আসল নাম

Glenn Thomas Jacobs

জন্মদিন

২৬ এপ্রিল, ১৯৬৭

জন্মস্থান

Torrejón de Ardoz, Spain

বাসস্থান

Knoxville, Tennessee, US

উচ্চতা

৭ ফুট (২.১৩ মি)

ওজন

১৪৭ কেজি (৩২৩ পাউন্ড)

ট্রেনারস

Dean Malenko, Ray Candy

অভিষেক

১৮ জুন, ১৯৯২


কেইন! নাম শুনলেই প্রথমেই যে প্রতিমূর্তির চিন্তা সবার মনে উদয় হয় তা হল ভয়ঙ্কর মাস্ক পড়া, কোঁকড়ানো চুল ওয়ালা ৭-ফুটের এক বিশাল দৈত্য যে কিনা ১৯৯৭ সাল হতে এখন অবধি সবার মনে শয়তানের প্রিয় দৈত্য হিসেবে রাজত্ব করে চলেছে। গ্লেন জ্যাকব হলেন একজন আমেরিকান রেসলার। জ্যাকব তার রিং নেম কেইন হিসেবেই অধিক পরিচিত।

WWE তে কেইন হিসেবে তার অভিষেক আর পাঁচটা রেসলারের মতন ছিল না, সে ডেবিউ করেছিল আরেক কিংবদন্তী তাঁর সতীর্থ আন্ডারটেকারের ভাই হিসেবে। সে ডেবিউ করেই তার অনন্য শক্তি এবং দাপটের কথা সবাইকে জানিয়ে দেয়, সে প্রমাণ করে যে সে WWE তে হারিয়ে যাবার জন্য আসেনি, বরং এসেছে অনেক বছর পর্যন্ত WWE-এ রাজত্ব করার জন্য। ২ বারের ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন গ্লেইন থমাস জ্যাকোবস সম্পর্কে চলুন কিছু জেনে নেওয়া যাক।

♦ ব্যক্তিগত জীবন :

কেইনের জন্ম USA তে নয়, তিনি জন্মগ্রহণ করেছেন স্পেনে। তিনি ১৯৬৭ সালের ২৬শে এপ্রিল স্পেনের মাদ্রিদে জন্মগ্রহন করেন। Truman স্টেট ইউনিভার্সিটি থেকে তিনি ইংরেজি সাহিত্যে স্নাতক করেছেন এবং ঐ বিশ্ববিদ্যালয়ের হয়ে ফুটবলও খেলতেন। কেইন জীবনে একটি মাত্র বিয়েই করেছেন। এই বছর তার বিয়ের ২০ বছর হতে চলেছে। এই ২০ বছরের বিয়ের ফসল হল তার ৪ সন্তান।

কেইনের আসল হাইট নিয়ে অনেকের মনে দ্বিধাদ্বন্দ্ব আছে। কিন্তু কেইনের নিজের ভাষ্য অনুসারে কেইনের হাইট ২০০৭-এ ছিল ৬ ফুট ৮.২৫ ইঞ্চির মত। এখন আরও কমতে পারে যেহেতু ৪০ বছর বয়সের পর মানুষের হাইট কমতে থাকে। 

তার একটি ব্লগ ছিল যেখানে তিনি সরকারের বিভিন্ন পলিসি এবং বিভিন্ন রাজনৈতিক বিষয় নিয়ে সমলোচনা করতেন। তার ব্লগের ঠিকানা কমেন্টে দেওয়া হল। রেসলিং এর বাইরে তার একটি ইন্স্যুরেন্স এজেন্সি আছে যার নাম হল The Jacobs Agency। তিনি এবং তার স্ত্রী এই ইন্স্যুরেন্সটি পরিচালনা করেন। তিনি পাব্লিক স্পীকার হিসেবেও পরিচিত এবং তিনি অনেক জায়গাতেই বিশেষ অতিথি হিসেবে বক্তব্য পেশ করেছেন।

♦ রেসলিং ক্যারিয়ার :

তার ডেবিউ ঘটে ১৯৯২ সালের ১৮ জুন। কেইনের প্রথম রিং নেইম ছিল Angus King। তিনি এই নামে CSWA এর সেন্ট লুইস, মিসৌরি শাখায় ডেবিউ করেন। এখানে উল্লেখযোগ্য যে সেই শাখাটি তার এক বাল্যকালের বন্ধু মার্ক মর্টন পরিচালিত করত।

• WWE তে কেইনের প্রবেশ :

WWE তে কেইনকে প্রথম দেখা যায় ১৯৯৫ সালের ২৬শে জুনে অনুষ্ঠিত হওয়া Raw তে। সেখানে তাকে Jerry Lawler এর প্রাইভেট ডেন্টিস্ট Dr. Isaac Yankem DDS হিসেবে দেখানো হয়। এসময় তিনি Fake Diesel এর রুপ এও খেলতেন। ১৯৯৭ সাল গ্লেন কে কেইন রুপে দেখা যায় এবং তাকে Mankind, Ahmed Johnson এবং The Undertaker দের সাথে ফিউড করতে দেখা যায়।

১৯৯৯ সালে কেইন ফেস হয়ে X-Pac এর সাথে টিম গড়ে তোলেন। ২০০০ সালে X-Pac কেইন কে আট্যাক করলে তাদের টিম টি ভেংগে যায় তাদের মধ্যে ফিউড শুরু হয় এবং WM ২০০০ তে কেইন X-Pac কে হারান যার মধ্য দিয়ে ফিউড টি শেষ হয়ে যায়, উক্ত ম্যাচ তে Rikishi ও Road Dogg ও ছিলেন।

এরপর কেইন Jericho এর সাথে ফিউড শুরু করেন এবং তাকে পর পর দুইবার Armageddon ও Rebellion পিপিভি তে হারান কিন্তু পরে সারভাইভর সিরিজ তে তার কাছে হেরে যান, এরপর কেইন Undertaker এর সাথে টিম গড়ে তোলেন এবং Edge ও Christian, Rikishi ও Haku, Triple H ও Steve Austin দের সাথে ম্যাচ খেলেন।

• IC টাইটেল জয় ও মাক্সবিহীন রেসলিং :

কেইন তার ১ম ইন্টারকন্টিনেন্টাল টাইটেল Triple H কে Judgement Day তে হারানোর মাধ্যমে জিতেন। ২০০৩ তে কেইন মাস্ক ছাড়া আসা শুরু করেন এবং Rob Van Dam, Matt Hardy, Shane McMahon ও Snitsky প্রমুখ এর সাথে ফিউড করে হিল হয়ে যান। পরে তিনি Big Show এর সাথে টিম বানান এবং Chris Masters ও Carlito এর সাথে WM তে ম্যাচ খেলেন। ২০০৮ এর WM তে কেইন Chavo Guerrero কে হারিয়ে ECW চ্যাম্প হন। এরপর নাইট অফ চ্যাম্পিয়নস তে Mark Henry এর কাছে হেরে তার টাইটেল হারান।

এরপর ২০০৯ WWE Draft তে তিনি The Brian Kendrick কে হারান এবং Raw তে খেলার জন্য নির্বাচিত হলেও পরে তিনি নিজের ইচ্ছাতেই স্ম্যাকডাউন তে ফিরে আসেন। একই বছরের শেষের দিকে তিনি আবার Jericho এর সাথে ফিউড করেন, Bragging Rights তে কেইন ছিলেন টিম স্ম্যাকডাউন এর Co-Captain। পরে টিম স্ম্যাকডাউন বিজয়ি হয়। এরপর কেইন Jericho এর সাথে ম্যাচ খেলেন এবং তাকে হারিয়ে No.১ Contender নির্বাচিত হন ওয়ার্ল্ড হেভিওয়েট টাইটেল এর জন্য।

সারভাইভর সিরিজ তে তিনি ওয়ার্ল্ড হেভিওয়েট টাইটেল এর জন্য Undertaker & Big Show কে ফেস করেন কিন্তু হেরে যান। নভেম্বার এর ১৩ তারিখের স্ম্যাকডাউনে কেইন Undertaker কে Jeri-Show থেকে বাচান।

• MITB তথা WH টাইটেল জয় :

MITB পিপিভিতে পরে কেইন স্ম্যাকডাউন MITB জিতেন এবং ওই রাতেই তিনি Rey Mysterio এর উপর তার MITB ক্যাশ করেন এবং তাকে চোকস্ল্যাম & Tombstone দেয়ার মাধ্যমে হারিয়ে ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্প হন। এই ম্যাচে তিনি অনেক রেকর্ডও করেন, যেমন - প্রথম ব্যক্তি হিসাবে WWE চ্যাম্পিয়নশিপ, ECW চ্যাম্পিয়নশিপ, এবং ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। এছাড়াও তিনিই ছিলেন প্রথম রেসলার যে MITB জেতার দিনেই সেটি ক্যাশ ইন করেছিল, জেতার ৪৭ মিনিটের ব্যবধানেই!

এরপরে তার টেকারের সাথে ফিউড চালু হয় এবং কেইন হিল টার্ন করে। টেকারকে কেইন নাইট অফ চ্যাম্পিয়নস পিপিভিতে পরাজিত করে টাইটেল রিটেইন করে। এরপরে যথাক্রমে পল বেয়ারার এবং দ্যা নেক্সাস টিমের সাহায্যে কেইন তার টাইটেল রিটেইন করে এবং তাদের ফিউড সমাপ্ত হয়। এরপরে এজের সাথে তার ফিউড শুরু হয়, TLC পিপিভিতে এজের কাছে পরাজিত হয়ে কেইন তার টাইটেল হারায়, পরে রিম্যাচেও সেটা জিততে ব্যর্থ হয়।

• বিগ শোর সাথে ট্যাগ টিম টাইটেল জয় :

২০১১ সালের রয়্যাল রাম্বালে কেইন শেষ নম্বর ৪০ এ প্রবেশ করলেও জিততে অক্ষম হয়। এরপরে কয়েকটা টাইটেল ম্যাচে হারের পর কেইন ফেস টার্ন করে এবং বিগ শো এর সাথে টিম আপ করে The Corre এর বিরুদ্ধে ফিউড শুরু করে, যারা ছিল নেক্সাস থেকে বেরিয়ে আসা রেসলারদের টিম। রেসেলমেনিয়া XXVII তে কেইনের টিম তাদেরকে পরাজিত করে। 

এরপরে তাদের টিম The Corre এর দুইজন মেম্বারকে হারিয়ে WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। এরপরে কেইন এবং বিগ শোর টিম কিছু ম্যাচে তাদের টাইটেল ডিফেন্ড করলেও ওভার দ্যা লিমিট পিপিভিতে পরাজিত হয় এবং কেইনের ইঞ্জুরির কারণে সেই টিম ভেঙ্গে দেওয়া হয়। এরপরে মার্ক হেনরি কেইনের পা ভেঙ্গে দেওয়ার পরে কেইন ৫ মাসের জন্য লিভ নেয়।

২০১১ সালের ডিসেম্বরে কেইন রিটার্ন করে ধাতব মাস্কের সাথে। জন সিনাকে অ্যাটাক করার পরে সে তার ধাতব মাস্ক খুললে এবং তার ভেতরে থাকা লাল রঙের মাস্ক দেখতে পাওয়া যায়। এরপরে সে হিল হিসাবে সিনার সাথে ফিউড শুরু করে এবং এলিমিনেশন চেম্বার পিপিভিতে আম্বুলান্স ম্যাচে পরাজিত হয়ে ফিউড শেষ করে। 

এরপরে সে র‍্যান্ডি অরটনের সাথে ফিউড শুরু করে এবং রেসেলমেনিয়া XXVIII তে কেইন অরটনকে পরাজিত করে, যদিও এক্সট্রিম রুলসে অরটনের হাতে সে পরাজিত হয়। এরপরে কেইন, ব্রায়েন এবং পাঙ্কের মধ্যে টাইটেল ফিউড শুরু হয়, পাঙ্ক তার WWE চ্যাম্পিয়নশিপ টাইটেল রিটেইন করে।

• ব্রায়েনের সাথে টিম Hell No গঠন :

Raw ১০০০ এ কেইন ফেস টার্ন করে এবং ব্রায়েনের সাথে ফিউড শুরু করে। তাদের দুজনকেই আঙ্গার ম্যানেজমেন্টের জন্য Dr. Shelby এর কাছে দেওয়া হয় যার মাধ্যমে ২০১২ তে কেইন Bryan এর সাথে টিম বানান এবং পরেনিট অফ চ্যাম্পিয়নস পিপিভিতে তারা ট্যাগ টিম চ্যাম্প হলে ট্যুইটার পোলের মাধ্যমে দর্শকরা তাদের টীমের নাম দেয় "Team Hell No", তারা সেই টাইটেল ৮মাস পর্যন্ত ধরে রাখে।

২০১৩ সালের ১৯ মে তে Seth Rollins ও Roman Reigns এর কাছে Bryan & Kane এক্সট্রিম রুলস পিপিভিতে টাইটেল হারান, যার ফলে তাদের ২৪৫ দিনের টাইটেল রেইন সমাপ্ত হয়। এরপরে র‍্যান্ডি অরটনের সাথে মিলে কেইন ও ব্রায়েন শিল্ডকে প্রথমবারের মতো পরাজিত করে। এরপরে সে ডিন অ্যামব্রোস ও The Wyatt ফ্যামিলির সঙ্গে ফিউড করে এবং জিততে অক্ষম হয়।

• The Authority তে যোগদান :

এরপরে কেইন হিল টার্ন করে এবং তার মাস্ক স্টেফনি মিকম্যানের হাতে তুলে দিয়ে দ্যা অথরিটি জয়েন করে। এরপরে সে "Director Of Operations" পদে নিযুক্ত হয়ে আর মাস্ক পরতো না এবং স্যুট পরে আসতো। এরপর ২০১৪ এর রয়্যাল রাম্বালে কেইন CM Punk কে এলিমিনেট করে যেটার পরে পাঙ্ক WWE ক্যুইট করে দেয়। 

এরপরে সে ব্রায়েনের সাথে ফিউড করে। রেসেলমেনিয়া XXX এ শিল্ডের কাছে হারার পরে কেইন আবার তার পূর্ব মাস্কড রুপে ফিরে আসে এবং তাকে স্টেফানি WWE ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ এর নাম্বার ওয়ান কন্টেন্ডার করে দেয়। এক্সট্রিম রুলসে ব্রায়েনের বিরুদ্ধে সেই ম্যাচে কেইন পরাজিত হয়। এরপরে সে কিছু টাইটেল ম্যাচে অংশগ্রহন করে কিন্তু জিততে অক্ষম করে।

এরপরে রোমান রেইন্সের কাছে হারের পরে কেইন পুনরায় তার মাস্ক স্টেফানিকে দিয়ে দেই এবং Director Of Operations এর রোল গ্রহন করে। এরপরে কিছু হারের পরে রয়্যাল রাম্বালে ৪ জনকে এলিমিনেট করে কেইন সবচেয়ে বেশি ওভারঅল এলিমিনেশনের রেকর্ড করে। 

এরপরে কেইন অথরিটির হাতে অপমানিত হবার পরে হিল টার্ন করে এবং সেথকে অ্যাটাক করে ফেস টার্ন করে। সেথের সাথে ফিউডে প্রথমে সেথকে হারানোর পরে চ্যাম্পিয়নশিপ ম্যাচে কেইন পরাজিত হয় এবং স্টিপুলেশন অনুযায়ী তার Director Of Operations রোল থেকে ফায়ার্ড হয়ে যায়।

• Wyatt Family এর সাথে ফিউড :

২০১৫ সালের হেল ইন এ সেল পিপিভিতে কেইন দ্যা আন্ডারটেকারের সঙ্গে টিম আপ করে The Wyatt Family কে পরাজিত করে। রেসেলমেনিয়া ৩২ এ André The Giant Memorial Battle Royal এ কেইন দ্বিতীয় স্থান অর্জন করে। এরপরে কেইন আবার হিল টার্ন এবং পরে আবার ফেস টার্ন করে। ২০১৮ তে কেইন আন্ডারটেকারের সাথে মিলে ট্রিপল এইচ ও শন মাইকেলসের সাথে ফিউড করে, ক্রাউন জুয়েলে হওয়া ম্যাচে কেইনের টিম পরাজিত হয়।

২০১৯ এর ১৬ সেপ্টেম্বরে কেইন তার আসল নাম Glenn Jacobs রিংনেমে রিটার্ন করে এবং R-Truth কে পিন করে WWE ২৪/৭ চ্যাম্পিয়ন জয়লাভ করে, যেটি ছিল তার আসল নামে জেতা প্রথম টাইটেল। এরপরে সে আবার কেইন পার্সোনাতে ফিরে যায় এবং "The Fiend" Bray Wyatt এর সঙ্গে ফিউড শুরু করে।

কেইন WWE-এর প্রতি অনেক বিশ্বস্ত এবং WWE কর্তৃক তাকে দেওয়া কোনো রোল নিয়ে তিনি কখনও প্রশ্ন তোলেন না। অনেকেই আছে যারা অনেক রেসলারদের সাথে ম্যাচ পড়লে ম্যাচ খেলতে অস্বীকৃতি জানায় কিন্তু কেইন তা করেন না, এমনকি Low Card এর রেসলারদের সাথে ফিউড করতেও তিনি মানা করেন না। তার মত কোম্পানীর প্রতি একনিষ্ঠ রেসলার সহজে পাওয়া যায় না। আর তাইতো তিনি মাত্র দুইবার ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হয়েও আর ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশীপের জন্য কোনোরূপ ডিমান্ড করেন না।

• কেইনের ক্যারিয়ারের ব্যাপারে কয়েকটি অজানা তথ্য :

১) কেইনের গুরু হলেন ইতিহাসের অন্যতম সর্বশ্রেষ্ঠ টেকনিক্যাল রেসলার The Iceman Dean Malenko, তিনিই কেইনকে প্রশিক্ষণ দিয়েছিলেন।

২) সর্বমোট ৭জন ম্যানেজারের অধীনে তিনি রেসলিং করেছেন।

৩) সর্বশেষ তথ্যানুসারে তিনি আজ পর্যন্ত ১০টি গিমিকে ম্যাচ খেলেছেন। তার প্রথম রিং নাম ছিল Angus King এবং সর্বশেষ রিং নাম হল Kane!

৪) সর্বমোট ৩৫৬ জন রেসলার তার বিরুদ্ধে ম্যাচ খেলেছেন। তিনি সর্বোচ্চ ম্যাচ খেলেছেন MVP এর বিরুদ্ধে। MVP এর বিরুদ্ধে তার ম্যাচ সংখ্যা ৮৭টি যার মধ্যে ৪টি No Contest, ৮টি ম্যাচে MVP জয় লাভ করে এবং ৬৪টি ম্যাচে কেইন জয় লাভ করেন।

৫) সর্বমোট ১৩০ জন রেসলার তার সাথে টিমের অংশ হয়ে ম্যাচ খেলেছেন।

৬) তিনি এখন পর্যন্ত ছয়টি স্টেবলের মেম্বার হয়ে ম্যাচ খেলেছেন। তার সর্বশেষ স্টেবল হল The Authority।

৭) তিনি আজ পর্যন্ত ৮টি ট্যাগ টিমের হয়ে ম্যাচ খেলেছেন যার মধ্যে ৭টি দুই সদস্য বিশিষ্ট ট্যাগ টিম এবং ১ টি ৫ সদস্য বিশিষ্ট ট্যাগ টিম আছে যার নাম ছিল টিম WWF।

৮) সর্বশেষ তথ্যানুসারে তিনি মোট ২,৭২৮ টি ম্যাচ খেলেছেন যার মধ্যে ১,৩৭৪ টি তিনি জিতেছেন এবং ১,২১২ টি তিনি হেরেছেন।

৯) বিভিন্ন সময়ে কেইনের বিভিন্ন রুপের ছবি :



♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

CBS Sports

Worst Angle অফ দ্যা ইয়ার (২০১৮) সাথে- The Undertaker Vs. Triple H And Shawn Michaels

Pro Wrestling Illustrated

ফিউড অফ দ্যা ইয়ার (২০১৩) Vs. Daniel Bryan As A Member Of The Authority

Most Hated রেসলার অফ দ্যা ইয়ার (২০১৩) As A Member Of The Authority

ট্যাগ টিম অফ দ্যা ইয়ার (১৯৯৯) সাথে- X-Pac

Ranked No. Of The Top ৫০০ Singles Wrestlers অফ দ্যা ইয়ার In The PWI ৫০০ In ২০১১

Ranked No. ১৮৬ Of The ৫০০ Best Singles Wrestlers During The PWI Years In ২০০৩

Smoky Mountain Wrestling

SMW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Al Snow

ইউনাইটেড স্টেটস Wrestling Association

USWA হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

World Wrestling Federation / World Wrestling Entertainment / WWE

ECW চ্যাম্পিয়নশিপ ( বার)

WCW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : The Undertaker

ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

WWF চ্যাম্পিয়নশিপ ( বার)

WWF হার্ডকোর চ্যাম্পিয়নশিপ ( বার)

WWF/WWE ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE ২৪/ চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Big Show () And Daniel Bryan ()

WWF/WWE/ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Mankind (), X-Pac (), The Undertaker (), The Hurricane (), Rob Van Dam (), And Big Show ()

ট্যাগ টিম রয়্যাল রাম্বাল (১৯৯৮)

Eighth ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন

Third গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন

Bragging Rights Trophy (২০০৯) – সাথে : টিম স্ম্যাকডাউন (Chris Jericho, Matt Hardy, R-Truth, Finlay, David Hart Smith, And Tyson Kidd)

মানি ইন দ্যা ব্যাংক (স্ম্যাকডাউন ২০১০)

Slammy Award

Best Family Values (২০১০) Beating Up Jack Swagger Sr.

ম্যাচ অফ দ্যা ইয়ার (২০১৪) টিম Cena Vs. টিম Authority - সারভাইভর সিরিজ

WrestleCrap

Gooker Award (২০০২) – Katie Vick Feud With Triple H

Wrestling Observer Newsletter

Most Disgusting Promotional Tactic (১৯৯৬) Fake Diesel গিমিক

Most Disgusting Promotional Tactic (২০০২) Being Accused Of Murder And Necrophilia By Triple H

Most Disgusting Promotional Tactic (২০০৪) Impregnating Lita

Most Overrated (২০১০, ২০১৪, ২০১৫)

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০০২) Vs. Triple H

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০০৩) Vs. Shane McMahon

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০০৪) Vs. Matt Hardy And Lita

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০০৭) Vs. Big Daddy V

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০০৮) Vs. Rey Mysterio

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০১০) Vs. Edge

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০১২) Vs. John Cena

Worst গিমিক (১৯৯৬) As Fake Diesel

Worst Worked ম্যাচ অফ দ্যা ইয়ার (২০০১) সাথে- The Undertaker Vs. KroniK - Unforgiven

Worst Worked ম্যাচ অফ দ্যা ইয়ার (২০১৮) সাথে- The Undertaker Vs. Triple H And Shawn Michaels - ক্রাউন জুয়েল

 

• লেখক : Parmith, ‎Tanvir Saifullah Tuhin, রেসলিং বাংলা।

KANE : কেইন

আসল নাম

Glenn Thomas Jacobs

জন্মদিন

২৬ এপ্রিল, ১৯৬৭

জন্মস্থান

Torrejón de Ardoz, Spain

বাসস্থান

Knoxville, Tennessee, US

উচ্চতা

৭ ফুট (২.১৩ মি)

ওজন

১৪৭ কেজি (৩২৩ পাউন্ড)

ট্রেনারস

Dean Malenko, Ray Candy

অভিষেক

১৮ জুন, ১৯৯২


কেইন! নাম শুনলেই প্রথমেই যে প্রতিমূর্তির চিন্তা সবার মনে উদয় হয় তা হল ভয়ঙ্কর মাস্ক পড়া, কোঁকড়ানো চুল ওয়ালা ৭-ফুটের এক বিশাল দৈত্য যে কিনা ১৯৯৭ সাল হতে এখন অবধি সবার মনে শয়তানের প্রিয় দৈত্য হিসেবে রাজত্ব করে চলেছে। গ্লেন জ্যাকব হলেন একজন আমেরিকান রেসলার। জ্যাকব তার রিং নেম কেইন হিসেবেই অধিক পরিচিত।

WWE তে কেইন হিসেবে তার অভিষেক আর পাঁচটা রেসলারের মতন ছিল না, সে ডেবিউ করেছিল আরেক কিংবদন্তী তাঁর সতীর্থ আন্ডারটেকারের ভাই হিসেবে। সে ডেবিউ করেই তার অনন্য শক্তি এবং দাপটের কথা সবাইকে জানিয়ে দেয়, সে প্রমাণ করে যে সে WWE তে হারিয়ে যাবার জন্য আসেনি, বরং এসেছে অনেক বছর পর্যন্ত WWE-এ রাজত্ব করার জন্য। ২ বারের ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন গ্লেইন থমাস জ্যাকোবস সম্পর্কে চলুন কিছু জেনে নেওয়া যাক।

♦ ব্যক্তিগত জীবন :

কেইনের জন্ম USA তে নয়, তিনি জন্মগ্রহণ করেছেন স্পেনে। তিনি ১৯৬৭ সালের ২৬শে এপ্রিল স্পেনের মাদ্রিদে জন্মগ্রহন করেন। Truman স্টেট ইউনিভার্সিটি থেকে তিনি ইংরেজি সাহিত্যে স্নাতক করেছেন এবং ঐ বিশ্ববিদ্যালয়ের হয়ে ফুটবলও খেলতেন। কেইন জীবনে একটি মাত্র বিয়েই করেছেন। এই বছর তার বিয়ের ২০ বছর হতে চলেছে। এই ২০ বছরের বিয়ের ফসল হল তার ৪ সন্তান।

কেইনের আসল হাইট নিয়ে অনেকের মনে দ্বিধাদ্বন্দ্ব আছে। কিন্তু কেইনের নিজের ভাষ্য অনুসারে কেইনের হাইট ২০০৭-এ ছিল ৬ ফুট ৮.২৫ ইঞ্চির মত। এখন আরও কমতে পারে যেহেতু ৪০ বছর বয়সের পর মানুষের হাইট কমতে থাকে। 

তার একটি ব্লগ ছিল যেখানে তিনি সরকারের বিভিন্ন পলিসি এবং বিভিন্ন রাজনৈতিক বিষয় নিয়ে সমলোচনা করতেন। তার ব্লগের ঠিকানা কমেন্টে দেওয়া হল। রেসলিং এর বাইরে তার একটি ইন্স্যুরেন্স এজেন্সি আছে যার নাম হল The Jacobs Agency। তিনি এবং তার স্ত্রী এই ইন্স্যুরেন্সটি পরিচালনা করেন। তিনি পাব্লিক স্পীকার হিসেবেও পরিচিত এবং তিনি অনেক জায়গাতেই বিশেষ অতিথি হিসেবে বক্তব্য পেশ করেছেন।

♦ রেসলিং ক্যারিয়ার :

তার ডেবিউ ঘটে ১৯৯২ সালের ১৮ জুন। কেইনের প্রথম রিং নেইম ছিল Angus King। তিনি এই নামে CSWA এর সেন্ট লুইস, মিসৌরি শাখায় ডেবিউ করেন। এখানে উল্লেখযোগ্য যে সেই শাখাটি তার এক বাল্যকালের বন্ধু মার্ক মর্টন পরিচালিত করত।

• WWE তে কেইনের প্রবেশ :

WWE তে কেইনকে প্রথম দেখা যায় ১৯৯৫ সালের ২৬শে জুনে অনুষ্ঠিত হওয়া Raw তে। সেখানে তাকে Jerry Lawler এর প্রাইভেট ডেন্টিস্ট Dr. Isaac Yankem DDS হিসেবে দেখানো হয়। এসময় তিনি Fake Diesel এর রুপ এও খেলতেন। ১৯৯৭ সাল গ্লেন কে কেইন রুপে দেখা যায় এবং তাকে Mankind, Ahmed Johnson এবং The Undertaker দের সাথে ফিউড করতে দেখা যায়।

১৯৯৯ সালে কেইন ফেস হয়ে X-Pac এর সাথে টিম গড়ে তোলেন। ২০০০ সালে X-Pac কেইন কে আট্যাক করলে তাদের টিম টি ভেংগে যায় তাদের মধ্যে ফিউড শুরু হয় এবং WM ২০০০ তে কেইন X-Pac কে হারান যার মধ্য দিয়ে ফিউড টি শেষ হয়ে যায়, উক্ত ম্যাচ তে Rikishi ও Road Dogg ও ছিলেন।

এরপর কেইন Jericho এর সাথে ফিউড শুরু করেন এবং তাকে পর পর দুইবার Armageddon ও Rebellion পিপিভি তে হারান কিন্তু পরে সারভাইভর সিরিজ তে তার কাছে হেরে যান, এরপর কেইন Undertaker এর সাথে টিম গড়ে তোলেন এবং Edge ও Christian, Rikishi ও Haku, Triple H ও Steve Austin দের সাথে ম্যাচ খেলেন।

• IC টাইটেল জয় ও মাক্সবিহীন রেসলিং :

কেইন তার ১ম ইন্টারকন্টিনেন্টাল টাইটেল Triple H কে Judgement Day তে হারানোর মাধ্যমে জিতেন। ২০০৩ তে কেইন মাস্ক ছাড়া আসা শুরু করেন এবং Rob Van Dam, Matt Hardy, Shane McMahon ও Snitsky প্রমুখ এর সাথে ফিউড করে হিল হয়ে যান। পরে তিনি Big Show এর সাথে টিম বানান এবং Chris Masters ও Carlito এর সাথে WM তে ম্যাচ খেলেন। ২০০৮ এর WM তে কেইন Chavo Guerrero কে হারিয়ে ECW চ্যাম্প হন। এরপর নাইট অফ চ্যাম্পিয়নস তে Mark Henry এর কাছে হেরে তার টাইটেল হারান।

এরপর ২০০৯ WWE Draft তে তিনি The Brian Kendrick কে হারান এবং Raw তে খেলার জন্য নির্বাচিত হলেও পরে তিনি নিজের ইচ্ছাতেই স্ম্যাকডাউন তে ফিরে আসেন। একই বছরের শেষের দিকে তিনি আবার Jericho এর সাথে ফিউড করেন, Bragging Rights তে কেইন ছিলেন টিম স্ম্যাকডাউন এর Co-Captain। পরে টিম স্ম্যাকডাউন বিজয়ি হয়। এরপর কেইন Jericho এর সাথে ম্যাচ খেলেন এবং তাকে হারিয়ে No.১ Contender নির্বাচিত হন ওয়ার্ল্ড হেভিওয়েট টাইটেল এর জন্য।

সারভাইভর সিরিজ তে তিনি ওয়ার্ল্ড হেভিওয়েট টাইটেল এর জন্য Undertaker & Big Show কে ফেস করেন কিন্তু হেরে যান। নভেম্বার এর ১৩ তারিখের স্ম্যাকডাউনে কেইন Undertaker কে Jeri-Show থেকে বাচান।

• MITB তথা WH টাইটেল জয় :

MITB পিপিভিতে পরে কেইন স্ম্যাকডাউন MITB জিতেন এবং ওই রাতেই তিনি Rey Mysterio এর উপর তার MITB ক্যাশ করেন এবং তাকে চোকস্ল্যাম & Tombstone দেয়ার মাধ্যমে হারিয়ে ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্প হন। এই ম্যাচে তিনি অনেক রেকর্ডও করেন, যেমন - প্রথম ব্যক্তি হিসাবে WWE চ্যাম্পিয়নশিপ, ECW চ্যাম্পিয়নশিপ, এবং ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। এছাড়াও তিনিই ছিলেন প্রথম রেসলার যে MITB জেতার দিনেই সেটি ক্যাশ ইন করেছিল, জেতার ৪৭ মিনিটের ব্যবধানেই!

এরপরে তার টেকারের সাথে ফিউড চালু হয় এবং কেইন হিল টার্ন করে। টেকারকে কেইন নাইট অফ চ্যাম্পিয়নস পিপিভিতে পরাজিত করে টাইটেল রিটেইন করে। এরপরে যথাক্রমে পল বেয়ারার এবং দ্যা নেক্সাস টিমের সাহায্যে কেইন তার টাইটেল রিটেইন করে এবং তাদের ফিউড সমাপ্ত হয়। এরপরে এজের সাথে তার ফিউড শুরু হয়, TLC পিপিভিতে এজের কাছে পরাজিত হয়ে কেইন তার টাইটেল হারায়, পরে রিম্যাচেও সেটা জিততে ব্যর্থ হয়।

• বিগ শোর সাথে ট্যাগ টিম টাইটেল জয় :

২০১১ সালের রয়্যাল রাম্বালে কেইন শেষ নম্বর ৪০ এ প্রবেশ করলেও জিততে অক্ষম হয়। এরপরে কয়েকটা টাইটেল ম্যাচে হারের পর কেইন ফেস টার্ন করে এবং বিগ শো এর সাথে টিম আপ করে The Corre এর বিরুদ্ধে ফিউড শুরু করে, যারা ছিল নেক্সাস থেকে বেরিয়ে আসা রেসলারদের টিম। রেসেলমেনিয়া XXVII তে কেইনের টিম তাদেরকে পরাজিত করে। 

এরপরে তাদের টিম The Corre এর দুইজন মেম্বারকে হারিয়ে WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। এরপরে কেইন এবং বিগ শোর টিম কিছু ম্যাচে তাদের টাইটেল ডিফেন্ড করলেও ওভার দ্যা লিমিট পিপিভিতে পরাজিত হয় এবং কেইনের ইঞ্জুরির কারণে সেই টিম ভেঙ্গে দেওয়া হয়। এরপরে মার্ক হেনরি কেইনের পা ভেঙ্গে দেওয়ার পরে কেইন ৫ মাসের জন্য লিভ নেয়।

২০১১ সালের ডিসেম্বরে কেইন রিটার্ন করে ধাতব মাস্কের সাথে। জন সিনাকে অ্যাটাক করার পরে সে তার ধাতব মাস্ক খুললে এবং তার ভেতরে থাকা লাল রঙের মাস্ক দেখতে পাওয়া যায়। এরপরে সে হিল হিসাবে সিনার সাথে ফিউড শুরু করে এবং এলিমিনেশন চেম্বার পিপিভিতে আম্বুলান্স ম্যাচে পরাজিত হয়ে ফিউড শেষ করে। 

এরপরে সে র‍্যান্ডি অরটনের সাথে ফিউড শুরু করে এবং রেসেলমেনিয়া XXVIII তে কেইন অরটনকে পরাজিত করে, যদিও এক্সট্রিম রুলসে অরটনের হাতে সে পরাজিত হয়। এরপরে কেইন, ব্রায়েন এবং পাঙ্কের মধ্যে টাইটেল ফিউড শুরু হয়, পাঙ্ক তার WWE চ্যাম্পিয়নশিপ টাইটেল রিটেইন করে।

• ব্রায়েনের সাথে টিম Hell No গঠন :

Raw ১০০০ এ কেইন ফেস টার্ন করে এবং ব্রায়েনের সাথে ফিউড শুরু করে। তাদের দুজনকেই আঙ্গার ম্যানেজমেন্টের জন্য Dr. Shelby এর কাছে দেওয়া হয় যার মাধ্যমে ২০১২ তে কেইন Bryan এর সাথে টিম বানান এবং পরেনিট অফ চ্যাম্পিয়নস পিপিভিতে তারা ট্যাগ টিম চ্যাম্প হলে ট্যুইটার পোলের মাধ্যমে দর্শকরা তাদের টীমের নাম দেয় "Team Hell No", তারা সেই টাইটেল ৮মাস পর্যন্ত ধরে রাখে।

২০১৩ সালের ১৯ মে তে Seth Rollins ও Roman Reigns এর কাছে Bryan & Kane এক্সট্রিম রুলস পিপিভিতে টাইটেল হারান, যার ফলে তাদের ২৪৫ দিনের টাইটেল রেইন সমাপ্ত হয়। এরপরে র‍্যান্ডি অরটনের সাথে মিলে কেইন ও ব্রায়েন শিল্ডকে প্রথমবারের মতো পরাজিত করে। এরপরে সে ডিন অ্যামব্রোস ও The Wyatt ফ্যামিলির সঙ্গে ফিউড করে এবং জিততে অক্ষম হয়।

• The Authority তে যোগদান :

এরপরে কেইন হিল টার্ন করে এবং তার মাস্ক স্টেফনি মিকম্যানের হাতে তুলে দিয়ে দ্যা অথরিটি জয়েন করে। এরপরে সে "Director Of Operations" পদে নিযুক্ত হয়ে আর মাস্ক পরতো না এবং স্যুট পরে আসতো। এরপর ২০১৪ এর রয়্যাল রাম্বালে কেইন CM Punk কে এলিমিনেট করে যেটার পরে পাঙ্ক WWE ক্যুইট করে দেয়। 

এরপরে সে ব্রায়েনের সাথে ফিউড করে। রেসেলমেনিয়া XXX এ শিল্ডের কাছে হারার পরে কেইন আবার তার পূর্ব মাস্কড রুপে ফিরে আসে এবং তাকে স্টেফানি WWE ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ এর নাম্বার ওয়ান কন্টেন্ডার করে দেয়। এক্সট্রিম রুলসে ব্রায়েনের বিরুদ্ধে সেই ম্যাচে কেইন পরাজিত হয়। এরপরে সে কিছু টাইটেল ম্যাচে অংশগ্রহন করে কিন্তু জিততে অক্ষম করে।

এরপরে রোমান রেইন্সের কাছে হারের পরে কেইন পুনরায় তার মাস্ক স্টেফানিকে দিয়ে দেই এবং Director Of Operations এর রোল গ্রহন করে। এরপরে কিছু হারের পরে রয়্যাল রাম্বালে ৪ জনকে এলিমিনেট করে কেইন সবচেয়ে বেশি ওভারঅল এলিমিনেশনের রেকর্ড করে। 

এরপরে কেইন অথরিটির হাতে অপমানিত হবার পরে হিল টার্ন করে এবং সেথকে অ্যাটাক করে ফেস টার্ন করে। সেথের সাথে ফিউডে প্রথমে সেথকে হারানোর পরে চ্যাম্পিয়নশিপ ম্যাচে কেইন পরাজিত হয় এবং স্টিপুলেশন অনুযায়ী তার Director Of Operations রোল থেকে ফায়ার্ড হয়ে যায়।

• Wyatt Family এর সাথে ফিউড :

২০১৫ সালের হেল ইন এ সেল পিপিভিতে কেইন দ্যা আন্ডারটেকারের সঙ্গে টিম আপ করে The Wyatt Family কে পরাজিত করে। রেসেলমেনিয়া ৩২ এ André The Giant Memorial Battle Royal এ কেইন দ্বিতীয় স্থান অর্জন করে। এরপরে কেইন আবার হিল টার্ন এবং পরে আবার ফেস টার্ন করে। ২০১৮ তে কেইন আন্ডারটেকারের সাথে মিলে ট্রিপল এইচ ও শন মাইকেলসের সাথে ফিউড করে, ক্রাউন জুয়েলে হওয়া ম্যাচে কেইনের টিম পরাজিত হয়।

২০১৯ এর ১৬ সেপ্টেম্বরে কেইন তার আসল নাম Glenn Jacobs রিংনেমে রিটার্ন করে এবং R-Truth কে পিন করে WWE ২৪/৭ চ্যাম্পিয়ন জয়লাভ করে, যেটি ছিল তার আসল নামে জেতা প্রথম টাইটেল। এরপরে সে আবার কেইন পার্সোনাতে ফিরে যায় এবং "The Fiend" Bray Wyatt এর সঙ্গে ফিউড শুরু করে।

কেইন WWE-এর প্রতি অনেক বিশ্বস্ত এবং WWE কর্তৃক তাকে দেওয়া কোনো রোল নিয়ে তিনি কখনও প্রশ্ন তোলেন না। অনেকেই আছে যারা অনেক রেসলারদের সাথে ম্যাচ পড়লে ম্যাচ খেলতে অস্বীকৃতি জানায় কিন্তু কেইন তা করেন না, এমনকি Low Card এর রেসলারদের সাথে ফিউড করতেও তিনি মানা করেন না। তার মত কোম্পানীর প্রতি একনিষ্ঠ রেসলার সহজে পাওয়া যায় না। আর তাইতো তিনি মাত্র দুইবার ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হয়েও আর ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশীপের জন্য কোনোরূপ ডিমান্ড করেন না।

• কেইনের ক্যারিয়ারের ব্যাপারে কয়েকটি অজানা তথ্য :

১) কেইনের গুরু হলেন ইতিহাসের অন্যতম সর্বশ্রেষ্ঠ টেকনিক্যাল রেসলার The Iceman Dean Malenko, তিনিই কেইনকে প্রশিক্ষণ দিয়েছিলেন।

২) সর্বমোট ৭জন ম্যানেজারের অধীনে তিনি রেসলিং করেছেন।

৩) সর্বশেষ তথ্যানুসারে তিনি আজ পর্যন্ত ১০টি গিমিকে ম্যাচ খেলেছেন। তার প্রথম রিং নাম ছিল Angus King এবং সর্বশেষ রিং নাম হল Kane!

৪) সর্বমোট ৩৫৬ জন রেসলার তার বিরুদ্ধে ম্যাচ খেলেছেন। তিনি সর্বোচ্চ ম্যাচ খেলেছেন MVP এর বিরুদ্ধে। MVP এর বিরুদ্ধে তার ম্যাচ সংখ্যা ৮৭টি যার মধ্যে ৪টি No Contest, ৮টি ম্যাচে MVP জয় লাভ করে এবং ৬৪টি ম্যাচে কেইন জয় লাভ করেন।

৫) সর্বমোট ১৩০ জন রেসলার তার সাথে টিমের অংশ হয়ে ম্যাচ খেলেছেন।

৬) তিনি এখন পর্যন্ত ছয়টি স্টেবলের মেম্বার হয়ে ম্যাচ খেলেছেন। তার সর্বশেষ স্টেবল হল The Authority।

৭) তিনি আজ পর্যন্ত ৮টি ট্যাগ টিমের হয়ে ম্যাচ খেলেছেন যার মধ্যে ৭টি দুই সদস্য বিশিষ্ট ট্যাগ টিম এবং ১ টি ৫ সদস্য বিশিষ্ট ট্যাগ টিম আছে যার নাম ছিল টিম WWF।

৮) সর্বশেষ তথ্যানুসারে তিনি মোট ২,৭২৮ টি ম্যাচ খেলেছেন যার মধ্যে ১,৩৭৪ টি তিনি জিতেছেন এবং ১,২১২ টি তিনি হেরেছেন।

৯) বিভিন্ন সময়ে কেইনের বিভিন্ন রুপের ছবি :



♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

CBS Sports

Worst Angle অফ দ্যা ইয়ার (২০১৮) সাথে- The Undertaker Vs. Triple H And Shawn Michaels

Pro Wrestling Illustrated

ফিউড অফ দ্যা ইয়ার (২০১৩) Vs. Daniel Bryan As A Member Of The Authority

Most Hated রেসলার অফ দ্যা ইয়ার (২০১৩) As A Member Of The Authority

ট্যাগ টিম অফ দ্যা ইয়ার (১৯৯৯) সাথে- X-Pac

Ranked No. Of The Top ৫০০ Singles Wrestlers অফ দ্যা ইয়ার In The PWI ৫০০ In ২০১১

Ranked No. ১৮৬ Of The ৫০০ Best Singles Wrestlers During The PWI Years In ২০০৩

Smoky Mountain Wrestling

SMW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Al Snow

ইউনাইটেড স্টেটস Wrestling Association

USWA হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

World Wrestling Federation / World Wrestling Entertainment / WWE

ECW চ্যাম্পিয়নশিপ ( বার)

WCW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : The Undertaker

ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

WWF চ্যাম্পিয়নশিপ ( বার)

WWF হার্ডকোর চ্যাম্পিয়নশিপ ( বার)

WWF/WWE ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE ২৪/ চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Big Show () And Daniel Bryan ()

WWF/WWE/ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Mankind (), X-Pac (), The Undertaker (), The Hurricane (), Rob Van Dam (), And Big Show ()

ট্যাগ টিম রয়্যাল রাম্বাল (১৯৯৮)

Eighth ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন

Third গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন

Bragging Rights Trophy (২০০৯) – সাথে : টিম স্ম্যাকডাউন (Chris Jericho, Matt Hardy, R-Truth, Finlay, David Hart Smith, And Tyson Kidd)

মানি ইন দ্যা ব্যাংক (স্ম্যাকডাউন ২০১০)

Slammy Award

Best Family Values (২০১০) Beating Up Jack Swagger Sr.

ম্যাচ অফ দ্যা ইয়ার (২০১৪) টিম Cena Vs. টিম Authority - সারভাইভর সিরিজ

WrestleCrap

Gooker Award (২০০২) – Katie Vick Feud With Triple H

Wrestling Observer Newsletter

Most Disgusting Promotional Tactic (১৯৯৬) Fake Diesel গিমিক

Most Disgusting Promotional Tactic (২০০২) Being Accused Of Murder And Necrophilia By Triple H

Most Disgusting Promotional Tactic (২০০৪) Impregnating Lita

Most Overrated (২০১০, ২০১৪, ২০১৫)

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০০২) Vs. Triple H

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০০৩) Vs. Shane McMahon

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০০৪) Vs. Matt Hardy And Lita

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০০৭) Vs. Big Daddy V

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০০৮) Vs. Rey Mysterio

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০১০) Vs. Edge

Worst ফিউড অফ দ্যা ইয়ার (২০১২) Vs. John Cena

Worst গিমিক (১৯৯৬) As Fake Diesel

Worst Worked ম্যাচ অফ দ্যা ইয়ার (২০০১) সাথে- The Undertaker Vs. KroniK - Unforgiven

Worst Worked ম্যাচ অফ দ্যা ইয়ার (২০১৮) সাথে- The Undertaker Vs. Triple H And Shawn Michaels - ক্রাউন জুয়েল

 

• লেখক : Parmith, ‎Tanvir Saifullah Tuhin, রেসলিং বাংলা।

কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!