অনেকেই এই পোস্ট এর সাথে ক্লিক এর খানিকটা মিল পাবেন। আসলে খানিকটা নয় তবে এইটুকু গ্যারান্টি দিয়ে বলতে পারি মাত্র ২০% মিল পাবেন। স্বাভাবিক ভাবেই আমার ধারাবাহিকও সে সময়গুলোকে তুলে ধরে আনার। তবে ব্যাক স্টেজ এবং অন্সক্রিণ এর ঘটনার পরিপ্রেক্ষিতে সাজানো পোস্ট হওয়ার কারণে বিনোদন পাওয়া যাবে এটুকু বলতে পারি । কোনো বিষয় এর ব্যাখা বড় হবে এবং কোনো গুলোর ক্ষুদ্র তবুও মনোযোগ দিয়ে পড়বেন।যেহেতু অধিকাংশ ঘটনাই আমার জন্মের আগের এবং আমার একদম ফিডার খাওয়া বয়সের তাই ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। 

প্রো রেসলিং বড় রহস্যময় জায়গা যা আমরা দেখি তাইই বাস্তব নয়, এর মধ্যেও কিছু লুকায়িত সত্য থাকে যা সবাই দেখে না বা জানেনা। আমি যে বিষয় গুলো সম্পর্কে জানাবো সেগুলো সবই আমার জন্মের আগের ঘটনা তবুও নিজের ভেতর যতটুকু জ্ঞান রয়েছে তা দিয়ে সবার মাঝে যতটুকু পৌছানো যায় আমি তার যথাযথ চেষ্টা করবো। WWF এবং WCW ছিল প্রো রেসলিং জগতের সবচেয়ে বড় দুই কোম্পানী যাদের ঘিরে রয়েছে অনেক রহস্যময় কাহিনী বা বাস্তব গল্প। আসলে ছিল তাদের মধ্যে এক যুদ্ধ যে যুদ্ধ সম্পর্কে অনেকে জানেন অনেকে জানেন না তবুও যতটুকু আমি জানি সে সমন্ধে জানানোর চেষ্টা করবো। আমি আমার পোস্টের মাধ্যমে যে বিষয় গুলো সম্পর্কে জানানোর চেষ্টা করবো এই ধারাবাহিক সেগমেন্ট এর মাধ্যমে সেগুলো হল, WCW ধ্বংস হয়ে যাওয়ার কারণ, WWF এর উত্থান পতন, Attitude era এর কারণ, Invasion এর কারণ, Eric Bishchof কে ছিলেন, Kliq কারা ছিলেন ইত্যাদি কিছু বিষয় সমন্ধে জানানোর চেষ্টা করব। প্রতিটি পয়েন্ট খুব মনযোগ দিয়ে পড়বেন এবং বুঝার চেষ্টা করবেন। 


(১)  Starting From The Start Line :-
আগেই বলে দেই এইগুলি বিস্তারিত লেখা আছে এই পোস্ট -এ। 

অনেক অনেক দিন আগের কথা, যখন ১৯৫২ সালে একটি প্রো রেসলিং কোম্পানী গঠিত হয় যার মালিক এবং একই সাথে ফাউন্ডার ছিলেন Jess McMahon এবং তার বন্ধু Toots Mondt, সময়ের পর সময় যায় অনেক বছর অতিক্রম হয় একসময় কোম্পানীর দায় ভার আসে Jess এর নাতী Vincent K Mcmahn এর কাছে। বিষয় যেহেতু 'Attitude' এরকম প্রসঙ্গ কেনো তুলে আনছি?আসলে সবকিছুই শুরু থেকে শুরু হওয়া ভালো। 

তাই শুরু থেকেই শুরু করছি, ১৯৮২ সাল থেকে এখন পর্যন্ত্য তিনিই আছেন এই কোম্পানীর দায় দায়িত্বে। ৮০ এর দশকে WWF এর টপ স্টার ছিলেন Hulk Hogan, Randy Savage, Ricky Steamboat, Ric Flair ইত্যাদি ব্যক্তিবর্গ। তো যাই হোক এই লোক গুলো ছিল তখন WWF এর প্রাণ। তবে এক রাজা কি আরা সারাজীবন থাকে? সময় আসলে সব বদলাতে হয়। তাই Vince একসময় সিদ্ধান্ত নিলেন এখন থেকে নতুন ট্যালেন্টদের পুশ দেওয়া হবে, যেই ভাবা সেই কাজ Shawn Michale, Bret Hartদের যুগ তখন কেবল শুরু হচ্ছিল। আচ্ছা WWE এর দুটি এরা সম্পর্কে ছোট্টো করে বলে দেই (১৯৮২-১৯৯৪: Golden Era) এবং (১৯৯৪-১৯৯৭: The New Generation Era) অতএব বোঝাই যাচ্ছে Vince নিউ জেনারশন এরা শুরু করতে চান। তাই গোল্ডেন এরার ৮০ এর দশকের সেই টপ স্টারদের চাহিদা একটু কমে যায়। 

WWE এর বিভিন্ন Era এর ব্যাপারে সংক্ষিপ্ত আকারে জেনে নিন এই পোস্টে

(২)  Birth Of WCW :-
WcW কিন্তু কোনো সদ্য গড়ে উঠা দুদিন এর কোম্পানী ছিলনা। ১৯৩১ সালে Jim Crockett Promotions, Inc, (JCP) নামের একটি রেসলিং কোম্পানী গঠন হয় যেটি ১৯৮৮ সালে Bankrupt হয়ে যাওয়ার কারণে কিনে নেন Ted Turner এবং এর নামকরণ করেন WCW (World Wrestling Championship) প্রথমে কোম্পানি ছিল NWA এর অধীনে। পরবর্তীতে Jim Crockett and National প্রমোশনের অধীনে যায়। ৮৫ সালের দিকে Dusty Rhodes বুকার হিসেবে যোগদান করেন এবং "War Games" এর উদ্ভাবন করেন। তিনি বুকার হিসেবে থাকাকালীন সময়ে প্রথম বারের মত Clash Of Champions পিপিভিতে হওয়া Sting vs, Ric flair এর ম্যাচ Wrestlemania থেকে অধিক ভিউ পায়। তবে নো ব্লাড পলিসি ভঙ্গ করায় তাকেও ফায়ার করা হয় পরবর্তী তে। 

১৯৮৯ সাল থেকে WCW এর ইন্টারেস্টিং পথ চলা শুরু। Ric Flair কে বুকার এবং একই সাথে ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হিসেবে নেওয়া হয় যিনি Ricky Steamboat, Terry Funkদের মত রেসলারদের এখানে নিয়ে আসেন। তবে দূর্ভাগ্যবশত তাকেও ফায়ার করা হয় কেননা অধিকাংশ বুকিং তিনি নিজের স্বার্থেই করছিলেন। আর বদলে জায়গা দেওয়া হয় Ole Anderson কে। তিনি গিমিক ভিত্তিক স্টোরিলাইন তৈরী করে ধীরে ধীরে এগিয়ে নিয়ে যান।

NWA থেকে বিচ্ছিন্ন হলেও, তাদের নামের টাইটেল গুলো তখনও ছিল। ১৯৯১ সালের শুরুতে পুরোপুরি ঝেড়ে ফেলে তারা NWA এর নাম। তাদের টাইটেল গুলো পায় নিজেদের নাম। যেমন:- "WCW world champion" এরপর WCWতে আরো কিছু প্রেসিডেন্ট বুকার আসে যায়। যাদের কাহিনী এখানে কোনো কাজেরই না তাই সেগুলো এড়িয়ে যাবো।

Ted সাধারণ একটি কোম্পানী ও সাধারণ কিছু রেসলারদেরকে নিয়ে নতুন করে শুরু করেন WWF এর মত এক কোম্পানীকে টক্কর দেওয়ার জন্য। World War 3, Dooms Day Cage Match, Chamber of horror ইত্যাদি কিছু ভিন্নধর্মী ম্যাচের প্রবর্তন করে WCW, WCW এর লটারি তখনই লাগে যখন Eric Bishchof নামের এক চালাক যুবক WCWতে ১৯৯১ সালে একজন অ্যানাউন্সার হিসেবে যোগ দেন। ১৯৯৩ সালে WCW এর প্রেসিডেন্ট Bill Watts ইস্তফা দেয়ার পরে সেই স্থান দেওয়া হয় Eric কে। এবং কিছুদিন পর তাকে দেওয়া হয় Executive Producer এর পদবী। এই মানুষটা কতোটা চতুর তা আমরা কল্পনা ও করতে পারবো না। যাই হোক ১৯৯৪তে Bishchof হয়ে যান কোম্পানীর Vice President এক কথায় পুরো কোম্পানীর মাথা। তিনি সবার আগে হাত করেন WWF এর সবচেয়ে বড় স্টার Hogan এবং Randy Savage, যারা তখন কিছুটা বেকারত্ব এর বোঝা বইছিলেন। তাই তারা অফার পেয়ে এক দৌড় দেন সেখানে। অনেকটা লটারি স্বরূপ ছিল এটি WCW এর জন্য। কেননা তখনও লোকে রেসলিং বলতে এদেরকেই চিনতো। আর WWF এর পুরনো স্টারদের কে হাত করেই কোম্পানিকে উপরে নেওয়া যাবে এমন চিন্তাধারাই ছিল Eric এর WCW একই সাথে নতুন ট্যালেন্টদের দাম দেওয়া শুরু করে, তারা বেল্ট বৃদ্ধি করে, দারুণ কিছু স্টোরি লাইন সাজায় ।

(৩)  New Generation Era and Drug Scandal :-
১৯৯১ এর দিকে Hogan, Piper, Rick Martel এর মত কিছু রেসলার এর উপর ড্রাগ নেওয়ার অভিযোগ উঠে। শুধু তাইই না, পরে এও জানা যায় Vince McMahon স্বয়ং তার রেসলারদের ড্রাগ নেওয়ার জন্য উৎসাহ  দেন। এমনকি তিনি নিজেও একজন নিয়মিত Steriods নেওয়া ব্যক্তি। (বর্তমানেও তিনি নিয়মিত ইহা নেন যার কারণে বুড়ো বয়সেও বেটার বডি দেখতে এতো স্ট্রং লাগে) ৯২ সালে এই "স্ক্যান্ডাল" ভয়াবহ প্রভাব ফেলে WWF এর উপর। তখন দর্শকরা জানতোনা যে ড্রাগ নেওয়া প্রো রেসলার এবং রেসলিংএ নিত্য দিনের ঘটনা। এরকম কিছু কাহিনী শোনার পর অনেকেই বিরক্ত হয় WWF এর উপরে। 

তার উপর কিছুদিন পর Hogan, Savageদের মত রেসলাররা চলে যাওয়ায় আরো ক্লিয়ারলি দর্শকরা WWF কে পচা কোম্পানি ভাবা শুরু করে। তবে McMahon থেমে ছিলেন না, তিনি যেহেতু একবার ভেবেছেন এখন সময় নতুন ট্যালেন্টদের, তিনি যেই ভাবা সেই কাজ দিয়েই নতুন নতুন ট্যালেন্টদের পুশ দেওয়া শুরু করেন। Bret Hart, Shawn Michaels, Undertaker, Razor Ramon, Diesel রা তখন উঠতি তারকা। Taker শুরু থেকেই ছিলেন 'Main Event Material' তাই তিনি স্বাভাবিক ভাবেই মেইন ইভেন্টে এসেছেন। আর Bret Hart ছিলেন সে সময়ের অন্যতম সেরা টেকনিক্যাল রেসলার। যার অসাধারন স্কিল ও এবিলিটির মাধ্যমে তিনি রীতিমত হিরো হয়ে উঠেছিলেন। Hogan চলে যান WCWতে ৯৪ সালে, পিছে পিছে গিয়ে পাড়ি জমান সাথে Macho Man Randy Savage ও।

আর এদিকে ঝোপ বুঝে কোপ মারেন, Shawn Michaels, এতে কোনো সন্দেহ নেই যে তিনি সর্বকালের সেরা প্রো রেসলারদের একজন তবে কোম্পানিতে টপ গায় হতে হলে তখন সবচেয়ে জরুরী ছিল একজন বড় দেহের অধিকারী হওয়া যেমনটা ছিলেন Hogan, Ultimate Warrior রা। তাই তিনি শুরুতেই নিজের বড় দেহী দুই বন্ধু Scott Hall এবং Kevin Nash কে নিয়ে আসেন এখানে। যাদের মাধ্যমে তাদের সাথে অন্সক্রীন ফিউড, ম্যাচের মাধ্যমে Vince এর সাথে দর্শকদের মন ও জয় করে ফেলেন। এরই মাঝে প্রতিনিয়ত WCW থেকে কন্ট্রাক্ট সাইনিং এর অফার পান Shawn এবং Taker, এবং প্রতিবারই তারা তা ফিরিয়ে দেন। সে যাইহোক New Generation Eraতে স্বল্প পরিমাণ ইয়াং স্টার্সরা WWF কে টিকিয়ে রাখার যুদ্ধে এগিয়ে রাখার চেষ্টা করেন। তবুও WCW নানান ভাবে WWF কে নেতিয়ে দেওয়ার চেষ্টা করতেই থাকে। WWF vs, WCW যুদ্ধে হঠাৎই কিছু অঘটন ঘটে, যা দুটি কোম্পানিকেই দারুণ ভাবে প্রভাবিত করে। যার মধ্যে সবচেয়ে বেশি হাত রেখেছিল 'Kliq'!

(৪)  The Kliq and MSG Curtain Call :-
এই ব্যাপারে বিস্তারিত লেখা আছে এই পোস্টে 

প্রফেশনাল রেসলিং এর রহস্যময় নাম। শব্দটি যতোটা ছোটো তাদের প্রভাব তার চেয়েও ভয়াবহ। ক্লিক ছিল অফিশিয়ালি একটি ব্যাকস্টেজ দল। যার লিডার ছিলেন Shawn Michaels, এর অন্যান্য সদস্যগণ ছিলেন Triple H, Diesel, Scott Hall, X-Pac. আগেই উল্লেখ করেছি hoganরা যাওয়ার পর ঝোপ বুঝে জায়গা মত কোপ মারেন HBK, তিনি শুরুতেই নিজের দুই বন্ধু Hall and Diesel কে নিয়ে আসেন এই কোম্পানিতে। যাদের মাধ্যমে সিড়ি বেয়ে তিনি মেইন ইভেন্টের দরজায় গিয়ে পৌছান। Nash (ন্যাশ এর রিং নেম ছিল Diesel) and Hall (হল এর রিং নেম ছিল তখন Razor Ramon) কিন্তু এক সময়ে WCW তেই ছিলেন। তবে সেখান থেকে তাদের WWFএ নিয়ে আসেন শন। ৯২তে Scott এবং ৯৩তে Nash আসেন। Nash সবচেয়ে বেশি উপকারী ছিল এ কারণে যে তিনি বড় দেহী হওয়ার কারণে Vince এর পছন্দের ছিলেন। তাই ন্যাশের মাধ্যমে সহজেই মেইন ইভেন্টে গিয়ে পৌছান শন। পরবর্তীতে ৯৫ সালে আসেন Hunter Herust Helmsley ওরফে Triple H, বাকি থাকে X-pac যার আসল নাম Sean Waltman, যিনি সেই ৯৩ এই এসেছিলেন। তবে এই ব্যক্তির ব্যপারে বলার কিছুই নেই কারণ তার না কোনো ইতিহাস আছে না কোনো বর্তমান। he was just a garbage of KLIQ, তেমন আহামরী কোনো ভূমিকা কোনো কিছুতেই ছিলনা তার। তবুও বন্ধু হিসেবে প্ল্যান প্লটিংএ তিনিও মত রাখতেন। 

১৯৯৬ সালের Wrestlemania XIIতে মেইন ইভেন্ট করে নিজের বয়হুড ড্রিম পূরণ করেন Shawn Michaels, তার রেসেল্মেনিয়াতে মেইন ইভেন্ট জেতার স্বপ্ন পূরণ হয়ে যায়। Nash, Hall রা তখন নানান টাইটেল জিতে বন্ধুকেও ভালো ভাবে সাহায্য করেছেন। এবার আসি দূর্ঘটনায়, হ্যা এই চতুর বন্ধুগণ এর দল দ্বারাও ভুল হয়, যা পরে ভোগান্তি ঘটায়। MSG Curtain Call, যার সম্বন্ধে অনেকেই জানেন, আবার অনেকেই জানেন না। এর কাহিনী তেমন বিরাট নয়। সময়টা ১৯৯৬ সাল। ক্লিকের সকল সদস্যই তখন WWE রে কর্মরত। তবে সে বছর মে মাসেই চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে Nash and Hall এর। এমনকি তারা ইতিমধ্যেই সাইন করে ফেলেছেন WCW তেও। অর্থাৎ এতে কোনো সন্দেহ নেই তারা যাচ্ছেন। 

মে ১৯, ১৯৯৬ সালে Madison Square Gardenএ Nash এবং Shawn এর মাঝে একটি স্টিল কেজ ম্যাচ হয়। ম্যাচ শেষে ক্যামেরা অফ এয়ারে গেলে, হঠাৎই Hall আসেন এবং পরপরই আসেন Hunter, ৪বন্ধু এক সাথে শেষ বারের মত আলিঙ্গন করেন। তারা এক সাথে বিদায় দেন পুরো এরিনাকে। কেননা Nash এবং Hall এর এটিই ছিল শেষ দিন। তারা চলে যাচ্ছেন WCWতে তাই শেষ বারের মত এক সাথে একটি স্মরণীয় মুহুর্ত। এখন খটকা লাগতে পারে, এখানে তাদের অপরাধ আবার কি? ৪বন্ধু গলাগলি করছে এইটা আবার দোষ হয় কেমনে? দোষ ট ছিল দর্শকদের সামনে গলাগলি করা। সে সময় Shawn এবং Hall ছিলেন ফেস রেসলার অন্যদিকে Hunter এবং Nash ছিলেন হিল। খারাপ-ভালো একই সাথে খোলাখুলি কোলাকুলি করাটা রেসলিংএ তখন শোভা পেতোনা। কারণ দর্শকরা কারো রিয়েল লাইফ নিয়ে ঘাটতোনা তখন Kayfabe অত্যন্ত সিরিয়াস ভাবে মানা হত। আর সেই Kayfabeই ভঙ্গ করে এই ৪জন। একটা প্রশ্ন আবারো মাথায় ঘুরে, Sean Walter সাহেব কোথায়?? ৫জন কেনো গলাগুলি করলোনা?? এই ভদ্রলোক ড্রাগ টেস্টে ধরা খেয়ে তখন রিহাবে। যার দরূন তিনিএ ঘটনায় অনুপস্থিত। তো যাই হোক এই কেফেব ভঙ্গ করে আলিংগন করার দূর্ঘটনার নামই ছিল Msg curtain call, দর্শকরা তীব্র নিন্দা জানান এর প্রতি। Vince এর মাথায় ধরে আগুন। Hall, nash চলে যায়, Shawn তখন কোম্পানির টপ গায়। বাকি থাকে Hunter, শাস্তি স্বরূপ তাকে সে বছরের King of the ring এর যে খেতাবটা পাওয়ার কথা ছিল, তা বাতিল হয়। আর Hall এবং Nash তখন WCWতে গিয়ে শুরু করেন নতুন রাজত্ব।

(৫)  Monday Night Wars, nWo & ECW :-
১৯৯২ সালে Tri State Wrestling Company এর মালিক Joel Goodhart তার কোম্পানির একাংশ বিক্রয় করেন তার বন্ধু Tod Gordon এর নিকট। শুরুতে তারাও NWA এর সদস্য ছিল। পরবর্তীতে টেলিভিশনে টেলিক্যাস্ট করে তারা উন্নত থেকে উন্নতর হতে থাকে। Todd Gordon এই প্রমোশনের নাম দেন Eastern Championship Wrestling, Eddie Gilbert সে সময়ে ছিলেন সেখান কার 'হেড বুকার' যাকে পরবর্তীতে রিপ্লেসড করে সেখানে জায়গা দেওয়া হয় সদ্য WCW ছেড়ে আসা Paul Heyman কে। যিনি নতুনত্ব খুঁজছিলেন। ১৯৯৫ সালে গর্ডন তার পুরো কোম্পানি কে বিক্রয় করে দেন বুকার পল হেয়ম্যান এর কাছে। তিনি জানান পারিবারিক সমস্যার কারণে তিনি চলে যাচ্ছেন প্রো রেসলিং থেকে চিরতরে। Paul, Eastern এর পরিবর্তে আবারো Extreme এর ব্যবহার করেন। এডাল্ট ফ্যানদের আকর্ষণ করার জন্য বিভিন্ন ট্যাবু বা নিষিদ্ধ ব্রেক করেন। ব্লেডজব, এক্সট্রিম লেভেলের ম্যাচ, বিতর্কমূলক স্টোরিলাইন এর প্রত্যাবর্তন করেন। আমেরিকাতে হার্ডকোর রেসলিং এর নাম উজ্জ্বল করেন জাপানিজ এবং মেক্সিকানদের মতোই। ecw কিন্তু এই রেটিং ফিউডের অংশ ছিলনা। কিন্তু তারা সে সময়ে হঠাৎই প্রো রেসলিং জগতে ইন্ডিপেনডেন্ট সার্কিট থেকে নিজেদের বড়সড় প্রমোশনের দাবীতে উচ্চে নেওয়ার চেষ্টায় ছিল। আর তাদের 'ব্রেকিং ট্যাবু' এর আইডিয়া গুলোই পরবর্তীতে Attitude Era এর কন্সেপ্ট হিসেবে কাজে লাগাবেন WWF সোজা বাংলায় খানিকটা চুরী করবেন।

জানুয়ারি ১১, ১৯৯৩ সালে WWF একটি সাপ্তাহিক শো এর রিলিজ করে যার নাম অর্থাৎ Monday Night Raw, New Generation Era থেকেই শো টি চলে আসছে। ১৯৯৫ সালে WWF এর দেখাদেখি তার পাশাপাশি wcw ও তাদের একটি সাপ্তাহিক শো লঞ্চ করে যার নাম WcW Monday Nitro, শুরুর দিকে রেটিং যুদ্ধ অতো সিরিয়াস ভাবে না হলেও Scott Hall এবং Nash এর আগমনে যুদ্ধ খানা সিরিয়াস হয়। Eric Bishchof এর সবচেয়ে বড় চতুরতা ছিল এখানেই, তিনি সিদ্ধান্ত নেন, তাদের শো নাইট্রো টিভিতে সরাসরি প্রচার করা হবে যেখানে 'র' তখন রেকর্ড করে পরে নিজেদের প্রোগ্রাম সম্প্রচার করতো।এ চতুরতার সাথে তার বুদ্ধিক্ষিপ্ত মস্তিষ্কে আরো কিছু ভিন্ন ধর্মী চাল আসে যা পরে 'র' এর রেটিং ধসে বড় ধরনের হাত রাখে। নাইট্রো এর আবিষ্কার এর পর Alundra Blaize নামক ভদ্রমহিলা নাইট্রোতে এসে এক অঘটন ঘটান। WWF এর একটি টুর্নামেন্টে এই মহিলা জিতে নেন WWF womens title, তবে WWF এর আর্থিক সমস্যার কারণে তাকে পরবর্তীতে রিলিজ দেওয়া হয়। 

কিন্তু ভিন্স এতোটাই বুদ্ধিমান (যারা মনে করেন তিনি আসলেই খুব চালাক) যে সে সময়ে রেসলারগণ নিজেদের জিতা টাইটেল নিজেদের কাছে রাখতে পারবেন সে কথা তার মাথায়ই ছিলনা। আর এই সুযোগই এরিক এর কথামত কাজে লাগান ব্লেইজ। তিনি ১৯৯৫ সালের ডিসেম্বর এর এক পর্বে লাইভ নাইট্রোতে সোজা ক্যামেরার সামনে WWF womens title কে ফেলে দেন ডাস্টবিনে।এ থেকে WWF যে আরো পচাধচা কোম্পানি তারই প্রমাণ হয় দর্শকদের কাছে। এগুলো সবই Msg Curtain Call এর পূর্বে ঘটে যাওয়া ঘটনা। এরপর সেই অঘটন ঘটে আর যা গত পর্বেই উল্লেখ করা হয়েছে। MSG Curtain Call এর পর ক্লিক সদস্য Scott Hall এবং Kevin Nash তাদের গাট্টি বোস্তা গুছিয়ে এসে পড়েছেন WCW তে। এরিক এর হাতে আগ থেকেই ছিল Flair, Hogan, Savage, Lugarদের মত ৮০ এর দশকের স্টার তার উপর এখন আবার আরো দুজন নতুন সদস্য অনেকটা সোনায় সোহাগার মত হয় ব্যপারখানা । তাদের ডেবিউ ঘটে আউটসাইডার্স হিসেবে। তারা শুরুর দিকে দর্শক সারিতে বসে মাইকে হুমকি স্বরূপ কথা বলেন। এরপরই কিছুদিন পর সোজা রিংএ ঢুকে তাদের ডেবিউ ঘটান। এরপর Bash At The Beach ppvতে Nash and Hall সাথে তাদের রহস্যময় সাথী বনাম Randy Savage, Sting and Lex Lugar এর একটি ম্যাচ সেটাপ করা হয়। ম্যাচের এক পর্যায়ে লুগার ইঞ্জুরড হওয়ায় তাকে স্ট্রেচারে করে নিয়ে যাওয়া হয়। এবং ম্যাচের শেষ দিকে হঠাৎই Hulk Hogan আসেন। আউটসাইডারদের সাথে কিছুক্ষণ দাঁড়িয়ে রন। তার পর আচমকা স্যাভেজ কে লেগ ড্রপ দেন। পরবর্তীতে Okerlundএ একটি ইন্টারভিউতে তিনি বলেন 'দর্শকদের প্রতি আমি অনেক টায়ার্ড, অনেক হয়েছে ভদ্র ব্যবহার, এখন থেকে নতুন রাজত্ব (new world order) শুরু হবে' এ থেকেই মূলত শুরু হয় nWo নামক একটি হিল ফ্যাকশনের শুরু। WWF এর ৩ পুরনো স্টার একই সাথে Hogan এর পুরো ক্যারিয়ারের প্রথম হিল টার্ন। সবকিছুই ছিল অত্যন্ত আকর্ষণীয়।

মূলত ব্যাকস্টেজে এরিক বিশ্চফ এরই প্ল্যান ছিল হোগ্যান কে টার্ন করিয়ে পরে তাকে দর্শকদের সামনে উপস্থাপন করা। প্রথমে স্টিং কে nWo এর নেতা করার পরিকল্পনা থাকলেও হোগ্যান অপশন টি বেটার বলে তা চেঞ্জ করেন তিনি। nWo মূলত ছিল এমন এক বহিরাগত দল যারা wcw কে ধংসের উদ্দেশ্য নিয়ে এখানে এসেছে। যদিও এগুলো সবই ছিল স্টোরিলাইন। তবে এসব আকর্ষণীয় স্টোরিলাইন দর্শকদের অনেক টানে যার ফলে অনেকেই WWF ছেড়ে wcw দেখায় মনোযোগী হয়। এরপর এরিক বিশ্চফ নাইট্রোতে 'র' এর রেজাল্ট বলা শুরু করে যার ফলে র এর প্রতি আকর্ষণ কমতে থাকে দর্শকদের। আর WWF Monday night raw আর wcw Monday nitro এর মিলিত রেটিং ফিউডই ছিল Monday Night Wars. WWF তখনও ভুগছিলো কিছু ইন্টারেস্টং স্টোরিলাইন এর অভাবে। যদিও ১৯৯৭ সালের ফেব্রুয়ারিতে তারাও পরিকল্পনা করেন nWo ধরনের কিছু স্টোরিলাইন বিল্ড আপ করবেন। এবং তারই পরিপ্রেক্ষিতে ফেব্রুয়ারি ১৭তে কমেন্টর Jerry Lawler Ecw কে ইন্সাল্ট করে বসেন এবং চ্যালেঞ্জ ছোড়েন যার ফলে পরবর্তী কিছু সপ্তাহে বেশ কিছু ecw এর রেসলারদের ও আউটসাইডার্স এর মত করে দেখায় তারা। মার্চ ১০, ১৯৯৭ই তেই অফশিয়ালি ভাবে তারা র এর নাম চেঞ্জ করে দেয় 'Raw Is War' তবুও wcw কিছু কারণে এগিয়ে ছিল, তাদের কাছে এমন কিছু আকর্ষণীয় দিক ছিল যে দিক গুলো যেকোনো রেসলিং ফ্যান কে আকর্ষণ করতো তাদের দিকে। সেগুলো ছিল......

(৬)  Reasons why WCW was more enjoyable :-
ইতিমধ্যে আমরা জেনে গিয়েছি সে সময়ে WCWতে হোগ্যান, হল এবং ন্যাশ এর দাপটএ তৈরী হওয়া nWo ফ্যাকশন দারুণ ভাবে আকর্ষণীয় হয়ে উঠে দর্শকদের জন্য আর এদিকে WWF ও তখনও বিভিন্ন দারুণ স্টোরিলাইন সংক্রান্ত সমস্যায় ভুগছিলো। তবে এছাড়াও WCWতে সে সময়ে এমন কিছু পয়েন্ট এবং কারণ ছিল যেগুলো যেকোনো মূল্যে সে সময়ের একজন প্রো রেসলিং ফ্যান কে চুম্বকের মত আকর্ষণ করবে WCW দেখার জন্য। আর কারণগুলো সম্পর্কে সংক্্ষেপে ব্যাখ্যা দিয়েই আজকের পর্ব। 

১। এথিলিটিজম:- একজন সত্যিকার প্রো রেসলিং ফ্যান সবসময়ই চান প্রো রেসলিং এর মধ্যে শুধু মাত্র বিনোদন নয়, একই সাথে এথিলিটিজম ও থাকুক। প্রো রেসলার গণ স্টোরিলাইন এর সহিত খাপ খাওয়ালেও তারা রিং এও যেনো দারুণ পার্ফোম করেন। এই ইন রিং এথলিটিজম এর জন্য তখন WCW ছিল পুরোপুরি মোক্ষম স্থান। যেখানে বিভিন্ন ধরনের দারুণ এথলিট কর্মরত অবস্থায় ছিলেন যার মধ্যে অনেকেই জাপান, কানাডা, মেক্সিকো থেকেও এসেছিলেন।

২। এরিনা ডিজাইন এবং পাইরো সিস্টেম:- আমরা অনেকেই জানি ৯০ এর দশকে এবং পরবর্তীতে WWF তাদের এরিনা এবং এন্ট্রেন্স অত্যাধুনিক ভাবে ডিজাইন করেন। মজার ব্যপার বিষয় টি তারা নকল করে WCW থেকেই। WCW এর আরো একটি আকর্ষণীয় দিক ছিল এটি। এর এরিনা, এন্ট্রেন্স ডিজান, পাইরো সিস্টেম ছিল ভিন্নধর্মী। বড় অক্ষরে লেখা, কালারফুল জায়ান্ট স্ক্রিণ। এসব কিছু দেখলেই মনে হত আজকের WCW নির্ঘাত ইন্টারেস্টিং হবেই।

৩। টাইটেল ডিজাইন:- আপনারা জানেন কি? পৃথিবীতে যতো প্রো রেসলিং কোম্পানি রয়েছে তার মধ্যে সবচেয়ে, সবচেয়ে অসাধারণ এবং সুন্দর চোখধাধানো টাইটেল গুলো ছিল WCW এর। যারা টাইটেল ডিজাইনিং এর দায়িত্ববহন করছিলেন আমি মনে করি তারা স্ট্যান্ডিং অবেশন পাওয়ার মত কাজ করেছিল। যার কারণে World Heavyweight Title নামক বিরাট সোনালী রঙের টাইটেল টি এখনো অধিকাংশ প্রো রেসলিং ফ্যান এর সবচেয়ে প্রিয় টাইটেল। 

৪। ম্যাচ স্টিপুলেশন্স:- ভিন্ন ধর্মী ম্যাচ কন্সেপ্টস এর ব্যপারেও তারা অনেক এগিয়ে ছিল। বিশেষ করে "ওয়ার গেমস" এর ম্যাচ কন্সেপ্টস গুলো দিয়ে। (War Games সম্বন্ধে সংক্্ষেপে বলতে চাই, এটি হল খাঁচা বদ্ধ ম্যাচের কন্সেপ্ট গুলো যেগুলোতে জিতার নিয়ম অবশ্যই পিনফল অথবা সাবমিশন। এর প্রবর্তক ছিলেন Dusty Rhodes WWEতে এমন ধরনের ম্যাচগুলো হল, HIAC, EC,Steel Cage ম্যাচ ইত্যাদি) সে সময়ে যেহেতু গিমিক স্টিপুলেশন গুলো অনেক বিনোদনমূলক ছিল তাইএ ধরনের ম্যাচ গুলো দর্শকদের অনেক আকৃষ্ট করতো।

৫। মিডকার্ডারস এন্ড ক্রুজারওয়েট ট্যালেন্টস:- WWFএ ৯০ এর দশকের পুরোটাই মিডকার্ডাররা ছিল একদম ক্র‍্যাপ। এবসুলুট বুলশিট। যেখানে WCWতে মিডকার্ডাররা ছিল জমজমাট Jericho, Eddie, Mysterio, Dean Malenko, Booker Tরা দারুণ সব ম্যাচ আর ফিউডের মাধ্যমে পুরো মিডকার্ড দাপিয়ে বেড়াচ্ছিলো। এছাড়াও ক্রুজার ওয়েট ডিভিশন এর জন্য ছিল আলাদা আলাদা টাইটেল। যা তাদের শো কে সত্যিই দেখার মত করে তুলে।

৬। আন্তর্জাতিক ট্যালেন্টস:- WCW যখন সেই লেভেলের দহরমমহরম চলছিলো সেই সময়ে তাদের আরো একটি ধনাত্মক সূচক দিক ছিল "ইন্টারন্যাশনাল প্রোডাক্টস" WCW ভিন্ন ভিন্ন দেশ থেকে ভিন্ন ভিন্ন ধর্মী প্রো রেসলারদের সাইন করিয়েছিলো যার মধ্যে উল্লেখ্য মেক্সিকো থেকে Eddie Guerrero, Rey Mysterio., কানাডা থেকে Chris Jericho, Benoit., জাপানী লেজেন্ডারি রেসলারস Ultimo Dragon, Jushchin Liger, The Great Muta., যারা বিভিন্ন দেশের দর্শক গণদের ও তাদের শো দেখাতে বাধ্য করতো।

৭। ভিন্নতা:- উপরোক্ত সবগুলো পয়েন্ট একত্রে মিলিত করলে যা পাওয়া যাবে তাইই। অর্থাৎ WCW ছিল সবার জন্য। এক কথায় যার যা লাগবে সব পাওয়া যাবে পাইকারি দরে। ৮০ এর দশকের ফ্যানদের জন্য হোগ্যান, স্যাভেজ, ফ্লেয়ার। ব্রলার ফ্যানদের জন্য ছিল ডায়ামন্ড ডালাস পেজ, র‍্যাভেন, ভ্যাডার। ইন্টারন্যাশনাল ফ্যানদের জন্য রেয়, এডি গ্রেট মুতা। টেকনিক্যাল রেসলারদের জন্য বেনোয়া, মালেংকো। ট্যাগ টিম ডিভিশন প্রেমীদের জন্য স্টেইনার ব্রাদার্স ইত্যাদির মত ট্যাগ টিম, এক কথায় যা লাগবে সব ছিল সে সময়ে WCW এর কাছে। যার কারণে তাদের রেটিং ও ছিল চাংগে। আর যার কারণে টানা ৮৩ সপ্তাহ Nitro হারায় Raw কে তাদের রেটিংস যুদ্ধে।

৮। হিল অথোরিটি:- বর্তমানে আমরা অনেক দিন যাবতই দেখছি WWEতে অথোরিটিরা হিল রোল প্লে করে একজন দর্শক প্রিয় হিরোর মাধ্যমে শো কে ইন্টারেস্টিং করে তুলে। তবে তারা তাদেরএ কন্সেপ্ট ও আনেন WCW থেকেই। গত পর্বেই আমরা nWo এবং এরিক বিশ্চফ সম্বন্ধে জেনেছি। এরাই ছিলেন সে সময়ের হিল অথোরিটি। যারা নিজেদের ক্ষমতার জোড়ে অন্সক্রিনে রেসলারদের সাথে ফিউড করে একটা উত্তেজনা সৃষ্টি করার চেষ্টা করে। আর "পিপলস হিরো" হিসেবে সে সময়ে সবচেয়ে বিখ্যাত হন The Icon STING

৯। বেস্ট প্রো রেসলারস :- ব্যপারটি অনেক টাই এথলিটিজম এর সাথে মিল হলেও। পুরোপুরি এক নয়। কেননা এথলিটিজনএ শুধু রিং স্কিল এর কথা বলা হয়েছে তবে এখানে ওভারল রিং এর সব রকম এবিলিটিযুক্ত প্রো রেসলারদের কথা বলা হয়েছে। সে সময়ে WWF এর কাছে Shawn Michaels, Bret Hart বাদে আর তেমন কোনো দারুণ ওভারওল ওয়ার্কারস ছিলনা। যারা গ্রেটেস্ট ম্যাচ উপহার দিতে পারবে। কিন্তু WCWতে প্রতিনিয়তই দারুণ সব ম্যাচের দেখা মিলতো কেননা এখানে ছিল Ric Flair, Rick Rude, Benoit, Jericho, Malenko, Liger, Ultimo Dragon, Eddie, william regalদের মত দারুণ সব ওভার অল প্রো রেসলার যারা হাই ফ্লাইং, টেক্নিক্স, ট্যাক্টিকক্স সব রকম বিষয়ে মোটামুটি পারদর্শী ছিলেন।

১০। বিগার নেইমস:- বর্তমানে একটা ব্যপার আমরা প্রতিনিয়তই লক্ষ্য করি। WWEতে যখন পুরনো কোনো বড় নাম ধারী রেসলার ফিরে আসেন তখন পুরো এরিনা উল্লাশে ফেটে উঠে, রেটিং বাড়তে থাকে। তারা কিছু করুক আর না করুক তাদের উপস্থিতিই হিট হয়ে যায়। উদাহরণ স্বরূপ- গোল্ডবার্গ, ব্রক, আন্ডারটেকারদের কথা বলা যায়। 

কথায় আছে কিছু জিনিস নামেই চলে। WCW এর সে সময়ের আরো একটি প্লাস পয়েন্ট হয়এ ব্যপারটিই। Hogan, Flair, Savage, Lugar, Piperদের নাম দেখেই ছিল তখন প্রশান্তি। কেননা তারা ছিলেন তখন বিরাট স্টার। আবার সবচেয়ে বড় বেবিফেস হোগ্যানের হিল টার্নের ব্যপার খানাও ছিল দারুণ। পরবর্তীতে গোল্ডবার্গ ও যোগ দেন বড় বড় নামগুলোর সাথে। তবে WWF ও তো আর এমনি এমনিই নিজেদের এতোদিন ধরে টিকিয়ে রাখেনি তারাও এদিকে পরিকল্পনা করতে থাকে কিভাবে নিজেদেরএ যুদ্ধে শুধু টিকিয়েই নয় একই সাথে জয়ীও করা যায়।

(৭)  Build Up of Attitude Era and Montreal Screwjob :-
WCW বিভিন্ন সব নতুনত্ব দ্বারা রেটিং ফিউডে অনেক এগিয়ে যায় এবং আরো এগিয়ে থাকে তাদের ভিন্ন ভিন্ন প্লাস পয়েন্ট যুক্ত বুদ্ধিমত্তা আর সৃজনশীলতার কারণে। রেটিং ফিউডে পিছিয়ে পড়ার দরূন তাদের ভয়াবহ ভাবে পস্তাতে হয় বেশ কিছু সময়। সেজন্যই তারা তাদের কোম্পানিকে উপরে নেওয়ার জন্যে কিছু চিন্তা ভাবনা করে যার মাধ্যমেই WWE এর ইতিহাসের সর্বকালের সেরা যুগের আবির্ভাব ঘটে। যার নাম "Attitude Era" তবে এর মধ্যে মধ্যেই আরো একটি অঘটন ঘটে যায় যার নাম ছিল, "দি মন্ট্রিয়াল স্ক্রুজব" এ ঘটনাটিকে অনেকে অ্যাটিটিউড এরার সময়কালীন ঘটনা বলে উল্লিখিত করেন আবার অনেকেই বলেন এই ঘটনার মাধ্যমেই আসলে সূত্রপাত ঘটে অ্যাটিটিউড এরার। ঘটনাটি অতি সংক্ষেপে ব্যাখ্যা করার চেষ্টা করবো। এটি প্রো রেসলিং ইতিহাসের সবচেয়ে নিন্দনীয় ঘটনা। শুধু তাই নয় এটি হল ইতিহাসের সবচেয়ে বিখ্যাত ও কুখ্যাত আন্সক্রিপ্টেড ঘটনা। এই ঘটনাটি ঘিড়ে রয়েছে অনেক কাহিনী অনেক গুজব অনেক কথা। বাস্তবটা অনেক জানেন অনেকে জানেন না। তাই শুরু থেকেই শুরু করি। এই ঘটনাটির পেছনে মূলে ছিলেন Shawn Michaels, Vince McMahon এবং Arl Habner, ঘটনাটি ঘটে 1997, Survivor Seriesএ Shawn Michaels vs, Bret Hart for the WWF Title এর জন্য ম্যাচটিতে। বিখ্যাত স্ক্রিপ্ট রাইটার Vince Russo ৯৭ এর শুরুর দিকেই হেড রাইটারের দায়িত্ব পেয়ে যান। যদিও তিনি ১৯৯২ সাল থেকেই কোম্পানির সাথে নিযুক্ত ছিলেন তবে তখন তিনি শুধু মাত্র ক্রিয়েটিভ টিমের সদস্য ছিলেন মাত্র। ১৯৯৭ সালের শুরুর দিকেই তার হাত ধরে "অ্যাটিটিউড" এর যাত্রা শুরু। অর্থাৎ মন্ট্রিলে ঘটিত সেই সারভাইভোর সিরিজের স্ক্রিপ্ট রাইটার ও তিনিই ছিলেন। তবে যেহেতু এটি ছিল আন্সক্রিপ্টেড ঘটনা তাই এতে তার কোনো প্রকার হাতই ছিলনা।

Bret Hart, Mid Card থেকে Topএ এসে মোটামুটি শক্তপোক্ত অবস্থান করেছিলেন WWFএ যার কারণে মেইন ইভেন্ট খেলা তার কাছে কোনো ব্যপারই নাহ। অন্যদিকে Shawn Michaels ছিলেন Vince এর প্রিয়পাত্র যেখানে তিনি কিছুদিন আগেও ফেলনা রেসলারদের মধ্যে ছিলেন সেখানে তিনি কিছুদিনের মধ্যেই হয়ে যান Vince পাত্র। Hogan, Savage এর মত রেসলাররা ছিলেন না যেই সুযোগটা কাজে লাগান Shawn এবং অনেক কষ্টে আর সাধনা করে Vince এর মন জয় করেন। এবং মোটামুটি কয়েকবার মেইন ইভেন্ট ও খেলে ফেলেন আর তার Boyhood Dream তো Wrestlemania XII তেই এই Bret কে হারিয়ে পূর্ণ হয়ে গিয়েছিল।তা আমরা আগেই জেনে গিয়েছি, তবেএ ঘটনা পেছনে মূল কারণ ছিলেন Alundra Blaize নামক এক মহিলা রেসলার।মনে আছে? সেই মহিলা যিনি WWF womens title লাইভ wcwতে গিয়ে ডাস্টবিনে ফেলে দেন। ( ৫ম পর্বে উল্লেখিত) তার কর্মের পূনরাবৃত্তি আবারো ঘটতে চলছে এটাই ভিন্স কে বোঝান শন। 

Shawn একে তো সেই লেভেলের চতুর মানুষ। এই ব্যক্তি নিজের ক্যারিয়ার গঠনের জন্য কত রকম মেহনত করেছেন তা অনেকেই জানেন না। Shawn তো সে সময়ের টপ ফেইস রেসলার। তার হাতে টাইটেল থাকা তার মেইন ইভেন্ট খেলা ছিল স্বাভাবিক। আর স্ক্রুজব? হ্যাঁ বলব এর মূল কারণ কি। Bret Hart এর চুক্তির মেয়াদ তখন শেষ প্রায়। তার WWF এর শেষ ম্যাচটা হবার কথা Survivor Seriesএ Shawn Michael এর বিপক্ষে তাও আবার WWF Championship match এবং টাইটেল টিও তখন Bret এর কাছেই। আর WWF থেকে বিদায় নিয়েই তিনি পাড়ি জমাবেন WCW তে। এবং একথা তিনি আগে থেকেই সৎ ভাবে WWFএ জানান। তার এই কথাটাই ভয় ঢুকায় Shawn এর মধ্যে। কিছুদিন আগে হয়ে যাও Women’s Title এর অপমান, এখন যদি Bret জিতেন তার শেষ ম্যাচ তবে অবশ্যই তিনি ও টাইটেল নিয়ে WCW এর ডাস্টবিনে ছুঁড়বেন না তার গ্যারান্টি কি?এ কথাই Shawn ঢুকান Vince এর কানে। Vince এর মনে সঙ্গে সঙ্গে ভয় ঢুকে যায় যে কোম্পানীর সেরা টাইটেল টি যদি অন্য কোম্পানীর ডাস্টবিনে পড়ে তাহলে সেটা কত বড় অপমান হবে তা বলার অপেক্ষা রাখেনা। তবে Bret এর ইচ্ছা ছিল তার শহর অর্থাৎ তার Home Townএ তিনি তার শেষ ম্যাচটি জিতে তিনি এখান থেকে রিটায়ার্ড করবেন। হুম খুবই ভালো কথা। কিন্তু ঐ যে Shawn, Vince কে তেল মারেন যে Bret ও Blaize এর মতই কাজ করবেন তাই Vince গিয়ে Bret কে বলেন ম্যাচটি হেরে যেতে। Bret অবাক হন এবং অসম্মতি জানান। নিজের দেশ, নিজের শহর ক্যারিয়ারের শেষ ম্যাচ আর তিনি হারবেন? প্রশ্নই উঠেনা। পরে অনেক কথা শেষে Bret জানান যে তিনি জিতে গেলেও টাইটেল টি ঠিকই WWF এই দিয়ে যাবেন। এবার শুরু হয় Montreal Screwjob এর প্লানিং। 

Montreal Screwjob এর ব্যাপারে বিস্তারিত দেখুন এই পোস্টে। 

• The Screwjob:- Welcome to Survivor Series, Montrealএ অনুষ্ঠিত আজকের প্রথম ম্যাচটি হল Stone Cold vs, Owen Hart For the IC Title, প্রথম ম্যাচের কথা এখানে বলার কারণ? কারণ Owen Hart, জনাব Bret Hart এরই ভাই। সুতরাং এটি তার ও হোম টাউন। ম্যাচ শেষে Austin জিতে সেলেব্রেট করেন কিন্তু দর্শকরা অনেক ক্ষুব্ধ হন। কারণ তাদের শহরের মানুষ জিতেনি ক্ষুব্ধ হওয়াটাই স্বাভাবিক। মনে নেই Money In The Bank এর Punk vs, Cena এর ম্যাচের কথা? সেযাই হোক সকলে চরম ক্ষুব্ধ হন। হ্যাঁ এই ম্যাচেও Hart হিল ছিলেন। তবুও দর্শকরা চেয়েছিলেন তিনি ম্যাচটা জিতুক।এ ঘটনার পর Vince আরেকটু ঘাবড়ে যান তবে ঘাবড়িয়ে লাভ নেই আজ প্রাণ গেলে যাবে তবুও Bret কে হারাতেই হবে। তাই ব্যাকস্টেজে প্লানিংএ বসেন Shawn Michale, Senior refree Arl habner আর চেয়ারম্যান Vince McMahon, পুর স্ক্রুজব টি মূলত এই ৩ জনের মাথা থেকেই বেরিয়ে আসে। Shawn কথাবার্তা শেষে বাহিরে গিয়ে তার বন্ধু Hunter এবং Chyna এর সাথে দেখা করলেন এবং তাদের জানালেন যে ম্যাচ শেষে যেনো তারা স্টেজে আসেন। Canadianরা অসভ্য। আর আজ Bret হারলে ভয়াবহ অবস্থা হতে পারে কারণ প্রথম ম্যাচেই Owen ও হেরেছে। তাই Vince এদিকে অনেক সিকিউরিটি ডেকে সুরক্ষার ব্যবস্থা করলেন। এবার ম্যাচ শুরুর পালা শুরুতেই এক রাশ বু নিয়ে এন্ট্রি করেন Shawn Michaels, কানাডা তাকে চরম ভাবে বু দিতে থাকে। Shawn ও কানাডার পতাকাকে অপমান করতে থাকে, পতাকা দিয়ে নাক মুছেন, প্যান্টের ভেতরে ঢুকান, সাক ইট দেখান ইত্যাদি সব অশ্লীল ভাব ভঙ্গি করেন। 

এরপর আসেন Bret Hart, তবে ম্যাচের শুরুতে তারা বাহিরে লড়তে থাকেন। পরে স্টেজে ঢুকেন। ম্যাচটা খুবই অন্য রকম ছিলএ ম্যাচে Bret যেনো স্ক্রিপ্ট ছাড়া মাঠে নেমেছেন। প্রতিবারই Shawn কে ফাঁকি দিয়ে বার বার নিজেকে সামলাচ্ছিলেন Bret, কোনো সাবমিশন ধরতেও দিচ্ছিলেন না। কাউন্টার করছিলেন উঠে দাঁড়াচ্ছিলেন কোনো সুযোগই দিচ্ছিলেন না Shawn কে। তবে এক সময়ে সুযোগ পেয়ে Sharpshooter দিয়ে বসেন Shawn, হঠাৎ বেল বেজে উঠে। একই Bret তো ট্যাপ আউট করেন নি। উল্টো তিনি Submission ভেঙে উঠে পড়ছিলেন। তো বেল কেনো বাজলো? কারণ রেফারি ইশারা করেছিলেন বেল বাজানোর জন্য। তাই ম্যাচ শেষ বিজয়ী এবং নতুন চ্যাম্পিয়ন Shawn Michael, Shawn টাইটেল পেয়েই চলে গেলেন তাকে নিয়ে গেলেন Hunter এবং Chyna, আর রেফারি? সে তো বেল দিয়েই আর এই এলাকায় নেই।রিং সাইডে ভিন্স ও বসে ছিলেন। ভিন্স তখনও চেয়ারম্যান পার্সোনা হিসেবে দর্শকদের কাছে পরিচিতি লাভ করেন নি। Bret অনেক অবাক হয়ে তাকিয়ে রইল Vince এর দিকে।এ কি হল? Bret ষড়যন্ত্রের স্বীকার হলেন। Vince এর দিকে Bret তাকিয়ে রইলেন পরে তাকে থুথু ছিটিয়ে চলে গেলেন। এদিকে ক্যানাডিয়ানরা সেই ক্ষ্যাপা ধরে। তারা পারলে WWEই পুরা মাটিতে ধসিয়ে দেয়। ব্যাকস্টেজে তো Vince Russo ও ভয় পেয়ে যান। কারণএ ঘটনা যে সত্যি সত্যি ঘটবে তা তিনি ভাবেন নি। Russo ও ভয়ে পালান। কারণ তিনি তো আসলেই কিছু জানতেন না। Shawn Michaels তো নেই। সেই কবেই হাওয়া হয়ে গিয়েছেন। মাঝখান দিয়ে ফেঁসে যান বেচারা Vince, ব্যাক স্টেজেএ নিয়ে ভালোই কাহিনী হয়। কিন্তু সবশেষে এই কোম্পানী ত্যাগ করেন Bret Hart, আর আগামী ১২ বছরেও তাকে এর ধারে কাছে ঘেঁষতে দেখা যায়না। এখানেই শেষ Montreal Screwjob এর কুখ্যাত ঘটনা।

এখান থেকেই অফিশিয়ালি বিখ্যাত ঐতিহাসিক "এটিটউড এরার" শুরু হয় যা WCW কে হেড টু হেড ভাবে তাদের সমপর্যায়ে নিয়ে যেতে সাহায্য করে।

(৮)  The Beginning Of The Attitude Era :-
১৯৯৭ সালের মে মাসে WWF তাদের স্ক্র‍্যাচ লোগোর ব্যবহার শুরু করে তবে WWE নেটওয়ার্ক অনুযায়ী অফিশিয়ালি "WWF Attitude Era" এর যাত্রা শুরু হয় ডিসেম্বর এর ১৫ তারিখে। তবুও "Montreal Screwjob" এর পর থেকেই কিন্তু অ্যাটিটিউড এরা মূলত শুরু হয়ে যায়। 

আমরা ইতিমধ্যে জেনে গিয়েছি ভিন্স রুসো ব্যাকস্টেজে একজন হেড স্ক্রিপ্ট রাইটারের দায়িত্ববহন করা শুরু দিয়েছেন। মূলত রুসোই সেই ব্যক্তি যার বুকিং আমাদের উপহার দিয়েছে এই অ্যাটিটিউড এরা। Rock, Austin, Foley এর মত কিছু রেসলার অন্যান্য প্রমোশনে সুবিধা করতে না পারায় এখানে এসে পড়েন। শুরুতে তাদের "গিমিক"এ সমস্যা থাকলেও পরবর্তীতে তাদের নতুন গিমিক তাদের সর্বকালের সেরা আইকনএ রূপান্তরিত করে তাদের। WCW এর কাছে টানা ৮৪ সপ্তাহ রেটিং ফিউডে পরাজিত হবার পর WWF এর অবস্থা বাস্তবিক ভিত্তিতেই খুব খারাপ হয়ে যায়। যার কারণ জন্ম নেয় এই অ্যাটিটিউড এরার। চরম উত্তেজনামূলক, আক্রমণাত্মক, হিংস্রতা, চমোকপ্রদ স্টোরি লাইন, নগ্নতা, অশ্লীলতা ইত্যাদিতে ভরপুর একটি এরা যার সৃষ্টি আগামীতে কোনোদিন দেখা যাবে কিনা সন্দেহ। ভিন্স এর বুকিং স্টাইলই ছিল পাগলামীকর। হঠাৎ হিল টার্ন, ব্যাকস্টেজ সেগমেন্ট, ব্রল ফাইট, রিয়াল লাইফ বিতর্কিকা, এসব কিছুই ছিল তাদের শেষ উপায়। এতোদিন WWF বর্তমানের মতোই এন্টারটেইনিং এবং বাচ্চা দর্শকদের টেনে রাখার জন্য ছিল যা অ্যাটিটিউড এরাতে সম্পূর্ণ বিপরীত হয়ে যায়। অধিকাংশ দর্শকগণ WCW এর দিকে ঝুকে পড়ে তাই WWF সিদ্ধান্ত নেয় এডাল্ট ফ্যানদের দৃষ্টি আকর্ষণ করার। যার জন্য পুরো শো এর মূল কেন্দ্র হয়ে যায় এডাল্ট কাজকর্ম। 

মন্ট্রিল স্ক্রুজবের পর ভিন্স মিকম্যান অনেকের কাছেই একজন খারাপ ব্যক্তি হিসেবে পরিচিতি লাভ করেন যার ফলে তিনি অনস্ক্রিনে তার "খলনায়ক' রূপী পার্সোনা সবার সামনে নিয়ে আসেন। বিভিন্ন রেসলারদের ভিন্ন ভিন্ন ধর্মী আকর্ষণীয় গিমিক দেওয়া হয়। যেগুলো তাদের ক্যারিয়ার কে উন্নতির চরম পর্যায়ে নিয়ে যায়। রুসোর পাগলামো ভিত্তিক স্টোরিলাইন্স, এপিক ফিউড এসব কিছু সত্যিই দর্শকদের মন কাড়ে। ভিন্স মিকম্যান তার পুরো পরিবার কে নিয়ে নামেন নিজের কোম্পানি কে রক্ষা করতে। আর তার সাথে থাকে তার অনেকগুলো লয়াল কর্মী যারা চলে গেলে হয়ত তিনি রেটিং যুদ্ধে হারতে হারতে পথে বসে পড়তেন। Big boss man, Billy Gunn, Christian, Edge, Chyna, X-Pack, Road Dogg, Edge, Faarooq, Gangrel, Goldust, Bradshaw, Ken Shemrock, Mark Henry, Steve Blackman, Godfather, Val Venis ইত্যাদি রেসলার গণ ছিলেন অ্যাটিটিউড এরার স্টার। তবে অ্যাটিটিউড এরা চিরকাল স্বর্ণাক্ষরএ সেরা হিসেবে থাকবে Triple H, Undertaker, Rock, Stone Cold, Mankind, Shawn Michaels, Kane দের কারণে যারা তাদের কর্মস্থান কে নিজেদের সবকিছু দ্বারা সেরা হওয়ার মর্যাদা দিয়েছে। নতুন নতুন আকর্ষণীয় এরিনা, চমৎকার এন্ট্রেন্স, হার্ডকোর রেসলিং, হার্ডকোর মোমেন্টস, ১৮+কর্মকান্ড, ডিভাদের নগ্নতা, চরম পর্যায়ের অশ্লীলতা, ভায়োলেন্স, রক্ত, ফিকশনাল ক্যারেক্টার্স, লোম দাড়া করানোর মত প্রমো ইত্যাদি সবকিছু মিলিয়ে হাড্ডাহাড্ডি লড়াইয়ে WCW কে টক্কর দিতে নামে WWF Attitude এরা।

Stacy Keblar, Sable, Torri wilsonদের ব্যবহার করা হয় নগ্নতা দিয়ে দর্শকদের টানার জন্য। Mike Tyson, Arnold Swargenegerদের মত সেলেব্রেটিরাও আসা যাওয়া করেন এই এরাতে। WCWতে সুবিধা করতে না পারা Big Show, Jericho, Benoit, Eddie Guerrero, Malenko রাও চলে আসেন এখানে যাদের অনেকে বিনোদনের সাথে সাথে প্রো রেসলিং এর অসাধারণ সব ঝলকানিও দেন এই এরাতে। Rise Of DX , Birth of 3:16, Birth of The Great One যার মাধ্যমে Top Stars তৈরী হয়। Brothers Of Destruction এর Kane vs Undertaker এর ফিউড যা দেখে মনে হত এক বিশাল Monster আর এক ভয়ানক Reaper এমন দুই ফিকশনাল ক্যারেক্টারের ব্যাটেল। যা ছিল ভিডিও গেমস বা রূপকথার গল্পের মত। Mick Foley এর ৩ রূপ, আবার Ministry Of Darkness, Nation Of Domination, Brood, Corporation এর মত কিছু অসাধারণ দল বা গ্রুপ এর রাজত্ব। Tag Team Titles এর গুরুত্ব। TLC, Steel Cage(New version),Hell In A Cell,Inferno,Buried Alive, Tables Match ইত্যাদি সব নতুন স্টিপুলেশনের ম্যাচ। Austin vs Rock, Austin vs Vince, Undertaker vs Mankind, Rock vs, Triple H এসব অসাধারণ ফিউড ও দেখা যায়। আর Austin এর বিয়ার বাথ, গাড়ি ভাঙা চুড়া, Kane এর ঐতিহাসিক ডেবিউ, Mankind এর Cell থেকে নিচে পড়া, Dx এর Nitro এর দরজার বাইরে গিয়ে হানা দেওয়া, Shane O Mac এর ৫০ ফুট উঁচু থেকে লাফ এসব অসাধারণ মুহুর্ত তো এই এরাতেই ছিল। রেটিং যুদ্ধ হয় দেখার মত। সমান তালে চলে শ্বাসরুদ্ধ কর সকল দৃশ্য আর ম্যাচ। অর্থাৎ WWF পূর্বের চেয়েও আরো বেশি আকর্ষনীয় হয়ে যায়।

WCW ও এদিকে থেমে থাকেনা তবে এসব কিছুর মাঝেই খুবই দুঃখজনক এক ঘটনা ঘটে যার দরূন WCW আর কোনোদিনও WWF এর সামনে মাথা উঁচু করতে পারেনা। 

(৯)  Fingerpoke Of Doom :-
WCW কিন্তু মার্কা মারা কোনো সে লেভেলের এরা শুরু না করলেও Vader, Vampiro, Sting in Crow Gimmick, Goldbergs Undefeated Streak making, nWo নিয়ে ভালোই এগিয়ে যাচ্ছিলো। রেটিং এর হাড্ডাহাড্ডি লড়াইটা এজন্যই শুরু হয় কারণ দর্শক গণ দ্বিধাদ্বন্দ্ব এর মধ্যে পড়ে যায় যে কোনটা রাখবো কোনটা দেখবো। তবে WCW কিন্তু কোনো প্রকার "এডাল্ট কার্যক্রম" কোনো ভাবেই রাখতে পারছিলোনা। এর কারণ তারা যুক্ত ছিল TBH Time Warner নামক কেবল এর সাথে যা ভুলেও এসব অশ্লীলতা প্রচারের অনুমতি দিবেনা। তবে nWo ততোদিনে ভালোই জমজমাট একাধিপত্য বিস্তার লাভ করতে থাকে। তাদের মেম্বার্স সংখ্যা ততোদিনে পৌছায় ২০-২২ এর কাছাকাছি। আরো মজার ব্যপার ১৯৯৮ সালের অক্টোবর মাসে কেভিন ন্যাশ পেয়ে যান হেড বুকারের দায়িত্ব। অর্থাৎ এখন থেকে কে জিতবে হারবে সবকিছুর দায়িত্বই তার কবলে। কেভিন ন্যাশ (nWo এর ৩জন লিডারদের একজন এবং একই সাথে ক্লিক এর অন্যতম সদস্য যা আমরা আগেই জেনেছি। 

ন্যাশ বুকারের দায়িত্বএ কারণে পান কারণ এরিক তখন nWo এর প্রতি পুরোপুরি নির্ভরশীল হয়ে যান। আর হোগ্যান, হল আর ন্যাশের সাথে তার ব্যক্তিগত জীবনের সম্পর্ক ও অনেক ভালো ছিল তবে ন্যাশ 'খাল কেটে কুমির' এর মত বুকিং এর ক্ষমতা পেয়ে পাগলায় যান। মারতে থাকেন একের পর এক বাজে বুকিং। পেপার ভিউ:- World War 3তে নিজেকে বানান Number One Contender for WCW World Championship এবং এর পরের পেপার ভিউ Starrcade এই গোল্ডবার্গ কে স্টান গান দিয়ে আঘাতের মাধ্যমে সুন্দর মত তার ১৭৩ স্ট্রিকের অবসান ঘটিয়ে ওয়ার্ল্ড টাইটেল ও হাতিয়ে নেন।
জানুয়ারি ৪, ১৯৯৯ এর Monday Nitro তেই তিনি এক অপকর্ম করে বসেন যার নাম ছিল "The Fingerpoke of Doom" 

nWo এর ২০-২২ সদস্যে ভরপুর গ্রুপে পুরো শোই তখন এক তরফা চলছিলো। বিষয়টা আরো এক ঘেয়েমী ছিলএ কারণে ১৯৯৮ সালের WCW Thunder এর এক পর্বে nWo দুটি ভাগে বিভক্ত হয়ে যায়। (Thunder কিন্তু ছিল তাদের আলাদা একটি শো, ঠিক Monday Nitro এর মত। অর্থাৎ লাভের খুশিতে তারা ২ঘন্টার আরো একটি সাপ্তাহিক শো ও শুরু করে দেয়) যাই হোক nWo এর দুটি দলের মধ্যে একটি ফেস দল অন্যটি ছিল হিল দল। ফেস দলের নামে সামান্য পরিবর্তন করে দেওয়া হয় nWo Wolfpack, তাদের মধ্যে একটা ব্যাপক ফিউড চলছিলো সে সময়ে। যার অবসান ঘটে ১৯৯৯ সালের ৪জানুয়ারি Monday Nitro তেই এক অঘটন এর মাধ্যমে। NWO আসল দলের লিডার ছিলেন Hulk Hogan অন্যদিকে Nash ছিলেন NWO (wolfpack) এর লিডার। মেইন ইভেন্টে Hulk Hogan vs Kevin Nash for the World Title ম্যাচে ম্যাচের শুরুতেই Hogan এসে Nash এর বুকের মাঝে তার আঙ্গুল দিয়ে একটা সামান্য ধাক্কা দেয় আর সাথে সাথেই Nash পড়ে যান এই সামান্য আঙ্গুলের ধাক্কাতেই এরপর Hogan তাকে পিন করেন এবং ম্যাচটি জিতে যান। আর এই ঘটনাটিকেই বলা হয় "কেয়ামতের আংগুল এর খোচা" বা The Fingerpoke of doom. দুই NWOই পরিণত হয় হিলে। এই দৃশ্য দেখে দর্শকরা তীব্র নিন্দা জানায় কারণ একে তো তারা NWO এর এক ঘেয়েমী স্টোরিলাইনএ বিরক্ত তার উপর টাকা দিয়ে এই ম্যাচ দেখতে আসার কোনো মানে হয়না। এসব মিলিয়ে তাদের মাথা খারাপ হয়ে যায়।

তবে কপালটা ভালো ছিল টিভিতে যারা দেখছিলেন তাদের জন্য। একই সময়ে অন্য চ্যানেলে Monday Night Warএ Mankind vs Rock এর WWF championship ম্যাচ চলছিল WCW এর মাতব্বর অ্যানাউন্সার Tony Schiavone টিভিতে ঘোষণা দেন, (যেহেতু একই সাথে তখন Raw ও হচ্ছিল) Mankind vs, Rock এর মেইন ইভেন্টের ম্যাচে Mankind জিতে গিয়েছেন এবং হয়ে নতুন WWF World Champion.এ কাহিনী শোনার সাথে সাথে প্রচুর মানুষ টিভির চ্যানেল ঘুড়িয়ে Raw is Warএ চলে যান। এক জরিপে পরে জানা যায় সেদিন ৬লাখ ফ্যান ১মিনিটের মধ্যে Nitro থেকে Warএ চলে যান ম্যানকাইন্ডের জয়োতসব দেখার জন্য। সকলে দেখেন অস্টিনের ইন্টারফেয়ারেন্স এর মধ্য দিয়ে ম্যানকাইন্ড রক কে হারিয়ে ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হয়ে গিয়েছেন Dxরা তাকে কাঁধে নিয়ে জয়োল্লাস করছে। অসাধারণ এক দৃশ্য। ভিন্স এর চোখে পানি মুখে ক্ষোভ। ম্যানকাইন্ড মাইক হাতে বক্তব্য রাখেন, it's feel pretty damn good, ওহ Nitroতে কি হচ্ছে তাতো মনেই নেই তাই দর্শকগণ আবারো চ্যানেল ঘুড়ান নাইট্রোতে। কিন্তু ততোখনে নাইট্রো শেষ। এক মুহুর্তে পতনে পতিত হয় পুরো নাইট্রো। War এর রেটিং পায় ৫.৭ এবং নাইট্রো পায় ৫.০ এই দিনের পরে আর কোনোদিন ও নাইট্রো তাদের রেটিং নিয়ে উঠতে পারেনি। WCW এর শেষ সময় ঘনিয়ে আসে। খুব শিঘ্রই বিভিন্ন ক্ষতির সম্মুখীন হয় তারা।

(১০)  Death of WCW and ECW :-
শুরুতেই ECW এর কথা বলে নেই পড়ার সুবিধার্থে, যাইহোক তাদের দিনকাল ভালোই যাচ্ছিলো। তারা ইন্ডিপেনডেন্ট থেকে নিজেদের উঁচু ও মান সম্মত হিসেবে নিজেদের প্রমাণের চেষ্টায় থাকলেও Paul Heyman ততোদিনে দেউলিয়া হয়ে যান। এর আসল কারণটা আমি এখনো জানিনা। কিন্তু হয়ে যান এটুকুই জানি আর্থিক সংকটে পড়ে পুরো কোম্পানী অনেকটা হিমসিম খেয়ে যায় এতো বড় কোম্পানী চালাতে Paul, সব মিলিয়ে অনেক আর্থিক সংকটে পড়ে তারা। জানুয়ারী ৭, ২০০১এ Guilty As Charged তাদের সর্বশেষ পে পার ভিউ হিসেবে অনুষ্ঠিত হয় যদিও মার্চ মাসে Living Dangerously হওয়ার কথা ছিল কিন্তু এতোই বেশি আর্থিক সংকটে পড়েন Paul যে ওটা শেষ মেশ বাতিল করতে হয়। এসব কিছুর পর ECW কেও WWFএ নিয়ে নেওয়া হয়। সাহায্যের হাত বাড়ান Vince, Shane ECW কে WWFএ অন্তর্ভূক্ত করে নেন। তবুও তারা চিরস্মরণীয় হয়ে থাকবে নিজেদের "No Rules" জাতীয় কোম্পানি হিসেবে প্রমাণ করে এবং One Of The Greatest Hardcore Wrestling Promotion হিসেবে প্রমাণ করার কারণে যা সত্যিই অতুলনীয়। 

ফিংগার পোক অফ ডুমের পর থেকেই WCW এর অধঃপতন হওয়ার যাত্রা শুরু। ন্যাশ শুধু ফিংগার পোকের অপকর্মের সাক্ষীই নয় তিনি একই সাথে Jericho, Benoite, Malenko এর মত মিডকার্ডারদের পুশ কাড়তে থাকেন যার দরূন তারাও বিরক্ত হয়ে গিয়ে পাড়ি জমান WCW এর রাইভাল WWF এই। Goldberg এর আন্ডিফিট টাইপ মন্সটার গিমিক যাও দর্শকদের পছন্দনীয় ছিল কিন্তু তার অবসান দিয়ে দর্শকদের বিরক্তির কারণ আরো বাড়িয়ে দেন ন্যাশ। ব্রেট হার্ট বেচারা যাও Screwjob এর শিকার হয়ে এখানে এসে নিজের ক্যারিয়ার ডেভেলপ এর চেষ্টা করেন কিন্তু তাকেও বসিয়ে রাখা হয় মিড কার্ডে এবং গোলডবার্গের এক লাথিতে তার ক্যারিয়ারের ও অবসান ঘটে। ইন্টারন্যাশনাল ট্যালেন্ট রাও ধীরে ধীরে লিভ নেওয়া শুরু করে। nWo এর এক ঘেয়েমী স্টোরিলাইন আর তাদের রাজত্ব দেখে দর্শকরা অনেক আগে থেকেই বোর। 

ওদিকে WWFএ Austin Vs, McMahon এর ফিউড এর একের পর এক চমক তাদের রেটিং কে তুলে দিতে থাকে মাথার উপরে। তারা Raw এর পাশাপাশি ৯৯সালে Smackdown নামক আরো একটি সাপ্তাহিক শো ও শিরু করে দেয় যা ছিল তাদের বিনোদনের মাত্রায় আরো ফাটাফাটিকর। অন্যদিকে WCW আগের মত রেটিং তুলতেই হিমশীম খেয়ে যায়। শেষ পন্থা হিসেবে "অ্যাটিটিউড এরা" এরই জন্মদাতা Vince Russo কে স্ক্রিপ্ট রাইটার হিসেবে ১৯৯৯ সালে। কিন্তু কে জানতো যিনি WWF এর নকশা পাল্টাতে সাহায্য করেছেন তিনিই WCW এর পিছনে লম্বা বাশ ঢুকানোর জন্য প্রস্তুতি নিচ্ছেন। তার স্ক্রিপ্টএ উন্নতি তো হয়ই না বরং আরো জঘন্য হয়ে উঠে সবকিছু। রুসো নিজেই WCW চ্যাম্পিয়ন হোন আবার David Arquette এর মত নন রেসলার পার্সোনালিটিকেও বানান ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন। Master P, Chad Brook, Kiss ইত্যাদি সেলেব্রেটিদের এনে ইয়ার্কি মারা শুরু করেন রেসলিং শোতে। বুলশিট মার্কা স্ক্রিপ্ট লিখে WCW এর ১৩টা বাজিয়ে তিনিও ২০০০ এর শেষ দিকে লিভ নেন। Time Warner এমনিতেও ১৯৯৬ সালে WCW এর দায়িত্ব নিয়ে নেয় তাদের ক্রয় করে। ২০০০ সালে WCW ৬০মিলিয়ন ডলার এর ক্ষতির সম্মুখীন হয়। পরবর্তীতে AOL নামক অন্য একটি মিডিয়া/অর্গানাইজেশন WCW কে নিজেদের অন্তর্ভূক্ত করে কিন্তু ক্ষতির পরিমাণটা বেশি হওয়ায় Turner এর হেড Jamie Kellner সকল WCW ইভেন্ট বাতিল করার সিদ্ধান্ত নেন। এবং সবশেষে তাদের দিকে সাহায্যের হাত বাড়ায় তাদের বিপক্ষ দলের কর্তা Vince McMahon তিনি WCW এর পুরো সম্পত্তি কিনে নেন যার মধ্যে ছিল ভিডিও লাইব্রেরি, ট্রেডমার্ক, ২৪ টি কন্ট্রাক্ট পেপারস, ছবি, রিং, টাইটেল এবং লাইন গুলোও। অর্থাৎ WCW এর পুরো মালিকানাধীন তখন WWEতে ।

TNT থেকে Nitro এর শেষ পর্ব দেখানো হয় Florida থেকে। যার কিক অফ করেন Vince McMahon যেখানে তিনি বলেন তিনি কবর দিয়ে দিয়েছেন নিজের রাইভাল কে এবং ক্ষমতাও নিয়ে নিয়েছেন তার সব। শেষ WCWতে শেষবারের মত মেইন ইভেন্ট করেন Sting এবং Ric Flair. এই ক্রয়-বিক্রয় এর মাঝে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যপার খানা সবার মাথা থেকে অদৃশ্যমান হয়ে গিয়েছিলো যে এতো বড় রোস্টার দ্বারা এখন পুরো শো সামলানো হবে কিভাবে?? যদিও পরবর্তীতে WCW কে জীবিত রাখার জন্য Raw এর শেষ ২০ মিনিটের মত সময় WCW এর রেসলার এবং কমেন্টরদের নিয়ে দেখানো হয় যাতে সবাই মনে করে তারা WCW দেখছে কিন্তু এই প্ল্যান টিও পুরোপুরি ভাবে ফ্লপ হয়। এবং দর্শকদের কাছে বোরিং লাগে যার সমাধা দেয় Invasion নামক উদ্ভট এক স্টোরিলাইন।

(১১)  The Botched Invasion :-
বিখ্যাত এক স্টোরিলাইন যার উদ্ভাবন ঘটাতে হয় ভিন্সপুত্র Shane এর। যার পিছনে লজিক্যালি কিছু কারণ ছিল যেমন:- তখন WCW এবং ECW এর আধিপত্য নেওয়ার পর তাদের কিছু রেসলারদের নিজেদের মধ্যে শামিল করার পর বিশাল রুস্টার দ্বারা এক রকম বিভ্রান্তি এবং সংকটে পড়ে। অল্প সংখ্যক রেসলারদের ফোকাস করতে গেলে ব্যপারটা নতুনদের কাছে ভালো ঠেকবেনা তাই তাদের সবাইকে একত্র করে হ-য-ব-র-ল এক স্টোরিলাইন সাজায় তারা যার নাম থাকে Invasion.

মূলত এই স্টোরিলাইন দ্বারা খামাখাই ধোকা দেওয়া হয় নতুনদের কে কেননা Invasion শেষে আবার ঘুড়ে ফিরে তারা নিজেদের স্টারদেরকেই ফোকাসই করতে থাকেন। সেযাইহোক, Invasionটা এর আবির্ভাব ঘটে ২৬এ মার্চ, ২০০১ সালে। যেখানে Monday Night Rawতে Vince এসে স্টেজে দাঁড়িয়ে বলতে থাকেন কিভাবে তিনি তার প্রতিযোগীর ড্যাশ মেরে দিয়েছেন। তার সামনে আসলে কেউই টিকবে না, হ্যান ত্যান ইত্যাদি ইত্যাদি। ততক্ষণাত স্ক্রিণে দেখা যায় তার পুত্র Shane O Mac কে যিনি সোজা WCW Nitro এর উঠান এর দাঁড়িয়ে ঘোষণা দেন বাপের নাকের ডগা দিয়ে আসলে কোম্পানি কিনে নিয়েছেন তিনি। শুধু তাই নয় এখন বাপের প্রধান কোম্পানিও হাতিয়ে নিবেন খুব শিঘ্রই। তখন Wrestlemania সিজন তাই আপাতত তারাএ স্টোরিলাইন নিয়ে আগায় না তবে রেসেল্মেনিয়ার পর থেকেই তারা শুরু করতে থাকেএ স্টোরিলাইন এর কাহিনী। প্রথমে WCW এর রেসলার গণ আউটসাইডার্সদের মত WWF এর বিভিন্ন ম্যাচে ইন্টারফেয়ারেন্স এর মাধ্যমে বুঝাতে চান তারা এসেছেন এখানে জায়গা করতে। খুব শিঘ্রই এতে শামিল করা হয় ECW এর স্টারদের এবং একই সাথে Paul Heyman কেও। ECW এর ক্রেতা হিসাবে শামিল করা হয় Stephanie McMahon কেও। ভাই-বোন মিলে লাগেন বাপের পিছে। ECW, WcW মিলে Alliance নামক বহির্ভূত এক দল গঠন করে। Invasion নামক পেপার ভিউ টিতে ৫জন বনাম ৫জনের একটি ট্যাগ টিম ম্যাচ {The Alliance (Booker T, Diamond Dallas Page, Rhyno, Bubba Ray and D-Von Dudley) defeated Team WWF (Stone Cold Steve Austin, Kurt Angle, Chris Jericho, The Undertaker and Kane)} অনুষ্ঠিত হয় যে ম্যাচে Austin টার্ন করেন। ম্যাচটিতে বিজয়ীও হয় Invasion দল।এ ম্যাচটিতে WWF কে জিতিয়ে ও হয়ত করা যেতোএ স্টোরিলাইনের অবসান কিন্তু দর্শকরা উপভোগ করছে বলে একে চুইংগামের মত আরো টানার পরিকল্পনা করে WWF যার দরূন শেষমেশ স্টোরিলাইনই জগাখিচুড়ী হয়ে যায়। Austin এর বেইমানী, Kurt, Booker এর টাইটেল অদল বদল, Rock এর রিটার্ন সব মিলিয়ে ঝিলিয়ে শেষ মেশ গুছানো হয় Survivor Series 2001এ একটি ৫ বনাম ৫ ট্র‍্যাডিশনাল এলিমিনেশন ট্যাগ টিম ম্যাচ। যারা জিতবে তারাই নিয়ে নিবে কোম্পানি শর্ত হয় এমন ই। যে ম্যাচে অংশগ্রহণকারী গণ ছিলেন,Team WWF (The Rock, Chris Jericho, Big Show, The Undertaker, and Kane) বনাম Team Alliance (Stone Cold Steve Austin, Kurt Angle, Rob Van Dam, Booker T, এবং Shane McMahon) ম্যাচটি গর্বের সাথে জিতে নেয় WWF এর সদস্য গণ। এবং এর সাথেই শেষ হয় এই স্টোরিলাইন।

এবার আসি লজিক্যালি বলার এটি কেনো ছিল বচড স্টোরিলাইন। সামান্য লক্ষ্য করলে দেখা যায় WCW & ECW এর দলে Booker T, RVD বাদে বাকি সবাইই WWF এরই প্রধান সদস্য। অর্থাৎ লজিক্যালি এটা কোনো WCW & ECW এর দলই ছিলনা। Booker T নিজেও এক ইন্টারভিউতে বলেন, “কিসের WCW vs WWF আমাদের দলে তো WCW এর কেউই ছিল না” কথা সত্য। তখন WCW এর অনেকেই এই ফিউডে ছিলেন না। যদি ECW কেও ধরা হয় তবে The Sandman, Sabu, Balls Mahoney, Little Guido ইত্যাদি অনেক রেসলার ছিলেন না। আর WCW এর সব চেয়ে বড় মাপের রেসলার যেমন Sting, Goldberg, Scott Steinerরা ছিলেনই না, তারা ভিন্ন ভিন্ন জায়গায় চুক্তি বদ্ধ ছিলেন। Ric Flair, Nash, Hoganরা অনুপস্থিত তারা আসতে আসতে ২০০২ হয়ে যায়। আর Randy Savage তো হঠাৎ করে মৃত্যুবরণ করেন। এবং যেকারণেই এতো দারুণ এক স্টোরিলাইন ও পরিণত হয় বচড এ। প্রধানতএ ম্যাচ সেটাপের মূল কারণই ছিল শুধু মাত্র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ এর জন্য ফিউডের বিল্ড আপ। তবুও যাই হোক অ্যাটিটিউড এরার বিখ্যাত স্টোরিলাইন হিসেবে এটিও স্মরণীয় হয়ে থাকবে। Attitude Era যেমনই হোক, সে সময়ে উত্তেজনা সত্যিই ছিল চরম পর্যায়ের যার দরূন পরের পর্বতে শুধু মাত্র Attitude Era এর কিছু আইকোনিক মুহুর্তগুলো তুলে ধরবো। কেননা পিছনের ঘটনা বলতে গিয়ে ভেতরের স্মরণিক মুহুর্ত গুলোই বাদ হয়ে যাবে তাতো আর হয়না।

(১২)  Best Of Best from Attitude Era :-
ইতিহাস সম্বন্ধে ব্যাখ্যা করতে গিয়ে হয়ত ভেতরের অনেক কাহিনীই বলা হয়নি। যাকে নিয়ে এতো কথা তার ভেতরের মজাদার কাহিনী গুলো উপভোগ না করলে হয় নাকি। তাই আজকের পর্ব অ্যাটিটিউড এরার কিছু বিখ্যাত মুহুর্ত গুলো নিয়ে। যেহেতু ১৯৯৭ থেকেই অফিশিয়ালি এই এরার শুরু ধরা হয় তাই আমি ১৯৯৭ থেকেই ঘটনাবলী উল্লেখ করে দিবো।

• ১৯৯৭ সালের মার্চ ১০এ শুরু হয় Raw is War

• ১৯৯৭ সালের Wrestlemania 13তে অনুষ্ঠিত হয় One Of the greatest Match of WM, Stone Cold vs, Bret Hart যে ম্যাচে অস্টিন জ্ঞান হারান এবং ম্যাচ শেষে অস্টিন হিল থেকে ফেস হয়ে যান অন্যদিকে ব্রেট হিল টার্ন করেন। ইতিহাসের সর্ব শ্রেষ্ঠ ডবল টার্ন।

• আগস্ট ৩, ১৯৯৭ এর Summerslamএ Owen Hart vs, Stone Cold IC Championship ম্যাচে বচ পাইল ড্রাইভার দ্বারা মারাত্মক ইঞ্জুরিতে পড়েন অস্টিন।

• আগস্ট ১৮, ১৯৯৭ The Rock এর প্রথম হিল টার্ন। ইঞ্জুরি কাটিয়ে ৩ মাস পর রিটার্ন করে যোগদান করেন Nation of Domination এ।

• সেপ্টেম্বর ২২, ১৯৯৭ Rawতে সূত্রপাত ঘটে Austin vs, McMahon Rivalry এর। 

• অক্টোবর ৫, ১৯৯৭ Bad Blood•  In your house PPVতে অনুষ্ঠিত হয় ইতিহাসের সর্বপ্রথম Hell in a Cell ম্যাচ।এ ম্যাচে ঐতিহাসিক ডেবিউ করে ইন্টারফেয়ার করেন Kane, এবং ম্যাচটি Undertaker হারেন Shawn Michaels এর নিকট।

• অক্টোবর ১৩, ১৯৯৭ DX এর জন্ম। Triple H, Shawn, Chynaরা নিজের দলের নাম লেখেন D•  Generation - X

• নভেম্বর ৯, ১৯৯৭ Survivor Seriesএ ঘটে Montreal Screwjob 

• মার্চ ২, ১৯৯৮তে প্রথম বারের মত ব্যবহৃত হয় ATTITUDE লোগো

• মার্চ ২৯, ১৯৯৮তে Shawn Michaels কে হারিয়ে প্রথম বারের মত WWF Champion বনে যান Austin, ম্যাচ শেষে Shawn কে পাঞ্চ দেন Baddest Man In the Planet, The iron, Mike Tyson

• মার্চ ৩০, ১৯৯৮তে Shawn তার রিটায়ার্ট মেন্ট ঘোষণা দেন ইঞ্জুরির কারণে। HHH ঘোষণা দেন তিনি এখন থেকে Dx এর অধিনায়কত্ব নিবেন।

• এপ্রিল ১৩, ১৯৯৮তে টানা ৮৪ সপ্তাহ এর রেটিং ফিউডে হারার পর প্রথম বারের মত Raw এর রেটিং Nitro থেকে বেশি হয়।এ রতে অস্টিন এবং ভিন্স প্রথম বারের মত ম্যাচে মুখোমুখি হন।

• এপ্রিল ২৭, ১৯৯৮তে ভার্জিনিয়ার হ্যাম্পটনএ WCW এর হেড কোয়ার্টার এর বাইরে DX বিশাল আর্মি ট্যাংক নিয়ে হানা দেয়।

• জুন ২৮, ১৯৯৮ এর King Of The Ringএ অনুষ্ঠিত হয় ইতিহাসের সবচেয়ে ভয়ংকর Hell In A Cell ম্যাচ।এ ম্যাচে Undertaker হারান Mankind কে।এ ম্যাচে Mankind কে একবার সেল এর উপর থেকে এনাউন্স টেবিলের উপর এবং একবার চোকস্ল্যাম দিয়ে সেল এর ছাদ ভেঙে স্টেজে ফেলে দেন টেকার। 

• জুন ২৯, ১৯৯৮তে Stone Cold, Kane কে হারিয়ে এক রাত পরই ওয়ার্ল্ড টাইটেল নিয়ে নেন। এবং এইদিনই শুরু হয় Brawl for all tournament নামক টুর্নামেন্ট

• জুলাই ২৬, ১৯৯৮ Jacqueline vs, Sable in a Bikini contest, এই কন্টেস্টে সেবল নিজের শরীরের অর্ধাংশ পুরোপুরি নগ্ন করে ফেলেন। তার স্তন এর উপর শুধু মাত্র ২টি হাতের ছাপ দেওয়া থাকে।

• আগস্ট ২, ১৯৯৮ Sunday Heat নামক নতুন এক শো এর উদ্ভোদন।

• অক্টোবর ৫, ১৯৯৮ Mankind, ভিন্স মিকম্যান কে হাস্পাতালে দেখতে যান। যেখানে তার Socko এর উদ্ভাবন হয়।এ সেগমেন্টের এক পর্যায়ে অস্টিন হাস্পাতালে গিয়ে মিকম্যান কে ধোলাই দেন।

• অক্টোবর ২৬, ১৯৯৮তে শেষ বারের মত Nitro এর কাছে রেটিংএ হারে Raw

• ডিসেম্বর ৭, ১৯৯৮ আন্ডারটেকারের মিনিস্ট্রি অবতারের ডেবিউ। রতে অস্টিন কে এন্ট্রেন্স এর সামনে ক্রুশবিদ্ধ করেন আন্ডারটেকার। ইতিহাসের অন্যতম বিতর্কিত একটি মহুর্ত ছিল

• জানুয়ারি ৪, ১৯৯৯ Rawতে ম্যানকাইন্ড, রক কে হারিয়ে হয়ে যান World Champion, অন্যদিকে নাইট্রোতে "ফিংগার পোক অফ ডুম" দ্বারা তাদের আরো অধঃপতন ঘটে। 

• জানুয়ারি ৪, ১৯৯৯ Royal Rumbleএ Rock vs, Mankind এর I quite ম্যাচে ম্যানকাইন্ডের মাথায় ১১টি চেয়ার শট মারেন রক। এবং তাকে হারিয়ে বিজয়ী হন। এ রাতেই ভিন্স মিকম্যান রয়াল রাম্বল ম্যাচে জয়ী হোন।

• ফেব্রুয়ারি ৪, ১৯৯৯ এর In Your Houseএ Austin vs, Vince, Steel Cage ম্যাচে ডেবিউ করেন Big Show এবং তার ইন্টারফেয়ারেন্সএ ম্যাচটি ভিন্স হারেন।

• এপ্রিল ২৬ ১৯৯৯ এর রতে Rock কে অস্টিনের সাথে হারার কারণে Corporation থেকে বের করে দেওয়া হয়। এবং রক প্রথম বারের মত হিল থেকে ফেস টার্ন করেন।

• মে ১০, ১৯৯৯ র এর ইতিহাসের সর্বোচ্চ রেটিং প্রাপ্তি। ৮.১!!!

• মে ২৩, ১৯৯৯ Over The Edge PPVতে Owen Hart ঝুলন্ত অবস্থায় এন্ট্রি করতে গিয়ে নিচে পড়ে মৃত্যুবরণ করেন।

• মে ২৪, ১৯৯৯ র এর স্পেশাল ট্রিবিউট শো•  Raw is Owen অনুষ্ঠিত হয় 

• জুলাই ২৫, ১৯৯৯ Fully Loaded PPVতে Austin vs, Undertaker in a 1st blood ম্যাচে অস্টিন টেকার কে হারান। ম্যাচের শর্ত ছিলএ ম্যাচ টেকার হারলে ভিন্স এর টিভি থেকে উপস্থিতি বন্ধ হয়ে যাবে। এবং এটাই ছিল অফিশিয়ালি ভিন্স এবং অস্টিন এর ফিউডের সমাপ্তি।

• আগস্ট ৯, ১৯৯৯ Y2J Chris Jericho এর অসাধারণ ডেবিউ হয়

• আগস্ট ২৩, ১৯৯৯, Triple H , Mankind কে হারানোর মাধ্যমে জিতে নেন তার ক্যারিয়ারের প্রথম ওয়ার্ল্ড টাইটেল

• আগস্ট ২৬, ১৯৯৯ Smackdown নামে আরো একটি সাপ্তাহিক শো এর এর শুরু করে WWF

• সেপ্টেম্বর ১৬, ১৯৯৯ Smackdownএ ভিন্স প্রথম বারের মত ট্রিপল এইচ কে হারিয়ে ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হোন। ম্যাচটিতে রেফারি ছিলেন অস্টিন

• সেপ্টেম্বর ২৭, ১৯৯৯ এর রতে "This is your Life" নামক একটি সেগমেন্ট হয় রক এবং ম্যানকাইন্ডের।এ সেগমেন্ট টি প্রফেশনাল রেসলিং এর সর্বোচ্চ রেটিং পাওয়া সেগমেন্ট। ৮.৪!!! 

• অক্টোবর ১৭, ১৯৯৯ No Mercy PPVতে জেফ জ্যারেট কে হারিয়ে একমাত্র মহিলা রেসলার হিসেবে IC title জিতেন চায়না

• নভেম্বর ৪, ১৯৯৯ Survivor Seriesএ ডেবিউ করেন অলিম্পিক গোল্ড মেডালিস্ট Kurt Angle

• নভেম্বর ২৯, ১৯৯৯ এর রতে Test and Stephanie McMahon এর বিবাহ অনুষ্ঠানে ঝামেলা পাকান Triple H এবং তিনি জানান তিনি স্টেফেনি কে গোপনে অজ্ঞাত অবস্থায় বিবাহ করিয়া ফেলেছেন

• ডিসেম্বর ১২, ১৯৯৯ Armageddon ppvতে Kat নামক ডিভা ওমেন্স চ্যাম্পিয়নশিপ ম্যাচ জিতে নিজের স্তন লাইভ টিভিতে এক্সপোজ করেন। অন্যদিকে একই রাতে ট্রিপল এইচ হারান ভিন্স কে এবং স্টেফেনি নিজের প্রাণের সোয়ামীর সাথে যোগ দেন।

• জানুয়ারি ৩১, ২০০০ Radicalz (Chris Benoite, Eddie Guerrero, Dean Malenko, Perry Saturn) ডেবিউ করেন WWF এ

• ফেব্রুয়ারি ২৭, ২০০০ No Mercy Ppvতে Cactus Jack কে হারান Triple H একটি Hell In A Cell ম্যাচে।এ ম্যাচের স্টিপুলেশন অনুযায়ী ক্যাক্টাস জ্যাক ওরফে মিক ফোলি রিটায়ার্ড করেন। (সাময়িক)

• এপ্রিল ৩১, ২০০০এ অস্টিন এর ফিরে আসা । এবং তার ইন্টারফেয়ারেন্স এর মাধ্যমে রক, ট্রিপল এইচের বিরুদ্ধে ম্যাচ জিতে ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন বনে যান

• মে ২১, ২০০০ Judgment Day ppvতে Undertaker এর American Bad ass নামক বাইকার গিমিকে রিটার্ন। তিনি রক এবং ট্রিপল এইচ এর ম্যাচে ইন্টারফেয়ার করেন এবং তার জন্য রক ম্যাচটি হারেন।

• আগস্ট ২৭, ২০০০ Summerslamএ Dudleyz, Hardyz এবং Edge, Christian এর মাঝে অনুষ্ঠিত হয় ইতিহাসের প্রথম TLC ম্যাচ

• অক্টোবর ২২, ২০০০ No Mercy ppvতে রক কে হারানোর মাধ্যমে প্রথম বারের মত ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হন কার্ট এংগেল

• ডিসেম্বর ১০, ২০০০ Armageddonএ কার্ট এংগেল রিটেইন করেন তার ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন 6Man Hell In A Cell ম্যাচে ম্যাচটিতে বাকি ৫জন ছিলেন Undertaker, Austin, Rock, Rikishi, Triple H

• জানুয়ারি ২১, ২০০১এ ৩য় বারের মত অস্টিন জিতেন রয়াল রাম্বল ম্যাচ

• ফেব্রুয়ারি ২৫, No way Out ppvতে ট্রিপল এইচ, অস্টিন কে 3Stages Hell ম্যাচে হারান। এবং একই রাতে কার্ট এংগেল কে হারিয়ে ৬ষ্ঠ বারের মত ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হন রক

• মার্চ ২৬, ২০০১ শেষবারের মত Nitro vs, Raw এর রেটিং যুদ্ধ। কেননা এইদিনই অনুষ্ঠিত হয় শেষ বারের মত নাইট্রো। এবং এইদিনই শুরু হয় Invasion স্টোরি লাইনের। 

• এপ্রিল ১, ২০০১ Wrestlemania X• Seven এ

• ইতিহাসের সর্বশ্রেষ্ঠ TLC ম্যাচ অনুষ্ঠিত হয় যে ম্যাচে অংশগ্রহণকারীরা ছিলেন Dudleyz, Hardyz and Edge, Christianএ ম্যাচে ঝুলন্ত জেফ হার্ডিকে ল্যাডার থেকে ঐতিহাসিক মুহুর্ত তৈরী করেন এডজ। এ রাতেই রক বনাম অস্টিন ম্যাচে ভিন্স এর ইন্টারফেয়ারেন্স এর কারণে ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হারান রক। এবং ভিন্স এর সাথে হাত মেলান অস্টিন।

• নভেম্বর ১৮, ২০০১ Suvivor Seriesএ Alliance কে হারানোর মাধ্যমে WWF দল আবারো নিজেদের স্থান দখল করে নেন। 

• ডিসেম্বর ৯, ২০০১ Vengeance Ppvতে একই রাতে রক এবং অস্টিন কে হারিয়ে একই সাথে WWF and World heavyweight title জিতে প্রথম বারের মত Undisputed World Champion হন Chris Jericho

Attitude Era এর মুহুর্ত এক দুটি নয়। এবং তা এক শ্বাসে বলে শেষ করাও সম্ভব নয়। তবুও উইকির সাহায্য নিয়ে কিছু বিখ্যাত মুহুর্ত গুলো সবার সামনে তুলে ধরার সামান্য চেষ্টা করলাম।

(১৩)  End Of Attitude :-
২০০১ এ ইনভ্যাসন স্টোরিলাইন এর পর পরই অ্যাটিটিউড এরা প্রায় শেষ শেষ পর্যায়। অফিশিয়ালি কিছু জায়গায় Wrestlemania X-Sevenকেই অ্যাটিটিউড এরার শেষ দিন বোঝায়। যদিও আমি মনে করি ওই এরা তখনও শেষই হয়নি। Hulk Hogan, Nash, Hallরা WWFএ ফিরে আসেন। nWo এর রিউনাইট করা হয়। ২০০২ সালে World Wildlife Fund(WWF) নামক একটি সংস্থা তাদের ট্রেডমার্ক WWF চুরীর জন্য WWF(World Wrestling Federation) এর উপর মামলা করে। এবং তাদের বাধ্য করায় তাদের নাম পরিবর্তনের জন্য। WWF তাদের ফেডারেশনের পরিবর্তে Entertainment টার্ম টি যোগ করে। অর্থাৎ WWF এর পরিবর্তন হয়ে WWE হয়ে যায়। WWF দ্বারা প্রমোটেড সর্বশেষ PPV ছিল মে ৪, ২০০২ সালে হওয়া Insurrextion PPv টি। এবং WCW, ECW, WWF সংক্রান্ত যে সমস্যার দরূন Invasion এর আবিষ্কার তার সমাধান বের হয় Brand Extension নামক একটি উপায়। যেখানে Raw and Smackdown কে দুটি আলাদা আলাদা শো যার মধ্যে সম্পূর্ণ আলাদা আলাদা রোস্টার এবং স্টোরিলাইন দেওয়া হয়।

একই সাথে অ্যাটিটিউডের Extreme Violence, Female Abusing টার্ম গুলোও ধীরে ধীরে কমানো হয় যদিও তাতে অনেক বছর লেগে যায়। তবুও তারা অ্যাটিটিউড এরার মত "Controversial" কন্সেপ্ট কোনোদিন আর প্রয়োগ করেনি। অ্যাটিটিউড এরার টপ দুজন স্টার Austin and Rock ও কিছুদিন বাদে চলে যান। অ্যাটিটিউড এরার কিছু সেরা মিড কার্ডার রাও ভবিষ্যৎ ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হয় আগামীতে। WCW এর কিছু ফর্মার স্টার রাও আসেন পরবর্তীতে। Smackdown and Raw টপ দুটি ব্র‍্যান্ডের মধ্যে দারুণ লড়াই দেখা যায়। নতুন নতুন ট্যালেন্টদের আগমন ঘটে। আরো কিছু ম্যাচ কন্সেপ্ট এর ধারণা বের হয়। এবং WWE আর কোনোদিন ও অ্যাটিটিউডএ ফিরে যায়না।

(১৪)  Final Chapter :-
WWE এর স্বর্ণযুগের পেছনে যতটুকু ইতিহাস রয়েছে তার পরিপূর্ণ এবং সঠিক ব্যাখ্যা দেওয়ার আপ্রাণ চেষ্টা করেছি ছোট্টো ধারাবাহিক টির মাধ্যমে। তবে শেষ পর্বে কিছু লজিক্যাল পয়েন্টের উল্লেখ করতে চাই। অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে, "অ্যাটিটিউড এরা কি আর কোনোদিন ফিরে আসতে পারে?" এর উত্তর- সোজা বাংলায় "না" কেননা WWE এই যুগের সূচনা করার পূর্বেও অনেক সাদামাটা ছিল। তারা প্রচুর "নিয়ম কানুন" মেনে চলতো।

এ পুরো ধারাবাহিক এর সারমর্মএ এটাই বলা যায়, ৯০এর দশকে WCW তাদের চতুরতার মাধ্যমে WWE কে ভয়াবহ ভাবে টক্কর দেওয়ার জন্য নেমেছিলো। এমনকি তারা একে একে ছিনিয়ে নিয়েছিলো তাদের বিখ্যাত স্টারদের কেও। যার কারণে রেটিং ফিউডে WWE কে অপদস্থ হতে হয়। আর তাদের এই দূর্দিনের কারণেই জন্ম দিতে হয় বিখ্যাত যুগ "অ্যাটিটিউড যুগ" কে। যে যুগে তাদের নিয়ম ছিল একটিই, "যেভাবেই হোক কোম্পানিকে বাচাও". দিনে দিনে একে একে সে সব উদ্ভট এবং অশালীন নিয়ম কানুন গুলো লোপ পেতে পেতে তারা এখন সবকিছু ঝেড়ে পরিপূর্ণ "Kids Program"এ পরিণত হয়েছে। যার দরূন তারা লাগিয়েছে PG(Parental Guidance) ট্যাগ ও। যেখানে নোংরামী, রক্তারক্তি, বিতর্কিত স্টোরিলাইন, ভয়ানক মুভসেট সবকিছুই বিলুপ্তপ্রায়। যদিও হঠাৎ বিঠাত কিছু কিছু অমাবস্যার চাঁদ এর মতন দেখা যায় তবে তা পূর্বের মত নয়। এবং তারা ওয়ার্ল্ড ওয়াইড নিজেদের কে পিউর বিজনেস প্রোডাক্টে পরিণত করছে। একই সাথে রেসলিং এর স্বকীয়তা হারিয়ে ফেলছে। তবুও আমেরিকাতে তাদের সামনে দাঁড়ানোর মত কোনো কোম্পানিই আশেপাশে নেই। TNA ও যায় যায় অবস্থা। সুতরাং এটা পরিষ্কার যে তাদের Attitude নামের বা ধরনের সময়কালের আর কোনোদিন ও প্রয়োজন পড়বেনা। তাই এই Era আর কোনোদিন ও আসবেনা।

• কেনো Attitude Era সর্বকালের সেরা সময়কাল হিসেবে স্বর্ণাক্ষরে নিজের নাম লিখিয়ে সবার উপরে থাকবে?

এর উত্তর খুবই সাধারণ, এই এরাতেই প্রো রেসলিং বিশ্ব এবং WWE পেয়েছে Greatest Rivalries, Greatest Matches, Greatest Wrestlers, Greatest storylines, Greatest Characters ইত্যাদির ৯০ শতাংশ। এসব কথা যেকেউই বকতে পারে, লজিক্যালি যদি ব্যাখ্যা করি, Why Attitude Era is the greatest time periods of all time, তবে কিছু ফ্যাক্ট অবশ্যই উল্লেখযোগ্য যেমন:-

• WWE এর ইতিহাসে পার্ফেক্ট ৫★রেটেড ম্যাচ রয়েছে মাত্র ৫টি। যার মধ্যে ২টিই ঘটেছে ১৯৯৭ সালে অর্থাৎ Attitude Era এর সময়কালেই। যার মধ্যে Austin vs, Bret hart at WM13 এর ম্যাচটিকে তারা তাদের 100 Must seen match before your deathএ ২নংএ রেখেছে এবং Shawn Michaels vs, The Undertaker at In Your House:Bad Blood 1997 এর ম্যাচটিকে তারা Greatest Hell in a cell match বলে দাবী করে।

• WWE Monday Night Raw এর যাত্রা শুরু হয় ১৯৯৩ সালে। আর রেটিং এর যাত্রাও ঠিক তখনি শুরু হয়। Monday Night RAW এর যত হাই রেটেড পর্ব রয়েছে তার অধিকাংশই ঘটেছে এই Attitude Era তেই। ১৯৯৯ সালের ১০ই মে এর পর্বটি এখন পর্যন্ত্য সবচেয়ে বেশি রেটিং পাওয়া পর্ব। ৮.১!!! যা বর্তমানে স্বপ্নের সমান। 

• Wrestling Observer New sletter দ্বারা WWE তাদের পুরো জিন্দেগিতে দু বারই "প্রমোশন অফ দি ইয়ার"এ এওয়ার্ড প্রাপ্ত হয়। এবং সে দুবারো এই Attitude Era তেই (১৯৯৯,২০০০)

• Wrestling Observer New Sletter দ্বারা Best Weekly TV Show এর খেতাব তাদের Monday Night Raw পায় টানা ৩ বছর যা এই সময়কালেই (১৯৯৮,১৯৯৯,২০০০)

• Best Major Wrestling শো এর এওয়ার্ড পায় দু দু বার। (In Your House:Canadian Stampede 1997) এবং (Wrestlemania x-seven 2001)

• Best Booker হিসেবে যে ৩বার এওয়ার্ড পেয়েছেন Vince McMahon তার ৩বারই এই এরাতেই(১৯৯৮-২০০০)
এবং একই সাথে এই ৩বছর তিনি Promoter Of The Year এর খেতাব ও পান। 

• অ্যাটিটিউড এরা সত্যিই ভিন্ন ছিল। ভিন্ন ছিল সে সময়ের সকল রেসলিং ফ্যান। ভিন্স এর ভাগ্য সহায়ক ছিল কেননা কিছু লয়াল কর্মী তখনও তার হাত ধরে ছিলেন সবাই মিলে একে একে চলে গেলে হয়ত আর আমাদের WWF দেখা লাগতোনা।

সময় পাল্টিয়েছে, সবকিছুর পরিবর্তন ঘটেছে। এই যুগ এখনো সবার মনের মধ্যে এটে রয়েছে। ফিরে যদিও কোনোদিন আসবেনা তবুও ফ্যানদের অন্তরে Attitude Era চিরকাল বেচে থাকবে। বেচে থাকবে এর মুহুর্ত গুলো, এর সময় গুলো, বেচে থাকবে সকল মজার এবং ভয়াবহ দৃশ্যগুলো। অ্যাটিটিউড এরা সর্বকালের সেরা এরা ছিল, আছে এবং হয়ত চিরকাল থাকবে।

• লেখক : Raihan Khan

Attitude Era -এর ইতিহাস।


অনেকেই এই পোস্ট এর সাথে ক্লিক এর খানিকটা মিল পাবেন। আসলে খানিকটা নয় তবে এইটুকু গ্যারান্টি দিয়ে বলতে পারি মাত্র ২০% মিল পাবেন। স্বাভাবিক ভাবেই আমার ধারাবাহিকও সে সময়গুলোকে তুলে ধরে আনার। তবে ব্যাক স্টেজ এবং অন্সক্রিণ এর ঘটনার পরিপ্রেক্ষিতে সাজানো পোস্ট হওয়ার কারণে বিনোদন পাওয়া যাবে এটুকু বলতে পারি । কোনো বিষয় এর ব্যাখা বড় হবে এবং কোনো গুলোর ক্ষুদ্র তবুও মনোযোগ দিয়ে পড়বেন।যেহেতু অধিকাংশ ঘটনাই আমার জন্মের আগের এবং আমার একদম ফিডার খাওয়া বয়সের তাই ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। 

প্রো রেসলিং বড় রহস্যময় জায়গা যা আমরা দেখি তাইই বাস্তব নয়, এর মধ্যেও কিছু লুকায়িত সত্য থাকে যা সবাই দেখে না বা জানেনা। আমি যে বিষয় গুলো সম্পর্কে জানাবো সেগুলো সবই আমার জন্মের আগের ঘটনা তবুও নিজের ভেতর যতটুকু জ্ঞান রয়েছে তা দিয়ে সবার মাঝে যতটুকু পৌছানো যায় আমি তার যথাযথ চেষ্টা করবো। WWF এবং WCW ছিল প্রো রেসলিং জগতের সবচেয়ে বড় দুই কোম্পানী যাদের ঘিরে রয়েছে অনেক রহস্যময় কাহিনী বা বাস্তব গল্প। আসলে ছিল তাদের মধ্যে এক যুদ্ধ যে যুদ্ধ সম্পর্কে অনেকে জানেন অনেকে জানেন না তবুও যতটুকু আমি জানি সে সমন্ধে জানানোর চেষ্টা করবো। আমি আমার পোস্টের মাধ্যমে যে বিষয় গুলো সম্পর্কে জানানোর চেষ্টা করবো এই ধারাবাহিক সেগমেন্ট এর মাধ্যমে সেগুলো হল, WCW ধ্বংস হয়ে যাওয়ার কারণ, WWF এর উত্থান পতন, Attitude era এর কারণ, Invasion এর কারণ, Eric Bishchof কে ছিলেন, Kliq কারা ছিলেন ইত্যাদি কিছু বিষয় সমন্ধে জানানোর চেষ্টা করব। প্রতিটি পয়েন্ট খুব মনযোগ দিয়ে পড়বেন এবং বুঝার চেষ্টা করবেন। 


(১)  Starting From The Start Line :-
আগেই বলে দেই এইগুলি বিস্তারিত লেখা আছে এই পোস্ট -এ। 

অনেক অনেক দিন আগের কথা, যখন ১৯৫২ সালে একটি প্রো রেসলিং কোম্পানী গঠিত হয় যার মালিক এবং একই সাথে ফাউন্ডার ছিলেন Jess McMahon এবং তার বন্ধু Toots Mondt, সময়ের পর সময় যায় অনেক বছর অতিক্রম হয় একসময় কোম্পানীর দায় ভার আসে Jess এর নাতী Vincent K Mcmahn এর কাছে। বিষয় যেহেতু 'Attitude' এরকম প্রসঙ্গ কেনো তুলে আনছি?আসলে সবকিছুই শুরু থেকে শুরু হওয়া ভালো। 

তাই শুরু থেকেই শুরু করছি, ১৯৮২ সাল থেকে এখন পর্যন্ত্য তিনিই আছেন এই কোম্পানীর দায় দায়িত্বে। ৮০ এর দশকে WWF এর টপ স্টার ছিলেন Hulk Hogan, Randy Savage, Ricky Steamboat, Ric Flair ইত্যাদি ব্যক্তিবর্গ। তো যাই হোক এই লোক গুলো ছিল তখন WWF এর প্রাণ। তবে এক রাজা কি আরা সারাজীবন থাকে? সময় আসলে সব বদলাতে হয়। তাই Vince একসময় সিদ্ধান্ত নিলেন এখন থেকে নতুন ট্যালেন্টদের পুশ দেওয়া হবে, যেই ভাবা সেই কাজ Shawn Michale, Bret Hartদের যুগ তখন কেবল শুরু হচ্ছিল। আচ্ছা WWE এর দুটি এরা সম্পর্কে ছোট্টো করে বলে দেই (১৯৮২-১৯৯৪: Golden Era) এবং (১৯৯৪-১৯৯৭: The New Generation Era) অতএব বোঝাই যাচ্ছে Vince নিউ জেনারশন এরা শুরু করতে চান। তাই গোল্ডেন এরার ৮০ এর দশকের সেই টপ স্টারদের চাহিদা একটু কমে যায়। 

WWE এর বিভিন্ন Era এর ব্যাপারে সংক্ষিপ্ত আকারে জেনে নিন এই পোস্টে

(২)  Birth Of WCW :-
WcW কিন্তু কোনো সদ্য গড়ে উঠা দুদিন এর কোম্পানী ছিলনা। ১৯৩১ সালে Jim Crockett Promotions, Inc, (JCP) নামের একটি রেসলিং কোম্পানী গঠন হয় যেটি ১৯৮৮ সালে Bankrupt হয়ে যাওয়ার কারণে কিনে নেন Ted Turner এবং এর নামকরণ করেন WCW (World Wrestling Championship) প্রথমে কোম্পানি ছিল NWA এর অধীনে। পরবর্তীতে Jim Crockett and National প্রমোশনের অধীনে যায়। ৮৫ সালের দিকে Dusty Rhodes বুকার হিসেবে যোগদান করেন এবং "War Games" এর উদ্ভাবন করেন। তিনি বুকার হিসেবে থাকাকালীন সময়ে প্রথম বারের মত Clash Of Champions পিপিভিতে হওয়া Sting vs, Ric flair এর ম্যাচ Wrestlemania থেকে অধিক ভিউ পায়। তবে নো ব্লাড পলিসি ভঙ্গ করায় তাকেও ফায়ার করা হয় পরবর্তী তে। 

১৯৮৯ সাল থেকে WCW এর ইন্টারেস্টিং পথ চলা শুরু। Ric Flair কে বুকার এবং একই সাথে ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হিসেবে নেওয়া হয় যিনি Ricky Steamboat, Terry Funkদের মত রেসলারদের এখানে নিয়ে আসেন। তবে দূর্ভাগ্যবশত তাকেও ফায়ার করা হয় কেননা অধিকাংশ বুকিং তিনি নিজের স্বার্থেই করছিলেন। আর বদলে জায়গা দেওয়া হয় Ole Anderson কে। তিনি গিমিক ভিত্তিক স্টোরিলাইন তৈরী করে ধীরে ধীরে এগিয়ে নিয়ে যান।

NWA থেকে বিচ্ছিন্ন হলেও, তাদের নামের টাইটেল গুলো তখনও ছিল। ১৯৯১ সালের শুরুতে পুরোপুরি ঝেড়ে ফেলে তারা NWA এর নাম। তাদের টাইটেল গুলো পায় নিজেদের নাম। যেমন:- "WCW world champion" এরপর WCWতে আরো কিছু প্রেসিডেন্ট বুকার আসে যায়। যাদের কাহিনী এখানে কোনো কাজেরই না তাই সেগুলো এড়িয়ে যাবো।

Ted সাধারণ একটি কোম্পানী ও সাধারণ কিছু রেসলারদেরকে নিয়ে নতুন করে শুরু করেন WWF এর মত এক কোম্পানীকে টক্কর দেওয়ার জন্য। World War 3, Dooms Day Cage Match, Chamber of horror ইত্যাদি কিছু ভিন্নধর্মী ম্যাচের প্রবর্তন করে WCW, WCW এর লটারি তখনই লাগে যখন Eric Bishchof নামের এক চালাক যুবক WCWতে ১৯৯১ সালে একজন অ্যানাউন্সার হিসেবে যোগ দেন। ১৯৯৩ সালে WCW এর প্রেসিডেন্ট Bill Watts ইস্তফা দেয়ার পরে সেই স্থান দেওয়া হয় Eric কে। এবং কিছুদিন পর তাকে দেওয়া হয় Executive Producer এর পদবী। এই মানুষটা কতোটা চতুর তা আমরা কল্পনা ও করতে পারবো না। যাই হোক ১৯৯৪তে Bishchof হয়ে যান কোম্পানীর Vice President এক কথায় পুরো কোম্পানীর মাথা। তিনি সবার আগে হাত করেন WWF এর সবচেয়ে বড় স্টার Hogan এবং Randy Savage, যারা তখন কিছুটা বেকারত্ব এর বোঝা বইছিলেন। তাই তারা অফার পেয়ে এক দৌড় দেন সেখানে। অনেকটা লটারি স্বরূপ ছিল এটি WCW এর জন্য। কেননা তখনও লোকে রেসলিং বলতে এদেরকেই চিনতো। আর WWF এর পুরনো স্টারদের কে হাত করেই কোম্পানিকে উপরে নেওয়া যাবে এমন চিন্তাধারাই ছিল Eric এর WCW একই সাথে নতুন ট্যালেন্টদের দাম দেওয়া শুরু করে, তারা বেল্ট বৃদ্ধি করে, দারুণ কিছু স্টোরি লাইন সাজায় ।

(৩)  New Generation Era and Drug Scandal :-
১৯৯১ এর দিকে Hogan, Piper, Rick Martel এর মত কিছু রেসলার এর উপর ড্রাগ নেওয়ার অভিযোগ উঠে। শুধু তাইই না, পরে এও জানা যায় Vince McMahon স্বয়ং তার রেসলারদের ড্রাগ নেওয়ার জন্য উৎসাহ  দেন। এমনকি তিনি নিজেও একজন নিয়মিত Steriods নেওয়া ব্যক্তি। (বর্তমানেও তিনি নিয়মিত ইহা নেন যার কারণে বুড়ো বয়সেও বেটার বডি দেখতে এতো স্ট্রং লাগে) ৯২ সালে এই "স্ক্যান্ডাল" ভয়াবহ প্রভাব ফেলে WWF এর উপর। তখন দর্শকরা জানতোনা যে ড্রাগ নেওয়া প্রো রেসলার এবং রেসলিংএ নিত্য দিনের ঘটনা। এরকম কিছু কাহিনী শোনার পর অনেকেই বিরক্ত হয় WWF এর উপরে। 

তার উপর কিছুদিন পর Hogan, Savageদের মত রেসলাররা চলে যাওয়ায় আরো ক্লিয়ারলি দর্শকরা WWF কে পচা কোম্পানি ভাবা শুরু করে। তবে McMahon থেমে ছিলেন না, তিনি যেহেতু একবার ভেবেছেন এখন সময় নতুন ট্যালেন্টদের, তিনি যেই ভাবা সেই কাজ দিয়েই নতুন নতুন ট্যালেন্টদের পুশ দেওয়া শুরু করেন। Bret Hart, Shawn Michaels, Undertaker, Razor Ramon, Diesel রা তখন উঠতি তারকা। Taker শুরু থেকেই ছিলেন 'Main Event Material' তাই তিনি স্বাভাবিক ভাবেই মেইন ইভেন্টে এসেছেন। আর Bret Hart ছিলেন সে সময়ের অন্যতম সেরা টেকনিক্যাল রেসলার। যার অসাধারন স্কিল ও এবিলিটির মাধ্যমে তিনি রীতিমত হিরো হয়ে উঠেছিলেন। Hogan চলে যান WCWতে ৯৪ সালে, পিছে পিছে গিয়ে পাড়ি জমান সাথে Macho Man Randy Savage ও।

আর এদিকে ঝোপ বুঝে কোপ মারেন, Shawn Michaels, এতে কোনো সন্দেহ নেই যে তিনি সর্বকালের সেরা প্রো রেসলারদের একজন তবে কোম্পানিতে টপ গায় হতে হলে তখন সবচেয়ে জরুরী ছিল একজন বড় দেহের অধিকারী হওয়া যেমনটা ছিলেন Hogan, Ultimate Warrior রা। তাই তিনি শুরুতেই নিজের বড় দেহী দুই বন্ধু Scott Hall এবং Kevin Nash কে নিয়ে আসেন এখানে। যাদের মাধ্যমে তাদের সাথে অন্সক্রীন ফিউড, ম্যাচের মাধ্যমে Vince এর সাথে দর্শকদের মন ও জয় করে ফেলেন। এরই মাঝে প্রতিনিয়ত WCW থেকে কন্ট্রাক্ট সাইনিং এর অফার পান Shawn এবং Taker, এবং প্রতিবারই তারা তা ফিরিয়ে দেন। সে যাইহোক New Generation Eraতে স্বল্প পরিমাণ ইয়াং স্টার্সরা WWF কে টিকিয়ে রাখার যুদ্ধে এগিয়ে রাখার চেষ্টা করেন। তবুও WCW নানান ভাবে WWF কে নেতিয়ে দেওয়ার চেষ্টা করতেই থাকে। WWF vs, WCW যুদ্ধে হঠাৎই কিছু অঘটন ঘটে, যা দুটি কোম্পানিকেই দারুণ ভাবে প্রভাবিত করে। যার মধ্যে সবচেয়ে বেশি হাত রেখেছিল 'Kliq'!

(৪)  The Kliq and MSG Curtain Call :-
এই ব্যাপারে বিস্তারিত লেখা আছে এই পোস্টে 

প্রফেশনাল রেসলিং এর রহস্যময় নাম। শব্দটি যতোটা ছোটো তাদের প্রভাব তার চেয়েও ভয়াবহ। ক্লিক ছিল অফিশিয়ালি একটি ব্যাকস্টেজ দল। যার লিডার ছিলেন Shawn Michaels, এর অন্যান্য সদস্যগণ ছিলেন Triple H, Diesel, Scott Hall, X-Pac. আগেই উল্লেখ করেছি hoganরা যাওয়ার পর ঝোপ বুঝে জায়গা মত কোপ মারেন HBK, তিনি শুরুতেই নিজের দুই বন্ধু Hall and Diesel কে নিয়ে আসেন এই কোম্পানিতে। যাদের মাধ্যমে সিড়ি বেয়ে তিনি মেইন ইভেন্টের দরজায় গিয়ে পৌছান। Nash (ন্যাশ এর রিং নেম ছিল Diesel) and Hall (হল এর রিং নেম ছিল তখন Razor Ramon) কিন্তু এক সময়ে WCW তেই ছিলেন। তবে সেখান থেকে তাদের WWFএ নিয়ে আসেন শন। ৯২তে Scott এবং ৯৩তে Nash আসেন। Nash সবচেয়ে বেশি উপকারী ছিল এ কারণে যে তিনি বড় দেহী হওয়ার কারণে Vince এর পছন্দের ছিলেন। তাই ন্যাশের মাধ্যমে সহজেই মেইন ইভেন্টে গিয়ে পৌছান শন। পরবর্তীতে ৯৫ সালে আসেন Hunter Herust Helmsley ওরফে Triple H, বাকি থাকে X-pac যার আসল নাম Sean Waltman, যিনি সেই ৯৩ এই এসেছিলেন। তবে এই ব্যক্তির ব্যপারে বলার কিছুই নেই কারণ তার না কোনো ইতিহাস আছে না কোনো বর্তমান। he was just a garbage of KLIQ, তেমন আহামরী কোনো ভূমিকা কোনো কিছুতেই ছিলনা তার। তবুও বন্ধু হিসেবে প্ল্যান প্লটিংএ তিনিও মত রাখতেন। 

১৯৯৬ সালের Wrestlemania XIIতে মেইন ইভেন্ট করে নিজের বয়হুড ড্রিম পূরণ করেন Shawn Michaels, তার রেসেল্মেনিয়াতে মেইন ইভেন্ট জেতার স্বপ্ন পূরণ হয়ে যায়। Nash, Hall রা তখন নানান টাইটেল জিতে বন্ধুকেও ভালো ভাবে সাহায্য করেছেন। এবার আসি দূর্ঘটনায়, হ্যা এই চতুর বন্ধুগণ এর দল দ্বারাও ভুল হয়, যা পরে ভোগান্তি ঘটায়। MSG Curtain Call, যার সম্বন্ধে অনেকেই জানেন, আবার অনেকেই জানেন না। এর কাহিনী তেমন বিরাট নয়। সময়টা ১৯৯৬ সাল। ক্লিকের সকল সদস্যই তখন WWE রে কর্মরত। তবে সে বছর মে মাসেই চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে Nash and Hall এর। এমনকি তারা ইতিমধ্যেই সাইন করে ফেলেছেন WCW তেও। অর্থাৎ এতে কোনো সন্দেহ নেই তারা যাচ্ছেন। 

মে ১৯, ১৯৯৬ সালে Madison Square Gardenএ Nash এবং Shawn এর মাঝে একটি স্টিল কেজ ম্যাচ হয়। ম্যাচ শেষে ক্যামেরা অফ এয়ারে গেলে, হঠাৎই Hall আসেন এবং পরপরই আসেন Hunter, ৪বন্ধু এক সাথে শেষ বারের মত আলিঙ্গন করেন। তারা এক সাথে বিদায় দেন পুরো এরিনাকে। কেননা Nash এবং Hall এর এটিই ছিল শেষ দিন। তারা চলে যাচ্ছেন WCWতে তাই শেষ বারের মত এক সাথে একটি স্মরণীয় মুহুর্ত। এখন খটকা লাগতে পারে, এখানে তাদের অপরাধ আবার কি? ৪বন্ধু গলাগলি করছে এইটা আবার দোষ হয় কেমনে? দোষ ট ছিল দর্শকদের সামনে গলাগলি করা। সে সময় Shawn এবং Hall ছিলেন ফেস রেসলার অন্যদিকে Hunter এবং Nash ছিলেন হিল। খারাপ-ভালো একই সাথে খোলাখুলি কোলাকুলি করাটা রেসলিংএ তখন শোভা পেতোনা। কারণ দর্শকরা কারো রিয়েল লাইফ নিয়ে ঘাটতোনা তখন Kayfabe অত্যন্ত সিরিয়াস ভাবে মানা হত। আর সেই Kayfabeই ভঙ্গ করে এই ৪জন। একটা প্রশ্ন আবারো মাথায় ঘুরে, Sean Walter সাহেব কোথায়?? ৫জন কেনো গলাগুলি করলোনা?? এই ভদ্রলোক ড্রাগ টেস্টে ধরা খেয়ে তখন রিহাবে। যার দরূন তিনিএ ঘটনায় অনুপস্থিত। তো যাই হোক এই কেফেব ভঙ্গ করে আলিংগন করার দূর্ঘটনার নামই ছিল Msg curtain call, দর্শকরা তীব্র নিন্দা জানান এর প্রতি। Vince এর মাথায় ধরে আগুন। Hall, nash চলে যায়, Shawn তখন কোম্পানির টপ গায়। বাকি থাকে Hunter, শাস্তি স্বরূপ তাকে সে বছরের King of the ring এর যে খেতাবটা পাওয়ার কথা ছিল, তা বাতিল হয়। আর Hall এবং Nash তখন WCWতে গিয়ে শুরু করেন নতুন রাজত্ব।

(৫)  Monday Night Wars, nWo & ECW :-
১৯৯২ সালে Tri State Wrestling Company এর মালিক Joel Goodhart তার কোম্পানির একাংশ বিক্রয় করেন তার বন্ধু Tod Gordon এর নিকট। শুরুতে তারাও NWA এর সদস্য ছিল। পরবর্তীতে টেলিভিশনে টেলিক্যাস্ট করে তারা উন্নত থেকে উন্নতর হতে থাকে। Todd Gordon এই প্রমোশনের নাম দেন Eastern Championship Wrestling, Eddie Gilbert সে সময়ে ছিলেন সেখান কার 'হেড বুকার' যাকে পরবর্তীতে রিপ্লেসড করে সেখানে জায়গা দেওয়া হয় সদ্য WCW ছেড়ে আসা Paul Heyman কে। যিনি নতুনত্ব খুঁজছিলেন। ১৯৯৫ সালে গর্ডন তার পুরো কোম্পানি কে বিক্রয় করে দেন বুকার পল হেয়ম্যান এর কাছে। তিনি জানান পারিবারিক সমস্যার কারণে তিনি চলে যাচ্ছেন প্রো রেসলিং থেকে চিরতরে। Paul, Eastern এর পরিবর্তে আবারো Extreme এর ব্যবহার করেন। এডাল্ট ফ্যানদের আকর্ষণ করার জন্য বিভিন্ন ট্যাবু বা নিষিদ্ধ ব্রেক করেন। ব্লেডজব, এক্সট্রিম লেভেলের ম্যাচ, বিতর্কমূলক স্টোরিলাইন এর প্রত্যাবর্তন করেন। আমেরিকাতে হার্ডকোর রেসলিং এর নাম উজ্জ্বল করেন জাপানিজ এবং মেক্সিকানদের মতোই। ecw কিন্তু এই রেটিং ফিউডের অংশ ছিলনা। কিন্তু তারা সে সময়ে হঠাৎই প্রো রেসলিং জগতে ইন্ডিপেনডেন্ট সার্কিট থেকে নিজেদের বড়সড় প্রমোশনের দাবীতে উচ্চে নেওয়ার চেষ্টায় ছিল। আর তাদের 'ব্রেকিং ট্যাবু' এর আইডিয়া গুলোই পরবর্তীতে Attitude Era এর কন্সেপ্ট হিসেবে কাজে লাগাবেন WWF সোজা বাংলায় খানিকটা চুরী করবেন।

জানুয়ারি ১১, ১৯৯৩ সালে WWF একটি সাপ্তাহিক শো এর রিলিজ করে যার নাম অর্থাৎ Monday Night Raw, New Generation Era থেকেই শো টি চলে আসছে। ১৯৯৫ সালে WWF এর দেখাদেখি তার পাশাপাশি wcw ও তাদের একটি সাপ্তাহিক শো লঞ্চ করে যার নাম WcW Monday Nitro, শুরুর দিকে রেটিং যুদ্ধ অতো সিরিয়াস ভাবে না হলেও Scott Hall এবং Nash এর আগমনে যুদ্ধ খানা সিরিয়াস হয়। Eric Bishchof এর সবচেয়ে বড় চতুরতা ছিল এখানেই, তিনি সিদ্ধান্ত নেন, তাদের শো নাইট্রো টিভিতে সরাসরি প্রচার করা হবে যেখানে 'র' তখন রেকর্ড করে পরে নিজেদের প্রোগ্রাম সম্প্রচার করতো।এ চতুরতার সাথে তার বুদ্ধিক্ষিপ্ত মস্তিষ্কে আরো কিছু ভিন্ন ধর্মী চাল আসে যা পরে 'র' এর রেটিং ধসে বড় ধরনের হাত রাখে। নাইট্রো এর আবিষ্কার এর পর Alundra Blaize নামক ভদ্রমহিলা নাইট্রোতে এসে এক অঘটন ঘটান। WWF এর একটি টুর্নামেন্টে এই মহিলা জিতে নেন WWF womens title, তবে WWF এর আর্থিক সমস্যার কারণে তাকে পরবর্তীতে রিলিজ দেওয়া হয়। 

কিন্তু ভিন্স এতোটাই বুদ্ধিমান (যারা মনে করেন তিনি আসলেই খুব চালাক) যে সে সময়ে রেসলারগণ নিজেদের জিতা টাইটেল নিজেদের কাছে রাখতে পারবেন সে কথা তার মাথায়ই ছিলনা। আর এই সুযোগই এরিক এর কথামত কাজে লাগান ব্লেইজ। তিনি ১৯৯৫ সালের ডিসেম্বর এর এক পর্বে লাইভ নাইট্রোতে সোজা ক্যামেরার সামনে WWF womens title কে ফেলে দেন ডাস্টবিনে।এ থেকে WWF যে আরো পচাধচা কোম্পানি তারই প্রমাণ হয় দর্শকদের কাছে। এগুলো সবই Msg Curtain Call এর পূর্বে ঘটে যাওয়া ঘটনা। এরপর সেই অঘটন ঘটে আর যা গত পর্বেই উল্লেখ করা হয়েছে। MSG Curtain Call এর পর ক্লিক সদস্য Scott Hall এবং Kevin Nash তাদের গাট্টি বোস্তা গুছিয়ে এসে পড়েছেন WCW তে। এরিক এর হাতে আগ থেকেই ছিল Flair, Hogan, Savage, Lugarদের মত ৮০ এর দশকের স্টার তার উপর এখন আবার আরো দুজন নতুন সদস্য অনেকটা সোনায় সোহাগার মত হয় ব্যপারখানা । তাদের ডেবিউ ঘটে আউটসাইডার্স হিসেবে। তারা শুরুর দিকে দর্শক সারিতে বসে মাইকে হুমকি স্বরূপ কথা বলেন। এরপরই কিছুদিন পর সোজা রিংএ ঢুকে তাদের ডেবিউ ঘটান। এরপর Bash At The Beach ppvতে Nash and Hall সাথে তাদের রহস্যময় সাথী বনাম Randy Savage, Sting and Lex Lugar এর একটি ম্যাচ সেটাপ করা হয়। ম্যাচের এক পর্যায়ে লুগার ইঞ্জুরড হওয়ায় তাকে স্ট্রেচারে করে নিয়ে যাওয়া হয়। এবং ম্যাচের শেষ দিকে হঠাৎই Hulk Hogan আসেন। আউটসাইডারদের সাথে কিছুক্ষণ দাঁড়িয়ে রন। তার পর আচমকা স্যাভেজ কে লেগ ড্রপ দেন। পরবর্তীতে Okerlundএ একটি ইন্টারভিউতে তিনি বলেন 'দর্শকদের প্রতি আমি অনেক টায়ার্ড, অনেক হয়েছে ভদ্র ব্যবহার, এখন থেকে নতুন রাজত্ব (new world order) শুরু হবে' এ থেকেই মূলত শুরু হয় nWo নামক একটি হিল ফ্যাকশনের শুরু। WWF এর ৩ পুরনো স্টার একই সাথে Hogan এর পুরো ক্যারিয়ারের প্রথম হিল টার্ন। সবকিছুই ছিল অত্যন্ত আকর্ষণীয়।

মূলত ব্যাকস্টেজে এরিক বিশ্চফ এরই প্ল্যান ছিল হোগ্যান কে টার্ন করিয়ে পরে তাকে দর্শকদের সামনে উপস্থাপন করা। প্রথমে স্টিং কে nWo এর নেতা করার পরিকল্পনা থাকলেও হোগ্যান অপশন টি বেটার বলে তা চেঞ্জ করেন তিনি। nWo মূলত ছিল এমন এক বহিরাগত দল যারা wcw কে ধংসের উদ্দেশ্য নিয়ে এখানে এসেছে। যদিও এগুলো সবই ছিল স্টোরিলাইন। তবে এসব আকর্ষণীয় স্টোরিলাইন দর্শকদের অনেক টানে যার ফলে অনেকেই WWF ছেড়ে wcw দেখায় মনোযোগী হয়। এরপর এরিক বিশ্চফ নাইট্রোতে 'র' এর রেজাল্ট বলা শুরু করে যার ফলে র এর প্রতি আকর্ষণ কমতে থাকে দর্শকদের। আর WWF Monday night raw আর wcw Monday nitro এর মিলিত রেটিং ফিউডই ছিল Monday Night Wars. WWF তখনও ভুগছিলো কিছু ইন্টারেস্টং স্টোরিলাইন এর অভাবে। যদিও ১৯৯৭ সালের ফেব্রুয়ারিতে তারাও পরিকল্পনা করেন nWo ধরনের কিছু স্টোরিলাইন বিল্ড আপ করবেন। এবং তারই পরিপ্রেক্ষিতে ফেব্রুয়ারি ১৭তে কমেন্টর Jerry Lawler Ecw কে ইন্সাল্ট করে বসেন এবং চ্যালেঞ্জ ছোড়েন যার ফলে পরবর্তী কিছু সপ্তাহে বেশ কিছু ecw এর রেসলারদের ও আউটসাইডার্স এর মত করে দেখায় তারা। মার্চ ১০, ১৯৯৭ই তেই অফশিয়ালি ভাবে তারা র এর নাম চেঞ্জ করে দেয় 'Raw Is War' তবুও wcw কিছু কারণে এগিয়ে ছিল, তাদের কাছে এমন কিছু আকর্ষণীয় দিক ছিল যে দিক গুলো যেকোনো রেসলিং ফ্যান কে আকর্ষণ করতো তাদের দিকে। সেগুলো ছিল......

(৬)  Reasons why WCW was more enjoyable :-
ইতিমধ্যে আমরা জেনে গিয়েছি সে সময়ে WCWতে হোগ্যান, হল এবং ন্যাশ এর দাপটএ তৈরী হওয়া nWo ফ্যাকশন দারুণ ভাবে আকর্ষণীয় হয়ে উঠে দর্শকদের জন্য আর এদিকে WWF ও তখনও বিভিন্ন দারুণ স্টোরিলাইন সংক্রান্ত সমস্যায় ভুগছিলো। তবে এছাড়াও WCWতে সে সময়ে এমন কিছু পয়েন্ট এবং কারণ ছিল যেগুলো যেকোনো মূল্যে সে সময়ের একজন প্রো রেসলিং ফ্যান কে চুম্বকের মত আকর্ষণ করবে WCW দেখার জন্য। আর কারণগুলো সম্পর্কে সংক্্ষেপে ব্যাখ্যা দিয়েই আজকের পর্ব। 

১। এথিলিটিজম:- একজন সত্যিকার প্রো রেসলিং ফ্যান সবসময়ই চান প্রো রেসলিং এর মধ্যে শুধু মাত্র বিনোদন নয়, একই সাথে এথিলিটিজম ও থাকুক। প্রো রেসলার গণ স্টোরিলাইন এর সহিত খাপ খাওয়ালেও তারা রিং এও যেনো দারুণ পার্ফোম করেন। এই ইন রিং এথলিটিজম এর জন্য তখন WCW ছিল পুরোপুরি মোক্ষম স্থান। যেখানে বিভিন্ন ধরনের দারুণ এথলিট কর্মরত অবস্থায় ছিলেন যার মধ্যে অনেকেই জাপান, কানাডা, মেক্সিকো থেকেও এসেছিলেন।

২। এরিনা ডিজাইন এবং পাইরো সিস্টেম:- আমরা অনেকেই জানি ৯০ এর দশকে এবং পরবর্তীতে WWF তাদের এরিনা এবং এন্ট্রেন্স অত্যাধুনিক ভাবে ডিজাইন করেন। মজার ব্যপার বিষয় টি তারা নকল করে WCW থেকেই। WCW এর আরো একটি আকর্ষণীয় দিক ছিল এটি। এর এরিনা, এন্ট্রেন্স ডিজান, পাইরো সিস্টেম ছিল ভিন্নধর্মী। বড় অক্ষরে লেখা, কালারফুল জায়ান্ট স্ক্রিণ। এসব কিছু দেখলেই মনে হত আজকের WCW নির্ঘাত ইন্টারেস্টিং হবেই।

৩। টাইটেল ডিজাইন:- আপনারা জানেন কি? পৃথিবীতে যতো প্রো রেসলিং কোম্পানি রয়েছে তার মধ্যে সবচেয়ে, সবচেয়ে অসাধারণ এবং সুন্দর চোখধাধানো টাইটেল গুলো ছিল WCW এর। যারা টাইটেল ডিজাইনিং এর দায়িত্ববহন করছিলেন আমি মনে করি তারা স্ট্যান্ডিং অবেশন পাওয়ার মত কাজ করেছিল। যার কারণে World Heavyweight Title নামক বিরাট সোনালী রঙের টাইটেল টি এখনো অধিকাংশ প্রো রেসলিং ফ্যান এর সবচেয়ে প্রিয় টাইটেল। 

৪। ম্যাচ স্টিপুলেশন্স:- ভিন্ন ধর্মী ম্যাচ কন্সেপ্টস এর ব্যপারেও তারা অনেক এগিয়ে ছিল। বিশেষ করে "ওয়ার গেমস" এর ম্যাচ কন্সেপ্টস গুলো দিয়ে। (War Games সম্বন্ধে সংক্্ষেপে বলতে চাই, এটি হল খাঁচা বদ্ধ ম্যাচের কন্সেপ্ট গুলো যেগুলোতে জিতার নিয়ম অবশ্যই পিনফল অথবা সাবমিশন। এর প্রবর্তক ছিলেন Dusty Rhodes WWEতে এমন ধরনের ম্যাচগুলো হল, HIAC, EC,Steel Cage ম্যাচ ইত্যাদি) সে সময়ে যেহেতু গিমিক স্টিপুলেশন গুলো অনেক বিনোদনমূলক ছিল তাইএ ধরনের ম্যাচ গুলো দর্শকদের অনেক আকৃষ্ট করতো।

৫। মিডকার্ডারস এন্ড ক্রুজারওয়েট ট্যালেন্টস:- WWFএ ৯০ এর দশকের পুরোটাই মিডকার্ডাররা ছিল একদম ক্র‍্যাপ। এবসুলুট বুলশিট। যেখানে WCWতে মিডকার্ডাররা ছিল জমজমাট Jericho, Eddie, Mysterio, Dean Malenko, Booker Tরা দারুণ সব ম্যাচ আর ফিউডের মাধ্যমে পুরো মিডকার্ড দাপিয়ে বেড়াচ্ছিলো। এছাড়াও ক্রুজার ওয়েট ডিভিশন এর জন্য ছিল আলাদা আলাদা টাইটেল। যা তাদের শো কে সত্যিই দেখার মত করে তুলে।

৬। আন্তর্জাতিক ট্যালেন্টস:- WCW যখন সেই লেভেলের দহরমমহরম চলছিলো সেই সময়ে তাদের আরো একটি ধনাত্মক সূচক দিক ছিল "ইন্টারন্যাশনাল প্রোডাক্টস" WCW ভিন্ন ভিন্ন দেশ থেকে ভিন্ন ভিন্ন ধর্মী প্রো রেসলারদের সাইন করিয়েছিলো যার মধ্যে উল্লেখ্য মেক্সিকো থেকে Eddie Guerrero, Rey Mysterio., কানাডা থেকে Chris Jericho, Benoit., জাপানী লেজেন্ডারি রেসলারস Ultimo Dragon, Jushchin Liger, The Great Muta., যারা বিভিন্ন দেশের দর্শক গণদের ও তাদের শো দেখাতে বাধ্য করতো।

৭। ভিন্নতা:- উপরোক্ত সবগুলো পয়েন্ট একত্রে মিলিত করলে যা পাওয়া যাবে তাইই। অর্থাৎ WCW ছিল সবার জন্য। এক কথায় যার যা লাগবে সব পাওয়া যাবে পাইকারি দরে। ৮০ এর দশকের ফ্যানদের জন্য হোগ্যান, স্যাভেজ, ফ্লেয়ার। ব্রলার ফ্যানদের জন্য ছিল ডায়ামন্ড ডালাস পেজ, র‍্যাভেন, ভ্যাডার। ইন্টারন্যাশনাল ফ্যানদের জন্য রেয়, এডি গ্রেট মুতা। টেকনিক্যাল রেসলারদের জন্য বেনোয়া, মালেংকো। ট্যাগ টিম ডিভিশন প্রেমীদের জন্য স্টেইনার ব্রাদার্স ইত্যাদির মত ট্যাগ টিম, এক কথায় যা লাগবে সব ছিল সে সময়ে WCW এর কাছে। যার কারণে তাদের রেটিং ও ছিল চাংগে। আর যার কারণে টানা ৮৩ সপ্তাহ Nitro হারায় Raw কে তাদের রেটিংস যুদ্ধে।

৮। হিল অথোরিটি:- বর্তমানে আমরা অনেক দিন যাবতই দেখছি WWEতে অথোরিটিরা হিল রোল প্লে করে একজন দর্শক প্রিয় হিরোর মাধ্যমে শো কে ইন্টারেস্টিং করে তুলে। তবে তারা তাদেরএ কন্সেপ্ট ও আনেন WCW থেকেই। গত পর্বেই আমরা nWo এবং এরিক বিশ্চফ সম্বন্ধে জেনেছি। এরাই ছিলেন সে সময়ের হিল অথোরিটি। যারা নিজেদের ক্ষমতার জোড়ে অন্সক্রিনে রেসলারদের সাথে ফিউড করে একটা উত্তেজনা সৃষ্টি করার চেষ্টা করে। আর "পিপলস হিরো" হিসেবে সে সময়ে সবচেয়ে বিখ্যাত হন The Icon STING

৯। বেস্ট প্রো রেসলারস :- ব্যপারটি অনেক টাই এথলিটিজম এর সাথে মিল হলেও। পুরোপুরি এক নয়। কেননা এথলিটিজনএ শুধু রিং স্কিল এর কথা বলা হয়েছে তবে এখানে ওভারল রিং এর সব রকম এবিলিটিযুক্ত প্রো রেসলারদের কথা বলা হয়েছে। সে সময়ে WWF এর কাছে Shawn Michaels, Bret Hart বাদে আর তেমন কোনো দারুণ ওভারওল ওয়ার্কারস ছিলনা। যারা গ্রেটেস্ট ম্যাচ উপহার দিতে পারবে। কিন্তু WCWতে প্রতিনিয়তই দারুণ সব ম্যাচের দেখা মিলতো কেননা এখানে ছিল Ric Flair, Rick Rude, Benoit, Jericho, Malenko, Liger, Ultimo Dragon, Eddie, william regalদের মত দারুণ সব ওভার অল প্রো রেসলার যারা হাই ফ্লাইং, টেক্নিক্স, ট্যাক্টিকক্স সব রকম বিষয়ে মোটামুটি পারদর্শী ছিলেন।

১০। বিগার নেইমস:- বর্তমানে একটা ব্যপার আমরা প্রতিনিয়তই লক্ষ্য করি। WWEতে যখন পুরনো কোনো বড় নাম ধারী রেসলার ফিরে আসেন তখন পুরো এরিনা উল্লাশে ফেটে উঠে, রেটিং বাড়তে থাকে। তারা কিছু করুক আর না করুক তাদের উপস্থিতিই হিট হয়ে যায়। উদাহরণ স্বরূপ- গোল্ডবার্গ, ব্রক, আন্ডারটেকারদের কথা বলা যায়। 

কথায় আছে কিছু জিনিস নামেই চলে। WCW এর সে সময়ের আরো একটি প্লাস পয়েন্ট হয়এ ব্যপারটিই। Hogan, Flair, Savage, Lugar, Piperদের নাম দেখেই ছিল তখন প্রশান্তি। কেননা তারা ছিলেন তখন বিরাট স্টার। আবার সবচেয়ে বড় বেবিফেস হোগ্যানের হিল টার্নের ব্যপার খানাও ছিল দারুণ। পরবর্তীতে গোল্ডবার্গ ও যোগ দেন বড় বড় নামগুলোর সাথে। তবে WWF ও তো আর এমনি এমনিই নিজেদের এতোদিন ধরে টিকিয়ে রাখেনি তারাও এদিকে পরিকল্পনা করতে থাকে কিভাবে নিজেদেরএ যুদ্ধে শুধু টিকিয়েই নয় একই সাথে জয়ীও করা যায়।

(৭)  Build Up of Attitude Era and Montreal Screwjob :-
WCW বিভিন্ন সব নতুনত্ব দ্বারা রেটিং ফিউডে অনেক এগিয়ে যায় এবং আরো এগিয়ে থাকে তাদের ভিন্ন ভিন্ন প্লাস পয়েন্ট যুক্ত বুদ্ধিমত্তা আর সৃজনশীলতার কারণে। রেটিং ফিউডে পিছিয়ে পড়ার দরূন তাদের ভয়াবহ ভাবে পস্তাতে হয় বেশ কিছু সময়। সেজন্যই তারা তাদের কোম্পানিকে উপরে নেওয়ার জন্যে কিছু চিন্তা ভাবনা করে যার মাধ্যমেই WWE এর ইতিহাসের সর্বকালের সেরা যুগের আবির্ভাব ঘটে। যার নাম "Attitude Era" তবে এর মধ্যে মধ্যেই আরো একটি অঘটন ঘটে যায় যার নাম ছিল, "দি মন্ট্রিয়াল স্ক্রুজব" এ ঘটনাটিকে অনেকে অ্যাটিটিউড এরার সময়কালীন ঘটনা বলে উল্লিখিত করেন আবার অনেকেই বলেন এই ঘটনার মাধ্যমেই আসলে সূত্রপাত ঘটে অ্যাটিটিউড এরার। ঘটনাটি অতি সংক্ষেপে ব্যাখ্যা করার চেষ্টা করবো। এটি প্রো রেসলিং ইতিহাসের সবচেয়ে নিন্দনীয় ঘটনা। শুধু তাই নয় এটি হল ইতিহাসের সবচেয়ে বিখ্যাত ও কুখ্যাত আন্সক্রিপ্টেড ঘটনা। এই ঘটনাটি ঘিড়ে রয়েছে অনেক কাহিনী অনেক গুজব অনেক কথা। বাস্তবটা অনেক জানেন অনেকে জানেন না। তাই শুরু থেকেই শুরু করি। এই ঘটনাটির পেছনে মূলে ছিলেন Shawn Michaels, Vince McMahon এবং Arl Habner, ঘটনাটি ঘটে 1997, Survivor Seriesএ Shawn Michaels vs, Bret Hart for the WWF Title এর জন্য ম্যাচটিতে। বিখ্যাত স্ক্রিপ্ট রাইটার Vince Russo ৯৭ এর শুরুর দিকেই হেড রাইটারের দায়িত্ব পেয়ে যান। যদিও তিনি ১৯৯২ সাল থেকেই কোম্পানির সাথে নিযুক্ত ছিলেন তবে তখন তিনি শুধু মাত্র ক্রিয়েটিভ টিমের সদস্য ছিলেন মাত্র। ১৯৯৭ সালের শুরুর দিকেই তার হাত ধরে "অ্যাটিটিউড" এর যাত্রা শুরু। অর্থাৎ মন্ট্রিলে ঘটিত সেই সারভাইভোর সিরিজের স্ক্রিপ্ট রাইটার ও তিনিই ছিলেন। তবে যেহেতু এটি ছিল আন্সক্রিপ্টেড ঘটনা তাই এতে তার কোনো প্রকার হাতই ছিলনা।

Bret Hart, Mid Card থেকে Topএ এসে মোটামুটি শক্তপোক্ত অবস্থান করেছিলেন WWFএ যার কারণে মেইন ইভেন্ট খেলা তার কাছে কোনো ব্যপারই নাহ। অন্যদিকে Shawn Michaels ছিলেন Vince এর প্রিয়পাত্র যেখানে তিনি কিছুদিন আগেও ফেলনা রেসলারদের মধ্যে ছিলেন সেখানে তিনি কিছুদিনের মধ্যেই হয়ে যান Vince পাত্র। Hogan, Savage এর মত রেসলাররা ছিলেন না যেই সুযোগটা কাজে লাগান Shawn এবং অনেক কষ্টে আর সাধনা করে Vince এর মন জয় করেন। এবং মোটামুটি কয়েকবার মেইন ইভেন্ট ও খেলে ফেলেন আর তার Boyhood Dream তো Wrestlemania XII তেই এই Bret কে হারিয়ে পূর্ণ হয়ে গিয়েছিল।তা আমরা আগেই জেনে গিয়েছি, তবেএ ঘটনা পেছনে মূল কারণ ছিলেন Alundra Blaize নামক এক মহিলা রেসলার।মনে আছে? সেই মহিলা যিনি WWF womens title লাইভ wcwতে গিয়ে ডাস্টবিনে ফেলে দেন। ( ৫ম পর্বে উল্লেখিত) তার কর্মের পূনরাবৃত্তি আবারো ঘটতে চলছে এটাই ভিন্স কে বোঝান শন। 

Shawn একে তো সেই লেভেলের চতুর মানুষ। এই ব্যক্তি নিজের ক্যারিয়ার গঠনের জন্য কত রকম মেহনত করেছেন তা অনেকেই জানেন না। Shawn তো সে সময়ের টপ ফেইস রেসলার। তার হাতে টাইটেল থাকা তার মেইন ইভেন্ট খেলা ছিল স্বাভাবিক। আর স্ক্রুজব? হ্যাঁ বলব এর মূল কারণ কি। Bret Hart এর চুক্তির মেয়াদ তখন শেষ প্রায়। তার WWF এর শেষ ম্যাচটা হবার কথা Survivor Seriesএ Shawn Michael এর বিপক্ষে তাও আবার WWF Championship match এবং টাইটেল টিও তখন Bret এর কাছেই। আর WWF থেকে বিদায় নিয়েই তিনি পাড়ি জমাবেন WCW তে। এবং একথা তিনি আগে থেকেই সৎ ভাবে WWFএ জানান। তার এই কথাটাই ভয় ঢুকায় Shawn এর মধ্যে। কিছুদিন আগে হয়ে যাও Women’s Title এর অপমান, এখন যদি Bret জিতেন তার শেষ ম্যাচ তবে অবশ্যই তিনি ও টাইটেল নিয়ে WCW এর ডাস্টবিনে ছুঁড়বেন না তার গ্যারান্টি কি?এ কথাই Shawn ঢুকান Vince এর কানে। Vince এর মনে সঙ্গে সঙ্গে ভয় ঢুকে যায় যে কোম্পানীর সেরা টাইটেল টি যদি অন্য কোম্পানীর ডাস্টবিনে পড়ে তাহলে সেটা কত বড় অপমান হবে তা বলার অপেক্ষা রাখেনা। তবে Bret এর ইচ্ছা ছিল তার শহর অর্থাৎ তার Home Townএ তিনি তার শেষ ম্যাচটি জিতে তিনি এখান থেকে রিটায়ার্ড করবেন। হুম খুবই ভালো কথা। কিন্তু ঐ যে Shawn, Vince কে তেল মারেন যে Bret ও Blaize এর মতই কাজ করবেন তাই Vince গিয়ে Bret কে বলেন ম্যাচটি হেরে যেতে। Bret অবাক হন এবং অসম্মতি জানান। নিজের দেশ, নিজের শহর ক্যারিয়ারের শেষ ম্যাচ আর তিনি হারবেন? প্রশ্নই উঠেনা। পরে অনেক কথা শেষে Bret জানান যে তিনি জিতে গেলেও টাইটেল টি ঠিকই WWF এই দিয়ে যাবেন। এবার শুরু হয় Montreal Screwjob এর প্লানিং। 

Montreal Screwjob এর ব্যাপারে বিস্তারিত দেখুন এই পোস্টে। 

• The Screwjob:- Welcome to Survivor Series, Montrealএ অনুষ্ঠিত আজকের প্রথম ম্যাচটি হল Stone Cold vs, Owen Hart For the IC Title, প্রথম ম্যাচের কথা এখানে বলার কারণ? কারণ Owen Hart, জনাব Bret Hart এরই ভাই। সুতরাং এটি তার ও হোম টাউন। ম্যাচ শেষে Austin জিতে সেলেব্রেট করেন কিন্তু দর্শকরা অনেক ক্ষুব্ধ হন। কারণ তাদের শহরের মানুষ জিতেনি ক্ষুব্ধ হওয়াটাই স্বাভাবিক। মনে নেই Money In The Bank এর Punk vs, Cena এর ম্যাচের কথা? সেযাই হোক সকলে চরম ক্ষুব্ধ হন। হ্যাঁ এই ম্যাচেও Hart হিল ছিলেন। তবুও দর্শকরা চেয়েছিলেন তিনি ম্যাচটা জিতুক।এ ঘটনার পর Vince আরেকটু ঘাবড়ে যান তবে ঘাবড়িয়ে লাভ নেই আজ প্রাণ গেলে যাবে তবুও Bret কে হারাতেই হবে। তাই ব্যাকস্টেজে প্লানিংএ বসেন Shawn Michale, Senior refree Arl habner আর চেয়ারম্যান Vince McMahon, পুর স্ক্রুজব টি মূলত এই ৩ জনের মাথা থেকেই বেরিয়ে আসে। Shawn কথাবার্তা শেষে বাহিরে গিয়ে তার বন্ধু Hunter এবং Chyna এর সাথে দেখা করলেন এবং তাদের জানালেন যে ম্যাচ শেষে যেনো তারা স্টেজে আসেন। Canadianরা অসভ্য। আর আজ Bret হারলে ভয়াবহ অবস্থা হতে পারে কারণ প্রথম ম্যাচেই Owen ও হেরেছে। তাই Vince এদিকে অনেক সিকিউরিটি ডেকে সুরক্ষার ব্যবস্থা করলেন। এবার ম্যাচ শুরুর পালা শুরুতেই এক রাশ বু নিয়ে এন্ট্রি করেন Shawn Michaels, কানাডা তাকে চরম ভাবে বু দিতে থাকে। Shawn ও কানাডার পতাকাকে অপমান করতে থাকে, পতাকা দিয়ে নাক মুছেন, প্যান্টের ভেতরে ঢুকান, সাক ইট দেখান ইত্যাদি সব অশ্লীল ভাব ভঙ্গি করেন। 

এরপর আসেন Bret Hart, তবে ম্যাচের শুরুতে তারা বাহিরে লড়তে থাকেন। পরে স্টেজে ঢুকেন। ম্যাচটা খুবই অন্য রকম ছিলএ ম্যাচে Bret যেনো স্ক্রিপ্ট ছাড়া মাঠে নেমেছেন। প্রতিবারই Shawn কে ফাঁকি দিয়ে বার বার নিজেকে সামলাচ্ছিলেন Bret, কোনো সাবমিশন ধরতেও দিচ্ছিলেন না। কাউন্টার করছিলেন উঠে দাঁড়াচ্ছিলেন কোনো সুযোগই দিচ্ছিলেন না Shawn কে। তবে এক সময়ে সুযোগ পেয়ে Sharpshooter দিয়ে বসেন Shawn, হঠাৎ বেল বেজে উঠে। একই Bret তো ট্যাপ আউট করেন নি। উল্টো তিনি Submission ভেঙে উঠে পড়ছিলেন। তো বেল কেনো বাজলো? কারণ রেফারি ইশারা করেছিলেন বেল বাজানোর জন্য। তাই ম্যাচ শেষ বিজয়ী এবং নতুন চ্যাম্পিয়ন Shawn Michael, Shawn টাইটেল পেয়েই চলে গেলেন তাকে নিয়ে গেলেন Hunter এবং Chyna, আর রেফারি? সে তো বেল দিয়েই আর এই এলাকায় নেই।রিং সাইডে ভিন্স ও বসে ছিলেন। ভিন্স তখনও চেয়ারম্যান পার্সোনা হিসেবে দর্শকদের কাছে পরিচিতি লাভ করেন নি। Bret অনেক অবাক হয়ে তাকিয়ে রইল Vince এর দিকে।এ কি হল? Bret ষড়যন্ত্রের স্বীকার হলেন। Vince এর দিকে Bret তাকিয়ে রইলেন পরে তাকে থুথু ছিটিয়ে চলে গেলেন। এদিকে ক্যানাডিয়ানরা সেই ক্ষ্যাপা ধরে। তারা পারলে WWEই পুরা মাটিতে ধসিয়ে দেয়। ব্যাকস্টেজে তো Vince Russo ও ভয় পেয়ে যান। কারণএ ঘটনা যে সত্যি সত্যি ঘটবে তা তিনি ভাবেন নি। Russo ও ভয়ে পালান। কারণ তিনি তো আসলেই কিছু জানতেন না। Shawn Michaels তো নেই। সেই কবেই হাওয়া হয়ে গিয়েছেন। মাঝখান দিয়ে ফেঁসে যান বেচারা Vince, ব্যাক স্টেজেএ নিয়ে ভালোই কাহিনী হয়। কিন্তু সবশেষে এই কোম্পানী ত্যাগ করেন Bret Hart, আর আগামী ১২ বছরেও তাকে এর ধারে কাছে ঘেঁষতে দেখা যায়না। এখানেই শেষ Montreal Screwjob এর কুখ্যাত ঘটনা।

এখান থেকেই অফিশিয়ালি বিখ্যাত ঐতিহাসিক "এটিটউড এরার" শুরু হয় যা WCW কে হেড টু হেড ভাবে তাদের সমপর্যায়ে নিয়ে যেতে সাহায্য করে।

(৮)  The Beginning Of The Attitude Era :-
১৯৯৭ সালের মে মাসে WWF তাদের স্ক্র‍্যাচ লোগোর ব্যবহার শুরু করে তবে WWE নেটওয়ার্ক অনুযায়ী অফিশিয়ালি "WWF Attitude Era" এর যাত্রা শুরু হয় ডিসেম্বর এর ১৫ তারিখে। তবুও "Montreal Screwjob" এর পর থেকেই কিন্তু অ্যাটিটিউড এরা মূলত শুরু হয়ে যায়। 

আমরা ইতিমধ্যে জেনে গিয়েছি ভিন্স রুসো ব্যাকস্টেজে একজন হেড স্ক্রিপ্ট রাইটারের দায়িত্ববহন করা শুরু দিয়েছেন। মূলত রুসোই সেই ব্যক্তি যার বুকিং আমাদের উপহার দিয়েছে এই অ্যাটিটিউড এরা। Rock, Austin, Foley এর মত কিছু রেসলার অন্যান্য প্রমোশনে সুবিধা করতে না পারায় এখানে এসে পড়েন। শুরুতে তাদের "গিমিক"এ সমস্যা থাকলেও পরবর্তীতে তাদের নতুন গিমিক তাদের সর্বকালের সেরা আইকনএ রূপান্তরিত করে তাদের। WCW এর কাছে টানা ৮৪ সপ্তাহ রেটিং ফিউডে পরাজিত হবার পর WWF এর অবস্থা বাস্তবিক ভিত্তিতেই খুব খারাপ হয়ে যায়। যার কারণ জন্ম নেয় এই অ্যাটিটিউড এরার। চরম উত্তেজনামূলক, আক্রমণাত্মক, হিংস্রতা, চমোকপ্রদ স্টোরি লাইন, নগ্নতা, অশ্লীলতা ইত্যাদিতে ভরপুর একটি এরা যার সৃষ্টি আগামীতে কোনোদিন দেখা যাবে কিনা সন্দেহ। ভিন্স এর বুকিং স্টাইলই ছিল পাগলামীকর। হঠাৎ হিল টার্ন, ব্যাকস্টেজ সেগমেন্ট, ব্রল ফাইট, রিয়াল লাইফ বিতর্কিকা, এসব কিছুই ছিল তাদের শেষ উপায়। এতোদিন WWF বর্তমানের মতোই এন্টারটেইনিং এবং বাচ্চা দর্শকদের টেনে রাখার জন্য ছিল যা অ্যাটিটিউড এরাতে সম্পূর্ণ বিপরীত হয়ে যায়। অধিকাংশ দর্শকগণ WCW এর দিকে ঝুকে পড়ে তাই WWF সিদ্ধান্ত নেয় এডাল্ট ফ্যানদের দৃষ্টি আকর্ষণ করার। যার জন্য পুরো শো এর মূল কেন্দ্র হয়ে যায় এডাল্ট কাজকর্ম। 

মন্ট্রিল স্ক্রুজবের পর ভিন্স মিকম্যান অনেকের কাছেই একজন খারাপ ব্যক্তি হিসেবে পরিচিতি লাভ করেন যার ফলে তিনি অনস্ক্রিনে তার "খলনায়ক' রূপী পার্সোনা সবার সামনে নিয়ে আসেন। বিভিন্ন রেসলারদের ভিন্ন ভিন্ন ধর্মী আকর্ষণীয় গিমিক দেওয়া হয়। যেগুলো তাদের ক্যারিয়ার কে উন্নতির চরম পর্যায়ে নিয়ে যায়। রুসোর পাগলামো ভিত্তিক স্টোরিলাইন্স, এপিক ফিউড এসব কিছু সত্যিই দর্শকদের মন কাড়ে। ভিন্স মিকম্যান তার পুরো পরিবার কে নিয়ে নামেন নিজের কোম্পানি কে রক্ষা করতে। আর তার সাথে থাকে তার অনেকগুলো লয়াল কর্মী যারা চলে গেলে হয়ত তিনি রেটিং যুদ্ধে হারতে হারতে পথে বসে পড়তেন। Big boss man, Billy Gunn, Christian, Edge, Chyna, X-Pack, Road Dogg, Edge, Faarooq, Gangrel, Goldust, Bradshaw, Ken Shemrock, Mark Henry, Steve Blackman, Godfather, Val Venis ইত্যাদি রেসলার গণ ছিলেন অ্যাটিটিউড এরার স্টার। তবে অ্যাটিটিউড এরা চিরকাল স্বর্ণাক্ষরএ সেরা হিসেবে থাকবে Triple H, Undertaker, Rock, Stone Cold, Mankind, Shawn Michaels, Kane দের কারণে যারা তাদের কর্মস্থান কে নিজেদের সবকিছু দ্বারা সেরা হওয়ার মর্যাদা দিয়েছে। নতুন নতুন আকর্ষণীয় এরিনা, চমৎকার এন্ট্রেন্স, হার্ডকোর রেসলিং, হার্ডকোর মোমেন্টস, ১৮+কর্মকান্ড, ডিভাদের নগ্নতা, চরম পর্যায়ের অশ্লীলতা, ভায়োলেন্স, রক্ত, ফিকশনাল ক্যারেক্টার্স, লোম দাড়া করানোর মত প্রমো ইত্যাদি সবকিছু মিলিয়ে হাড্ডাহাড্ডি লড়াইয়ে WCW কে টক্কর দিতে নামে WWF Attitude এরা।

Stacy Keblar, Sable, Torri wilsonদের ব্যবহার করা হয় নগ্নতা দিয়ে দর্শকদের টানার জন্য। Mike Tyson, Arnold Swargenegerদের মত সেলেব্রেটিরাও আসা যাওয়া করেন এই এরাতে। WCWতে সুবিধা করতে না পারা Big Show, Jericho, Benoit, Eddie Guerrero, Malenko রাও চলে আসেন এখানে যাদের অনেকে বিনোদনের সাথে সাথে প্রো রেসলিং এর অসাধারণ সব ঝলকানিও দেন এই এরাতে। Rise Of DX , Birth of 3:16, Birth of The Great One যার মাধ্যমে Top Stars তৈরী হয়। Brothers Of Destruction এর Kane vs Undertaker এর ফিউড যা দেখে মনে হত এক বিশাল Monster আর এক ভয়ানক Reaper এমন দুই ফিকশনাল ক্যারেক্টারের ব্যাটেল। যা ছিল ভিডিও গেমস বা রূপকথার গল্পের মত। Mick Foley এর ৩ রূপ, আবার Ministry Of Darkness, Nation Of Domination, Brood, Corporation এর মত কিছু অসাধারণ দল বা গ্রুপ এর রাজত্ব। Tag Team Titles এর গুরুত্ব। TLC, Steel Cage(New version),Hell In A Cell,Inferno,Buried Alive, Tables Match ইত্যাদি সব নতুন স্টিপুলেশনের ম্যাচ। Austin vs Rock, Austin vs Vince, Undertaker vs Mankind, Rock vs, Triple H এসব অসাধারণ ফিউড ও দেখা যায়। আর Austin এর বিয়ার বাথ, গাড়ি ভাঙা চুড়া, Kane এর ঐতিহাসিক ডেবিউ, Mankind এর Cell থেকে নিচে পড়া, Dx এর Nitro এর দরজার বাইরে গিয়ে হানা দেওয়া, Shane O Mac এর ৫০ ফুট উঁচু থেকে লাফ এসব অসাধারণ মুহুর্ত তো এই এরাতেই ছিল। রেটিং যুদ্ধ হয় দেখার মত। সমান তালে চলে শ্বাসরুদ্ধ কর সকল দৃশ্য আর ম্যাচ। অর্থাৎ WWF পূর্বের চেয়েও আরো বেশি আকর্ষনীয় হয়ে যায়।

WCW ও এদিকে থেমে থাকেনা তবে এসব কিছুর মাঝেই খুবই দুঃখজনক এক ঘটনা ঘটে যার দরূন WCW আর কোনোদিনও WWF এর সামনে মাথা উঁচু করতে পারেনা। 

(৯)  Fingerpoke Of Doom :-
WCW কিন্তু মার্কা মারা কোনো সে লেভেলের এরা শুরু না করলেও Vader, Vampiro, Sting in Crow Gimmick, Goldbergs Undefeated Streak making, nWo নিয়ে ভালোই এগিয়ে যাচ্ছিলো। রেটিং এর হাড্ডাহাড্ডি লড়াইটা এজন্যই শুরু হয় কারণ দর্শক গণ দ্বিধাদ্বন্দ্ব এর মধ্যে পড়ে যায় যে কোনটা রাখবো কোনটা দেখবো। তবে WCW কিন্তু কোনো প্রকার "এডাল্ট কার্যক্রম" কোনো ভাবেই রাখতে পারছিলোনা। এর কারণ তারা যুক্ত ছিল TBH Time Warner নামক কেবল এর সাথে যা ভুলেও এসব অশ্লীলতা প্রচারের অনুমতি দিবেনা। তবে nWo ততোদিনে ভালোই জমজমাট একাধিপত্য বিস্তার লাভ করতে থাকে। তাদের মেম্বার্স সংখ্যা ততোদিনে পৌছায় ২০-২২ এর কাছাকাছি। আরো মজার ব্যপার ১৯৯৮ সালের অক্টোবর মাসে কেভিন ন্যাশ পেয়ে যান হেড বুকারের দায়িত্ব। অর্থাৎ এখন থেকে কে জিতবে হারবে সবকিছুর দায়িত্বই তার কবলে। কেভিন ন্যাশ (nWo এর ৩জন লিডারদের একজন এবং একই সাথে ক্লিক এর অন্যতম সদস্য যা আমরা আগেই জেনেছি। 

ন্যাশ বুকারের দায়িত্বএ কারণে পান কারণ এরিক তখন nWo এর প্রতি পুরোপুরি নির্ভরশীল হয়ে যান। আর হোগ্যান, হল আর ন্যাশের সাথে তার ব্যক্তিগত জীবনের সম্পর্ক ও অনেক ভালো ছিল তবে ন্যাশ 'খাল কেটে কুমির' এর মত বুকিং এর ক্ষমতা পেয়ে পাগলায় যান। মারতে থাকেন একের পর এক বাজে বুকিং। পেপার ভিউ:- World War 3তে নিজেকে বানান Number One Contender for WCW World Championship এবং এর পরের পেপার ভিউ Starrcade এই গোল্ডবার্গ কে স্টান গান দিয়ে আঘাতের মাধ্যমে সুন্দর মত তার ১৭৩ স্ট্রিকের অবসান ঘটিয়ে ওয়ার্ল্ড টাইটেল ও হাতিয়ে নেন।
জানুয়ারি ৪, ১৯৯৯ এর Monday Nitro তেই তিনি এক অপকর্ম করে বসেন যার নাম ছিল "The Fingerpoke of Doom" 

nWo এর ২০-২২ সদস্যে ভরপুর গ্রুপে পুরো শোই তখন এক তরফা চলছিলো। বিষয়টা আরো এক ঘেয়েমী ছিলএ কারণে ১৯৯৮ সালের WCW Thunder এর এক পর্বে nWo দুটি ভাগে বিভক্ত হয়ে যায়। (Thunder কিন্তু ছিল তাদের আলাদা একটি শো, ঠিক Monday Nitro এর মত। অর্থাৎ লাভের খুশিতে তারা ২ঘন্টার আরো একটি সাপ্তাহিক শো ও শুরু করে দেয়) যাই হোক nWo এর দুটি দলের মধ্যে একটি ফেস দল অন্যটি ছিল হিল দল। ফেস দলের নামে সামান্য পরিবর্তন করে দেওয়া হয় nWo Wolfpack, তাদের মধ্যে একটা ব্যাপক ফিউড চলছিলো সে সময়ে। যার অবসান ঘটে ১৯৯৯ সালের ৪জানুয়ারি Monday Nitro তেই এক অঘটন এর মাধ্যমে। NWO আসল দলের লিডার ছিলেন Hulk Hogan অন্যদিকে Nash ছিলেন NWO (wolfpack) এর লিডার। মেইন ইভেন্টে Hulk Hogan vs Kevin Nash for the World Title ম্যাচে ম্যাচের শুরুতেই Hogan এসে Nash এর বুকের মাঝে তার আঙ্গুল দিয়ে একটা সামান্য ধাক্কা দেয় আর সাথে সাথেই Nash পড়ে যান এই সামান্য আঙ্গুলের ধাক্কাতেই এরপর Hogan তাকে পিন করেন এবং ম্যাচটি জিতে যান। আর এই ঘটনাটিকেই বলা হয় "কেয়ামতের আংগুল এর খোচা" বা The Fingerpoke of doom. দুই NWOই পরিণত হয় হিলে। এই দৃশ্য দেখে দর্শকরা তীব্র নিন্দা জানায় কারণ একে তো তারা NWO এর এক ঘেয়েমী স্টোরিলাইনএ বিরক্ত তার উপর টাকা দিয়ে এই ম্যাচ দেখতে আসার কোনো মানে হয়না। এসব মিলিয়ে তাদের মাথা খারাপ হয়ে যায়।

তবে কপালটা ভালো ছিল টিভিতে যারা দেখছিলেন তাদের জন্য। একই সময়ে অন্য চ্যানেলে Monday Night Warএ Mankind vs Rock এর WWF championship ম্যাচ চলছিল WCW এর মাতব্বর অ্যানাউন্সার Tony Schiavone টিভিতে ঘোষণা দেন, (যেহেতু একই সাথে তখন Raw ও হচ্ছিল) Mankind vs, Rock এর মেইন ইভেন্টের ম্যাচে Mankind জিতে গিয়েছেন এবং হয়ে নতুন WWF World Champion.এ কাহিনী শোনার সাথে সাথে প্রচুর মানুষ টিভির চ্যানেল ঘুড়িয়ে Raw is Warএ চলে যান। এক জরিপে পরে জানা যায় সেদিন ৬লাখ ফ্যান ১মিনিটের মধ্যে Nitro থেকে Warএ চলে যান ম্যানকাইন্ডের জয়োতসব দেখার জন্য। সকলে দেখেন অস্টিনের ইন্টারফেয়ারেন্স এর মধ্য দিয়ে ম্যানকাইন্ড রক কে হারিয়ে ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হয়ে গিয়েছেন Dxরা তাকে কাঁধে নিয়ে জয়োল্লাস করছে। অসাধারণ এক দৃশ্য। ভিন্স এর চোখে পানি মুখে ক্ষোভ। ম্যানকাইন্ড মাইক হাতে বক্তব্য রাখেন, it's feel pretty damn good, ওহ Nitroতে কি হচ্ছে তাতো মনেই নেই তাই দর্শকগণ আবারো চ্যানেল ঘুড়ান নাইট্রোতে। কিন্তু ততোখনে নাইট্রো শেষ। এক মুহুর্তে পতনে পতিত হয় পুরো নাইট্রো। War এর রেটিং পায় ৫.৭ এবং নাইট্রো পায় ৫.০ এই দিনের পরে আর কোনোদিন ও নাইট্রো তাদের রেটিং নিয়ে উঠতে পারেনি। WCW এর শেষ সময় ঘনিয়ে আসে। খুব শিঘ্রই বিভিন্ন ক্ষতির সম্মুখীন হয় তারা।

(১০)  Death of WCW and ECW :-
শুরুতেই ECW এর কথা বলে নেই পড়ার সুবিধার্থে, যাইহোক তাদের দিনকাল ভালোই যাচ্ছিলো। তারা ইন্ডিপেনডেন্ট থেকে নিজেদের উঁচু ও মান সম্মত হিসেবে নিজেদের প্রমাণের চেষ্টায় থাকলেও Paul Heyman ততোদিনে দেউলিয়া হয়ে যান। এর আসল কারণটা আমি এখনো জানিনা। কিন্তু হয়ে যান এটুকুই জানি আর্থিক সংকটে পড়ে পুরো কোম্পানী অনেকটা হিমসিম খেয়ে যায় এতো বড় কোম্পানী চালাতে Paul, সব মিলিয়ে অনেক আর্থিক সংকটে পড়ে তারা। জানুয়ারী ৭, ২০০১এ Guilty As Charged তাদের সর্বশেষ পে পার ভিউ হিসেবে অনুষ্ঠিত হয় যদিও মার্চ মাসে Living Dangerously হওয়ার কথা ছিল কিন্তু এতোই বেশি আর্থিক সংকটে পড়েন Paul যে ওটা শেষ মেশ বাতিল করতে হয়। এসব কিছুর পর ECW কেও WWFএ নিয়ে নেওয়া হয়। সাহায্যের হাত বাড়ান Vince, Shane ECW কে WWFএ অন্তর্ভূক্ত করে নেন। তবুও তারা চিরস্মরণীয় হয়ে থাকবে নিজেদের "No Rules" জাতীয় কোম্পানি হিসেবে প্রমাণ করে এবং One Of The Greatest Hardcore Wrestling Promotion হিসেবে প্রমাণ করার কারণে যা সত্যিই অতুলনীয়। 

ফিংগার পোক অফ ডুমের পর থেকেই WCW এর অধঃপতন হওয়ার যাত্রা শুরু। ন্যাশ শুধু ফিংগার পোকের অপকর্মের সাক্ষীই নয় তিনি একই সাথে Jericho, Benoite, Malenko এর মত মিডকার্ডারদের পুশ কাড়তে থাকেন যার দরূন তারাও বিরক্ত হয়ে গিয়ে পাড়ি জমান WCW এর রাইভাল WWF এই। Goldberg এর আন্ডিফিট টাইপ মন্সটার গিমিক যাও দর্শকদের পছন্দনীয় ছিল কিন্তু তার অবসান দিয়ে দর্শকদের বিরক্তির কারণ আরো বাড়িয়ে দেন ন্যাশ। ব্রেট হার্ট বেচারা যাও Screwjob এর শিকার হয়ে এখানে এসে নিজের ক্যারিয়ার ডেভেলপ এর চেষ্টা করেন কিন্তু তাকেও বসিয়ে রাখা হয় মিড কার্ডে এবং গোলডবার্গের এক লাথিতে তার ক্যারিয়ারের ও অবসান ঘটে। ইন্টারন্যাশনাল ট্যালেন্ট রাও ধীরে ধীরে লিভ নেওয়া শুরু করে। nWo এর এক ঘেয়েমী স্টোরিলাইন আর তাদের রাজত্ব দেখে দর্শকরা অনেক আগে থেকেই বোর। 

ওদিকে WWFএ Austin Vs, McMahon এর ফিউড এর একের পর এক চমক তাদের রেটিং কে তুলে দিতে থাকে মাথার উপরে। তারা Raw এর পাশাপাশি ৯৯সালে Smackdown নামক আরো একটি সাপ্তাহিক শো ও শিরু করে দেয় যা ছিল তাদের বিনোদনের মাত্রায় আরো ফাটাফাটিকর। অন্যদিকে WCW আগের মত রেটিং তুলতেই হিমশীম খেয়ে যায়। শেষ পন্থা হিসেবে "অ্যাটিটিউড এরা" এরই জন্মদাতা Vince Russo কে স্ক্রিপ্ট রাইটার হিসেবে ১৯৯৯ সালে। কিন্তু কে জানতো যিনি WWF এর নকশা পাল্টাতে সাহায্য করেছেন তিনিই WCW এর পিছনে লম্বা বাশ ঢুকানোর জন্য প্রস্তুতি নিচ্ছেন। তার স্ক্রিপ্টএ উন্নতি তো হয়ই না বরং আরো জঘন্য হয়ে উঠে সবকিছু। রুসো নিজেই WCW চ্যাম্পিয়ন হোন আবার David Arquette এর মত নন রেসলার পার্সোনালিটিকেও বানান ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন। Master P, Chad Brook, Kiss ইত্যাদি সেলেব্রেটিদের এনে ইয়ার্কি মারা শুরু করেন রেসলিং শোতে। বুলশিট মার্কা স্ক্রিপ্ট লিখে WCW এর ১৩টা বাজিয়ে তিনিও ২০০০ এর শেষ দিকে লিভ নেন। Time Warner এমনিতেও ১৯৯৬ সালে WCW এর দায়িত্ব নিয়ে নেয় তাদের ক্রয় করে। ২০০০ সালে WCW ৬০মিলিয়ন ডলার এর ক্ষতির সম্মুখীন হয়। পরবর্তীতে AOL নামক অন্য একটি মিডিয়া/অর্গানাইজেশন WCW কে নিজেদের অন্তর্ভূক্ত করে কিন্তু ক্ষতির পরিমাণটা বেশি হওয়ায় Turner এর হেড Jamie Kellner সকল WCW ইভেন্ট বাতিল করার সিদ্ধান্ত নেন। এবং সবশেষে তাদের দিকে সাহায্যের হাত বাড়ায় তাদের বিপক্ষ দলের কর্তা Vince McMahon তিনি WCW এর পুরো সম্পত্তি কিনে নেন যার মধ্যে ছিল ভিডিও লাইব্রেরি, ট্রেডমার্ক, ২৪ টি কন্ট্রাক্ট পেপারস, ছবি, রিং, টাইটেল এবং লাইন গুলোও। অর্থাৎ WCW এর পুরো মালিকানাধীন তখন WWEতে ।

TNT থেকে Nitro এর শেষ পর্ব দেখানো হয় Florida থেকে। যার কিক অফ করেন Vince McMahon যেখানে তিনি বলেন তিনি কবর দিয়ে দিয়েছেন নিজের রাইভাল কে এবং ক্ষমতাও নিয়ে নিয়েছেন তার সব। শেষ WCWতে শেষবারের মত মেইন ইভেন্ট করেন Sting এবং Ric Flair. এই ক্রয়-বিক্রয় এর মাঝে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যপার খানা সবার মাথা থেকে অদৃশ্যমান হয়ে গিয়েছিলো যে এতো বড় রোস্টার দ্বারা এখন পুরো শো সামলানো হবে কিভাবে?? যদিও পরবর্তীতে WCW কে জীবিত রাখার জন্য Raw এর শেষ ২০ মিনিটের মত সময় WCW এর রেসলার এবং কমেন্টরদের নিয়ে দেখানো হয় যাতে সবাই মনে করে তারা WCW দেখছে কিন্তু এই প্ল্যান টিও পুরোপুরি ভাবে ফ্লপ হয়। এবং দর্শকদের কাছে বোরিং লাগে যার সমাধা দেয় Invasion নামক উদ্ভট এক স্টোরিলাইন।

(১১)  The Botched Invasion :-
বিখ্যাত এক স্টোরিলাইন যার উদ্ভাবন ঘটাতে হয় ভিন্সপুত্র Shane এর। যার পিছনে লজিক্যালি কিছু কারণ ছিল যেমন:- তখন WCW এবং ECW এর আধিপত্য নেওয়ার পর তাদের কিছু রেসলারদের নিজেদের মধ্যে শামিল করার পর বিশাল রুস্টার দ্বারা এক রকম বিভ্রান্তি এবং সংকটে পড়ে। অল্প সংখ্যক রেসলারদের ফোকাস করতে গেলে ব্যপারটা নতুনদের কাছে ভালো ঠেকবেনা তাই তাদের সবাইকে একত্র করে হ-য-ব-র-ল এক স্টোরিলাইন সাজায় তারা যার নাম থাকে Invasion.

মূলত এই স্টোরিলাইন দ্বারা খামাখাই ধোকা দেওয়া হয় নতুনদের কে কেননা Invasion শেষে আবার ঘুড়ে ফিরে তারা নিজেদের স্টারদেরকেই ফোকাসই করতে থাকেন। সেযাইহোক, Invasionটা এর আবির্ভাব ঘটে ২৬এ মার্চ, ২০০১ সালে। যেখানে Monday Night Rawতে Vince এসে স্টেজে দাঁড়িয়ে বলতে থাকেন কিভাবে তিনি তার প্রতিযোগীর ড্যাশ মেরে দিয়েছেন। তার সামনে আসলে কেউই টিকবে না, হ্যান ত্যান ইত্যাদি ইত্যাদি। ততক্ষণাত স্ক্রিণে দেখা যায় তার পুত্র Shane O Mac কে যিনি সোজা WCW Nitro এর উঠান এর দাঁড়িয়ে ঘোষণা দেন বাপের নাকের ডগা দিয়ে আসলে কোম্পানি কিনে নিয়েছেন তিনি। শুধু তাই নয় এখন বাপের প্রধান কোম্পানিও হাতিয়ে নিবেন খুব শিঘ্রই। তখন Wrestlemania সিজন তাই আপাতত তারাএ স্টোরিলাইন নিয়ে আগায় না তবে রেসেল্মেনিয়ার পর থেকেই তারা শুরু করতে থাকেএ স্টোরিলাইন এর কাহিনী। প্রথমে WCW এর রেসলার গণ আউটসাইডার্সদের মত WWF এর বিভিন্ন ম্যাচে ইন্টারফেয়ারেন্স এর মাধ্যমে বুঝাতে চান তারা এসেছেন এখানে জায়গা করতে। খুব শিঘ্রই এতে শামিল করা হয় ECW এর স্টারদের এবং একই সাথে Paul Heyman কেও। ECW এর ক্রেতা হিসাবে শামিল করা হয় Stephanie McMahon কেও। ভাই-বোন মিলে লাগেন বাপের পিছে। ECW, WcW মিলে Alliance নামক বহির্ভূত এক দল গঠন করে। Invasion নামক পেপার ভিউ টিতে ৫জন বনাম ৫জনের একটি ট্যাগ টিম ম্যাচ {The Alliance (Booker T, Diamond Dallas Page, Rhyno, Bubba Ray and D-Von Dudley) defeated Team WWF (Stone Cold Steve Austin, Kurt Angle, Chris Jericho, The Undertaker and Kane)} অনুষ্ঠিত হয় যে ম্যাচে Austin টার্ন করেন। ম্যাচটিতে বিজয়ীও হয় Invasion দল।এ ম্যাচটিতে WWF কে জিতিয়ে ও হয়ত করা যেতোএ স্টোরিলাইনের অবসান কিন্তু দর্শকরা উপভোগ করছে বলে একে চুইংগামের মত আরো টানার পরিকল্পনা করে WWF যার দরূন শেষমেশ স্টোরিলাইনই জগাখিচুড়ী হয়ে যায়। Austin এর বেইমানী, Kurt, Booker এর টাইটেল অদল বদল, Rock এর রিটার্ন সব মিলিয়ে ঝিলিয়ে শেষ মেশ গুছানো হয় Survivor Series 2001এ একটি ৫ বনাম ৫ ট্র‍্যাডিশনাল এলিমিনেশন ট্যাগ টিম ম্যাচ। যারা জিতবে তারাই নিয়ে নিবে কোম্পানি শর্ত হয় এমন ই। যে ম্যাচে অংশগ্রহণকারী গণ ছিলেন,Team WWF (The Rock, Chris Jericho, Big Show, The Undertaker, and Kane) বনাম Team Alliance (Stone Cold Steve Austin, Kurt Angle, Rob Van Dam, Booker T, এবং Shane McMahon) ম্যাচটি গর্বের সাথে জিতে নেয় WWF এর সদস্য গণ। এবং এর সাথেই শেষ হয় এই স্টোরিলাইন।

এবার আসি লজিক্যালি বলার এটি কেনো ছিল বচড স্টোরিলাইন। সামান্য লক্ষ্য করলে দেখা যায় WCW & ECW এর দলে Booker T, RVD বাদে বাকি সবাইই WWF এরই প্রধান সদস্য। অর্থাৎ লজিক্যালি এটা কোনো WCW & ECW এর দলই ছিলনা। Booker T নিজেও এক ইন্টারভিউতে বলেন, “কিসের WCW vs WWF আমাদের দলে তো WCW এর কেউই ছিল না” কথা সত্য। তখন WCW এর অনেকেই এই ফিউডে ছিলেন না। যদি ECW কেও ধরা হয় তবে The Sandman, Sabu, Balls Mahoney, Little Guido ইত্যাদি অনেক রেসলার ছিলেন না। আর WCW এর সব চেয়ে বড় মাপের রেসলার যেমন Sting, Goldberg, Scott Steinerরা ছিলেনই না, তারা ভিন্ন ভিন্ন জায়গায় চুক্তি বদ্ধ ছিলেন। Ric Flair, Nash, Hoganরা অনুপস্থিত তারা আসতে আসতে ২০০২ হয়ে যায়। আর Randy Savage তো হঠাৎ করে মৃত্যুবরণ করেন। এবং যেকারণেই এতো দারুণ এক স্টোরিলাইন ও পরিণত হয় বচড এ। প্রধানতএ ম্যাচ সেটাপের মূল কারণই ছিল শুধু মাত্র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ এর জন্য ফিউডের বিল্ড আপ। তবুও যাই হোক অ্যাটিটিউড এরার বিখ্যাত স্টোরিলাইন হিসেবে এটিও স্মরণীয় হয়ে থাকবে। Attitude Era যেমনই হোক, সে সময়ে উত্তেজনা সত্যিই ছিল চরম পর্যায়ের যার দরূন পরের পর্বতে শুধু মাত্র Attitude Era এর কিছু আইকোনিক মুহুর্তগুলো তুলে ধরবো। কেননা পিছনের ঘটনা বলতে গিয়ে ভেতরের স্মরণিক মুহুর্ত গুলোই বাদ হয়ে যাবে তাতো আর হয়না।

(১২)  Best Of Best from Attitude Era :-
ইতিহাস সম্বন্ধে ব্যাখ্যা করতে গিয়ে হয়ত ভেতরের অনেক কাহিনীই বলা হয়নি। যাকে নিয়ে এতো কথা তার ভেতরের মজাদার কাহিনী গুলো উপভোগ না করলে হয় নাকি। তাই আজকের পর্ব অ্যাটিটিউড এরার কিছু বিখ্যাত মুহুর্ত গুলো নিয়ে। যেহেতু ১৯৯৭ থেকেই অফিশিয়ালি এই এরার শুরু ধরা হয় তাই আমি ১৯৯৭ থেকেই ঘটনাবলী উল্লেখ করে দিবো।

• ১৯৯৭ সালের মার্চ ১০এ শুরু হয় Raw is War

• ১৯৯৭ সালের Wrestlemania 13তে অনুষ্ঠিত হয় One Of the greatest Match of WM, Stone Cold vs, Bret Hart যে ম্যাচে অস্টিন জ্ঞান হারান এবং ম্যাচ শেষে অস্টিন হিল থেকে ফেস হয়ে যান অন্যদিকে ব্রেট হিল টার্ন করেন। ইতিহাসের সর্ব শ্রেষ্ঠ ডবল টার্ন।

• আগস্ট ৩, ১৯৯৭ এর Summerslamএ Owen Hart vs, Stone Cold IC Championship ম্যাচে বচ পাইল ড্রাইভার দ্বারা মারাত্মক ইঞ্জুরিতে পড়েন অস্টিন।

• আগস্ট ১৮, ১৯৯৭ The Rock এর প্রথম হিল টার্ন। ইঞ্জুরি কাটিয়ে ৩ মাস পর রিটার্ন করে যোগদান করেন Nation of Domination এ।

• সেপ্টেম্বর ২২, ১৯৯৭ Rawতে সূত্রপাত ঘটে Austin vs, McMahon Rivalry এর। 

• অক্টোবর ৫, ১৯৯৭ Bad Blood•  In your house PPVতে অনুষ্ঠিত হয় ইতিহাসের সর্বপ্রথম Hell in a Cell ম্যাচ।এ ম্যাচে ঐতিহাসিক ডেবিউ করে ইন্টারফেয়ার করেন Kane, এবং ম্যাচটি Undertaker হারেন Shawn Michaels এর নিকট।

• অক্টোবর ১৩, ১৯৯৭ DX এর জন্ম। Triple H, Shawn, Chynaরা নিজের দলের নাম লেখেন D•  Generation - X

• নভেম্বর ৯, ১৯৯৭ Survivor Seriesএ ঘটে Montreal Screwjob 

• মার্চ ২, ১৯৯৮তে প্রথম বারের মত ব্যবহৃত হয় ATTITUDE লোগো

• মার্চ ২৯, ১৯৯৮তে Shawn Michaels কে হারিয়ে প্রথম বারের মত WWF Champion বনে যান Austin, ম্যাচ শেষে Shawn কে পাঞ্চ দেন Baddest Man In the Planet, The iron, Mike Tyson

• মার্চ ৩০, ১৯৯৮তে Shawn তার রিটায়ার্ট মেন্ট ঘোষণা দেন ইঞ্জুরির কারণে। HHH ঘোষণা দেন তিনি এখন থেকে Dx এর অধিনায়কত্ব নিবেন।

• এপ্রিল ১৩, ১৯৯৮তে টানা ৮৪ সপ্তাহ এর রেটিং ফিউডে হারার পর প্রথম বারের মত Raw এর রেটিং Nitro থেকে বেশি হয়।এ রতে অস্টিন এবং ভিন্স প্রথম বারের মত ম্যাচে মুখোমুখি হন।

• এপ্রিল ২৭, ১৯৯৮তে ভার্জিনিয়ার হ্যাম্পটনএ WCW এর হেড কোয়ার্টার এর বাইরে DX বিশাল আর্মি ট্যাংক নিয়ে হানা দেয়।

• জুন ২৮, ১৯৯৮ এর King Of The Ringএ অনুষ্ঠিত হয় ইতিহাসের সবচেয়ে ভয়ংকর Hell In A Cell ম্যাচ।এ ম্যাচে Undertaker হারান Mankind কে।এ ম্যাচে Mankind কে একবার সেল এর উপর থেকে এনাউন্স টেবিলের উপর এবং একবার চোকস্ল্যাম দিয়ে সেল এর ছাদ ভেঙে স্টেজে ফেলে দেন টেকার। 

• জুন ২৯, ১৯৯৮তে Stone Cold, Kane কে হারিয়ে এক রাত পরই ওয়ার্ল্ড টাইটেল নিয়ে নেন। এবং এইদিনই শুরু হয় Brawl for all tournament নামক টুর্নামেন্ট

• জুলাই ২৬, ১৯৯৮ Jacqueline vs, Sable in a Bikini contest, এই কন্টেস্টে সেবল নিজের শরীরের অর্ধাংশ পুরোপুরি নগ্ন করে ফেলেন। তার স্তন এর উপর শুধু মাত্র ২টি হাতের ছাপ দেওয়া থাকে।

• আগস্ট ২, ১৯৯৮ Sunday Heat নামক নতুন এক শো এর উদ্ভোদন।

• অক্টোবর ৫, ১৯৯৮ Mankind, ভিন্স মিকম্যান কে হাস্পাতালে দেখতে যান। যেখানে তার Socko এর উদ্ভাবন হয়।এ সেগমেন্টের এক পর্যায়ে অস্টিন হাস্পাতালে গিয়ে মিকম্যান কে ধোলাই দেন।

• অক্টোবর ২৬, ১৯৯৮তে শেষ বারের মত Nitro এর কাছে রেটিংএ হারে Raw

• ডিসেম্বর ৭, ১৯৯৮ আন্ডারটেকারের মিনিস্ট্রি অবতারের ডেবিউ। রতে অস্টিন কে এন্ট্রেন্স এর সামনে ক্রুশবিদ্ধ করেন আন্ডারটেকার। ইতিহাসের অন্যতম বিতর্কিত একটি মহুর্ত ছিল

• জানুয়ারি ৪, ১৯৯৯ Rawতে ম্যানকাইন্ড, রক কে হারিয়ে হয়ে যান World Champion, অন্যদিকে নাইট্রোতে "ফিংগার পোক অফ ডুম" দ্বারা তাদের আরো অধঃপতন ঘটে। 

• জানুয়ারি ৪, ১৯৯৯ Royal Rumbleএ Rock vs, Mankind এর I quite ম্যাচে ম্যানকাইন্ডের মাথায় ১১টি চেয়ার শট মারেন রক। এবং তাকে হারিয়ে বিজয়ী হন। এ রাতেই ভিন্স মিকম্যান রয়াল রাম্বল ম্যাচে জয়ী হোন।

• ফেব্রুয়ারি ৪, ১৯৯৯ এর In Your Houseএ Austin vs, Vince, Steel Cage ম্যাচে ডেবিউ করেন Big Show এবং তার ইন্টারফেয়ারেন্সএ ম্যাচটি ভিন্স হারেন।

• এপ্রিল ২৬ ১৯৯৯ এর রতে Rock কে অস্টিনের সাথে হারার কারণে Corporation থেকে বের করে দেওয়া হয়। এবং রক প্রথম বারের মত হিল থেকে ফেস টার্ন করেন।

• মে ১০, ১৯৯৯ র এর ইতিহাসের সর্বোচ্চ রেটিং প্রাপ্তি। ৮.১!!!

• মে ২৩, ১৯৯৯ Over The Edge PPVতে Owen Hart ঝুলন্ত অবস্থায় এন্ট্রি করতে গিয়ে নিচে পড়ে মৃত্যুবরণ করেন।

• মে ২৪, ১৯৯৯ র এর স্পেশাল ট্রিবিউট শো•  Raw is Owen অনুষ্ঠিত হয় 

• জুলাই ২৫, ১৯৯৯ Fully Loaded PPVতে Austin vs, Undertaker in a 1st blood ম্যাচে অস্টিন টেকার কে হারান। ম্যাচের শর্ত ছিলএ ম্যাচ টেকার হারলে ভিন্স এর টিভি থেকে উপস্থিতি বন্ধ হয়ে যাবে। এবং এটাই ছিল অফিশিয়ালি ভিন্স এবং অস্টিন এর ফিউডের সমাপ্তি।

• আগস্ট ৯, ১৯৯৯ Y2J Chris Jericho এর অসাধারণ ডেবিউ হয়

• আগস্ট ২৩, ১৯৯৯, Triple H , Mankind কে হারানোর মাধ্যমে জিতে নেন তার ক্যারিয়ারের প্রথম ওয়ার্ল্ড টাইটেল

• আগস্ট ২৬, ১৯৯৯ Smackdown নামে আরো একটি সাপ্তাহিক শো এর এর শুরু করে WWF

• সেপ্টেম্বর ১৬, ১৯৯৯ Smackdownএ ভিন্স প্রথম বারের মত ট্রিপল এইচ কে হারিয়ে ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হোন। ম্যাচটিতে রেফারি ছিলেন অস্টিন

• সেপ্টেম্বর ২৭, ১৯৯৯ এর রতে "This is your Life" নামক একটি সেগমেন্ট হয় রক এবং ম্যানকাইন্ডের।এ সেগমেন্ট টি প্রফেশনাল রেসলিং এর সর্বোচ্চ রেটিং পাওয়া সেগমেন্ট। ৮.৪!!! 

• অক্টোবর ১৭, ১৯৯৯ No Mercy PPVতে জেফ জ্যারেট কে হারিয়ে একমাত্র মহিলা রেসলার হিসেবে IC title জিতেন চায়না

• নভেম্বর ৪, ১৯৯৯ Survivor Seriesএ ডেবিউ করেন অলিম্পিক গোল্ড মেডালিস্ট Kurt Angle

• নভেম্বর ২৯, ১৯৯৯ এর রতে Test and Stephanie McMahon এর বিবাহ অনুষ্ঠানে ঝামেলা পাকান Triple H এবং তিনি জানান তিনি স্টেফেনি কে গোপনে অজ্ঞাত অবস্থায় বিবাহ করিয়া ফেলেছেন

• ডিসেম্বর ১২, ১৯৯৯ Armageddon ppvতে Kat নামক ডিভা ওমেন্স চ্যাম্পিয়নশিপ ম্যাচ জিতে নিজের স্তন লাইভ টিভিতে এক্সপোজ করেন। অন্যদিকে একই রাতে ট্রিপল এইচ হারান ভিন্স কে এবং স্টেফেনি নিজের প্রাণের সোয়ামীর সাথে যোগ দেন।

• জানুয়ারি ৩১, ২০০০ Radicalz (Chris Benoite, Eddie Guerrero, Dean Malenko, Perry Saturn) ডেবিউ করেন WWF এ

• ফেব্রুয়ারি ২৭, ২০০০ No Mercy Ppvতে Cactus Jack কে হারান Triple H একটি Hell In A Cell ম্যাচে।এ ম্যাচের স্টিপুলেশন অনুযায়ী ক্যাক্টাস জ্যাক ওরফে মিক ফোলি রিটায়ার্ড করেন। (সাময়িক)

• এপ্রিল ৩১, ২০০০এ অস্টিন এর ফিরে আসা । এবং তার ইন্টারফেয়ারেন্স এর মাধ্যমে রক, ট্রিপল এইচের বিরুদ্ধে ম্যাচ জিতে ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন বনে যান

• মে ২১, ২০০০ Judgment Day ppvতে Undertaker এর American Bad ass নামক বাইকার গিমিকে রিটার্ন। তিনি রক এবং ট্রিপল এইচ এর ম্যাচে ইন্টারফেয়ার করেন এবং তার জন্য রক ম্যাচটি হারেন।

• আগস্ট ২৭, ২০০০ Summerslamএ Dudleyz, Hardyz এবং Edge, Christian এর মাঝে অনুষ্ঠিত হয় ইতিহাসের প্রথম TLC ম্যাচ

• অক্টোবর ২২, ২০০০ No Mercy ppvতে রক কে হারানোর মাধ্যমে প্রথম বারের মত ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হন কার্ট এংগেল

• ডিসেম্বর ১০, ২০০০ Armageddonএ কার্ট এংগেল রিটেইন করেন তার ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন 6Man Hell In A Cell ম্যাচে ম্যাচটিতে বাকি ৫জন ছিলেন Undertaker, Austin, Rock, Rikishi, Triple H

• জানুয়ারি ২১, ২০০১এ ৩য় বারের মত অস্টিন জিতেন রয়াল রাম্বল ম্যাচ

• ফেব্রুয়ারি ২৫, No way Out ppvতে ট্রিপল এইচ, অস্টিন কে 3Stages Hell ম্যাচে হারান। এবং একই রাতে কার্ট এংগেল কে হারিয়ে ৬ষ্ঠ বারের মত ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হন রক

• মার্চ ২৬, ২০০১ শেষবারের মত Nitro vs, Raw এর রেটিং যুদ্ধ। কেননা এইদিনই অনুষ্ঠিত হয় শেষ বারের মত নাইট্রো। এবং এইদিনই শুরু হয় Invasion স্টোরি লাইনের। 

• এপ্রিল ১, ২০০১ Wrestlemania X• Seven এ

• ইতিহাসের সর্বশ্রেষ্ঠ TLC ম্যাচ অনুষ্ঠিত হয় যে ম্যাচে অংশগ্রহণকারীরা ছিলেন Dudleyz, Hardyz and Edge, Christianএ ম্যাচে ঝুলন্ত জেফ হার্ডিকে ল্যাডার থেকে ঐতিহাসিক মুহুর্ত তৈরী করেন এডজ। এ রাতেই রক বনাম অস্টিন ম্যাচে ভিন্স এর ইন্টারফেয়ারেন্স এর কারণে ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হারান রক। এবং ভিন্স এর সাথে হাত মেলান অস্টিন।

• নভেম্বর ১৮, ২০০১ Suvivor Seriesএ Alliance কে হারানোর মাধ্যমে WWF দল আবারো নিজেদের স্থান দখল করে নেন। 

• ডিসেম্বর ৯, ২০০১ Vengeance Ppvতে একই রাতে রক এবং অস্টিন কে হারিয়ে একই সাথে WWF and World heavyweight title জিতে প্রথম বারের মত Undisputed World Champion হন Chris Jericho

Attitude Era এর মুহুর্ত এক দুটি নয়। এবং তা এক শ্বাসে বলে শেষ করাও সম্ভব নয়। তবুও উইকির সাহায্য নিয়ে কিছু বিখ্যাত মুহুর্ত গুলো সবার সামনে তুলে ধরার সামান্য চেষ্টা করলাম।

(১৩)  End Of Attitude :-
২০০১ এ ইনভ্যাসন স্টোরিলাইন এর পর পরই অ্যাটিটিউড এরা প্রায় শেষ শেষ পর্যায়। অফিশিয়ালি কিছু জায়গায় Wrestlemania X-Sevenকেই অ্যাটিটিউড এরার শেষ দিন বোঝায়। যদিও আমি মনে করি ওই এরা তখনও শেষই হয়নি। Hulk Hogan, Nash, Hallরা WWFএ ফিরে আসেন। nWo এর রিউনাইট করা হয়। ২০০২ সালে World Wildlife Fund(WWF) নামক একটি সংস্থা তাদের ট্রেডমার্ক WWF চুরীর জন্য WWF(World Wrestling Federation) এর উপর মামলা করে। এবং তাদের বাধ্য করায় তাদের নাম পরিবর্তনের জন্য। WWF তাদের ফেডারেশনের পরিবর্তে Entertainment টার্ম টি যোগ করে। অর্থাৎ WWF এর পরিবর্তন হয়ে WWE হয়ে যায়। WWF দ্বারা প্রমোটেড সর্বশেষ PPV ছিল মে ৪, ২০০২ সালে হওয়া Insurrextion PPv টি। এবং WCW, ECW, WWF সংক্রান্ত যে সমস্যার দরূন Invasion এর আবিষ্কার তার সমাধান বের হয় Brand Extension নামক একটি উপায়। যেখানে Raw and Smackdown কে দুটি আলাদা আলাদা শো যার মধ্যে সম্পূর্ণ আলাদা আলাদা রোস্টার এবং স্টোরিলাইন দেওয়া হয়।

একই সাথে অ্যাটিটিউডের Extreme Violence, Female Abusing টার্ম গুলোও ধীরে ধীরে কমানো হয় যদিও তাতে অনেক বছর লেগে যায়। তবুও তারা অ্যাটিটিউড এরার মত "Controversial" কন্সেপ্ট কোনোদিন আর প্রয়োগ করেনি। অ্যাটিটিউড এরার টপ দুজন স্টার Austin and Rock ও কিছুদিন বাদে চলে যান। অ্যাটিটিউড এরার কিছু সেরা মিড কার্ডার রাও ভবিষ্যৎ ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হয় আগামীতে। WCW এর কিছু ফর্মার স্টার রাও আসেন পরবর্তীতে। Smackdown and Raw টপ দুটি ব্র‍্যান্ডের মধ্যে দারুণ লড়াই দেখা যায়। নতুন নতুন ট্যালেন্টদের আগমন ঘটে। আরো কিছু ম্যাচ কন্সেপ্ট এর ধারণা বের হয়। এবং WWE আর কোনোদিন ও অ্যাটিটিউডএ ফিরে যায়না।

(১৪)  Final Chapter :-
WWE এর স্বর্ণযুগের পেছনে যতটুকু ইতিহাস রয়েছে তার পরিপূর্ণ এবং সঠিক ব্যাখ্যা দেওয়ার আপ্রাণ চেষ্টা করেছি ছোট্টো ধারাবাহিক টির মাধ্যমে। তবে শেষ পর্বে কিছু লজিক্যাল পয়েন্টের উল্লেখ করতে চাই। অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে, "অ্যাটিটিউড এরা কি আর কোনোদিন ফিরে আসতে পারে?" এর উত্তর- সোজা বাংলায় "না" কেননা WWE এই যুগের সূচনা করার পূর্বেও অনেক সাদামাটা ছিল। তারা প্রচুর "নিয়ম কানুন" মেনে চলতো।

এ পুরো ধারাবাহিক এর সারমর্মএ এটাই বলা যায়, ৯০এর দশকে WCW তাদের চতুরতার মাধ্যমে WWE কে ভয়াবহ ভাবে টক্কর দেওয়ার জন্য নেমেছিলো। এমনকি তারা একে একে ছিনিয়ে নিয়েছিলো তাদের বিখ্যাত স্টারদের কেও। যার কারণে রেটিং ফিউডে WWE কে অপদস্থ হতে হয়। আর তাদের এই দূর্দিনের কারণেই জন্ম দিতে হয় বিখ্যাত যুগ "অ্যাটিটিউড যুগ" কে। যে যুগে তাদের নিয়ম ছিল একটিই, "যেভাবেই হোক কোম্পানিকে বাচাও". দিনে দিনে একে একে সে সব উদ্ভট এবং অশালীন নিয়ম কানুন গুলো লোপ পেতে পেতে তারা এখন সবকিছু ঝেড়ে পরিপূর্ণ "Kids Program"এ পরিণত হয়েছে। যার দরূন তারা লাগিয়েছে PG(Parental Guidance) ট্যাগ ও। যেখানে নোংরামী, রক্তারক্তি, বিতর্কিত স্টোরিলাইন, ভয়ানক মুভসেট সবকিছুই বিলুপ্তপ্রায়। যদিও হঠাৎ বিঠাত কিছু কিছু অমাবস্যার চাঁদ এর মতন দেখা যায় তবে তা পূর্বের মত নয়। এবং তারা ওয়ার্ল্ড ওয়াইড নিজেদের কে পিউর বিজনেস প্রোডাক্টে পরিণত করছে। একই সাথে রেসলিং এর স্বকীয়তা হারিয়ে ফেলছে। তবুও আমেরিকাতে তাদের সামনে দাঁড়ানোর মত কোনো কোম্পানিই আশেপাশে নেই। TNA ও যায় যায় অবস্থা। সুতরাং এটা পরিষ্কার যে তাদের Attitude নামের বা ধরনের সময়কালের আর কোনোদিন ও প্রয়োজন পড়বেনা। তাই এই Era আর কোনোদিন ও আসবেনা।

• কেনো Attitude Era সর্বকালের সেরা সময়কাল হিসেবে স্বর্ণাক্ষরে নিজের নাম লিখিয়ে সবার উপরে থাকবে?

এর উত্তর খুবই সাধারণ, এই এরাতেই প্রো রেসলিং বিশ্ব এবং WWE পেয়েছে Greatest Rivalries, Greatest Matches, Greatest Wrestlers, Greatest storylines, Greatest Characters ইত্যাদির ৯০ শতাংশ। এসব কথা যেকেউই বকতে পারে, লজিক্যালি যদি ব্যাখ্যা করি, Why Attitude Era is the greatest time periods of all time, তবে কিছু ফ্যাক্ট অবশ্যই উল্লেখযোগ্য যেমন:-

• WWE এর ইতিহাসে পার্ফেক্ট ৫★রেটেড ম্যাচ রয়েছে মাত্র ৫টি। যার মধ্যে ২টিই ঘটেছে ১৯৯৭ সালে অর্থাৎ Attitude Era এর সময়কালেই। যার মধ্যে Austin vs, Bret hart at WM13 এর ম্যাচটিকে তারা তাদের 100 Must seen match before your deathএ ২নংএ রেখেছে এবং Shawn Michaels vs, The Undertaker at In Your House:Bad Blood 1997 এর ম্যাচটিকে তারা Greatest Hell in a cell match বলে দাবী করে।

• WWE Monday Night Raw এর যাত্রা শুরু হয় ১৯৯৩ সালে। আর রেটিং এর যাত্রাও ঠিক তখনি শুরু হয়। Monday Night RAW এর যত হাই রেটেড পর্ব রয়েছে তার অধিকাংশই ঘটেছে এই Attitude Era তেই। ১৯৯৯ সালের ১০ই মে এর পর্বটি এখন পর্যন্ত্য সবচেয়ে বেশি রেটিং পাওয়া পর্ব। ৮.১!!! যা বর্তমানে স্বপ্নের সমান। 

• Wrestling Observer New sletter দ্বারা WWE তাদের পুরো জিন্দেগিতে দু বারই "প্রমোশন অফ দি ইয়ার"এ এওয়ার্ড প্রাপ্ত হয়। এবং সে দুবারো এই Attitude Era তেই (১৯৯৯,২০০০)

• Wrestling Observer New Sletter দ্বারা Best Weekly TV Show এর খেতাব তাদের Monday Night Raw পায় টানা ৩ বছর যা এই সময়কালেই (১৯৯৮,১৯৯৯,২০০০)

• Best Major Wrestling শো এর এওয়ার্ড পায় দু দু বার। (In Your House:Canadian Stampede 1997) এবং (Wrestlemania x-seven 2001)

• Best Booker হিসেবে যে ৩বার এওয়ার্ড পেয়েছেন Vince McMahon তার ৩বারই এই এরাতেই(১৯৯৮-২০০০)
এবং একই সাথে এই ৩বছর তিনি Promoter Of The Year এর খেতাব ও পান। 

• অ্যাটিটিউড এরা সত্যিই ভিন্ন ছিল। ভিন্ন ছিল সে সময়ের সকল রেসলিং ফ্যান। ভিন্স এর ভাগ্য সহায়ক ছিল কেননা কিছু লয়াল কর্মী তখনও তার হাত ধরে ছিলেন সবাই মিলে একে একে চলে গেলে হয়ত আর আমাদের WWF দেখা লাগতোনা।

সময় পাল্টিয়েছে, সবকিছুর পরিবর্তন ঘটেছে। এই যুগ এখনো সবার মনের মধ্যে এটে রয়েছে। ফিরে যদিও কোনোদিন আসবেনা তবুও ফ্যানদের অন্তরে Attitude Era চিরকাল বেচে থাকবে। বেচে থাকবে এর মুহুর্ত গুলো, এর সময় গুলো, বেচে থাকবে সকল মজার এবং ভয়াবহ দৃশ্যগুলো। অ্যাটিটিউড এরা সর্বকালের সেরা এরা ছিল, আছে এবং হয়ত চিরকাল থাকবে।

• লেখক : Raihan Khan