ নভেম্বর wwe superstars এ শুরু করেন wwe এর ক্যারিয়ার। তবে টিভিতে অফিশিয়ালি ডেবিউ করেন ২২ নভেম্বর Survivor Seriese এ যেখানে তাকে ইন্ট্রডিউস করেন The Million Dollar Man.

পূর্বেও বলেছি গিমিক ব্যতীত আন্ডারটেকার আসলেই কিছুই নয়। এটা সত্য তিনি এমন গিমিক না পেলে হয়ত এতো এন্টারটেইনিং হতেন না। তবে প্রশ্ন হল, তিনি কি আসলেই গিমিকের জোরে এতোদূর এসেছেন? উত্তর দেওয়ার আগে সামান্য ইতিহাস ঘাটা জরুরি। ৯০ এর দশক। রেস্লিং এর স্বর্ণযুগ। চারিদিকে রঙ বেরঙ এর নানান গিমিক ধারী রেস্লার নানান স্টোরিলাইন। আর সে সময় একটি ভালো গিমিক থাকা ছিল অতীব জরুরি। রকারস এর অংশ হিসেবে তেমন কোনো সুবিধা করতে না পারায় সেক্সি বয় গিমিকে আসেন ইতিহাসের অন্যতম ইন রিং পারফোর্মার Shawn Michaels. Rocky এর গিমিক টা সুবিধার লাগছে না তাকে দিয়ে দেওয়া হয় The Rock এবং এক অসাধারণ ট্র‍্যাশ টকার গিমিক। Ring Master নামক লোকটিকে নাড়ু করে Bad ass type গিমিক দিয়ে বানানো হয় Stone Cold Steve Austin. যিনি Attitude Era কে নিয়ে যান আরো উচ্চ পর্যায়ে। ৯০ এর দশক ছিল পুরোই গিমিকের খেলা, রিং এ যে যেমন ই হোক না কেনো গিমিক ভালো থাকা চাই ই।

তবে গিমিক কোনোদিনো ভালো রেস্লার তৈরী করতে পারেনি আদৌ পারবেও না। একজন রেস্লার তার গিমিক কে বানান সেরা। তার গিমিক টিকে পার্ফেক্ট ভাবে প্লে করে গিমিক কে দেন সঠিক মর্মার্থ। গিমিক কে সেরা করার জন্য একজন রেস্লারের ও সেরা হওয়া জরুরি। আর তাই ই ছিলেন Undertaker. তিনি গিমিকের জোরে সেরা নন, তার গিমিক তার জোরে সেরা। গিমিকের জোরে সেরা হওয়া গেলে Gangrel, Kevin Thorns, Goldust, Jake The Snake Roberts, Vampiro ইত্যাদি সকল রেস্লার রা হতেন প্রো রেস্লিং জগতের সেরা রেস্লার। তাদের গিমিক ছিল বটে তবে ইন রিং এবিলিটির মাধ্যমে সকলে নিজদের প্রমাণ করতে পারেন নি। যা করেছেন The Undertaker. 

গিমিকের ব্যপারে বললে তিনি এ যাবত যত ধরনের আউটফিট বা গিয়ারে এসেছেন সেগুলো হল, 1. Western 2. Deadnan 3.Lord of Darkness 4. Ministry 5.American Bad ass 6. Big Evil 7.Hybrid Phenom ইত্যাদি কিছু গিয়ার বা রূপে তিনি এ পর্যন্ত্য পারফোর্ম করেছেন মজার ব্যপার আজ পর্যন্ত্য যত বার যত গিমিকে তিনি এসেছেন প্রত্যেক টি লুকস বা আউটফিটেই তাকে পার্ফেক্টলি মানিয়েছে। এটিও একজন লেজেন্ডের গ্রেটনেস এর অন্যতম একটি অংশ। বরাবর ই তিনি ছিলেন সিরিয়াস গিমিকে। রিং এ নিজের গিমিক সঠিক ভাবে Kayfabe এর সাথে পালন করা অত্যন্ত কঠিন। যেটি তিনি করেছেন। শন মাইকেল একটি ইন্টারভিউতে বলেছেন, "আমি কয়েক বার তাকে রিং এ হাসানোর চেষ্টা করি, কিন্তু তিনি কখনোই তার ক্যারেক্টার ভাঙেন নি" Undertaker এর Deadman কালীন গিমিক টানা ৫ বার Wrestling Observer New Sletter এর মতে সেরা গিমিক হিসেবে পুরষ্কার পায়। তার গিমিক এর দাপট এতোটাই কড়াকড়ি ছিল যে ১৯৯৭ সালে তিনি Best Tatoo এর জন্য যখন স্ল্যামি এওয়ার্ড জিতেন তখন এই এওয়ার্ডের প্রেজেন্টার তার হাতে এওয়ার্ড দিয়ে প্যান্টে প্রসাব(Pee) করে দেন।

সবচেয়ে দারুণ ব্যপার আন্ডারটেকার তখনো হাসেননি। নিজের ভয়াবহ রূপ টা তখনো ধরে রাখেন। এযাবত ইন্টারনেটে যত ওয়েবসাইট ঘেটেছি সব জায়গায় প্রো রেস্লিং জগতের সর্বকালের সেরা গিমিক হিসেবে পাওয়া যায়, The Undertaker এর নাম। গিমিক কখনো পারেনা কোনো রেস্লার কে সেরা বানাতে। একজন রেস্লার ই তার গিমিক কে তার দক্ষতা দ্বারা, পারফোমেন্স দ্বারা, ইউনিক স্টাইল দ্বারা চিরস্মরণীয় করে রাখেন। গিমিকের জোরে কোনোদিন ভালো ম্যাচ খেলা যায়না, গিমিক ধরে রেখে সে অনুযায়ী নিজের কলাকৌশল মিশিয়ে খেলা যায় একটি দারুণ ম্যাচ। অতএব উত্তর টা খুব ই সাধারণ, 'তিনি গিমিকের জোরে নয়, তার গিমিক তার জোরে সেরা হয়েছে' অর্থাৎ তার মিস্টেরিয়াস গিমিকের মাধ্যমে তিনি প্রায় ২৫ বছরের ও অধিক সময় ধরে "kayfabe" মেইন্টেন করে আছেন। 

Kayfabe হল প্রো রেস্লিং এ ক্যারেক্টার বা রোল নিয়মিত ভাবে প্লে করা। {গিমিক-ফেস-হিল-এন্টি হিরো ইত্যাদি সবকিছুই Kayfabe এর অংশ} মিস্টেরিয়াস গিমিক প্লে করা রেস্লার দের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন তারা সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে বেশি এক্টিভ থাকতে পারেন না। নিজের রোল টা সকল স্থানে সঠিক ভাবে প্লে করতে হয়। কেননা অনেকেই জানেনা যে একজন প্রো রেস্লারের গিমিক থাকলেও তাদের ও ব্যক্তিগত জীবন রয়েছে। যেমন টা ঠিক আন্ডারটেকারের ক্ষেত্রেও। আজো অনেকে ভাবেন তিনি "সুপার ন্যাচারলাল শক্তি" এর অধিকারী। জনগণের মধ্যে এই বিশ্বাস খানা গড়ে রাখাটা অনেক বড় এক কৃতিত্ব যা একজন প্রো রেস্লার হিসেবে গ্রেটনেস এর ই অংশ।


• Toughness -এর মাহাত্ম্য :

Toughness এর কথা বললে, তিনি কতদ্যুর টাফ বা স্ট্রং তা তিনি তার ম্যাচের মধ্যেই প্রমাণ করেছেন প্রতিবার। তার খেলা দীর্ঘতম ম্যাচটি ছিল, Undertaker vs. Triple H WM28 এর ম্যাচটি যেটিতে তারা প্রায় ৩৮ মিনিট একে অপরের বিপক্ষে লড়েন। সে বছর তিনি একটি ম্যাচ ই খেলেন যেটি পায় ম্যাচ অফ দি ইয়ারের খেতাব। লম্বায় তিনি প্রায় ৭ফুট ওজনে ৩০০ পাউন্ড প্রায় তা অনেক আগেই বলেছি। মূলত এই লম্বা আর ওজনের রেস্লার রা একটু ধীর গতিতে খেলেন। কিন্তু তুলনামূলক তিনি ছিলেন অনেক বেশি দ্রুত। আর মুভ সেটের মধ্যেও কিছু ডাইভিং মুভ ও ইউজ করেন এই দেহ নিয়ে। এ ব্যপারে জানতে হলে প্রথম পর্ব পড়লেই হবে। তবে তার টাফনেস অন্যান্য রেস্লার দের থেকে মোটামুটি বেশিই।

এ প্রসংগে কিছু ছোটো ঘটনা বলি, ২০১০ এর এলিমিনেশন চেম্বার, এলিমিনেশন চেম্বার ম্যাচ ওয়ার্ল্ড হেভিওয়েট টাইটেল এর জন্য। চ্যাম্পিয়ন Undertaker এর থিম সং বাজতেই তিনি র‍্যাম্প এ আসেন। প্রতিবারের মত র‍্যাম্প এর চারিদিকে অগ্নীশিখা উঠতে থাকে। টেকার ধীরে ধীরে এগিয়ে বরাবর যেখানে গিয়ে একটু দাঁড়ান সেখানে গিয়ে দাঁড়াতেই হঠাত নিচ থেকে আগুন উঠে এসে তার জ্যাকেটে লেগে যায়। তৎক্ষণাৎ তিনি তার জ্যাকেট খুলে দ্রুত স্টেজের দিকে এগিয়ে যান এবং গিয়ে স্টেজে ওঠেন। চেম্বারের পডে লক হয়ে শুধু মাত্র এক বোতল পানি ঢালেন শরীরে। তিনি ব্যাক স্টেজে গিয়ে এ ব্যপারে খুবই হতাশ মনোভাব প্রকাশ করেন। জানা যায় সবই পাইরো টেকনিশিয়ান্স দের ভুল। অবাক ব্যপার হল আঘাত পাওয়ার পরেও তিনি পুরো ম্যাচটি সচল রাখেন এবং ম্যাচ টি ছোটো করতেও নিষেধ করেন। 

WWE এর ইতিহাসে এটি একটি অন্যতম বাজে পাইরো ফেইল। তিনি সেদিন সেকেন্ড এবং থার্ড ডিগ্রী অগ্নিদগ্ধ তে আহত হোন। আমরা যারা পোড়া বা বার্ন সম্বন্ধে জানি তারা জানি First Degree Burn এ সাধারণত চামড়ার উপরিভাগ পুড়ে যায় চামড়ার কোষ গুলো জ্বলে যায় এবং তা সাড়তে ৭-৮ দিন লেগে যায়। 2nd Degree Burn এ চামড়ার উপরিভাগ সহ ভেতরের কোষ গুলোও জ্বলে যায় এবং প্রচন্ড জ্বালা পোড়া করে লালচে হয়ে যায় যা সাড়তে প্রায় ২১-২৮ দিন লেগে যায়। 3d Degree Burn এ চামড়ার উপর থেকে ভেতর এমনকি মাংসের কোষ গুলো ও জ্বলে যায়। ইনফেকশন, রক্তক্ষরণ সহ শরীরের তাপমাত্রা অনেক বেশি গরম হয়ে যায়। এরকম কিছু স্থানে সেকেন্ড এবং থার্ড ডিগ্রী বার্ন্ড হয়েও তিনি পুরো ম্যাচ টি সচল রেখে যান। ম্যাচের এক পর্যায়ে জেরিকো তাকে জিগেস ও করেন ম্যাচ কি সচল রাখবেন কিনা তিনি? যার জবাবে তিনি বলেন, "Carry On Kid"

এছাড়া, তার Wrestlemania 25 এর Shawn এর বিপক্ষের ম্যাচটিতে তিনি টপ রোপ সুইসাইড ডাইভ দেওয়ার সময় এক্সিডেন্টলি ক্যামেরাম্যানের ক্যামেরা+ফ্লোরের উপর সরাসরি মাথা সহ অবস্থান করেন। স্ক্রিপ্টে উল্লেখ ছিল ক্যামেরাম্যান জিমি স্নুকার ছেলে Sim snuka তাকে ক্যাচ করবেন কিন্তু ভদ্রলোক এতোটাই শক্তিশালি যে তাকে ক্যাচ করতে পারেন নি যার দরূণ এরকম ভয়াবহ দুর্ঘটনা ঘটে। তার ক্যারিয়ার চিরতরে শেষ হতে পারতো এরকম ভয়াবহ দূর্ঘটনায়। কিন্তু এর পরেও তিনি ১৫মিনিটের উপর ম্যাচটি সচল রাখেন। এবং জয়লাভ ও করেন। এছাড়া Smackdown 2010 এর মে মাসের ২৮ তারিখের পর্বে Rey Mysterio এর সাথে হওয়া Fatal 4 Way Match এর জন্য কোয়ালিফাইং ম্যাচে, নাকের ইঞ্জুরিতে পড়েন। Rey Mysterio 619 বচ করে যখন জাম্প করেন তখন সোজা তার মুখের উপর নিজের নিতম্ব দ্বারা ল্যান্ড করেন যার ফলে টেকারের নাক ভেঙে রক্ত বইতে থাকে। But but, still he continued the whole match and he was freaking beaten the rey mysterio. That's call GOD gifted Toughness. 

পুরো ক্যারিয়ারে তেমন ভয়াবহ ইঞ্জুরিতে এখনো পড়েন নি যেখানে ব্রায়ান, এডজ দের মত দারুণ রেস্লার রাও ক্যারিয়ারের ইতি টানেন ভয়াবহ ইঞ্জুরির কারণে। অতএব সিম্পলি, He is as tough as like his personality and gimmick. তিনি শুধু নামেই Dead, Lord, Evil না। আর ইঞ্জুরির কথা বলতে গেলে কোমড়, নাক, গাল, হাত, পা, হাটু কিছুই বাদ রাখেননি। প্রায় সব জায়গায় ই ইঞ্জুরি ছুঁইয়েছেন। তবে তবুও তিনি সেরা তার দূর্দান্ত স্ট্যামিনা আর টাফনেস এর কারণে। যে কারণে ৩০ বছরের রেস্লিং ক্যারিয়ারে এখনো ভক্ত দের জন্যে মাঝে মাঝে একবার হলেও প্রতিবছর WWE তে পা দেন। এত বছর ধরে দারুণ ভাবে রেস্লিং করার জন্য সত্যিই অনেক বেশি পরিমাণ সম্মান জাগে এই লোকটির জন্য।


• The Streak -এর মাহাত্ম্য :

প্রো রেস্লিং এর ইতিহাসে স্ট্রিক বা রেকর্ড কিন্তু একটি দুটি নয়, আসুন জানি কিছু স্ট্রিক, Lex Lugar তার ক্যারিয়ারে টানা ৫২৩ দিন WCW Us Champ ছিলেন। Honky Tonk Man তার ক্যারিয়ারে টানা ৫৫৪ দিন IC Champ ছিলেন। CM Punk তার ক্যারিয়ারে টানা ৪৩৪ দিন WWE Champ ছিলেন। Goldberg তার WCW এর ক্যারিয়ারে টানা ১৭৩ টি ম্যাচ অপরাজিত ছিলেন। Hulk Hogan তার ক্যারিয়ারে ১৪৭৪ দিন WWE Champ ছিলেন। Dr. Death Steve নামক রেস্লার তার ক্যারিয়ারে টানা ১০ বছরের মত অপরাজিত ছিলেন। Bruno Sammartino তার রেস্লিং ক্যারিয়ারে প্রায় ৭বছর টানা ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন ছিলেন। Andre The Giant তার রেস্লিং ক্যারিয়ারে প্রায় ১৫ বছর অপরাজিত ছিলেন। প্রো রেস্লিং প্রায় ৫০ এর দশক থেকেই পুরো পুরি স্ক্রিপ্টেড। অতএব উপরুল্লিখিত প্রতিটি স্ট্রিক বা রেকর্ড ই প্রায় স্ক্রিপ্টেড।

The Undertaker এর গ্রেটনেস এর অন্যতম অংশ তার এই স্ট্রিক। তিনি টানা ২১ টি Wrestlemania তে অপরাজিত ছিলেন। ২১ টি ম্যাচ। তবে সময় ঠিকই ২৩ বছর(দুটি রেসেল্মেনিয়াতে তিনি অংশগ্রহণ করেননি) তার স্ক্রিপ্টেড স্ট্রিক কে গালমন্দ করার আগে দুবার ভাবা উচিত, প্রো রেস্লিং এর যত স্ট্রিক আছে সবগুলোকেই গালাগাল করা হচ্ছে। Undertaker শুরু থেকেই ছিলেন ডিস্ট্রাক্টিভ মেশিন এর মত। অনেক টা বিশালাকার দানব এর মত। তার এই Wrestlemania streak অবশ্যই তার দ্বারাই সম্ভব। তবে মজার ব্যপার তিনি যে স্ট্রিক গড়েছেন তা পূর্ব নির্ধারিত ছিলনা। প্রায় ৬-৭ টি WM ম্যাচ জেতার পর রাইটার রা লক্ষ্য করেন তার স্ট্রিক এর ব্যপার টি। সেজন্য পরবর্তীতে দীর্ঘ একটি স্ট্রিক তৈরী করা হয়। প্রো রেস্লিং ইতিহাসের যত স্ট্রিক রয়েছে তার মধ্যে এটিকে সবচেয়ে সেরা বলে উল্লেখ করা হয়। যারা এটিকে সেরা মনে করেনা তারাও এটিকে উপরের সারিতেই হিসেব করেন। তাকে ছাড়া WM ও যেনো সোডাহীন মদ্যের মত। 

Shawn Michaels কে বলা হয় Mr. wrestlemania কিন্তু Undertaker নিজেই Wrestlemania এর অপর নাম। তার এই অসাধারণ স্ট্রিক এর ম্যাচগুলোর কয়েকটি সেরা WM ম্যাচের মধ্যে আছে। Guinness Book Of World Records এর একটি এডিশনে তার এই Wrestlemania স্ট্রিকের উল্লেখ ও রয়েছে। এ স্ট্রিক ছাড়াও তার আরো কিছু রেকর্ড রয়েছে, তিনি Wrestlemania তে এখন পর্যন্ত্য কোনো Hell in a Cell ম্যাচ হারেন নি। (৩-০) তিনি Wrestlemania তে এখন পর্যন্ত্য কোনোদিন কোনো টাইটেল নিয়ে এন্ট্রি করেন নি। তিনি একমাত্র রেস্লার যিনি এভ্যুলশনের ৪জন সদস্যকেই Wrestlemania তে হারিয়েছেন। (Ric Flair WM18, Randy Orton WM21, Batista WM23, Triple H WM17,27,28) সর্বমোট ৬বার। স্ট্রিক নিয়ে মাথায় বিরক্তিভাব থাকলে আশা করি এ পোস্ট পড়ার পর তা দূর হয়ে যাবে।


• Locker room leadership ও BSK -তে মাহাত্ম্য :

বাস্তব জীবনেও ভালো মনের মানুষ তিনি। HBK, HHH, Brock ইত্যাদি রা তার সবচেয়ে কাছের ফ্রেন্ড। তবে রিয়াল লাইফে তার গ্রেটনেস ছিল 'Back Stage Locker room Leadership' এ। আমরা অনেকেই জানি হয়ত বা জানিনা WWE তে প্রতিটি যুগে বা প্রতিটি সময় অন্তর ব্যাকস্টেজে একজন লকার রুম লিডার থাকেন। এই ব্যক্তি অত্যন্ত ক্ষমতাধর বা শক্তিশালি হন। এই কর্মী তার ক্ষমতার দ্বারা লকার রুমের সব দায়িত্ব যেমন কোথায় কে থাকবেন বা কখন কোথায় যাবেন বা ম্যাচের পূর্ববর্তী পরিস্থিতির আগাম দেন। আন্ডারটেকার কে বলা হয় The Greatest Locker room leader of all time. ব্যাকস্টেজে অত্যন্ত ক্ষমতার অধিকারী হয়েও কখনো এর অপব্যবহার তিনি করেন নি। 

৯০ এর দশক প্রায় পুরোটাই এই আন্ডারটেকারের দখলে ছিল ব্যাকস্টেজের লকার রুম। কিন্তু পুরো এক দশকের মধ্যে কোনোদিন ও তাকে শোনা যায়নি কারো সাথে সিরিয়াস ঝামেলাতে লিপ্ত হতে। এমনকি WWE এর সুবিধা মত সব কাজে তিনি মতামত দিতেন এ প্রেক্ষাপটে দুটি ঘটনা বলি, Shawn Michael ৯৭ এর দিকে প্রায় পুরোপুরি জমিয়ে ফেলেছেন WWE তে। অন্যদিকে প্রিয় পাত্র ও হয়ে উঠেছেন ভিন্সেন্ট কে মিকম্যানের। কিন্তু যতো ক্ষমতাধর ই হোক না কেন তিনি বরাবরের মতোই The Deadman কে ভয় পেতেন। মন্ট্রিল স্ক্রুজব সম্বন্ধে যারা জানি তারা জানি এই অপকর্মের সাক্ষী ছিলেন HBK. ব্যাকিস্টেজে অনেকেই এ সম্বন্ধে আভাস পান। তবে কোম্পানির ক্ষতি হয়ে যাবে বলে The Deadman ব্যাকস্টেজে HBK এর গলা চেপে বসেন যাতে তিনি দর্শক দের বিরুদ্ধে গিয়ে কোনো রকম স্ক্রুজব না ঘটান। যদিও পরে তিনি নিজের ইচ্ছায় কুকর্মটি করেই ছাড়েন। আন্ডারটেকারের মাথায় আগুন ধরে যায় এবং তিনি সিংহের মত শন কে মারার জন্য খুজে বেড়ান।

শন বেচারা কয়েকদিন পালিয়ে বেড়ান। আন্ডারটেকার দর্শক দের বিপক্ষে এমন কাজ দেখে অনেক ক্ষোভ প্রকাশ করেন এবং একজন দক্ষ লয়াল লিডারের মতোই নিজের দায়িত্ব পালনে এগিয়ে যান। পরবর্তীতে ব্রেট হার্টের কাছেও ক্ষমা চাওয়ান ভিন্স কে। আরেকটি ঘটনাও ঘটে শনের সাথে। শনের সাথে তার দ্বন্দ্ব প্রায় অনেক বছর লেগে ছিল। Wrestlemania 14 এর আগে শন বনাম অস্টিনের ম্যাচে শন জেদ করেন তিনিই জিতবেন এই ম্যাচ। কিন্তু লকার রুম লিডার লক্ষ্য করেন দর্শক রা সবাই চাচ্ছে অস্টিন কে এই ম্যাচ জেতার জন্য। আর অস্টিন জিতলে ব্যবসায় ও দারুণ লাভবান হওয়া যাবে। তাই তিনি গর্জনের সাথে বাধ্য করান শন কে টাইটেল অস্টিনের কাছে ছেড়ে দেওয়ার জন্য। আর পুরো WWE Universe এর জন্য তিনি দারুণ ভাবে নিজের দায়িত্ব পালন করেন। শনের সাথে দ্বন্দ্ব লেগে থাকলেও আমরা সবাইই জানি এখন তারা অনেক ভালো বন্ধু। লকার রুম লিডার অনেকেই ছিলেন কিন্তু তার মতন দক্ষ লিডারের স্থান এখন পর্যন্ত্য কেউ নিতে পারেনি এবং পারবেও কিনা তা সঠিক অনুমান করা যাবেনা। 

তার গ্রেটনেস এর অন্যতম একটি অংশ তার এই লকার রুমের অসাধারণ লিডার শিপ যে পাওয়ারের অপব্যবহার তিনি কোনোদিন ও করেন নি। শুধুমাত্র ব্যাকস্টেজ লকার রুমের লিডার নয় তিনি একই সাথে ছিলেন একটি ব্যাকস্টেজ দলের অবিসংবাদিত নেতাও। আন্ডারটেকারের পেটে BSK লেখা একটি ট্যাটু রয়েছে যেটি ছিল আসলে তাদের ব্যাকস্টেজ এর দলের নাম। সংক্ষেপে BSK(Bone Street Crew) এর সম্বন্ধে বললে, এটি কয়েকজন রেস্লারের সম্মিলিত একটি ব্যাকস্টেজ দল যেটির লিডার ছিলেন আন্ডারটেকার। এর ফাউন্ডার ছিলেন Yokozona. এবং অন্যান্য সদস্যগণ ছিলেন, Rikishi, Savio Vega, Henry O Godwinn, Mideon, Godfather, Paul Bearer, Brian Adams এবং Mr. Fuji. অনেকেই HBK এর "ক্লিক" সম্বন্ধে জানি। তবে Kliq এবং BSK এর পার্থক্য এখানেই ছিল যে একদল নিজেদের ক্যারিয়ার কিভাবে গড়ে নিজেদের উচ্চতার শিখরে নিয়ে যাওয়া যায় অন্যদিকে BSK এর লক্ষ্যই ছিল কিভাবে WWE তে শান্তিপূর্ণ পরিবেশ রাখা যায়। একই সাথে Undertaker এর আরো একটি বিশেষত্ব ছিল তিনি "ব্যাকস্টেজ জাজ" এর দায়িত্ব ও পালন করতেন। অর্থাৎ কোম্পানির যেকোনো কর্মী, রেস্লার হোক বা অন্য কেউ হোক তাদের বিভিন্ন ধরনের বিচার শালিস তিনিই করতেন। ব্যপার খানা হাস্যকর হলেও সত্য।


• Loyalty -এর মাহাত্ম্য :

এটাকে হয়ত গ্রেটনেস এর অংশ বলবে না অনেকে। তবে আমি মনে করি এটিও তার গ্রেটনেস এর একটি অংশ। মার্ক ক্যালোয়ে ওরফে Undertaker ৯০ সালে তার ডেবিউ করেন WWE তে। সেইদিন থেকে এখন পর্যন্ত্য তিনি এই কোম্পানির সাথেই জড়িত আছেন। এতো বছর পর্যন্ত্য আর কোনো রেস্লার কোনো কোম্পানি তে পারফোর্ম করেননি এখন পর্যন্ত্য। ৯০ এর দশকে WCW and WWF এর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল। WWF এর প্রায় অনেক রেস্লারকেই ছিনিয়ে নিয়ে নিচ্ছিলো WCW যার মধ্যে Ric Flair, Hulk Hogan, Randy Savage রা ছিল অন্যতম। এর মধ্যে WCW থেকে কিছু রেস্লার WWF এ এসে নিজেদের ক্যারিয়ার গঠন করতে শুরু করলে তাদের কেও WCW তে ডেকে নেয় ক্রিয়েটিভ রা। আর তার মধ্যে একজন ছিলেন এই Undertaker ও। যাকে প্রতিনিয়ত একবার হলেও সেখানে ডাকা হয়। কেননা WWF এ এসে তিনি তার অত্যন্ত দারুণ ক্যারিজমার সাহায্যে সবাইকে মুগ্ধ করেন যা দেখে WCW তাকে প্রতিনিয়ত সাইন করাতে চান। কিন্তু Shawn, Hunter এর মত ভিন্স এর হাত ধরে থাকেন এই আন্ডারটেকার ও। যারা পরবর্তীতে Attitude Era and Ruthless Aggression Era এর মাধ্যমে WWE কে অন্য স্থানে নিয়ে যায়।

২০০২-০৩ এর ঘটনা, তাকে বলা হয় Raw তে যেতে। কেননা তখন কার সব স্টার রা সেখানেই ছিল। কিন্তু তিনি এসে পড়েন Smackdown এ যেখানে Brock Lesnar, John Cena, Randy Orton দের মত উঠতি রেস্লার দের সাথে পাল্লা দিয়ে তাদের মোটামুটি একটা পুশ দেন। ব্রক সম্বন্ধে না বলাই ভালো। এই বিস্টের জন্য তিনি এ পর্যন্ত্য যা করেছেন তা স্বয়ং কোম্পানির CEO ও করেননি। এছাড়াও পরে JBL, Edge, Batista দের সাথে ভালো ভালো ফিউড করেন। অনেক টা তার উছিলায় ই SD চলা শুরু করে। ভিন্স আর তার সম্পর্ক টা যে কত ঘনিষ্ট তা একটা ছোটো ঘটনার মাধ্যমে বলি, একদা ব্যাকস্টেজে Kurt Angle কে পচানী দেন ভিন্স মিকম্যান। কার্ট ও জেদি বান্দা। সবাই যখন প্লেন এ করে যাচ্ছিলেন সে সময় তিনিও ভিন্স এর সাথে মজা করা শুরু করেন। পরে দুজন সামান্য মজায় মজায় রেস্লিং শুরু করেন। আসলে ঘটনাটি পুরোটাই মজার ছিল। জাস্ট ফান। কিন্তু ঘুমন্ত আন্ডারটেকার আর তা জানতেন না, তাই তিনি উঠেই সোজা গিয়ে গলা চেপে ধরেন অলিম্পিক গোল্ড মেডালিস্ট এর। আর দম বন্ধ হয়ে কুপোকাত হয় বিশ্বসেরা টেক্নিক্যাল রেস্লিং মেশিন। পরে টেকার কে বোঝানো হয় আসলে সব ই মজার মধ্যে ছিল। পরে তিনি কার্টের কাছে ক্ষমা চান। WWE এর সবচাইতে লয়াল কর্মীদের নাম উল্লেখ করলে তার নাম সবার উপরে আসবে। এটিকে গ্রেটনেস এর কিছু না মনে হলেও আমি মনে করি এটিও তার গ্রেটনেস এর একটি অংশ।

শেষে তেমন কিছু বলার নেই এমন লেজেন্ডারি ব্যক্তিত্ব কে নিয়ে। তবে তার রেস্লিং ক্যারিয়ারে দূর্ভাগ্যবশত কিছু জিনিস তিনি অর্জন করতে পারেন নি, তার মধ্যে একটি হল তিনি কোনোদিন NewSletter বা PWI এর মতে Wrestler Of The Year এর এওয়ার্ড পাননি, যেটি John Cena, Daniel Bryan, CM Punk ইত্যাদি রেস্লার ও পেয়েছেন। তবে এটা নিয়ে একজন ফ্যান হিসেবে আমার কোনো আফসোস নেই, কেননা আমার আরো একজন প্রিয় রেস্লার যাকে অনেকে বলেন সর্বকালের সেরা ইন রিং পার্ফোমার একই সাথে সর্বকালের সেরা টেক্নিক্যাল রেস্লার নাম Shawn Michales এই ভদ্র লোক ও কোনোদিন এই এওয়ার্ড টি পান নি। এমনকি তিনি কোনোদিন কোনো প্রকার বেস্ট টেক্নিক্যাল রেস্লারের এওয়ার্ড ও পাননি। এ থেকে সোজাসুজি বলা যায় Award কোনো দিনো রেস্লারের মান নির্ধারণ করেনা। এওয়ার্ড কোনোদিন ভালো রেস্লার বানায় না। যার ভুরি ভুরি এওয়ার্ড সে কোনোদিন সেরাদের সেরা হয়না। একজন ভালো রেস্লার কেউ হয় তখনি যখন তার অপেক্ষায় এরিনা, টিভি, কম্পিউটারের সামনে অবস্থান রত প্রতিটি ব্যক্তি অধির আগ্রহে তাকিয়ে থাকেন, যখন তিনি আসবেন জেনে মাথা-মগজ-মন সব থমথমে হয়ে যায় শুধু তাকে দেখার জন্য, যখন তার আগমনে পুরো এরিনা চিৎকারে ফেটে পড়ে তখনি বুঝা যায় যে কোন রেস্লার আসলেই সেরা। আর তাই ই ছিলেন The Undertaker.

-২০১৩ সালে ডিজিটাল স্পাই পোলে Undertaker-কে "The Greatest WWE Wrestler Ever" হিসেবে নির্বাচিত করা হয়!

-IGN, Undertaker-কে দ্বিতীয় গ্রেটেস্ট রেসলার হিসেবে আখ্যায়িত করে উল্লেখ করেন, "The Undertaker is one of the most respected wrestlers and characters in the business; treated with actual reverence. Like a cherished, invaluable artifact".

-Luis Paez-Pumar of Complex লিখেছেন, " টেকারের ভুতুড়ে গিমিক হচ্ছে প্রোফেশনাল রেসলিং ইতিহাসের বেস্ট গিমিক!"

-Luke Winkie of Sports Illustrated, The Undertaker কে 5th Greatest Wrestler of All Time হিসেবে আখ্যায়িত করেছে!

-World Largest athlete Big Show এর মতে, Undertaker হলেন The Greatest Professional Wrestler of all time.

-WWE Hall of Famer, Jim Ross বলেছেন, "নিঃসন্দেহে আন্ডারটেকার হচ্ছেন রেসলিং ইতিহাসের অন্যতম গ্রেটেস্ট বিগ ম্যান, WWE তে টেকারের মত গ্রেট রেসলার আর একজনও নেই!"

-Telegraph journalist Tom Fordy বলেছেন, "আন্ডারটেকার হচ্ছেন বিশ্বের গ্রেটেস্ট স্পোর্টসম্যান!"

প্রো রেস্লিং বা WWE তে অনেক অনেক রেস্লার দের আনাগোনা দেখা যাবে। কেউ ফেস হবে কেউ হিল আবার কেউ এন্টিহিরো কিন্তু আন্ডারটেকার স্বয়ং একজন রোল, স্বয়ং একজন ক্যারেক্টার যার স্থান কোনোদিন ও কোথাও কেউ নিতে পারবেন না। প্রো রেস্লিং এ শুধু মাত্র রিং এ দাঁড়িয়ে ই নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করা যায়না। একজন মানুষ হিসেবে একজন লেজেন্ডধারী ব্যক্তিত্ব হিসেবে গড়ে তুলতে যেকোনো ব্যক্তির ই কর্মজীবনের সকল স্থানে গ্রেটনেস এর ছাপ ফেলার চেষ্টা করতে হয়। যে কারণেই প্রো রেস্লিং এর সর্বকালের সেরা ব্যক্তিত্বের মধ্যে সবার উপরে সদাই থাকবে চিরকাল এই লোকটির নাম। প্রো রেস্লিং এর ক্ষেত্র বিশেষ্যে সর্বদাই হয়ত জাপানি রেস্লার দের নাম কিছুটা এগিয়ে থাকবে তাদের "ড্রয়িং পাওয়ার, রিং স্কিল, টেক্নিক্স " এর কারণে। তবুও ওয়ার্ল্ড ওয়াইডে সবকিছু মিলিয়ে চিরকাল তার নামটিই সবার উর্ধে থাকবে। এরকম অবিশ্বাস্য গিমিক কে ক্যারি করা অবশ্যই চাট্টি খানি কথা নয়। যেটা তিনি সর্বদা পার্ফেকশন এর সহিত করে এসেছেন। একজন মানুষের গ্রেটনেস শুধু তার রিং এ নয়, শুধু তার মাইকে নয় সবদিক দিয়ে বিবেচনা করতে হয়। একজন রেস্লার তখন ই One Of The Greatest খেতাব পায় যখন সব দিক দিয়ে সেরা বনে যায়, তখন ই তার কিংবদন্তী রূপ বেরিয়ে আসে, তখনি তিনি এবং একই সাথে তার অসংখ্য ফ্যান হন স্বার্থক। আর এমন ই ছিলেন এই লোকটি।

শুধু মাত্র বেস্ট গিমিক দিয়েই তিনি গিমিকের জোড়ে সেরা ছিলেন না। তার সাফল্যের চাবিকাঠি ছিল সময়ের সাথে সাথে নিজেকে পরিবর্তন করা। যেখানে গোল্ডেন এরাতে তিনি ছিলেন ভৌতিক গিমিকের এক কার্টুনের অবাস্তব ক্যারেক্টার যিনি রিং এ ও ছিলেন দুর্বল আর ধীরগতির, সেখানে এটিটিউড এরাতে তিনি ছিলেন হার্ড হিটিং দ্রুতগতির ব্রলার যার দরূন ৫★ ম্যাচ ও তখন খেলেছেন, ২০০০ এর পর পর তিনি এথলেটিজম কে আরো বৃদ্ধি করে বিভিন্ন হাই ফ্লাইং টেক্নিক্যাল রেস্লিং এও দক্ষতা অর্জন করেছিলেন আর ২০০৬ এর পর থেকে তার প্রো রেস্লিং ম্যাচ অর্থাৎ পিউর প্রো রেস্লিং ম্যাচ গুলো তিনি মডার্ন এরাতেই এসে খেলেছিলেন মডার্ন রেস্লার দের মত করে। যার কারণে ইতিহাসের সেরা WM ম্যাচ এবং সেরা WM এর মেইন ইভেন্ট ও উপহার দেন যৌথভাবে আরেক কিংবদন্তী প্রো রেস্লার Shawn Michaesl এর সাথে। বাতিস্তার বিপক্ষে ২০০৭ সালের তার Wrestlemania Classic থেকেই মূলত তার WM এর সেরা ম্যাচ গুলোর সূচনা করেন তিনি। যার কারণে WM23 থেকে WM29 পর্যন্ত্য একটানা ৭বার WM এর Match Of The Night উপহার দেন। যে রেকর্ড টি একমাত্র তার ই রয়েছে। 

অন্যদিকে Mr. Wrestlemania খ্যাত Shawn Michaels WM তে ১০বার ম্যাচ অফ দি নাইট উপহার দিলেও তিনি টানা ৪বারের (WM23 থেকে WM26) অধিক এ কর্ম সাধন করতে পারেন নি। JBL কে তার লাইভ Raw ডেবিউ এর সময়ে বলা হয়েছিলো, "আন্ডারটেকারের সাথে এক ম্যাচ হারা আর অন্য কারো সাথে ২০টা ম্যাচ জিতা একই কথা, আন্ডারটেকারের সাথে একবার কোনো সেগমেন্ট করা মানে নিজের ক্যারিয়ার তৈরী হয়ে যাওয়া" Chris Jericho এখনো বলেন, "আন্ডারটেকার হলেন প্রো রেস্লিং বিজনেসের সর্বকালের সেরা বিগ ম্যান, তার সাথে Wrestlemania এর যেকোনো কার্ডের ম্যাচ মেইন ইভেন্টের সমান" অনেক রেস্লার আসবে যাবে। কিন্তু তিনি তিনিই ছিলেন তিনিই আছেন এবং সর্বদা তিনিই থাকবেন। তিনি অতুলনীয়। তিনি কোম্পানির টপ গায় ছিলেন না, তিনি ছিলেন না কোনো পার্টটাইমার যিনি ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হতেন নিয়মিত, তিনি কোনো জবার ও ছিলেন না তিনি ছিলেন কিংবদন্তী। বক্সিং এর মোহাম্মদ আলী, বাস্কেটবলের মাইকেল জর্ডান দের মত প্রো রেস্লিং এর কিংবদন্তী, From Death Valley I present U "THE UNDERTAKER" 😈


• লেখক : LorD_of_DarknessRK, ২৪ ঘন্টা রেসলিং আড্ডা -Wrestling Altyme।

The Undertaker -এর মাহাত্ম্য!


BWC এমন জায়গা যেখানে সবার ই নিজস্ব কিছু ভিন্ন ধর্মী পোস্ট থাকে। যে পোস্ট গুলো একজন রাইটারের পরিচয় বহন করে, তার ই মধ্যে একটি আমার লেখা এটি। ছোটো বেলা থেকেই Dragon Ball Z এর Brolly, Tekken এর Jinpachi এর মত দানবীয় কিন্তু কৌশলী, স্কিলফুল এনিম বা গেম ক্যারেক্টারের প্রতি আমার অন্যরকম একটা টান ছিল। যার কারণে Undertaker এর মত ডার্ক ক্যারেক্টার এর প্রতিও অন্যরকম একটা টান ছিল আমার। কিন্তু টান আর আবেগ দিয়ে তো আর পোস্ট হয়না না হওয়া যায় গ্রেটেস্ট লেজেন্ড। এসব হতে গেলে লাগে স্কিল, টেক্নিক, ক্যারিজমা, গোল্ড হার্টেড ইত্যাদি কিছু বৈশিষ্ট্য বা বিশিষ্ট গুণাবলী। আর আজকে বলবো প্রো রেস্লিং জগতের সেই Undead Wizard এর গল্প। একজন Grim Reaper এর গল্প যেকি না ছিল সবার থেকে আলাদা এবং এখনো আছেন। কেনো আছেন?

পোস্টের শিরোনাম দেখে ইতিমধ্যে সামান্য মাথায় ঢুকে গিয়েছে পোস্ট টি কাকে নিয়ে। Undertaker কে নিয়ে পোস্ট দিতে গেলে তার মহাকাব্য লিখতে গেলে সময় টা কম লাগবেনা। তাই সময় নষ্ট না করে শুরু করি সরাসরি। আচ্ছা, প্রো রেস্লিং ইতিহাসের সর্বকালের সেরা রেস্লার কে? মানুষ হিসেবে সকলের মত ভিন্ন। Kenta Kobaishi, Jushcin Liger, Mitsuaro Mishwa, Lou Thesz, Ric Flair কে অতীতের প্রো রেস্লিং এ রাজত্বের কারণে সেরা হিসেবে


• Ring Ability -তে মাহাত্ম্য :

আচ্ছা ইন রিং স্কিল বলতে আমরা কি বুঝি? উত্তর খুব ই সহজ, প্রো রেস্লিং এ রেস্লিং ম্যাচ পার্ফোম করার জন্য মুভসেট এক্সিকিউটিং+সেলিং খুব ই গুরুত্বপূর্ণ। একজন রেস্লার কতটুকু বচ করলো, মুভ কতটুকু সূক্ষ ভাবে এক্সিকিউট এবং অপোনেন্ট এর মুভ কতটুকু সূক্ষ ভাবে সেল করলো, ক্রাউড দের কাছে নিজের ম্যাচটিকে কতটুকু জমজমাট করে তুললো এসবকিছুর মিলন ই প্রো রেস্লিং এর রিং স্কিল। মুভসেট সম্পর্কে অনেকেই মনে করেন তার মুভ হয়ত স্বল্প সংখ্যক। তবে আর যাইহোক তিনি কিন্তু ২-৪ মুভের রেস্লার ও নন। আমরা কি কখনো প্রায় ৭ফুট লম্বা লোক কে Drop Kick দিতে দেখেছি? রোপের উপর থেকে এতো বিশাল দেহী কজন রেস্লার কে দেখেছি রেস্লিং বিশ্ব হাই ফ্লাইং মুভ দিতে? জন সিনার আগেও কেউ STF দিতেন তা কি জানি? যেই এডজের কাছে Spear এ ধরাশয়ী হতেনন সে এডজ কেও যে তিনি স্পেয়ার দিয়েছেন তা কি মনে আছে আমাদের? Stunner এর রোপ ভার্সন যে তিনিও ব্যবহার করতেন তা কি জানি আমরা? টুম্বস্টোন পাইলড্রাইভার বাদেও যে Texas Piledriver ও তিনি দিতেন তা কি দেখেছি? এতো বিশাল দেহী হয়েও তার নির্দিধায় Suicide Dive দেওয়া দেখা যাক? এরকম দানবীয় লোকের উড়ন্ত ক্লোথস্লাইন(High Flying Clothsline) তো নিয়মিত দেখি আমরা তাইনা? তিনি যে ৯টির উপর সাবমিশন মুভস ব্যবহারে দক্ষ তা কি আসলেই জানে বর্তমান দর্শক রা? যদি না দেখে বা জেনে থাকি তবে এখানে ক্লিক করে ছোট্টো ভিডিও টি তে একটু কষ্ট করে দেখে নিতে পারি।

ভিডিওটি দেখে হতবাক হতে হলেও হতবাক হওয়ার কিছুই নেই। বর্তমানে তিনি বছরে ১ অথবা সর্বোচ্চ ২ বার রিং এ আসেন। প্রায় ২০১২ সন থেকেই এ দৃশ্য সাধারণ। তাই বছরে একবার দুবার তাকে দেখেই আমরা তার রিং স্কিল নিয়ে সমালোচনা করি বলেই গাধার মত ঘাটতি খোজা শুরু করি। উইকি তে সামান্য চোখ বুলালে জানা যায় The Undertaker এর উচ্চতা প্রায় ৬ফুট ১১ ইঞ্চি অর্থাৎ প্রায় ৭ফুট এবং তার ওজন ৩০০+ পাউন্ড। আমরা সবার থেকে Shawn Michael, Aj Styles কে আশা করতে পারিনা। সবাই এক নয়। প্রত্যেক রেস্লারের ই নিজস্ব স্বকীয়তা রয়েছে আর এই স্বকীয়তা বজায় রেখে রিং এ পারফোর্ম করার চেষ্টাই হল 'ইন রিং স্কিল' Undertaker এর মুভ সেট সম্বন্ধে কথা শুরু হলে তার মুভ কোনো দিন ই ২০০-৩০০ নয়। শুধু তিনি কেনো প্রো রেস্লিং সেরাদের সেরারাও এতো মুভের অধিকারী নন। 

একজন অসাধারণ রিং পারফোর্মার তখনি কাউকে বলা হয় যখন কোনো রেস্লারের মুভ সেলিং, মুভ এক্সিকিউটিং আর বচ দেখা হয়। যদি তাই না হত তবে ইন্ডি সার্কিটের ৫০০ মুভের রেস্লার দের কে কোনো দিনও কেউ ছাড়াতে পারতেন না। একজন যোগ্য রেস্লারের রিং স্কিল ই হল তার পারফোর্ম করার স্টাইল কেমন তা দেখে বোঝা যায়, আন্ডারটেকার পারদর্শী কারণ তিনি অতি সুক্ষ ভাবে তার প্রতিটি মুভকে এক্সিকিউট করেন। মুভ সেটে সৌন্দর্যতা আনে একজন রেস্লার তার মুভের শৈল্পিক সৃষ্টির মাধ্যমে। Suicide Dive, Old School, Flying Elbow Drop, Flying Clothsline, Top Rope diving Clothsline যখন ৭ফুট লম্বা, ৩০০পাউন্ড ওজনের কোনো রেস্লার পার্ফেক্টলি এক্সিকিউট করে তখন তার রিং স্কিল নিয়ে প্রশ্ন তোলাটা মূর্খামি ব্যতীত আর কিছুইনা। টেক্নিক্যাল রেস্লিং এ তিনি দারুণ না হলেও, টেক্নিক্যাল Armbar, Triangle Choke, Hells Gate ইত্যাদি কিছু মুভস ও তিনি হঠাত বিঠাত ব্যবহার করেছেন। সবচাইতে মজার ব্যপার তার সাবমিশন ম্যানুএভার "Hells Gate" এর মোডিফাইং উদ্ভাবক বা আবিষ্কারক ও তিনি। জুডো /কারাতে তে এক জাতীয় সাবমিশন চোকহোল্ডের ব্যবহার করা হয় যার নাম "Gogoplata" যে মুভটিতে অপোনেন্টের ঘাড় বা গলা কে পা দিয়ে চেপে ধরতে হয়।প্রো রেস্লিং এর ইতিহাসে এ মুভটিকে সর্বপ্রথম মোডিফাই করে ব্যবহার করেন, The Undertaker.

২০০৮ সালের জানুয়ারী মাসের Smackdown এর একটি পর্বে Big daddy v এর সাথে ম্যাচ চলাকালীন তিনি এই মুভটি সর্বপ্রথম ব্যবহার করেন যার নাম তখনো কমেন্টর রা জানতেন না। কিন্তু পরবর্তীতে এর নামকরণ হয় "Hells Gate" আর Brawler হিসেবে তার জুড়ি মেলা ভার। যেকোনো প্রকার হার্ডকোর ম্যাচ খেলায় তিনি কতোটা দক্ষ তা তার ম্যাচ গুলো দেখলেই বুঝা যায়। তার ফিনিশার "Tombstone Piledriver" পাইল্ড্রাইভারের একটি ভ্যারিয়েশন, পাইল্ড্রাইভার অত্যন্ত ইম্প্যাক্টফুল একটি ভয়াবহ মুভ যা ব্যবহারকারীর অপোনেন্টের ঘাড়ের উপর অনেক জোড়ে সোড়ে ইফেক্ট তৈরী করে যার দ্বারা মারাত্মক ইঞ্জিরি হওয়ার সম্ভাবনাও রয়েছে। পাইল্ড্রাইভারের ভিন্ন ভিন্ন ভ্যারিয়েশন আমরা আজ পর্যন্ত্য বিভিন্ন রেস্লার দের বিভিন্ন ভাবে ব্যবহার করতে দেখেছি। 

জাপানি রেস্লিং এবং বর্তমানের ইন্ডি সার্কিটের অত্যন্ত ভয়ংকর এক মুভ এই পাইল্ড্রাইভার। যার একটি ভ্যারিয়েশন তিনিও অতি সূক্ষ ভাবে পারফোর্ম করেন। অনেকেই জানে হয়ত Stone Cold Steve Austin এর ক্যারিয়ার এর সমাপ্তি ঘটে Owen Hart এর দ্বারা একটি বচড পাইল্ড্রাইভারের কারণেই। (Owen Hart vs Stone Cold SummerSlam 1997) যেখানে তিনি তার এই ফিনিশার টিকে যথাযথ ভাবে দীর্ঘ এতো বছর ধরে এক্সিকিউট করে আসছেন। এছাড়াও Old School এর রেস্লিং ফ্যান রা Undertaker মানেই মনে করতেন নানান ধর্মী "সিগ্নেচার মুভস এর সমাহার" Old school, Snake Eyes, Chokeslam, Last Ride এর নাম শুনলে বা দেখলেই মনে পড়ে Undertaker এর ই নাম। রিং স্কিলের কারণে হয়তবা তিনি অনেক খ্যাতি কামান নি। কিন্তু একজন প্রো রেস্লার হিসেবে শুধু গিমিক দিয়ে কোনোকালেই কেউ বিখ্যাত হতে পারেনি যথেষ্ট রিং স্কিলের এর প্রয়োজনীয়তাও রয়েছে যেটি তিনি যথাযথ ভাবেই প্রমাণ করেছেন। তার দক্ষতা, তার মুভ এক্সিকিউট, মুভ সেলিং এর টাইমিং এগুলোই তাকে বানিয়েছে সেরা।


• Movement এবং Agility -তে মাহাত্ম্য :

Undertaker ওজন উচ্চতার দিক দিয়ে মোটামুটি দানব। আমরা প্রায় শয় ই বিভিন্ন সব প্রো রেস্লিং কোম্পানিতে এরকম বিশাল দেহী রেস্লার কম বেশি দেখিই। Kevin Nash, Kane, Great Khali, Andre The Giant, Big Cass রা মোটামুটি উচ্চতা এবং ওজনে প্রায় অনেক বেশিই। এরকম ফিজিক্যালি জায়গান্টিক রেস্লার দের প্রত্যেকের ই মূল সমস্যা তারা রিং এ খুব স্লো। তাদের মুভমেন্ট অন্যান্য রেস্লার দের থেকে ধীর। মুভ সেট এর বেশির ভাগ ই স্ট্যান্ডিং টাইপ যার অনেক গুলোই শুধু লিফটিং মুভ। Undertaker এর গ্রেটনেস এর অন্যতম অংশ তিনি এসব থেকে সম্পূর্ণ আলাদা। তিনি রিং র সাধারণত অতোটা স্লো নন। নিজের দেহ অনুযায়ী তার মুভমেন্ট অনেক ফাস্ট এবং তার মুভ সেটের মধ্যে লিফটিং মুভ গুলোর সাথে প্রায় রানিং, ডাইভিং ইত্যাদি ধরনের মুভ ও রয়েছে যা পূর্ববর্তী অংশেই উল্লেখিত হয়েছে। সে সময়টা ছিল গিমিক ভিত্তিক এবং স্টোরি ভিত্তিক সেহেতু তিনি অসফল মোটেও নন। 

তার রিং স্কিলে পরিবর্তন আসে বা পরিপূর্ণতা পায় যখন তিনি Rolles Gracie নামক একজন MMA Fighter এর নিকট ট্রেইনিং প্রাপ্ত হয়ে, ব্রাজিলিয়ান Jitu Jitsu তে Black Belt পান। এর মাধ্যমে তার ফাইট স্কিল অনেক বেশি পরিমাণ উন্নত হয়। তিনি অসাধারণ এক এথলিটে পরিণত হন। নিজের ইন রিং এবিলিটি যে কারো চেয়ে কম নয় তা সকলের কাছে প্রমাণ করেন। হয়ত WWE তে ফিরে না এসে যদি তিনি জাপানের দিকে চলে যেতেন নিজের রেস্লিং ক্যারিয়ার কে সম্বৃদ্ধ করতে তবে হয়ত অনেকেই তাকে চিনতেন না কিন্তু সেখানেও উপহার দিতেন দূর্দান্ত সকল ম্যাচ। বলা যায় না ৫★ ও হয়ত পাওয়া যেতো ২-১ টা। কেননা চ্যালেঞ্জ গ্রহণে কখনো মনে হয়না কোনোদিন তিনি পিছিয়েছেন Light weight, Heavyweight, Power House, Brawler, Technical, High Flier যে ক্যাটাগরির ই হোক তিনি তার ক্যারিয়ারে সকল ধরনের রেস্লার দের সাথে এক রিং এ পারফোর্ম করেছেন। তিনি সকলের সাথে ম্যাচে খাপ খাওয়াতে পারতেন। 

মজার বিষয় ১৯৯৭ সালে লর্ড অফ ডার্ক্নেস খ্যাত টেকার জাপানি রেস্লার Hakushi এর সাথে ইন্টারপ্রমোশনাল রেস্লিং শো তে একটি অসাধারণ ম্যাচ খেলেন জাপানে। যেখানে এই দুজন ভিন্ন ভিন্ন সাইজের রেস্লার দেখিয়ে দেন হাইট-ওয়েট কোনো কিছুই ভালো একটি ম্যাভ তৈরীতে কম নয়। ম্যাচটি Youtube.com এ খুজলে পাওয়া যেতে পারে। জাপানে যাওয়া নিয়ে নাক ছিটকাতে ইচ্ছে করলেও বাস্তব এটাই তিনি সেখানেও নিজের সেরাটা প্রমাণ করে দিতেন ই। তার রেস্লিং স্কিল নিঃসন্দেহে গ্রেটেস্ট কারণ তার সবচেয়ে দারুণ গুণ, তিনি যেকারো সাথে যেকোনো ধরণের ম্যাচ খেলতে পারেন। অর্থাৎ রেস্লিং স্টাইল বদলাতে তিনি ওস্তাদ দের ও ওস্তাদ।

ছোট্টো কিছু উদাহরণ দিলে দেখা যায়, তিনি Mankind এর সাথে King of the ring 1998 তে WWE এর One of the greatest Hardcore match উপহার দিয়েছেন যা ECW, BJW, CZW এর কোনো হার্ডকোর ম্যাচ থেকে কম ছিলনা। আবার তিনিই কোম্পানির চেয়ার ম্যান Vince McMahon এর সাথে Survivor Series 2003 তে বারিড এলাইভ ম্যাচে WWE এর One the Bloodiest Wrestling Match ও উপহার দেন । Muta Scale Ratings এ যার রেটিং ছিল, 0.9 (সর্বোচ্চ রেটিং 1.1) তিনি Edge এর সাথে WWE এর বেস্ট অফ বেস্ট সেরা ৫ এর একটি TLC ম্যাচেও পারফোর্ম করেছেন One Night Stand 2008-এ। Jeff Hardy এর মত নিউ বর্ন ইন্ডিভিজুয়াল এর সাথে সেরা ১০ এর একটি Ladder Match ও পারফোর্ম করেছেন, Raw 2002, May এ। আবার এই তিনিই Shawn Michaels এর সাথে Wrestlemania 25 এ WWE সহ পুরো আমেরিকান প্রো রেস্লিং এর সবচেয়ে গ্রেটেস্ট ম্যাচ যাকে বলা হয় তা উপহার দিয়েছেন। যেই Modern Instant Classic Pure Wrestling ম্যাচটি কোনো লেজেন্ডারি জাপানীজ ৫★ রেস্লিং ম্যাচের চেয়ে কম ছিলনা। 

TOP 10 Hell in a cell match, TOP 10 Ladder match, TOP 10 TLC Match, TOP 10 Wrestlemania Match এর মত প্রতিটি ক্ষেত্রেই রয়েছে তার ভিন্ন ধর্মী ম্যাচ। এক ইন্টারভিউতে ফর্মার WWE superstar British Bulldog বলেন, "Taker is a high Flyer too, He is 6'9" or 6'10" but he can walk on the rope, he can do high flying moves, high fly tackle, high flying clothsline" এছাড়াও সেখানে one of the finest Technical Wrestler of the world Bret The Hitman Hart বলেন, "He is not a guy like Sid or some giant guys, He is an athlete and his pure athletic ability, when you gonna look at the undertaket you'll know how badly he want it........" তার এক্সট্রিম এথলিটিজম এর পাগলামোর এক সামান্য উদাহরণ দিতে চাই, Undertaker vs Stone Cold WWF Championship - Summerslam 1998 এর ম্যাচটির মাধ্যমেই। এ ম্যাচে Taker কর্নার এর টপ টার্ন বাকল থেকে এনাউন্স টেবিলে শয়নরত Austin এর উপর "হাইফ্লাইং লেগ ড্রপ" দেন! I repeat, হাইফ্লাইং লেগ ড্রপ!! দূর্ভাগ্যবশত টেবিল টি পুরোপুরি ভাঙেনি, তবে ৩০০ (তখন সম্ভবত ২৯০ পাউন্ড ছিলেন) পাউন্ডের কোনো মানুষ যখন এমন পাগলামো করে তখন বিখ্যাত সব হাই ফ্লাইয়ার দের ও এখানে হার মানাতেই হয়। অবিশ্বাস্য ভিডিওটি দেখার জন্য এখানে ক্লিক করুন


• Match Ratings -এ মাহাত্ম্য :

প্রো রেস্লিং এর বর্তমান মডার্ন ফ্যাক্টে অনেকেই রেটিং কে খুব বড় করে দেখার চেষ্টা করে। এখানেও তার সামান্য গ্রেটনেস রয়েছেই। ৫★ রেস্লিং ম্যাচ বলতে আমরা বুঝি একটি পার্ফেক্ট রেস্লিং ম্যাচ। যার সর্বমোট সংখ্যা ৬০ এর ও নিচে। যার ৬০শতাংশ জাপানি প্রমোশনে ঘটিত এবং ৪০শতাংশ আমেরিকান প্রমোশন গুলোতে। যার মধ্যে মাত্র ৫টি রয়েছে এই WWE তে। প্রো রেস্লিং এ মূলত রেটিং দেওয়া হয় ১থেকে৫ এর মধ্যে। ৫টি স্টার দ্বারা। কখনো কোনো ম্যাচের রেটিং ১★ হতে পারে আবার ২★,৩★,৪★। তবে প্রো রেস্লিং এ পার্ফেক্ট ম্যাচ ধরা হয় ৫★ রেটিং এর ম্যাচকে। আমরা জানি WWE প্রো রেস্লিং এর সাথে সাথে বিনোদন কেও দর্শক দের জন্য মুখ্য বিষয় হিসেবে ধরে রেখেছে। যেখানে অধিকাংশ মুভ ই ব্যান এমনকি বর্তমানে হার্ডকোর ম্যাচ ও সব ব্যান যার কারণে এখানে ৪.৭৫★ রেটিং এর রেস্লিং ম্যাচ খেলাই পাথরে ফুল ফোটানোর মত। সে কারণেই হয়ত এখানে মাত্র ৫টি রয়েছে। 

যদিও অন্ত্যত আরো ৫-১০টি ম্যাচের রেটিং এর পাশেও ৫টি তারকা যুক্ত হওয়া উচিত ছিল যদিও তা "অজানা বা রেটিং এর কর্তা ডেভ মেল্টযার জানা" কারণে হয়নি। এখন যেটা হয়নি সেদিকে না যাওয়াই উত্তম। WWE এর মাত্র ৫টি ৫তারকাযুক্ত ম্যাচের ১টি ম্যাচে তিনিও পারফোর্ম করেছেন। ম্যাচটি ছিল The Undertaker vs. Shawn Michaels Bad blood:In your House এর সর্বপ্রথম ঘটিত হেল ইন দি সেল ম্যাচ টি। মজার ব্যপার এটি কিন্তু তার রেস্লিং ক্যারিয়ারের সেরা ম্যাচ নয়। তার ক্যারিয়ারের সেরা ম্যাচটি ৪.৭৫★ প্রাপ্ত তার এবং Mr. Wrestlemania খ্যাত Shawn Michaels এর Wrestlemania 25 এর ৩০ মিনিট এর ও বেশি সময় ধরে চলা Darkness vs. Lightness ম্যাচটি। ম্যাচটিকে WWE এর ইতিহাসের সেরা ম্যাচ বলে দাবী করা হয়। যেটি ২০০৯ থেকে এখন পর্যন্ত্য Greatest Wrestlemania Match হিসেবে আখ্যায়িত রয়েছে। এমনকি এ ম্যাচটি WWE এর "100 Must Seen matches before you die" এর সেরা ১০০টি ম্যাচের মধ্যে এখনো ১নং স্থান টি ধরে রেখেছে। নর্থ আমেরিকার NWA/ECW/WCW/WWE ইত্যাদি টেরিটরি মিলিয়ে এখনো অবধি এটিকে শতাব্দীর সেরা ম্যাচ হিসেবে ধরা হয়। তবে অতি দুঃখের ব্যপার ডেভ মেল্টজার ম্যাচ টিকে ★★★★★ রেটিং দান করেন নি।

এ ম্যাচটি সম্পর্কে Shawn Michaels বলেন,
"I'm on record as saying that it’s probably impossible to wrestle a perfect match, but I think it's as close as I ever got. 'Taker's on record saying the same thing. Very proud of it.

"Everything aligned and came together. If you are fortunate enough, work hard enough, hit all your marks, don’t make any mistakes, you hold up your end, your guy holds up his end, and the situation, aura, awe, mystique and everything else falls into place, you get that match. I am fortunate to have those things happen more times than not in my life, which is why I am continuously, unbelievably thankful and amazed at what I was fortunate enough to be a part of.

"After the match, we sat in a room by ourselves and just sat there quietly. We looked at each other, smiled and just took it in. It’s just one of those things that not a lot needs to be said. It’s one of those things you share with each other."
Wrestlemania 23-29 পর্যন্ত্য হাই রেটিং এর ম্যাচ গুলো তো তিনিই পার্ফোর্ম করেছেন। যার তালিকা হল,

Wrestlemania23 vs. Batista - 4★
Wrestlemania24 vs. Edge -4.25★
Wrestlemania25 vs. Shawn Michaels -4.75★/5★
Wrestlemania26 vs. Shawn Michaels -4.75★
Wrestlemania27 vs. Triple H -4.5★
Wrestlemania28 vs. Triple H -4.75★
Wrestlemania29 vs. CM Punk -4.5★

টানা ৭ টি রেসেলমেনিয়াতে সবচাইতে অধিক রেটিং এর ম্যাচ খেলার রেকর্ড আর কার আছে? তার জেতা ২০০৭ এর রয়াল রাম্বল ম্যাচ টি ইতিহাসের মাত্র ৩টি রাম্বল ম্যাচের একটি যার রেটিং ৪+ বাকি দুইটি হল, (২০০৮ এবং ২০১৬) এছাড়াও তাকে 2nd Greatest Performer of the Wrestlemania History হিসেবে আখ্যায়িত করা হয়। ১ম হিসেবে স্বাভাবিক ভাবেই Mr. Wrestlemania Shawn Michaels এর নাম ই আসবে। কেননা WWE.com এর Top 33 Best Wrestlemania Match এর তালিকায় যে ৩৩ টি ম্যাচ রয়েছে তার মধ্যে, ৮টি ম্যাচেই রয়েছেন শন মাইকেল। অন্যদিকে ৬টি ম্যাচে রয়েছেন দি আন্ডারটেকার। এছাড়া মাত্র দুইটী ম্যাচ কম নিয়ে ৪টি ম্যাচ নিয়ে ৩য় স্থানে রয়েছেন Bret The Hit Man Hart. 

অনেকে উল্লেখ করবেন, টেকার তো অধিক সময় ছিলেন যার কারণে তার ম্যাচ বেশি হওয়া স্বাভাবিক। কিন্তু ভুলে গেলে চলবে না ব্রেট ছিলেন একজন টেকনিক্যাল ইন রিং পারফোর্মার এবং তার অপোনেন্ট গণ ও প্রতি বছরের রেসেলমেনিয়াতে ছিলেন ওয়েন হার্ট, অস্টিন দের মতোই দুর্দান্ত পারফোর্মার। অন্যদিক ২৫ এর অধিক বছরে আন্ডারটেকার বিগ শো, গঞ্জেলস, হেনরি, কেইন, বিগ বস, কিং কং বান্ডি দের মত নিম্ন মানের পারফোর্মার দের সাথেও শুধু স্ট্রিক ম্যাচের জন্য ম্যাচ পারফোর্ম করেছেন। Bret Hart, Kurt Angle, Triple H, Shawn Michaels রা তার ক্যারিয়ারের সেরা প্রতিদ্বন্দ্বী হিসাবে সর্বদা উপরে থাকবেন কেননা যোগ্য প্রতিদ্বন্দ্বীর অভাবে তিনি Kane, Sid, Big show দের মত রেস্লার দের সাথে অনেক বাজে ম্যাচ ও খেলেছেন যা দূর্ভাগ্যবশত।


• Feuds & Mic Skills -এ মাহাত্ম্য :

Storylines খুবই গুরুত্বপূর্ণ এই কোম্পানি তে সেই ৭০ এর দশক থেকেই। এই স্টোরিলাইন এর ভিত্তিতে নিজের সকল ফিউড এবং মাইকে গম্ভীর ভাবে দানবীয় ভংগিতে কথা বলা আয়ত্ত সেই বহু আগেই করে নিয়েছেন দি ফিনোম। তার প্রমো কাটার ভাবসাব এখনো কোনো রেস্লার ছাড়িয়ে যেতে পারেনি। আদৌ পারবে কিনা সন্দেহ। একজন ভালো রেস্লিং পারফোর্মার বা লেজেন্ড এর অনেক বড় একটি অংশ দেখানো যায় এর মাধ্যমে। যা আন্ডারটেকারের গ্রেটনেস কে আরো বড় করে তুলে। ভৌতিক ভাষায় কথা বলা, অপোনেন্ট এর সাথে মাইন্ড গেমস খেলা, দারুণ প্রমো আর লেজেন্ডারি ফিউডস এও ১০ এ ১০ দেওয়া যায় The Undertaker কে। এছাড়াও তার ২০০১-২০০৩ সালের সাধারণ Rock, Austin দের বিরুদ্ধের মাইক ওয়ার্ক গুলো দেখলেও তার Bad ass রূপ টি বোঝা যায়। তার বিখ্যাত কিছু উক্তি এবং লাইন-

"The fear of death is far greater than the death itself. But the fear of the unknown is the greatest fear of all!"

"There is no shame in going out fighting and getting your ass kicked, but there is no honor in not fighting at all."

"You can not kill that which is already dead."

"If the eyes are the windows to the soul, you're not going to like the view."

"I may not dress like Satan anymore, but I’m still down with the Devil and I will go medieval on your ass."

"I'm gonna kick your teeth so far down your throat you'll be able to chew your own ass out for pissin' me off."

"You better give your soul to the Lord, because the rest of your scrawny ass, will belong to me!"

"Life isn't that sweet. That's why everyone wants sweet things."

"I don`t make mistakes. I bury them."

"In all my years here, I don't think I've ever seen quite so many assholes gathered in one place!"

"Allow the purity of evil to guide you."

"Why don't you say "What?" if you like to sleep with your own sister."

"Sometimes it's hell getting to heaven"

"Sometimes it is hell, trying to get to heaven."

"If you try me, I will make you famous."

"I've crippled more people than polio."

"Be afraid...be VERY afraid!"

তার বিখ্যাত কিছু রিং প্রমো বা ব্যাকস্টেজ ইন্টারভিউ এর ভিডিও এর লিংক দেওয়া হল,

                                         ১০     ১১     ১২


অস্টিন এর মত ব্যাড এস নেস দেখতে চাইলে, রকের মত কুলনেস দেখতে চাইলে, ট্রিপল এইচের মত এগ্রেসিভ ওয়ার্ক দেখতে চাইলে ভিডিও গুলো নিঃসন্দেহে দেখা উচিত। এছাড়াও তার নিজস্ব ডার্ক প্রমো যেগুলো বর্তমানে অবাস্তব লাগলেও সে সময়ে বড়-ছোটো যেকারো ঘাম ছুটিয়ে দেওয়ার মত ছিল। পরিশেষে তার রিং স্কিল আর মাইক স্কিল নিয়ে শুধু এইটুকুই বলা যায় যে, হতে পারেন তিনি বেস্ট ইন রিং ওয়ার্কার নন, বেস্ট মাইক ওয়ার্কার নন, বেস্ট প্রমো কাটার নন, কিন্তু এর একটি তেও তিনি Worst ও নন। আর তার গ্রেটনেস এর অংশ এখানেই প্রমাণিত যে তিনি কোনো কিছুতেই কম যান না।


• Story Telling and Psychology Ability -এ মাহাত্ম্য :

Storytelling প্রো রেস্লিং এ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা অনেকেই হয়ত জানিনা প্রো রেস্লিং এর বিভিন্ন ম্যাচের রেটিং সমূহ এর ১টি তারকা বা স্টার এ স্টোরিটেলিং এর উপর ভিত্তি করেও দেওয়া হয়। স্টোরিটেলিং বলতে সহজ ভাষায় বোঝা যায় "যখন আমরা কোনো ম্যাচ দেখেই বুঝে যাই ম্যাচের পেছনে কিরকম গল্প রয়েছে, রেস্লিং ফ্যান হই আর না হই পার্ফোমার্গণ যখন তাদের ম্যাচের মাধ্যমে আমাদের সামনে পুরো একটি ড্রামা নাটক বা যুদ্ধ সদৃশ গল্প তৈরী করে আর আমরা তা দেখে বুঝে যাই যে রিং এ কি হচ্ছে আর এর পেছনে কিরকম গল্প থাকতে পারে তখনি একজন রেস্লার তার স্টোরিটেলিং এ স্বার্থক হোন।" 

উদাহরণ স্বরূপ:- One Of The Greatest WM Match Austin vs. Bret Wrestlemania 13 এর কথা বলা যায়। যেখানে ম্যাচের শেষ মুহুর্তে আমরা দেখতে পাই রক্তাক্ত অস্টিন ট্যাপ আউট না করেই জ্ঞান হারিয়ে ফেলেন এবং এর ফলে ব্রেট জিতে যান। এখানে বোঝা যায় দুজন রেস্লার যারা নিজেদেরকে সেরা দাবী করেন তারা কিভাবে একজন অন্যজন কে হারিয়ে সেরা বনে যেতে চান। শেষ মুহুর্তে রক্তাক্ত অস্টিন চাইলেই ট্যাপ আউট করে দিতে পারতেন কিন্তু তার জিদ আর ক্ষোভ যে তিনি হারবেন ও বীরের মতন ই। আর তাই তিনি জ্ঞান হারান কিন্তু ম্যাচ এর মোমেন্টাম হারান না। দর্শক গণ তার মধ্যে একজন সাহসী বীর কে দেখতে পারেন বলেই পরবর্তীতে তাকে ফেস টার্ন করান চিয়ার্সের মাধ্যমে। এছাড়া যদি আমরা The Rock vs. Hogan WM18 এর ম্যাচটি দেখি। ম্যাচের শুরুতে প্রায় ৪মিনিট তারা শুধু একে অপরের দিকে তাকিয়েই ছিলেন আর দর্শক গণদের দেখছিলেন যেখানে বুঝাই যাচ্ছিলো যে দুই জেনারেশনের সেরা দুজন টপ গায় এবার তাদের লড়াই শুরু করতে যাচ্ছে। মজার ব্যপার মূলত WWE এর ৮০শতাংশ সেরা ম্যাচ গুলো স্টোরিটেলিং এর দ্বারাই দর্শক দের মন জয় করেছে।

এমনি স্টোরিটেলিং এ অত্যন্ত দক্ষ একজন রেস্লার হলেন The Undertaker. তার ভৌতিক অদ্ভুত গিমিক দেখতে অনেক টা অবাস্তব আর হাস্যকর লাগলেও তিনি দর্শক দের সামনে নিজেকে এমন ভাবে প্রেজেন্ট করেছেন যে দর্শক রা এখনো তার ক্যারেক্টার এবং তার গিমিক কে সম্মান করে। (Again one of reason তিনি কেনো শুধু গিমিকের জোড়ে সেরা নয়) তার এন্ট্রেন্স থেকে এক্সিট পর্যন্ত্য প্রতিটা মুহুর্তে যেনো মনে হয় আমরা কোনো ফ্যান্টাসি জগতে রূপকথার রাজ্যে হারিয়ে গিয়েছি। তার মত ন্যারেটিং স্টাইল, দর্শক দের ইমোশনাল করা, মন্ত্রমুগ্ধ করার ক্ষমতা সবার নেই। কথা এবং কাজ দুটো দিয়েই তিনি পারেন সব করতে। ইতিহাসের সর্বকালের সেরা ইন রিং পার্ফোমার মিস্টার রেসেলমেনিয়া খ্যাত শন মাইকেল কে আমরা অনেকেই মনে করি একজন পার্ফেক্ট প্যাকেজ। যার মধ্যে গিমিক+স্টোরিটেলিং+ইন রিং এবিলিটি+মাইক স্কিল+সাইকোলজি ইত্যাদির কোনো কিছুর ছিটাফোঁটাও কমতি নেই। যার কারণে স্টোরেটেলিং এর ক্ষেত্রে একমাত্র এই ব্যক্তিটিই আন্ডারটেকারের সমানে সমান টক্কর দেওয়ার যোগ্যতা রেখেছেন। এবং এর ফলেই পার্ফেক্ট স্টোরিটেলিং এর ম্যাচ আমরা পেয়েছি ততোবার ই যতোবার এ দুজন মুখোমুখি হয়েছেন একসাথে। কিন্তু কেবল শনের সাথেই নয় আন্ডারটেকার যেকোনো ধরণের প্রো রেস্লারের সাথে অসাধারণ স্টোরিটেলিং এ দক্ষ। উদাহরণ স্বরূপ

Undertaker vs. Mankind
Undertaker vs. Batista
Undertaker vs. Edge
Undertaker vs. Kane
Undertaker vs. Triple H

এর ফিউড এবং সব কয়টি ম্যাচ দেখলেই বোঝা যায়। গত এক দশকের সেরা স্টোরিটেলিং এর ম্যাচ Undertaker vs. Triple H (WM27&28) দ্বয় দেখলেই বোঝা যাবে তার স্টোরিটেলিং এর দক্ষতা। যেখানে WM27 এর পূর্বে আন্ডারটেকার এবং ট্রিপল এইচ যখন মুখোমুখী হোন তখন কোনো প্রকার শব্দ ব্যবহার বা কথা না বলেই শুধু মাত্র ইশারার মাধ্যমেই তারা সে বছরের অন্যতম সেরা সেগমেন্ট টি করেছিলেন।

আরো ভালো ভাবে বোঝার জন্য আমরা 'End Of An Era' ম্যাচটি নির্দ্বিধায় দেখতে পারি। যেখানে ম্যাচটিতে, আন্ডারটেকার শুরুতে মাথার থেকে কাপড় সড়িয়ে নিজের চুলের বিসর্জন দেওয়ার গল্প বলেন। ট্রিপল এইচ ভয় পেয়ে পিছিয়ে যান আর ভাবেন যে এবারো কি পারবোনা? টেকার ম্যাচের প্রথমাংশে ট্রিপল এইচের দ্বারা আহত হোন একের পর এক চেয়ার শট এর মাধ্যমে। ট্রিপল এইচ স্পেশাল গেস্ট রেফারি তার বন্ধু শন কে বলেন ম্যাচ থামানোর জন্য। কিন্তু শনের ইগোতে বার বার বাধে ম্যাচ টা এভাবে শেষ যাতে না হয়। এক পর্যায়ে শন কেও হেলস গেট দিয়ে বসেন যেখান থেকে তাকে ছাড়ায় ট্রিপল এইচ। এরপর এক পর্যায়ে শন এর সুপারকিক আর ট্রিপল এইচের পেডিগ্রি এরপর পিন করার জন্য আন্ডারটেকার কে ধরা হয়, কিন্তু ১,২ আর কিক আউট। DX এর দুজন ফর্মার মেম্বারস বিশ্বাস করতে পারেন না কি হল। 

এরপর টেকার এর ভেতরের দানব আবার জেগে উঠে আর ট্রিপল এইচ কে আহত করতে করতে এক পর্যায়ে তাকে টুম্বস্টোন পাইলড্রাইভার দেন কিন্তু আবারো কিক আউট। এরপর ট্রিপল এইচের দেওয়া প্রতিটি চেয়ারের আঘাত তাকেই ফিরিয়ে দেন টেকার। ট্রিপল এইচ তার অস্ত্র হাতুরী হাতে নিতে চাইলে তা সম্ভব হতে দেন না আন্ডারটেকার এবং ট্রিপল এইচ শেষবারের মতন Suck It টন্ট দেখিয়ে টেকার কে রাগানোর চেষ্টা করেন আর আবারো টুম্বস্টোন পাইলড্রাইভারের স্বীকার হোন। ১-২-৩ এবার শেষ তাদের যুদ্ধ। শন নিজে যা করতে পারেন নি তা তার বন্ধু ও পারলেন না। এরপর ম্যাচ শেষে ৩জন লেজেন্ড একে অপরকে জড়িয়ে ধরে এরিনা ত্যাগ করেন।

স্টোরিটেলিং এর উদাহরণের জন্য এ ম্যাচের উপর কিছুই নেই। প্রতিটা মুহুর্ত প্রতিটা মুভ যেনো কোনো গল্প বলছে। খুব বেশি রেস্লিং মুভসেটের ব্যবহার লাগেনা যখন আন্ডারটেকার আর ট্রিপল এইচের মত কেউ রিং এ থাকেন। তাদের প্রতিটি মুভ End Of An Era এর কাব্যে আরো একটি লাইন যোগের সমান ছিল। WhatCulture.Com এর 15 Best Ever Storyteller Wrestlers এর লিস্টে Mick Foley, The Rock, Stone Cold Steve Austin, Bret Hart, Triple H, Chris Jericho, Ric Flair, Hulk Hogan দের পেছনে ফেলে ২য় অবস্থানে আছেন এই Undertaker. তাকে টক্কর দিয়ে ১নং অবস্থানে তিনিই রয়েছেন যাকে বলা হয় পার্ফেক্ট প্যাকেজ Shawn Michaels. তবে GOD of Storytelling এর কথা বললে তার নাম নেওয়া হবেই এতে কোনো প্রকার কোনো সন্দেহ নেই।

প্রো রেস্লিং এর ভাষায় Psychology বা In ring Psychology ও অনেক টা স্টোরিটেলিং এর মতোই। ভালো ইন রিং সাইকোলজি হল যেকোনো ম্যাচ কে এমন ভাবে প্রেজেন্ট করা যে দর্শক যাতে বুঝতে অক্ষম হয় ম্যাচ টি কি আসলেই স্ক্রিপ্টেড নাকি সত্যিকার লড়াই। উদাহরণ স্বরূপ এখানেও উপরিল্লিখিত ম্যাচ গুলোকে টানা যায়। অনেক টা মুভ সেলিং আর এক্সিকিউটিং এর ই কম্বিনেশন। অর্থাৎ একজন রেস্লার যখন মুভ নেন তখন কিরকম রিয়েক্ট করেন, কিভাবে রিয়েক্ট করেন। যেমন চোকস্ল্যাম- পার্ফোর্মার সঠিক ভাবে যার উপর প্রয়োগ বা এক্সিকিউট করেন তিনি যখন সঠিক ভাবে সেল দেন সেটাই দাঁড়ায় ভালো রিং সাইকোলজির অংশ হয়ে। আবার কোনো পার্ফোমার কে দেখে ভয় পেয়ে যাওয়া অথবা তাকে দেখে পিছন থেকে এট্যাক করা ইত্যাদি অর্থাৎ অনেক টাই স্টোরিটেলিং এর মতই।

আন্ডারটেকারের অত্যন্ত ভালো ইন রিং সাইকোলজির ম্যাচের জন্য সেরা উদাহরণ হল Undertaker vs. Shawn Michaels Bad Blood 1997 এর ফার্স্ট এভার হেল ইন এ সেল ম্যাচ টি। একজন ডমিনেটেড ফেস (টেকার) এবং একজন চিকেন শিট হিল (শন) এর মধ্যকার সেল ম্যাচ টি দেখলেই ভালো ভাবে বুঝা যাবে। এ ম্যাচের টাইমিংস, বডি রিয়েকশন, ফেস রিয়েকশন, ক্যারেক্টার প্লেয়িং সবকিছু এতোটা পার্ফেক্ট ছিল যে ম্যাচটি ইতিহাসের মাত্র ৫টি ৫★ ম্যাচের ১টি হিসেবে মেল্টজারের তালিকাতে জায়গা করে আছে। অর্থাৎ, ইন রিং সাইকোলজি তেও লেজেন্ডারি আন্ডারটেকার কোনো অংশে কম যান না।



• Gimmicks -এ মাহাত্ম্য :

এই বিষয়ে অনেকে অনেকে গন্ড মূর্খের মত যুক্তি দেখায়। অনেকেই বলেন এই গিমিক ব্যাতীত Undertaker কিছুই নন। আসলে কথাটা ১০১% সত্য। তবে একটু ঘুরিয়ে এই গিমিক আন্ডারটেকার কে ছাড়া কিছুই নয়। তিনি তার রেস্লিং ক্যারিয়ারে যত ধরনের গিমিকে খেলেছেন তার অর্ধেক ও হয়ত আমরা জানিনা। লেজেন্ড হওয়া স্ট্রাগল ব্যতীত কোনোদিন ও সম্ভব নয়। আর তার অতীতের এই স্ট্রাগলের রাস্তাই হয়ত তাকে করেন ভবিষ্যত লেজেন্ড। অর্থাৎ The Undertaker একদিনেই Undertaker হননি। এই Undertaker হওয়ার পেছনে রয়েছে দারুণ গল্প। ১৯৮৪ সাল, যখন তিনি সাউথার্ন কোনো এক টেরিটোরিতে Commando নামক গিমিকে খেলেন এবং এমন অবস্থায় একটি মুভিও করেন। এরপরেও তিনি কিছুদিন বাস্কেট বল খেলেন। ১৯বছর বয়সে সর্বপ্রথম রিং এ পা রাখেন তিনি ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ ব্রলার Bruiser Brody এর বিপক্ষে। Texas Red নামক গিমিকে যেখানে তিনি ছিলেন একজন মুখোশধারী রেস্লার। অফিশিয়ালি Texas Red ই ছিল তার প্রথম গিমিক। ১৯৮৭ সালে এই রূপে তিনি আসতেন WCCW( World Class Championship Wrestling) এ। Percy Pringle 3 ও ছিলেন এ ম্যাচে তার ম্যানেজার হিসেবে। এই Percy ই হলেন তার ভবিষ্যত ম্যানেজার Paul Bearer WCCW তে বেশ কিছুদিন এ গিমিকে খেলেন।

The Continental Wrestling কোম্পানিতে এবার তিনি যোগ দেন Master Of Pain নামে ঠিক ১৯৮৯ সালে। একজন রাগী খেপা ব্যক্তি যিনি বেশ কিছুদিন আগে বারে দুজন কে হত্যার দায়ে জেল খেটে এসেছেন। (এটা ছিল মূলত তার গিমিকের পেছনে সাজানো স্টোরি) Dutch Mantell নামক ভদ্রলোক এবার তাকে ম্যানেজ করেন। এনাকেও সকলেই চিনেন ইনি হলেন Zeb Colter পরবর্তীতে CWA তাকে বড় লাইম লাইট দেওয়ার কথা বললেও মাইকে তিনি তখনো ততোটা দক্ষ হননি তাই কিছুটা সমস্যা হচ্ছিলো। (যদিও তার মাইক জনিত সমস্যা WCW তে যাওয়ার পর ই দূর হয়ে যায়) তবুও এখানে তিনি Jerry Lawlar কে হারিয়ে ওয়ার্ল্ড টাইটেল ও জিতে নেন।

The Master Of Pain গিমিক নিয়ে তিনি খেলতেন, USWA Memphis territory তে। এই গিমিক টি ছিল আসলে একজন খুনের আসামীর। ১৯৮৯ সালের এপ্রিলে তিনি Undesputed USWA Unified World Heavyweight Champion হন। The Punisher. অনেক টা পূর্বের মতোই এই গিমিকে তিনি বিভিন্ন সার্কিটে খেলতেন। এবং একবার জিতেন WCWA Texas Heavyweight title ও। কালো কালো মুখোশধারী বাইকার এর মত জামা পড়া অসাধারণ এক গিমিক। কোম্পানির টপ ম্যানেজার Skandor Akbar কে দেওয়া হয় তার ম্যানেজার হিসেবে। আকবর এর পূর্বেও Abdullah The Butcher, King Kong Bundy এর মত দানব দের ম্যানেজ করেন। তার নতুন দানব হয় এই পানিশার। ১৯৮৯ সালে CWA তে দারুণ এক বিজয় আনেন তিনি Steve Williams এর বিপক্ষে। ওহ এই উইলিয়ামস কিন্তু সবার প্রিয় Stone Cold Steve Austin. ভাবতেও অবাক লাগে এ দুজন ই একদিন 'summerslam' এ হেডলাইন করবেন। তিনি এই গিমিকেও বেশ ডমিনেটেড ভাবে থাকেন কিছুদিন। তবে মুখোশ এর নিচে তার ফেস এক্সপ্রেশন এর মেধা টা বহিঃপ্রকাশ হয়না। টেক্সাসে USWA তে এই গিমিক নিয়ে কিছুটা সফলতা অর্জন করেন। গিমিক গিমিক করে ভিন্ন ভিন্ন টেরিটরিতে বহুদিন খেলেন।

এবার তিনি চলে যান জাপানে। NJPW তে সাইন করেন তিনি। Dice Morgan নামক গিমিকে দীর্ঘ কয়েক মাস জাপানে দেখা যায়। তিনি সেখানে বিভিন্ন ধরনের ট্যাগ টিম ম্যাচ খেলেন। Bam Bam Beglow, Pegasus Kid দের সাথে দারুণ কাজ করেন তিনি। ওহ এই পেগাসাস কিড কিন্তু আমাদের অন্য আরেকজন প্রিয় রেস্লার Chris Benoit. ১৯৯০ সালে তিনি Scott Hall এর সাথে একত্রিত হয়ে Masa Saito এবং Shinya Hashimoto এর সাথে IWGP Tag Team Titles এর জন্য ম্যাচ খেলেন। that mean he was in NJPW when NJPW was not so famous. সে যাই হোক ইন রিং এবিলিটি সেখানে খেলার দরূন তার পূর্ব থেকে দারুণ হয়। তবে জাপানেও সে সময়ে বিদেশী রেস্লার দের জন্যে সাক্সেস্ফুল ক্যারিয়ারের জন্যে ভালো গিমিকের প্রয়োজন ছিল। 

Mean Mark Callos Undertaker হওয়ার পূর্বের শেষ গিমিক। নাম টি হাস্যকর হলেও এ নামে তাকে Teddy long এর ম্যানেজিং এ রেখে WCW তে পারফোর্ম করতে দেওয়া হয়। এখানে তিনি Eddie Gilbert, Brian Pillman দের সাথে খেলেন। তবে মজার ব্যপার Eddie এর সাথে খেলা ম্যাচের সময় তাকে টেডির স্থলে নতুন এক ম্যানেজারের সাথে দেখা যায় যার নাম, Paul E Dangerously যাকে আমরা সবাই এখন চিনি Paul Heyman নামে। অর্থাৎ এই হেয়ম্যান একদা তাকেও ম্যানেজ করেছেন। WCW তে পারফোর্ম ভালো করলেও নিজেকে তখনো তিনি পার্ফেক্ট মনে করেন নি। তাই এবার তার পা রাখার পালা ক্যারিয়ার জীবনের সবচাইতে বড় স্থানে। WWF এ। এখানে তাকে নিয়ে আসেন। Hulk Hogan.

অবশেষে দীর্ঘ খাটুনির পর তিনি তার রেস্লিং ক্যারিয়ার শুরু করেন WWE তে। তবে এখানেই সংশয় আছে। প্রথমে স্টোরি রাইটার রা, তাকে একটি মুরগি যার নাম Gobbley Gooker এই গিমিকে ডেবিউ করাতে চান কিন্তু তার দানবীয় দেহ আর লুকের কারণে অবশেষ সিদ্ধান্ত নেওয়া হয় The Undertaker নামেই করানো হবে এক অদ্ভুতুরে রাজকীয় মৃত দানব হিসেবে এই ব্যক্তিকে। কারো যদি চিন্তা থাকে Undertaker indy সার্কিটে খেলেনি। তাদের জন্য এই সুন্দর পোস্টে অসুন্দর ভাবে উপস্থাপন করে দিলাম, যে বিভিন্ন সব টেরিটোরিতে তিনি বিভিন্ন সব গিমিকে নিজের রেস্লিং ক্যারিয়ারকে সম্বৃদ্ধ করেন। সে সময়ে তিনি যেসব টেরিটরিতে খেলেছেন এগুলোই বর্তমানের ইন্ডি সার্কিটের মতো ছিল। যেখানে লোক্যাল রেস্লার গণ রেস্লিং করতেন। আর ১৯৯০ সালের ১৯ নভেম্বর wwe superstars এ শুরু করেন wwe এর ক্যারিয়ার। তবে টিভিতে অফিশিয়ালি ডেবিউ করেন ২২ নভেম্বর Survivor Seriese এ যেখানে তাকে ইন্ট্রডিউস করেন The Million Dollar Man.

পূর্বেও বলেছি গিমিক ব্যতীত আন্ডারটেকার আসলেই কিছুই নয়। এটা সত্য তিনি এমন গিমিক না পেলে হয়ত এতো এন্টারটেইনিং হতেন না। তবে প্রশ্ন হল, তিনি কি আসলেই গিমিকের জোরে এতোদূর এসেছেন? উত্তর দেওয়ার আগে সামান্য ইতিহাস ঘাটা জরুরি। ৯০ এর দশক। রেস্লিং এর স্বর্ণযুগ। চারিদিকে রঙ বেরঙ এর নানান গিমিক ধারী রেস্লার নানান স্টোরিলাইন। আর সে সময় একটি ভালো গিমিক থাকা ছিল অতীব জরুরি। রকারস এর অংশ হিসেবে তেমন কোনো সুবিধা করতে না পারায় সেক্সি বয় গিমিকে আসেন ইতিহাসের অন্যতম ইন রিং পারফোর্মার Shawn Michaels. Rocky এর গিমিক টা সুবিধার লাগছে না তাকে দিয়ে দেওয়া হয় The Rock এবং এক অসাধারণ ট্র‍্যাশ টকার গিমিক। Ring Master নামক লোকটিকে নাড়ু করে Bad ass type গিমিক দিয়ে বানানো হয় Stone Cold Steve Austin. যিনি Attitude Era কে নিয়ে যান আরো উচ্চ পর্যায়ে। ৯০ এর দশক ছিল পুরোই গিমিকের খেলা, রিং এ যে যেমন ই হোক না কেনো গিমিক ভালো থাকা চাই ই।

তবে গিমিক কোনোদিনো ভালো রেস্লার তৈরী করতে পারেনি আদৌ পারবেও না। একজন রেস্লার তার গিমিক কে বানান সেরা। তার গিমিক টিকে পার্ফেক্ট ভাবে প্লে করে গিমিক কে দেন সঠিক মর্মার্থ। গিমিক কে সেরা করার জন্য একজন রেস্লারের ও সেরা হওয়া জরুরি। আর তাই ই ছিলেন Undertaker. তিনি গিমিকের জোরে সেরা নন, তার গিমিক তার জোরে সেরা। গিমিকের জোরে সেরা হওয়া গেলে Gangrel, Kevin Thorns, Goldust, Jake The Snake Roberts, Vampiro ইত্যাদি সকল রেস্লার রা হতেন প্রো রেস্লিং জগতের সেরা রেস্লার। তাদের গিমিক ছিল বটে তবে ইন রিং এবিলিটির মাধ্যমে সকলে নিজদের প্রমাণ করতে পারেন নি। যা করেছেন The Undertaker. 

গিমিকের ব্যপারে বললে তিনি এ যাবত যত ধরনের আউটফিট বা গিয়ারে এসেছেন সেগুলো হল, 1. Western 2. Deadnan 3.Lord of Darkness 4. Ministry 5.American Bad ass 6. Big Evil 7.Hybrid Phenom ইত্যাদি কিছু গিয়ার বা রূপে তিনি এ পর্যন্ত্য পারফোর্ম করেছেন মজার ব্যপার আজ পর্যন্ত্য যত বার যত গিমিকে তিনি এসেছেন প্রত্যেক টি লুকস বা আউটফিটেই তাকে পার্ফেক্টলি মানিয়েছে। এটিও একজন লেজেন্ডের গ্রেটনেস এর অন্যতম একটি অংশ। বরাবর ই তিনি ছিলেন সিরিয়াস গিমিকে। রিং এ নিজের গিমিক সঠিক ভাবে Kayfabe এর সাথে পালন করা অত্যন্ত কঠিন। যেটি তিনি করেছেন। শন মাইকেল একটি ইন্টারভিউতে বলেছেন, "আমি কয়েক বার তাকে রিং এ হাসানোর চেষ্টা করি, কিন্তু তিনি কখনোই তার ক্যারেক্টার ভাঙেন নি" Undertaker এর Deadman কালীন গিমিক টানা ৫ বার Wrestling Observer New Sletter এর মতে সেরা গিমিক হিসেবে পুরষ্কার পায়। তার গিমিক এর দাপট এতোটাই কড়াকড়ি ছিল যে ১৯৯৭ সালে তিনি Best Tatoo এর জন্য যখন স্ল্যামি এওয়ার্ড জিতেন তখন এই এওয়ার্ডের প্রেজেন্টার তার হাতে এওয়ার্ড দিয়ে প্যান্টে প্রসাব(Pee) করে দেন।

সবচেয়ে দারুণ ব্যপার আন্ডারটেকার তখনো হাসেননি। নিজের ভয়াবহ রূপ টা তখনো ধরে রাখেন। এযাবত ইন্টারনেটে যত ওয়েবসাইট ঘেটেছি সব জায়গায় প্রো রেস্লিং জগতের সর্বকালের সেরা গিমিক হিসেবে পাওয়া যায়, The Undertaker এর নাম। গিমিক কখনো পারেনা কোনো রেস্লার কে সেরা বানাতে। একজন রেস্লার ই তার গিমিক কে তার দক্ষতা দ্বারা, পারফোমেন্স দ্বারা, ইউনিক স্টাইল দ্বারা চিরস্মরণীয় করে রাখেন। গিমিকের জোরে কোনোদিন ভালো ম্যাচ খেলা যায়না, গিমিক ধরে রেখে সে অনুযায়ী নিজের কলাকৌশল মিশিয়ে খেলা যায় একটি দারুণ ম্যাচ। অতএব উত্তর টা খুব ই সাধারণ, 'তিনি গিমিকের জোরে নয়, তার গিমিক তার জোরে সেরা হয়েছে' অর্থাৎ তার মিস্টেরিয়াস গিমিকের মাধ্যমে তিনি প্রায় ২৫ বছরের ও অধিক সময় ধরে "kayfabe" মেইন্টেন করে আছেন। 

Kayfabe হল প্রো রেস্লিং এ ক্যারেক্টার বা রোল নিয়মিত ভাবে প্লে করা। {গিমিক-ফেস-হিল-এন্টি হিরো ইত্যাদি সবকিছুই Kayfabe এর অংশ} মিস্টেরিয়াস গিমিক প্লে করা রেস্লার দের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন তারা সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে বেশি এক্টিভ থাকতে পারেন না। নিজের রোল টা সকল স্থানে সঠিক ভাবে প্লে করতে হয়। কেননা অনেকেই জানেনা যে একজন প্রো রেস্লারের গিমিক থাকলেও তাদের ও ব্যক্তিগত জীবন রয়েছে। যেমন টা ঠিক আন্ডারটেকারের ক্ষেত্রেও। আজো অনেকে ভাবেন তিনি "সুপার ন্যাচারলাল শক্তি" এর অধিকারী। জনগণের মধ্যে এই বিশ্বাস খানা গড়ে রাখাটা অনেক বড় এক কৃতিত্ব যা একজন প্রো রেস্লার হিসেবে গ্রেটনেস এর ই অংশ।


• Toughness -এর মাহাত্ম্য :

Toughness এর কথা বললে, তিনি কতদ্যুর টাফ বা স্ট্রং তা তিনি তার ম্যাচের মধ্যেই প্রমাণ করেছেন প্রতিবার। তার খেলা দীর্ঘতম ম্যাচটি ছিল, Undertaker vs. Triple H WM28 এর ম্যাচটি যেটিতে তারা প্রায় ৩৮ মিনিট একে অপরের বিপক্ষে লড়েন। সে বছর তিনি একটি ম্যাচ ই খেলেন যেটি পায় ম্যাচ অফ দি ইয়ারের খেতাব। লম্বায় তিনি প্রায় ৭ফুট ওজনে ৩০০ পাউন্ড প্রায় তা অনেক আগেই বলেছি। মূলত এই লম্বা আর ওজনের রেস্লার রা একটু ধীর গতিতে খেলেন। কিন্তু তুলনামূলক তিনি ছিলেন অনেক বেশি দ্রুত। আর মুভ সেটের মধ্যেও কিছু ডাইভিং মুভ ও ইউজ করেন এই দেহ নিয়ে। এ ব্যপারে জানতে হলে প্রথম পর্ব পড়লেই হবে। তবে তার টাফনেস অন্যান্য রেস্লার দের থেকে মোটামুটি বেশিই।

এ প্রসংগে কিছু ছোটো ঘটনা বলি, ২০১০ এর এলিমিনেশন চেম্বার, এলিমিনেশন চেম্বার ম্যাচ ওয়ার্ল্ড হেভিওয়েট টাইটেল এর জন্য। চ্যাম্পিয়ন Undertaker এর থিম সং বাজতেই তিনি র‍্যাম্প এ আসেন। প্রতিবারের মত র‍্যাম্প এর চারিদিকে অগ্নীশিখা উঠতে থাকে। টেকার ধীরে ধীরে এগিয়ে বরাবর যেখানে গিয়ে একটু দাঁড়ান সেখানে গিয়ে দাঁড়াতেই হঠাত নিচ থেকে আগুন উঠে এসে তার জ্যাকেটে লেগে যায়। তৎক্ষণাৎ তিনি তার জ্যাকেট খুলে দ্রুত স্টেজের দিকে এগিয়ে যান এবং গিয়ে স্টেজে ওঠেন। চেম্বারের পডে লক হয়ে শুধু মাত্র এক বোতল পানি ঢালেন শরীরে। তিনি ব্যাক স্টেজে গিয়ে এ ব্যপারে খুবই হতাশ মনোভাব প্রকাশ করেন। জানা যায় সবই পাইরো টেকনিশিয়ান্স দের ভুল। অবাক ব্যপার হল আঘাত পাওয়ার পরেও তিনি পুরো ম্যাচটি সচল রাখেন এবং ম্যাচ টি ছোটো করতেও নিষেধ করেন। 

WWE এর ইতিহাসে এটি একটি অন্যতম বাজে পাইরো ফেইল। তিনি সেদিন সেকেন্ড এবং থার্ড ডিগ্রী অগ্নিদগ্ধ তে আহত হোন। আমরা যারা পোড়া বা বার্ন সম্বন্ধে জানি তারা জানি First Degree Burn এ সাধারণত চামড়ার উপরিভাগ পুড়ে যায় চামড়ার কোষ গুলো জ্বলে যায় এবং তা সাড়তে ৭-৮ দিন লেগে যায়। 2nd Degree Burn এ চামড়ার উপরিভাগ সহ ভেতরের কোষ গুলোও জ্বলে যায় এবং প্রচন্ড জ্বালা পোড়া করে লালচে হয়ে যায় যা সাড়তে প্রায় ২১-২৮ দিন লেগে যায়। 3d Degree Burn এ চামড়ার উপর থেকে ভেতর এমনকি মাংসের কোষ গুলো ও জ্বলে যায়। ইনফেকশন, রক্তক্ষরণ সহ শরীরের তাপমাত্রা অনেক বেশি গরম হয়ে যায়। এরকম কিছু স্থানে সেকেন্ড এবং থার্ড ডিগ্রী বার্ন্ড হয়েও তিনি পুরো ম্যাচ টি সচল রেখে যান। ম্যাচের এক পর্যায়ে জেরিকো তাকে জিগেস ও করেন ম্যাচ কি সচল রাখবেন কিনা তিনি? যার জবাবে তিনি বলেন, "Carry On Kid"

এছাড়া, তার Wrestlemania 25 এর Shawn এর বিপক্ষের ম্যাচটিতে তিনি টপ রোপ সুইসাইড ডাইভ দেওয়ার সময় এক্সিডেন্টলি ক্যামেরাম্যানের ক্যামেরা+ফ্লোরের উপর সরাসরি মাথা সহ অবস্থান করেন। স্ক্রিপ্টে উল্লেখ ছিল ক্যামেরাম্যান জিমি স্নুকার ছেলে Sim snuka তাকে ক্যাচ করবেন কিন্তু ভদ্রলোক এতোটাই শক্তিশালি যে তাকে ক্যাচ করতে পারেন নি যার দরূণ এরকম ভয়াবহ দুর্ঘটনা ঘটে। তার ক্যারিয়ার চিরতরে শেষ হতে পারতো এরকম ভয়াবহ দূর্ঘটনায়। কিন্তু এর পরেও তিনি ১৫মিনিটের উপর ম্যাচটি সচল রাখেন। এবং জয়লাভ ও করেন। এছাড়া Smackdown 2010 এর মে মাসের ২৮ তারিখের পর্বে Rey Mysterio এর সাথে হওয়া Fatal 4 Way Match এর জন্য কোয়ালিফাইং ম্যাচে, নাকের ইঞ্জুরিতে পড়েন। Rey Mysterio 619 বচ করে যখন জাম্প করেন তখন সোজা তার মুখের উপর নিজের নিতম্ব দ্বারা ল্যান্ড করেন যার ফলে টেকারের নাক ভেঙে রক্ত বইতে থাকে। But but, still he continued the whole match and he was freaking beaten the rey mysterio. That's call GOD gifted Toughness. 

পুরো ক্যারিয়ারে তেমন ভয়াবহ ইঞ্জুরিতে এখনো পড়েন নি যেখানে ব্রায়ান, এডজ দের মত দারুণ রেস্লার রাও ক্যারিয়ারের ইতি টানেন ভয়াবহ ইঞ্জুরির কারণে। অতএব সিম্পলি, He is as tough as like his personality and gimmick. তিনি শুধু নামেই Dead, Lord, Evil না। আর ইঞ্জুরির কথা বলতে গেলে কোমড়, নাক, গাল, হাত, পা, হাটু কিছুই বাদ রাখেননি। প্রায় সব জায়গায় ই ইঞ্জুরি ছুঁইয়েছেন। তবে তবুও তিনি সেরা তার দূর্দান্ত স্ট্যামিনা আর টাফনেস এর কারণে। যে কারণে ৩০ বছরের রেস্লিং ক্যারিয়ারে এখনো ভক্ত দের জন্যে মাঝে মাঝে একবার হলেও প্রতিবছর WWE তে পা দেন। এত বছর ধরে দারুণ ভাবে রেস্লিং করার জন্য সত্যিই অনেক বেশি পরিমাণ সম্মান জাগে এই লোকটির জন্য।


• The Streak -এর মাহাত্ম্য :

প্রো রেস্লিং এর ইতিহাসে স্ট্রিক বা রেকর্ড কিন্তু একটি দুটি নয়, আসুন জানি কিছু স্ট্রিক, Lex Lugar তার ক্যারিয়ারে টানা ৫২৩ দিন WCW Us Champ ছিলেন। Honky Tonk Man তার ক্যারিয়ারে টানা ৫৫৪ দিন IC Champ ছিলেন। CM Punk তার ক্যারিয়ারে টানা ৪৩৪ দিন WWE Champ ছিলেন। Goldberg তার WCW এর ক্যারিয়ারে টানা ১৭৩ টি ম্যাচ অপরাজিত ছিলেন। Hulk Hogan তার ক্যারিয়ারে ১৪৭৪ দিন WWE Champ ছিলেন। Dr. Death Steve নামক রেস্লার তার ক্যারিয়ারে টানা ১০ বছরের মত অপরাজিত ছিলেন। Bruno Sammartino তার রেস্লিং ক্যারিয়ারে প্রায় ৭বছর টানা ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন ছিলেন। Andre The Giant তার রেস্লিং ক্যারিয়ারে প্রায় ১৫ বছর অপরাজিত ছিলেন। প্রো রেস্লিং প্রায় ৫০ এর দশক থেকেই পুরো পুরি স্ক্রিপ্টেড। অতএব উপরুল্লিখিত প্রতিটি স্ট্রিক বা রেকর্ড ই প্রায় স্ক্রিপ্টেড।

The Undertaker এর গ্রেটনেস এর অন্যতম অংশ তার এই স্ট্রিক। তিনি টানা ২১ টি Wrestlemania তে অপরাজিত ছিলেন। ২১ টি ম্যাচ। তবে সময় ঠিকই ২৩ বছর(দুটি রেসেল্মেনিয়াতে তিনি অংশগ্রহণ করেননি) তার স্ক্রিপ্টেড স্ট্রিক কে গালমন্দ করার আগে দুবার ভাবা উচিত, প্রো রেস্লিং এর যত স্ট্রিক আছে সবগুলোকেই গালাগাল করা হচ্ছে। Undertaker শুরু থেকেই ছিলেন ডিস্ট্রাক্টিভ মেশিন এর মত। অনেক টা বিশালাকার দানব এর মত। তার এই Wrestlemania streak অবশ্যই তার দ্বারাই সম্ভব। তবে মজার ব্যপার তিনি যে স্ট্রিক গড়েছেন তা পূর্ব নির্ধারিত ছিলনা। প্রায় ৬-৭ টি WM ম্যাচ জেতার পর রাইটার রা লক্ষ্য করেন তার স্ট্রিক এর ব্যপার টি। সেজন্য পরবর্তীতে দীর্ঘ একটি স্ট্রিক তৈরী করা হয়। প্রো রেস্লিং ইতিহাসের যত স্ট্রিক রয়েছে তার মধ্যে এটিকে সবচেয়ে সেরা বলে উল্লেখ করা হয়। যারা এটিকে সেরা মনে করেনা তারাও এটিকে উপরের সারিতেই হিসেব করেন। তাকে ছাড়া WM ও যেনো সোডাহীন মদ্যের মত। 

Shawn Michaels কে বলা হয় Mr. wrestlemania কিন্তু Undertaker নিজেই Wrestlemania এর অপর নাম। তার এই অসাধারণ স্ট্রিক এর ম্যাচগুলোর কয়েকটি সেরা WM ম্যাচের মধ্যে আছে। Guinness Book Of World Records এর একটি এডিশনে তার এই Wrestlemania স্ট্রিকের উল্লেখ ও রয়েছে। এ স্ট্রিক ছাড়াও তার আরো কিছু রেকর্ড রয়েছে, তিনি Wrestlemania তে এখন পর্যন্ত্য কোনো Hell in a Cell ম্যাচ হারেন নি। (৩-০) তিনি Wrestlemania তে এখন পর্যন্ত্য কোনোদিন কোনো টাইটেল নিয়ে এন্ট্রি করেন নি। তিনি একমাত্র রেস্লার যিনি এভ্যুলশনের ৪জন সদস্যকেই Wrestlemania তে হারিয়েছেন। (Ric Flair WM18, Randy Orton WM21, Batista WM23, Triple H WM17,27,28) সর্বমোট ৬বার। স্ট্রিক নিয়ে মাথায় বিরক্তিভাব থাকলে আশা করি এ পোস্ট পড়ার পর তা দূর হয়ে যাবে।


• Locker room leadership ও BSK -তে মাহাত্ম্য :

বাস্তব জীবনেও ভালো মনের মানুষ তিনি। HBK, HHH, Brock ইত্যাদি রা তার সবচেয়ে কাছের ফ্রেন্ড। তবে রিয়াল লাইফে তার গ্রেটনেস ছিল 'Back Stage Locker room Leadership' এ। আমরা অনেকেই জানি হয়ত বা জানিনা WWE তে প্রতিটি যুগে বা প্রতিটি সময় অন্তর ব্যাকস্টেজে একজন লকার রুম লিডার থাকেন। এই ব্যক্তি অত্যন্ত ক্ষমতাধর বা শক্তিশালি হন। এই কর্মী তার ক্ষমতার দ্বারা লকার রুমের সব দায়িত্ব যেমন কোথায় কে থাকবেন বা কখন কোথায় যাবেন বা ম্যাচের পূর্ববর্তী পরিস্থিতির আগাম দেন। আন্ডারটেকার কে বলা হয় The Greatest Locker room leader of all time. ব্যাকস্টেজে অত্যন্ত ক্ষমতার অধিকারী হয়েও কখনো এর অপব্যবহার তিনি করেন নি। 

৯০ এর দশক প্রায় পুরোটাই এই আন্ডারটেকারের দখলে ছিল ব্যাকস্টেজের লকার রুম। কিন্তু পুরো এক দশকের মধ্যে কোনোদিন ও তাকে শোনা যায়নি কারো সাথে সিরিয়াস ঝামেলাতে লিপ্ত হতে। এমনকি WWE এর সুবিধা মত সব কাজে তিনি মতামত দিতেন এ প্রেক্ষাপটে দুটি ঘটনা বলি, Shawn Michael ৯৭ এর দিকে প্রায় পুরোপুরি জমিয়ে ফেলেছেন WWE তে। অন্যদিকে প্রিয় পাত্র ও হয়ে উঠেছেন ভিন্সেন্ট কে মিকম্যানের। কিন্তু যতো ক্ষমতাধর ই হোক না কেন তিনি বরাবরের মতোই The Deadman কে ভয় পেতেন। মন্ট্রিল স্ক্রুজব সম্বন্ধে যারা জানি তারা জানি এই অপকর্মের সাক্ষী ছিলেন HBK. ব্যাকিস্টেজে অনেকেই এ সম্বন্ধে আভাস পান। তবে কোম্পানির ক্ষতি হয়ে যাবে বলে The Deadman ব্যাকস্টেজে HBK এর গলা চেপে বসেন যাতে তিনি দর্শক দের বিরুদ্ধে গিয়ে কোনো রকম স্ক্রুজব না ঘটান। যদিও পরে তিনি নিজের ইচ্ছায় কুকর্মটি করেই ছাড়েন। আন্ডারটেকারের মাথায় আগুন ধরে যায় এবং তিনি সিংহের মত শন কে মারার জন্য খুজে বেড়ান।

শন বেচারা কয়েকদিন পালিয়ে বেড়ান। আন্ডারটেকার দর্শক দের বিপক্ষে এমন কাজ দেখে অনেক ক্ষোভ প্রকাশ করেন এবং একজন দক্ষ লয়াল লিডারের মতোই নিজের দায়িত্ব পালনে এগিয়ে যান। পরবর্তীতে ব্রেট হার্টের কাছেও ক্ষমা চাওয়ান ভিন্স কে। আরেকটি ঘটনাও ঘটে শনের সাথে। শনের সাথে তার দ্বন্দ্ব প্রায় অনেক বছর লেগে ছিল। Wrestlemania 14 এর আগে শন বনাম অস্টিনের ম্যাচে শন জেদ করেন তিনিই জিতবেন এই ম্যাচ। কিন্তু লকার রুম লিডার লক্ষ্য করেন দর্শক রা সবাই চাচ্ছে অস্টিন কে এই ম্যাচ জেতার জন্য। আর অস্টিন জিতলে ব্যবসায় ও দারুণ লাভবান হওয়া যাবে। তাই তিনি গর্জনের সাথে বাধ্য করান শন কে টাইটেল অস্টিনের কাছে ছেড়ে দেওয়ার জন্য। আর পুরো WWE Universe এর জন্য তিনি দারুণ ভাবে নিজের দায়িত্ব পালন করেন। শনের সাথে দ্বন্দ্ব লেগে থাকলেও আমরা সবাইই জানি এখন তারা অনেক ভালো বন্ধু। লকার রুম লিডার অনেকেই ছিলেন কিন্তু তার মতন দক্ষ লিডারের স্থান এখন পর্যন্ত্য কেউ নিতে পারেনি এবং পারবেও কিনা তা সঠিক অনুমান করা যাবেনা। 

তার গ্রেটনেস এর অন্যতম একটি অংশ তার এই লকার রুমের অসাধারণ লিডার শিপ যে পাওয়ারের অপব্যবহার তিনি কোনোদিন ও করেন নি। শুধুমাত্র ব্যাকস্টেজ লকার রুমের লিডার নয় তিনি একই সাথে ছিলেন একটি ব্যাকস্টেজ দলের অবিসংবাদিত নেতাও। আন্ডারটেকারের পেটে BSK লেখা একটি ট্যাটু রয়েছে যেটি ছিল আসলে তাদের ব্যাকস্টেজ এর দলের নাম। সংক্ষেপে BSK(Bone Street Crew) এর সম্বন্ধে বললে, এটি কয়েকজন রেস্লারের সম্মিলিত একটি ব্যাকস্টেজ দল যেটির লিডার ছিলেন আন্ডারটেকার। এর ফাউন্ডার ছিলেন Yokozona. এবং অন্যান্য সদস্যগণ ছিলেন, Rikishi, Savio Vega, Henry O Godwinn, Mideon, Godfather, Paul Bearer, Brian Adams এবং Mr. Fuji. অনেকেই HBK এর "ক্লিক" সম্বন্ধে জানি। তবে Kliq এবং BSK এর পার্থক্য এখানেই ছিল যে একদল নিজেদের ক্যারিয়ার কিভাবে গড়ে নিজেদের উচ্চতার শিখরে নিয়ে যাওয়া যায় অন্যদিকে BSK এর লক্ষ্যই ছিল কিভাবে WWE তে শান্তিপূর্ণ পরিবেশ রাখা যায়। একই সাথে Undertaker এর আরো একটি বিশেষত্ব ছিল তিনি "ব্যাকস্টেজ জাজ" এর দায়িত্ব ও পালন করতেন। অর্থাৎ কোম্পানির যেকোনো কর্মী, রেস্লার হোক বা অন্য কেউ হোক তাদের বিভিন্ন ধরনের বিচার শালিস তিনিই করতেন। ব্যপার খানা হাস্যকর হলেও সত্য।


• Loyalty -এর মাহাত্ম্য :

এটাকে হয়ত গ্রেটনেস এর অংশ বলবে না অনেকে। তবে আমি মনে করি এটিও তার গ্রেটনেস এর একটি অংশ। মার্ক ক্যালোয়ে ওরফে Undertaker ৯০ সালে তার ডেবিউ করেন WWE তে। সেইদিন থেকে এখন পর্যন্ত্য তিনি এই কোম্পানির সাথেই জড়িত আছেন। এতো বছর পর্যন্ত্য আর কোনো রেস্লার কোনো কোম্পানি তে পারফোর্ম করেননি এখন পর্যন্ত্য। ৯০ এর দশকে WCW and WWF এর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল। WWF এর প্রায় অনেক রেস্লারকেই ছিনিয়ে নিয়ে নিচ্ছিলো WCW যার মধ্যে Ric Flair, Hulk Hogan, Randy Savage রা ছিল অন্যতম। এর মধ্যে WCW থেকে কিছু রেস্লার WWF এ এসে নিজেদের ক্যারিয়ার গঠন করতে শুরু করলে তাদের কেও WCW তে ডেকে নেয় ক্রিয়েটিভ রা। আর তার মধ্যে একজন ছিলেন এই Undertaker ও। যাকে প্রতিনিয়ত একবার হলেও সেখানে ডাকা হয়। কেননা WWF এ এসে তিনি তার অত্যন্ত দারুণ ক্যারিজমার সাহায্যে সবাইকে মুগ্ধ করেন যা দেখে WCW তাকে প্রতিনিয়ত সাইন করাতে চান। কিন্তু Shawn, Hunter এর মত ভিন্স এর হাত ধরে থাকেন এই আন্ডারটেকার ও। যারা পরবর্তীতে Attitude Era and Ruthless Aggression Era এর মাধ্যমে WWE কে অন্য স্থানে নিয়ে যায়।

২০০২-০৩ এর ঘটনা, তাকে বলা হয় Raw তে যেতে। কেননা তখন কার সব স্টার রা সেখানেই ছিল। কিন্তু তিনি এসে পড়েন Smackdown এ যেখানে Brock Lesnar, John Cena, Randy Orton দের মত উঠতি রেস্লার দের সাথে পাল্লা দিয়ে তাদের মোটামুটি একটা পুশ দেন। ব্রক সম্বন্ধে না বলাই ভালো। এই বিস্টের জন্য তিনি এ পর্যন্ত্য যা করেছেন তা স্বয়ং কোম্পানির CEO ও করেননি। এছাড়াও পরে JBL, Edge, Batista দের সাথে ভালো ভালো ফিউড করেন। অনেক টা তার উছিলায় ই SD চলা শুরু করে। ভিন্স আর তার সম্পর্ক টা যে কত ঘনিষ্ট তা একটা ছোটো ঘটনার মাধ্যমে বলি, একদা ব্যাকস্টেজে Kurt Angle কে পচানী দেন ভিন্স মিকম্যান। কার্ট ও জেদি বান্দা। সবাই যখন প্লেন এ করে যাচ্ছিলেন সে সময় তিনিও ভিন্স এর সাথে মজা করা শুরু করেন। পরে দুজন সামান্য মজায় মজায় রেস্লিং শুরু করেন। আসলে ঘটনাটি পুরোটাই মজার ছিল। জাস্ট ফান। কিন্তু ঘুমন্ত আন্ডারটেকার আর তা জানতেন না, তাই তিনি উঠেই সোজা গিয়ে গলা চেপে ধরেন অলিম্পিক গোল্ড মেডালিস্ট এর। আর দম বন্ধ হয়ে কুপোকাত হয় বিশ্বসেরা টেক্নিক্যাল রেস্লিং মেশিন। পরে টেকার কে বোঝানো হয় আসলে সব ই মজার মধ্যে ছিল। পরে তিনি কার্টের কাছে ক্ষমা চান। WWE এর সবচাইতে লয়াল কর্মীদের নাম উল্লেখ করলে তার নাম সবার উপরে আসবে। এটিকে গ্রেটনেস এর কিছু না মনে হলেও আমি মনে করি এটিও তার গ্রেটনেস এর একটি অংশ।

শেষে তেমন কিছু বলার নেই এমন লেজেন্ডারি ব্যক্তিত্ব কে নিয়ে। তবে তার রেস্লিং ক্যারিয়ারে দূর্ভাগ্যবশত কিছু জিনিস তিনি অর্জন করতে পারেন নি, তার মধ্যে একটি হল তিনি কোনোদিন NewSletter বা PWI এর মতে Wrestler Of The Year এর এওয়ার্ড পাননি, যেটি John Cena, Daniel Bryan, CM Punk ইত্যাদি রেস্লার ও পেয়েছেন। তবে এটা নিয়ে একজন ফ্যান হিসেবে আমার কোনো আফসোস নেই, কেননা আমার আরো একজন প্রিয় রেস্লার যাকে অনেকে বলেন সর্বকালের সেরা ইন রিং পার্ফোমার একই সাথে সর্বকালের সেরা টেক্নিক্যাল রেস্লার নাম Shawn Michales এই ভদ্র লোক ও কোনোদিন এই এওয়ার্ড টি পান নি। এমনকি তিনি কোনোদিন কোনো প্রকার বেস্ট টেক্নিক্যাল রেস্লারের এওয়ার্ড ও পাননি। এ থেকে সোজাসুজি বলা যায় Award কোনো দিনো রেস্লারের মান নির্ধারণ করেনা। এওয়ার্ড কোনোদিন ভালো রেস্লার বানায় না। যার ভুরি ভুরি এওয়ার্ড সে কোনোদিন সেরাদের সেরা হয়না। একজন ভালো রেস্লার কেউ হয় তখনি যখন তার অপেক্ষায় এরিনা, টিভি, কম্পিউটারের সামনে অবস্থান রত প্রতিটি ব্যক্তি অধির আগ্রহে তাকিয়ে থাকেন, যখন তিনি আসবেন জেনে মাথা-মগজ-মন সব থমথমে হয়ে যায় শুধু তাকে দেখার জন্য, যখন তার আগমনে পুরো এরিনা চিৎকারে ফেটে পড়ে তখনি বুঝা যায় যে কোন রেস্লার আসলেই সেরা। আর তাই ই ছিলেন The Undertaker.

-২০১৩ সালে ডিজিটাল স্পাই পোলে Undertaker-কে "The Greatest WWE Wrestler Ever" হিসেবে নির্বাচিত করা হয়!

-IGN, Undertaker-কে দ্বিতীয় গ্রেটেস্ট রেসলার হিসেবে আখ্যায়িত করে উল্লেখ করেন, "The Undertaker is one of the most respected wrestlers and characters in the business; treated with actual reverence. Like a cherished, invaluable artifact".

-Luis Paez-Pumar of Complex লিখেছেন, " টেকারের ভুতুড়ে গিমিক হচ্ছে প্রোফেশনাল রেসলিং ইতিহাসের বেস্ট গিমিক!"

-Luke Winkie of Sports Illustrated, The Undertaker কে 5th Greatest Wrestler of All Time হিসেবে আখ্যায়িত করেছে!

-World Largest athlete Big Show এর মতে, Undertaker হলেন The Greatest Professional Wrestler of all time.

-WWE Hall of Famer, Jim Ross বলেছেন, "নিঃসন্দেহে আন্ডারটেকার হচ্ছেন রেসলিং ইতিহাসের অন্যতম গ্রেটেস্ট বিগ ম্যান, WWE তে টেকারের মত গ্রেট রেসলার আর একজনও নেই!"

-Telegraph journalist Tom Fordy বলেছেন, "আন্ডারটেকার হচ্ছেন বিশ্বের গ্রেটেস্ট স্পোর্টসম্যান!"

প্রো রেস্লিং বা WWE তে অনেক অনেক রেস্লার দের আনাগোনা দেখা যাবে। কেউ ফেস হবে কেউ হিল আবার কেউ এন্টিহিরো কিন্তু আন্ডারটেকার স্বয়ং একজন রোল, স্বয়ং একজন ক্যারেক্টার যার স্থান কোনোদিন ও কোথাও কেউ নিতে পারবেন না। প্রো রেস্লিং এ শুধু মাত্র রিং এ দাঁড়িয়ে ই নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করা যায়না। একজন মানুষ হিসেবে একজন লেজেন্ডধারী ব্যক্তিত্ব হিসেবে গড়ে তুলতে যেকোনো ব্যক্তির ই কর্মজীবনের সকল স্থানে গ্রেটনেস এর ছাপ ফেলার চেষ্টা করতে হয়। যে কারণেই প্রো রেস্লিং এর সর্বকালের সেরা ব্যক্তিত্বের মধ্যে সবার উপরে সদাই থাকবে চিরকাল এই লোকটির নাম। প্রো রেস্লিং এর ক্ষেত্র বিশেষ্যে সর্বদাই হয়ত জাপানি রেস্লার দের নাম কিছুটা এগিয়ে থাকবে তাদের "ড্রয়িং পাওয়ার, রিং স্কিল, টেক্নিক্স " এর কারণে। তবুও ওয়ার্ল্ড ওয়াইডে সবকিছু মিলিয়ে চিরকাল তার নামটিই সবার উর্ধে থাকবে। এরকম অবিশ্বাস্য গিমিক কে ক্যারি করা অবশ্যই চাট্টি খানি কথা নয়। যেটা তিনি সর্বদা পার্ফেকশন এর সহিত করে এসেছেন। একজন মানুষের গ্রেটনেস শুধু তার রিং এ নয়, শুধু তার মাইকে নয় সবদিক দিয়ে বিবেচনা করতে হয়। একজন রেস্লার তখন ই One Of The Greatest খেতাব পায় যখন সব দিক দিয়ে সেরা বনে যায়, তখন ই তার কিংবদন্তী রূপ বেরিয়ে আসে, তখনি তিনি এবং একই সাথে তার অসংখ্য ফ্যান হন স্বার্থক। আর এমন ই ছিলেন এই লোকটি।

শুধু মাত্র বেস্ট গিমিক দিয়েই তিনি গিমিকের জোড়ে সেরা ছিলেন না। তার সাফল্যের চাবিকাঠি ছিল সময়ের সাথে সাথে নিজেকে পরিবর্তন করা। যেখানে গোল্ডেন এরাতে তিনি ছিলেন ভৌতিক গিমিকের এক কার্টুনের অবাস্তব ক্যারেক্টার যিনি রিং এ ও ছিলেন দুর্বল আর ধীরগতির, সেখানে এটিটিউড এরাতে তিনি ছিলেন হার্ড হিটিং দ্রুতগতির ব্রলার যার দরূন ৫★ ম্যাচ ও তখন খেলেছেন, ২০০০ এর পর পর তিনি এথলেটিজম কে আরো বৃদ্ধি করে বিভিন্ন হাই ফ্লাইং টেক্নিক্যাল রেস্লিং এও দক্ষতা অর্জন করেছিলেন আর ২০০৬ এর পর থেকে তার প্রো রেস্লিং ম্যাচ অর্থাৎ পিউর প্রো রেস্লিং ম্যাচ গুলো তিনি মডার্ন এরাতেই এসে খেলেছিলেন মডার্ন রেস্লার দের মত করে। যার কারণে ইতিহাসের সেরা WM ম্যাচ এবং সেরা WM এর মেইন ইভেন্ট ও উপহার দেন যৌথভাবে আরেক কিংবদন্তী প্রো রেস্লার Shawn Michaesl এর সাথে। বাতিস্তার বিপক্ষে ২০০৭ সালের তার Wrestlemania Classic থেকেই মূলত তার WM এর সেরা ম্যাচ গুলোর সূচনা করেন তিনি। যার কারণে WM23 থেকে WM29 পর্যন্ত্য একটানা ৭বার WM এর Match Of The Night উপহার দেন। যে রেকর্ড টি একমাত্র তার ই রয়েছে। 

অন্যদিকে Mr. Wrestlemania খ্যাত Shawn Michaels WM তে ১০বার ম্যাচ অফ দি নাইট উপহার দিলেও তিনি টানা ৪বারের (WM23 থেকে WM26) অধিক এ কর্ম সাধন করতে পারেন নি। JBL কে তার লাইভ Raw ডেবিউ এর সময়ে বলা হয়েছিলো, "আন্ডারটেকারের সাথে এক ম্যাচ হারা আর অন্য কারো সাথে ২০টা ম্যাচ জিতা একই কথা, আন্ডারটেকারের সাথে একবার কোনো সেগমেন্ট করা মানে নিজের ক্যারিয়ার তৈরী হয়ে যাওয়া" Chris Jericho এখনো বলেন, "আন্ডারটেকার হলেন প্রো রেস্লিং বিজনেসের সর্বকালের সেরা বিগ ম্যান, তার সাথে Wrestlemania এর যেকোনো কার্ডের ম্যাচ মেইন ইভেন্টের সমান" অনেক রেস্লার আসবে যাবে। কিন্তু তিনি তিনিই ছিলেন তিনিই আছেন এবং সর্বদা তিনিই থাকবেন। তিনি অতুলনীয়। তিনি কোম্পানির টপ গায় ছিলেন না, তিনি ছিলেন না কোনো পার্টটাইমার যিনি ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হতেন নিয়মিত, তিনি কোনো জবার ও ছিলেন না তিনি ছিলেন কিংবদন্তী। বক্সিং এর মোহাম্মদ আলী, বাস্কেটবলের মাইকেল জর্ডান দের মত প্রো রেস্লিং এর কিংবদন্তী, From Death Valley I present U "THE UNDERTAKER" 😈


• লেখক : LorD_of_DarknessRK, ২৪ ঘন্টা রেসলিং আড্ডা -Wrestling Altyme।

কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!