আসল নাম

Jonathan David Good

জন্মদিন

৭ ডিসেম্বর, ১৯৮৫

জন্মস্থান

Cincinnati, Ohio, US

বাসস্থান

Las Vegas, Nevada, US

উচ্চতা

৬ ফুট ৪ ইঞ্চি (১.৯৩ মি)

ওজন

১০৬ কেজি (২৩৪ পাউন্ড)

ট্রেনারস

Cody Hawk, Les Thatcher

অভিষেক

জুন ২০০৪


১৯৮৫ সালের ৭ ডিসেম্বর অ্যামেরিকার ওহাইওর সিনসিনাটি শহরে জন্মগ্রহন করেন "Lunatic Fringe" খ্যাত Dean Ambrose, যিনি এখন Jon Moxley নামেই অধিক পরিচিত। তার আসল নাম জনাথান "জন" গুড। রেসলিং ক্যারিয়ারে হার্ডকোর রেসলার হিসেবেই খ্যাতি পেয়েছে Moxley (ডিন অ্যামব্রোস)। রেসলিং ক্যারিয়ারে Moxley এখনও পর্যন্ত WWE, AEW, NJPW, CZW, Dragon Gate USA সহ বিভিন্ন আন্তর্জাতিক কোম্পানিতে খেলেছেন।

জন জিতেছেন AEW ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ, FIP ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ, CZW ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ সহ WWE চ্যাম্পিয়নশিপ, WWE ইউনাইটেড স্টেটস, ইন্টারকন্টিনেন্টাল, ট্যাগ টিমের মতো প্রায় সমস্ত চ্যাম্পিয়নশিপ। সে রেসলিং জগতে পদার্পণ করে ২০০৪ সালে। WWE-তে অভিষেক হয় ২০১২ সালের সারভাইভর সিরিজে "The Shield" এর সদস্য হয়ে। ২০১৯ এ সে নতুন রেসলিং প্রমোশন AEW তে গিয়ে সেখানকার শোভা বাড়ায়।

Jon Moxley, AEW এর বর্তমানে রোষ্টারের অন্যতম সেরা হার্ডকোর রেসলার, WWE এর একজন গ্র্যান্ডস্ল্যাম চ্যাম্পিয়ন। বর্তমানে New Japan Pro-Wrestling (NJPW) এর সঙ্গেও চুক্তিবদ্ধ আছে। WWE তে তিনি বেবিফেস হিসেবে নাম ধারি থাকলেও এ্যান্টিহিরো হিসেবে বেশ পরিচিত ছিলেন। তাছাড়া পাগলভাবটা তার গিমিকটাকে আরও ফুটিয়ে তুলেছিল। অনেকে তাকে Stone Cold সাথেও তুলনা করেন।

তাছাড়া Jon Moxley এর রয়েছে অসাধারণ মাইক স্কিল দিয়ে দারুন প্রমো কাটানোর অভিজ্ঞতা। অনেকেই তার রিংস্কিল কে দূর্বল বলে। সেটা কেন? তা জানা নেই, যদিও তার মুভসেটে অনেক ভালো ভালো মুভ রয়েছে। যেগুলা কোনো সাধারণ রিংস্কিল সম্পূর্ণ রেসলার দ্বারা সম্ভব না। তাছাড়া Jon Moxley অসাধারণ একজন ব্রলার রেসলারও বটে। এর ফলশ্রুতিতেই জন The Shield এর অন্যান্য সদস্য থেকে অনেক ভালো ত্রাউড রিয়েকশন পেয়েছেন। যতবারই তাকে মিডকার্ডে নামানো হতো দর্শক সাপোর্টে তাকে আবার আপার কার্ডে আনা হয়েছে।

♦ ব্যক্তিগত জীবন :

তিনি আজ সবার মাঝে জনপ্রিয় হওয়ার কারণ তার শৈশবকাল। কারণ শৈশব কাল যেখানে কাটিয়েছেন সেখানে প্রায় সবসময় দাঙ্গা লেগে থাকতো যার কারণে এসব দেখে দেখে বড় হতে গিয়েই নিজের মধ্যেও সেই মারামারি, হিংস্র ভাব থেকে যায়। তিনি ছোটবেলা থেকে রেসলার হওয়ার শখ রেখেছেন।

সিনসিনাটি তে বসবাসকারী মক্সলির পরিবার ছিলো খুবই গরীব, তাদের নিজের কোন ঘর ও ছিলো না, থাকতে হতো অন্যের বাসায়, যেখানে আরও ৩-৪টি পরিবার পাশাপাশি ঘর করে থাকতো! তার বাসাটিকে আমাদের গোদা বাংলায় বস্তি বলায় চলে। আর সমাজের চারপাশে ছিলো মাদকের ছড়াছড়ি, যে জায়গায় ভালো কোন কাজ বা মানুষ প্রায় নেই বললেই চলে। ১৬ বছর বয়সে ঘরে অভাব থাকা সত্বেও মক্সলিকে তার বাবা মা একটি রেসলিং স্কুলে ভর্তি করে দেন।

WWE এর প্রাক্তন ইন্টারভিউয়ার এবং বর্তমানে স্ম্যাকডাউনের কো হোস্ট Renee Young, Jon Moxley এর পার্সলোনাল লাইফের বিবাহিত স্ত্রী, তাদের এই সম্পর্কটি প্রথমে গোপন করে রাখলেও পরে তা ফাঁস হয়ে যায়। Jon Moxley টুইটার পছন্দ করেন না। যদিও সব চেলিব্রেটি জনগণই তাদের নিজস্ব একটা টুইটার ব্যবহার করে থাকেন। তাছাড়া এটা যোগাযোগের অন্যতম মাধ্যমও বটে। তবুও তিনি টুইটার চালানো পছন্দ করেন না। তাই নিজের কোনো টুইটার একাউন্ট নেই। তবে তিনি Instragram চালাতে পছন্দ করেন।

♦ রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

ছোটবেলা থেকেই রেসলিংয়ের প্রতি আলাদা ঝোক ছিলো মক্সলির। সে ধার করে এনে WWF, WCW, ECW এর ম্যাচ ভিডিওর সিডিগুলি দেখে এতটাই প্রভাবিত হয়, যে সে নিজেকে রেসলার হিসেবেই গড়ে তোলার প্রতিজ্ঞা করে, তবে কোন WWF রেসলার না একজন ECW রেসলার হিসেবে। তাকে সবচেয়ে বেশি আকর্ষণ করেছিলো ECW এর এক্সট্রিম, হার্ডকোর রেসলিং স্টাইল। তিনি WWE এর লেজেন্ড Bret Hart কে তার Idol হিসেবে মানেন।

শোনা যায়, প্রাইমারি স্কুলে থাকাকালীন সময় জন মক্সলি অনেক ভালো ছাত্র ছিলেন, তবে রেসলিং স্কুলে ভর্তি হবার পরই তার পড়াশোনার প্রতি আগ্রহ কমতে থাকে এবং এর এক পর্যায়ে মক্সলিকে স্কুল থেকে বহিষ্কার করা হয়। স্কুল থেকে বের করে দেওয়ার পর পরই মক্সলির বাবা মা তার তার ভবিষ্যৎ নিয়ে চিন্তিত হয়ে পড়েন এবং তারা মক্সলিকে পুনরায় স্কুলে ভর্তি করতে চাইলেও মক্সলি ভর্তি হননি!

একপ্রকার পরিবারের অনিচ্ছাতেই মক্সলি তার রেসলিং প্রশিক্ষণ চালিয়ে যেতে থাকেন, পরে তিনি EWC তে রেসলিং করার জন্য চেয়েছিলেন তবে পর্যাপ্ত বয়স না হওয়ায় তিনি সেখান থেকে বাদ পড়ে যান। একপর্যায়ে তাকে CZW তে নেওয়া হয়, এরপর মক্সলির শুধুই এগিয়ে চলার পালা।

নিজের প্যাশন এবং অধ্যাবস্যায় এ দুইয়ে মিলে মক্সলিকে আজ এনে দিয়েছে WWE তথা AEW এর অন্যতম জনপ্রিয় সুপারস্টারদের তালিকায়। বর্তমানে আমরা মক্সলিকে কে WWE এবং AEW এর অন্যতম রেসলারদের একজন হিসেবে আখ্যায়িত করি এবং সবই সম্ভব হয়েছে তার অধ্যাবস্যায় এবং তার লক্ষ্যকে তিনি শত প্রতিকূলতার মাঝেও ভুলে যাননি বলেই।

• ক্যারিয়ারের শুরু ও ইন্ডি সার্কিটে প্রবেশ :

তিনি ২০০৪ সালে জুন মাসে রেসলিং শুরু করেন। শুরুতে তিনি HWA (Heartland Wrestling Association) তে অভিষেক ঘটান। সেখানে তিনি ৩ বার HWA হেভিওয়েট চ্যাম্পিয়ন এবং ৫ বার HWA ট্যাগ টিম চ্যাম্পিয়ন হন। এরপরে তিনি বিভিন্ন ইন্ডি রেসলিং (CZW, Dragon Gate USA, ROH, IPW, FIP) প্রমোশন গুলাতে কাজ করেন। ২০০৭ সালে তিনি CZW (Combat Zone Wrestling) অভিষেক করেন। তিনি ২ বার CZW ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন হন।

তাছাড়া তিনি ১ বার FIP(Full Impact Pro) ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন, ২ বার IPW (Insalty Pro Wrestling) ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন, ১বার IPW Mid American চ্যাম্পিয়ন, ১ বার IWA (International Wrestling Association) ট্যাগ টিম চ্যাম্পিয়ন হন। তারপর তিনি ২০১১ সালে FWC (Florida চ্যাম্পিয়নশিপ Wrestling) তে আসেন। সেখানে কয়েকটি চ্যাম্পিয়নশিপ ম্যাচ ও খেলেন।

• ডিনের WWE তে প্রবেশ ও Shield এর সূচনা :

২০১২ সালের ১৮ নভেম্বরে জন, ডিন অ্যামব্রোস নামে রোমান রেইন্স ও সেথ রলিন্সের সাথে দ্যা শিল্ড টীম গঠন করে WWE এর মেইন রোস্টারে অভিষেক করে। শিল্ডে যোগ দেওয়ার পর থেকে তার ক্যারিয়ারের স্বর্নালী যুগের শুরু হয়। The Shield তাদের ডেবিউতেই Ryback কে অ্যাটাক করে CM Punk কে চ্যাম্পিয়ন হতে সাহায্য করেছিল।

Shield এর প্রথম ফিউড হয়েছিল WWE ট্যাগ টিম চ্যাম্পিয়ন Kane & Daniel Bryan এর টিম Hell No এর সাথে। The Shield তাদের ডেবিউ ম্যাচ খেলেছিল টিম Hell No ও Ryback এর সাথে TLC পিপিভিতে এবং সেই ম্যাচ এ তারা জয়লাভ করে, এরপর তারা জানুয়ারি ২০১৩ তে The Rock & Ryback এর সাথে ছোটখাটো ফিউড করে।

ফেব্রুআরি ২০১৩ তে The Shield বনাম John Cena ও Ryback ও Sheamus এর Elimination Chambar ম্যাচ হয়। The Shield সেই ম্যাচটাও জিতে নেয়। এরপর Sheamus, Randy Orton ও Big Show এর সাথে টিম করে রেসেলমেনিয়া XXIX এ The Shield এর সাথে খেলে। সেই ম্যাচ টাও Shield জিতে নেয়।

এরপর একে একে তারা পুরো WWE জুরে তাদের নির্মম ধংশযজ্ঞ চালায়। Cena, Kane, Ryback, Rock, Orton, Bryan এমনকি স্বয়ং The Undertaker ও তাদের এই নির্মম ধংশযজ্ঞ থেকে রেহাই পায়নি। সময় সাক্ষী হয়ে থাকবে, সেই সময় তারা দর্শক প্রান্ত থেকে শুধু ধিক্কার আর বু পেয়ে গেছে।

• ডিনের US টাইটেল জয় :

মে মাসের Extreme Rules পিপিভিতে ডিন অ্যামব্রোস US টাইটেল ম্যাচে  Kofi Kingston কে হারিয়ে প্রথমবারের মতো ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। আগস্ট মাসে শিল্ড ট্রিপল এইচের সঙ্গে থেকে The Authority তে যোগদান করে।  এরপরে অ্যামব্রোস সেথ ও রোমানের সাহায্যে তার টাইটেল ডিফেন্ড করতে থাকে। একের পর এক পিপিভিতে সে কেইন, Rob Van Dam, Dolph Ziggler, Big E Langston দের বিরুদ্ধে টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হয়। 

দ্যা শিল্ড প্রথম ক্লিনলি পরাজিত হয় র‍্যান্ডি অরটন, ড্যানিয়েল ব্রায়েন এবং কেইনের টিমের কাছে। এরপরে Wyatt ফ্যামিলির সাথে শিল্ডের ফিউড শুরু হলে  Elimination Chamber পিপিভিতে তাদের ম্যাচ হয় কিন্তু সেই ম্যাচ ছেড়ে ডিন মাঝপথেই চলে গেলে শিল্ড ম্যাচ জিততে ব্যর্থ হয়।

• দ্যা শিল্ডের প্রথম ফেস টার্ন :

এরপরে শিল্ড কেইনের বিরুদ্ধে ফিউড শুরু করলে ট্রিপল এইচের থেকে আলাদা হয়ে যায় এবং তারা ক্যারিয়ারে প্রথমবারের মতো ফেস টার্ন করে। তারপর থেকেই তাদের ফ্যান সাপোর্ট বেড়ে এভারেস্ট চূড়ায় উঠে যায়। ডিন তখন তার পারফরমেন্স দ্বারা দর্শকদের নিজের প্রতি আকৃষ্ট করে। দিনের পর দিন তার ফ্যান সংখা বাড়তে থাকে।

২৮ এপ্রিলে অ্যামব্রোস MVP কে অতিক্রম করে ৩৫১ দিন টাইটেল রেখে WWE এর ইতিহাসে সর্বোচ্চ সময় ধরে US টাইটেল রাখার কৃতিত্ব অর্জন করে। শিল্ড ট্রিপল এইচের টিম ইভোলিউশনের সঙ্গে ফিউড শুরু করে তাদেরকে দুই পিপিভিতে পর পর পরাজিত করলে ট্রিপল এইচ ডিনের US টাইটেলের জন্য ব্যাটল রয়্যাল ম্যাচ আয়োজন করে, যেখানে ডিন শেইমাসের হাতে এলিমিনেটেড হয়ে তার টাইটেল হারায়। 

পরের Raw তেই সেথ রলিন্স শিল্ডকে বিট্রেই করে এবং The Authority তে যোগ দেয়। সবাই হয়ত ধরে নিয়েছিল Shield যদি ভাঙে, তাহলে তা কেবল ডিন এর জন্যই ভাঙবে। কিন্তু সবাইকে চমকে দিয়ে সেই ফাটলটা ধরাল সেথ রলিন্স।

• Shield এর ভাঙ্গন ও ডিনের একলার যাত্রা শুরু :

২০১৪ সালে The Shield এর বিধ্বস্তের পর ডিন একের পর এক ফিউড গড়ে তুলেন। ডিনের প্রথম ফিউড ছিল তার প্রাক্তন টিমমেট রলিন্সের সাথে, যেখানে সে রোমানের থেকে আলাদা হয়ে গিয়ে নতুন পোশাকে এবং নতুন এনট্রান্স মিউজিকের সাথে ফিউড করে। তাদের ফিউডে সেথ বারে বারে কেইনের সাহায্য নিয়ে ডিনকে পরাজিত করতে থাকে। শেষে গিয়ে হেল ইন এ সেল পিপিভিতে Bray Wyatt এর ইন্টারফেয়ারেন্সে ডিন পরাজিত হলে সেথের সঙ্গে তার ফিউড বাকি রেখে ব্রে এর সঙ্গে ডিন ফিউড শুরু করে।

২০১৫ সালের ৫ জানুয়ারির Raw তে আম্বুল্যান্স ম্যাচে হারের মাধ্যমে ডিন ওয়্যাটের সাথে তার ফিউড শেষ করে। পরে ডিন আবার সেথের সঙ্গে ফিউড শুরু করে WWE World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ এর জন্য, কিন্তু সেথের কাছ থেকে টাইটেল নিতে সে ব্যর্থ হয়। পরে রলিন্সের ইঞ্জুরির ফলে টাইটেল ভ্যাকান্ট হলে ১৬ জনের টুর্নামেন্টে অংশগ্রহন করে ডিন ফাইনালে উঠেও রোমানের কাছে পরাজিত হয়ে টাইটেল জয়ে ব্যর্থ হয়।

• প্রথম ইন্টারকন্টিনেন্ট্যাল টাইটেল জয় :

২০১৫ এর ডিসেম্বরে TLC পিপিভিতে কেভিন ওয়েন্সকে টাইটেল ম্যাচে পরাজিত করে ডিন প্রথমবারের মতো ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। পরে ওয়েন্স ও জিগলারের বিরুদ্ধে সে বেশ কিছুবার টাইটেল ডিফেন্ডে সফল হয়। ২০১৬ এর রয়্যাল রাম্বালে ডিন রানার আপ হয়। ফেব্রুয়ারির Raw তে ট্রিপল থ্রেট ম্যাচে ডিন তার IC টাইটেল হারায়।

পরের Roadblock ইভেন্টে সে ট্রিপল এইচের কাছ থেকে WWE World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিততে ব্যর্থ হয় এবং রেসেলমেনিয়া ৩২ এ লেসনারের কাছেও পরাজিত হয়। এরপরে সে ক্রিশ জেরিকোকে প্রথমে পেইব্যাক পিপিভিতে এবং পরে এক্সট্রিম রুলস এ Asylum ম্যাচে পরাজিত করে।

• MITB ও হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয় :

২০১৬ সালের মে মাসে অ্যামব্রোস মানি ইন দ্যা ব্যাংক জিতে নেয় এবং সেই একই রাতে তার কন্ট্রাক্ট সেথ রলিন্সের উপরে ক্যাশ ইন করে ক্যারিয়ারে প্রহমবারের মতো WWE World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে।

এরপরে ডিন সেথের বিরুদ্ধে বেশ কয়েকবার টাইটেল ডিফেন্ডে সফল হয় এবং স্ম্যাকডাউনে ড্রাফট হবার পরে তার চ্যাম্পিয়নশিপের নতুন নাম হয় WWE World চ্যাম্পিয়নশিপ যেটা সে জিগলারের বিরুদ্ধে সামারস্ল্যামে সফলতার সাথে ডিফেন্ড করে। সেপ্টেম্বরে ব্যাকল্যাশ পিপিভিতে AJ Styles এর বিরুদ্ধে ম্যাচে AJ এর দ্বারা লো ব্লো প্রয়োগের ফলে ডিন পরাজিত হয়ে তার টাইটেল হারায়।

২০১৭ এর ৩রা জানুয়ারির স্ম্যাকডাউনে দ্যা মিজকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো ডিন ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ জিতে নেয়। এরপর রেসেলমেনিয়া ৩৩ এর প্রি শোতে করবিনের বিরুদ্ধে টাইটেল ডিফেন্ডের পরে তাকে Raw ব্র্যান্ডে পুনরায় ড্রাফট করা হয়।

সেখানে দ্যা মিজের সাথে পুনরায় ফিউডে শুরু হলে এক্সট্রিম রুলস পিপিভিতে মিজের কাছে হেরে তার ১৫২ দিনের টাইটেল রেইন সমাপ্ত হয়। পরে জুলাইয়ে গ্রেট বলস অফ ফায়ার পিপিভিতে The Miztourage (Curtis Axel ও Bo Dallas) এর ইন্টারফেয়ারেন্সের ফলে ডিন তার টাইটেল রিগেইন করতে ব্যর্থ হয়।

• Shield এর রিইউনিয়ন ও ট্যাগ টাইটেল জয় :

২০১৭ সালের ১০ জুলাই এর Raw তে সেথ ডিন অ্যামব্রোসকে দ্যা মিজ এবং তার টিমের হাত থেকে রক্ষা করে। প্রথমে সেথের উপরে বিশ্বাস না করলেও পরে ডিন ও সেথ ট্যাগ টিম গঠন করে। আগস্টে হওয়া সামারস্ল্যামে তাদের টিম সিজারো এবং শেইমাসকে ট্যাগ টিম টাইটেল ম্যাচে হারিয়ে Raw ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। পরে সেপ্টেম্বরে নো মার্সিতে তারা টাইটেল ডিফেন্ড করতেও সক্ষম হয়।

পরবর্তী ৯ অক্টোবরের Raw তে রোমান রেইন্স এর, সেথ রলিন্স এবং ডিন অ্যামব্রোস -দের সঙ্গে পুনর্মিলন ঘটে। দ্যা মিজ এর "MizTV" সেগমেন্ট চলাকালীন প্রথমে রোমান এবং পরে একে একে অ্যামব্রোস এবং সেথ এসে Miz, Curtis Axel, Cesaro ও Sheamus -দেরকে অ্যাটাক করে এবং শেষে মিজ এর উপরে শিল্ড এর সিগনেচার মুভ ট্রিপল পাওয়ার বম্ব হিট করে। এর মাধ্যমে দ্যা শিল্ড পুনর্গঠিত হয়।

পরবর্তীতে তারা ব্রাউন স্ট্রোমান কে অ্যাটাক করলে কার্ট অ্যাঙ্গেল ঘোষণা করে যে দ্যা শিল্ড TLC তে The Miz, Braun Strowman এবং The Bar কে Tables, Ladders ও Chairs ম্যাচে ফেস করবে। কিন্তু মেনিনজাইটিসে আক্রান্ত হবার কারণে রোমান রেইন্স সেই ম্যাচে খেলতে না পারলে তার বদলে কার্ট অ্যাঙ্গেল খেলে এবং সেই ম্যাচে তারা জয়লাভ করে।

পরে নভেম্বরের একটি Raw তে ডিন ও সেথ বনাম সিজারো ও শেইমাসদের টাইটেল ম্যাচে নিউ ডেই ইন্টারফেয়ার করলে সেথের টিম পরাজিত হয় এবং নিউ ডেই এর সঙ্গে ফিউড শুরু করে। রোমানকে রিটার্ন করার পরে সারভাইবর সিরিজে "The Shield" বনাম, "The New Day" -এর ম্যাচ হয়। সেই ম্যাচে Top Rope থেকে Super Triple পাওয়ারবম্ব হিট করে দ্যা শিল্ড জয়লাভ করে। পরের ডিসেম্বরে ডিন অ্যামব্রোস গুরুতর বাইসেপসের ইঞ্জুরিতে পরলে শিল্ড আবার ভেঙ্গে যায় এবং সে প্রায় ৯ মাস রেসলিং জগতের বাইরে থাকে।

• নতুন রূপে ডিনের রিটার্ন ও হিল টার্ন :

সেথ ও জিগলারের ইন্টারকন্টিনেন্টাল টাইটেল ম্যাচে Drew McIntyre ক্রমাগত ইন্টারফেয়ার করলে সামারস্ল্যাম পিপিভিতে ডিন অ্যামব্রোস নতুন রূপে রিটার্ন করে সেথকে তার IC টাইটেল ফিরে পেতে সহায়তা করে। রিটার্নের পরে অ্যামব্রোসের ছোট চুলের হেয়ারকাট, সুসজ্জিত বেয়ার্ড এবং আরও সুগঠিত শরীর। পরের Raw তে আবার শিল্ডের পুনর্মিলন হয় এবং তারা স্ট্রোমানকে রোমানের উপরে MITB ক্যাশ ইন করা থেকে আটকায়।

পরে সেপ্টেম্বরের হেল ইন এ সেল পিপিভিতে অ্যামব্রোস এবং রলিন্স মিলে জিগলারদের বিরুদ্ধে ট্যাগ টাইটেল জিততে ব্যর্থ হয়। অক্টোবরের Super Show-Down পিপিভিতে দ্যা শিল্ড McIntyre, Ziggler ও Strowman দের টিমকে পরাজিত করতে সক্ষম হলেও পরের Raw তে তারা একই টিমের বিরুদ্ধে পরাজিত হয়, ম্যাচের পরে অ্যামব্রোস তার টিমের পারফর্মেন্সে হতাশ হয়ে রিং ত্যাগ করে।

এরপরে Raw ট্যাগ টিম চ্যাম্পিয়ন জিগলার ও ড্রিউ এর সাথে তাদের ফিউড আবার শুরু হয়। রোমান লিউকিমিয়ার কারণে লিভ নেওয়ার পরে রলিন্স ও অ্যামব্রোসের টিম জিগলারদেরকে হারিয়ে Raw ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ টাইটেল অর্জন করে। ম্যাচটির পরে পরেই অ্যামব্রোস হিল টার্ন করে সেথকে অ্যাটাক করে এবং তাদের মধ্যে ফিউড শুরু হয়।

ডিন অংশগ্রহন না করায় ট্যাগ টিম হ্যান্ডিক্যাপ ম্যাচে হেরে সেথ তাদের টাইটেল হারায়। পরের সপ্তাহে অ্যামব্রোস তার শিল্ডের পোশাককে পুড়িয়ে কারন তার মতে শিল্ড তাকে দুর্বল করে তুলেছিল। এরপরে হিল হিসাবে সে "The Moral Compass Of WWE" এর রোল প্লে করে এবং তার ব্যক্তিগত SWAT টিম দিয়ে রলিন্সকে আক্রমন করে।

• IC টাইটেল জয় ও WWE পরিত্যাগ :

ডিসেম্বরে TLC পিপিভিতে ডিন IC টাইটেল ম্যাচে সেথকে পরাজিত করে তৃতীয় বারের মতো ইন্টারকন্টিনেন্টাল টাইটেল জয়লাভ করে। পরে সে Tyler Breeze, Apollo Crews ও Rollins দের বিরুদ্ধে টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হলেও Bobby Lashley এর কাছে হেরে টাইটেল হারায়। পরে রলিন্সের সঙ্গে ফিউড চলার পরে রলিন্সের কাছে পরাজিত হয়ে তাদের ফিউড শেষ হয়।

রোমান রিটার্ন করার পরে আবার সেথ ডিনের সঙ্গে সমঝোতা করে দ্যা শিল্ডের তৃতীয়বারের মতো পুনর্গঠন ঘটায়, ফলে ডিন ফেস টার্ন করে। তাদের টিম ড্রিউ, ববি ল্যাশলি ও ব্যারন করবিনের টিমকে ফাস্টলেনে পরাজিত করে।

দুঃখজনকভাবে রলিন্সের সঙ্গে আগের সেই ম্যাচে হারের পরেই ডিন WWE কে জানিয়ে দেয় যে সে তার কন্ট্রাক্ট রিনিউ করবে না! তার কথামতোই রেসেলমেনিয়া ৩৫ এর পরে সে কোম্পানি লিভ করে দেয়। ৩০ এপ্রিলে কন্ট্রাক্ট এক্সাপায়ার হবার ৯ দিন আগে দ্যা শিল্ড সেশবারের মতো মিলিত হয় এবং 'The Shield's Final Chapter' নামক স্পেশাল ইভেন্টে অ্যামব্রোস সহ রোমান ও সেথ মিলে Corbin, Lashley ও McIntyre -দের টিমকে পরাজিত করে, এটিই ছিল অ্যামব্রোসের WWE তে খেলা শেষ ম্যাচ।

পরে জানা যায় তাকে ধরে রাখার জন্য WWE বাড়তি মাইনের কন্ট্রাক্ট দিলেও সে তা নাকচ করে। কারন হিসাবে জানা যায় WWE এর ক্রিয়েটিভ টিমের উপরে সে অনেক দিন ধরেই চটে ছিল কারন তার ক্যারেকটারটাকে WWE এবং Vince McMahon নাকি বেকার করে দিয়েছিল!

• AEW ও NJPW তে মক্সলির প্রবেশ :

২০১৯ সালের ২৫ মে তে অ্যামব্রোস তার পুরনো রিং নেম এবং গিমিক Jon Moxley রূপে All Elite Wrestling এর প্রথম পিপিভি Double Or Nothing এ ডেবিউ করে। জেরিকো ও কেনি ওমেগার মধ্যে ম্যাচ চলাকালীন মক্সলি আন্টিহিরো হিসাবে তার ডেবিউ ঘটায় এবং দুজনকেই আক্রমন করে, রেফারিও তার হাত থেকে বাদ যায়নি।

AEW CEO এর তরফে জানিয়ে দেওয়া হয় মক্সলি AEW তে থাকাকালীনই ইন্ডি ও অন্যান্য প্রমোশনে তথা NJPW ও AEW তে একসঙ্গে পারফর্ম করতে পারবে। জুন মাস থেকে মক্সলি NEW, FSW এর মতো বিভিন্ন ইন্ডি সার্কিটে উপস্থিত থাকে।

• IWGP US টাইটেল জয় করার রেকর্ড :

২০১৯ এর ৫ ই জুন অনুষ্ঠিত Best Of The Super Juniors ২৬ টুর্নামেন্টে মক্সলি New Japan Pro-Wrestling এ তার ডেবিউ ম্যাচে IWGP US চ্যাম্প Juice Robinson কে পরাজিত করে IWGP ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ অর্জন করে, যার ফলে সে WWE ও IWGP দুটিরই US চ্যাম্পিয়নশিপ অর্জন করা প্রথম ব্যক্তি হিসাবে ইতিহাস রচিত করে।

জুনের Dominion ৬.৯ In Osaka-Jo Hall পিপিভিতে Shota Umino কে পরাজিত করে ২০১৯ G১ Climax টুর্নামেন্টে প্রবেশের কথা ঘোষণা করে। সেই টুর্নামেন্টে প্রথমে Taichi কে হারিয়ে পরবর্তী ৪ ম্যাচে জয়লাভ করলেও তারপর ৪ ম্যাচে হারের ফলে টুর্নামেন্ট থেকে ছিটকে যায়। পরে Robinson এর বিরুদ্ধে তার US টাইটেল ডিফেন্ড করার কথা থাকলেও Hagibis টাইফুনের কারণে সেই ম্যাচ অনুষ্ঠিত হয়নি ফলে টাইটেল ভাকান্ট হয়ে যায়।

২৯ শে জুন AEW এর Fyter Fest পিপিভিতে মক্সলির ডেবিউ ম্যাচে সে Joey Janela কে পরাজিত করে, ম্যাচের পরে কেনি ওমেগা তাকে অ্যাটাক করলে তাদের ফিউড শুরু হয় ও জনের স্বাস্থের অবনতির ফলে তাদের ম্যাচ হয় নভেম্বরের Full Gear পিপিভিতে, যেখানে মক্সলি ওমেগাকে Lights Out ম্যাচে পরাজিত করে। ডিসেম্বরে জেরিকো মক্সলিকে তাদের গ্রুপ The Inner Circle এ জয়েন করার ইনভাইট করলে মক্সলি প্রথমে সেটা জয়েনের ভান করলেও পরে তাদেরকে অ্যাটাক করে এবং তাদের সঙ্গে ফিউড শুরু করে।

২০২০ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত NJPW এর Wrestle Kingdom ১৪ এ মক্সলি Archer এর বিরুদ্ধে US টাইটেলের জন্য Texas Deathম্যাচ খেলে, যেটা জিতে সে চ্যাম্পিয়নশিপ রিগেইন করে। তারপরে Robinson এর বিরুদ্ধে টাইটেল ম্যাচে জয়ী হয়ে মক্সলি তাদের ফিউডে ইতি টানে। পরবর্তী ফেব্রুরিতে অনুষ্ঠিত The New Beginning In Osaka পিপিভিতে মক্সলি Suzuki এর বিরুদ্ধে টাইটেল ডিফেন্ডে সক্ষম হয়।

• প্রথম AEW ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ অর্জন :

২৯ শে ফেব্রুয়ারিতে AEW এর Revolution পিপিভিতে অনুষ্ঠিত টাইটেল ম্যাচে মক্সলি জেরিকোকে পরাজিত করে নতুন এবং প্রথমবারের মতো AEW ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে, উল্লেখ্য একই সময়ে সে NJPW তেও ওয়ার্ল্ড চ্যাম্প ছিল। এরপরে সে কিফেব ইঞ্জুরিতে কয়েক মাস বাইরে থাকার পরে তার প্রথম টাইটেল ডিফেন্ড করে এপ্রিলে অনুষ্ঠিত Dynamite শোতে, যেখানে মক্সলি ইনার সার্কেলের মেম্বার Jake Hager কে No Holds Barred ম্যাচে পরাজিত করে।

এরপরে সে যথাক্রমে মে মাসের Double Or Nothing পিপিভিতে Mr. Brodie Lee এর বিরুদ্ধে, জুলাই এর Fight For The Fallen পিপিভিতে Brian Cage এর বিরুদ্ধে, আগস্টের ডাইনামাইট শোতে Darby Allin এর বিরুদ্ধে এবং সেপ্টেম্বরে All Out পিপিভিতে MJF এর বিরুদ্ধে টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হয়।

• দীর্ঘতম IWGP US চ্যাম্প থাকার রেকর্ড :

১লা আগস্টে মক্সলি কেনি ওমেগাকে অতিক্রম করে সর্বোচ্চ সময় ধরে থাকা IWGP ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়ন এর খেতাব অর্জন করে। NJPW তে ১১ মাস অনুপস্থিত থাকার পরে ২০২১ সালের ২৯ জানুয়ারিতে সে NJPW এর Strong ইভেন্টে রিটার্ন করে এবং US চ্যাম্পিয়নশিপের কন্টেন্ডার Kenta কে অ্যাটাক করে।

২৬ ফেব্রুয়ারিতে  The New Beginning USA (NJPW এর) পিপিভিতে US চ্যাম্পিয়নশিপ ম্যাচে মক্সলি কেনটাকে পরাজিত করে টাইটেল রিটেইন করে। পরে AEW এর Dynamite এ Yuji Nagata কে পরাজিত করে মক্সলি পুনরায় টাইটেল রিটেইন করে, এটা ছিল প্রথম ম্যাচ যেখানে NJPW এর টাইটেল ম্যাচ অন্য কোম্পানিতে অনুষ্ঠিত হয়।

এরপরে ১৪ জুলাইয়ে AEW এর Fyter Fest ইভেন্টে মক্সলি Karl Anderson এর বিরুদ্ধে তার টাইটেল ডিফেন্ড করে। যদিও এর পরের সপ্তাহেই সে  Lance Archer এর কাছে টেক্সাক্স ডেথম্যাচে পরাজিত হয়ে টাইটেল হারায় এবং এরফলে তার ৫ বার ডিফেন্ড করে সুদীর্ঘ ৫৬৪ দিনের টাইটেল রেইন সমাপ্ত হয়। ১৪ আগস্টে NJPW এর  Resurgence পিপিভিতে মক্সলি এবং Nagata এর টিম The Good Brothers এর কাছে পরাজিত হয়।

এছাড়াও মক্সলি ২০১৯ সাল থেকেই বিভিন্ন ইন্ডিপেন্ডেন্ট সার্কিটে রেসলিং করতে থাকে যেমন- Northeast Wrestling (NEW), Future Stars of Wrestling (FSW), Over the Top Wrestling (OTT), Game Changer Wrestling (GCW) প্রভৃতি। ২০২১ সালে GCW এর  The Art Of War Games পিপিভিতে মক্সলি GCW World Championship এর খেতাব অর্জন করে এবং পরে ২০২২ সালের ২৩ জানুয়ারিতে  The Wrld on GCW পিপিভিতে সফলতার সাথে তার টাইটেল ডিফেন্ড করে।

• মক্সলির রেসলিং ক্যারিয়ারের কিছু অজানা তথ্য :

(১) তিনি WWE World চ্যাম্পিয়ন হওয়া ছাড়াও CZW & HWA চ্যাম্পিয়ন, তাছাড়া তিনি একমাত্র রেসলার যিনি CZW & WWE World চ্যাম্পিয়ন দুটোই জয়লাভ করেন।

(২) Dean Ambrose & Seth Rollins এর ফিউড WWE তে আসার আগেও ২০১১ সালে FCW তে হয়। সেখানে তার মধ্যে আয়রন ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। যেটার ফলাফল প্রথমে ড্র হয়। পরে একই সপ্তাহে সেটা আবার রিম্যাচ হলে সেখানে Dean Ambrose জয়লাভ করেন।

(৩) তিনি WWE তে সবচেয়ে বেশিদিন (৩৫১ দিন) ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়ন ছিলেন। যার কারণে সে WWE তে Longest Reigning US চ্যাম্পিয়ন এবং WWF/E এর ক্ষেত্রে ৩য় স্থানে আছে।

(৪) তবে সবচেয়ে মজার ব্যাপার হলো, তিনি আসলে সর্বপ্রথম WWE তে এসেছিলেন ২০০৬ সালে WWE এর সাপ্তাহিক Show Velocity তে ট্যাগ টিম ম্যাচে অংশগ্রহণ করেন এবং এরপর তাকে আবারো দেখা যায় ২০০৬ সালের রয়্যাল রাম্বাল এ The Undertaker এর ড্রুইড দের সদস্য হিসেবে যেখানে তিনি Taker এর পেছনে মশাল হাতে দাঁড়িয়ে ছিলেন। তবে সেটা কোনো অফিসিয়ালিভাবে অভিষেক ছিলো না।

(৫) আমরা জানি, Dean Ambrose ২০১৪ সালে সেথ Vs অ্যামব্রোস ফিউড চলাকালিন ডিন, ১২ Rounds ৩: LockDown ছবি করার জন্য লিভ নিয়েছেন। আপনি কি জানেন, সেই মুভির স্ত্রিপ্ট রাইটার Dean Ambrose ও ছিলেন। ভাবতেও অবাক লাগে, ডিন নিজে স্ত্রিপ্ট লিখে সেই মুভি আবার নিজেও করেছেন।

(৬) The Shield ভাঙ্গার পর ২০১৪ তে Seth Rollins Vs Dean Ambrose এর একটা অসাধারণ ফিউড দেখতে পাই। তবে এটা সত্যি যে, সেই ফিউডটি PWI (Pro Wrestling Illustrated)এর মতে "Feud Of The Year" অর্জন লাভ করে। সেই সাথে একই বছরে Dean Ambrose, "Most Popular Wrestler Of The Year" অর্জন করেন।

(৭) Dean Ambrose, Chris Jericho এর সাথে ফিউড চলাকালীন এক্সট্রিম রুলস এ নতুন Stipulation এ গড়া প্রথম অ্যামব্রোস Asylum ম্যাচ অনুষ্ঠিত হয়। যে ম্যাচটা সত্যিই ৫★ এর দাবিদার তাছাড়া এটা সেই বছরের সেরা ম্যাচের অন্তর্ভূক্ত।

(৮) Dean Ambrose একজন হার্ডকোর রেসলার। যদিও তিনি Wrestle Mania ৩২ এ Brock Lesnar এর সাথে সেটা আরেকবার প্রমাণ করতে চেয়েছেন কিন্তু দুর্ভাগ্যবশত সেই ম্যাচটা তেমন বড় কিছুই ঘটে নি। তিনি হার্ডকোর কিনা সেটা জানতে চাইলে উপরে তিনি যেসব ইন্ডি সার্কিট কোম্পানিগুলাতে কাজ করেছেন সেসব কোম্পানির সম্পর্কে ধারণা রাখলেও বুঝবেন। নিঃসন্দেহে তিনি WWE কোম্পানির সেরা হার্ডকোর রেসলার।

(৯) মক্সলি ইতিহাসে প্রথম রেসলার যে WWE এবং IWGP উভয় US টাইটেলই অর্জন করেছেন। এছাড়া তিনি বর্তমানে IWGP এবং WWE উভয়ের ইতিহাসেই Longest Reigning US চ্যাম্পিয়ন।

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

All Elite Wrestling/AEW

AEW ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ( বার)

Combat Zone Wrestling

CZW ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

Full Impact Pro

FIP ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

Heartland Wrestling Association

HWA হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

HWA ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Jimmy Turner (), Ric Byrne (), Cody Hawk () And King Vu ()

Drake Younger Invitational টুর্নামেন্ট (২০০৯)

Mad-Pro Wrestling

MPW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

MPW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Dustin Rayz

Insanity Pro Wrestling

IPW ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

IPW Mid-American চ্যাম্পিয়নশিপ ( বার)

International Wrestling Association

IWA ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Hade Vansen

New Japan Pro-Wrestling/NJPW

IWGP ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ ( Times, Current)

Pro Wrestling Illustrated

ফিউড অফ দ্যা ইয়ার (২০১৪) Vs. Seth Rollins

Most Popular রেসলার অফ দ্যা ইয়ার (২০১৪, ২০১৫)

Ranked No. Of The Top ৫০০ Singles Wrestlers In The PWI ৫০০ In ২০২০

Sports Illustrated

রেসলার অফ দ্যা ইয়ার (২০১৯)

Westside Xtreme Wrestling

wXw ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Sami Callihan

wXw ওয়ার্ল্ড ট্যাগ টিম টাইটেল টুর্নামেন্ট (২০০৯) সাথে - Sami Callihan

World Wrestling Entertainment/WWE

WWE চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE Raw ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Seth Rollins

WWE ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ ( বার)

২৭ তম ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন

৮ম গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন (Under Current Format; Sixteenth Overall)

মানি ইন দ্যা ব্যাংক (২০১৬)

Slammy Awards

Breakout Star অফ দ্যা ইয়ার (২০১৩, ২০১৪) – ২০১৩ Award Shared সাথে - The Shield

Faction অফ দ্যা ইয়ার (২০১৩, ২০১৪) – সাথে : The Shield

Trending Now (Hashtag) অফ দ্যা ইয়ার (২০১৩) – #BelieveInTheShield, সাথে - The Shield

WWE Year-End Awards ( বার)

Best Reunion (২০১৮) – As Part Of The Shield

রিটার্ন অফ দ্যা ইয়ার (২০১৮)



• লেখক : রেসলিং বাংলা ওরিজিনাল।

Jon Moxley : জন মক্সলি


আসল নাম

Jonathan David Good

জন্মদিন

৭ ডিসেম্বর, ১৯৮৫

জন্মস্থান

Cincinnati, Ohio, US

বাসস্থান

Las Vegas, Nevada, US

উচ্চতা

৬ ফুট ৪ ইঞ্চি (১.৯৩ মি)

ওজন

১০৬ কেজি (২৩৪ পাউন্ড)

ট্রেনারস

Cody Hawk, Les Thatcher

অভিষেক

জুন ২০০৪


১৯৮৫ সালের ৭ ডিসেম্বর অ্যামেরিকার ওহাইওর সিনসিনাটি শহরে জন্মগ্রহন করেন "Lunatic Fringe" খ্যাত Dean Ambrose, যিনি এখন Jon Moxley নামেই অধিক পরিচিত। তার আসল নাম জনাথান "জন" গুড। রেসলিং ক্যারিয়ারে হার্ডকোর রেসলার হিসেবেই খ্যাতি পেয়েছে Moxley (ডিন অ্যামব্রোস)। রেসলিং ক্যারিয়ারে Moxley এখনও পর্যন্ত WWE, AEW, NJPW, CZW, Dragon Gate USA সহ বিভিন্ন আন্তর্জাতিক কোম্পানিতে খেলেছেন।

জন জিতেছেন AEW ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ, FIP ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ, CZW ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ সহ WWE চ্যাম্পিয়নশিপ, WWE ইউনাইটেড স্টেটস, ইন্টারকন্টিনেন্টাল, ট্যাগ টিমের মতো প্রায় সমস্ত চ্যাম্পিয়নশিপ। সে রেসলিং জগতে পদার্পণ করে ২০০৪ সালে। WWE-তে অভিষেক হয় ২০১২ সালের সারভাইভর সিরিজে "The Shield" এর সদস্য হয়ে। ২০১৯ এ সে নতুন রেসলিং প্রমোশন AEW তে গিয়ে সেখানকার শোভা বাড়ায়।

Jon Moxley, AEW এর বর্তমানে রোষ্টারের অন্যতম সেরা হার্ডকোর রেসলার, WWE এর একজন গ্র্যান্ডস্ল্যাম চ্যাম্পিয়ন। বর্তমানে New Japan Pro-Wrestling (NJPW) এর সঙ্গেও চুক্তিবদ্ধ আছে। WWE তে তিনি বেবিফেস হিসেবে নাম ধারি থাকলেও এ্যান্টিহিরো হিসেবে বেশ পরিচিত ছিলেন। তাছাড়া পাগলভাবটা তার গিমিকটাকে আরও ফুটিয়ে তুলেছিল। অনেকে তাকে Stone Cold সাথেও তুলনা করেন।

তাছাড়া Jon Moxley এর রয়েছে অসাধারণ মাইক স্কিল দিয়ে দারুন প্রমো কাটানোর অভিজ্ঞতা। অনেকেই তার রিংস্কিল কে দূর্বল বলে। সেটা কেন? তা জানা নেই, যদিও তার মুভসেটে অনেক ভালো ভালো মুভ রয়েছে। যেগুলা কোনো সাধারণ রিংস্কিল সম্পূর্ণ রেসলার দ্বারা সম্ভব না। তাছাড়া Jon Moxley অসাধারণ একজন ব্রলার রেসলারও বটে। এর ফলশ্রুতিতেই জন The Shield এর অন্যান্য সদস্য থেকে অনেক ভালো ত্রাউড রিয়েকশন পেয়েছেন। যতবারই তাকে মিডকার্ডে নামানো হতো দর্শক সাপোর্টে তাকে আবার আপার কার্ডে আনা হয়েছে।

♦ ব্যক্তিগত জীবন :

তিনি আজ সবার মাঝে জনপ্রিয় হওয়ার কারণ তার শৈশবকাল। কারণ শৈশব কাল যেখানে কাটিয়েছেন সেখানে প্রায় সবসময় দাঙ্গা লেগে থাকতো যার কারণে এসব দেখে দেখে বড় হতে গিয়েই নিজের মধ্যেও সেই মারামারি, হিংস্র ভাব থেকে যায়। তিনি ছোটবেলা থেকে রেসলার হওয়ার শখ রেখেছেন।

সিনসিনাটি তে বসবাসকারী মক্সলির পরিবার ছিলো খুবই গরীব, তাদের নিজের কোন ঘর ও ছিলো না, থাকতে হতো অন্যের বাসায়, যেখানে আরও ৩-৪টি পরিবার পাশাপাশি ঘর করে থাকতো! তার বাসাটিকে আমাদের গোদা বাংলায় বস্তি বলায় চলে। আর সমাজের চারপাশে ছিলো মাদকের ছড়াছড়ি, যে জায়গায় ভালো কোন কাজ বা মানুষ প্রায় নেই বললেই চলে। ১৬ বছর বয়সে ঘরে অভাব থাকা সত্বেও মক্সলিকে তার বাবা মা একটি রেসলিং স্কুলে ভর্তি করে দেন।

WWE এর প্রাক্তন ইন্টারভিউয়ার এবং বর্তমানে স্ম্যাকডাউনের কো হোস্ট Renee Young, Jon Moxley এর পার্সলোনাল লাইফের বিবাহিত স্ত্রী, তাদের এই সম্পর্কটি প্রথমে গোপন করে রাখলেও পরে তা ফাঁস হয়ে যায়। Jon Moxley টুইটার পছন্দ করেন না। যদিও সব চেলিব্রেটি জনগণই তাদের নিজস্ব একটা টুইটার ব্যবহার করে থাকেন। তাছাড়া এটা যোগাযোগের অন্যতম মাধ্যমও বটে। তবুও তিনি টুইটার চালানো পছন্দ করেন না। তাই নিজের কোনো টুইটার একাউন্ট নেই। তবে তিনি Instragram চালাতে পছন্দ করেন।

♦ রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

ছোটবেলা থেকেই রেসলিংয়ের প্রতি আলাদা ঝোক ছিলো মক্সলির। সে ধার করে এনে WWF, WCW, ECW এর ম্যাচ ভিডিওর সিডিগুলি দেখে এতটাই প্রভাবিত হয়, যে সে নিজেকে রেসলার হিসেবেই গড়ে তোলার প্রতিজ্ঞা করে, তবে কোন WWF রেসলার না একজন ECW রেসলার হিসেবে। তাকে সবচেয়ে বেশি আকর্ষণ করেছিলো ECW এর এক্সট্রিম, হার্ডকোর রেসলিং স্টাইল। তিনি WWE এর লেজেন্ড Bret Hart কে তার Idol হিসেবে মানেন।

শোনা যায়, প্রাইমারি স্কুলে থাকাকালীন সময় জন মক্সলি অনেক ভালো ছাত্র ছিলেন, তবে রেসলিং স্কুলে ভর্তি হবার পরই তার পড়াশোনার প্রতি আগ্রহ কমতে থাকে এবং এর এক পর্যায়ে মক্সলিকে স্কুল থেকে বহিষ্কার করা হয়। স্কুল থেকে বের করে দেওয়ার পর পরই মক্সলির বাবা মা তার তার ভবিষ্যৎ নিয়ে চিন্তিত হয়ে পড়েন এবং তারা মক্সলিকে পুনরায় স্কুলে ভর্তি করতে চাইলেও মক্সলি ভর্তি হননি!

একপ্রকার পরিবারের অনিচ্ছাতেই মক্সলি তার রেসলিং প্রশিক্ষণ চালিয়ে যেতে থাকেন, পরে তিনি EWC তে রেসলিং করার জন্য চেয়েছিলেন তবে পর্যাপ্ত বয়স না হওয়ায় তিনি সেখান থেকে বাদ পড়ে যান। একপর্যায়ে তাকে CZW তে নেওয়া হয়, এরপর মক্সলির শুধুই এগিয়ে চলার পালা।

নিজের প্যাশন এবং অধ্যাবস্যায় এ দুইয়ে মিলে মক্সলিকে আজ এনে দিয়েছে WWE তথা AEW এর অন্যতম জনপ্রিয় সুপারস্টারদের তালিকায়। বর্তমানে আমরা মক্সলিকে কে WWE এবং AEW এর অন্যতম রেসলারদের একজন হিসেবে আখ্যায়িত করি এবং সবই সম্ভব হয়েছে তার অধ্যাবস্যায় এবং তার লক্ষ্যকে তিনি শত প্রতিকূলতার মাঝেও ভুলে যাননি বলেই।

• ক্যারিয়ারের শুরু ও ইন্ডি সার্কিটে প্রবেশ :

তিনি ২০০৪ সালে জুন মাসে রেসলিং শুরু করেন। শুরুতে তিনি HWA (Heartland Wrestling Association) তে অভিষেক ঘটান। সেখানে তিনি ৩ বার HWA হেভিওয়েট চ্যাম্পিয়ন এবং ৫ বার HWA ট্যাগ টিম চ্যাম্পিয়ন হন। এরপরে তিনি বিভিন্ন ইন্ডি রেসলিং (CZW, Dragon Gate USA, ROH, IPW, FIP) প্রমোশন গুলাতে কাজ করেন। ২০০৭ সালে তিনি CZW (Combat Zone Wrestling) অভিষেক করেন। তিনি ২ বার CZW ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন হন।

তাছাড়া তিনি ১ বার FIP(Full Impact Pro) ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন, ২ বার IPW (Insalty Pro Wrestling) ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন, ১বার IPW Mid American চ্যাম্পিয়ন, ১ বার IWA (International Wrestling Association) ট্যাগ টিম চ্যাম্পিয়ন হন। তারপর তিনি ২০১১ সালে FWC (Florida চ্যাম্পিয়নশিপ Wrestling) তে আসেন। সেখানে কয়েকটি চ্যাম্পিয়নশিপ ম্যাচ ও খেলেন।

• ডিনের WWE তে প্রবেশ ও Shield এর সূচনা :

২০১২ সালের ১৮ নভেম্বরে জন, ডিন অ্যামব্রোস নামে রোমান রেইন্স ও সেথ রলিন্সের সাথে দ্যা শিল্ড টীম গঠন করে WWE এর মেইন রোস্টারে অভিষেক করে। শিল্ডে যোগ দেওয়ার পর থেকে তার ক্যারিয়ারের স্বর্নালী যুগের শুরু হয়। The Shield তাদের ডেবিউতেই Ryback কে অ্যাটাক করে CM Punk কে চ্যাম্পিয়ন হতে সাহায্য করেছিল।

Shield এর প্রথম ফিউড হয়েছিল WWE ট্যাগ টিম চ্যাম্পিয়ন Kane & Daniel Bryan এর টিম Hell No এর সাথে। The Shield তাদের ডেবিউ ম্যাচ খেলেছিল টিম Hell No ও Ryback এর সাথে TLC পিপিভিতে এবং সেই ম্যাচ এ তারা জয়লাভ করে, এরপর তারা জানুয়ারি ২০১৩ তে The Rock & Ryback এর সাথে ছোটখাটো ফিউড করে।

ফেব্রুআরি ২০১৩ তে The Shield বনাম John Cena ও Ryback ও Sheamus এর Elimination Chambar ম্যাচ হয়। The Shield সেই ম্যাচটাও জিতে নেয়। এরপর Sheamus, Randy Orton ও Big Show এর সাথে টিম করে রেসেলমেনিয়া XXIX এ The Shield এর সাথে খেলে। সেই ম্যাচ টাও Shield জিতে নেয়।

এরপর একে একে তারা পুরো WWE জুরে তাদের নির্মম ধংশযজ্ঞ চালায়। Cena, Kane, Ryback, Rock, Orton, Bryan এমনকি স্বয়ং The Undertaker ও তাদের এই নির্মম ধংশযজ্ঞ থেকে রেহাই পায়নি। সময় সাক্ষী হয়ে থাকবে, সেই সময় তারা দর্শক প্রান্ত থেকে শুধু ধিক্কার আর বু পেয়ে গেছে।

• ডিনের US টাইটেল জয় :

মে মাসের Extreme Rules পিপিভিতে ডিন অ্যামব্রোস US টাইটেল ম্যাচে  Kofi Kingston কে হারিয়ে প্রথমবারের মতো ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। আগস্ট মাসে শিল্ড ট্রিপল এইচের সঙ্গে থেকে The Authority তে যোগদান করে।  এরপরে অ্যামব্রোস সেথ ও রোমানের সাহায্যে তার টাইটেল ডিফেন্ড করতে থাকে। একের পর এক পিপিভিতে সে কেইন, Rob Van Dam, Dolph Ziggler, Big E Langston দের বিরুদ্ধে টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হয়। 

দ্যা শিল্ড প্রথম ক্লিনলি পরাজিত হয় র‍্যান্ডি অরটন, ড্যানিয়েল ব্রায়েন এবং কেইনের টিমের কাছে। এরপরে Wyatt ফ্যামিলির সাথে শিল্ডের ফিউড শুরু হলে  Elimination Chamber পিপিভিতে তাদের ম্যাচ হয় কিন্তু সেই ম্যাচ ছেড়ে ডিন মাঝপথেই চলে গেলে শিল্ড ম্যাচ জিততে ব্যর্থ হয়।

• দ্যা শিল্ডের প্রথম ফেস টার্ন :

এরপরে শিল্ড কেইনের বিরুদ্ধে ফিউড শুরু করলে ট্রিপল এইচের থেকে আলাদা হয়ে যায় এবং তারা ক্যারিয়ারে প্রথমবারের মতো ফেস টার্ন করে। তারপর থেকেই তাদের ফ্যান সাপোর্ট বেড়ে এভারেস্ট চূড়ায় উঠে যায়। ডিন তখন তার পারফরমেন্স দ্বারা দর্শকদের নিজের প্রতি আকৃষ্ট করে। দিনের পর দিন তার ফ্যান সংখা বাড়তে থাকে।

২৮ এপ্রিলে অ্যামব্রোস MVP কে অতিক্রম করে ৩৫১ দিন টাইটেল রেখে WWE এর ইতিহাসে সর্বোচ্চ সময় ধরে US টাইটেল রাখার কৃতিত্ব অর্জন করে। শিল্ড ট্রিপল এইচের টিম ইভোলিউশনের সঙ্গে ফিউড শুরু করে তাদেরকে দুই পিপিভিতে পর পর পরাজিত করলে ট্রিপল এইচ ডিনের US টাইটেলের জন্য ব্যাটল রয়্যাল ম্যাচ আয়োজন করে, যেখানে ডিন শেইমাসের হাতে এলিমিনেটেড হয়ে তার টাইটেল হারায়। 

পরের Raw তেই সেথ রলিন্স শিল্ডকে বিট্রেই করে এবং The Authority তে যোগ দেয়। সবাই হয়ত ধরে নিয়েছিল Shield যদি ভাঙে, তাহলে তা কেবল ডিন এর জন্যই ভাঙবে। কিন্তু সবাইকে চমকে দিয়ে সেই ফাটলটা ধরাল সেথ রলিন্স।

• Shield এর ভাঙ্গন ও ডিনের একলার যাত্রা শুরু :

২০১৪ সালে The Shield এর বিধ্বস্তের পর ডিন একের পর এক ফিউড গড়ে তুলেন। ডিনের প্রথম ফিউড ছিল তার প্রাক্তন টিমমেট রলিন্সের সাথে, যেখানে সে রোমানের থেকে আলাদা হয়ে গিয়ে নতুন পোশাকে এবং নতুন এনট্রান্স মিউজিকের সাথে ফিউড করে। তাদের ফিউডে সেথ বারে বারে কেইনের সাহায্য নিয়ে ডিনকে পরাজিত করতে থাকে। শেষে গিয়ে হেল ইন এ সেল পিপিভিতে Bray Wyatt এর ইন্টারফেয়ারেন্সে ডিন পরাজিত হলে সেথের সঙ্গে তার ফিউড বাকি রেখে ব্রে এর সঙ্গে ডিন ফিউড শুরু করে।

২০১৫ সালের ৫ জানুয়ারির Raw তে আম্বুল্যান্স ম্যাচে হারের মাধ্যমে ডিন ওয়্যাটের সাথে তার ফিউড শেষ করে। পরে ডিন আবার সেথের সঙ্গে ফিউড শুরু করে WWE World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ এর জন্য, কিন্তু সেথের কাছ থেকে টাইটেল নিতে সে ব্যর্থ হয়। পরে রলিন্সের ইঞ্জুরির ফলে টাইটেল ভ্যাকান্ট হলে ১৬ জনের টুর্নামেন্টে অংশগ্রহন করে ডিন ফাইনালে উঠেও রোমানের কাছে পরাজিত হয়ে টাইটেল জয়ে ব্যর্থ হয়।

• প্রথম ইন্টারকন্টিনেন্ট্যাল টাইটেল জয় :

২০১৫ এর ডিসেম্বরে TLC পিপিভিতে কেভিন ওয়েন্সকে টাইটেল ম্যাচে পরাজিত করে ডিন প্রথমবারের মতো ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। পরে ওয়েন্স ও জিগলারের বিরুদ্ধে সে বেশ কিছুবার টাইটেল ডিফেন্ডে সফল হয়। ২০১৬ এর রয়্যাল রাম্বালে ডিন রানার আপ হয়। ফেব্রুয়ারির Raw তে ট্রিপল থ্রেট ম্যাচে ডিন তার IC টাইটেল হারায়।

পরের Roadblock ইভেন্টে সে ট্রিপল এইচের কাছ থেকে WWE World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিততে ব্যর্থ হয় এবং রেসেলমেনিয়া ৩২ এ লেসনারের কাছেও পরাজিত হয়। এরপরে সে ক্রিশ জেরিকোকে প্রথমে পেইব্যাক পিপিভিতে এবং পরে এক্সট্রিম রুলস এ Asylum ম্যাচে পরাজিত করে।

• MITB ও হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয় :

২০১৬ সালের মে মাসে অ্যামব্রোস মানি ইন দ্যা ব্যাংক জিতে নেয় এবং সেই একই রাতে তার কন্ট্রাক্ট সেথ রলিন্সের উপরে ক্যাশ ইন করে ক্যারিয়ারে প্রহমবারের মতো WWE World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে।

এরপরে ডিন সেথের বিরুদ্ধে বেশ কয়েকবার টাইটেল ডিফেন্ডে সফল হয় এবং স্ম্যাকডাউনে ড্রাফট হবার পরে তার চ্যাম্পিয়নশিপের নতুন নাম হয় WWE World চ্যাম্পিয়নশিপ যেটা সে জিগলারের বিরুদ্ধে সামারস্ল্যামে সফলতার সাথে ডিফেন্ড করে। সেপ্টেম্বরে ব্যাকল্যাশ পিপিভিতে AJ Styles এর বিরুদ্ধে ম্যাচে AJ এর দ্বারা লো ব্লো প্রয়োগের ফলে ডিন পরাজিত হয়ে তার টাইটেল হারায়।

২০১৭ এর ৩রা জানুয়ারির স্ম্যাকডাউনে দ্যা মিজকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো ডিন ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ জিতে নেয়। এরপর রেসেলমেনিয়া ৩৩ এর প্রি শোতে করবিনের বিরুদ্ধে টাইটেল ডিফেন্ডের পরে তাকে Raw ব্র্যান্ডে পুনরায় ড্রাফট করা হয়।

সেখানে দ্যা মিজের সাথে পুনরায় ফিউডে শুরু হলে এক্সট্রিম রুলস পিপিভিতে মিজের কাছে হেরে তার ১৫২ দিনের টাইটেল রেইন সমাপ্ত হয়। পরে জুলাইয়ে গ্রেট বলস অফ ফায়ার পিপিভিতে The Miztourage (Curtis Axel ও Bo Dallas) এর ইন্টারফেয়ারেন্সের ফলে ডিন তার টাইটেল রিগেইন করতে ব্যর্থ হয়।

• Shield এর রিইউনিয়ন ও ট্যাগ টাইটেল জয় :

২০১৭ সালের ১০ জুলাই এর Raw তে সেথ ডিন অ্যামব্রোসকে দ্যা মিজ এবং তার টিমের হাত থেকে রক্ষা করে। প্রথমে সেথের উপরে বিশ্বাস না করলেও পরে ডিন ও সেথ ট্যাগ টিম গঠন করে। আগস্টে হওয়া সামারস্ল্যামে তাদের টিম সিজারো এবং শেইমাসকে ট্যাগ টিম টাইটেল ম্যাচে হারিয়ে Raw ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। পরে সেপ্টেম্বরে নো মার্সিতে তারা টাইটেল ডিফেন্ড করতেও সক্ষম হয়।

পরবর্তী ৯ অক্টোবরের Raw তে রোমান রেইন্স এর, সেথ রলিন্স এবং ডিন অ্যামব্রোস -দের সঙ্গে পুনর্মিলন ঘটে। দ্যা মিজ এর "MizTV" সেগমেন্ট চলাকালীন প্রথমে রোমান এবং পরে একে একে অ্যামব্রোস এবং সেথ এসে Miz, Curtis Axel, Cesaro ও Sheamus -দেরকে অ্যাটাক করে এবং শেষে মিজ এর উপরে শিল্ড এর সিগনেচার মুভ ট্রিপল পাওয়ার বম্ব হিট করে। এর মাধ্যমে দ্যা শিল্ড পুনর্গঠিত হয়।

পরবর্তীতে তারা ব্রাউন স্ট্রোমান কে অ্যাটাক করলে কার্ট অ্যাঙ্গেল ঘোষণা করে যে দ্যা শিল্ড TLC তে The Miz, Braun Strowman এবং The Bar কে Tables, Ladders ও Chairs ম্যাচে ফেস করবে। কিন্তু মেনিনজাইটিসে আক্রান্ত হবার কারণে রোমান রেইন্স সেই ম্যাচে খেলতে না পারলে তার বদলে কার্ট অ্যাঙ্গেল খেলে এবং সেই ম্যাচে তারা জয়লাভ করে।

পরে নভেম্বরের একটি Raw তে ডিন ও সেথ বনাম সিজারো ও শেইমাসদের টাইটেল ম্যাচে নিউ ডেই ইন্টারফেয়ার করলে সেথের টিম পরাজিত হয় এবং নিউ ডেই এর সঙ্গে ফিউড শুরু করে। রোমানকে রিটার্ন করার পরে সারভাইবর সিরিজে "The Shield" বনাম, "The New Day" -এর ম্যাচ হয়। সেই ম্যাচে Top Rope থেকে Super Triple পাওয়ারবম্ব হিট করে দ্যা শিল্ড জয়লাভ করে। পরের ডিসেম্বরে ডিন অ্যামব্রোস গুরুতর বাইসেপসের ইঞ্জুরিতে পরলে শিল্ড আবার ভেঙ্গে যায় এবং সে প্রায় ৯ মাস রেসলিং জগতের বাইরে থাকে।

• নতুন রূপে ডিনের রিটার্ন ও হিল টার্ন :

সেথ ও জিগলারের ইন্টারকন্টিনেন্টাল টাইটেল ম্যাচে Drew McIntyre ক্রমাগত ইন্টারফেয়ার করলে সামারস্ল্যাম পিপিভিতে ডিন অ্যামব্রোস নতুন রূপে রিটার্ন করে সেথকে তার IC টাইটেল ফিরে পেতে সহায়তা করে। রিটার্নের পরে অ্যামব্রোসের ছোট চুলের হেয়ারকাট, সুসজ্জিত বেয়ার্ড এবং আরও সুগঠিত শরীর। পরের Raw তে আবার শিল্ডের পুনর্মিলন হয় এবং তারা স্ট্রোমানকে রোমানের উপরে MITB ক্যাশ ইন করা থেকে আটকায়।

পরে সেপ্টেম্বরের হেল ইন এ সেল পিপিভিতে অ্যামব্রোস এবং রলিন্স মিলে জিগলারদের বিরুদ্ধে ট্যাগ টাইটেল জিততে ব্যর্থ হয়। অক্টোবরের Super Show-Down পিপিভিতে দ্যা শিল্ড McIntyre, Ziggler ও Strowman দের টিমকে পরাজিত করতে সক্ষম হলেও পরের Raw তে তারা একই টিমের বিরুদ্ধে পরাজিত হয়, ম্যাচের পরে অ্যামব্রোস তার টিমের পারফর্মেন্সে হতাশ হয়ে রিং ত্যাগ করে।

এরপরে Raw ট্যাগ টিম চ্যাম্পিয়ন জিগলার ও ড্রিউ এর সাথে তাদের ফিউড আবার শুরু হয়। রোমান লিউকিমিয়ার কারণে লিভ নেওয়ার পরে রলিন্স ও অ্যামব্রোসের টিম জিগলারদেরকে হারিয়ে Raw ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ টাইটেল অর্জন করে। ম্যাচটির পরে পরেই অ্যামব্রোস হিল টার্ন করে সেথকে অ্যাটাক করে এবং তাদের মধ্যে ফিউড শুরু হয়।

ডিন অংশগ্রহন না করায় ট্যাগ টিম হ্যান্ডিক্যাপ ম্যাচে হেরে সেথ তাদের টাইটেল হারায়। পরের সপ্তাহে অ্যামব্রোস তার শিল্ডের পোশাককে পুড়িয়ে কারন তার মতে শিল্ড তাকে দুর্বল করে তুলেছিল। এরপরে হিল হিসাবে সে "The Moral Compass Of WWE" এর রোল প্লে করে এবং তার ব্যক্তিগত SWAT টিম দিয়ে রলিন্সকে আক্রমন করে।

• IC টাইটেল জয় ও WWE পরিত্যাগ :

ডিসেম্বরে TLC পিপিভিতে ডিন IC টাইটেল ম্যাচে সেথকে পরাজিত করে তৃতীয় বারের মতো ইন্টারকন্টিনেন্টাল টাইটেল জয়লাভ করে। পরে সে Tyler Breeze, Apollo Crews ও Rollins দের বিরুদ্ধে টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হলেও Bobby Lashley এর কাছে হেরে টাইটেল হারায়। পরে রলিন্সের সঙ্গে ফিউড চলার পরে রলিন্সের কাছে পরাজিত হয়ে তাদের ফিউড শেষ হয়।

রোমান রিটার্ন করার পরে আবার সেথ ডিনের সঙ্গে সমঝোতা করে দ্যা শিল্ডের তৃতীয়বারের মতো পুনর্গঠন ঘটায়, ফলে ডিন ফেস টার্ন করে। তাদের টিম ড্রিউ, ববি ল্যাশলি ও ব্যারন করবিনের টিমকে ফাস্টলেনে পরাজিত করে।

দুঃখজনকভাবে রলিন্সের সঙ্গে আগের সেই ম্যাচে হারের পরেই ডিন WWE কে জানিয়ে দেয় যে সে তার কন্ট্রাক্ট রিনিউ করবে না! তার কথামতোই রেসেলমেনিয়া ৩৫ এর পরে সে কোম্পানি লিভ করে দেয়। ৩০ এপ্রিলে কন্ট্রাক্ট এক্সাপায়ার হবার ৯ দিন আগে দ্যা শিল্ড সেশবারের মতো মিলিত হয় এবং 'The Shield's Final Chapter' নামক স্পেশাল ইভেন্টে অ্যামব্রোস সহ রোমান ও সেথ মিলে Corbin, Lashley ও McIntyre -দের টিমকে পরাজিত করে, এটিই ছিল অ্যামব্রোসের WWE তে খেলা শেষ ম্যাচ।

পরে জানা যায় তাকে ধরে রাখার জন্য WWE বাড়তি মাইনের কন্ট্রাক্ট দিলেও সে তা নাকচ করে। কারন হিসাবে জানা যায় WWE এর ক্রিয়েটিভ টিমের উপরে সে অনেক দিন ধরেই চটে ছিল কারন তার ক্যারেকটারটাকে WWE এবং Vince McMahon নাকি বেকার করে দিয়েছিল!

• AEW ও NJPW তে মক্সলির প্রবেশ :

২০১৯ সালের ২৫ মে তে অ্যামব্রোস তার পুরনো রিং নেম এবং গিমিক Jon Moxley রূপে All Elite Wrestling এর প্রথম পিপিভি Double Or Nothing এ ডেবিউ করে। জেরিকো ও কেনি ওমেগার মধ্যে ম্যাচ চলাকালীন মক্সলি আন্টিহিরো হিসাবে তার ডেবিউ ঘটায় এবং দুজনকেই আক্রমন করে, রেফারিও তার হাত থেকে বাদ যায়নি।

AEW CEO এর তরফে জানিয়ে দেওয়া হয় মক্সলি AEW তে থাকাকালীনই ইন্ডি ও অন্যান্য প্রমোশনে তথা NJPW ও AEW তে একসঙ্গে পারফর্ম করতে পারবে। জুন মাস থেকে মক্সলি NEW, FSW এর মতো বিভিন্ন ইন্ডি সার্কিটে উপস্থিত থাকে।

• IWGP US টাইটেল জয় করার রেকর্ড :

২০১৯ এর ৫ ই জুন অনুষ্ঠিত Best Of The Super Juniors ২৬ টুর্নামেন্টে মক্সলি New Japan Pro-Wrestling এ তার ডেবিউ ম্যাচে IWGP US চ্যাম্প Juice Robinson কে পরাজিত করে IWGP ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ অর্জন করে, যার ফলে সে WWE ও IWGP দুটিরই US চ্যাম্পিয়নশিপ অর্জন করা প্রথম ব্যক্তি হিসাবে ইতিহাস রচিত করে।

জুনের Dominion ৬.৯ In Osaka-Jo Hall পিপিভিতে Shota Umino কে পরাজিত করে ২০১৯ G১ Climax টুর্নামেন্টে প্রবেশের কথা ঘোষণা করে। সেই টুর্নামেন্টে প্রথমে Taichi কে হারিয়ে পরবর্তী ৪ ম্যাচে জয়লাভ করলেও তারপর ৪ ম্যাচে হারের ফলে টুর্নামেন্ট থেকে ছিটকে যায়। পরে Robinson এর বিরুদ্ধে তার US টাইটেল ডিফেন্ড করার কথা থাকলেও Hagibis টাইফুনের কারণে সেই ম্যাচ অনুষ্ঠিত হয়নি ফলে টাইটেল ভাকান্ট হয়ে যায়।

২৯ শে জুন AEW এর Fyter Fest পিপিভিতে মক্সলির ডেবিউ ম্যাচে সে Joey Janela কে পরাজিত করে, ম্যাচের পরে কেনি ওমেগা তাকে অ্যাটাক করলে তাদের ফিউড শুরু হয় ও জনের স্বাস্থের অবনতির ফলে তাদের ম্যাচ হয় নভেম্বরের Full Gear পিপিভিতে, যেখানে মক্সলি ওমেগাকে Lights Out ম্যাচে পরাজিত করে। ডিসেম্বরে জেরিকো মক্সলিকে তাদের গ্রুপ The Inner Circle এ জয়েন করার ইনভাইট করলে মক্সলি প্রথমে সেটা জয়েনের ভান করলেও পরে তাদেরকে অ্যাটাক করে এবং তাদের সঙ্গে ফিউড শুরু করে।

২০২০ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত NJPW এর Wrestle Kingdom ১৪ এ মক্সলি Archer এর বিরুদ্ধে US টাইটেলের জন্য Texas Deathম্যাচ খেলে, যেটা জিতে সে চ্যাম্পিয়নশিপ রিগেইন করে। তারপরে Robinson এর বিরুদ্ধে টাইটেল ম্যাচে জয়ী হয়ে মক্সলি তাদের ফিউডে ইতি টানে। পরবর্তী ফেব্রুরিতে অনুষ্ঠিত The New Beginning In Osaka পিপিভিতে মক্সলি Suzuki এর বিরুদ্ধে টাইটেল ডিফেন্ডে সক্ষম হয়।

• প্রথম AEW ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ অর্জন :

২৯ শে ফেব্রুয়ারিতে AEW এর Revolution পিপিভিতে অনুষ্ঠিত টাইটেল ম্যাচে মক্সলি জেরিকোকে পরাজিত করে নতুন এবং প্রথমবারের মতো AEW ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে, উল্লেখ্য একই সময়ে সে NJPW তেও ওয়ার্ল্ড চ্যাম্প ছিল। এরপরে সে কিফেব ইঞ্জুরিতে কয়েক মাস বাইরে থাকার পরে তার প্রথম টাইটেল ডিফেন্ড করে এপ্রিলে অনুষ্ঠিত Dynamite শোতে, যেখানে মক্সলি ইনার সার্কেলের মেম্বার Jake Hager কে No Holds Barred ম্যাচে পরাজিত করে।

এরপরে সে যথাক্রমে মে মাসের Double Or Nothing পিপিভিতে Mr. Brodie Lee এর বিরুদ্ধে, জুলাই এর Fight For The Fallen পিপিভিতে Brian Cage এর বিরুদ্ধে, আগস্টের ডাইনামাইট শোতে Darby Allin এর বিরুদ্ধে এবং সেপ্টেম্বরে All Out পিপিভিতে MJF এর বিরুদ্ধে টাইটেল ডিফেন্ড করতে সক্ষম হয়।

• দীর্ঘতম IWGP US চ্যাম্প থাকার রেকর্ড :

১লা আগস্টে মক্সলি কেনি ওমেগাকে অতিক্রম করে সর্বোচ্চ সময় ধরে থাকা IWGP ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়ন এর খেতাব অর্জন করে। NJPW তে ১১ মাস অনুপস্থিত থাকার পরে ২০২১ সালের ২৯ জানুয়ারিতে সে NJPW এর Strong ইভেন্টে রিটার্ন করে এবং US চ্যাম্পিয়নশিপের কন্টেন্ডার Kenta কে অ্যাটাক করে।

২৬ ফেব্রুয়ারিতে  The New Beginning USA (NJPW এর) পিপিভিতে US চ্যাম্পিয়নশিপ ম্যাচে মক্সলি কেনটাকে পরাজিত করে টাইটেল রিটেইন করে। পরে AEW এর Dynamite এ Yuji Nagata কে পরাজিত করে মক্সলি পুনরায় টাইটেল রিটেইন করে, এটা ছিল প্রথম ম্যাচ যেখানে NJPW এর টাইটেল ম্যাচ অন্য কোম্পানিতে অনুষ্ঠিত হয়।

এরপরে ১৪ জুলাইয়ে AEW এর Fyter Fest ইভেন্টে মক্সলি Karl Anderson এর বিরুদ্ধে তার টাইটেল ডিফেন্ড করে। যদিও এর পরের সপ্তাহেই সে  Lance Archer এর কাছে টেক্সাক্স ডেথম্যাচে পরাজিত হয়ে টাইটেল হারায় এবং এরফলে তার ৫ বার ডিফেন্ড করে সুদীর্ঘ ৫৬৪ দিনের টাইটেল রেইন সমাপ্ত হয়। ১৪ আগস্টে NJPW এর  Resurgence পিপিভিতে মক্সলি এবং Nagata এর টিম The Good Brothers এর কাছে পরাজিত হয়।

এছাড়াও মক্সলি ২০১৯ সাল থেকেই বিভিন্ন ইন্ডিপেন্ডেন্ট সার্কিটে রেসলিং করতে থাকে যেমন- Northeast Wrestling (NEW), Future Stars of Wrestling (FSW), Over the Top Wrestling (OTT), Game Changer Wrestling (GCW) প্রভৃতি। ২০২১ সালে GCW এর  The Art Of War Games পিপিভিতে মক্সলি GCW World Championship এর খেতাব অর্জন করে এবং পরে ২০২২ সালের ২৩ জানুয়ারিতে  The Wrld on GCW পিপিভিতে সফলতার সাথে তার টাইটেল ডিফেন্ড করে।

• মক্সলির রেসলিং ক্যারিয়ারের কিছু অজানা তথ্য :

(১) তিনি WWE World চ্যাম্পিয়ন হওয়া ছাড়াও CZW & HWA চ্যাম্পিয়ন, তাছাড়া তিনি একমাত্র রেসলার যিনি CZW & WWE World চ্যাম্পিয়ন দুটোই জয়লাভ করেন।

(২) Dean Ambrose & Seth Rollins এর ফিউড WWE তে আসার আগেও ২০১১ সালে FCW তে হয়। সেখানে তার মধ্যে আয়রন ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। যেটার ফলাফল প্রথমে ড্র হয়। পরে একই সপ্তাহে সেটা আবার রিম্যাচ হলে সেখানে Dean Ambrose জয়লাভ করেন।

(৩) তিনি WWE তে সবচেয়ে বেশিদিন (৩৫১ দিন) ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়ন ছিলেন। যার কারণে সে WWE তে Longest Reigning US চ্যাম্পিয়ন এবং WWF/E এর ক্ষেত্রে ৩য় স্থানে আছে।

(৪) তবে সবচেয়ে মজার ব্যাপার হলো, তিনি আসলে সর্বপ্রথম WWE তে এসেছিলেন ২০০৬ সালে WWE এর সাপ্তাহিক Show Velocity তে ট্যাগ টিম ম্যাচে অংশগ্রহণ করেন এবং এরপর তাকে আবারো দেখা যায় ২০০৬ সালের রয়্যাল রাম্বাল এ The Undertaker এর ড্রুইড দের সদস্য হিসেবে যেখানে তিনি Taker এর পেছনে মশাল হাতে দাঁড়িয়ে ছিলেন। তবে সেটা কোনো অফিসিয়ালিভাবে অভিষেক ছিলো না।

(৫) আমরা জানি, Dean Ambrose ২০১৪ সালে সেথ Vs অ্যামব্রোস ফিউড চলাকালিন ডিন, ১২ Rounds ৩: LockDown ছবি করার জন্য লিভ নিয়েছেন। আপনি কি জানেন, সেই মুভির স্ত্রিপ্ট রাইটার Dean Ambrose ও ছিলেন। ভাবতেও অবাক লাগে, ডিন নিজে স্ত্রিপ্ট লিখে সেই মুভি আবার নিজেও করেছেন।

(৬) The Shield ভাঙ্গার পর ২০১৪ তে Seth Rollins Vs Dean Ambrose এর একটা অসাধারণ ফিউড দেখতে পাই। তবে এটা সত্যি যে, সেই ফিউডটি PWI (Pro Wrestling Illustrated)এর মতে "Feud Of The Year" অর্জন লাভ করে। সেই সাথে একই বছরে Dean Ambrose, "Most Popular Wrestler Of The Year" অর্জন করেন।

(৭) Dean Ambrose, Chris Jericho এর সাথে ফিউড চলাকালীন এক্সট্রিম রুলস এ নতুন Stipulation এ গড়া প্রথম অ্যামব্রোস Asylum ম্যাচ অনুষ্ঠিত হয়। যে ম্যাচটা সত্যিই ৫★ এর দাবিদার তাছাড়া এটা সেই বছরের সেরা ম্যাচের অন্তর্ভূক্ত।

(৮) Dean Ambrose একজন হার্ডকোর রেসলার। যদিও তিনি Wrestle Mania ৩২ এ Brock Lesnar এর সাথে সেটা আরেকবার প্রমাণ করতে চেয়েছেন কিন্তু দুর্ভাগ্যবশত সেই ম্যাচটা তেমন বড় কিছুই ঘটে নি। তিনি হার্ডকোর কিনা সেটা জানতে চাইলে উপরে তিনি যেসব ইন্ডি সার্কিট কোম্পানিগুলাতে কাজ করেছেন সেসব কোম্পানির সম্পর্কে ধারণা রাখলেও বুঝবেন। নিঃসন্দেহে তিনি WWE কোম্পানির সেরা হার্ডকোর রেসলার।

(৯) মক্সলি ইতিহাসে প্রথম রেসলার যে WWE এবং IWGP উভয় US টাইটেলই অর্জন করেছেন। এছাড়া তিনি বর্তমানে IWGP এবং WWE উভয়ের ইতিহাসেই Longest Reigning US চ্যাম্পিয়ন।

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

All Elite Wrestling/AEW

AEW ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ( বার)

Combat Zone Wrestling

CZW ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

Full Impact Pro

FIP ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

Heartland Wrestling Association

HWA হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

HWA ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Jimmy Turner (), Ric Byrne (), Cody Hawk () And King Vu ()

Drake Younger Invitational টুর্নামেন্ট (২০০৯)

Mad-Pro Wrestling

MPW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

MPW ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Dustin Rayz

Insanity Pro Wrestling

IPW ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

IPW Mid-American চ্যাম্পিয়নশিপ ( বার)

International Wrestling Association

IWA ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Hade Vansen

New Japan Pro-Wrestling/NJPW

IWGP ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ ( Times, Current)

Pro Wrestling Illustrated

ফিউড অফ দ্যা ইয়ার (২০১৪) Vs. Seth Rollins

Most Popular রেসলার অফ দ্যা ইয়ার (২০১৪, ২০১৫)

Ranked No. Of The Top ৫০০ Singles Wrestlers In The PWI ৫০০ In ২০২০

Sports Illustrated

রেসলার অফ দ্যা ইয়ার (২০১৯)

Westside Xtreme Wrestling

wXw ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Sami Callihan

wXw ওয়ার্ল্ড ট্যাগ টিম টাইটেল টুর্নামেন্ট (২০০৯) সাথে - Sami Callihan

World Wrestling Entertainment/WWE

WWE চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE Raw ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Seth Rollins

WWE ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ ( বার)

২৭ তম ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন

৮ম গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন (Under Current Format; Sixteenth Overall)

মানি ইন দ্যা ব্যাংক (২০১৬)

Slammy Awards

Breakout Star অফ দ্যা ইয়ার (২০১৩, ২০১৪) – ২০১৩ Award Shared সাথে - The Shield

Faction অফ দ্যা ইয়ার (২০১৩, ২০১৪) – সাথে : The Shield

Trending Now (Hashtag) অফ দ্যা ইয়ার (২০১৩) – #BelieveInTheShield, সাথে - The Shield

WWE Year-End Awards ( বার)

Best Reunion (২০১৮) – As Part Of The Shield

রিটার্ন অফ দ্যা ইয়ার (২০১৮)



• লেখক : রেসলিং বাংলা ওরিজিনাল।

কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!